উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ

কৃতঋণ শব্দ প্রসঙ্গে[সম্পাদনা]

সম্প্রতি উইকিতে বিজ্ঞান ও প্রযুক্তিগত অনেক ক্ষেত্রে বাংলাকরণের প্রয়াস দেখছি। এমনিতেও দৈনন্দিন ব্যবহারের বহু বিদেশি শব্দের পরিভাষা বেরোচ্ছে। দূরালাপনী (টেলিফোন), দূরদর্শন (টেলিভিশন), দ্বিচক্রযান (সাইকেল), গাড়িশালা (গ্যারেজ), নভোদূরবীক্ষণ যন্ত্র (টেলিস্কোপ) এসব হাস্যকর ও দুর্বোধ্য হলেও প্রাতিষ্ঠানিক শিক্ষাক্ষেত্রে বাংলা চালুর নামে ব্যবহার করা হচ্ছে এবং উইকিতেও দুয়েকটি দেখছি। বিদেশি ভাষা হতে কৃতঋণ শব্দ গ্রহণ ভাষার প্রবহমানতার জন্য গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, বাংলা ভাষায় শব্দার্থের ক্ষেত্রে সূক্ষ্ণতার কারবার কম, ভাষাবিদ পণ্ডিতরাও সম্ভবত এদিকে মনোযোগ দেননি (অভিধানে প্রবন্ধ, নিবন্ধ, রচনা, সন্দর্ধ সবগুলোর অর্থ একই; সংসদ, বাএ)। ইংরেজি ও অন্যান্য ভাষার ক্রমবর্ধমান শব্দভাণ্ডারের বিপরীতে বাংলায় শব্দকোষের ক্ষয়িষ্ণুতা লক্ষণীয়। একদিকে প্রচুর শব্দ প্রচলন হারিয়ে অভিধানে আশ্রয় নিয়েছে, অন্যদিকে কৃতঝণ শব্দকে প্রমিত বলে স্বীকৃতি দিতেও আমাদের (বাংলা একাডেমি, সংসদ) আগ্রহ নেই; ইংরেজির বেলাতে আমাদের বাংলাপ্রেম জেগে ওঠে, অথচ বাংলা মানেই তৎসম/সংস্কৃত নয়। আশা করি, অপ্রয়োজনে প্রচলিত শব্দ বাদ দিয়ে এরকম বাংলাকরণের চেষ্টা এবং অম্লযান, মজ্জাকোষার্বুদ-জাতীয় অনুবাদ আর ব্যবহার করতে হবে না।

রঙের ক্ষেত্রে লালের যতো শেড, সেগুলোর ইংরেজি নাম গ্রহণে আপত্তি অনুচিত। ভাষার সীমাবদ্ধতা ও পশ্চাৎপদতার কারণে আমরা অল্পকিছু রঙনাম ব্যবহার করি। pink ও rosy দুটোকেই লেখি গোলাপি, এক্ষেত্রে প্রথমটিকে পিঙ্ক ও অন্যটি গোলাপি বলে গ্রহণ করা যায়। আসলে বাংলায় রঙনাম অনেক কম, অভিধানেও ৫০টির বেশি নেই। red, crimson, scarlet = লাল বা violet, fuchsia, purple = বেগুনি বা pink, rose = গোলাপি এসব স্থুলতা সাহিত্যে চললেও কর্মক্ষেত্রে (বৈজ্ঞানিক গবেষণা, টেক্সটাইল শিল্পে) অচল। শ্যাম, হরিৎ, কপিশ, পিঙ্গল, পাটল প্রভৃতি অপ্রচলিত শব্দগুলো আবার চালু করার চেষ্টা করা যেতে পারে, তবে জানার ও ব্যবহারের প্রয়োজনে রঙের বিভিন্ন শেডের নামগুলো ধার করতে তো আসুবিধা নেই। বিদেশি শব্দ গ্রহণে ভাষার মানহানি হবেনা, বরং ব্যবহারিক প্রয়োজনও মিটবে এবং শব্দভাণ্ডারও সমৃদ্ধ হবে। - রেজওয়ান (আলাপ) ১৬:৩৭, ৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

অতি বাংলাকরণ আমিও পছন্দ করি না তবে এটাও বলব অন্ধভাবে ইংরেজিও অনুসরণ করা উচিত নয়। যেগুলির বাংলা করা যায় তা বাংলায় ব্যবহার করা উচিত। বিভিন্ন ভাষা বিভিন্ন শব্দের পরিভাষা ব্যবহার করে, তবে কেন বাংলায় পরিভাষা ব্যবহার করলে তা হাস্যকর মনে হবে।আফতাব (আলাপ) ১৫:১৫, ১০ আগস্ট ২০১৭ (ইউটিসি)
অবশ্যই পরিভাষা নতুন শব্দের কার্যকর উৎস এবং প্রশাসন ও শিক্ষাক্ষেত্রে তার ব্যবহার আমরা দেখতেই পাচ্ছি। তবে প্রদত্ত উদাহরণগুলোর মতো নিশ্চয়ই নয়। ভাষার সীমাবদ্ধতা বুঝে নতুন শব্দ সৃজন (পরিভাষা) ও গ্রহণ (বিদেশি শব্দ) দুটোই করতে হবে। কেবল বাংলাকরণের কথা ভাবলে বাংলা ভাষায় আজ সংস্কৃত বাদে অন্য কোনো ভাষার শব্দই থাকতো না। আশা করি, সংস্কৃত-আরবি-ফার্সির মতো প্রয়োজনীয় ইংরেজি শব্দও আমরা গ্রহণ করবো। - রেজওয়ান (আলাপ) ১৮:০১, ১০ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আলোচনায় অংশগ্রহণের আহবান[সম্পাদনা]

প্রিয় সুধী, সকলকে আলাপ:গোলাপী এই পাতায় চলমান আলোচনায় অংশগ্রহণের অনুরোধ জানানো যাচ্ছে। বিশেষ করে, বোধি দা, মহীন রিয়াদ, সুব্রত দা, নাহিদ, আশিক ভাই, অর্ণব দা, ওয়াকিম (ট্যাগ দেবার জন্য দুঃখিত), ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ০৪:৩১, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আশা করি কেউ তাৎক্ষণিক মন্তব্য করবেন না, কারণ হতে পারে আপনি যা বলতে চান তা অন্যকেউ আগেই উত্থাপন করেছেন; পুরো আলোচনাটি পড়ে মতামত জানান। - রেজওয়ান (আলাপ) ০৮:৩৭, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

বাংলাতে ব্যবহৃত কমন্সের যে ফাইলগুলো অপসারণ আবেদন করা হয়েছে[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়াতে ব্যবহার হচ্ছে এমনসব ফাইল যেগুলো কমন্সে অপসারণ প্রস্তাব করা হয়েছে তার একটি তালিকা c:User:SteinsplitterBot/DR/bnwiki পাতায় পাবেন। পাতাটি সংশ্লিষ্ট বট কর্তৃক নিয়মিত হালনাগাদ করা হয়। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৯, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

CIS-A2K Newsletter July 2017[সম্পাদনা]

Envelope alt font awesome.svg

Hello,
CIS-A2K has published their newsletter for the months of July 2017. The edition includes details about these topics:

  • Telugu Wikisource Workshop
  • Marathi Wikipedia Workshop in Sangli, Maharashtra
  • Tallapaka Pada Sahityam is now on Wikisource
  • Wikipedia Workshop on Template Creation and Modification Conducted in Bengaluru

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscribe this newsletter, click here. --MediaWiki message delivery (আলাপ) ০৩:৫৮, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

ব্যক্তি না ব্যক্তিত্ব ব্যবহার[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় ইংরেজি উইকির ".... people of.... " / "People from...." (যেমন: Bangladeshi people of american descent/People from London) বিষয়শ্রেণী অনুবাদ করার সময় ব্যক্তি/ব্যক্তিত্ব/মানুষ ব্যবহার করা হয়। এক শব্দের একাধিক অনুবাদ করায় বিষয়শ্রেণীর সমন্বয় করতে ও নামের ধারাবাহিকতা বজায় রাখতে সমস্যা হচ্ছে। আমাদের বিষয়শ্রেণীর নামের ক্ষেত্রে যে কোন একটি ব্যবহার করা দরকার।

আমার প্রশ্ন : আমরা কোনটি ব্যবহার করব? ব্যক্তি না ব্যক্তিত্ব? আফতাব (আলাপ) ১৯:০৭, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আলোচনার উত্থাপক হিসেবে আমার মতামত হল: আমি "ব্যক্তি" ব্যবহার করার পক্ষে। ব্যক্তি বলতে একজন মানুষকে বুঝানো হয় আর কিছু না। অন্যদিকে "ব্যক্তিত্ব" বলতে শুধু একজন মানুষকে নয়, সেই সাথে তার আচার আচরণ, বৈশিষ্ট্য, অবস্থা ইত্যাদি বুঝানো হয়। কিন্তু বিষয়শ্রেণীর মূল উদ্দেশ্য এইসব কিছুই নয়, শুধু তিনি যে একজন মানুষ তাই বুঝানো (যেমন: অমুক জেলার ব্যক্তি, অমুক শতাব্দীর ব্যক্তি, ইংরেজ বংশোদ্ভূত মার্কিন ব্যক্তি)। আফতাব (আলাপ) ১৯:১৮, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)
কোন স্থানের বুঝাতে "People from...." কে "স্থানের ব্যক্তি", যেমন "ঢাকার ব্যক্তি" রাখার পক্ষপাতী। অন্যদিকে জাতি বুঝাতে "..... people" এর ক্ষেত্রে শুধু জাতির নাম লেখাই সঠিক বলে মনে করি। কারণ "Bengali people" বা "Indian people" কে "বাঙালি ব্যক্তি" বা "ভারতীয় ব্যক্তি" লেখার চেয়ে শুধু "বাঙালি" বা "ভারতীয়" লেখাটাই যুক্তিযুক্ত। -- ওয়াকিম (আলাপ) ২০:৩১, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ব্যক্তিত্বের তুলনায় এক্ষেত্রে ব্যক্তি ব্যবহার যুক্তিযুক্ত। ফেরদৌস • ২২:৩৪, ১৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
উপরের সকলের সঙ্গেই একমত। "ব্যক্তি" ব্যবহার প্রাসঙ্গিক হবে। ~মহীন (আলাপ) ২২:৫১, ১৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
একমত "ব্যক্তি" ব্যবহার যুক্তিযুক্ত। >>কায়সার আহমাদ (আলাপ) ০৪:০৩, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ওয়াকিমের সাথে একমত।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৩০, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
একমত । ওয়াকিমের সাথে সম্মতি জ্ঞাপন করছি । --- Muḥammad (আলাপ) ১১:০৪, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
'ব্যক্তি' ব্যবহারের পক্ষে একমত। - রেজওয়ান (আলাপ) ১১:০৮, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ব্যক্তি ব্যবহারে সম্মতি জানাচ্ছি। এই বিষয়ে একমতArian Writing আলাপ ১১:২৪, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ওয়াকিম ভাইয়ের অনুরূপ মত ব্যক্ত করছি।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:০৯, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সুচিন্তিত মতামত ব্যক্ত করায় সংশ্লিষ্টদেরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আসলে, বিষয়শ্রেণীর বিষয়গুলোই ব্যাপক অর্থ বহন করে। বিষয়শ্রেণী:বেন্ডিগোর ব্যক্তি বলতে আপামর জনগোষ্ঠীর কথা ফুটে আসে। অন্যদিকে, বিষয়শ্রেণী:[[ঢাকার ব্যক্তিত্ব]] বলতে ঐ এলাকার বিশেষ কোন ব্যক্তিকে চিত্রিত করা হয় বা অঙ্গুলী প্রদর্শন করা হয়। বিষয়শ্রেণীটির লিঙ্কে ক্লিক করলে দেখা যায়, প্রত্যেকেই কম-বেশী পরিচিত মুখ। আবারো লক্ষ্য করুন - বিষয়শ্রেণী:ঢাকার ক্রীড়াব্যক্তিত্বকে যদি বিষয়শ্রেণী:ঢাকার ক্রীড়াব্যক্তি নামে নতুন বিষয়শ্রেণী করা হয় তাহলে কিরূপ দেখাবে বা কি অর্থ বহন করবে? আবার People, Person, Man, Women ইত্যাদির অর্থগুলো একেক সময় একেক রূপ ধারন করে।

  • প্রস্তাবনা-১: এলাকার ক্ষেত্রে - বিষয়শ্রেণী:সারের ব্যক্তিত্ব বা বিষয়শ্রেণী:সারে এলাকার ব্যক্তিত্ব বা বিষয়শ্রেণী:সারের উল্লেখযোগ্য ব্যক্তি
  • প্রস্তাবনা-২: দেশের ক্ষেত্রে - বিষয়শ্রেণী:ইংরেজ বংশোদ্ভূত বাংলাদেশী বা বিষয়শ্রেণী:বাংলাদেশী বংশোদ্ভূত অস্ট্রেলীয়

ব্যক্তি/লোক/মানুষ ক্ষুদ্র অর্থের পরিচয় বহন করে অর্থাৎ অবজ্ঞা করা হয়; ব্যাপক অর্থে মূল্যায়ণ করা নয়। ব্যক্তিত্ব শব্দটি ভাবগাম্ভীর্যতাপূর্ণ, বিশ্বকোষীয় মানদণ্ডের ও সম্মানীয় বটে। বিষয়শ্রেণী অনুযায়ী এর ভিন্নতা হতে পারে। ব্যক্তিগতভাবে বিষয়শ্রেণী:সারের ব্যক্তিত্ব ও বিষয়শ্রেণী:জাপানী বংশোদ্ভূত বাংলাদেশী - এ দুইটি বিষয়শ্রেণী ব্যবহারের পক্ষপাতী। একটি উপ-পাতা খোলা প্রয়োজন যাতে বিষয়শ্রেণী সম্পর্কে নতুন ব্যবহারকারী তথা সকলের বিভ্রান্তি নিরসনকল্পে বাংলা উইকিপিডিয়াকে আরও গতিশীলতা ও গ্রহণযোগ্যতার দিকে নিয়ে যাবে বা বেশ সহায়ক হবে বলে ধারনা করি যা অঙ্কন ঘরের ন্যায় সাম্প্রতিক পরিবর্তন পাতায় থাকবে। ইত্যাদি। এরফলে খুব দ্রুত নিবন্ধগুলোর বিষয়শ্রেণী থেকে লাল লিঙ্কগুলো নীলে পরিণত হবে ও উইকির অগ্রযাত্রায় মাইলফলক হিসেবে রয়ে যাবে বলে ধারনা করি। এছাড়াও, কিছু নির্দেশনা দেয়া থাকবে: ব্যক্তির ক্ষেত্রে - জন্ম ও মৃত্যু কিংবা জন্ম ও জীবিত ব্যক্তি; অক্ষর অনুযায়ী সাজান।- Suvray (আলাপ) ১৫:৪১, ৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

রং এর নাম সমন্ধে কিছু প্রস্তাবনা[সম্পাদনা]

ইংরেজি ভাষায় শেড অনুসারে রং এর নামে ৪৭৮~ টি । ইংরেজি উইকিতে তারা প্রত্যেকটির স্বতন্ত্র নাম ব্যাবহার করেছে তবে প্রত্যেকটির জন্য স্বতন্ত্র পাতা তৈরি করেনি। কিছু ক্ষেত্রে "প্রধান রং" এর পাতার শেড অংশে অনুচ্ছেদ তৈরি করে লিঙ্ক করা হয়েছে । এটাকেই আমার সঠিক বলে মনে হয়েছে।

বাংলা ভাষা ও উইকিতে ব্যাবহার[সম্পাদনা]

নিবন্ধের নামের শেষে বন্ধনী , দ্যার্থতা নিরসন পাতা এবং অন্য নামের পুনঃ নির্দেশনা পাতা তৈরি করেই এই সমস্যার সমাধান করা যেত যদি বাংলা শব্দভাণ্ডারে যথেষ্ট রংনাম থাকত । আছে শুধুমাত্র ৫০~ টি। শুধুমাত্র জানার প্রয়োজনে হলেও বাকি নামগুলোকে যুক্ত করতে হবে ( ইংরেজি উইকির মত)। কর্মক্ষেত্রে যুক্ত (বৈজ্ঞানিক গবেষণা, টেক্সটাইল শিল্প) ব্যাক্তিরাও এখন বাংলা উইকি ব্যাবহার করে এবং নিকট ভবিষ্যতে এর হার বাড়বে । সুতারাং আগামী দশ বছর পর যে সমস্যার সৃষ্টি হবে তার সমাধানের জন্য এখনই চিন্তা করা উচিৎ বলে মনে করি ।

করনীয়[সম্পাদনা]

করার মধ্যে শুধু এই দুটি কাজই করার আছে।

ক। বাংলা ভাষার ৫০~ টি সহ বাকি ৪২৮~ টি শব্দ ইংরেজি ভাষা হতে কৃতঋণ গ্রহন। বা শুধু প্রচলিতগুলোকে রেখে বাকী সবগুলোর জন্য কৃতঋণ গ্রহণ।

খ। অপ্রচলিত আভিধানিক নামগুলো চালু করার চেষ্টা অথবা নতুন শব্দ (পরিভাষা) সৃজন করা।

কুফল (ক)[সম্পাদনা]

১। বিদেশি ইংরেজি ভাষা হতে অতিরিক্ত ৪২৮~ টি নতুন শব্দ নিতে হবে। বিতর্কিত।

২। রং এর ক্ষেত্রে বাংলা শব্দের স্বকীয়তা হারানো।

৩।

কুফল (খ)[সম্পাদনা]

১। বাংলা একাডেমী ও আভিধানিকদের থেকে প্রস্তাবনা এলেও প্রচলন ঘটাতে দীর্ঘদিন লাগবে।

২। পুনরায় অভিধানে ফেরত গিয়ে একই ঘটনার পুনরাবৃতি ঘটার সম্ভাবনা রয়েছে।

৩।

সম্মানিত সম্পাদকগন । দয়া করে এই আলোচনাটিতে অংশগ্রহণ করুন। (আফতাব ভাই, মেরাজ ভাই। দয়া করে পথ দেখান)। সবাইকে ধন্যবাদ।

মতামত[সম্পাদনা]

আমার ব্যাক্তিগত অভিমতঃ ক । শব্দভাণ্ডার হিসেবে বাংলা ভাষার রংনাম খুবই অপরিণত। -- Muḥammad (আলাপ) ১৬:২০, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আমার হিসাব সহজ: রঙের প্রচলিত নাম ব্যবহার করা, তবে প্রচলিত নাম না থাকলে নতুন পরিভাষা সৃষ্টি (এক্ষেত্রে অভিধানে সাহায্য নেয়া যেতে পারে), তারপরেও যদি পরিভাষা সৃষ্টি সম্ভব না হয় তবেই কৃতঋণ গ্রহণ। --আফতাব (আলাপ) ১৬:৪৮, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে একমত >>কায়সার আহমাদ (আলাপ) ০২:০৬, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে আমিও একমতবাউন্ডুলে দার্শনিক (আলাপ) ০৭:১৫, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)
আমি সাধারণত কোনো রঙের যতো প্রতিশব্দ পাওয়া যায় (অভিধান, সাহিত্য, বইপত্র হতে) একত্র করে নিজে প্রচলন (লোহিত না লাল), বোধগম্যতা (হরিৎ না সবুজ), প্রায়োগিকতা (নীললাল না নীললোহিত) ইত্যাদি আলোচনা ও বিচার করে যেটা বেশি উপযুক্ত সেটা ব্যবহার করি। এককভাবে কোনোটাতেই নির্ভর করি না। কারণ প্রচলন দ্ব্যর্থবোধক হতে পারে, অভিধানে 500 নামের অর্থ হিসেবে 50টাই ঘুরিয়ে-ফিরিয়ে থাকে, আর পরিভাষা যথার্থ নাও হতে পারে। সুতরাং উপযুক্ততা বিচার করে (উইকি, বই ঘেঁটে) প্রচলিত, অপ্রচলিত, আভিধানিক, পারিভাষিক/নতুন বা বিদেশি (সংস্কৃত-ফার্সি-ইংরেজি-) নাম ব্যবহার করবো। - রেজওয়ান (আলাপ) ১৬:০৬, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)

পিঙ্ক-গোলাপি প্রসঙ্গে[সম্পাদনা]

পিঙ্ক নিবন্ধটি অসীম সময়ের জন্য ঝুলিয়ে রাখা যায় না। সবার নজরে আনার জন্যে আলোচনাসভায় তুললাম। আলাপ:পিঙ্ক পাতায় বিস্তারিত আলোচনা ও যুক্তিখণ্ডন করে দেখানো হয়েছে কেন Pink = গোলাপি/পাটল/পাটকিলে/দুধে-আলতা রঙ ব্যবহার করা যাচ্ছে না, এবং তাই পিঙ্ক গ্রহণীয়। বিশদ পড়ার পরও কেউ দ্বিমত করলে সেখানে যুক্তিসহ বলুন, অন্যথায় তিনদিন পর (25/08/2017) শেষে নিবন্ধটি পিঙ্ক নামে পুনর্স্থানান্তর করা হবে। - রেজওয়ান (আলাপ) ১৭:৩৪, ২২ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আপনার অ্যাকাউন্টে কেউ প্রবেশের চেষ্টা করলে আপনাকে বিজ্ঞপ্তি দেয়া হবে[সম্পাদনা]

সম্প্রদায় প্রযুক্তি দল এই সপ্তাহে একটি নতুন সুরক্ষা বৈশিষ্ট্যকে মুক্তি দিচ্ছে। এটি আপনাকে বিজ্ঞাপিত করবে যখন কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে অসমর্থ হয়, যার অর্থ হতে পারে কেউ ওটি অধিকার করতে চাইছে। এটি ২০১৬ সম্প্রদায়ের ইচ্ছাতালিকার নিরীক্ষায় ইচ্ছা #৭ হিসেবে ছিল।

আপনি স্বাভাবিকভাবে ব্যর্থ প্রবেশ সম্পর্কে একটি বিজ্ঞপ্তি পাবেন। এটি এই পদ্ধতিতে কাজ করে:

সম্প্রতি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করেনি এমন ডিভাইস বা আইপি ঠিকানা থেকে ব্যর্থ চেষ্টা হলে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন। ডিভাইস বা আইপি ঠিকানা থেকে পাঁচটি ব্যর্থ প্রচেষ্টা পরে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন। আপনি আপনার পছন্দগুলিতে ইমেল বিজ্ঞপ্তি চালু করতে পারেন।

আপনি চাইলে ইমেইল বিজ্ঞপ্তি চালু করার মাধ্যমে কোনো নতুন ডিভাইস বা আইপি ঠিকানা থেকে আপনার অ্যাকাউন্টে সফলভাবে প্রবেশ করার ইমেইল বিজ্ঞপ্তি পেতে পারেন। এটি স্বাভাবিকভাবে বন্ধ করা থাকে, তবে প্রশাসক ও অন্য যাদের ব্যবহারকারী অধিকারের অপব্যবহার হতে পারে তাদের জন্য এটি দরকার হবে। এটি চালু করলে যখনই নতুন কোনো ডিভাইস বা আইপি ঠিকানা থেকে আপনার অ্যাকাউন্টে সফলভাবে প্রবেশ করা হবে, আপনি একটি ইমেইল পাবেন।

আশা করা হচ্ছে বৈশিষ্ট্যটি এই সপ্তাহের মধ্যেই সব প্রকল্পে চলে আসবে - অধিকাংশ উইকি পাবে বুধবারে, তবে বৃহত্তম উইকিপিডিয়াগুলো পাবে বৃহস্পতিবারে।

এই বৈশিষ্ট্যটির জন্য অন্তর্নিহিত এক্সটেনশন লেখায় অবদান রাখার জন্য ব্রায়ান উলফকে আমরা ধন্যবাদ জানাচ্ছি।

বৈশিষ্ট্যটি সম্পর্কে আরো তথ্য পাবেন মেটায় প্রকল্প পাতায়। আর আলাপ পাতায় কোনো প্রশ্ন রাখতে দ্বিধা করবেন না। - Johan (WMF) (আলাপ) ০৫:০১, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

ভারতে উইকি লাভস মনুমেন্টস ২০১৭[সম্পাদনা]

ভারতীয় উইকিমিডিয়ার পক্ষ থেকে শুভেচ্ছা! উইকি লাভস মনুমেন্টস ইন ইন্ডিয়া একটি আসন্ন আলোকচিত্র প্রতিযোগিতা যা বৃহত্তর উইকি লাভস মনুমেন্টস ২০১৭ এর অংশ। আপনাদের সবাইকে এতে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি, প্রতিযোগী বা স্বেচ্ছাসেবক হিসেবে। এই প্রতিযোগিতার উদ্দেশ্য হলো উইকিপিডিয়ার সাধারণ পাঠক-ব্যবহারকারী, আলোকচিত্রী, শৌখিন ফটোগ্রাফার সবাইকে সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থাপনার ছবি তুলতে ও উইকিমিডিয়া কমন্সে তা আপলোড করতে আগ্রহী করা, এতে উইকিপিডিয়া ও তার সহযোগী প্রকল্পগুলোতে ছবিগুলো ব্যবহার করা যাবে এবং নতুন নিবন্ধ সৃষ্টি হবে, পাশাপাশি ভারতীয় ভাষাগুলোতে নতুন নিবন্ধের মানোন্নয়ন হবে।

এই ইভেন্টটি পুরো সফল করতে আমরা আপনার সমর্থন চাই! অনুগ্রহ করে এখানে সাইন আপ করুন। -- Suyash Dwivedi, MediaWiki message delivery ব্যবহার করে প্রেরিত (আলাপ) ১১:৫১, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)(অনুবাদ - রেজওয়ান)

ভারতে উইকিউপাত্ত কর্মশালা সেপ্টেম্বর ২০১৭[সম্পাদনা]

Wikidata-logo-en.svg

হ্যালো,
আপনাদের খুশির সাথে জানাচ্ছি যে আসাফ বারটোভ আগামী সেপ্টেম্বর মাসে ভারত ভ্রমণ করবেন এবং উইকিউপাত্ত ও অন্যান্য সাম্প্রতিক প্রযুক্তি/টুলস নিয়ে কয়েকটি স্থানীয় কর্মশালা পরিচালনা করবেন। আপনারা হয়তো জানেন যে আসাফ উইকিউপাত্তের একজন প্রবর্তক এবং প্রশিক্ষক। এবছর এবং তার আগের উইকিম্যানিয়াতেও দুটি সম্প্রদায় থেকে ভারতীয় উইকিমিডিয়ানরা আসাফকে ভারতে যাবার অনুরোধ করেছিলেন উইকিউপাত্ত কর্মশালা করার জন্য।
কর্মশালাতে উইকিউপাত্ত নিয়ে ব্যাপক প্রশিক্ষণ দেয়া হবে, একদম শিক্ষানবিস থেকে শুরু করে কুয়েরি, উইকিপিডিয়ায় উইকিউপাত্ত ইমবেডিং করা পর্যন্ত (তথ্যছক সহ), পাশাপাশি সাধারণ টুলগুলো প্রদর্শন, কুয়ারিসহ (Quarry)। এছাড়াও, সাধারণ প্রশ্নোত্তরের ("ask me anything") সময় দেয়া হবে যাতে লোকেরা সরাসরি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কোনো প্রতিনিধির কাছে তাদের মনের প্রশ্ন করতে পারে।
আসাফ ভারতে আসবেন ২৯ অগাস্ট। অনুগ্রহ করে বিস্তারিত পরিকল্পনা দেখুন এখানে। কোনো প্রশ্ন থাকলে যোগাযোগ করুন এখানে বা আসাফকে লিখুন। শুভেচ্ছান্তে -- টিটোদত্ত, MediaWiki message delivery ব্যবহার করে প্রেরিত (আলাপ) ১৩:৩৭, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি) (অনুবাদ - রেজওয়ান)

দর্শনীয় স্থান/পর্যটন আকর্ষণ[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় Tourist attractions in [দেশ]-এর অনুবাদ হিসেবে [দেশের] দর্শনীয় স্থান[দেশের] পর্যটন আকর্ষণ অনুবাদ করা হয়েছে। এক শব্দের একাধিক রকম অনুবাদ করায় বিষয়শ্রেণীর সমন্বয় করতে ও নামের ধারাবাহিকতা বজায় রাখতে সমস্যা হচ্ছে। আমাদের বিষয়শ্রেণীর নামের ক্ষেত্রে যে কোন একটি ব্যবহার করা দরকার।

আমার প্রশ্ন: আমরা কোনটি ব্যবহার করব? দর্শনীয় স্থান/পর্যটন আকর্ষণ? --আফতাব (আলাপ) ১৫:১৮, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

দর্শনীয় স্থান এবং পর্যটন আকর্ষণে সুক্ষ পার্থক্য রয়েছে। সকল দর্শনীয় স্থান কিন্তু পর্যটকদের আকর্ষণের কেন্দ্রে পৌঁছাতে পারেনি। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকা ধরে আমরা এমন অনেক স্থানকে দর্শনীয় স্থানের তালিকায় জায়গা দিচ্ছি যার পর্যটন ভ্যালু অনেক ক্ষেত্রেই নেই। তবে উপশ্রেণী তে ভাগ করার সময়ে আমার মনে হয়েছে জেলা পর্যায়ে অবশ্যই এই স্থানগুলো গুরুত্বপূর্ণ। তাই মোটাদাগে আমি দর্শনীয় স্থান ব্যবহারের পক্ষে। ফেরদৌস • ১৫:৩৭, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
মজার বিষয় নিয়ে আলোচনা উত্থাপন করায় আফতাবকে সবিশেষ ধন্যবাদ জানাচ্ছি। আসলে এর সঠিক ভাবানুবাদ হচ্ছে - ‘বিষয়শ্রেণী:বাংলাদেশভিত্তিক পর্যটক আকর্ষণ’ ‘বিষয়শ্রেণী:বাংলাদেশভিত্তিক পর্যটক আকর্ষণ কেন্দ্র’ কিংবা ‘বিষয়শ্রেণী:বাংলাদেশে পর্যটক আকর্ষণ’। এর সাথে কিছু বিষয় রয়েছে: যেমন - হ্রুদ, সেঁতু ইত্যাদি বিষয়ে স্থানকে প্রাধান্য দেয়া যায় কি? অর্থাৎ, এখানে পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু কোনটি তা ভাবতে হবে যদিও তা কোন জায়গার নাম বা স্থানের সাথে জড়িয়ে আছে ওতপ্রোতভাবে! সম্প্রদায়ের সিদ্ধান্ত বা সুচিন্তিত মতামতই চূড়ান্ত বলে পরিগণিত হবে!! ব্যক্তিগতভাবে ‘বিষয়শ্রেণী:বাংলাদেশভিত্তিক পর্যটক আকর্ষণ কেন্দ্র’ বা [[যে কোন দেশের নাম+ভিত্তিক] পর্যটক আকর্ষণ] রাখার পক্ষে স্বীয় মতামত ব্যক্ত করলাম? - Suvray (আলাপ) ১৬:৪৩, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
যেহেতু পর্যটক আকর্ষণ ও দর্শনীয় স্থান - কথা দুইটির মধ্যে পার্থক্য রয়েছে এবং আমরা চাইবো এমন কথা বা expression ব্যবহার করতে যার দ্বারা সামগ্রিকভাবে সংশ্লিষ্ট বিষয়কে বোঝানো যায়, তাই আমি 'দর্শনী স্থান' ব্যবহারের পক্ষে। তাতে সবিধা হল, এর দ্বারা 'পর্যটক আকর্ষণ' স্থানগুলিও প্রকাশ পাবে (পর্যটক আকর্ষণ স্থান ছাড়াও দেশে বহু স্থান রয়েছে যা দর্শনীয় বা পর্যটন গুরুত্ব/সম্ভাবনা উপস্থিত)।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:০৬, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
ছুটির দিনে বসে বাংলাদেশের দর্শনীয় স্থান সমূহের বিষয়শ্রেণী উপবিষয়শ্রেনী ঠিক করছিলাম। কয়েকটি বিভাগের জেলাসমূহের নিবন্ধকে ইতোমধ্যে ক্লাসিফাই করেছি। এই আলোচনা শুরু হওয়ায় অপেক্ষা করছি ফলাফলের। আলোচনার মাধ্যমে গ্রহণযোগ্য সমাধানে পৌঁছালে আমার সুবিধা হতো। অন্তত যেটা শুরু করেছিলাম সেটা এই উদ্যোমে শেষ করে ফেলতে পারতাম। ফেরদৌস • ০৬:০৭, ৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
এই সংক্ষিপ্ত আলোচনা থেকে মনে হচ্ছে দুটি বিষয়শ্রেণী রাখা যায়। তবে আমার কাছে বিষয়টা "যেই লাউ সেই কদু" প্রবাদের মত হয়ে যাচ্ছে মনে হচ্ছে। শব্দ দুটির মধ্যে অর্থগত পার্থক্য থাকলেও ঘুরে ফিরে দুটি শব্দ এমন জিনিসকে বুঝায় যা সুন্দর, আকর্ষণীয়। যদি দুটি বিষয়শ্রেণী রাখা হয় তবে আমার মনে হয় একটিকে অন্যটির উপবিষয়শ্রেণী করা উচিত। কিন্তু কোনটি উপবিষয়শ্রেণী হিসেবে থাকবে? --আফতাব (আলাপ) ১৭:৫৫, ৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
স্কুল জীবনে পড়া সেই লাইনটির কথা মনে পড়ছে সকল ক্ষারকই ক্ষার কিন্তু সকল ক্ষার ক্ষারক নয়। অবস্থাদৃষ্টে দেখা যাচ্ছে সকল পর্যটক আকর্ষণ স্থলই দর্শনীয় স্থান কিন্তু সকল দর্শনীয় স্থান পর্যটক আকর্ষণ নয়। ফেরদৌস • ০২:২১, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ। কয়েকমাস আগে একটা নিবন্ধে অনুবাদ করতে গিয়ে খটকায় পড়ে সম্ভবত পর্যটন আকর্ষণ বিষয়শ্রেণীতে অনুবাদ করেছিলাম। তবে দুটা শব্দের সুক্ষ পার্থক্য নিয়ে আগে ভাবিনি। এজন্য ফেরদৌস ভাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আর প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকা অনুযায়ী বিষয়শ্রেণী তৈরিতে বিষয়টি অনেক চমকপ্রদ হবে ;) । তাই বিষয়টি উত্থাপনকারী আফতাব ভাইকে জানাই আন্তরিক অভিনন্দন এবং ধন্যবাদ। সেই সাথে আফতাব ভাইয়ের প্রস্তাবিত উপবিষয়শ্রেণী-র জন্য আমার মতামত থাকবে পর্যটন আকর্ষণ। --আবু সাঈদ (আলাপ) ০৪:৪৩, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
আফতাব ভাই এর সাথে একমত। প্রধান বিষয়শ্রেণী হিসেবে [দেশের] দর্শনীয় স্থান এবং উপবিষয়শ্রেণী হিসেবে [দেশের] পর্যটন আকর্ষণ রাখা উচিৎ বলে মনে করি। -- Muḥammad (আলাপ) ০৬:৫৪, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
[দেশের] দর্শনীয় স্থান এবং উপবিষয়শ্রেণী হিসেবে [দেশের] পর্যটন আকর্ষণ হতে পারে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৭:৪১, ১০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

Featured Wikimedian [September 2017][সম্পাদনা]

Wikimedia India logo.svg

Greeting, on behalf of Wikimedia India, I, Krishna Chaitanya Velaga from the Executive Committee, introduce you to the Featured Wikimedian of the Month for September 2017, Swapnil Karambelkar.

Swapnil Karambelkar is one of the most active Wikimedians from the Hindi community. Swapnil hails from Bhopal, Madhya Pradesh, and by profession a Mechanical Engineering, who runs his own firm based on factory automation and education. Swapnil joined Wikipedia in August 2016, through "Wiki Loves Monuments". He initially started off with uploading images to Commons and then moved onto Hindi Wikipedia, contributing to culture and military topics. He also contributes to Hindi Wikibooks and Wikiversity. Soon after, he got extensively involved in various outreach activities. He co-organized "Hindi Wiki Conference" in January 2017, at Bhopal. He delivered various lectures on Wikimedia movement in various institutions like Atal Bihari Hindi University, Sanskrit Sansthanam and NIT Bhopal. Along with Suyash Dwivedi, Swapnil co-organized the first ever regular GLAM project in India at National Museum of Natural Heritage, Bhopal. Swapnil is an account creator on Hindi Wikipedia and is an admin on the beta version on Wikiversity. Swapnil has been instrumental in establishing the first Indic language version of Wikiversity, the Hindi Wikiversity. As asked regarding his motivation to contribute to the Wikimedia movement, Swapnil says, "It is the realization that though there is abundance of knowledge around us, but it is yet untapped and not documented".

সব পাতার উপরে নোটিশ আকারে সামাজিক যোগাযোগ[সম্পাদনা]

সুধী, সম্প্রতি বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগ দল সব পাতার উপরে নোটিশ আকারে বাংলা উইকির সামাজিক যোগাযোগ পাতাসমূহ প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে প্রথমে ১৫ দিন এটি পরীক্ষামূলকভাবে চালানো হবে। একই সময়ে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের কাছেও এটি দীর্ঘ মেয়াদীতে রাখা যায় কিনা সে বিষয়ে প্রস্তাব রাখছি। দয়া করে আপনারা মতামত দিন। সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে এটি দীর্ঘমেয়াদীতে রাখার ইচ্ছা আছে। নোটিশটি নিচের মত দেখাবে।


টীকা: আমরা ইতিমধ্যেই আমাদের প্রধান পাতায় সামাজিক যোগাযোগের লিংক দিয়েছি কিন্তু এটি শুধুমাত্র প্রধান পাতা ভিজিট করলেই দেখা যায়। যেহেতু ব্যবহারকারীরা বাংলা উইকিতে নির্দিষ্ট নিবন্ধ অনুসন্ধান করে পড়ে থাকেন সেক্ষেত্রে তারা জানতেই পারছেন না, আমাদের সামাজিক যোগাযোগের পাতা রয়েছে। সে জন্য ব্যবহারকারীদের সাথে আরও যোগাযোগ বৃদ্ধি করতেই এই প্রস্তাবনা। তবে পাতাগুলো ভেরিফাইড হয়ে গেলে নোটিশটি আমরা সড়িয়ে দিতে পারি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৯, ১৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো দীর্ঘমেয়াদী রাখার জন্য আমার পূর্ণ সমর্থন রইল। এতে হয়ত ব্যবহারকারীরা বাংলা উইকি সম্প্রদায়ের সাথে সহজে পরিচিত হতে পারবে এবং যেকোন ধরণের অনুসন্ধান বা সমস্যার জন্য সহজে সহায়তা পেতে পারে... যা আমাদের উইকি সম্প্রদায়ের জন্য নিঃসন্দেহে অনেক বেশি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করবে। --আবু সাঈদ (আলাপ) ১৮:৩০, ১৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
আমি ব্যক্তিগতভাবে সংযোগগুলো সবসময়ের জন্য রাখাতেও আপত্তির কিছু দেখি না। কারণ এগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের পরিচিতি। আর এক্ষেত্রে পাতাগুলো ভ্যারিফায়েড করার মতো একটা ব্যাপারও জড়িত। রাখার পক্ষে মত দিচ্ছি। তবে, টেমপ্লেটটা একটু বদলে সেন্টার অ্যালাইন্ড, নন-বুলেটেড টেক্সট হলে সুন্দর দেখাবে। —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১২:০৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
মঈনুল ভাই, বর্তমানে নোটিশে (এখানে নয়) যেরকম প্রদর্শিত হচ্ছে সেরকম করার কথা বলছেন?--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৯, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
সমর্থন। মঈনুল ভাইয়ের সাথে একমত। যেভাবে আছে এখন সেভাবে সবসময়ই থাকতে পারে। কারণ, এগুলোও এখন গুরুত্বপূর্ণ টুলস। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৪:৩৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। তবে করুন: লেখাটা করুনঃ করে দেয়া যায়? ~মহীন (আলাপ) ১৫:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনকরুনঃ এর ব্যবহার ভুল! বর্তমানটিই ঠিক আছে। -Suvray (আলাপ) ১৬:১৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনআবীর আলাপ ০৪:৫৯, ১৮ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের তালিকা[সম্পাদনা]

বিভিন্ন প্রশাসনিক এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠাসমূহের তালিকা তৈরি প্রবণতা লক্ষ করা যাচ্ছে। আমি ইতিমধ্যেই কয়েকটি উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠাসমূহের তালিকা বিষয়ক নিবন্ধ দেখতে পেলাম। এই বিষযে প্রশাসক, সম্পাদক ও ব্যবহারকারীগণের মতামত নেয়া আবশ্যক বলে মনে করছি। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৪:২০, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ যেমন স্কুল,কলেজ এর নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে নেহাত কম। তাই এই ধরনের নিবন্ধ তৈরির পক্ষে আমি। আবীর আলাপ ১৪:২৭, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
শিক্ষা প্রতিষ্ঠান বিষয়ক নিবন্ধ আর শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা এক নয়। - Ashiq Shawon (আলাপ) ০৫:৩৩, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

RfC regarding "Interlinking of accounts involved with paid editing to decrease impersonation"[সম্পাদনা]

There is currently a RfC open on Meta regarding "requiring those involved with paid editing on Wikipedia to link on their user page to all other active accounts through which they advertise paid Wikipedia editing business."

Note this is to apply to Wikipedia and not necessarily other sister projects, this is only to apply to websites where people are specifically advertising that they will edit Wikipedia for pay and not any other personal, professional, or social media accounts a person may have.

Please comment on meta. Thanks. Send on behalf of User:Doc James.

MediaWiki message delivery (আলাপ) ২১:০৬, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

একুশে পদক প্রদানের বিষয়শ্রেণীসমূহ[সম্পাদনা]

একুশে পদক প্রদান করার বিষয় শ্রেণীসমূহের পরিমার্জন করা আবশ্যক। আজ পর্যন্ত কখনওই অর্থনীতিতে একুশে পদক প্রদান করা হয়নি। আবার, শিক্ষা এবং গবেষণা খাতকে একত্রে গণ্য করা হয়। এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা আবশ্যক বলে মনে করছি। বাংলা উইকিপিডিয়ায় একুশে পদক সংক্রান্ত সকল নিবন্ধ সংযোজনের জন্য এই বিষয়টির আশু সমাধান আবশ্যক। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৮:৩৬, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

তাহলে অর্থনীতিতে একুশে পদক বাদ দেয়া হোক ও শিক্ষা এবং গবেষণা খাতকে একত্রে আনা হোক। --আফতাব (আলাপ) ১৮:৪১, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)