উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

এখনও বিষয়শ্রেণী যুক্ত করা দরকার[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAftabuzzaman, Ashiq Shawon, Suvray, NahidSultan, Moheen Reeyad, Ferdous, Ibrahim Husain Meraj, এবং Hasive: এই তালিকা বহু মাস আগে বানালাম তা করে দেখাতে চাইলাম যে এত রকম সদৃশ বিষয়শ্রেণী রয়ে গেছে এই উইকিপিডিয়ায়। আমি এখনও উইকিউপাত্তে বিষয়শ্রেণীকে একত্রীকরণ করতেছি কিন্তু এ দ্বিত্ব দেখে সমস্যা হয় থাকে ও সম্পূর্ণ একত্রীকরণ হতে পারে না। দয়া করে প্রত্যেক যুগলের মধ্যে একটা বিষয়শ্রেণীকে অপসারণ করেন ও তার পাতাদেরকে আর একটায় যোগ দিন। যখন আরো যুগল পাই আমার কাজের মধ্যে এই তালিকা আরো বড় হতে পারে। শুধুমাত্র যখন সব সমাধান করা হয়েছে তখনই এই অনুচ্ছেদ সংগ্রহশালায় দিবেন। মাহির২৫৬ (আলাপ) ০৪:০২, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

হুমম, বিষয়টা সমাধান হওয়া জরুরী। আমি একটা নিশ্চিত করতে পারি: বিষয়শ্রেণী:ফ্রি সফটওয়্যারবিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার। ফ্রি সফটওয়্যার আর মুক্ত সফটওয়্যার এক না। আর ফ্রি সফটওয়্যার বিষয়শ্রেণীতে যা যা দেওয়া আছে সেগুলো সবই মুক্ত সফটওয়্যার। এক্ষেত্রে বিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার সঠিক। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৯:২৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive: আপনি তো প্রশাসক, যার জন্যে (বিষয়শ্রেণী) পাতা অপসারণ করতে পারেন; যদি সব পাতা "ফ্রি" থেকে "মুক্ত"তে সরায় ফেলি, "ফ্রি" বিষয়শ্রেণীটা বাতিল করবেন? মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
কিছু বিষয়শ্রেণি সম্পর্কে আমার নিজেরই আপত্তি রয়েছে। যেমনঃ বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতজ্ঞ এবং বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতশিল্পী কোনোভাবেই এক নয়। বা, বিষয়শ্রেণী:সুইস ব্যক্তিত্ব এবং বিষয়শ্রেণী:সুইজারল্যান্ডীয় এক নয়; প্রথমটি দিয়ে কেবল ব্যক্তি, আর পরেরটি দিয়ে সুইস সকল কিছুকে বুঝায়। - এই বিষয়গুলো সম্পর্কে খোলাসা না-হলে এগুলোকে মুছে ফেলা ঠিক হবে না। - Ashiq Shawon (আলাপ) ১০:৫৬, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • মার্কিন কণ্ঠশিল্পী এর পরিবর্তে সঠিক বিষয়শ্রেণী নির্ধারিত হয়েছে মার্কিন গায়ক। কেন? আমার মতে মার্কিন কণ্ঠশিল্পী এর সাব ক্যাটাগরি হওয়া উচিত মার্কিন গায়ক। আর ইংরেজি উইকির আদলে বাংলা উইকিতে পুরুষ গায়ক, মহিলা গায়ক বিষয়শ্রেণী তৈরীর প্রবণতা লক্ষ্য করা যায়। এই দুটি বিষয়কে সাব ক্যাটাগোরাইজড করার জন্যে গায়ক এবং গায়িকা বলে দুটি শব্দ ব্যাকরণগত ভাবে বাংলা ভাষায় স্বীকৃত আছে। ফেরদৌস • ১২:৪৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon এবং Ferdous: যদি আমি কিছু ভুল যুগল তালিকার মধ্যে দিয়েছি, তাহলে {{করা হয়নি}} যোগ করতে পারেন ও একটা কারণ দিতে পারেন তার পাশে (যেমন করছি উপরে) ও আর আবার তাদের সম্বন্ধে বলব না। কিন্তু অন্য সব যদি যুক্ত করতে পারেন ("প্রতীক্ষমাণ"দের মধ্যে একটা খালি, তার অপসারণ দরকার, ও একটা খালি নয়) করে ফেলেন যদি ঠিক হয়। মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ প্রস্তাবনা উত্থাপন করায়! কয়েকটি বাদে প্রায় সবই নিবন্ধের শিরোনামের সাথে মিল রেখে এগুতে পারেন। তন্মধ্যে আনিমে অ্যানিমে হবে; সাদৃশ্য আনিমেল অ্যানিমেল
জাতীয়তা দেশ দুই বিষয়। - Suvray (আলাপ) ০৬
০০, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ব্লগ-লেখকের তুলনায় ব্লগার প্রচলিত। আর সঙ্গীতের দল মানেই ব্যান্ড দল নয়। ফেরদৌস • ০১:০৮, ১৩ মার্চ ২০১৮ (ইউটিসি)
বিষয়শ্রেণী:রিয়াল মাদ্রিদ খেলোয়াড় এর চেয়ে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হলে ভাল হয়। রিয়াল মাদ্রিদ খেলোয়াড় দিয়ে বুঝাচ্ছে রিয়াল মাদ্রিদ একটি খেলার নাম এবং ব্যক্তিটি ঐ খেলার একজন খেলোয়াড়। তার চেয়ে 'র' বা 'এর' সম্বন্ধ পদ যোগ করাটা বেশি যুক্তিযুক্ত। তাহলে উক্ত ব্যক্তিটি যে রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাবের খেলোয়াড় তা স্পষ্ট হচ্ছে। একই ভাবে বিষয়শ্রেণী:লা লিগা খেলোয়াড়-কে লা লিগার খেলোয়াড়, বিষয়শ্রেণী:প্রিমিয়ার লীগ খেলোয়াড়-কে প্রিমিয়ার লীগের খেলোয়াড়, বিষয়শ্রেণী:আর্সেনাল ফুটবল ক্লাব খেলোয়াড়-কে আর্সেনাল ফুটবল ক্লাবের খেলোয়াড়-সহ এই ধরনের বিষয়শ্রেণীগুলোকে পরিবর্তন করা দরকার। -- ওয়াকিম (আলাপ) ২০:৩৪, ১০ জুলাই ২০১৮ (ইউটিসি)

চলচ্চিত্র বিষয়শ্রেণী নিয়ে সমস্যা[সম্পাদনা]

ইংরেজি উইকিতে চলচ্চিত্র নিয়ে দুই রকম বিষয়শ্রেণী আছে: Category:Hungarian films, Category:Cinema of Hungary

Category:Hungarian films যদি "বিষয়শ্রেণী:হাঙ্গেরীয় চলচ্চিত্র" হয়, তবে Category:Cinema of Hungary তো মনে হয় "বিষয়শ্রেণী:হাঙ্গেরির চলচ্চিত্রশিল্প" বা এই জাতীয় কিছু হবে? (cinema-এর সংজ্ঞা দেখুন)

(কিন্তু বাংলা উইকিতে বর্তমানে Category:Cinema of Hungary-এর অনুবাদ হিসেবে "বিষয়শ্রেণী:হাঙ্গেরির চলচ্চিত্র" ব্যবহার হচ্ছে যা মনে হয় সঠিক না, "Category:Cinema by country" আর "Category:Films by country" অনুবাদ করে যোগ করতে গেলে প্যাঁচ লাগে তখন ) --আফতাব (আলাপ) ২৩:৫০, ৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

ইংরেজি উইকিতে Cinema দিয়ে চলচ্চিত্র শিল্প বুঝাচ্ছে, যেমন "Cinema of Bangladesh is the Bengali language film industry based in Dhaka, Bangladesh"। কিন্তু এতে আরেকটা প্রশ্ন থেকে যায়, সেটা হল "Category:Film industry"-এর বাংলা কি হবে?--ওয়াকিম (আলাপ) ২১:০৮, ৫ মার্চ ২০১৮ (ইউটিসি)
বাংলাদেশীদের মুখে ফিল্ম এবং সিনেমা এর বাংলা হিসেবে বলতে শুনেছি চলচ্চিত্র, ছিনেমা, ছায়াছবি, আর গ্রামীণ প্রেক্ষাপটে বলতে শুনেছি ছবি, বই ইত্যাদি। প্রতিটি প্রতিশব্দের জন্যে আলাদা বিষয়শ্রেণী করার প্রয়োজন দেখিনা। বাংলা উইকির জন্যে যদি দুটি ক্যাটাগরি নির্ধারণ করা হয় (বাংলাদেশী চলচ্চিত্র, বাংলাদেশী চলচ্চিত্র শিল্প) তাহলে বিতর্ক কিছুটা হলেও লঘু হবে বলে মনে হচ্ছে। ফেরদৌস • ০১:১৫, ৬ মার্চ ২০১৮ (ইউটিসি)
এই আলোচনা মূলত চলচ্চিত্র শব্দের প্রতিশব্দ বা রূপভেদ নিয়ে নয়, Cinema কে চলচ্চিত্র শিল্প হিসেবে অনুবাদ করা যাবে কিনা তা নিয়ে। ইংরেজি উইকি অনুসারে Cinema দিয়ে স্পষ্টতই 'চলচ্চিত্র শিল্প' বুঝাচ্ছে, কিন্তু আবার "Category:Cinema" কে "Category:Film"-এ পুনর্নির্দেশ করা হয়েছে। সেখানে আমার প্রশ্ন ছিল "Category:Cinema" ও "Category:Film industry" দুটো বিষয়শ্রেণীকেই "বিষয়শ্রেণী:চলচ্চিত্র শিল্প" লিখবো কিনা। যেমন - "Category:Cinema by country" কে "বিষয়শ্রেণী:দেশ অনুযায়ী চলচ্চিত্র শিল্প" বা "Category:Cinema of India"-এর অনুবাদ হিসেবে "বিষয়শ্রেণী:ভারতীয় চলচ্চিত্র শিল্প" করা হবে কিনা, কারণে ভারতে একাধিক ভাষার (হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম...) চলচ্চিত্র নির্মিত হয়। আবার এটা করা হলে মূল নিবন্ধগুলোও সরানো প্রয়োজন, অর্থাৎ বাংলাদেশের চলচ্চিত্র নামে যে নিবন্ধ রয়েছে, তাকে 'বাংলাদেশের চলচ্চিত্র শিল্প' করতে হবে এবং এই ধরনের সকল নিবন্ধই নতুন নামে স্থানান্তর করতে হবে।--ওয়াকিম (আলাপ) ১৩:২২, ৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

রাজনৈতিক দলের নাম মানেই ইংরেজি নাম?[সম্পাদনা]

আমি লক্ষ্য করেছি, আমরা রাজনৈতিক দলের নাম লিখলে তা অধিকাংশ সময় ইংরেজিতে লিখি। রাজনৈতিক দলের নাম মানেই ধরে নিচ্ছি তা ইংরেজি নাম। কিন্তু এমন অনেক দেশ আছে যাদের জাতীয় ভাষাও ইংরেজি না, অফিস আদালতের কোথাও ইংরেজি ব্যবহার করা হয় না। দেশগুলির রাজনৈতিক দলের নামও ইংরেজি না। তাই আমি উইকিপিডিয়ার নিয়ম অনুসারে, হয় রাজনৈতিক দলের মূল নাম না হয় অনূদিত নাম রাখার অনুরোধ করছি। (লক্ষ্য করুন, এটি বাংলায় প্রচলিত হয়ে যাওয়া ইংরেজি নামের রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য নয়, দলটি যেকোন দেশের রাজনৈতিক দল হোক না কেন।) --আফতাব (আলাপ) ১৫:৫৪, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgZaheen: এখানে থাকা অ-ইংরেজি ভাষী দেশগুলির ও যেগুলির ইংরেজি নাম বাংলায় প্রচলিত নয় এমন রাজনৈতিক দলের নামগুলি হয় মূল নামে নাহয় অনূদিত নামে নিতে আপনার সাহায্য চাচ্ছি। --আফতাব (আলাপ) ১৫:৫৪, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)
রাজনৈতিক দল যে নাম ব্যবহার করে সেই নাম ব্যবহার করাই আমার মতে যুক্তিসংগত। অ-ইংরেজ নামের কোন রাজনৈতিক দল যদি স্থানীয় ভাষা ব্যবহার করে সেক্ষেত্রে উক্ত স্থানীয় ভাষা যদি বাংলাতে খুবই অপ্রচলিত হয় তাহলে প্রচলিত নাম ব্যবহার করা যেতে পারে অন্যথায় মূল নামেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৬, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)
আমিও মূল স্থানীয় নামে রাখার পক্ষপাতী। দরকার হলে স্থানীয় ভাষার নাম বাংলায় প্রতিবর্ণীকরণ করে দেব। তবে বাংলাভাষী পাঠকের বোঝার সুবিধার্থে স্থানীয় নামের বাংলা অনুবাদও প্রথম লাইনেই পাশাপাশি রাখা প্রয়োজন। এখন একটু ব্যস্ত, তাই কাজটা ধরছি না। মাথাতে থাকল। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:০০, ১ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নাম রাখাটাই যথার্থ। — অংকন (আলাপ) ১৭:১৮, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নামের পক্ষে। ‍‍‍‍‍— তানভির • ১৭:৩৭, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নাম রাখার পক্ষপাতী । — মহামতি মাসুম (আলাপ) ১৭:০৯, ৭ জুলাই ২০১৮ (ইউটিসি)

রেলওয়ে স্টেশন[সম্পাদনা]

রেলওয়ে স্টেশন হবে নাকি রেলস্টেশন হবে? বাংলাদেশ রেলওয়ে এর সাথে মিল রাখতে গেলে হয় রেলওয়ে স্টেশন কিন্তু বলার ক্ষেত্রে সাধারণত রেলস্টেশন ব্যবহার করি। এখন উইকিপিডিয়ায় কোন নামে নিবন্ধ থাকবে। মতামত আশা করছি। >>কায়সার আহমাদ (আলাপ) ১৪:৩১, ১১ মে ২০১৮ (ইউটিসি)

আমি ‘রেলওয়ে স্টেশন’-এর পক্ষে। সরকারিভাবে এটি-ই ব্যবহার হচ্ছে দেখতে পাচ্ছি। তাছাড়া ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই এটি আলাদা শব্দ হিসেবে বিবেচিত। ‍‍— তানভির • ১৪:৫১, ১১ মে ২০১৮ (ইউটিসি)
আপত্তি নেই! রেলওয়ে স্টেশনই ব্যবহার করা হউক!! - Suvray (আলাপ) ১৬:৪১, ১১ মে ২০১৮ (ইউটিসি)

গণহারে পাতা স্থানান্তর[সম্পাদনা]

লক্ষ্য করা গেছে যে - উইকিশৈলী রক্ষার্থে ও সর্বগ্রহণযোগ্য নিবন্ধগুলো নির্বিচারে স্থানান্তর করা হচ্ছে শুধুমাত্র মনগড়া চিন্তা-ভাবনার ফসলরূপে যা উইকিদৈন্যতারই প্রকাশ পায়। যেমন: স্পেন জাতীয় ফুটবল দলের আলাপ পাতা! অথচ আলোচনাসভায় গ্রহণযোগ্যতায় একমত আসলে কিন্তু বট পরিচালনায় মুহুর্তেেই তা সম্পন্ন করা যেতো; যা অভিজ্ঞ প্রশাসক মাত্রই অজানা নয়! এ বিষয়ে সম্প্রদায়ের সুস্পষ্ট সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত বট পরিচালনায় স্থানান্তরিত পাতাগুলোকে পূর্বোক্ত শিরোনামে ফিরিয়ে আনার দ্রুত পদক্ষেপ নেয়া হ-উ-ক!! - Suvray (আলাপ) ১৬:৪৭, ৫ জুন ২০১৮ (ইউটিসি)

পূর্বাস্থায় আনা হয়েছে। --আফতাব (আলাপ) ১৭:১২, ৫ জুন ২০১৮ (ইউটিসি)
সম্পাদনাকারীকে বা পাতা স্থানান্তরকারীকে ব্যক্তিগত পর্যায়ে সুক্ষ্ম খোঁচা না দিয়ে বিষয়টা যুক্তি দিয়ে আলোচনা করাই শ্রেয়। গণহারে স্থানান্তর করা হয়েছে এটা ঠিক (সেটা খারাপ কিছু নয়, "Be bold" উইকির মূলমন্ত্রগুলির একটি)। কিন্তু এ ধরনের স্থানান্তর যে কোনও দ্বিমত পোষণকারীর জন্য স্পর্শকাতর হতেও পারে, সেটাও অস্বীকার্য নয়। ব্যক্তিগত পর্যায়ে একে অপরকে দোষারোপ করে সময় নষ্ট করব না (অন্য ব্যবহারকারীর সদিচ্ছার উপর যথাসর্বোচ্চ আস্থা রাখাও উইকির আরেকটি মূলমন্ত্র)। এখন আমাদের কাজ হবে ব্যাপারটার একটা সুরাহা করে ফেলা। এই ধরনের পাতাগুলির নাম পরিবর্তন বা অপরিবর্তিত রাখার ব্যাপারে আগ্রহী সকলকে স্পেন জাতীয় ফুটবল দল শিরোনামের নিবন্ধের আলাপ পাতাতে মন্তব্য রাখার অনুরোধ করছি। যদি আমার এ-সংক্রান্ত কোনও পূর্বতন আলোচনা নজর এড়িয়ে থাকে, তাহলে সেটির সংযোগ এখানে দেওয়ারও অনুরোধ রইল। কারণ আমার মতে "স্পেন জাতীয় ফুটবল দল" এই ধরনের শিরোনাম ব্যাকরণসম্মত কিংবা পরিস্কার অর্থবিশিষ্ট বাংলা নয়। আমার আস্থা আছে আমরা ব্যক্তিগত মান-অভিমানের ব্যাপারগুলি বাইরে রেখে খোলা মনে যুক্তি দিয়ে বিষয়ের উপর সুস্পষ্ট আলোচনা করব এবং সঠিক সিদ্ধান্ত নেব।--অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ৬ জুন ২০১৮ (ইউটিসি)
যারা আলোচনার কথা বলে পাতাগুলির শিরোনাম বদলের ব্যাপারে আপত্তি জানিয়েছিলেন, তাদেরকে আলোচনা পাতায় অংশগ্রহণের জন্য আবারও অনুরোধ করছি। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩৭, ৮ জুন ২০১৮ (ইউটিসি)
নির্দিষ্ট নিবন্ধ এবং অগণিত নিবন্ধ - বিষয় দু’টো ভিন্ন জিনিষ। প্রথমতঃ আলাপ পাতা হচ্ছে ঐ নির্দিষ্ট নিবন্ধ সম্পর্কীয় গুণগতমান, হালনাগাদকরণ, বানান সংশোধন, নামকরণ ইত্যাদি বহুবিধ বিষয়ে আলোকপাত করা যাতে সৃষ্ট নিবন্ধকারকে সম্মান সহকারে অবগত করানো। কিন্তু, নিয়মিত ব্যবহারকারী অবজ্ঞা করে যখন পাতা স্থানান্তর করা হয়, তখন কিন্তু আর আলাপ পাতার গুরুত্ব থাকে না। অনুপস্থিত থাকলে ভিন্নকথা? দ্বিতীয়তঃ যখন একই ধরনের অগণিত পাতা থাকে, তখন কিন্তু আলোচনা সভায় বিষয়টি উত্থাপন করা প্রয়োজন; যা স্বাভাবিক আচরণ হিসেবে বিবেচিত এবং এটিই উইকিভদ্রতা হিসেবে বিবেচিত হয়। যেখানে আপনি নিজেই লিখেছেন ‘‘আমরা দুইভাবে লিখতে পারি - স্পেনীয় জাতীয় ফুটবল দল কিংবা স্পেনের জাতীয় ফুটবল দল। আমি দ্বিতীয়টার পক্ষে, কেননা এতে দেশের নামটা দেখানো যাচ্ছে।’’ লক্ষ্যণীয় যে, উক্ত বাক্যে আপনি কিন্তু নিজেই সন্দিহান! এবং একচ্ছত্র প্রভাব বিস্তার বা সবজান্তাভাব নিয়ে অগ্রসর হয়ে এ কাজটুকু করলেন। এটাই কিন্তু অস্বাভাবিক দেখাচ্ছে। অথচ, একদিকে আপনার বিজ্ঞতা, অভিজ্ঞতাসম্পন্ন জ্ঞানের প্রাচুর্য্যতা ও বিশাল ভাণ্ডার; অন্যদিকে অযথাই পিছনের দিকে টেনে নিয়ে গিয়ে বিভ্রান্তিতে ফেলা যা আদর্শ উইকি গঠনে বিশাল অন্তরায়!
সে যাই হ-উ-ক! নিবন্ধগুলোকে আফতাব ভাই পূর্বাবস্থায় নিয়ে গেছেন যা বাস্তবসম্মত ও সম্পাদনা সারাংশে উল্লেখ করেছেন যে - [আলোচনা সভায়] উত্থাপন করার জন্য; সেখানে আপনি বিষয়টিকে আবারও নির্দিষ্ট নিবন্ধের আলাপ পাতা ব্যবহারের কথা বলেছেন। এরফলে দেখা যায় যে, ব্যবহারকারীরা বিষয়টি ভুল হওয়ায় এড়িয়ে গেছেন অথবা, অযথা তর্কে আসতে চাচ্ছেন না। নিজেই ধারনা করেছি যে, হয়তো কৌশলগত কারণে ঐ নির্দিষ্ট পাতার দিকে এগিয়েছেন; অথবা স্বীয় ভুল বুঝতে পেরে থেমে যাবেন। উইকিশৈলী অনুসরণ ও কারিগরী দিকটিও (যদি থাকে) এরসাথে জড়িত থাকতে পারে।
এখন করণীয় হচ্ছে - উক্ত আলাপ পাতাটি অনুলিপি করে এ পাতায় নতুন অনুচ্ছেদরূপে যুক্ত করা। লক্ষ্যণীয় যে, ’বানরজাতীয় জীব’। আবার, ’বানর জাতীয় জীব’। - দুইটি বাক্য কিন্তু দুই অর্থ বহন করে। প্রথমটি দাঁড়ায় (বিশেষ্য+বিশেষণ - একত্রে) - বানরের ন্যায় বা ’বানরের মতো’ জীব। দ্বিতীয়টি হচ্ছে (বিশেষ্য+বিশেষণ - আলাদা শব্দ) - বানর নির্দিষ্ট একটি দেশের জাতীয় প্রাণী! নানাজাতীয়, মাছজাতীয়, জাতীয় মহাসভা - শব্দগুলোও কিন্তু বাংলা একাডেমি অভিধানে রয়েছে। বুঝলে ভালো; না বুঝলে আরও সময় গড়াবে, গড়াতেই থাকবে।
সে যাই হোক, প্রত্যকে প্রশাসকসহ আগ্রহী সকল ব্যবহারকারীকে আমন্ত্রণ জানাবো স্বীয় মতামত ও দৃষ্টিভঙ্গী তুলে ধরতে যা আদর্শ ও গ্রহণযোগ্য উইকি গড়তে প্রভূতঃ সহয়তা করবে! কেননা, এ বিষয়টির সাথে খেলাধূলাসহ বিভিন্ন প্রতিষ্ঠানেরও নামকরণ জড়িয়ে রয়েছে। শুধুমাত্র তাগাদার কারণে মন্তব্য করতে হয়েছে ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৭:৩৯, ৮ জুন ২০১৮ (ইউটিসি)
আমি বোঝার চেষ্টা করলাম আলোচনাটা। তাহলে কি ব্যাকরণ ঠিক রাখতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নিবন্ধের নাম বদলে করতে হবে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল? ফেরদৌস • ১২:২৮, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
আমারও ঠিক একই প্রশ্ন, আমরা কি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নিবন্ধের নাম বদল করে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল লিখবো? যদি তা না হয়, তাহলে পূর্বের নামগুলোতে কোন সমস্যা দেখতে পাচ্ছি না।--IqbalHossain (আলাপ) ০৯:২৭, ১০ জুলাই ২০১৮ (ইউটিসি)

navigational/navigation-এর বাংলা[সম্পাদনা]

উইকিপিডিয়ায় বিভিন্ন ক্ষেত্রে বিষয়শ্রেণীর নামের জন্য প্রায় navigational/navigation box ব্যবহার করতে হয়। অভিধানে এটির যে অর্থ দেয়া আছে তা বিষয়শ্রেণীর সাথে যায় না। ফলে আমরা ইংরেজি উচ্চারণেই তা এতদিন ব্যবহার করছি। আমি এটির একটি পরিভাষা করার/বের করার অবেদন জানাচ্ছি। ইংরেজির সাথে মিলতে হবে এমন কথা নেই, একটি বাংলা সহজ পরিভাষা হলেই হয়।

আমি প্রায় এটার পরিভাষা হিসেবে "পরিভ্রমণ" ব্যবহার হতে দেখেছি। পরিভাষাটি আমার ভালো লেগেছে। তাই শুরুর প্রস্তাব হল "বিষয়শ্রেণীর নামের জন্য navigational/navigation-এর বাংলা পরিভ্রমণ করা হোক"। আপনাদের মতামত দিন।

--আফতাব (আলাপ) ০১:৩৯, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

Navigation শব্দের আভিধানিক অর্থ 'নৌচালনাবিদ্যা'। তবে উইকিতে এই শব্দ দিয়ে মূলত এক নিবন্ধ থেকে অন্য নিবন্ধে যাওয়ার সহজলভ্যতাকে বুঝায়। সেক্ষেত্রে 'পরিভ্রমণ' পরিভাষাটি ব্যবহার করা যায়। আর ইতোমধ্যে 'বছর পরিভ্রমণ' নামে একটি টেমপ্লেটে এই শব্দটি ব্যবহৃত হয়েছে। ফলে এই পরিভাষা ব্যবহারে সমর্থন রইল। -- ওয়াকিম (আলাপ) ১০:৪১, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)
"পরিভ্রমণ" সমর্থন করছি। (আমার কেন জানি মনে হচ্ছে আমিই এক যুগ আগে এটা ব্যবহার করেছিলাম। ;) ) --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৩৯, ৪ জুলাই ২০১৮ (ইউটিসি)
"পরিভ্রমণ"-এ আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৬, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণীতে নিবন্ধ নেই, আলাপ পাতার ছড়াছড়ি[সম্পাদনা]

উইকিপিডিয়া এশীয় মাসের নিবন্ধগুলো কোনো একটা কারণে দরকার ছিল। কিন্তু এই বিষয়শ্রেণীতে গিয়ে তো আক্কেল গুড়ুম! বিষয়শ্রেণীতে সব দেখি শুধুই আলাপ পাতা! —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১৪:১৩, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMayeenul Islam: উক্ত বিষয়শ্রেণীটি সরাসরি নিবন্ধে যুক্ত করার অর্থ নেই। তাই এটি আলাপ পাতায় {{উইকিপিডিয়া এশীয় মাস আলাপ ২০১৭}} টেমপ্লেটের মাধ্যমে যুক্ত করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৪:৩৮, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী নামকরণ "রেলওয়ে স্টেশন" থেকে "রেলস্টেশন"-এ স্থানান্তর[সম্পাদনা]

"রেলওয়ে স্টেশন" হচ্ছে ইংরেজি Railway station-এর হুবহু বাংলা প্রতিবর্ণীকরণ। ইংরেজি উইকির বিষয়শ্রেণীগুলি ঘুরে দেখে মনে হচ্ছে সেখান থেকেই তেমন কোনও চিন্তাভাবনা ছাড়াই কপি-পেস্ট করা হয়েছে। সেটা তখন আপাতত ঠিক ছিল হয়ত। কিন্তু এখন আমার মতে এটাকে খানিকটা পরিবর্তন করতে হবে। বাংলাতে এ-সংক্রান্ত বহুদিন যাবত বহুল প্রচলিত পরিভাষাটি হল "রেলস্টেশন"। এটি সংক্ষিপ্ততর, এক শব্দের পরিভাষা, বহুল প্রচলিত আর বাংলায় শুনতেও বেশি স্বাভাবিক লাগে। তাই আমি "রেলওয়ে স্টেশন" আছে এরকম সমস্ত বিষয়শ্রেণীকে "রেলস্টেশন" পরিভাষাতে স্থানান্তরের প্রস্তাব করছি। এটা বট দিয়ে, ক্যাট-আ-লট দিয়ে, বা একে একে যে কেউই করতে পারবে। কারও যদি আপত্তি না থাকে তাহলে আমি সরাতে শুরু করতে চাই। আপনাদের মন্তব্য আহ্বান করছি।--অর্ণব (আলাপ | অবদান) ১৩:৫১, ৪ জুলাই ২০১৮ (ইউটিসি)

"রেলওয়ে স্টেশন" এর তুলনায় "রেলস্টেশন" বাংলা ভাষায় বহুল প্রচলিত। ফলে "রেলওয়ে স্টেশন" এর পরিবর্তে "রেলস্টেশন" নামে স্থানান্তরের ক্ষেত্রে পূর্ণ সমর্থন রইলো।--আবু সাঈদ ১৪:০০, ৪ জুলাই ২০১৮ (ইউটিসি)
সরকারি ওয়েবসাইটগুলোতে রেলওয়ে স্টেশন সবচেয়ে বেশি লেখা - স্টেশনগুলোর অফিসিয়াল বাংলা নামে, "রেলস্টেশন" লেখা নাই বললেই চলে। একইভাবে বহুল প্রচলিত মাপকাঠিতেও যদি গুগল সার্চের কথা ধরি সেক্ষেত্রে "রেলওয়ে স্টেশন"-ই বহুল প্রচলিত তবে "রেলস্টেশন" যে নেই তা নয় বরং "রেলস্টেশন"-ই কম ব্যবহার হয়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে। আমার দুটি নামের কোনটিই শুনতে খারাপ লাগে না সুতরাং ব্যক্তিগতভাবে আমার আপত্তি নাই যেকোন একটা থাকলে তবে "রেলস্টেশন" বহুল প্রচলিত সিই যুক্তিতে কমপক্ষে মানতে পারছি না। আর শুধু বিষয়শ্রেণীর নামই এখানে জড়িত নয়, পরিবর্তন করলে নিবন্ধের নামগুলোও পরিবর্তন করতে হবে যেটা বাংলায় লেখা তাদের অফিসিয়াল নামের সাথে মানানসই হবে না। সর্বশেষ, “ইংরেজি উইকির বিষয়শ্রেণীগুলি ঘুরে দেখে মনে হচ্ছে সেখান থেকেই তেমন কোনও চিন্তাভাবনা ছাড়াই কপি-পেস্ট করা হয়েছে।” এই বাক্যটাতে আপত্তি প্রকাশ করছি। যদিও প্রতিবর্ণীকরণে আমি যুক্ত ছিলাম না তবুও প্রস্তাব দেওয়ার সময় ভাই, অন্য কাউকে ছোট করে বা কারো ব্যক্তিগতভাবে লাগে এমন ব্যাক্য ব্যবহার না করেওতো প্রস্তাব দেয়া যায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৪, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
এবং খেয়ালই করিনি, এই আলোচনাসভাতেই “রেলওয়ে স্টেশন” শিরোনামে উপরে একটি আলোচনা শুরু হয়েছিলো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৯, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
স্টেশনগুলির প্রাতিষ্ঠানিক বাংলা নাম অর্থাৎ নামবিশেষ্য বা Proper name ইংরেজি পরিভাষার হুবহু প্রতিবর্ণীকরণ হতেই পারে, সেটা তাদের এখতিয়ার। কিন্তু বাংলা ভাষাতে লেখা বিষয়শ্রেণীতে আমাদেরকে আভিধানিক Common noun ব্যবহার করাই বেশি যুক্তযুক্ত হবে। যেমন বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ বেসরকারী বিশ্ববিদ্যালয়ের নাম "অমুক ইউনিভার্সিটি" জাতীয়, কিন্তু বিষয়শ্রেণীতে আমরা লিখব "বেসরকারী বিশ্ববিদ্যালয়"। আর নিবন্ধের নাম পরিবর্তন নিয়ে কথা হচ্ছে না। বিষয়শ্রেণীর নাম বদল নিয়ে কথা হচ্ছে। নিবন্ধের নামে অফিসিয়াল "রেলওয়ে স্টেশন" থাকতে পারে, কিন্তু বিষয়শ্রেণীতে "রেলস্টেশন" থাকতে পারে; দুটো এক হওয়ার কোন বাধ্যবাধকতা নেই।
আর আমার জানামতে চলতি বাংলায় "রেলস্টেশন"-ই বহুল প্রচলিত, "রেলওয়ে স্টেশন" নয়। ২১শ শতকের কিছু ওয়েবসাইট দিয়ে তো বাংলা ভাষার প্রয়োগের বহু যুগের ইতিহাস বদলে দেওয়া সম্ভব নয়। আমি ছোটবেলা থেকে দশকের পর দশক ধরে comomn noun হিসেবে রেলস্টেশন-ই বেশি ব্যবহৃত হতে শুনেছি। রেলওয়ে স্টেশনও ব্যবহার করতে শুনেছি, কিন্তু সেটা প্রায় পুরো বাংলিশ শব্দ হিসেবে, কারণ অনেক বাঙালি বাংলা-ইংরেজি মিশিয়ে বলেন। কিন্তু "রেলস্টেশন" যে চলতি বাংলায় বহুল প্রচলিত এবং বহু যুগ ধরে প্রচলিত একটা আংশিকভাবে বাংলাকৃত ছোট এক শব্দের শব্দ, এটা বাংলার সাথে বহুদিন যাবৎ সম্পৃক্ত যেকোনও বাংলাভাষী বক্তাই জানেন। এই বিশেষ দৃষ্টিকোণ থেকেই আমি "রেলস্টেশন"-এর পক্ষে। "রেলওয়ে স্টেশন" যখন আমি বলি, তখন আমি বাংলিশ বলি। আর "রেলস্টেশন" যখন বলি, মনে হয় যেন বাংলার কাছাকাছি নিজস্ব কিছু বলছি। এটা ব্যবহারকারী আবু সাঈদ-ও ধরতে পেরেছেন।
আরেকটা কথা, আমি কাউকেই ব্যক্তিগত আক্রমণ করি নি, ব্যক্তিগত আক্রমণ হল যুক্তির বাইরে গিয়ে কাউকে নাম ধরে তার চরিত্র নিয়ে আক্রমণাত্মক কিছু লেখা। বিষয়শ্রেণীতে কে রেলওয়ে স্টেশন ব্যবহার করেছিল, সেটা আমি জানিও না। আমার মনে হয়েছে যেভাবেই হয়েছে, ইংরেজি উইকি থেকে চিন্তা-ভাবনা না করে করা হয়েছে, সেটা বলেছি, এবং সেটা যে কোনও বড় ব্যাপার নয়, ঠিক তার পরের বাক্যেই বলেছি। সেটা যে একটা যুক্তিনির্ভর অনুমান তা বলাই বাহুল্য। এভাবে কাউকে ব্যক্তিগতভাবে উল্লেখ না করে যৌক্তিক অনুমাননির্ভর তীর্যক কথা বলার অধিকার শুধু আমার নয়, সবারই আছে, এবং এটা কোনই বড় ব্যাপার নয়। এরকম তুচ্ছ ব্যাপারকে অহেতুক বোল্ড দিয়ে হাইলাইট করে বড় করে দেখে কেউ নিজে নিজেই "ট্রিগার্ড" হলে সেটা বাকস্বাধীনতায় হস্তক্ষেপ হয়ে যায়, ভাষা-পুলিশির পর্যায়ে চলে যায়। তাহলে কোনও পদক্ষেপের কোনও সমালোচনাই করা যাবে না। আশা করি সেটা এখানে করা হয়নি। একটু নেতিবাচক হয়ে গেল। ইতিবাচক স্বরে আমার বক্তব্যের যতি টানি। আমার মনে হয় ছোটখাটো ব্যাপারকে ছোটখাটোভাবেই দেখা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:২৮, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী নামকরণ[সম্পাদনা]

বিষয়শ্রেণী নামকরণের ক্ষেত্রে Category:Education in *** বিষয়শ্রেণীটিকে বিষয়শ্রেণী:***-এ শিক্ষা এর পরিবর্তে বিষয়শ্রেণী:***-এ শিক্ষাব্যবস্থা নামে প্রতিবর্ণীকরণ করলে অধিক মানানসই লাগে। সম্প্রদায়ের মতামত আশা করছি।-- আবু সাঈদ (আলাপ) ০৬:২২, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

প্রায় সম্পূর্ণ একমত। তবে "-এ শিক্ষাব্যবস্থা"-র (যেমন "বাংলাদেশে শিক্ষাব্যবস্থা" শুনতে ভাল লাগে না) বদলে "-এর শিক্ষাব্যবস্থা" (যেমন- "বাংলাদেশের শিক্ষাব্যবস্থা") করলে শুনতে ঠিক লাগবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৬:৩৪, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
জাহিন ভাইর প্রস্তাবে সমর্থন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৬, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

স্বাক্ষর শেষে ‘ইউটিসি’-এর বদলে ‘সাসস’ লেখার প্রস্তাব[সম্পাদনা]

প্রিয় সবাই, আমরা বাংলা উইকিপিডিয়াতে বাংলা ভাষায় অনেক কিছুই অনুবাদ বা পরিবর্তন করছি ইদানিং সময়ে। কিন্তু স্বাক্ষর শেষে এখনও ইংরেজি সংক্ষেপ ‘ইউটিসি’ ব্যবহার করছি যদিও বাংলা ভাষায় কিন্তু এর নিজস্ব নাম রয়েছে — সার্বজনীন সমন্বিত সময়। আমি তাই স্বাক্ষর শেষে সংক্ষেপে ‘ইউটিসি’ লেখার বদলে ‘সাসস’ লেখার প্রস্তাব করছি। — তানভির • ১০:৫০, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

আপত্তি নাই। প্রধান পাতার নতুন নকশার সময় থেকেই (সাসস) ব্যবহার করা হচ্ছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪২, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস/২০১৭ পোস্টকার্ড প্রসঙ্গে[সম্পাদনা]

২০১৭ এ অনুষ্ঠিত উইকিপিডিয়া এশীয় মাস এ অংশগ্রহণকৃত কেউ কি পোস্টকার্ড পেয়েছেন? কেউ যদি না পেয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে জানাবেন। --IqbalHossain (আলাপ) ০৫:১৩, ৭ জুলাই ২০১৮ (ইউটিসি)

না, পাই নি।-- আবু সাঈদ (আলাপ) ১২:২৬, ৭ জুলাই ২০১৮ (ইউটিসি)
পাই নাই। >>কায়সার আহমাদ (আলাপ) ১০:৩৬, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
না, পাই নি। S Shamima Nasrin (আলাপ) ০৭:২৬, ১১ জুলাই ২০১৮ (ইউটিসি)

ঢাকা উইকিপিডিয়া মিটআপ, জুলাই ২০১৮[সম্পাদনা]

প্রিয় সবাই, আগামী শুক্রবার ১৩ই জুলাই নিয়মিত আড্ডার অংশ হিসেবে ঢাকার উইকিপিডিয়ানরা শাহাবাগের পাবলিক লাইব্রেরীর সামনে একত্র হবেন। আপনিও আমন্ত্রিত।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৪, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)

Global preferences are available[সম্পাদনা]

১৯:১৯, ১০ জুলাই ২০১৮ (ইউটিসি)

Consultation on the creation of a separate user group for editing sitewide CSS/JS[সম্পাদনা]