প্রধান পাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যা
ড় ঢ় য় ০-৯ সব
নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
শেখ মুজিবুর রহমান
শেখ মুজিবুর রহমান
শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতিভারতীয় উপমহাদেশের একজন অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি বাঙালির অধিকার রক্ষায় ব্রিটিশ ভারত থেকে ভারত বিভাজন আন্দোলন এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে কেন্দ্রীয়ভাবে নেতৃত্ব প্রদান করেন। ১৯৭০ খ্রিষ্টাব্দের নির্বাচনে তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় অর্জন করে। পূর্ব পাকিস্তানের রাজনৈতিক স্বায়ত্তশাসন অর্জনের প্রয়াস এবং পরবর্তীকালে ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে মুজিবকে অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে কৃতিত্ব দেয়ার পাশাপাশি প্রাচীন বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি হিসেবেও বিবেচনা করা হয়। এসকল কারণে তাকে বাংলাদেশের "জাতির জনক" বা "জাতির পিতা" বলা হয়ে থাকে। জনসাধারণের কাছে তিনি “শেখ মুজিব” বা “শেখ সাহেব” নামে এবং তার উপাধি “বঙ্গবন্ধু” হিসেবেই অধিক পরিচিত ছিলেন। যুদ্ধোত্তর ১৯৭২ খ্রিষ্টাব্দের ১০ই জানুয়ারি শেখ মুজিব পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশে প্রত্যাবর্তন করে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে ও এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন শুরু করেন। (বাকি অংশ পড়ুন...)
আপনি জানেন কি?
আপনি জানেন কি...

মস্তকহীন মাইক

  • ...যে মাইক নামের এক মোরগ মস্তকহীন অবস্থায় ১৮ মাস বেঁচে ছিল?
  • ...কলকাতা জেলা পশ্চিমবঙ্গের একমাত্র জেলা যেটির কোনো মহকুমা নেই?
  • ...সুতানুটিতে প্রথম বসতি স্থাপনকারী ছিলেন সপ্তগ্রামের প্রতিষ্ঠিত ব্যবসায়ী শেঠ ও বসাক এবং তাঁরা এই এলাকার বেশিরভাগ জঙ্গল পরিষ্কার করিয়ে ছিলেন?
  • ... ১৯২০ সালে, ব্রিটিশ শাসনামলের সময় প্রতিষ্ঠিত শ্রীহট্ট সংস্কৃত কলেজ বাংলাদেশের একমাত্র সংস্কৃত কলেজ?
  • ...যে, ৭৪ বছর বয়স্ক এররামাত্তি মাঙ্গাম্মা ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর যমজ সন্তান প্রসব করার মাধ্যমে সবচেয়ে বেশি বয়সে সন্তান প্রসব করার বিশ্বরেকর্ড গড়েন?
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ

তাপসী পান্নু একজন ভারতীয় মডেল এবং অভিনেত্রী, যিনি দক্ষিণ ভারতীয় এবং বলিউড চলচ্চিত্র শিল্পে কাজ করেন। প্রাথমিকভাবে তিনি একজন সফটওয়্যার পেশাজীবি হিসেবে কাজ করতেন এবং অভিনয় পেশায় যুক্ত হওয়ার পূর্বে কিছুসময় মডেলিং কর্মজীবনে জড়িত থেকে বাণিজ্যিক বিজ্ঞাপনে কাজ করেছেন। ২০০৮ সালে তিনি "প্যান্টালুন ফেমিনা মিস ফ্রেশ ফেস" এবং "সাফি ফেমিনা মিস বিউটিফুল স্কিন" খেতাব অর্জন করেন। রাঘবেন্দ্র রাও পরিচালিত ২০১০ সালের ঝুম্মান্ডি নাডাম তেলুগু চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ে তার অভিষেক ঘটে। এরপর আদুকালাম, ভাস্তাধু না রাজু এবং মি. পারফেক্ট চলচ্চিত্রে কাজ করেন। তার তামিল আদুকালাম চলচ্চিত্র ৫৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে ছয়টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয়। ২০১৬ সালে, তিনি পিংক চলচ্চিত্রে প্রধান ভূমিকায় অভিনয় করেন। ২০১৭ সালে, প্রধান ভূমিকায় অভিনয় করেন নাম শাবানা চলচ্চিত্রে। তিনি বিভিন্ন মুদ্রণ মাধ্যম এবং টেলিভিশন বাণিজ্যিক বিজ্ঞাপনে উপস্থিত হয়েছেন। ২০১৮ সালে ফোর্বস ইন্ডিয়া সেলিব্রিটি ১০০ তালিকায় ৬৮তম স্থানে অন্তর্ভুক্ত হন তাপসী। ২০১৯ সালে ষাণ্ড কি আঁখ জীবনীমূলক চলচ্চিত্রে সেপ্টোগেনারিয়ান শার্পশুটার প্রকাশি তোমার চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার সমালোচক পুরস্কার পেয়েছিলেন। (বাকি অংশ পড়ুন...)

বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া
অবদানকারীর জন্য পাঠ্য
অবদানকারীর জন্য পাঠ্য
প্রশ্ন ও সাহায্য

স্বাগতম · টিউটোরিয়াল · বৃত্তান্ত · সহায়িকা · অনুসন্ধান · আলোচনা সভা · অতিসাধারণ ভুলগুলো · নতুন নিবন্ধ সৃষ্টি · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল

নীতিমালা ও নির্দেশাবলী

নীতিমালা ও নির্দেশাবলী · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি · যাচাইযোগ্যতা · কোন মৌলিক গবেষণা নয় · কপিরাইট · সম্পাদনা নীতি · উইকিপিডিয়া কী নয় · বাংলা বানানের নিয়ম · বাংলা প্রয়োগবিধি · বিদেশী শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ

অবদানকারীর আচরণ

উইকিশিষ্টাচার · ভদ্রতা · লেখকদের যোগাযোগের নিয়মকানুন · সংঘাত নিরসন · কোন ব্যক্তিগত আক্রমণ নয় · ধ্বংসপ্রবণতা

  • এবং আরও রয়েছে খেলাঘর, যা আপনার সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষার জন্য উন্মুক্ত।
উইকিপিডিয়ার সহপ্রকল্প
উইকিপিডিয়া ছাড়াও অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন আরও বেশ কিছু বহুভাষিক ও উন্মুক্ত প্রকল্প নিয়ে কাজ করছে:
অন্যান্য ভাষায় উইকিপিডিয়া
এই উইকিপিডিয়াটি বাংলায় লিখিত তবে উইকিপিডিয়ার আরও অনেক ভাষার সংস্করণ রয়েছে; নিচের তালিকায় কিছু উল্লেখ করা হলো।