উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ


সঠিক বানান এবং বট-সম্পাদনার অনুরোধ[সম্পাদনা]

খিলজি রাজবংশ, ইখতিয়ার উদ্দিন মুহাম্মাদ বিন বখতিয়ার খলজী প্রভৃতি খলজি বা খলজী কিংবা খিলজি অথবা খিলজী প্রভৃতির উৎস কি একই নয়? শুদ্ধ বানান কোনটি?

আর সঠিক বানান অনুসারে বট সম্পাদনা করলে উত্তম হত!

আ হ ম সাকিব Tlink:bn.wikipedia.org/wiki/Special:অবদান/আ_হ_ম_সাকিব ১৩:১৩, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: দুটি বানানই প্রচলিত ফলে কোনটাকেই ভুল বলা যাবে না। --আফতাব (আলাপ) ১৫:৪৩, ২০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: সর্বাধিক প্রচলিত এবং শুদ্ধ বানানকে নিবন্ধে রেখে বাকিগুলো পুনর্নির্দেশ করা যায় না? আর বইপত্রে এবং শব্দের মূল উৎপত্তি অনুসারে খিলজি বানানটি আমার কাছে সর্বাধিক সঠিক মনে হয়। আ হ ম সাকিব বার্তা ০৪:৫২, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার খেলাঘরে অনুবাদে সহায়তা[সম্পাদনা]

সুপ্রিয়! আমরা উইকিপিডিয়াচারীরা খেলাঘরে বিভিন্ন সময়ে অনুবাদ করি। ব্যস্ততার কারণে অনেক সময় অনুবাদ পূর্ণ করা হয়ে উঠেনা। অথবা দেখা যায়, অনুবাদ পূর্ণ হবার আগেই অন্য একজন অনুবাদ করে ফেলেছে। উইকিপিডিয়ায় রাখা আপনার সামান্য অবদানও যাতে বিফলে না যায় সেজন্য {{অনুবাদে সহায়তা}} তৈরি করা হয়েছে।
পরীক্ষামূলক কাজটি শুরু করা হয়েছে মুহাম্মাদ বিন কাসিম নিবন্ধে। এর পক্ষে অথবা বিপক্ষে আপনার মতামত রাখতে পারেন।
- আ হ ম সাকিব বার্তা ০৭:২১, ৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সমর্থন[সম্পাদনা]

বিরোধিতা[সম্পাদনা]

  • মূল নিবন্ধের উপরে যেকোন ব্যবহারকারী পাতা বা উপপাতার নোটিশ দেওয়া আমার মতে উচিত নয়। এজন্য কাজ চলছে টেমপ্লেটই যথেষ্ট। আমি প্রথমে মনে করেছিলাম টেমপ্লেটটি খেলাঘরের জন্য বানানো হয়েছে যদি তাই হতো সেক্ষেত্রে আপত্তি ছিল না। কিন্তু মূল নিবন্ধ নামস্থানে ব্যবহারকারী পাতার নোটিশ অনেকটাই বিজ্ঞাপনের মত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৮, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: কাজ চলছে টেমপ্লেটটি ব্যবহারকারী পর্যন্ত নিয়ে যায়, কিন্তু এক্সাক্ট যেখানে অনুশীলন করা হচ্ছে সেখানে নিতে সহায়তা করে না।
বিজ্ঞাপনের বিষয়টা কি লিংক থাকার কারণে মনে হয় নাকি নাম উল্লেখিত থাকার কারণে, একটু স্পষ্ট করবেন।
আমি টেমপ্লেটটিতে সংশোধন এনেছি। উদাহরণ এখানে দেখুনআ হ ম সাকিব বার্তা ০৯:০৪, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
আপনার প্রস্তাবনার বিষয়টি পুরোটা বুঝেছি, আমার আপত্তিটা হলো মূল নিবন্ধে কেন ব্যবহারকারীর খেলাঘর বা অন্য কোন উপপাতা থাকবে? তাহলে মূল নিবন্ধ আর খেলাঘরের মধ্যে পার্থক্য থাকলো নাতো। মূল নামস্থান তৈরিই হয়েছে শুধুমাত্র নিবন্ধ রাখার জন্য, পরিষ্করণ ট্যাগ অন্য বিষয় কিন্তু এটি সম্পূর্ণই ভিন্ন। ব্যাপার হলো যদি শুধুমাত্র সম্পাদকদের জন্য একটি লুকানো টেমপ্লেট বানানো যেতো তাহলেও হতো কিন্তু আপনিতো নিবন্ধ পাঠকের জন্য লিখছেন। পাঠকের দৃষ্টিকোণ থেকে চিন্তা করুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:১২, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রয়োজনীয়তা দেখছিনা। কাজ চলছে ট্যাগেই অনুবাদ চলছে হয়ে যাওয়ার কথা। মূল নিবন্ধে ব্যবহারকারীর ট্যাগ প্রদানের পক্ষপাতী নই।ফেরদৌস • ০৩:১৫, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
  • এরকম কোন টেমপ্লেটের প্রয়োজন আছে বলে মনে হয় না। ব্যবহারকারী খেলাঘরে সম্পাদনার জন্য মূল নিবন্ধে ট্যাগ এটা ঠিক নয়, এজন্য ব্যক্তিগত বার্তা বা যোগাযোগ করা যেতে পারে। >>কায়সার আহমাদ (আলাপ) ০৭:৪৫, ২৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

দিলেও অপত্তি নাই, না দিলেও আপত্তি নাই। দিলে {{কাজ চলছে}} টেমপ্লেটের মত কাজ শেষ হবার পর সরিয়ে ফেলা উচিত, তবে এই কাজ চলার সময় অসীম হওয়া উচিত নয়, বড়জোর ১-২ সপ্তাহ হতে পারে। আর একজনের খেলাঘরে অন্যজনের সম্পাদনা করা উচিত না (কেউ করতে অনুরোধ করলে ভিন্ন কথা)। --আফতাব (আলাপ) ২৩:৩৬, ৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

স্প্যাম কালোতালিকা[সম্পাদনা]

প্রিয় সবাই, উইকিমিডিয়া সাইটসমূহে বিশেষ করে উইকিপিডিয়াতে প্রতিদিনই স্প্যামিং হয়ে থাকে। এটি রোধে বৈশ্বিকভাবে একটি স্প্যাম কালো তালিকা রয়েছে। অর্থাৎ বৈশ্বিক কালোতালিকার ডোমেইনগুলো উইকিমিডিয়ার কোন সাইটেই তথ্যসূত্র বা অন্য কোনভাবে ব্যবহার করা যায় না। বৈশ্বিক কালোতালিকার বাইরেও স্থানীয় স্প্যামিং রোধে স্থানীয়ভাবেও সাধারণত কালোতালিকা তৈরি করা হয়। সারসংক্ষেপ হলো, বাংলা উইকিপিডিয়াতে একটি কালোতালিকা সক্রিয় করা হয়েছে। কোন সাইটের স্প্যামিং বেশি হলে এখানে উক্ত ডোমেইনটি কালোতালিকাতে যুক্ত করতে আবেদন করতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৫, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Editing on mobile phones[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Hello, all! The mw:Editing team at the Wikimedia Foundation wants to make it easier to edit, for people who use mobile devices. Many editors at the Bangla Wikipedia use the mobile site for editing. Would you please look at mw:Visual-based mobile editing/Ideas/October 2018 and share your thoughts? It is important to me that the team builds something that works for you. Whatamidoing (WMF) (আলাপ) ১৯:০৩, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আফতাবুজ্জামান, NahidSultan, Jayantanth, Wikitanvir: I don't think that anyone from this Wikipedia has commented on these ideas. I really do want something that works for editors who use smartphones to contribute in your language. Please leave a note at MediaWiki.org and tell the devs what you think about mobile editing. Whatamidoing (WMF) (আলাপ) ০২:৫৭, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

১৪ নং ছাঁকনি সক্রিয় করা প্রস্তাব[সম্পাদনা]

সুধী আমি ১৪ নং ছাঁকনি সক্রিয় করা প্রস্তাব করছি।

  • এটির কাজ: চিত্র আপলোডের সময় কেউ যদি চিত্রের বিবরণে বাংলা ব্যতীত অন্য ভাষার বিবরণ যোগ করে তবে এই ছাঁকনি আপলোডকারীকে বিবরণ বাংলায় লিখতে বলবে। আর যদি আপলোডকারী বিবরণ বাংলা না করেই আপলোড করে তবে এটি সারাংশে চিত্রের বিবরণ বাংলা নয় ট্যাগ যোগ করে দিবে।
  • না, এটির ফলে কেউ ছবি আপলোড করতে বাধার সম্মুখীন হবে না এমনকি যদি চিত্রের বিবরণ বাংলা না করাও হয়।
  • কেন প্রয়োজন: ১. যেহেতু এটি বাংলা উইকিপিডিয়া তাই চিত্রের বিবরণ বাংলায় লিখতে হবে, কেউ যদি না লিখে (অন্ধের মত ইংরেজি উইকি থেকে ছবির বিবরণ অনুলিপি করে) তবে তাকে বিবরণ বাংলা করতে ছাঁকনিটি মনে করিয়ে দিবে। ২. বাংলা উইকিতে স্বেচ্ছাসেবক কম, ফলে সারাদিন কে আপলোডের সময় বিবরণ বাংলায় বা না দিল তা বসে বসে পরীক্ষা করা সম্ভব নয়। এটির ফলে, এটি একটি লগ তৈরি করবে যার ফলে আপনি এক মাস পরেও বের করতে পারবেন কে আপলোডের সময় বিবরণ বাংলায় দেয়নি ও তাকে বিবরণ বাংলা করতে বলতে পারবেন, আপনি নিজেও ঠিক করতে পারবেন। ৩. বর্তমানে প্রায় ১ হাজারটি চিত্র পড়ে আছে বিবরণ ঠিক করার জন্য। এটিতে কাজের পরিমাণ যাতে আরো না বাড়ে তার জন্য।

ছাঁকনি সক্রিয়করণে কোন আপত্তি থাকলে জানান। --আফতাব (আলাপ) ১৮:২৩, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  জানাচ্ছি। আ হ ম সাকিব বার্তা ১৯:৫১, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সতর্কতা পর্যন্ত থাকলে আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৪৩, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রথমে যেমন ছিল। --আফতাব (আলাপ) ২১:১২, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
অন্য সমস্যা যাতে সৃষ্টি না হয় সেদিকে দৃষ্টি রেখে অগ্রসর হওয়া প্রয়োজন! স্বীয় সমর্থন ব্যক্ত করছি!! - Suvray (আলাপ) ১২:৫৮, ১১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  -- মহামতি মাসুম (আলাপ) ১২:১২, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সতর্কতা পর্যন্ত থাকলে আমারো আপত্তি নাই। ~মহীন (আলাপ) ০৮:১৯, ২৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Change coming to how certain templates will appear on the mobile web[সম্পাদনা]

CKoerner (WMF) (talk) ১৯:৩৪, ১৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

অঞ্চলের নিবন্ধে “কৃতী ব্যক্তিত্ব” অনুচ্ছেদ প্রসঙ্গে[সম্পাদনা]

বাংলাদেশের বিভিন্ন ইউনিয়ন, উপজেলা, জেলা বা বিভাগের নিবন্ধসমূহে অধিকাংশ ক্ষেত্রেই “কৃতী ব্যক্তিত্ব” নামে একটি অনুচ্ছেদ যুক্ত আছে। সেখানে যার যেভাবে ইচ্ছা নাম যুক্ত করছেন, অনেক সময় নতুন বা আইপি থেকে ব্যবহারকারীর নিজের নাম যুক্ত করলেও বোঝার উপায় নেই যে, তিনি কৃতী ব্যক্তি কিনা। এক্ষেত্রে, আমার একটি প্রস্তাব হলো, উক্ত অঞ্চলের যে সব কৃতী ব্যক্তির নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে আছে শুধুমাত্র সে নামসমূহই অঞ্চলের নিবন্ধে যুক্ত করা। নিবন্ধ হওয়ার মত কিন্তু নিবন্ধ নেই এমন কারো নাম পরেও যুক্ত করা যাবে নিবন্ধ তৈরির পর। এটা হলে সমস্যটা মিটে যায়। আবার, সরকারি পোর্টালে কৃতী ব্যক্তিত্ব তালিকা থাকে এবং সেগুলো প্রায় সব ক্ষেত্রেই নিরপেক্ষ নয়। যেমন, কোন একটি এলাকায় একজন ভালো শিক্ষক থাকলে তার নাম ইউনিয়নের পোর্টালে থাকে কিন্তু বিশ্বকোষীয়ভাবে তিনি হয়ত উল্লেখযোগ্য নয়। তাই নিবন্ধ থাকলে সেটা যুক্ত হবে না হলে যুক্ত হবে না। আপনাদের মতামত আশা করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৮, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সহমত প্রকাশ করছি। যে যার ইচ্ছেমতো নাম যোগ করে, বোঝারও উপায় নেই কতটা সঠিক। S Shamima Nasrin (আলাপ) ১৭:৪৭, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
জেলা, উপজেলার জন্য করা যায়। কিন্তু ইউনিয়নের জন্য করার পক্ষে নয়। করা হলে মাথাব্যাথা বলে মাথা কাটার মত সমাধান হবে বলে মনে করি। বাংলাদেশে প্রায় ৫০০০ হাজার ইউনিয়ন আছে ও সব ইউনিয়নে নিবন্ধ থাকার মত কৃতী ব্যক্তি নেই। ফলে ইউনিয়নের “কৃতী ব্যক্তিত্ব” অনুচ্ছেদ কৃতি শিক্ষক, ইউনিইয়নের দানশীল ব্যক্তি ইত্যাদি জনের নাম যোগ করা যায়। এই একই কথা ইউনিয়নের শিক্ষা-প্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য। --আফতাব (আলাপ) ১৮:০৬, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
অধিকাংশ ক্ষেত্রে কোন জেলায় বা উপজেলায় যে ব্যক্তি জন্মগ্রহণ করেছেন তিনি কোন না কোন ইউনিয়নে আগে জন্মেছেন, তারপর উপজেলা-জেলা :) সুতরাং সমস্যা হওয়ার কথা না। তাছাড়া, ইউনিয়নের নিবন্ধে কৃতী ব্যক্তি হিসেবে যেদি শিক্ষক বা দানশীল রাখা হয় সেটা খুব যুক্তি সংগত হবে না আমার মতে। কারণ, তিনি যে দানশীল সেটা কিভাবে নির্ধারণ হবে, কি পরিমাণ দান করলে সেটা দানশীল হবে এটা নির্ণয় করা আমাদের দায়িত্ব না। তর্কের খাতিরে বলছি, আমি মসজিদ নির্মাণে ১০০ টাকা দান করলে আমি নিজেকে দানশীল দাবি করতে পারি, আবার যদি বলা হয় অন্যরা আমাকে দানশীল বলে কিনা। অন্যদের দিয়ে বলানোও খুবই সহজ বাংলাদেশের ইউনিয়ন ব্যবস্থায়, সবাই সবাইকে চেনে সুতরাং সম্মান করে মুরব্বিকে বলবে হ্যাঁ, তিনি দানশীল। এটা আরও সমস্যা তৈরি করে। একই কথা ভালো শিক্ষক বা অন্য যাদের নাম যোগ হতে পারে সবার ক্ষেত্রেই প্রযোজ্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২১, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রতিটি ইউনিয়ন ৪-৫টি গ্রাম নিয়ে গঠিত। আর উপজেলা ৪-৫ থেকে ৮-১০টি ইউনিয়ন (২০-৪০+টি গ্রাম) নিয়ে গঠিত। ৪-৫টি গ্রামে নিবন্ধ থাকার মত কৃতী ব্যক্তিত্ব নাও থাকতে পারে কিন্তু ৪০-৫০ গ্রামে তথা উপজেলায় কৃতী ব্যক্তিত্ব থাকবে। এখন ধরি একটি উপজেলায় ১৫ জন কৃতী ব্যক্তিত্ব ১৫টি গ্রামের। ফলে ২-৩টি ইউনিয়নে কৃতী ব্যক্তিত্বর অনুচ্ছেদে কিছু নাম যোগ করা যাচ্ছে কিন্তু বাকীগুলি খালি পড়ে থাকবে। এই হিসাব যদি ৫০০০ হাজার ইউনিয়নে ধরি তবে দেখা যায় বর্তমান প্রস্তাবে ৬০-৭০% ইউনিয়ন কৃতী ব্যক্তির অনুচ্ছেদ খালি থাকছে। দানশীল বলতে আমি মসজিদ নির্মাণে ১০০ টাকা দান করা ব্যক্তিগণকে বুঝাইনি। কৃতী ব্যক্তির ধরন আমি এক উদাহরণে বুঝাতে পারবো না, তারপরেও চেষ্টা করি: কৃতী ব্যক্তি হতে পারে ইউনিয়নে শিক্ষার প্রসারে ভূমিকা রেখেছেন এমন ব্যক্তি উইকির মানদণ্ডে যার হয়তো আলাদা নিবন্ধ থাকা সম্ভব নয়, দানশীল ব্যক্তি হতে পারে যিনি ইউনিয়নে শিক্ষা-প্রতিষ্ঠান তৈরি করে দিয়েছেন। আমার ভয় ইউনিয়নের ক্ষেত্রে এই প্রস্তাব গ্রহণ করা হলে, পরে চোখা বন্ধ করে এই জাতীয় ব্যক্তিদের নাম ইউনিয়ন থেকে (যেখানে আছে) মুছে দেয়া হবে। --আফতাব (আলাপ) ১৮:৫৮, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সমর্থন। হ্যাঁ হয়তো এতে কিছু যোগ্য মানুষ বাদ পড়বে। কিন্তু যে হারে উল্লেখযোগ্যতা নেই এমন ব্যক্তিদের নাম যুক্ত করা হয়, তা থেকে রেহাই পাওয়া যাবে। এতে নিবন্ধটির গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৫৮, ১৮ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
জেলা ও উপজেলা পর্যায়ে নিবন্ধ থাকা সাপেক্ষে যোগ করা এবং ইউনিয়ন পর্যায়ে রেফারেন্স থাকা সাপেক্ষে, রেফারেন্স ছাড়া নাম যোগ করতে গেলেই উল্লেখযোগ্য ছাড়া নাম যোগ করার সুযোগ থাকে। আর একটি নিবন্ধে ১০টির বেশি নাম যোগ না করা, বেশি হয়ে গেলে সেগুলো থেকে অধিক উল্লেখযোগ্য যাচাই করা। >>কায়সার আহমাদ (আলাপ) ১৬:৪০, ১৮ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য ইউনিয়ন পর্যায়ে কোনো কৃতী ব্যক্তি নেই, তো নেই। যদি ইউনিয়নের তথাকথিত শিক্ষাবিস্তারে কাজ করাদের নাম যোগ করা হতে থাকে, তাহলে উইকিপিডিয়া রাজনীতিবিদদের "আমলনামা" হয়ে উঠবে। কেননা উনারা জনস্বার্থে কিংবা ব্যক্তিগত স্বার্থে এলাকার উন্নয়ন কাজে অংশ নেন। এসব খবর মিডিয়ায় বরাবরই আসে; কাজেই তাদের রেফারেন্সের অভাব হবে না। আবার অন্য কথাও বলা যায়। প্রায় প্রতিটি আসনের সংসদ সদস্যের নামে নিবন্ধ রয়েছে। আর মুক্তিযুদ্ধের শহীদদের নামে নিবন্ধও নতুন করে লেখা শুরু হয়েছে। তাঁরা প্রত্যেকেই কোনো না কোনো ইউনিয়নের বাসিন্দা ছিলেন কিংবা আছেন। কাজেই ইউনিয়নের কৃতী ব্যক্তিদের অভাব হবে না। তাই ইউনিয়নেও জেলা-উপজেলার মতো একই ব্যবস্থা রাখা যায়। আর একটা কথা, শুধু জেলা-উপজেলাতেই নয়, তারিখ, সাল, স্কুল-কলেজ ও অন্যান্য যেসব নিবন্ধে তালিকাবদ্ধ ব্যক্তিদের নাম থাকে, সে সকল ক্ষেত্রেও এই একই নিয়ম করা যায়, যে কোনো লাল সংযোগ থাকবে না। ইংরেজি উইকিপিডিয়ায় যেমন দেখা যায়:"No red links", তেমনি বাংলাতেও "কোনো লাল উইকিসংযোগ না", এমন করা যায়। আর কায়সার আহমাদ ভাইয়ের সাথে মোটামুটি একমত। কৃতী ব্যক্তি বেশি থাকলে আলাদা নিবন্ধ করা যায়। তবে সর্বোচ্চ লিমিট ১০ সংখ্যাটা খুবই কম লাগছে। -- আদিভাই (আলাপ) ১৭:৩১, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ভাষাসমূহের "-ic" > "-ইক" না "-ঈয়"[সম্পাদনা]

-ic দিয়ে শেষ হয় এমন ভাষা পরিবারের নাম (উঃ Italic, Slavic) কি বাংলায় "-ইক" দেব না "-ঈয়" দেব? একই বইয়ে (ড: রামেশ্বর শ') দুটোই ব্যবহার দেখছি, তবে "-ইক" টাই বেশি ব্যবহার দেখছি। কিন্তু উইকিপিডিয়াতে "-ঈয়" ব্যবহার হতে দেখেছিলাম তাই আমিও সেটাই ব্যবহার করি। এবার আপনাদের মতামত চাই। ধন্যবাদান্তে য় (আলাপ) ১৬:৪২, ১৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী হিসেবে singer অনুবাদ = সঙ্গীতশিল্পী না কণ্ঠশিল্পী?[সম্পাদনা]

সাধারণত singer কে লিঙ্গ অনুসারে গায়ক/গায়িকা অনুবাদ করা হয়। তবে উইকিতে সঙ্গীতের ব্যক্তিদের বিষয়শ্রেণীগুলি আন্তঃউইকি ঠিক রাখতে এভাবে করা হয়েছে:

  • Male singer = গায়ক
  • Female singer = গায়িকা

তবে singer অনুবাদে একটা অসামঞ্জস্য লক্ষ্য করছি। singer এর বিষয়শ্রেণীকে এক জায়গায় সঙ্গীতশিল্পী, আরেক জায়গায় কণ্ঠশিল্পী হিসেবে অনুবাদ করা হয়েছে। ফলে প্রায় প্যাঁচ লাগে বিষয়শ্রেণীকরণ করতে। প্রশ্ন হল singer এর অনুবাদ কি করা উচিত?

  • singer = সঙ্গীতশিল্পী না কণ্ঠশিল্পী? (উপরের গায়ক, গায়িকা হল এটির উপশ্রেণী।)

--আফতাব (আলাপ) ২১:০০, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

এই বিষয়ে পূর্ব আপনার আলাপ পাতায় বার্তা রেখেছিলাম এখানে দেখুন। singer = সঙ্গীতশিল্পী রাখাই যুক্তিসংগত, কারণ singer দিয়ে যারা গান গেয়ে থাকেন তাদের বুঝানো হয়। আর কণ্ঠশিল্পী বিষয়টি নিয়ে আগের বার্তায় বলেছি। যেহেতু কণ্ঠশিল্পী নামে অনেকগুলো বিষয়শ্রেণী রয়েছে, সেগুলো voice artist বা voice actor এর সাথে উইকি সংযোগ দেওয়া যেতে পারে।--ওয়াকিম (আলাপ) ২১:১৮, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বাংলায় কণ্ঠশিল্পী এবং সংগীত শিল্পী একই অর্থে ব্যবহৃত হয়। বিষয়শ্রেণী খাদ্য এবং খাবার কিন্তু একই জিনিস। অথচ দুটি প্রচলিত। ওয়াকিমের ব্যাখ্যাটা আমার ভালো লেগেছে। ফেরদৌস • ০৩:০৬, ২২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Community Wishlist Survey vote[সম্পাদনা]

১৮:১৩, ২২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
উইকির উন্নতিকল্পে আমি ২ টি প্রস্তাবনা রেখেছি ।
  1. Support 360 photo viewing
  2. 2FA available for all concerned editors

আপনার মূল্যবান ভোটটি সেটিতেই প্রদান করুন যেটিকে আপনি যথাযত বলে মনে করেন । ধন্যবাদ । --মহামতি মাসুম (আলাপ) ১৯:৪০, ২৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Advanced Search[সম্পাদনা]

Johanna Strodt (WMDE) (talk) ১০:৫৭, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সম্প্রদায়ের উদ্দেশ্য - নির্ভরযোগ্য উৎস এবং আমাদের স্প্যাম ছাঁকুনি[সম্পাদনা]

প্রিয় সবাই, বেশ কয়েকদিন যাবত আমি বাংলা উইকিপিডিয়া থেকে অনির্ভরযোগ্য লিংকগুলো নিবন্ধ থেকে সড়াচ্ছি। এটি করতে গিয়ে দেখলাম, আমাদের নিয়মিত যারা নিবন্ধ লিখেন তাদের অনেকেই ইন্টারনেটে নিবন্ধের বিষয় নিয়ে কোন সাইটে কিছু লিখা থাকলে সেটাকেই তথ্যসূত্র হিসেবে ব্যবহার করে দিচ্ছেন (আমার নিজেরও হয়ত খুঁজলে এরকম পাওয়া যেতে পারে)। আমি কোন নির্দিষ্ট ব্যক্তি বা কয়েকজনকে উদ্দেশ্য করে বলছি না। আমি বলতে চাইছি যে, নিবন্ধ লেখার সময় এবং কোন নতুন ব্যবহারকারীর নতুন নিবন্ধ পর্যালোচনা করার সময় আমাদের এ বিষয়টিও গুরুত্বের সাথে দেখা উচিত যে, নিবন্ধে নির্ভরযোগ্য উৎস ব্যবহার হয়েছে কিনা। বাংলাদেশে বর্তমানে শত শত অনলাইন পোর্টালের জন্ম হয়েছে, এটা নিয়ে অন্য মাধ্যমগুলোতে বা সরকারিভাবেও বেশ আলোচনা হয়েছে বা হচ্ছে। কারণ কিছু সংখ্যক বাদে অন্যগুলোর কোন সম্পাদকীয় নীতি নাই, ফ্যাক্ট চেকের ব্যবস্থা নাই, কোন একটি তথ্য ভুল নাকি সঠিক সেটি যাচাই না করে পোস্ট করে দেওয়া বা অনেক ক্ষেত্রে কাল্পনিক সংবাদও প্রকাশ করে দেয়। তাছাড়া, ওয়েবসাইটের হিট বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের ‘অডিও, ভিডিওসহ’ অথবা ‘কি করলে কি হয়’ ধরণের সংবাদতো থাকেই।

আমরা বুঝে না বুঝে অথবা খেয়াল না করে এসব ওয়েবসাইটকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করি যা উইকিপিডিয়ার নীতিমালায় নির্ভরযোগ্য তথ্যসূত্রের ধারেকাছেও পরে না। নীতিমালার আরও একটি বিষয় হলো, সামাজিক যোগাযোগের সাইট, ব্যবহারকারীদের দ্বারা জেনারেট হয় এমন সাইট (যেমন ব্লগ বা ফোরাম), ই কমার্স সাইট, ভ্রমণ বিষয়ক সাইট, হোটেল বিষয়ক সাইট, গানের সাইট বা এ ধরণের বহু ডিরেক্টরি সাইটসমূহ আমি এ কয়েকদিনে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করতে দেখেছি। এ সাইটগুলোর কোন একটি নির্দিষ্ট সংবাদ বা তথ্য সঠিক কিনা সেটি বিষয় নয়, সাইট হিসেবে আমাদের নীতিমালা অনুসারে সেটিকে নির্ভরযোগ্য হিসেবে ধরা যায় কিনা সেটি বিবেচিত হওয়া উচিত। অন্য উইকিপিডিয়াসমূহে এগুলো কঠোরভাবে দেখা হয় (ইংরেজিতে কয়েকটি কাল্পনিক সংবাদ প্রকাশের জন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইলকে পর্যন্ত ব্লক করে দিয়েছে) কিন্তু আমাদের লোকজন কম বা আমাদের নিজেদের সচেতনতার অভাবেই হোক আমরা এটা ঠিকমত দেখতে পাচ্ছি না যার ফলে বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধ ‘লিংক ডাম্পিং’-এর এক একটি কারখানায় পরিণত হয়েছে। কয়েকদিন পূর্বে আমি স্প্যাম ফিল্টার তৈরি করে সম্প্রদায়কে অবহিত করেছিলাম এবং সেখানে বেশ কিছু স্প্যামিং ও এ ধরণের অনির্ভরযোগ্য সাইট ইতিমধ্যে যুক্ত করেছি। কিন্তু নিজেরা সচেতন না হলে সেখানে মোটাদাগেতো আর সব লিংকই যুক্ত করা যায় না। হয়ত নিবন্ধে অনির্ভরযোগ্য একটি সাইটের লিংক খুব বেশি ব্যবহার হয়েছে এবং পরবর্তীতে আরও ব্যবহার হওয়ার সম্ভাবনা রয়েছে- এমন কিছু সাইট হয়ত সেখানে নিবন্ধে ব্যবহার ঠেকাতে তালিকাতে যুক্ত করা যায়। কিন্তু শেষ পর্যন্ত আমাদের নিজেদেরকেই সচেতন হতে হবে। এছাড়া এতো নির্ভরযোগ্য উৎসের বাদ দিয়ে কোন একটি নিবন্ধে লিখতে যদি এমন সব ওয়েবসাইটের তথ্যসূত্র ব্যবহার করতে হয় সেক্ষেত্রে বলা যায় ৯৯% ক্ষেত্রে নিবন্ধটিই আসলে উল্লেখযোগ্য নয়। বড় লেখাটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৪, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আমার মনে হয় বিষয়টি জরুরি। চারিদিকে যে হারে বাংলা Fake News এবং Fake Website এর ছড়াছড়ি শুরু হয়েছে তাতে করে এটি সত্যিই দরকার হয়ে পড়েছে। সেদিন দেখলাম অবিকল দৈনিক প্রথম আলোর ওয়েবসাইটের মত দেখতে একটা Fake ওয়েবসাইট। আবার কেউ কেউ একটা ডোমেইন কিনে রাতারাতি খবরের ওয়েবসাইট খুলে বসেছেন যেখানে হয় সব অন্য ওয়েবসাইটের খবর কপি করা নয়ত সিন্ডিকেশন ফিড দেখায়। তারা আবার সুপরিকল্পিতভাবে সেই সাইটের চুরি করা খবরের লিংক বিভিন্ন নিবন্ধ সুকৌশলে ঢুকিয়ে দিচ্ছেন নিজেদের ওয়েবসাইট 'যে কত গুরুত্বপূর্ণ', 'উইকিপিডিয়াও ব্যবহার করে' ইত্যাদি প্রমাণের আশার। সেই লিংক মুছে দেয়ার সম্প্রতি একজন প্রশাসককে ফেসবুক বার্তায় হুমকি-ধামকি দেয়ার ঘটনাও ঘটেছে। বিষয়টি আমাদের এখনই গুরুত্বের সাথে নিয়ে যথাযথ পদক্ষেপ নেয়া উচিৎ।
সেইসাথে সচেতনতা তৈরি করাও খুব জরুরি। আমাদের উইকিপিডিয়ানদের সংখ্যা দিন দিন বাড়ছে। এদেরকে যদি তথ্যসূত্রের নির্ভরযোগ্যতা ঠিক মত বোঝানো না যায় তবে অভিজ্ঞ উইকিপিডিয়ানদের সীমিত সময়ের সিংহভাগ ব্যয় হয়ে যাবে এইসব মোছামুছির কাজ করতেই। ফলে তাদের আর কাজের কাজ করা হবে না। এইটিও একটি বিবেচ্য বিষয়। – তারুণ্য আলাপ • ২০:৫৬, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
জরুরী একটি বিষয় সামনে আনার জন্য নাহিদ ভাইকে ধন্যবাদ। তথ্যসূত্র ছাড়াও এ ধরনের লিংক ব্যবহার করে নিবন্ধের উল্লেখযোগ্যতা দাবি করার সমস্যাও দিন দিন প্রকট হয়ে উঠছে। শধু এখানে নয়, ইংরেজি উইকিপিডিয়াতে বাংলাদেশ সংক্রান্ত নিবন্ধগুলোতে এ ধরনের লিংক ও সাইটের কাভারেজ ব্যবহার করে নোটাবিলিটি আদায়ের সমস্যা আরও বেশি প্রকট। আমরা তো তাও বুঝতে পারি যে অমুক সাইটের-ই উল্লেখযোগ্যতা নেই, কিন্তু তারা তাও বুঝতে পারে না তাই অউল্লেখযোগ্য নিবন্ধ থেকে যায় দিনের পর দিন। আমি এটির জন্য আলাদা একটি পাতা খোলার প্রস্তাব করছি যেখানে উইকিপিডিয়ানরা বিভিন্ন ওয়েবসাইটের নাম প্রস্তাব করতে পারবেন যা গ্রহণযোগ্য তথ্যসূত্র হিসেবে যোগ্য হবে না বিধায় তথ্যসূত্রে সেসকল ওয়েবসাইটের নাম গ্রহণযোগ্য হবে না। প্রস্তাব শেষে ওয়েবসাইটের উল্লেখযোগ্যতা না থাকার বিষয়ে একমত হলে তা আলাদা একটি পাতায় তালিকাভুক্ত হবে ও অ্যাবিউস ফিল্টারে যোগ করা হবে যাতে উইকিপিডিয়ায় তা ব্যবহৃত না হয়। এভাবে কেউ ঐ তালিকা থেকে সরানোর আবেদনও করতে পারবেন (অপশেষে যদি কোনো সাইট উল্লেখযোগ্য হয়)। আমার এই ধারণা নতুন নয় আমার যতোদূর মনে পড়ে ইংরেজি উইকিপিডিয়া এক বিশদ আলোচনার মাধ্যমে dailymail.co.uk সাইটটি ইংরেজি উইকিপিডিয়ায় তথ্যসূত্রের ব্যবহার হিসেবে নিষিদ্ধ করে, কারণ তাদের খবরের কোনো গ্রহণযোগ্যতা ছিলো না কিন্তু প্রচুর রেফারেন্স আসতো তাদের। — তানভির • ০৮:১৭, ২৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
এই বিষয়ে আমি একটা উদাহরণ দেই, অন্য অনির্ভরযোগ্য উৎসের কথা বাদই দিলাম। ব্লগ সাইটসমূহ যে, একেবারেই তথ্যসূত্র হিসেবে গ্রহণযোগ্য নয় এটা নতুন করে আলোচনার কিছু নাই। তারপরও আমরা হাজার হাজর নিবন্ধে ব্লগের তথ্যসূত্র দিয়েছি। অন্য ব্লগগুলো বাদই দিলাম, শুধু blogspot (প্রায় ১০০০, কিছু হয়ত নিবন্ধ নামস্থান বাদে ব্যবহার হয়েছে আবার কিছু গুগল সম্পর্কিত নিবন্ধে ব্যবহার হয়েছে, বাকীগুলো?) আর wordpress (প্রায় ৩০০, কিছু হয়ত নিবন্ধ নামস্থান বাদে ব্যবহার হয়েছে) দিয়ে বানানো ব্লগের ব্যবহার সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৩২, ৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
আমার মতে ব্যবহার আটকানোর জন্য প্রথমেই ,blogspot.com ও wordpress.com সহ সকল ব্লগ সাইটকে কালো তালিকায় আনা হোক। আর সংবাদ পত্র হিসাবে একেবারে নাম ধরে ধরে , বিভিন্ন সংবাদ পত্র কে নির্ভরজোগ্য কিনা আলোচনা করে যাচাই করা হোক। --জয়ন্ত (আলাপ - অবদান) ২১:৩৩, ৮ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
শুধুমাত্র অনলাইন সংবাদপত্রের সংখ্যা অনেক, পাশাপাশি প্রতিটি টিভি চ্যানেল, ছাপা হয় এমন সংবাদ পত্রেরও ওয়েবসাইট আছে। ব্লগস্পট, ওয়ার্ডপ্রেস ডট কম, wix.com এর মত আরও যতগুলো ফ্রি সাইট তৈরীর সাইট আছে সবগুলোই বাদ দিতে পারি। আর তানভির যেখাবে প্রস্তাব করলো সেভাবে আলাদা একটা পাতা তৈরী করা প্রয়োজন যেখানে নির্ভরযোগ্য নয় এমন সাইটের তালিকা থাকবে, এবং গ্রহনযোগ্য সাইটেরও তালিকা থাকবে সেখানে। আলাপ পাতায় আলোচনার মাধ্যমে নতুন নতুন সাইট সংযোজন করা যেতে পারে। আর এই তালিকাটির ইংরেজি সংস্করণ তৈরী করে ইংরেজি উইকি বা অন্যভাষার উইকিতেও রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে। ---- নাসির খান সৈকতআলাপ • ০৩:২০, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
মতামত প্রদানের জন্য ধন্যবাদ। এখানকার মতামত অনুসারে আমি উইকিপিডিয়া:অনির্ভরযোগ্য উৎসসমূহের তালিকা নামে একটি তালিকা বানিয়েছি। তালিকাতে বেশ কিছু ডোমেইন যুক্ত করা হয়েছে (এর মধ্যে কিছু ইতিমধ্যে কালোতালিকাতে রয়েছে)। উক্ত পাতার আলাপ পাতায় তালিকাতে নতুন ভুক্তির অনুরোধ যেমন রাখা যাবে, তেমনি তালিকা থেকে উপযুক্ত কারণ দেখিয়ে কোন সাইট বাদ দেয়ার অনুরোধ করা যাবে। ইতিমধ্যে তালিকাতে যেগুলো রয়েছে সেগুলোর কোনটা সম্পর্কে মতামত বা আপত্তি থাকলে ওই পাতার আলাপ পাতায় অালোচনা করুন। কালোতালিকা যেহেতু শুধুমাত্র প্রশাসকগণই সম্পাদনা করতে পারবেন তাই এই তালিকাটিও ভবিষ্যৎ ধ্বংসপ্রবণতা রোধে আমি সুরক্ষিত করে দিচ্ছি। আর blogspot বা wordpress একেবারে কালোতালিকাভুক্ত করা আমার মতে উচিত হবে না। কারণ অনেকেই নিজের ব্যবহারকারী পাতায় নিজের ব্লগের লিংক ব্যবহার করে। আমি নিশ্চিত না যে, শুধুমাত্র নিবন্ধ নামস্থানে যাতে কোন সাইট ব্যবহার করা না যায় কিন্তু অন্য কোন নামস্থানে ব্যবহার করা যায়; সে রকম করে কালোতালিকা করা যাবে কিনা। যদি যায় তাহলে blogspot বা wordpress এবং আরও অনেক সাইট শুধু নিবন্ধ নামস্থানে কালোতালিকাতে সহজে যুক্ত করা যেত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৭, ১০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
আপনাদের পরামর্শে কাজ অনেকটাই গুছিয়ে এনেছি। অনির্ভরযোগ্য লিংক ব্যবহার রোধে আমরা যে ব্যবস্থা নিয়েছি:
  • এক, ব্লগ, ফোরমা বা এ জাতীয় সাইটগুলো নিবন্ধে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা না গেলেও অনেকেই নিজের ব্যবহারকারী পাতায় বা আলাপ পাতায় ব্যবহার করেন। তাই এ ধরণের সাইটগুলোর জন্য একটি ছাকুঁনি তৈরি করা হয়েছে। ছাঁকুনিতে থাকা লিংকগুলো শুধুমাত্র নিবন্ধ নামস্থানে ব্যবহার করা যাবে না কিন্তু অন্য নামস্থানে ব্যবহার করা যাবে।
  • দুই, স্প্যাম বা অন্যান্য অনির্ভরযোগ্য সাইট যেগুলো বাংলা উইকিতে ব্যবহারের কোন প্রয়োজনীয়তা নেই, সেগুলোর জন্য আলাদা মিডিয়াউইকি:Spam-blacklist নামে ছাঁকুনি রয়েছে। এখানকার লিংকগুলো কোন নামস্থানেই ব্যবহার করা যাবে না। এই দুইটি গেল, আমরা কি একশন নিচ্ছি সেটা।
এবার, আমাদের অনির্ভরযোগ্য উৎস নিয়ে আলোচনা করা বা সে লিংকগুলোর তালিকা করার জন্য নিবেদিত পাতা হলো: উইকিপিডিয়া:অনির্ভরযোগ্য উৎসসমূহের তালিকা ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:০১, ১১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া প্রকল্পপাতা প্রসঙ্গ[সম্পাদনা]

উইকিপিডিয়া প্রকল্প পাতাগুলো সম্পর্কে দুটো মুখ্য বিষয়-

  1. পাতাগুলোর অনুবাদ প্রয়োজন। বিশেষতঃ নীতিমালার পাতাগুলো। এটা কীভাবে করা যায় জ্যেষ্ঠদের পরিকল্পনা প্রয়োজন ছিল।
  2. সংক্ষিপ্ত অংশে বাংলা সংক্ষিপ্ত বর্ণ ব্যবহার। ইংরেজির পাশাপাশি বাংলা সংক্ষিপ্ত বর্ণগুলো থাকলে মনে হয়, অধিক উত্তম হত। উদাহরণ : WP:নয়

অভিজ্ঞদের মন্তব্য এবং পরামর্শ জানতে চাচ্ছি। —আ হ ম সাকিব বার্তা ১০:৫৮, ২৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

প্রথমত, পাতাতো ইংরেজি থেকে অনুবাদ করা হয় নীতিমালা পাতাগুলো। বাংলা উইকিপিডিয়ায় যেকোন নীতিমালা ইংরেজি উইকির যে নীতিমালা আছে সেগুলোই। তবে, মাঝে মাঝে, স্থানীয়ভাবে এখানে সম্প্রদায় কিছু কিছু সিদ্ধান্ত নেয়। তাছাড়া বাকীসবই ইংরেজি যে নীতিমালা, বাংলাতেও তাই। দ্বিতীয়ত, বাংলা ভাষায় সংক্ষিপ্তকরণে আমি সমস্যার কিছু দেখি না। তবে ইংরেজিটি একেবারে বাদ দিয়ে নয় কারণ ঐতিহাসিকভাবে যেহেতু ইংরেজি উইকিপিডিয়ার নীতিমালাই ব্যবহৃত হয় বাংলাতে তাই উক্ত সংক্ষিপ্তকরণও থাকতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩৮, ২৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

বাংলাদেশে কয়েকটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে। আমি এদের ইতিহাস, বা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্য, এদের বর্তমান উপাচার্যবৃন্দের তালিকা, ইত্যাদি নিয়ে একটি নিবন্ধ সৃষ্টি করতে চাই। নিবন্ধটি আসলে কোন তালিকা নয়, বরং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত্র একটি নিবন্ধ হবে। আমি এর শিরোনামও ভেবেছি "বাংলাদেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়" দেব। যেমন ভারতে অনেকগুলো রাজ্যে একই নামে অনেক ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট রয়েছে। বাংলাদেশেও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো একই নামে, একই উদ্দেশ্যে নানান জেলায় আছে। সম্প্রদায়ের কাছে জানতে চাই, নিবন্ধটি কি উইকিপিডিয়াতে থাকার মতো একটি বিষয় হিসেবে বিবেচিত হতে পারে?- রাফি (আলাপ) ১০:৩৫, ২৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

যদি নির্ভরযোগ্য তথ্যসূত্র ও তথ্য পাওয়া যায় সেক্ষেত্রে বাংলাদেশের একই ধরণের সবগুলো বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ইত্যাদি নিয়ে নিবন্ধ হতেই পারে। তবে আমি পরামর্শ দেব প্রথমে আপনার উপপাতায় শুরু করুর জন্য।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪৪, ২৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
খেলাঘরে শুরু করুন। আমরাও কাজ করবো ইনশাল্লাহ্।--NahidHossain (আলাপ) ০৩:২০, ১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

ইংলিশ শব্দের বাংলা অনুবাদ[সম্পাদনা]

যেসব ইংলিশ শব্দের বাংলা অনুবাদ সহজে পাওয়া যায়না, সেগুলো খুজে বাংলা উইকিতে তা প্রয়োগকরনের জন্য আলাদা একটি পৃষ্ঠা খুলা উচিত যেখানে এসব শব্দ থাকবে সাথে তাদের সম্ভাব্য অনুবাদ আলোচিত হবে। বর্তমানে আমি বেশি দরকার দেখছি structuralism এবং constructionism এর বাংলা শব্দ খুজা ও তা পরিবর্তন করা।Mussharraf Hossen Shoikot (আলাপ) ০৭:৪৩, ৩০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বানান প্রসঙ্গ[সম্পাদনা]

আসসালামু আলাইকুম!
আসলে বাংলা উইকিপিডিয়ায় বানানরীতির বিভিন্ন প্রকারের ব্যবহার দেখা যায়। কোন জায়গায় কোনটা ব্যবহার হচ্ছে অস্পষ্ট।
প্রথমতঃ ইসলামি এবং ইসলামী উভয় বানানই চলছে সমানহারে। কোনোটাতে ইসলামি কোনটাতে ইসলামী। আমার মন্তব্য, বাংলা একাডেমির বানানরীতি অনুসরণ করা।
দ্বিতীয়তঃ বিদেশি নামের বাংলাকরণ। এটা কি প্রচলিত বানানে করা হবে নাকি বিদেশি শব্দের প্রতিশব্দে করা হবে, এটা একটা ধোয়াশা।
তৃতীয়তঃ ডাব্লিউ নাকি ডব্লিউ? WWE কে ডাব্লিউ আবার নামসমূহ (যেমন: ডব্লিউ বুশ) ডব্লিউ লেখা হয়েছে। কী হিসেবে? —আ হ ম সাকিব বার্তা ১৫:১৮, ১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

সাকিব ভাই, একটি গুরুত্বপূর্ণ আলোচনার অবতারণা করার জন্য ধন্যবাদ। ১মঃ বাংলা একাডেমি ছাড়াও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির একটি বানান রীতি রয়েছে। তাই যে কোনো নিবন্ধ নির্দিষ্ট একটি বানান রীতি অনুসরণ করলেই হবে। ২য়ঃ নিবন্ধ/ বিষয়বস্তু ভেদে হবে। কোনো মতামত থাকলে নির্দিষ্ট নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করুন। ৩য়ঃ আর এটি ডব্লিউ হবে। ধন্যবাদ। - মেরাজ (আলাপ) ১৯:০২, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮তে ৩০ নভেম্বর, শেষ সময়ে নিবন্ধ জমার সমস্যার সমাধান[সম্পাদনা]

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮তে শেষ দিনে নিবন্ধ জমা করতে যাদের অসুুবিধা হয়েছে তাঁরা এখানে জমা দিন১লা নভেম্বর ২০১৮ থেকে ৩০শে নভেম্বর ২০১৮ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধ বাংলাদেশ ও ভারত বিষয়ক ছাড়া, এশিয়া (মানুষ, স্থান, সংস্কৃতি, ইত্যাদি) সম্পর্কিত, ৩০০০ বাইট এবং ৩০০ শব্দ বা তার বেশি, সূত্রসহ জমা করে দেবেন। জমা দেবার শেষ তারিখ ৫ ডিসেম্বর ২০১৮।

সুমিতা রায় দত্ত ১১:৩৭, ৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন[সম্পাদনা]

অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন নিবন্ধটি আসলে কি উল্লেখযোগ্য? 119.30.39.87 (আলাপ) থেকে এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে।

নিবন্ধটি প্রচারণামূলক। অপসারণ ট্যাগ যুক্ত করা হয়েছে। কোনো একজন প্রশাসক পাতাটি পর্যালোচনা করার পর সিদ্ধান্ত নিবেন। —আ হ ম সাকিব বার্তা ১৪:২০, ৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিবার্তার তৃতীয় সংখ্যা[সম্পাদনা]

ডিসেম্বর ২০১৮ সংখ্যা

প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র তৃতীয় সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫০, ৫ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

মঈনুল ভাই, নাহিদ, অঙ্কনসহ সংশ্লিষ্ট সবাইকে এরূপ ভালো মানের সাময়িকী উপহার দেবার জন্য ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ১৮:২২, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

New Wikimedia password policy and requirements[সম্পাদনা]

CKoerner (WMF) (talk) ২০:০২, ৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

জাতীয় সংসদ নির্বাচনের নিবন্ধসমূহের শিরোনাম প্রসঙ্গে[সম্পাদনা]

আমি যখন ইংরেজি থেকে বাংলাদেশের সাধারণ নির্বাচন, ১৯৭৩ এরকম নিবন্ধসমূহ তৈরি করেছিলাম তখন ইংরেজি দেখেই নামকরণ করেছিলাম। একটি ক্ষেত্রে ইংরেজি নামকরণ ঠিকই আছে। কারণ তারা, ১৯২০ সাল থেকে নির্বাচনের ধারাবাহিকটি শুরু করেছিলো, যেমন, ভারতের সাধারণ নির্বাচন, পরে পূর্ব পাকিস্তানের সাধারণ নির্বাচন, পরে বাংলাদেশের সাধারণ নির্বাচন। ইংরেজির ক্ষেত্রে হয়ত ঠিক আছে কিন্তু এখন সমস্যা হলো, আমাদের বাংলাদেশে এই নির্বাচনকে খুব কম মানুষ বা কো মাধ্যমেই সাধারণ নির্বাচন হিসেবে উল্লেখ করা হয় না। এমনকি সরকারিভাবে এটাকে সাধারণ নির্বাচন বলা হয় না। যদিও নিবন্ধগুলো আমি তৈরি করেছি তারপরও সম্প্রদায়ের মতামত চাচ্ছি নাম পরিবর্তনে। আমার প্রস্তাব হলো, স্বাধীনতার পূর্বে যে নির্বাচনগুলো হয়েছে অর্থাৎ ১৯৭৩-এর আগে সেগুলো ওভাবেই থাক মানে সাধারণ নির্বাচন নামে। আর ১৯৭৩ থেকে পরবর্তী নির্বাচনের নিবন্ধগুলোর নামকরণ হোক, এভাবে: প্রথম জাতীয় সংসদ নির্বাচন, ১৯৭৩...একাদশ জাতীয় সংসদ নির্বাচন, ২০১৮। মতামত দিন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৪৯, ৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন আমার মনের কথাই বলেছেন। >>কায়সার আহমাদ (আলাপ) ১০:১১, ৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন সাধারণ নির্বাচন হিসেবে উল্লেখ করায় কোন সমস্যা দেখি না।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৭:২২, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
মাসুম ভাই, সাধারণ নির্বাচন থেকে পাতা স্থানান্তর করতে প্রস্তাব দিয়েছি। সমর্থনটা কিসে দিচ্ছেন? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২২, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
আমার পূর্বের মন্তব্যে বিস্তারিত ব্যাখ্যা না করায় শুরুতেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি বলতে চেয়েছি, ১৯৭৩-এর আগের নির্বাচনগুলিকে সাধারণ নির্বাচন হিসেবে উল্লেখ করায় কোন সমস্যা দেখি না। ৭৩ পরবর্তি নির্বাচনগুলি যেহেতু সব ক্ষেত্রেই জাতীয় সংসদ নির্বাচন নামেই পরিচিত এবং দাপ্ততরিক নামও এটি, তাই প্রস্তাবনার প্রতি পূর্ণ সমর্থন জানাচ্ছি এবং এই প্রস্তাবনাটি দ্রুত কার্যকর হবে আশা করছি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৪২, ১০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। যেহেতু অফিশিয়াল নাম এটি, তাই ৭১ পরবর্তী নির্বাচনগুলো সংসদ নির্বাচন হিসেবে শিরোনাম দেয়াই সর্বোত্তম হবে। যেহেতু নির্বাচন দোরগোড়াতেই, তাই দ্রুত কার্যকর করতে অনুরোধ থাকবে।
    দ্র. ইংরেজি উইকিপিডিয়াতে যেহেতু আমরাই বাংলার প্রতিনিধিত্বকারী, তাই সেখানেও Parliamentary Election নামকরণ করার জন্য আলোচনাসূত্র খুলতে অনুরোধ রইল। —আ হ ম সাকিব বার্তা ১৫:৫৪, ১০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন - উত্তম প্রস্তাব। --মেরাজ (আলাপ) ১৮:১৯, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • পূর্ণ Symbol support vote.svg সমর্থন। - অংকন (আলাপ) ০৬:০৩, ১৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
YesY করা হয়েছে ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪০, ১৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

আগামী বর্ষের কার্যকলাপের জন্য র‍্যাপিড গ্র্যান্টের আবেদন[সম্পাদনা]

Logo of West Bengal Wikimedians User Group.svg

সুধী, সকলের জ্ঞাতার্থে, পশ্চিমবঙ্গ উইকিমিডিয়ান ইউজার গ্রুপের তরফ থেকে আগামী এক বছরের কার্যকলাপের জন্য র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করা হয়েছে। সম্প্রদায়ের সকলের সমর্থন কামনা করি। ধন্যবাদ, -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৩৫, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

মতামত দেয়া হয়েছে। -মেরাজ (আলাপ) ১৮:১৮, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

বিজয় দিবসের শুভেচ্ছা[সম্পাদনা]

Flag of Bangladesh (1971).svg

উইকিপিডিয়া সম্প্রদায়কে বাংলাদেশের বিজয় দিবসের শুভেচ্ছা। -- আদিভাই (আলাপ) ০৩:৫৭, ১৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকি লাভস আর্থ ২০১৮ - বাংলাদেশের ৩টি ছবি বিজয়ী[সম্পাদনা]

আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের এই ছবি তৃতীয়।

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, এ বছর বাংলাদেশের তিনটি ছবি সংরক্ষিত অঞ্চল ও এর জীববৈচিত্রের ছবি নিয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক ‘উইকি লাভস আর্থ (ডব্লিউএলই)’ এর চূড়ান্ত বিজয়ী তালিকায় স্থান করে নিয়েছে। চূড়ান্ত ফলাফল অনুযায়ী সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি তৃতীয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তার তোলা বন বাটনের অপর একটি ছবি অষ্টম এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠ শালিকের একটি ছবি ১২তম স্থান লাভ করেছে।

উল্লেখ, গত বছর প্রথমবার অংশ নিয়ে আমাদের একটি ছবি ১১তম স্থান লাভ করেছিল। এবার একসাথে তিনটি সেরা ১৫তে। নিঃসন্দেহে এটি বড় প্রাপ্তি :) দেখা যাক, উইকি লাভস মনুমেন্টস-এ এবার কি হয়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:১১, ১৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

এটা অবশ্যই আমাদের জন্য গর্বের বিষয়। বিজয়ীদেরকে অভিনন্দন। আশা করি, এবারও ভালো ফলাফল করবে উইকিপিডিয়ার এই সম্প্রদায়। —আ হ ম সাকিব বার্তা ০১:০১, ১৮ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
ইতিমধ্যে সবাই অবশ্য জেনে গেছেন তবুও উইকি লাভস মনুমেন্টস যেটি বিশ্বের সবচেয়ে বড় ছবি প্রতিযোগিতা গিনেস রেকর্ড অনুসারে সেটাতেও সেরা ১৫টির মধ্যে বাংলাদেশের ৪টি ছবি~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:১২, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী[সম্পাদনা]

যেহেতু মূল নিবন্ধ বাংলাদেশ আওয়ামী লীগ, তাই এর বিষয়শ্রেণীসমুহ যেমন আওয়ামী লীগের রাজনীতিবিদ কে একত্রিত করে বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ করার প্রস্তাব করছি। >>কায়সার আহমাদ (আলাপ) ০৩:০৭, ২৫ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

YesY করা হয়েছে~মহীন (আলাপ) ০৪:৪৯, ২৫ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

বাংলাদেশে বিদ্যুৎ খাত ও বাংলাদেশের বিদ্যুৎ খাত[সম্পাদনা]

একই বিষয়ে দুটি নিবন্ধ, বাংলাদেশে বিদ্যুৎ খাতবাংলাদেশের বিদ্যুৎ খাত দুটিতেই অনেক দিন থেকে একত্রীকরণ ট্যাগ আছে। কেউ প্রথমটি আবার কেউ দ্বিতীয়টি উন্নয়ন করছে। তাই অভিজ্ঞদের একত্রীকরণের অনুরোধ করছি, যাতে অনেকের অবদান নষ্ট না হয়। >>কায়সার আহমাদ (আলাপ) ০৩:২৫, ২৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:জাতীয় সংসদ নির্বাচন এডিটাথন[সম্পাদনা]

প্রিয় সবাই, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে একটি নির্বাচনী এডিটাথন আয়োজন করতে চাচ্ছি। আগামীকাল ২৭ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত। যাতে নির্বাচনের অঅগে আসন, নির্বাচন বা সাবেক সংসদ সদস্যসহ ইত্যাদি নিবন্ধ সমৃদ্ধ বা তৈরি করা যায় সবাই মিলে। আর জানুয়ারি ৫ পর্যন্ত দেওয়ার কারণ হলো যাতে নির্বাচনের পর নতুন কেউ যদি সংসদ সদস্য হন যাদের নিবন্ধ নেই, সেগুলোও এই সময়ে তৈরি করে ফেলা যাবে। চিন্তাটি হঠাৎই মাথায় আসলো এবং যেহেতু সময়ও নেই সেহেতু আমি সম্প্রদায়ের উপর আস্থা রেখে নজর তালিকা নোটিশ দিয়ে দিচ্ছি এবং এডিটাথনটি শুরু করে দিচ্ছি। আশাকরি কারো কোন আপত্তি নেই এডিটাথনে বা নোটিশে যেহেতু এটি সাইট নোটিশ নয় শুধু নজর তালিকা যারা দেখেন এরকম নিয়মিতদেরই দেখাবে। তবে, যদি বিশেষ কোন আপত্তি বা পরামর্শ বা মতামত থাকে সেক্ষেত্রে করুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২১, ২৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

Invitation from Wiki Loves Love 2019[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

WLL Subtitled Logo (transparent).svg

Love is an important subject for humanity and it is expressed in different cultures and regions in different ways across the world through different gestures, ceremonies, festivals and to document expression of this rich and beautiful emotion, we need your help so we can share and spread the depth of cultures that each region has, the best of how people of that region, celebrate love.

Wiki Loves Love (WLL) is an international photography competition of Wikimedia Commons with the subject love testimonials happening in the month of February.

The primary goal of the competition is to document love testimonials through human cultural diversity such as monuments, ceremonies, snapshot of tender gesture, and miscellaneous objects used as symbol of love; to illustrate articles in the worldwide free encyclopedia Wikipedia, and other Wikimedia Foundation (WMF) projects.

The theme of 2019 iteration is Celebrations, Festivals, Ceremonies and rituals of love.

Sign up your affiliate or individually at Participants page.

To know more about the contest, check out our Commons Page and FAQs

There are several prizes to grab. Hope to see you spreading love this February with Wiki Loves Love!

Kind regards,

Wiki Loves Love Team

Imagine... the sum of all love!

--MediaWiki message delivery (আলাপ) ১০:১২, ২৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

সামাজিক মাধ্যমসমূহের লিংক প্রসঙ্গে[সম্পাদনা]

সম্প্রতি আমাদের ফেসবুক গ্রুপে একজন বাংলা উইকিপিডিয়ার প্রতিটি নিবন্ধ শীর্ষে সামাজিক মাধ্যমসমূহে বাংলা উইকিপিডিয়ার পাতা বা একাউন্ট সমূহের বিজ্ঞাপন প্রকাশিত হয় তার ব্যাপারে আপত্তি প্রকাশ করেছেন। আমিও তার প্রস্তাবনার সাথে একমত। সে জন্য তার প্রস্তাবনা বা বক্তব্যটি এখানে পেশ করছি। হ্যাঁ এটার ব্যানার তৈরির পূর্বে একবার আলোচনা সভায় আলোচনা করা হয়েছে। আরো একবার আলোচনা করা যাক। প্রস্তাবকের প্রস্তাব:

বাংলা উইকিপিডিয়া প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি।

বাংলা উইকিপিডিয়া নিয়ে আমার অনেকগুলো অভিযোগ রয়েছে। আমার প্রধান অভিযোগ হল যে কোন নিবন্ধ পড়তে গেলেই নিবন্ধের উপরে 'বাংলা উইকিপিডিয়াকে অনুসরণ করুন: ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, এবং গুগল+' বার্তাটি পাই। আমি ইংরেজি ছাড়া ইউরোপীয় অনেক ভাষার উইকিপিডিয়া পরিদর্শন করে কোথাও এই রকম 'অনুসরণ করুন' বার্তা পাই নাই।

আমি মনে করি উইকিপিডিয়ায় এরকম বার্তা শোভা পায় না। উইকিপিডিয়া একটা অলাভজনক বিশ্বকোষ, একটা মহাগ্রন্থ। এরকম বার্তা দেখলে বিশ্বকোষের বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ হতে পারে।। অনেকে তো ব্লগ আর উইকিপিডিয়ার পার্থক্য পায় না। এটা ঠিক না। কারণ উইকিপিডিয়ায় তথ্যসূত্রকে সবচেয়ে বেশি গুরত্ব দেওয়া হয়। ব্লগ সবাই যা ইচ্ছে তাই করতে পারে। উইকিপিডিয়ায় যা ইচ্ছে তা করা যাবে না কেননা এটা কোন ব্যক্তি স্বত্বাধীন বিশ্বকোষ নয়, সম্পূর্ণ কমিউনিটির স্বত্বাধীন। এখানে তথ্যসূত্র ছাড়া কোন কিছু বলা উচিত নয়। স্লাং পরিহার্য। নৈর্ব্যক্তিকতা, নিরপেক্ষতা অত্যন্ত জরুরি। যাইহোক, কথা আর না বাড়াই; শুধু প্রধান অভিযোগটি উত্থাপন করেই ক্ষান্তি দেই। আশা করি, বাংলা উইকিপিডিয়া থেকে এরকম বার্তা অপসারণ করা হবে। ধন্যবাদ।

ফেরদৌস • ০২:২২, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন করছি। এটা শুধু প্রধান পাতায় দেওয়া যেতে পারে অথবা সাইডবারে, প্রতি পাতার উপরে বেশ দৃষ্টিকটু। আর সাইট নোটিশ হিসেবেও বিজ্ঞাপন উপযুক্ত নয়। —আ হ ম সাকিব বার্তা ০৯:৩৭, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • একমত না। প্রথমত ফেসবুকের যিনি প্রস্তাব করেছেন তার ভালো লাগছে না বার্তাটি সেটি না লাগতে পারে, কিন্তু তিনি আসলে যে যুক্তিগুলো দিয়েছেন সেগুলো দিয়ে কি বুঝাতে চেয়েছেন। এই বার্তার মাধ্যমে বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ কেন হবে কিভাবে, তথ্যসূত্রের সাথে এর সম্পর্ক কি, উইকিপিডিয়া যা ইচ্ছা তা কা যাবে না, তিনি কি মনে করেছেন বাংলা উইকি কোন ব্যক্তি পরিচালনা করে? তার কথাবার্তা অসংলগ্ন মনে হয়েছে। সে যাইহোক, মূল কথা হলো, এই বার্তাটি থাকা উচিত নাকি উচিত নয়। আমার মতে থাকা উচিত বেশ কয়েকটি কারণে, বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যম মানুষের জীবনে উতপ্রেতভাবে জড়িত, একই সাথে এই মাধ্যমগুলোতে ভুল তথ্য ও তথ্য ফেব্রিকেটের হার বাড়ছে। সেক্ষেত্রে আমাদের অফিসিয়াল উপস্থিতি সে মাধ্যমগুলোতে থাকা উচিত। অফিসিয়ালভাবে যে উপস্থিতি থাকা উচিত এটি নিয়ে আশা করি আপত্তি নেই। এখন আসি বার্তা কেন দেওয়া উচিত: আপনারা যদি ফেসবুক ঘাটেন তাহলে দেখবেন ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার নামেই ডজনখানেকের বেশি পেইজ আছে, সেসব পেইজ থেকে অনেকগুলোতে যে কনটেন্ট শেয়ার দেওয়া হয় সেগুলো মাঝে মাঝে দেখার অযোগ্য। আবার টুইটারেও এরকম বেশ কিছু একাউন্ট ছিলো যেগুলো আমরা টুইটারে আবেদন করার পর আমাদেরটা বাদে অন্যগুলো সাসপেন্ড করে দেয়। টুইটার আমাদের অনুরোধে সাড়া দিয়েছিল কারণ টুইটার এই বার্তার কারণে নিশ্চিত ছিলো যে, আমরাই অফিসিয়াল একাউন্ট। কিন্তু ফেসবুকে এমন সহজ ব্যবস্থা নাই সুতরাং আমাদের যদি অফিসিয়াল উপস্থিতি থাকেই সেটাকে মানুষকে জানিয়ে বিভ্রান্তি দূর করাটাই বরং ভালো। সেক্ষেত্রে লোকজন নিশ্চিত থাকে যে এটাই অফিসিয়াল। এবার আসি অন্য উইকিপিডিয়াতে এটা করা হয়েছে কিন্তু অবশ্যই। ডজনখানেকের বেশি উইকিপিডিয়াতে এটা করা হয়েছে বা হয়ছিল। আরবি উইকিপিডিয়াতে আগে তারা বার্তাটি রেখে দিয়েছিল, তারপর তাদের পাতাসমূহ ভেরিফাই টিক চিহ্ন পাওয়ার পর বার্তা বাদ দিয়েছে। আমারাও যখন এটার আলোচনা করেছিলাম তখন এভাবেও আলোচনা করেছিলাম যে, আমাদের পাতাগুলো ভেরিফাই হওয়ার পর আর কোনটা আসল কোনটা নকল পাতা এরকম বিভ্রান্তি থাকবে না সুতরাং তখন বার্তা না রাখলেও চলবে। আরও সামাজিক যোগাযোগে থাকার আরও একটি উদ্দেশ্য হলো, সাধারণ ব্যবহারকারী যারা পাঠক বা আগ্রহী সম্পাদক তাদের সাথে সহজ যোগাযোগ। এই পাতাগুলোতে প্রতিদিনই অনেকে বার্তার মাধ্যমে উইকিপিডিয়া সম্পর্কে জানতে চান বা কোন সাহায্য চান এ সম্পর্কে। এখন যদি, আমাদের অফিসিয়াল পেইজ কোনগুলো সেটি লোকজন না জানতে পারেন সেক্ষেত্রে বিভ্রান্তি বা ভুল তথ্য পাওয়ার সম্ভাবনা থাকে। আর এই জন্যই ফেসবুকের প্রস্তাবক ও আপনার প্রস্তাবের সাথে একমত নই। আমাদের যোগাযোগের জন্য কিন্তু ইমেইল ঠিকানা আছে, উইকিপিডিয়ার আলোচনাসভা আছে কিন্তু যিনি অভিযোগ করেছেন তিনি এগুলোর মাধ্যমে না করে, অভিযোগটি ফেসবুকের মাধ্যমে করেছেন। সুতরাং এর মাধ্যমেও প্রমাণ করে সামাজিক যোগাযোগের বার্তাটা থাকা জরুরি :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৫৮, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
এবং বার্তার পাশে নোটিশটা বন্ধ করার অপশনও আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০৩, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ার যে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো এগুলোর পরিচালনায় কারা আছেন বা কারা কারা থাকতে পারেন? কাদের হাতে থাকবে এগুলো পরিচালনার ভার? ফেরদৌস • ০১:০১, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: ভাই, উইকিপিডিয়া:সামাজিক যোগাযোগ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৩, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • একমত নইনাহিদ ভাই মোটামুটি এর কারণ ব্যাখ্যা করে দিয়েছেন, আমি একটু যোগ করি। শুধুমাত্র সামাজিক যোগাযোগমাধ্যম উপস্থিত থাকলেই ব্লগ আর উইকিপিডিয়ার মধ্যে পার্থক্য করা যাবে না বা একরকম মনে হবে এই ধারণা সঠিক নয়। কারণ সামাজিক যোগাযোগমাধ্যমে সংযুক্ত করা হচ্ছে উইকিপিডিয়ারই সামাজিক যোগাযোগমাধ্যমের পাতা, যেখানে উইকিপিডিয়ার নানাবিধ নিবন্ধ, ছবি পোস্ট করা হয়ে থাকে। অতএব বিশ্বাসযোগ্যতা নড়বড়ে হওয়ার কোনো সুযোগ নাই। বরং সঠিক তথ্য পেতে উইকিপিডিয়ার সঠিক সামাজিক যোগাযোগমাধ্যম পাতার সাথে যুক্ত থাকাই জরুরী, যে কারণে বার্তাটাও উইকির মূল ওয়েবসাইটে থাকাটা জরুরী। — অংকন (আলাপ) ০৭:৪১, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন: কেন সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বাংলা উইকিপিডিয়ার প্রতি পাতার উপরে দেখানো উচিত নয়?

১। সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন দেখলেই উইকিপিডিয়াকে বাণিজ্যিক পণ্য মনে হয়। এই বিজ্ঞাপন দেখলেই মনে হয় পেজের এডমিন ফ্যান-ফলোয়ার তৈরির কাজে বেশি ব্যস্ত।

২। আলোচ্য বিজ্ঞাপন এক ধরনের স্প্যাম মেসেজ। উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে কেউ সোশ্যাল নেটওয়ার্কিং করতে আসে না যে লিংক দেখে ক্লিক করেই লাইক বা ফলো বাটনে টিপ দিবে। তাহলে ফেসবুকে বাংলা উইকিপিডিয়া পেজের অনুসারী ৭৩ হাজার না হয়ে ৭৩ লক্ষ ছাড়িয়ে যেত।

৩। এটা উইকিপিডিয়ানদের কোন কাজ নয় সামাজিক যোগাযোগ মাধ্যমকে স্প্যামমুক্ত রাখা, বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন কিছুর তদারকি করা। উইকিপিডিয়ানদের কাজ উইকিপিডিয়াকে স্প্যামমুক্ত রাখা। [যুদ্ধমন্ত্রীর যুক্তির জবাবে]

৪। পাতার শীর্ষেই কেন বিজ্ঞাপন দেখাতে হবে? আর দেখাতে চান তো সরাসরি লাইক বাটন দিয়ে দেন কেননা অনুসরণের লিংকে ক্লিক করলে তো উইকিপিডিয়ার পাতা বন্ধ হয়ে তার ওপর ফেসবুকের পাতা লোড হয়।

৫। ইংরেজিসহ ইউরোপীয় ভাষার উইকিপিডিয়াগুলোতে আমি আলোচ্য বিজ্ঞাপন পাই নাই। আরবি ভাষায় আছে, মানলাম। তা অবশ্যই ব্যতিক্রম। তবে বিবেচ্য যে ফেসবুকে আরবি উইকিপিডিয়ার পেজের নামে আরবি হরফ ব্যবহার করা হয়েছে। জাপানিজ, ফ্রেন্স ইত্যাদি উইকিপিডিয়ার ফেসবুক পেজও স্ব স্ব হরফে হবার কথা। কিন্তু বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পাতা কেন ইংরেজি হরফে বুঝি না?

৬। বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পেজ ভেরিফাইড না হওয়াই যদি এই বিজ্ঞাপনের পক্ষে সাফাই হয়, তবে কেন অতিসত্বর ফেসবুক পেজ ভেরিফাইড করা হচ্ছে না?

৭। অবশ্যই, 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বর্জনীয়। না হলে বাংলা আর আরবি ভাষার উইকিপিডিয়া ছাড়া বিশ্বের সকল ভাষার উইকিপিডিয়া কেন এই বিজ্ঞাপন দেখায় না। আবারও বলছি, উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন শোভনীয় নয়। এহেন বিজ্ঞাপন বিশ্বকোষসুলভ নয়।

ধন্যবাদ। --- সানজিদশাহারিয়ার (আলাপ) ১৩:২১, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

আলোচনার সাথে তেমন সম্প্রর্কিত Pictogram voting comment.svg মন্তব্য না তবে গুরুত্বপূর্ণ: আমাদের সঠিক পরিভাষা ব্যবহারের চর্চা করার উচিত অথচ আমাদের উইকিপিডিয়ানদের তাঁদের বক্তব্যের মধ্যে হঠাৎ হঠাৎ ইংরেজি শব্দ (যেমন: পেইজ, সাসপেন্ড, কনটেন্ট, ভেরিফাই, জাপানিজ, ফ্রেন্স, এডমিন ফ্যান-ফলোয়ার ইত্যাদি) ঢুকিয়ে দেয়াটা বেশ হতাশাজনক। এই শব্দগুলির বাংলা আছে, যা বাঙালি যে কেউ তা বুঝতেও পারে। যদিও আজকাল বাঙালির মাঝে এটাই চলছে। বেশ হতাশাজনক :( --আফতাব (আলাপ) ১৬:২৫, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাই, ভাষা বিষয়ে আপনার সাথে সম্পূর্ণ সহমত। মনে প্রাণে বাংলা উইকিপিডিয়ার সাফল্য চাই বলেই অনিচ্ছা সত্ত্বেও সমর্থন জ্ঞাপন করতে মন্তব্য করেছি। বক্তব্য পরিষ্কার করতে গিয়ে ভাষার দিকে হয়তো বেখেয়াল হয়ে পড়েছি। তবে আপনার ভাষাসচেতনা দেখে মুগ্ধ হলাম। আপনাদের মতো উইকিপিডিয়ানদের দেখলে ভরসা হয়। ধন্যবাদ। -- সানজিদশাহারিয়ার (আলাপ) ১৮:৩৯, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • প্রস্তাবের সমর্থন তবে নাহিদ ভাইয়ের কথাও ফেলে দিতে পারছি না। আপাতত উক্ত পাতাগুলি যাচাই না হওয়া পর্যন্ত রাখা যায়, যদি এতে যাচাইকরণ পেতে সুবিধা হয়। তবে যাচাই হবার পরে লিঙ্কগুলি সরিয়ে ফেলা পক্ষে। যাচাইকরণ পেতে পদক্ষেপ নেয়া দরকার। কেননা যাচাইকরণ পেতে যদি ১০ বছর লাগে, তবে আগামী ১০ বছর লিঙ্কগুলি এভাবে রাখা উচিত নয়। কীভাবে ফেসবুক, টুইটারের কাছ থেকে পাতা যাচাই করা যাবে সে সম্পর্কে কারো কোন ধারণা থাকলে জানান। --আফতাব (আলাপ) ১৬:৪৭, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

Call for bids to host Train-the-Trainer 2019[সম্পাদনা]

Apologies for writing in English, please consider translating the message

Hello everyone,

This year CIS-A2K is seeking expressions of interest from interested communities in India for hosting the Train-the-Trainer 2019.

Train-the-Trainer or TTT is a residential training program which attempts to groom leadership skills among the Indian Wikimedia community (including English) members. Earlier TTT has been conducted in 2013, 2015, 2016, 2017 and 2018.

If you're interested in hosting the program, Following are the per-requests to propose a bid:

  • Active local community which is willing to support conducting the event
    • At least 4 Community members should come together and propose the city. Women Wikimedians in organizing team is highly recommended.
  • The city should have at least an International airport.
  • Venue and accommodations should be available for the event dates.
    • Participants size of TTT is generally between 20-25.
    • Venue should have good Internet connectivity and conference space for the above-mentioned size of participants.
  • Discussion in the local community.

Please learn more about the Train-the-Trainer program and to submit your proposal please visit this page. Feel free to reach to me for more information or email tito@cis-india.org

Best!

Pavan Santhosh ( MediaWiki message delivery (আলাপ) ০৫:৫২, ৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি) )

বাংলাতে আঞ্চলিক টিটিটি এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা[সম্পাদনা]

সুধী বাংলা উইকিমিডিয়ানেষু,
বছর দুই আগে ২০১৭ সালের জানুয়ারি মাসে কলকাতা শহরে একটি আঞ্চলিক টিটিটির আয়োজন করা হয়েছিল। (আপনি যদি টিটিটি সম্পর্কে জানতে চান দেখুন এ'খানে, আপনি যদি ২০১৭ সালের জানুয়ারি মাসের অনুষ্ঠান সম্পর্কে জানতে চান, দেখুন এ'খানে।)

২০১৯ বর্ষ শুরু হয়েছে (শুভ নববর্ষ)। আমরা কি বাংলাতে আঞ্চলিক টিটিটি করতে পারি?

আমরা অনুষ্ঠানসূচী আলোচনার মাধ্যমে ঠিক করতে পারি, বোধ করি। (যেহেতু পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠী নিজেদের সংবিধান এবং তৎসংলগ্নীয় বিষয় নিয়ে আলোচনা করছেন, আমি চাইবো এইবারের অনুষ্ঠানে (যদি অনুষ্ঠানটি হয়) এই বিষয়ে আলোচলনার জন্য অনেকটা সময় ব্যয় হোক।)


কয়েকটি মন্তব্য

  • অনুষ্ঠানটি কলকাতা শহরের সন্নিকটে, কিন্তু কলকাতার বাইরে হ'লে পুলকিত বোধ করবো। আমার নিজস্ব মতামত যে রাজধানীকেন্দ্রীক অনুষ্ঠান করা সহজ, সবাই তাই করে। কিন্তু রাজধানী কলকাতার বাইরেও অনেকটা বাংলা রয়েছে. . . রাঢ় বাংলা, লাল মাটি বীরভূমের বাংলা ইত্যাদি। আমাদের বাজেট নেই তাই শিলিগুড়িতে অসম্ভব। তবু, আমি আপনাকে ভেবে দেখতে অনুরোধ করি কলকাতার বাইরে কাছাকাছি আমরা কোথায় এই অনুষ্ঠানটি করতে পারি এবং কেন? (ইন্টারনেট সংযোগ ভালো হওয়া জরুরি আমাদের অনুষ্ঠানের জন্য)
  • বাংলাদেশী বন্ধুদের আমরা কী ভাবে সংযুক্ত করতে পারি? যদি দুই এক জন বন্ধু বাংলাদেশ থেকে আসতে চান, আমার মনে হয়ে আমরা এক সাথে কাজ করতে পারি।

আপনার সুচিন্তিত মতামতের অপেক্ষায়, টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৯:২৪, ১০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

অসাধারণ পরিকল্পনা, Gnome-edit-redo.svgTitodutta:, কলকাতার বাইরে দুর্গাপুর, বর্ধমান বা খড়্গপুরে করা যেতে পারে। কলকাতা থেকে খুব একটা দূরে নয় বলে কলকাতার উইকিমিডিয়ানরা সহজেই অংশ নিতে পারবেন আবার সংযোগ অত্যন্ত ভালো হওয়ায় জেলা থেকেও পৌঁছনোও সহজ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০০:৫১, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
প্রচেষ্টা সফল হোক। কলকাতার বাইরে মিনি টিটিটি আয়োজনের জন্য সাধুবাদ জানাই। বোধি দা যে শহরগুলির নাম উল্লেখ করলেন সেগুলির কোন একটি শহরে অনুষ্ঠানটি আয়োজন করা হলে বেশ ভালই হয়। খাঁ শুভেন্দু (আলাপ) ০৩:৪৮, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
এমন সুন্দর প্রস্তাবনার জন্য ধন্যবাদ টিটো।আমার কাছে সব থেকে ভাল সিদ্ধান্ত মনে হল , সেটা যেখানে আমাদের সম্প্রদায়ের মধ্যে থেকে যে কোনো কেউ এই প্রোগ্রামের হোস্ট করতে পারবেন। তাই আমি আমাদের সম্প্রদায়ের কাছে অনুরোধ করছি , যিনি বা যারা মনে করছেন, তাদের শহরে এই প্রোগ্রামের হোস্ট করতে চান, তারা আগামী 15 দিনের মধ্যে আগ্রহ প্রকাশ করুন ও শর্ত মাফিক প্ল্যান জানান। আর টিটোর কাছে অনুরোধ প্রোগ্রামের একটি সম্ভাব্য দিন নিশ্চিত করে, ঘোষণা করলে ভাল হয়। সেটা ফেব্রুয়ারি বা মার্চ বা এপ্রিল হতে পারে। কারণ আগে থেকে দিন করা গেলে আমার 2 কি 3 জন বাংলাদেশের বন্ধুদের আমন্ত্রণ জানতে পারি। ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:৪০, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
পুনঃ শ্রীউইকিমিডিয়ানেষু,
মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ বোধি, জয়ন্ত-দা এবং শুভেন্দু। আমি আহ্লাদিত। একে একে ধীরে ধীরে প্রশ্নের উত্তরে আসি।
কবে করা যায়? আগামী এক-দুই সপ্তাহে করা তো সম্ভব নয়, বেশ কিছুটা প্রস্তুতি রয়েছে (বিশেষতঃ যদি বাংলাদেশ থেকে ১-২ জন বন্ধু অনুগ্রহপূর্বক যোগদান করেন, ভিসা ইত্যাদিতে সময় লাগবে।) এছাড়া লজিস্টিকে কিছুটা সময় লাগবে (মনে রাখুন এই বারের অনুষ্ঠান কলকাতায় নয়)। এ'ছাড়া উইকি-অনুষ্ঠান শনি এবং রবিবার করলে ভালো হয়।(কেন হপ্তান্তে? সহজে কথা। আমাদের মধ্যে অনেকে কর্মরত বা অধ্যয়নরত। তাই শনি এবং রবিবার করলে ভালো হয়।) আমি প্রস্তাব করি ২০১৯ ইঙ্গাব্দের মার্চ মাসের ২-৩ তারিখে এই কার্যক্রম করতে পারি কি? যদি প্রশ্ন করেন এই সময় কেন, উত্তর আমার পক্ষ থেকে সহজ: ৪-৬ সপ্তাহ ছেড়ে যে শনি এবং রবিবার হাতের কাছে আসে তা দেখছি। মতামত জানান।
কোথায় করা যায়? কলকাতায় না হলে খুব আনন্দিত হব। দুর্গাপুর এবং বর্ধমান প্রস্তাব করার জন্য ধন্যবাদ। দুর্গাপুরে NIT-এর সাথে আমরা যোগাযোগ করতে পারি, জানি না কতটা কী হবে। আপনি যখন একটা শহর প্রস্তাব করছেন সাথে লিখুন আপনার কেন মনে হয় এই খানে করা উচিত? আমি জয়ন্তদা-র সাথে একমত যে একজন যদি নিজের শহর প্রস্তাব করেন তাঁর অধিকে দায়িত্ব নেওয়া উচিত।
পশ্চিম বাংলা থেকে বা বাংলাদেশ থেকে যোগদানের সম্পর্কে বলুন? — নিশ্চয়। নীচে তৃতীয় মাত্রার পরিচ্ছেদে লিখছি। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ টিটো, বোধি, জয়ন্ত-দা এবং শুভেন্দু। আমার প্রস্তাবের শহর হল শান্তিনিকেতন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা গ্লামের কিছু প্রকল্পও করা যেতে পারে, আমাদের সম্প্রদায়ের মধ্যে থেকে আমার সাথে কেউ যদি জগদান করেন তাহলে এই প্রোগ্রামের হোস্ট করতে আমি রাজি। Marajozkee (আলাপ) ১৮:৪৮, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
রাজীব, অনুগ্রহপূর্বক নীচের "কোন শহর" ক্ষেত্রে শহরের নাম লেখো। সম্ভাব্য প্রশ্ন শান্তিনিকেতন কেন? কোনো সংযোগ? বা কী কারণ? --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ২০:০৬, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
ভাল উদ্যোগ।

--Sumita Roy Dutta

চমৎকার উদ্যোগটির জন্য শুভকামনা।ফেরদৌস • ১৭:৪৪, ১২ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

কোন শহর[সম্পাদনা]

দুর্গাপুর আর বর্ধমানের নাম পেয়েছি। কোন শহরে করতে পারি এবং কেন, জানান এখানে। আরো লিখুন আপনার পছন্দের শহরে আপনি কী কী কাজে সাহায্য করবেন? এই অংশে লিখুন। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

খড়্গপুরে হোটেল কেমন আছে জানিনা, তবে যেমন আগে বলেছি, ঠিক ঠাক থাকলে সেখানেও করা যেতে পারে। দুর্গাপুরের NIT তে ভেন্যু পাওয়া গেলে তো অতি উত্তম, তাহলে হোটেলে ঠিক ঠাক মিটিং রুমের খোঁজ করতে হয় না। দুর্গাপুরের সিটি সেন্টারের আশে পাশেও হোটেল পাওয়া যাবে, আশা করি। সরকারী লজ গুলোতেও বুক করা যেতে পারে, বিষ্ণুপুর, বোলপুর সেক্ষেত্রে ভালো ব্যবস্থা হতে পারে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৩২, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

পশ্চিম বাংলা এবং ভারতের বাংলা উকিমিডিয়ানদের যোগদান[সম্পাদনা]

পশ্চিম বাংলা এবং ভারতের কোন কোন বাংলা উকিমিডিয়ান যোগদান করবেন। কী ভাবে নির্ণয় হবে আমরা এখানে বিস্তারিত আলোচনা করতে পারি। আপনার মতামত জানান। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

যেহেতু এতে পশ্চিমবঙ্গের ইউজার গ্রুপেরাগামী কার্যকলাপ সম্বন্ধে বিস্তারিত আলোচনা হবে, সেজন্য ইউজার গ্রুপের কার্যাবলীর সাথে যুক্ত সক্রিয় সদস্যদের উপস্থিতি কাম্য। প্রয়োজনে ফর্ম পূরণের মাধ্যমে এই ইভেন্টে কে কিভাবে অবদান রাখতে পারেন, তা মতামত হিসেবে চাওয়া যেতে পারে। ইউজার গ্রুপ সংক্রান্ত কিছু নির্দিষ্ট কাজ দেওয়া যেতে পারে, যা পূরণ করলে তবে ইভেন্টে যোগ দিতে পারা যাবে, এরকম মাপকাঠি ঠিক করা যেতে পারে। --- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৩৮, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাংলাদেশ থেকে যোগদান[সম্পাদনা]

জয়ন্তদা বলেছেন ২-৩ জন বাংলাদেশী বন্ধুকে আনার কথা। ৩ জন বোধ করি আমাদের বাজেটে হবে না। সে থাক, আলোচনা তো শুরু করি। ধীরে ধীরে, তার পরে পরিকল্পনায় আসা যাবে। কীভাবে আমরা চয়ন করবো (বা কে চয়ন করবে?)? আমরা কি সড়কপথে আনবো না বিমানপথে? (বিমানপথে হ'লে ১ বা খুব বেশি হলে ২ জন হতে পারে)। ভিসা পদ্ধতিতে কী করা যায়? আমরা এই'খানে আলচনা করতে পারি। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাজেটে কুলোলে আমি অন্তত ১-২ জন বাংলাদেশী উইকিমিডিয়ানকে আমন্ত্রণ জানানোর পক্ষপাতী। যেহেতু পশ্চিমবঙ্গের ইউজার গ্রুপের কার্যাবলী এই ইভেন্টে নির্দিষ্ট হবে, উইকিমিডিয়া বাংলাদেশের অন্তত এক জন বোর্ড সদস্য তথা সক্রিয় উইকিমিডিয়ান, যিনি উভয় সংগঠনের সমন্বয়ের ব্যাপারে স্থির সিদ্ধান্ত ও ভবিষ্যৎ কার্যাবলীতে সফল ভাবে কার্যকারী করতে পারবেন, এ প্রোগ্রামে আসলে ভালো হয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৪৪, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

FileExporter beta feature[সম্পাদনা]

Johanna Strodt (WMDE) ০৯:৪১, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)