বিষয়বস্তুতে চলুন

পূর্ব জার্মানি জাতীয় ফুটবল দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পূর্ব জার্মানি
১৯৫২–১৯৯০
দলের লোগো
ডাকনাম"ভয়েল্টমেস্টার ডের ফ্রয়েন্ডশ্যাফটসপাইলে" (প্রীতি ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন)[১][২]
অ্যাসোসিয়েশনডয়েচার ফুসবল-ভার্ব্যান্ড ডের ডিডিআর
কনফেডারেশনউয়েফা (ইউরোপ)
সর্বাধিক ম্যাচজোয়াকিম স্ট্রিখ (৯৮)
শীর্ষ গোলদাতাজোয়াকিম স্ট্রিখ (৫৩)
মাঠজেন্ট্রালস্টাডিয়ন, লাইপজিগ[ক]
ফিফা কোডজিডিআর
প্রথম জার্সি
দ্বিতীয় জার্সি
প্রথম আন্তর্জাতিক খেলা
 পোল্যান্ড ৩–০ পূর্ব জার্মানি 
(ওয়ারশ, পোল্যান্ড; ২১ সেপ্টেম্বর ১৯৫২)
সর্বশেষ আন্তর্জাতিক খেলা
 বেলজিয়াম ০–২ পূর্ব জার্মানি 
(ব্রাসেলস, বেলজিয়াম; ১২ সেপ্টেম্বর ১৯৯০)
বৃহত্তম জয়
অনানুষ্ঠানিক
 সিলন ০–১৪ পূর্ব জার্মানি 
(কলম্বো, সিলন; ৮ জানুয়ারি ১৯৬৪)
অফিসিয়াল
 সিলন ১–১২ পূর্ব জার্মানি 
(কলম্বো, সিলন; ১২ জানুয়ারি ১৯৬৪)
বৃহত্তম পরাজয়
অনানুষ্ঠানিক
 হাঙ্গেরি ৫–০ পূর্ব জার্মানি 
(হাঙ্গেরি; ১৮ মে ১৯৫২)
অফিসিয়াল
 পোল্যান্ড ৩–০ পূর্ব জার্মানি 
(ওয়ারশ, পোল্যান্ড; ২১ সেপ্টেম্বর ১৯৫২)
 ওয়েলস ৪–১ পূর্ব জার্মানি 
(কার্ডিফ, ওয়েলস; ২৫ সেপ্টেম্বর ১৯৫৭)
 পূর্ব জার্মানি ১–৪ চেকোস্লোভাকিয়া 
(লাইপজিগ, পূর্ব জার্মানি; ২৭ অক্টোবর, ১৯৫৭)
 ঘানা ৩–০ পূর্ব জার্মানি 
(আক্রা, ঘানা; ২৩ ফেব্রুয়ারি ১৯৬৪)
 ইতালি ৩–০ পূর্ব জার্মানি 
(নেপলস, ইতালি; ২২ নভেম্বর ১৯৬৯)
 বেলজিয়াম ৩–০ পূর্ব জার্মানি 
(অ্যান্টওয়ার্প, বেলজিয়াম; ১৮ এপ্রিল ১৯৭৩)
 স্কটল্যান্ড ৩–০ পূর্ব জার্মানি 
(গ্লাসগো, স্কটল্যান্ড; ৩০ অক্টোবর, ১৯৭৪)
 নেদারল্যান্ডস ৩–০ পূর্ব জার্মানি 
(রটারডাম, নেদারল্যান্ডস; ১৫ নভেম্বর ১৯৭৮)
 হাঙ্গেরি ৩–০ পূর্ব জার্মানি 
(বুদাপেস্ট, হাঙ্গেরি; ২৮ মার্চ ১৯৭৯)
 ব্রাজিল ৩–০ পূর্ব জার্মানি 
(গোইয়ানিয়া, ব্রাজিল; ৮ এপ্রিল ১৯৮৬)
 উরুগুয়ে ৩–০ পূর্ব জার্মানি 
(মন্টেভিডিও, উরুগুয়ে; ২৯ জানুয়ারি, ১৯৮৫)
 ডেনমার্ক ৪–১ পূর্ব জার্মানি 
(কোপেনহেগেন, ডেনমার্ক; ৮ মে ১৯৮৫)
 সোভিয়েত ইউনিয়ন ৩–০ পূর্ব জার্মানি 
(কিয়েভ, সোভিয়েত ইউনিয়ন; ২৬ এপ্রিল ১৯৮৯)
 অস্ট্রিয়া ৩–০ পূর্ব জার্মানি 
(ভিয়েনা, অস্ট্রিয়া; ১৫ নভেম্বর ১৯৮৯)
 ফ্রান্স ৩–০ পূর্ব জার্মানি 
(কুয়েত সিটি, কুয়েত; ২৪ জানুয়ারি ১৯৯০)
বিশ্বকাপ
অংশগ্রহণ১ (১৯৭৪-এ প্রথম)
সেরা সাফল্যদ্বিতীয় গ্রুপ পর্ব (১৯৭৪ ফিফা বিশ্বকাপ
পদকের তথ্য
অলিম্পিক পদক রেকর্ড
পুরুষদের ফুটবল
পুরুষদের অলিম্পিকে
স্বর্ণ পদক - প্রথম স্থান ১৯৭৬ মন্ট্রিয়ল দল
রৌপ্য পদক - দ্বিতীয় স্থান ১৯৮০ মস্কো দল
ব্রোঞ্জ পদক - তৃতীয় স্থান ১৯৭২ মিউনিখ দল


পূর্ব জার্মানি জাতীয় ফুটবল দল, ফিফা দ্বারা জার্মানি ডিআর হিসাবে স্বীকৃত, পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে পূর্ব জার্মানির প্রতিনিধিত্ব করে, যুদ্ধোত্তর জার্মানির তিনটি দলের মধ্যে একটি, সারল্যান্ড এবং পশ্চিম জার্মানির সাথে খেলে।

পূর্ব জার্মানি একবার বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেছিল, ১৯৭৪ সালে তা করে এবং ১৯৯০ সালে জার্মান পুনঃএকত্রীকরণের পর, ডয়েচার ফুসবল-ভার্ব্যান্ড ডের ডিডিআর (ডিএফভি, বাংলা: জিডিআরের জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন), এবং এর সাথে পূর্ব জার্মান দল, জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) এবং পশ্চিম জার্মানি জাতীয় ফুটবল দলে যোগ দেয় যেটি সবেমাত্র বিশ্বকাপ জিতেছিল।

ইতিহাস

[সম্পাদনা]

১৯৪৯ সালে, পূর্ব জার্মানি (জিডিআর) প্রতিষ্ঠিত হওয়ার আগে এবং সোভিয়েত দখলে নিয়মিত প্রাইভেট ক্লাবগুলি এখনও নিষিদ্ধ ছিল, তবুও ফুটবল খেলার চেষ্টা করা হয়েছিল। হেলমুট শোন পশ্চিমে যাওয়ার আগে স্যাক্সনি এবং সোভিয়েত দখল অঞ্চলের নির্বাচনের প্রশিক্ষণ দিয়েছিলেন। ১৯৫১ সালের ৬ ফেব্রুয়ারী, জিডিআর ফিফার সদস্যতার জন্য আবেদন করেছিল, যার বিরুদ্ধে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন প্রতিবাদ করেছিল, যা ইতিমধ্যেই পূর্ণ সদস্য ছিল। ফিফা ৬ অক্টোবর ১৯৫১ সালে জিডিআর অ্যাসোসিয়েশনকে (পরে ডিএফভি বলা হয়) একটি অস্থায়ী সদস্য হিসাবে এবং ২৪ জুলাই ১৯৫২ সালে পূর্ণ সদস্য হিসাবে গ্রহণ করে।

প্রথম আন্তর্জাতিক খেলা, প্রতিযোগিতামূলক নয় বরং সদিচ্ছার প্রদর্শন, ২১ সেপ্টেম্বর ১৯৫২ সালে ওয়ারশতে পোল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিত হয়, ৩৫,০০০ জনতার সামনে ৩–০ গোলে হেরে যায়। প্রথম হোম খেলাটি ছিল ১৪ জুন ১৯৫৩-এ বুলগেরিয়ার বিপক্ষে, ড্রেসডেনের হেইঞ্জ-স্টেয়ার-স্টেডিয়নে ৫৫,০০০ জনতার সামনে ০–০ ড্র হয়েছিল। মাত্র তিন দিন পরে, পূর্ব জার্মানিতে ১৯৫৩ সালের অভ্যুত্থান অনেক জার্মানদের অনুমতিপ্রাপ্ত সমাবেশকে বাধা দিত। ১৯৫৪ সালের ৮ মে রোমানিয়ার বিরুদ্ধে ১–০ হারে খেলা পুনরায় শুরু হয়। দুই মাস পর পশ্চিম জার্মানরা জিতে যাওয়া বিশ্বকাপে প্রবেশের কথা ভাবতেও পারেনি পূর্ব জার্মানরা। এটি শুধুমাত্র পশ্চিমেই নয় অনেক উচ্ছ্বাস সৃষ্টি করেছিল, এবং জিডিআর তাদের "নতুন জার্মান রাষ্ট্র" এর রাজনৈতিকভাবে-নির্ভরযোগ্য সমাজতান্ত্রিক রোল মডেলের একটি গ্রুপ উপস্থাপন করার নীতি পরিত্যাগ করে এটি মোকাবেলার চেষ্টা করেছিল; পরিবর্তে, খেলোয়াড়দের সম্পূর্ণরূপে সামর্থ্য অনুযায়ী নির্বাচন করা হয়। জিডিআর ডব্লিউসি ১৯৫৮-এর জন্য যোগ্যতা অর্জন করে এবং ১৯ মে ১৯৫৭-এ লাইপজিগের জেনট্রালস্ট্যাডিয়নে ওয়েলসের আয়োজক ছিল। ৫,০০,০০০ টিকিটের জন্য অনুরোধ করা হয়েছিল, এবং আনুষ্ঠানিকভাবে ১,০০,০০০ জনকে অনুমতি দেয়া হয়েছিল, কিন্তু জনাকীর্ণ হোম ভেন্যুতে ১,২০,০০০ দর্শকদের সামনে ২–১ জয়ের সাক্ষী হয়েছিল।

পূর্ব জার্মানি বিশ্বকাপ বা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তার পশ্চিমা প্রতিপক্ষের মতো সফল ছিল না। এটি তার ইতিহাসে শুধুমাত্র একটি বড় টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করেছিল, ১৯৭৪ বিশ্বকাপ। যাইহোক, তারা সর্বদা তাদের ইতিহাস জুড়ে যোগ্যতা অর্জনে গুরুতর প্রতিযোগী ছিল।

প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল ম্যাচের জন্য মনোযোগী লাইন আপ

সেই টুর্নামেন্টটি পশ্চিম জার্মানিতে অনুষ্ঠিত হয়েছিল, এবং উভয় জার্মান দলই প্রথম রাউন্ডে একই গ্রুপে ড্র হয়েছিল। চিলি এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সফল খেলার মাধ্যমে, উভয় জার্মান দলই দ্বিতীয় রাউন্ডের জন্য তাড়াতাড়ি যোগ্যতা অর্জন করেছিল, আন্ত-জার্মান খেলা গ্রুপে প্রথম এবং দ্বিতীয় নির্ধারণ করে। সাফল্যের জন্য এই চাপের অভাব সত্ত্বেও, হামবুর্গে ২২ জুন ১৯৭৪-এর ম্যাচটি রাজনৈতিক এবং আবেগগতভাবে অভিযুক্ত হয়েছিল। পূর্ব জার্মানি পশ্চিম জার্মানিকে ১–০ গোলে পরাজিত করে, ইয়ুর্গেন স্পারওয়াসার এর একটি গোলের সুবাদে। এটি ছিল বরং একটি পাইরিক জয়, কারণ ডিএফভি গ্রুপ এ-এর সম্ভাব্য শক্তিশালী দ্বিতীয় রাউন্ডে ক্ষতবিক্ষত হয়েছিল। জিডিআর ব্রাজিল এবং নেদারল্যান্ডসের কাছে হেরেছে, কিন্তু আর্জেন্টিনার সাথে একটি চূড়ান্ত খেলার ড্রতে ৩য় স্থান অর্জন করেছে। অন্যদিকে, ডিএফবি দল হারের পর তার লাইন আপ পরিবর্তন করেছে এবং দ্বিতীয় পর্বে বি গ্রুপে যুগোস্লাভিয়া, সুইডেন এবং পোল্যান্ডের বিরুদ্ধে এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্ব শিরোপা জিতেছে।

পূর্ব জার্মানি ১৯৯০ বিশ্বকাপের জন্য প্রায় যোগ্যতা অর্জন করেছিল, ইতালিতে জায়গা পেতে ১৫ নভেম্বর ১৯৮৯-এ তাদের চূড়ান্ত গ্রুপ ম্যাচে ভিয়েনায় শুধুমাত্র অস্ট্রিয়ার সাথে ড্র করতে হয়েছিল। যাইহোক, টনি পোলস্টার তিনবার গোল করেছিলেন কারণ অস্ট্রিয়া ৩–০ তে জিতেছিল এবং পরিবর্তে ফাইনালে উঠেছিল।

জিডিআর ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ ১৯৯২ এর যোগ্যতা অর্জনের জন্য ড্রতে অংশ নিয়েছিল এবং এফআরজি, বেলজিয়াম, ওয়েলস এবং লুক্সেমবার্গের সাথে গ্রুপ ৫ এ ড্র হয়েছিল। ১৯৯০ সালের ৩ অক্টোবর জার্মানি পুনরায় একীভূত হয় এবং তাদের সাথে তাদের ফুটবল দল ছিল। দুটি ম্যাচ ছাড়া পূর্ব জার্মান দলের নির্ধারিত ম্যাচ বাতিল করা হয়েছে। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচটি ১২ সেপ্টেম্বর ১৯৯০ সালে ব্রাসেলসে একটি প্রীতি ম্যাচে রূপান্তরিত হয়। এটি ছিল পূর্ব জার্মানি জাতীয় দলের খেলা শেষ ম্যাচ এবং তাদের জন্য ২–০ জয়ের মাধ্যমে শেষ হয়েছিল। পূর্ব এবং পশ্চিম জার্মানির মধ্যে ম্যাচটি রয়ে গেছে এবং জার্মানির একীকরণ উদযাপনের জন্য ১৪ নভেম্বর ১৯৯০ তারিখে খেলা হওয়ার কথা ছিল। পূর্ব জার্মান দর্শকদের দাঙ্গার কারণে, এটি বাতিল করা হয়েছিল।[৩]

১৯৬১ সালে বার্লিন প্রাচীর নির্মাণের আগে লক্ষাধিক পূর্ব জার্মানি পশ্চিমে চলে গিয়েছিল এবং কেউ কেউ পরবর্তীতে রিপাবলিকফ্লুচের সফল প্রচেষ্টায়ও পালিয়ে গিয়েছিল। সমস্ত পূর্ব জার্মানরা স্বয়ংক্রিয়ভাবে পশ্চিম জার্মান পাসপোর্ট পাওয়ার অধিকারী ছিল, কিন্তু যে সমস্ত খেলোয়াড়দের ডিএফভি-এর জন্য ক্যাপ ছিল, যেমন নরবার্ট নাচটওয়েইহ এবং ইয়ুর্গেন পাহল যারা অক্টোবর ১৯৭৬ সালে তুরস্কে অনূর্ধ্ব-২১ ম্যাচে পালিয়ে গিয়েছিলেন, ডিএফবি-এর জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য অযোগ্য ছিলেন। ফিফার নিয়ম। লুটজ আইগেনডর্ফ ১৯৭৯ সালে পশ্চিমে পালিয়ে গিয়েছিলেন এবং ১৯৮৩ সালে একটি রহস্যজনক গাড়ি দুর্ঘটনায় মারা যান যাতে পূর্ব জার্মান স্ট্যাসি এজেন্টরা জড়িত ছিল।

পুনঃএকত্রীকরণের পরপরই, পূর্ব জার্মান দলের হয়ে খেলা খেলোয়াড়দের ফিফা ডিএফবি-এর এখন অপ্রতিদ্বন্দ্বী জার্মান দলের জন্য যোগ্য হওয়ার অনুমতি দেয়। পূর্ব জার্মানি এবং একীভূত জার্মানি উভয়ের জন্য মোট আটজন খেলোয়াড়কে ক্যাপ করা হয়েছিল, তাদের মধ্যে ম্যাথিয়াস সামার এবং উলফ কার্স্টেন ছিলেন।

অলিম্পিক ফুটবল

[সম্পাদনা]
পদক রেকর্ড
অলিম্পিক গেমস
ব্রোঞ্জ পদক - তৃতীয় স্থান ১৯৬৪ টোকিও দল
ব্রোঞ্জ পদক - তৃতীয় স্থান ১৯৭২ মিউনিখ দল
স্বর্ণ পদক - প্রথম স্থান ১৯৭৬ মন্ট্রিয়ল দল
রৌপ্য পদক - দ্বিতীয় স্থান ১৯৮০ মস্কো দল

পূর্ব জার্মানি অবশ্য অলিম্পিক ফুটবলে জার্মানির পশ্চিম এনওসি দ্বারা ফিল্ডিং করা অপেশাদার দলগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি সাফল্য অর্জন করেছে কারণ শীর্ষস্থানীয় ঘরোয়া লিগের অভিজাত খেলোয়াড়দের ব্যবহার করে। ১৯৫৬, ১৯৬০ এবং ১৯৬৪ উভয় রাজ্যই জার্মানির একটি ইউনাইটেড দল পাঠিয়েছিল। ১৯৬৪ সালের জন্য, পূর্ব জার্মান দল নির্বাচিত হওয়ার জন্য তাদের পশ্চিমা প্রতিপক্ষদের পরাজিত করেছিল। জার্মানির হয়ে ব্রোঞ্জ জিতেছে তারা। জিডিআর হিসাবে, তারা মিউনিখে ১৯৭২ সালে ব্রোঞ্জ, ১৯৭৬ সালে স্বর্ণ এবং ১৯৮০ সালে মস্কোতে রৌপ্য পদক জিতেছিল।

পূর্ব বনাম পশ্চিম

[সম্পাদনা]
যে দলটি বুয়েনস আইরেসের লা বোম্বোনেরায় আর্জেন্টিনা খেলেছে, জুলাই ১৯৭৭ সালের ছবি

তাদের পৃথক অস্তিত্বের বছরগুলিতে, জিডিআর এবং এফআরজি একে অপরকে মাত্র কয়েকবার খেলেছিল। পশ্চিমের পেশাদারদের সাথে একমাত্র উল্লেখযোগ্য বৈঠকটি ছিল ১৯৭৪ বিশ্বকাপে, যেটি পূর্ব জার্মানি ১–০ গোলে জিতেছিল। অলিম্পিক ফুটবলে আরও তিনটি খেলা খেলা হয়েছিল যেখানে শুধুমাত্র অপেশাদার মর্যাদাসম্পন্ন খেলোয়াড়রাই পশ্চিম জার্মানির প্রতিনিধিত্ব করতে পারতেন, যেমন একজন তরুণ উলি হোয়েনিস যিনি ১৯৭২ সালে তার পেশাদার ক্যারিয়ার বিলম্বিত করেছিলেন। ১৯৬৪ সালের অলিম্পিক গেমসের আগে আন্তঃ-জার্মান যোগ্যতায়, দুজনে একটি দুই লেগের প্রাথমিক রাউন্ড টাই খেলেছিল, জিডিআর তাদের হোম লেগ ৩–০ জিতেছিল, যখন এফআরজি ২–১ ব্যবধানে জিতেছিল জার্মানির প্রতিনিধিত্ব করার জন্য। ১৯৭২ সালের অলিম্পিক গেমসে, জিডিআর এবং এফআরজি, তাদের প্রথম পর্বে গ্রুপ থেকে যোগ্যতা অর্জন করে, দ্বিতীয় পর্বে মিলিত হয়েছিল, জিডিআর ৩–২ জয়ের সাথে।

ব্রাসেলস, ১৯৯০: শেষ ম্যাচের আগে দর্শকদের অভিবাদন

১৯৯২ উয়েফা ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বের জন্য ড্র অনুষ্ঠিত হয়েছিল ২ ফেব্রুয়ারি ১৯৯০-এ, পূর্ব জার্মানি বেলজিয়াম, ওয়েলস, লুক্সেমবার্গ - এবং পশ্চিম জার্মানির সাথে গ্রুপ ৫ এ ড্র করেছিল। সেই বছরের ২৩ আগস্টের মধ্যে, পূর্ব জার্মান সংসদ ৩ অক্টোবরের জন্য পুনর্মিলন নিশ্চিত করে।[৪] ১২ সেপ্টেম্বর বেলজিয়ামে উদ্বোধনী খেলার পরিকল্পনা বাতিল করা অনেক দূরে ছিল, তাই এটি একটি বন্ধুত্বপূর্ণ হিসাবে খেলা হয়েছিল।[৫] এছাড়াও পূর্ব জার্মানির হোম ফিক্সচারটি পশ্চিম জার্মানির বিরুদ্ধে খেলার পরিকল্পনা করা হয়েছিল, যা ২১ নভেম্বর ১৯৯০ তারিখে লাইপজিগে নির্ধারিত হয়েছিল, ডিএফবি এবং ডিএফভিডিএফভি-এর একীকরণ উদযাপনের জন্য একটি বন্ধুত্বপূর্ণ হিসাবে, কিন্তু পূর্ব জার্মান স্টেডিয়াতে দাঙ্গার কারণে খেলাটি বাতিল করা হয়েছিল।[৫]

প্রতিযোগিতামূলক রেকর্ড

[সম্পাদনা]

ফিফা বিশ্বকাপ

[সম্পাদনা]

     বিজয়ী       রানার্স-আপ       তৃতীয় স্থান       চতুর্থ স্থান  

ফিফা বিশ্বকাপের চূড়ান্ত রেকর্ড যোগ্যতার রেকর্ড
বছর বছর অবস্থান খেলা জয় ড্র হার গোল পক্ষে গোল বিপক্ষে দলীয় সদস্য অবস্থান খেলা জয় ড্র হার গোল পক্ষে গোল বিপক্ষে
সুইজারল্যান্ড 1954 অংশগ্রহণ করেনি অংশগ্রহণ করেনি
সুইডেন ১৯৫৮ যোগ্যতা অর্জন করেনি ৩য় ১২
চিলি ১৯৬২ ৩য়
ইংল্যান্ড ১৯৬৬ ২য়
মেক্সিকো ১৯৭০ ২য়
পশ্চিম জার্মানি ১৯৭৪ দ্বিতীয় গ্রুপ পর্ব ৬ষ্ঠ দল ১ম ১৮
আর্জেন্টিনা ১৯৭৮ যোগ্যতা অর্জন করেনি ২য় ১৫
স্পেন ১৯৮২ ২য় 0
মেক্সিকো ১৯৮৬ ৩য় ১৬
ইতালি ১৯৯০ ৪র্থ ১৩
মোট দ্বিতীয় গ্রুপ পর্ব ১/১০ ৪৭ ২২ ১৭ ৮৭ ৬৫

উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ

[সম্পাদনা]
উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের রেকর্ড যোগ্যতার রেকর্ড
বছর পর্ব অবস্থান খেলা জয় ড্র হার গোল পক্ষে গোল বিপক্ষে অবস্থান খেলা জয় ড্র হার গোল পক্ষে গোল বিপক্ষে
ফ্রান্স ১৯৬০ যোগ্যতা অর্জন করেনি
স্পেন ১৯৬৪ শেষ ১৬
ইতালি ১৯৬৮ ২য় ১০ ১০
বেলজিয়াম ১৯৭২ ৩য় ১১
যুগোস্লাভিয়া সমাজতান্ত্রিক যুক্তরাষ্ট্রীয় প্রজাতন্ত্র ১৯৭৬ ২য়
ইতালি ১৯৮০ ৩য় ১৮ ১১
ফ্রান্স ১৯৮৪ ৩য়
পশ্চিম জার্মানি ১৯৮৮ ২য় ১৩
সুইডেন ১৯৯২ যোগ্যতা থেকে প্রত্যাহার করেছিল যোগ্যতা থেকে প্রত্যাহার করেছিল
মোট ০/৯ ৪৪ ২০ ১০ ১৪ ৭৬ ৫৭

অলিম্পিক গেমস

[সম্পাদনা]
অলিম্পিক গেমসের রেকর্ড যোগ্যতার রেকর্ড
বছর পর্ব অবস্থান খেলা জয় ড্র হার গোল পক্ষে গোল বিপক্ষে দলীয় সদস্য খেলা জয় ড্র হার গোল পক্ষে গোল বিপক্ষে বাছাইপর্বের সময়কাল
ফিনল্যান্ড ১৯৫২ অংশগ্রহণ করেনি অংশগ্রহণ করেনি
অস্ট্রেলিয়া ১৯৫৬ প্রত্যাহার প্রত্যাহার ১৯৫৬
ইতালি ১৯৬০ যোগ্যতা অর্জন করেনি ১৯৬০
জাপান ১৯৬৪[খ][গ] ব্রোঞ্জ পদক ৩য় ১২ দল ১৪ ১৯৬৪
মেক্সিকো ১৯৬৮ যোগ্যতা অর্জন করেনি ১৬ ১৯৬৮
পশ্চিম জার্মানি ১৯৭২ ব্রোঞ্জ পদক ৩য় ২৩ দল ১৯৭২
কানাডা ১৯৭৬ স্বর্ণপদক ১ম ১০ দল ১৯৭৬
সোভিয়েত ইউনিয়ন ১৯৮০ রৌপ্য পদক ২য় ১২ স্কোয়াড ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসাবে যোগ্যতা অর্জন করেছিল ১৯৮০
মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৮৪ প্রত্যাহার প্রত্যাহার ১৯৮৪
দক্ষিণ কোরিয়া ১৯৮৮ যোগ্যতা অর্জন করেনি 8 ১২ ১৯৮৮
মোট ১টি স্বর্ণপদক ৪/১০ ২৪ ১৬ ৫৭ ১৭ ৩৩ ২১ ৫৯ ২২

খেলোয়াড়ের রেকর্ড

[সম্পাদনা]

উপস্থিতি ও গোলের খেলোয়াড়ের রেকর্ড

[সম্পাদনা]
জোয়াকিম স্ট্রিখ পূর্ব জার্মানির শীর্ষ গোলদাতা এবং তাদের সবচেয়ে বেশি ম্যাচ খেলা খেলোয়াড়।
সর্বাধিক উপস্থিতি[৬]
# খেলোয়াড় ক্যাপ গোল কর্মজীবন
জোয়াকিম স্ট্রিখ[ঘ] ৯৮ ৫৩ ১৯৬৯–১৯৮৪
হান্স-ইয়ুর্গেন ডোর্নার[ঙ] ৯৬ ১৯৬৯–১৯৮৫
ইয়ুর্গেন ক্রয়[চ] ৮৬ ১৯৬৭–১৯৮১
কনরাড ওয়েইস[ছ] ৭৮ ১৯৭০–১৯৮১
এবারহার্ড ভোগেল[জ] ৬৯ ২৪ ১৯৬২–১৯৭৬
রোনাল্ড ক্রিয়ার ৬৫ ১৯৮২–১৯৮৯
বার্ন্ড ব্রানশ[ঝ] ৬৪ ১৯৬৭–১৯৭৬
পিটার ডাক[ঞ] ৬৩ ১৫ ১৯৬০–১৯৭৫
মার্টিন হফম্যান[ট] ৬২ ১৫ ১৯৭৩–১৯৮১
১০ গার্ড কিশে[ঠ] ৫৯ ১৯৭১–১৯৮০
লোথার কুরবজুয়েইট[ড] ৫৯ ১৯৭০–১৯৮১
ম্যাথিয়াস লিবার্স ৫৯ ১৯৮০–১৯৮৮
শীর্ষ গোলদাতা[৬]
# খেলোয়াড় গোল ক্যাপ অনুপাত কর্মজীবন
জোয়াকিম স্ট্রিখ[ঘ] ৫৩ ৯৮ ০.৫৪ ১৯৬৯–১৯৮৪
এবারহার্ড ভোগেল[জ] ২৪ ৬৯ ০.৩৫ ১৯৬২–১৯৭৬
হান্স-ইয়ুর্গেন ক্রেইশে[ঢ] ২২ ৪৬ ০.৪৮ ১৯৬৮–১৯৭৫
রেইনার আর্নস্ট ২০ ৫৬ ০.৩৬ ১৯৮১–১৯৯০
হেনিং ফ্রেঞ্জেল ১৯ ৫৪ ০.৩৫ ১৯৬১–১৯৭৪
ইয়ুর্গেন নল্ডনার ১৬ ২৯ ০.৫৫ ১৯৬০–১৯৬৯
আন্দ্রেয়াস থম ১৬ ৫১ ০.৩১ ১৯৮৪–১৯৯০
মার্টিন হফম্যান[ট] ১৫ ৬২ ০.২৪ ১৯৭৩–১৯৮১
Peter Ducke ১৫ ৬৩ ০.২৪ ১৯৬০–১৯৭৫
১০ ইয়ুর্গেন স্পারওয়াসার[ণ] ১৪ ৪৮ ০.২৯ ১৯৬৯–১৯৭৭
উলফ কার্স্টেন ১৪ ৪৯ ০.২৯ ১৯৮৫–১৯৯০

পূর্ব জার্মানি এবং একীভূত জার্মানি উভয়ের জন্য ক্যাপযুক্ত খেলোয়াড়

[সম্পাদনা]

ফিফার নিয়ম ১৯৯০ সালে ডিএফবি এবং ডিএফভির একীকরণের আগে ডিএফভি দলের হয়ে ক্যাপ থাকা খেলোয়াড়দের ডিএফবি দলের হয়ে খেলতে বাধা দেয়। নম্বরগুলো ডিএফবির ওয়েবসাইট থেকে নেয়া।

খেলোয়াড় পূর্ব জার্মানি একীভূত জার্মানি সামগ্রিকভাবে
ক্যাপ গোল ক্যাপ গোল ক্যাপ গোল
উলফ কার্স্টেন ৪৯ ১৪ ৫১ ২০ ১০০ ৩৪
ম্যাথিয়াস সামার ২৩ ৫১ ৭৪ ১৪
আন্দ্রেয়াস থম ৫১ ১৬ ১০ ৬১ ১৮
টমাস ডল ২৯ ১৮ ৪৭
দারিউস ওসজ ১৭ ২৪
ওলাফ মার্শাল ১৩ ১৭
হেইকো শোলজ
ডার্ক শুস্টার

আরও দেখুন

[সম্পাদনা]
  1. পূর্ব জার্মান দলের কোনও অফিসিয়াল হোম স্টেডিয়াম ছিল না, তবে তাদের ১৩০ টির মধ্যে ৪৫ টি (৩৫%) হোম গেমস জেন্ট্রালস্টাডিয়নে খেলা হয়েছিল। Also frequently used for home fixtures were the Stadion der Weltjugend, Friedrich-Ludwig-Jahn-Sportpark (both in East Berlin); the Sportforum Chemnitz, Chemnitz; the Ostseestadion, Rostock; and Ernst Grube Stadium, Magdeburg.
  2. পূর্ব জার্মানির একটি দল জার্মানির সংযুক্ত দল গঠন করেছিল
  3. পূর্ব জার্মানি প্লে-অফ জিতেছিল এবং জার্মানির ইউনাইটেড দলের প্রতিনিধিত্ব করেছিল
  4. জোয়াকিম স্ট্রিচ ১৯৭২ সালের অলিম্পিক ফিফা কর্তৃক স্বীকৃত নয় এমন ৪ ম্যাচে অংশ নিয়ে দুটি গোল করেছিলেন
  5. হান্স-ইয়ুর্গেন ডোর্নার ফিফা কর্তৃক স্বীকৃত নয় এমন ৪টি ম্যাচে অংশগ্রহণ করেছেন
  6. ইয়ুর্গেন ক্রয় ফিফা কর্তৃক স্বীকৃত নয় এমন ৮টি ম্যাচে অংশগ্রহণ করেছেন
  7. কনরাড ওয়েইস ৮টি ম্যাচে উপস্থিত হয়েছিলেন যা ফিফা দ্বারা স্বীকৃত নয়
  8. এবারহার্ড ভোগেল 5 টি ম্যাচে উপস্থিত হয়েছিলেন যা ফিফা দ্বারা স্বীকৃত নয়, একটি গোল করেছেন
  9. বার্নড ব্রানশ ফিফা দ্বারা স্বীকৃত নয় এমন ৮টি ম্যাচে উপস্থিত হয়েছিলেন
  10. পিটার ডাক ৫টি ম্যাচে উপস্থিত হয়েছিল যা ফিফা দ্বারা স্বীকৃত নয়
  11. মার্টিন হফম্যান ফিফা কর্তৃক স্বীকৃত নয় এমন ৪টি ম্যাচে হাজির হয়ে একটি গোল করেছেন
  12. গার্ড কিশে ৪টি ম্যাচে উপস্থিত হয়েছিলেন যা ফিফা দ্বারা স্বীকৃত নয়
  13. লোথার কুরবজুউইত ফিফা কর্তৃক স্বীকৃত নয় এমন ৭টি ম্যাচে উপস্থিত হয়েছিল
  14. হান্স-ইয়ুর্গেন ক্রেইশে তিনটি গোল করেছেন যা ফিফা দ্বারা স্বীকৃত নয়
  15. ইয়ুর্গেন স্পারওয়াসার একটি গোল করেছেন যা ফিফা কর্তৃক স্বীকৃত নয়

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Joel, Holger; Schütt, Ernst Christian (২০০৮)। Chronik des deutschen Fußballs: die Spiele der Nationalmannschaften von 1908 bis heute (জার্মান ভাষায়)। wissenmedia Verlag। পৃষ্ঠা 210। আইএসবিএন 9783577164214 
  2. Wiederstein, Wolfgang (১৪ নভেম্বর ২০০৯)। "'Ein Spiel, das wir nicht gewinnen konnten'"Die Presse (জার্মান ভাষায়)। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৬ 
  3. "East Germany - International Results 1952-1990"। The Rec.Sport.Soccer Statistics Foundation। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০২১ 
  4. Network, The Learning (২০১১-১০-০৩)। "Oct. 3, 1990 | East and West Germany United After 45 Years"The Learning Network (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৭-০৬ 
  5. Mansel, Tim (২৮ ডিসেম্বর ২০১৫)। "The East German team that refused to die"BBC News। BBC। সংগ্রহের তারিখ ২৮ ডিসেম্বর ২০১৫ 
  6. Mamrud, Roberto। "East Germany - Record International Players"RSSSF 

বহিঃসংযোগ

[সম্পাদনা]