উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ


ব্যক্তিগত উদ্যোগে কমিউনিটি হেলথ সংক্রান্ত কর্মশালা[সম্পাদনা]

উইকি মিডিয়া ফাউন্ডেশনের লা ক্রিটজোলিনা কলকাতায় ব্যক্তিগত সফরে থাকাকালীন কর্মশালাটি করতে আগ্রহী হন। খুব স্বল্প সময়ে ব্যক্তিগত উদ্যোগে এটি করা হচ্ছে। মেটাতে লিনকটি এটি। সকলের শুভেচ্ছা প্রার্থনীয়।

- সুমিতা রায় দত্ত ১৮:২৭, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

    • ইথারপ্যাড লিনক এটি

সুমিতা রায় দত্ত ১৪:০৪, ২৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

শাসক-প্রশাসক কর্তৃক অনৈতিক মুরুব্বিয়ানা প্রসঙ্গে[সম্পাদনা]

অক্টোবর 2018[সম্পাদনা]

দয়া করে উইকিপিডিয়ায় মন্তব্যমূলক ও নিজস্ব মৌলিক গবেষণামূলক লেখা যুক্ত করা থেকে বিরত থাকুন , যা আপনি কুন্দন লাল সায়গল নিবন্ধে করেছেন। এটি করার মাধ্যমে উইকিপিডিয়ার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির নীতিমালা ভঙ্গ করবেন না এবং উইকিপিডিয়াকে একটি সাধারন বিশ্বকোষের পর্যায়ে আনতে এর নীতিমালা মেনে চলুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৪৯, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan: অনেককেই দেখি না-জেনে মন্তব্য করতে। আমার আন্তরিক উপদেশ: বিশ্বকোষে অবদানের ক্ষেত্রে অজানা বিষয়ে লেখা বা মন্তব্য করা থেকে বিরত থাকুন। আলোচ্য ক্ষেত্রে “উইকিপিডিয়ায় মন্তব্যমূলক লেখা যুক্ত করা থেকে বিরত থাকুন” এই পরামর্শ অযাচিত, অপ্রাসঙ্গিক ও উইকিপিডিয়ার বিদ্যমান নীতির পরিপন্থী। আপনি এ যাবৎ কয়টি “মন্তব্যমূলক লেখা” অবলোপন করেছেন? আমার করা অবদান কোনো কারণ ছাড়া অবলোপনের দায়ে আপনি দোষী। এটি আপনি করেছেন সম্ভবতঃ দুটি কারণে। প্রথমত বিদ্বেষপ্রসূত তৎপরতা; দ্বিতীয়ত কুন্দন লাল সায়গল সম্পর্কে আপনি অনবহিত; তবে সামান্য গবেষণা করলে জনাতে পারতেন। আপনি এ ধরনের ‘ভ্যান্ডলাইজেশান’ আগেও করেছেন এবং আমি এ ব্যাপারে আপনাকে সচেতন করেছি। কুন্দন লাল সায়গল নিবন্ধে আমার কোনও নিজস্ব মৌলিক গবেষণামূলক অবদান ছিল না—তাহলে কেন এ ভিত্তিহীন অপবাদ? আপনি দয়া করে জানবেন যে, আপনি শাসক বা প্রশাসক যা-ই হয়ে থাকুন ভ্যাণ্ডালাইজেশান, বিনা কারণে বাস্তব-তথ্য অবলোপন ও ভিত্তিহীন অভিযোগ এনে অবদানকারীকে হেনস্তা তথা নিরুৎসাহিত করার অভিযোগে অপরাধী। এই ত্রুটিগুলি থেকে আপনাকে বেরিয়ে আসতে হবে; ততক্ষণ পর্যন্ত অন্যের অবদান সম্পাদনা থেকে বিরত থাকাই শ্রেয়। স্মরণ করা যেতে পারে আপনাকে ইতোপূর্বে ‘রচনা’ ও ‘সম্পাদনা’ এ দুয়ের পার্থক্য সম্পর্কেও সচেতন করা হয়েছে। — EditBangla (আলাপ) ১১:১৯, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
এডিটবাংলা, আপনি বিশ্বকোষে অবদান রাখছেন, এটি কোন ব্লগ নয় বা ফোরাম নয় যে, আপনার ইচ্ছামত বিভিন্ন নিবন্ধে মতামতমূলক লেখা লিখবেন বা কোন ব্যবহারকারী আপনার সাথে আলোচনা করতে গেলেই ব্যাঙ্গ করবেন বা আক্রমনাত্মক ভাষায় কথা বলবেন। এগুলো করার স্থান উইকিপিডিয়া নয়। এখন আপনি নীতিমালা না জেনে কিছু করলে আপনাকে অন্য ব্যবহারকারীরা এ বিষয়ে আপনাকে সতর্ক করবে, বুঝিয়ে বলবে- এটাই উইকিপিডিয়ার নিয়ম। আপনার সমস্যা হলো, কেউ আপনাকে বুঝিয়ে বললে আপনি মনে করেন আপনাকে জ্ঞান দেয়া হচ্ছে আবার কোন বিষয়ে সতর্ক করতে গেলেও বলেন মুরুব্বিয়ানা ফলানো হচ্ছে। আপনি কয়েকদিন হলো উইকিপিডিয়াতে অবদান রাখছেন কিন্তু প্রথম থেকেই আপনি যতবার বিভিন্ন আলোচনায় অংশ নিয়েছেন হোক সেটা কোন ব্যবহারকারীর সাথে বা অন্য কোন আলোচনা - সবগুলোতে আপনি আক্রমনাত্মক ভাষা বা ব্যাঙ্গাত্মক ভাষা ব্যবহার করেছেন। আপনাকে এ বিষয়ে অনেকবার বেশ কয়েকজন ব্যবহারকারী বলেছেনও। আপনি যদি উইকিপিডিয়া:শিষ্টাচার বা উইকিপিডিয়া:ভদ্রতা নীতিমালাগুলো বারবার বিভিন্নজন বলার পর মেনে উইকিপিডিয়াতে অবদান না রাখেন এবং আপনাকে কোন বিষয় সম্পর্কে বললে বরং আক্রমনাত্মক ভাষা ব্যবহার করা অব্যহত রাখেন সেক্ষেত্রে আপনাকে বাধা দেওয়া হতে পারে। এবার আসি, সর্বশেষ আপনার লেখা লাইনটি কেন নিবন্ধ থেকে বাদ দিয়েছি, কুন্দন লাল সায়গল নিবন্ধে আপনি লিখেছিলেন “কিন্তু তিনি গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন।” যা সম্পূর্ণই একটি মন্তব্যমূলক লেখা যা আপনার ব্যক্তিগত মতামত। এটি বিশ্বকোষীয় নিরপেক্ষতা অবলম্বন করেনি। দয়া করে পড়ুন, WP:NOTFORUM। এখন এ বিষয়টি অাপনাকে বলা যাবে না বা এ ধরণের লেখা লেখলে এবং আপনাকে বললে সেটি মুরব্বিয়াানা ফলানো হবে মানে কি? আপনাকে বুঝানোর চেষ্টা করে আমি ক্লান্ত। তাই আবারও অনুরোধ করছি, দয়া করে নীতিমালা পড়ুন এবং তারপর অবদান রাখুন ভদ্রতার সহিত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৪, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
চমৎকার। ব্যক্তিগত ক্লান্তি অনেক সময় সমাজের জন্য কল্যাণ বয়ে আনে। আমি লিখেছিলাম: কুন্দন লাল সায়গল তাঁর গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন।” — এটি তো আমার ব্যক্তিগত অভিমত নয়! এ কথার ১% যদি অসত্য বা অতিরঞ্জিত হয় আমি বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনা করা ছেড়ে দেব। আপনি সঙ্গীত জগতের সঙ্গে কারো সঙ্গে আলোচনা করুন বা প্রাসঙ্গিক একটি বই পড়ুন না কেন? সায়গল সম্পর্কে জানার চেষ্টা করুন। তাঁর সম্পর্কে জীবনীগ্রন্থ আছে, একটু পড়ুন না। তাঁর ছেলে বাবাকে নিয়ে জীবনীচিত্র নির্মাণ করেছেন, কষ্ট করে দেখুন না। আচ্ছা আপনার কি এটিও চোখে পড়েনি যে সায়গলের তথ্যছকে তাঁর প্রথম পরিচয় দেয়া হয়েছে গায়ক? এ কথাটি আমি ভূমিকাংশে যোগ করেছিলাম। আপনি তা গায়েব করে দিলেন কীসের ভিত্তিতে? অজ্ঞানতা ছাড়া আর কী কারণ থাকতে পারে নিবন্ধের ভূমিকাংশ থেকে ব্যক্তির প্রধান পরিচয় মুছে দেয়ার পেছনে? আপনি কি জানেন তাঁকে বলা হতো “সুর সম্রাট”? নওশাদ বা লতা মঙ্গেশকর সায়গলের গীত সম্পর্কে কী মন্তব্য করেছেন জানার চেষ্টা করুন না! তার সম্পর্কে মোহাম্মদ রফি সাহেবের গাওয়া গানটি শুনুন না! কঠিন কাজ তো নয়! তা হলে “তিনি তাঁর গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন” এই ঐতিহাসিক সত্য মুছে ফেলার অপরাধে অপরাধী হতে হবে না। এহেন গর্হিত সম্পাদনা কি সম্পাদনা হিসেবে গণ্য নাকি অপকর্ম? সায়গলের বিষয়ে আমার সম্পাদনা সম্পূর্ণ অন্যায়ভাবে বাতিল করে অন্যের অবদান সম্পাদনার নৈতিক অধিকার হারিয়েছেন। অনুগ্রহপূর্বক এ কথাটি মনে রাখবেন। . . . আচ্ছা, আপনি যে প্রায়শঃ উইকিপিডিয়ায় আমার অবদানে বাধা দেয়ার হুংকার ছাড়ছেন এটির অধিকার আপনাকে কে কখন দিল জানতে পারি কি জনাব? এটি কোন্‌ প্রকারের শিষ্টাচার? অভিযোগ করেছেন, “আপনার ইচ্ছামত বিভিন্ন নিবন্ধে মতামতমূলক লেখা লিখছেন” — উদাহরণ দিন না একটা! আপনি লিখেছেন, “আপনি কয়েকদিন হলো উইকিপিডিয়াতে অবদান রাখছেন” — কোন্‌ শিষ্টাচার রীতি অনুসারে আপনি সম্পাদক হিসেবে আমার স্বল্পকালীন মেয়াদ নিয়ে খোঁচা দিতে পারেন? প্রশাসক, তাই? কাচের ঘরে বসে অন্যের প্রতি ঢিল ছোঁড়া বুদ্ধিমানের কাজ নাকি? — EditBangla (আলাপ) ১৭:৪৪, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: এই আলাপটি আপনার আলাপ পাতায় বা আলাপ:কুন্দন লাল সায়গল পাতায় আলোচনার করা উচিত, এখানে নয়। যাইহোক, সবার সব বিষয়ে জানা সম্ভব নয়। আপনি এক-দুটি সূত্র প্রদান করলেই এত আলোচনা করার প্রয়োজন পড়ে না। একে অপরকে দোষারোপ করছেন তার কিছুর প্রয়োজন পড়ে না। --আফতাব (আলাপ) ১৮:০১, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla:, কুন্দন লাল সায়গল তার “গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন।” - লেখাটুকুতে কোনো তথ্যসূত্র দেয়া হয়নি; এটি কোনো বিশেষজ্ঞ বা উল্লেখযোগ্য ব্যক্তির মত বলেও কিছু দেয়া নেই; (যদি এটি অধিকাংশ লোকের মত হয়ে সেক্ষেত্রেও প্রমাণস্বরূপ জরিপ/কিছুর তথ্যসূত্র দিতে হবে) সুতরাং এটি আর কারো বক্তব্য না হওয়ায় যিনি লিখেছেন তার তথা আপনার ব্যক্তিগত অভিমত বলে ধরে নেয়া যাচ্ছে। এখন,
প্রথমত, উইকিপিডিয়ায় এরূপ ব্যক্তিগত অভিমত গ্রহণযোগ্য নয় এবং এটি মৌলিক গবেষণার মধ্যে পড়বে (দেখুন)। দ্বিতীয়ত, 'কিংবদন্তী', 'সর্বশ্রেষ্ঠ', 'প্রশংসিত' প্রভৃতি বিশেষণ উইকির নিরপেক্ষতাকে ক্ষতিগ্রস্ত করে বলে লেখাতে অনুরূপ শব্দ বা peacock terms ব্যবহার নিষিদ্ধ (ইংরেজি উইকিতে Wikipedia:Manual of Style/Words to watch#Puffery দেখুন)।
নিরপেক্ষ নীতি অনুসারে আপনি বরং সায়গলের সম্পর্কে অন্যদের প্রশংসা, আলোচনা, জীবনীচিত্র নির্মাণ ইত্যাদির বর্ণনা দিতে পারেন। স্বাভাবিকভাবেই, "সায়গল কিংবদন্তী"- কথাটি নিয়ে বিতর্ক হলেও হতে পারে কিন্তু "অমুকে তার প্রশংসা করেছেন বা তাকে নিয়ে সিনেমা হয়েছে" এটা নিয়ে বিতর্ক হবে না এবং পাঠকও সায়গলের খ্যাতি ও স্বীকৃতি সম্পর্কে ধারণা পাবেন। আর নওশাদ বা লতা মুঙ্গেশকর যদি তাকে 'কিংবদন্তী' বা অন্যকিছু বলে থাকেন তবে সেটুকু তাদের উদ্ধৃত করেই উল্লেখ করুন। কোনো বই, পত্রপত্রিকা কি অন্য কোথাওও অনুরূপ কিছু থাকলে সেটার রেফারেন্সে নিরপেক্ষভাবে লিখুন। এসব বাদে ব্যক্তিগত অভিমত যদি প্রকাশ করতে চান তবে ব্লগ ও সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনেক মাধ্যম রয়েছে। কিন্তু উইকিপিডিয়ায় আপনার লেখা অন্তর্ভুক্ত করতে হলে তা উইকির নীতিসম্মত হতে হবে; এবং নীতিভঙ্গকারী ব্যক্তিঅভিমত বা অনিরপেক্ষ লেখা মুছে ফেলা একটি ন্যায়ানুগ কর্ম। রেজওয়ান (আলাপ) ২২:৩৮, ২৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

The Community Wishlist Survey[সম্পাদনা]

১১:০৫, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

এশীয় মাস ২০১৮ ব্যানার[সম্পাদনা]

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ এডিটাথন নভেম্বরের ১ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে। এক মাস ব্যাপী এই এডিটাথনের একটি ব্যানার পারদর্শি কেউ কি তৈরি করে দিবেন? ধন্যবাদান্তে S Shamima Nasrin (আলাপ) ১৪:৫৭, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS Shamima Nasrin: কি রকম ব্যানার? --আফতাব (আলাপ) ১৫:০৪, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
এরকম লিখা দেখাবে। সাথে এবছরের লোগো।
উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ এডিটাথন চলছে। নভেম্বর মাস ব্যাপী অনলাইন এডিটাথনে অংশ নিয়ে জিতে নিন উইকিপিডিয়া এশীয় দূত উপাধি সহ স্মারক উপহার।
অংশগ্রহণ করুন

ধন্যবাদ S Shamima Nasrin (আলাপ) ১৫:২৫, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

কেন্দ্রীয় বিজ্ঞপ্তি ব্যানার দেয়া হচ্ছে দেখতে পাচ্ছি। কেন্দ্রীয় বিজ্ঞপ্তি না দিলে দেয়া যাবে। --আফতাব (আলাপ) ২০:৪৭, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮[সম্পাদনা]

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮

উইকিপিডিয়া এশীয় সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি ও বোঝাপড়া বৃদ্ধির উদ্দেশ্যে বরাবরের মতো এবারও নভেম্বর মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলবে উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ অনলাইন এডিটাথন। সর্বাধিক সংখ্যক নিবন্ধ প্রণেতাকে দেয়া হবে উইকিপিডিয়া এশীয় দূত উপাধি।

অংশগ্রহণ করুন

শুভেচ্ছান্তে ~ S Shamima Nasrin (আলাপ) ২৩:৩১, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮র সময়সীমা বৃদ্ধি[সম্পাদনা]

সুধী,

অতন্ত্য আনন্দের সঙ্গে জানাচ্ছি উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮, ৩১ অক্টোবর শেষ না হয়ে, ২৪শে নভেম্বর অবধি সময়সীমা বৃদ্ধি হয়েছে এবং নিবন্ধ তালিকায় সামাজিক স্বাস্থ্য সম্বন্ধীয় কিছু নিবন্ধ যোগ হয়েছে। অংশগ্রহনকারীদের অশেষ ধন্যবাদ। আপনারা নিবন্ধ তৈরি/সম্প্রসারন চালিয়ে যান ও অন্যদেরও অংশগ্রহন করতে উতসাহ দিন। আপনাদের সম্পাদনা শুভ হোক।

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাই দয়া করে উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ এর ব্যানারটিকে নতুন সময়সীমা সমেত চালু রাখ।আগাম ধন্যবাদ।

সুমিতা রায় দত্ত ১৮:২৯, ৩১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

আমি বার্তাটি খেয়াল করিনি এবং নোটিশ বাদ দিয়েছি। তবে টানা দুই মাস স্থানীয় নোটিশ রাখার পক্ষে না আমি যেখানে একই সময়ে আরও একটি প্রতিযোগিতা শুরু হচ্ছে। পুরো মাস জুরেই এশীয় মাস, যদি এশীয় মাসের কেন্দ্রীয় বৈশ্বিক নোটিশ চালু হয় সেক্ষেত্রে ভালো না হলে স্থানীয়ভাবেও দিতে হবে। সুতরাং একইসাথে দুটি নোটিশ রাখা আমার মতে উচিত নয়। যদি নিতান্তই প্রয়োজন হয় কিছুদিন পরে দেওয়া উচিত। হঠাৎ করে এই প্রতিযোগিতার সময় বাড়ানো হয়েছে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৪, ৩১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

সঠিক বানান এবং বট-সম্পাদনার অনুরোধ[সম্পাদনা]

খিলজি রাজবংশ, ইখতিয়ার উদ্দিন মুহাম্মাদ বিন বখতিয়ার খলজী প্রভৃতি খলজি বা খলজী কিংবা খিলজি অথবা খিলজী প্রভৃতির উৎস কি একই নয়? শুদ্ধ বানান কোনটি?

আর সঠিক বানান অনুসারে বট সম্পাদনা করলে উত্তম হত!

আ হ ম সাকিব Tlink:bn.wikipedia.org/wiki/Special:অবদান/আ_হ_ম_সাকিব ১৩:১৩, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Editing News #2—2018[সম্পাদনা]

১৪:১৬, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার খেলাঘরে অনুবাদে সহায়তা[সম্পাদনা]

সুপ্রিয়! আমরা উইকিপিডিয়াচারীরা খেলাঘরে বিভিন্ন সময়ে অনুবাদ করি। ব্যস্ততার কারণে অনেক সময় অনুবাদ পূর্ণ করা হয়ে উঠেনা। অথবা দেখা যায়, অনুবাদ পূর্ণ হবার আগেই অন্য একজন অনুবাদ করে ফেলেছে। উইকিপিডিয়ায় রাখা আপনার সামান্য অবদানও যাতে বিফলে না যায় সেজন্য {{অনুবাদে সহায়তা}} তৈরি করা হয়েছে।
পরীক্ষামূলক কাজটি শুরু করা হয়েছে মুহাম্মাদ বিন কাসিম নিবন্ধে। এর পক্ষে অথবা বিপক্ষে আপনার মতামত রাখতে পারেন।
- আ হ ম সাকিব বার্তা ০৭:২১, ৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সমর্থন[সম্পাদনা]

বিরোধিতা[সম্পাদনা]

  • মূল নিবন্ধের উপরে যেকোন ব্যবহারকারী পাতা বা উপপাতার নোটিশ দেওয়া আমার মতে উচিত নয়। এজন্য কাজ চলছে টেমপ্লেটই যথেষ্ট। আমি প্রথমে মনে করেছিলাম টেমপ্লেটটি খেলাঘরের জন্য বানানো হয়েছে যদি তাই হতো সেক্ষেত্রে আপত্তি ছিল না। কিন্তু মূল নিবন্ধ নামস্থানে ব্যবহারকারী পাতার নোটিশ অনেকটাই বিজ্ঞাপনের মত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৮, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: কাজ চলছে টেমপ্লেটটি ব্যবহারকারী পর্যন্ত নিয়ে যায়, কিন্তু এক্সাক্ট যেখানে অনুশীলন করা হচ্ছে সেখানে নিতে সহায়তা করে না।
বিজ্ঞাপনের বিষয়টা কি লিংক থাকার কারণে মনে হয় নাকি নাম উল্লেখিত থাকার কারণে, একটু স্পষ্ট করবেন।
আমি টেমপ্লেটটিতে সংশোধন এনেছি। উদাহরণ এখানে দেখুনআ হ ম সাকিব বার্তা ০৯:০৪, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
আপনার প্রস্তাবনার বিষয়টি পুরোটা বুঝেছি, আমার আপত্তিটা হলো মূল নিবন্ধে কেন ব্যবহারকারীর খেলাঘর বা অন্য কোন উপপাতা থাকবে? তাহলে মূল নিবন্ধ আর খেলাঘরের মধ্যে পার্থক্য থাকলো নাতো। মূল নামস্থান তৈরিই হয়েছে শুধুমাত্র নিবন্ধ রাখার জন্য, পরিষ্করণ ট্যাগ অন্য বিষয় কিন্তু এটি সম্পূর্ণই ভিন্ন। ব্যাপার হলো যদি শুধুমাত্র সম্পাদকদের জন্য একটি লুকানো টেমপ্লেট বানানো যেতো তাহলেও হতো কিন্তু আপনিতো নিবন্ধ পাঠকের জন্য লিখছেন। পাঠকের দৃষ্টিকোণ থেকে চিন্তা করুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:১২, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রয়োজনীয়তা দেখছিনা। কাজ চলছে ট্যাগেই অনুবাদ চলছে হয়ে যাওয়ার কথা। মূল নিবন্ধে ব্যবহারকারীর ট্যাগ প্রদানের পক্ষপাতী নই।ফেরদৌস • ০৩:১৫, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

দিলেও অপত্তি নাই, না দিলেও আপত্তি নাই। দিলে {{কাজ চলছে}} টেমপ্লেটের মত কাজ শেষ হবার পর সরিয়ে ফেলা উচিত, তবে এই কাজ চলার সময় অসীম হওয়া উচিত নয়, বড়জোর ১-২ সপ্তাহ হতে পারে। আর একজনের খেলাঘরে অন্যজনের সম্পাদনা করা উচিত না (কেউ করতে অনুরোধ করলে ভিন্ন কথা)। --আফতাব (আলাপ) ২৩:৩৬, ৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ভারতের রাষ্ট্রীয় ভাষাসমূহ???[সম্পাদনা]

ভারতীয় যুক্তরাষ্ট্রে কোন রাষ্ট্রীয় ভাষা নেই। ভারত বা ভারতীয় যুক্তরাষ্ট্রে ২৪ টি সংবিধান স্বীকৃত ভাষা রয়েছে। এর মধ্যে দুটি ভাষা (হিন্দি ও ইংরেজি) কেন্দ্রীয় সরকার দ্বারা ব্যবহৃত হয়। বাকি ২২ টি ভাষা রাজ্য স্তরে, কেন্দ্রশাসীত অঞ্চল বা কিছু নির্দিষ্ট এলাকাতে রাজ্য সরকার বা কেন্দ্রশাসীত অঞ্চলের সরকার দ্বারা ব্যহৃত হয়। কিন্তু "ভারত"- নামে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধে রাষ্ট্রভাষা হিসাবে হিন্দি ও ইংরেজিকে উল্লেখ করা হয়েছে, যা সম্পূর্ণ অসত্য ও স্পর্শকারত একটি তথ্য। ফলে এই বিষয়ে বাংলা উইকিপিডিয়ার সকলের দৃষ্টি আকর্ষন করছি।- খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৪৬, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

কোন রাষ্ট্রের অফিসিয়াল যে ভাষাসমূহ থাকে সেগুলোই সাধরণত নিবন্ধে তথ্যছকে উল্লেখ করা হয়। সেক্ষেত্রে আপনার যুক্তি আমার মতে ঠিক আছে। সবগুলো ভাষাই ওখানে উল্লেখ করা যায় এবং পাশে টীকা যুক্ত করে দেওয়া যায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৫১, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
শুভেন্দুর বক্তব্য সমর্থন করছি। নাহিদের সমাধানটি নিলে সমস্যা যদি মেটে যিনি তথ্যটি যোগ করেছেন তাঁকে আলোচনা পাতায় জানানো হোক।

--সুমিতা রায় দত্ত ০৮:০০, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

উপরের "হিন্দি, ইংরেজি" অংশটা সরিয়ে দিলে কেমন হয়? বাকিটা যেমন আছে থাকলো। সেখানে দাপ্তরিক বা সরকারি ভাষার কথা বলাই হচ্ছে। শুধু "কোনো রাষ্ট্রীয় ভাষা নেই" এটা যোগ করা যেতে পারে কি না ভেবে দেখা যেতে পারে। আর ঠিক তার নীচে ২২টা সাংবিধানিক ভাষা তো দেওয়াই আছে। য় (আলাপ) ০৮:২৩, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
তথ্যছটিতে সরকারি ভাষা নামে একটি অপশান যোগ করা হোক। ভারতে রাষ্ট্র ভাষা নেই। কিন্তু হিন্দি ভাষীরা হিন্দিকে রাষ্ট্র ভাষা হিসাবে উল্লেখ করে। এই রাষ্ট্র ভাষা নিয়ে ভারতের বিভিন্ন স্থানে (বিশেষ করে দক্ষিণ ভারতে) প্রতিবাদ বিক্ষোপ হচ্ছে বহু দিন ধরে। ফলে রাষ্ট্র ভাষা হিসাবে হিন্দি ও ইংরেজিকে "ভারত" নিবন্ধে উল্লেখ করার বিষয়টি কেউ হালকা ভাবে নেবেন না। দ্রুত এর সমাধান প্রয়োজন।

--খাঁ শুভেন্দু (আলাপ) ১২:৪০, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ইংরেজির মত করে ঠিক করে দিয়েছি। এবার দেখুন। তাছাড়া, আমার মনে হয় নিবন্ধটিকে হালনাগাদ করা উচিত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৪৬, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: রাষ্ট্রভাষা- এই কথাটি সবার আগে অপসারণ করা প্রয়োজন। খাঁ শুভেন্দু (আলাপ) ১৫:০৭, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
এটা আমার কাছে আরো "বিতর্ক" সৃষ্টি করতে পারে বলে মনে হচ্ছে। আগে তথ্যছকেই দেখা যাচ্ছিল যে হিন্দি ইংরেজি সরকারি/দাপ্তরিক ভাষা। এখন আলাদা করে "ক্লিক" করে তবে দেখতে হচ্ছে। "কোনো রাষ্ট্রভাষা নেই। হিন্দি ও ইংরেজি দাপ্তরিক ভাষা।" এই রকম কিছু সরাসরি তথ্য ছকেই লেখা দেখা গেলে ভালো হতো বোধহয়। য় (আলাপ) ১৪:০৮, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সেটাতো আরও সহজ। ইংরেজি তথ্যছক থেকে বাংলা তথ্যছকটি হালনাগাদ করুন, তাহলে বাংলার তথ্যও হালনাগাদ হলো, বিতর্কেরও অবসান হলো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৬, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
তথ্যছকের পরিবর্তন করেছি। সকলকে অনুরধ করছি ভারত নিবন্ধটি দেখতে। খাঁ শুভেন্দু (আলাপ) ১৫:৫৭, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

স্প্যাম কালোতালিকা[সম্পাদনা]

প্রিয় সবাই, উইকিমিডিয়া সাইটসমূহে বিশেষ করে উইকিপিডিয়াতে প্রতিদিনই স্প্যামিং হয়ে থাকে। এটি রোধে বৈশ্বিকভাবে একটি স্প্যাম কালো তালিকা রয়েছে। অর্থাৎ বৈশ্বিক কালোতালিকার ডোমেইনগুলো উইকিমিডিয়ার কোন সাইটেই তথ্যসূত্র বা অন্য কোনভাবে ব্যবহার করা যায় না। বৈশ্বিক কালোতালিকার বাইরেও স্থানীয় স্প্যামিং রোধে স্থানীয়ভাবেও সাধারণত কালোতালিকা তৈরি করা হয়। সারসংক্ষেপ হলো, বাংলা উইকিপিডিয়াতে একটি কালোতালিকা সক্রিয় করা হয়েছে। কোন সাইটের স্প্যামিং বেশি হলে এখানে উক্ত ডোমেইনটি কালোতালিকাতে যুক্ত করতে আবেদন করতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৫, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Editing on mobile phones[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Hello, all! The mw:Editing team at the Wikimedia Foundation wants to make it easier to edit, for people who use mobile devices. Many editors at the Bangla Wikipedia use the mobile site for editing. Would you please look at mw:Visual-based mobile editing/Ideas/October 2018 and share your thoughts? It is important to me that the team builds something that works for you. Whatamidoing (WMF) (আলাপ) ১৯:০৩, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আফতাবুজ্জামান, NahidSultan, Jayantanth, Wikitanvir: I don't think that anyone from this Wikipedia has commented on these ideas. I really do want something that works for editors who use smartphones to contribute in your language. Please leave a note at MediaWiki.org and tell the devs what you think about mobile editing. Whatamidoing (WMF) (আলাপ) ০২:৫৭, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

১৪ নং ছাঁকনি সক্রিয় করা প্রস্তাব[সম্পাদনা]

সুধী আমি ১৪ নং ছাঁকনি সক্রিয় করা প্রস্তাব করছি।

  • এটির কাজ: চিত্র আপলোডের সময় কেউ যদি চিত্রের বিবরণে বাংলা ব্যতীত অন্য ভাষার বিবরণ যোগ করে তবে এই ছাঁকনি আপলোডকারীকে বিবরণ বাংলায় লিখতে বলবে। আর যদি আপলোডকারী বিবরণ বাংলা না করেই আপলোড করে তবে এটি সারাংশে চিত্রের বিবরণ বাংলা নয় ট্যাগ যোগ করে দিবে।
  • না, এটির ফলে কেউ ছবি আপলোড করতে বাধার সম্মুখীন হবে না এমনকি যদি চিত্রের বিবরণ বাংলা না করাও হয়।
  • কেন প্রয়োজন: ১. যেহেতু এটি বাংলা উইকিপিডিয়া তাই চিত্রের বিবরণ বাংলায় লিখতে হবে, কেউ যদি না লিখে (অন্ধের মত ইংরেজি উইকি থেকে ছবির বিবরণ অনুলিপি করে) তবে তাকে বিবরণ বাংলা করতে ছাঁকনিটি মনে করিয়ে দিবে। ২. বাংলা উইকিতে স্বেচ্ছাসেবক কম, ফলে সারাদিন কে আপলোডের সময় বিবরণ বাংলায় বা না দিল তা বসে বসে পরীক্ষা করা সম্ভব নয়। এটির ফলে, এটি একটি লগ তৈরি করবে যার ফলে আপনি এক মাস পরেও বের করতে পারবেন কে আপলোডের সময় বিবরণ বাংলায় দেয়নি ও তাকে বিবরণ বাংলা করতে বলতে পারবেন, আপনি নিজেও ঠিক করতে পারবেন। ৩. বর্তমানে প্রায় ১ হাজারটি চিত্র পড়ে আছে বিবরণ ঠিক করার জন্য। এটিতে কাজের পরিমাণ যাতে আরো না বাড়ে তার জন্য।

ছাঁকনি সক্রিয়করণে কোন আপত্তি থাকলে জানান। --আফতাব (আলাপ) ১৮:২৩, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  জানাচ্ছি। আ হ ম সাকিব বার্তা ১৯:৫১, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সতর্কতা পর্যন্ত থাকলে আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৪৩, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রথমে যেমন ছিল। --আফতাব (আলাপ) ২১:১২, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
অন্য সমস্যা যাতে সৃষ্টি না হয় সেদিকে দৃষ্টি রেখে অগ্রসর হওয়া প্রয়োজন! স্বীয় সমর্থন ব্যক্ত করছি!! - Suvray (আলাপ) ১২:৫৮, ১১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  -- মহামতি মাসুম (আলাপ) ১২:১২, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Change coming to how certain templates will appear on the mobile web[সম্পাদনা]

CKoerner (WMF) (talk) ১৯:৩৪, ১৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

অঞ্চলের নিবন্ধে “কৃতী ব্যক্তিত্ব” অনুচ্ছেদ প্রসঙ্গে[সম্পাদনা]

বাংলাদেশের বিভিন্ন ইউনিয়ন, উপজেলা, জেলা বা বিভাগের নিবন্ধসমূহে অধিকাংশ ক্ষেত্রেই “কৃতী ব্যক্তিত্ব” নামে একটি অনুচ্ছেদ যুক্ত আছে। সেখানে যার যেভাবে ইচ্ছা নাম যুক্ত করছেন, অনেক সময় নতুন বা আইপি থেকে ব্যবহারকারীর নিজের নাম যুক্ত করলেও বোঝার উপায় নেই যে, তিনি কৃতী ব্যক্তি কিনা। এক্ষেত্রে, আমার একটি প্রস্তাব হলো, উক্ত অঞ্চলের যে সব কৃতী ব্যক্তির নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে আছে শুধুমাত্র সে নামসমূহই অঞ্চলের নিবন্ধে যুক্ত করা। নিবন্ধ হওয়ার মত কিন্তু নিবন্ধ নেই এমন কারো নাম পরেও যুক্ত করা যাবে নিবন্ধ তৈরির পর। এটা হলে সমস্যটা মিটে যায়। আবার, সরকারি পোর্টালে কৃতী ব্যক্তিত্ব তালিকা থাকে এবং সেগুলো প্রায় সব ক্ষেত্রেই নিরপেক্ষ নয়। যেমন, কোন একটি এলাকায় একজন ভালো শিক্ষক থাকলে তার নাম ইউনিয়নের পোর্টালে থাকে কিন্তু বিশ্বকোষীয়ভাবে তিনি হয়ত উল্লেখযোগ্য নয়। তাই নিবন্ধ থাকলে সেটা যুক্ত হবে না হলে যুক্ত হবে না। আপনাদের মতামত আশা করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৮, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সহমত প্রকাশ করছি। যে যার ইচ্ছেমতো নাম যোগ করে, বোঝারও উপায় নেই কতটা সঠিক। S Shamima Nasrin (আলাপ) ১৭:৪৭, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
জেলা, উপজেলার জন্য করা যায়। কিন্তু ইউনিয়নের জন্য করার পক্ষে নয়। করা হলে মাথাব্যাথা বলে মাথা কাটার মত সমাধান হবে বলে মনে করি। বাংলাদেশে প্রায় ৫০০০ হাজার ইউনিয়ন আছে ও সব ইউনিয়নে নিবন্ধ থাকার মত কৃতী ব্যক্তি নেই। ফলে ইউনিয়নের “কৃতী ব্যক্তিত্ব” অনুচ্ছেদ কৃতি শিক্ষক, ইউনিইয়নের দানশীল ব্যক্তি ইত্যাদি জনের নাম যোগ করা যায়। এই একই কথা ইউনিয়নের শিক্ষা-প্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য। --আফতাব (আলাপ) ১৮:০৬, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
অধিকাংশ ক্ষেত্রে কোন জেলায় বা উপজেলায় যে ব্যক্তি জন্মগ্রহণ করেছেন তিনি কোন না কোন ইউনিয়নে আগে জন্মেছেন, তারপর উপজেলা-জেলা :) সুতরাং সমস্যা হওয়ার কথা না। তাছাড়া, ইউনিয়নের নিবন্ধে কৃতী ব্যক্তি হিসেবে যেদি শিক্ষক বা দানশীল রাখা হয় সেটা খুব যুক্তি সংগত হবে না আমার মতে। কারণ, তিনি যে দানশীল সেটা কিভাবে নির্ধারণ হবে, কি পরিমাণ দান করলে সেটা দানশীল হবে এটা নির্ণয় করা আমাদের দায়িত্ব না। তর্কের খাতিরে বলছি, আমি মসজিদ নির্মাণে ১০০ টাকা দান করলে আমি নিজেকে দানশীল দাবি করতে পারি, আবার যদি বলা হয় অন্যরা আমাকে দানশীল বলে কিনা। অন্যদের দিয়ে বলানোও খুবই সহজ বাংলাদেশের ইউনিয়ন ব্যবস্থায়, সবাই সবাইকে চেনে সুতরাং সম্মান করে মুরব্বিকে বলবে হ্যাঁ, তিনি দানশীল। এটা আরও সমস্যা তৈরি করে। একই কথা ভালো শিক্ষক বা অন্য যাদের নাম যোগ হতে পারে সবার ক্ষেত্রেই প্রযোজ্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২১, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রতিটি ইউনিয়ন ৪-৫টি গ্রাম নিয়ে গঠিত। আর উপজেলা ৪-৫ থেকে ৮-১০টি ইউনিয়ন (২০-৪০+টি গ্রাম) নিয়ে গঠিত। ৪-৫টি গ্রামে নিবন্ধ থাকার মত কৃতী ব্যক্তিত্ব নাও থাকতে পারে কিন্তু ৪০-৫০ গ্রামে তথা উপজেলায় কৃতী ব্যক্তিত্ব থাকবে। এখন ধরি একটি উপজেলায় ১৫ জন কৃতী ব্যক্তিত্ব ১৫টি গ্রামের। ফলে ২-৩টি ইউনিয়নে কৃতী ব্যক্তিত্বর অনুচ্ছেদে কিছু নাম যোগ করা যাচ্ছে কিন্তু বাকীগুলি খালি পড়ে থাকবে। এই হিসাব যদি ৫০০০ হাজার ইউনিয়নে ধরি তবে দেখা যায় বর্তমান প্রস্তাবে ৬০-৭০% ইউনিয়ন কৃতী ব্যক্তির অনুচ্ছেদ খালি থাকছে। দানশীল বলতে আমি মসজিদ নির্মাণে ১০০ টাকা দান করা ব্যক্তিগণকে বুঝাইনি। কৃতী ব্যক্তির ধরন আমি এক উদাহরণে বুঝাতে পারবো না, তারপরেও চেষ্টা করি: কৃতী ব্যক্তি হতে পারে ইউনিয়নে শিক্ষার প্রসারে ভূমিকা রেখেছেন এমন ব্যক্তি উইকির মানদণ্ডে যার হয়তো আলাদা নিবন্ধ থাকা সম্ভব নয়, দানশীল ব্যক্তি হতে পারে যিনি ইউনিয়নে শিক্ষা-প্রতিষ্ঠান তৈরি করে দিয়েছেন। আমার ভয় ইউনিয়নের ক্ষেত্রে এই প্রস্তাব গ্রহণ করা হলে, পরে চোখা বন্ধ করে এই জাতীয় ব্যক্তিদের নাম ইউনিয়ন থেকে (যেখানে আছে) মুছে দেয়া হবে। --আফতাব (আলাপ) ১৮:৫৮, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

নির্বাচন নির্বাচন এবং নির্বাচন[সম্পাদনা]

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

চলছে বাংলাদেশের সাধারণ নির্বাচন, ২০১৮ এর আগেও ১০ বার বিভিন্ন সময়ে সাধারন নির্বাচন হয়েছে বাংলাদেশে। সেসব নির্বাচন নিয়ে হাজারো সমালোচনা আলোচনা ঘটনা এবং দূর্ঘটনা ছিলো যা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে বিকৃত আত্মিকৃত এবং পরিবর্তিত হয়েছে। নির্বাচন কেন্দ্রিক সমালোচনা নিয়ে ইংরেজী উইকিতে বেশ কিছু নিবন্ধ আছে। খোদ ইউএসএ নির্বাচন নিয়ে শখানেক সমালোচনা সমৃদ্ধ নিবন্ধ ও আছে। যেহেতু নির্বাচন কালীন সময়ে এসব ঘটনার পরিস্কার খবর বা তথ্য পাওয়া যায় তাই আমি আহ্বান করছি এবারের একাদশ নির্বাচন এর বিভিন্ন আলোচিত ঘটনা সমালোচনা আলোচনা এবং দূর্ঘটনা নিয়ে এই নিবন্ধে লিখবেন। নির্বাচন কেন্দ্রিক একই ঘটনায় যেহেতু একাধিক মতামত থাকতে পারে তাই সকল ঘটনার যথাযথ তথ্যসূত্র সহ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি রেখে সম্পাদনা করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর বাংলা নাম কিরকম হলে ভালো হয় তা মাথায় আসছিলো না তাই এরকম একটা নাম দিয়ে শুরু করেছি। Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাই, আপনি কি একটা ভালো নামের ব্যাপারে সাহায্য করবেন? --NahidHossain (আলাপ) ০৪:৫২, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

অতীতের অভিজ্ঞতা থেকে বলা যায়, নির্বাচনকালীন সময়ে সারা দেশ জুড়ে অসংখ্য সহিংসতা ঘটে। রাজধানীর নয়াপল্টনে যত সংঘর্ষ হয় তা দিয়েই বিশাল তালিকা করা যায়। এর মাঝে কোনটি এই নিবন্ধে স্থান পাবে আর কোনটি নয়- এর কোন মানদণ্ড আছে কি? S Shamima Nasrin (আলাপ) ০৯:৫৭, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
যেহেতু উইকিপিডিয়া কোন সংবাদপত্র নয়। তাই বলবো গুরুত্বপূর্ন ঘটনা যা প্রধান মিডিয়া গুলোতে আলোচিত হয়েছে এবং নির্বাচনে বেশ গুরুত্বপূর্ন প্রভাব আছে এরকম ঘটনা’র উল্লেখ রাখা যেতে পারে। যারা অভিজ্ঞ উইকিপিডিয়ান আছেন তাঁরা তথ্যসূত্র এর উপর কড়া নজর রাখবেন। Gnome-edit-redo.svgS Shamima Nasrin: এ ব্যাপারে আপনার মতামত কি? --NahidHossain (আলাপ) ১০:৫৩, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
আগের মন্তব্যের রেশ ধরেই বলতে হয়, এক নয়াপল্টনেই যত সংঘর্ষ তা যেহেতু অন্যতম বড় দলের হেড অফিসের সামনে, কম-বেশি মিডিয়াতে আসবেই। বর্তমানে নিবন্ধে ঢাকায় নিহত দুই কিশোরের ঘটনাকে প্রথম সহিংসতা বলা হচ্ছে। অথচ দেখবেন, মনোনয়নপত্র জমা দিতে গিয়েও সংঘর্ষ হয়েছে। সেটাও কিন্তু নির্বাচনকালীন সংঘর্ষ। এখন শুধুমাত্র কেউ মারা গেলেই তা গুরুত্বপূর্ণ বিবেচনা করা নিশ্চয়ই অমানবিক। নিবন্ধটিতে ইভিএম নিয়ে সমালোচনা বা নতুন দলের পত্তন এসব আনা যায়। কিন্তু, নির্বাচনকালীন সংঘর্ষ অনেক বিশাল পরিসর ও এক নিবন্ধে আনা সহজসাধ্য নয় বলেই মনে করি। যাই হোক, আমি আমার মন্তব্য দিলাম। আশা করি অন্যান্যরা এর একটা সল্যুশন বা মানদণ্ড নির্ধারণ করতে সাহায্য করবেন। S Shamima Nasrin (আলাপ) ১১:৪৩, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
লিখতে গিয়ে বড় কোন বিষয়ের অবতারনা হলে আলাদা নিবন্ধ ও করা যাবে। সমস্যা নাই। কিন্তু ঘটনা সমূহ একত্রিত করে রাখাটাই এখানে মূল উদ্দেশ্য।--NahidHossain (আলাপ) ১৫:২৯, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidHossain: পত্র-পত্রিকায় বা প্রধান মিডিয়ায় ফলাও করে ছাপা খবর নিবন্ধে রাখা যায়। কিন্তু তা অবশ্যই বিশ্বকোষীয় ভাষায় লিখতে হবে। আপনি নিবন্ধে লিখেছেন, "১০ নভেম্বর ২০১৮ সালে ঢাকা’র আদাবর এলাকায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষের সময় দুই কিশোর নিহত হয়। শনিবার দুপুরে এই সংঘর্ষের এই ঘটনা ঘটে যা একাদশ জাতীয় সংসদ নির্বাচনী সহিংসতায় বড় ধরনের প্রাণহানির প্রথম ঘটনা। তবে এ ব্যাপারে কোন মামলা বা গ্রেপ্তা হয়নি।"!! মনে হচ্ছে, পত্রিকা থেকে হুবহু কপি করে লিখেছেন! -- আদিভাই (আলাপ) ১৫:৩০, ১৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)