প্রধান পাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অ্যা
ড় ঢ় য় ০-৯ সব
নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
সত্যজিৎ রায়ের প্রতিকৃতি
সত্যজিৎ রায় একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক। কলকাতা শহরে সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা এক বাঙালি পরিবারে তাঁর জন্ম হয়। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজশান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। সত্যজিতের কর্মজীবন একজন বাণিজ্যিক চিত্রকর হিসেবে শুরু হলেও প্রথমে কলকাতায় ফরাসী চলচ্চিত্র নির্মাতা জঁ রনোয়ারের সাথে সাক্ষাৎ ও পরে লন্ডন শহরে সফররত অবস্থায় ইতালীয় নব্য বাস্তবতাবাদী ছবি লাদ্রি দি বিচিক্লেত্তে দেখার পর তিনি চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ হন। চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী এবং তাঁর কাজের পরিমাণ বিপুল। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্রস্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, যাদের মধ্যে অন্যতম ছিল কান চলচ্চিত্র উৎসবে পাওয়া “শ্রেষ্ঠ মানব দলিল” পুরস্কারটি। (বাকি অংশ পড়ুন...)
আপনি জানেন কি?
আপনি জানেন কি...
শঙ্খচূড়
  • ...বাংলাদেশের সুন্দরবনে প্রাপ্ত শঙ্খচূড় পৃথিবীর দীর্ঘতম বিষধর সাপ?
  • ...একটি দশ বছর বয়সী মেয়ের শরীরে একই বয়সের একটি ছেলের তুলনায় গড় চর্বির পরিমাণ থাকে মাত্র ৫% বেশি, কিন্তু বয়ঃসন্ধির শেষে এসে এই পার্থক্য হয় ৫০%-এর কাছাকাছি?
  • ...জোসে মরিনহো ইংল্যান্ডের চেলসি ফুটবল ক্লাবের ম্যানেজার থাকাকালে ক্লাবটি পরপর ৬৪টি নিজ মাঠের খেলায় অপরাজিত থাকার নতুন ইংরেজ রেকর্ড গড়েছিল?
  • ...পারিবারিক পেশা কবিরাজী হওয়া সত্ত্বেও কবিয়াল রমেশ শীল ১৮৯৯ সালে কবিগান পরিবেশনায় প্রতিদ্বন্দী তিনজন কবিয়ালকে পরাজিত করে মোট তেরো টাকা সম্মানী লাভ করেন, যা পেশা হিসাবে পরবর্তীকালে কবিগানকে বেছে নিতে তাঁকে অনুপ্রাণিত করে?
  • ...কিংবদন্তি চরিত্র সান্টা ক্লজের বর্তমান রূপটি জনপ্রিয়তা লাভ করেছে মূলত ঊনবিংশ শতাব্দীতে?
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ
২০১১ কমনওয়েলথ যুব গেমসের পদক অনুযায়ী ম্যাপ

২০১১ সালের ৭ হতে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত আইল অব ম্যানে অনুষ্ঠিত ২০১১ কমনওয়েলথ যুব গেমসে বাংলাদেশ অংশগ্রহণ করে; যা দাপ্তরিকভাবে ৪র্থ কমনওয়েলথ যুব গেমস নামে পরিচিত। কমনওয়েলথ যুব গেমসে এটি ছিলো বাংলাদেশের দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে দেশটি এই প্রতিযোগীতায় অংশ নেয়, যারা কমনওয়েলথ গেমস এবং কমনওয়েলথ যুব গেমসে দেশের হয়ে প্রতিযোগী ও প্রতিনিধি প্রেরণ করে থাকে। বাংলাদেশ দলে ছিলেন চারজন কর্মকর্তা ও চারজন প্রতিযোগী। দুইজন পুরুষ ও দুজন মহিলা ক্রীড়াবিদ নিয়ে গঠিত বাংলাদেশ দল অ্যাথলেটিক্স, মুষ্টিযুদ্ধ এবং সাঁতার - এই তিনটি ভিন্ন ক্রীড়ায় অংশ নেয় (পূর্ববর্তী গেমসে বাংলাদেশ দলে ছিলেন দশজন পুরুষ ক্রীড়াবিদ)। এতে বাংলাদেশ দল কোন পদক জয়ে ব্যর্থ হয়। (বাকি অংশ পড়ুন...)

বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া
অবদানকারীর জন্য পাঠ্য
অবদানকারীর জন্য পাঠ্য
প্রশ্ন ও সাহায্য

স্বাগতম · টিউটোরিয়াল · বৃত্তান্ত · সহায়িকা · অনুসন্ধান · আলোচনা সভা · অতিসাধারণ ভুলগুলো · নতুন নিবন্ধ সৃষ্টি · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল

নীতিমালা ও নির্দেশাবলী

নীতিমালা ও নির্দেশাবলী · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি · যাচাইযোগ্যতা · কোন মৌলিক গবেষণা নয় · কপিরাইট · সম্পাদনা নীতি · উইকিপিডিয়া কী নয় · বাংলা বানানের নিয়ম · বাংলা প্রয়োগবিধি · বিদেশী শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ

অবদানকারীর আচরণ

উইকিশিষ্টাচার · ভদ্রতা · লেখকদের যোগাযোগের নিয়মকানুন · সংঘাত নিরসন · কোন ব্যক্তিগত আক্রমণ নয় · ধ্বংসপ্রবণতা

  • এবং আরও রয়েছে খেলাঘর, যা আপনার সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষার জন্য উন্মুক্ত।
উইকিপিডিয়ার সহপ্রকল্প
উইকিপিডিয়া ছাড়াও অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন আরও বেশ কিছু বহুভাষিক ও উন্মুক্ত প্রকল্প নিয়ে কাজ করছে:
অন্যান্য ভাষায় উইকিপিডিয়া
এই উইকিপিডিয়াটি বাংলায় লিখিত তবে উইকিপিডিয়ার আরও অনেক ভাষার সংস্করণ রয়েছে; নিচের তালিকায় কিছু উল্লেখ করা হল।