উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
 আলোচনাসভা
সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টি আকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়


প্রধান পাতা সংক্রান্ত প্রস্তাবনা[সম্পাদনা]

  • প্রস্তাবনা - ১

প্রধান পাতায় অতিরিক্ত বিষয়বস্তু, যেগুলো একজন পাঠককে অনুৎসাহিত করতে পারে- বাদ দিয়ে নতুন কাঠামো বা বিষয়বস্তু যোগ করার প্রস্তাব করছি। ওয়েব ডিজাইনের কিছু চর্চা থেকে বলছি- এই ধরণের জায়গায় একজন মানুষ বারবার যেতে উৎসাহিত বোধ করেন না। সেখান থেকে কোনো লিংকে ক্লিক করতে আগ্রহী হন না। আমি নিজেও খুব একটা ডেস্কটপ মোডের প্রধান পাতা ব্যবহার করিনি। মোবাইলে ইউজ করাকালে প্রধান পাতা ব্যবহার করা হত। সেখানে বিষয়বস্তু কমই ছিল।

  • প্রস্তাবনা - ২

প্রধান পাতায়- যেখানে "উইকিপিডিয়ায় স্বাগতম" লেখা হয়েছে; সেখানকার নিচের লোগোটা বাদ দেয়া যায়? বা অপ্যাসিটি (opacity) কমানো যায়? লোগোর গর্তের কারণে লেখাটা একেবারে অস্পষ্ট। ‍--আ হ ম সাকিব (সম্পর্কে | কথাবার্তা | অবদান) ১২:৫৩, ৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

নোট: বিষয়গুলোর চর্চার জন্য অন্য ভাষার উইকিপিডিয়ার প্রধান পাতাগুলো দেখা যেতে পারে।— আ হ ম সাকিব (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

প্রস্তাবের বিপরীতে অন্যান্য সদস্যদের মন্তব্য[সম্পাদনা]

Symbol support vote.svg সমর্থন করছি৷ পাশাপাশি অতিরিক্ত প্রস্তাবনা পেশ করছি:

  • অতিরিক্ত প্রস্তাবনা ১

আজকের নির্বাচিত ছবি বাংলা উইকিপিডিয়ার প্রশাসকেরা সামলাতে পারে। নির্বাচিত ছবির জন্য আলাদা মনোনয়নের ব্যবস্থা করা যায় (আজাকির মত)

  • অতিরিক্ত প্রস্তাবনা ২

বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া, সম্পর্কিত সংস্থা, অবদানকারীর জন্য পাঠ্য, উইকিপিডিয়ার সহপ্রকল্প - এগুলো আরো ছোট করে নিচে নামিয়ে আনা যায়।

আশাকরি এগুলো করলে আরো ভালো হবে। মেহেদী আবেদীন ১৪:১৯, ৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

আজাকি পর্যালোচনার জন্যই লোক পাওয়া যায় না, সেখানে প্রতিদিনের ছবি নির্বাচনের মনোনয়নের বিষয়টি খুবই অবাস্তব বলেই মনে হয়। আর নির্বাচিত ছবির পাতা তৈরির জন্য প্রশাসক হওয়ার প্রয়োজন নেই, যথাযথ নিয়ম মেনে আপনিও পাতা তৈরি করতে পারবেন। —শাকিল (আলাপ · অবদান) ১৭:৫০, ৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Mehediabedin; ভাই আপনার দ্বিতীয় প্রস্তাবনা আমার প্রথম প্রস্তাবের কাছাকাছি। তবে আমি পুরো কাঠামো নিয়ে আলাপ করেছি। আমার মনে হয়েছিল, বিষয়টি সেখানে অন্তর্ভুক্ত হয়ে গিয়েছে। বিষয় অনুযায়ী উইকিপিডিয়া আর সম্পর্কিত সংস্থা অংশ প্রায় বাদ দেয়ার প্রস্তাব ছিল আমার। সম্পর্কিত সংস্থা নিয়ে উইকিপিডিয়া:বৃত্তান্ত পাতায় উল্লেখ থাকতে পারে। বিষয় অনুযায়ী পাতার জন্যও ভিন্ন পাতা থাকতে পারে। (সহপ্রকল্প থাকার আবশ্যকতা রয়েছে)। উপরের তারিখ আর প্রকল্প পাতাগুলোর লিংকগুলোও একজন নতুন আগতের জন্য একেবারে চ্যালেঞ্জিং মনে হয়েছে। এরচেয়ে একটা অনুসন্ধান বক্স দেয়া যেত।
মোদ্দাকথা, পুরো লেআউট পরিবর্তন করে বিষয়বস্তু কমিয়ে একজন নতুন বা পুরাতন উভয় প্রকারের পাঠকের জন্য একটা আদর্শিক অবস্থানে আনার প্রস্তাবনা ছিল।
আপনার প্রথম প্রস্তাবনা নিয়ে কিছু বলবোনা। কারণ, আমি খুব অল্প সময় হয়েছে যে, পুনরায় সক্রিয় হয়েছি। সুতরাং এই অধ্যায় আমার কাছে অপরিচিত। -- আ হ ম সাকিব (সম্পর্কে | কথাবার্তা | অবদান) ১৮:৪০, ৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা উইকিপিডিয়ার সমস্যাবলী[সম্পাদনা]

প্রথম সমস্যা[সম্পাদনা]

প্রথমতঃ যেই সমস্যাটি প্রকট ও যেই সমস্যার কারণে বাংলা উইকিপিডিয়ার গুণগত মান নিশ্চিত করা যায়না; সেটি হচ্ছে– অযাচিত অনুবাদ। এর কয়েকটি ধারা আছে–

  • যান্ত্রিক অনুবাদ। বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যাটি নতুন বা অনভিজ্ঞ ব্যবহারকারী দ্বারা হয়ে থাকে। তারা এমন এমন পাতায় যান্ত্রিক অনুবাদ করেন যে, পাতাটি তৈরি ভেবে সম্পাদকরা সেখানে বারবার যাননা; তদ্রুপ এটি অধিকমাত্রায় প্রদর্শিত হওয়ার ফলে উইকিপিডিয়ার ব্যাপারে নেতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি হয়। এজন্য বিশেষ:বিষয়বস্তু অনুবাদ পাতাটিতে অধিকারের জন্য একটি বিশেষ দল রাখার বা থাকার অনুরোধ জানাবো আমি। কারণ, ইতোমধ্যেই অনেক বেশি অপ্রয়োজনীয় পাতা এভাবে যান্ত্রিক অনুদিত হয়ে গিয়েছে।
  • ভাবানুবাদ না করতে আগ্রহী হওয়া। এটা গণহারে সকলের সমস্যা। আমরা কেন মনে করি যে, ইংরেজি উইকিপিডিয়ায় যা আছে, সেগুলো উদ্ধৃত তথ্যসূত্র থেকে সরাসরি কপিপেস্ট করা হয়েছে? সেখানেও তো উদ্ধৃত তথ্যের একটা ভাব উল্লেখ আছে। আমরা কেন ইংরেজি থেকে ভাবানুবাদ না করে সরাসরি শুধু শাব্দিক অনুবাদে আগ্রহী হই? তথ্যসূত্র আর বিষয়বস্তু সোজা রেখে কথা কমবেশি করলেও তো কোনো সমস্যা নেই। এটা উইকিপিডিয়া, এটা কোনো বই নয় যে- আপনি অনুবাদে শব্দ বা বাক্য বাদ দিলে খেয়ানত হবে। পুরো প্যারা পড়ার পর নিজের মত করে সাজিয়ে লেখলেও খুব সমস্যা নেই। আমার মনে হয়, সকল অনুবাদকের এই বিষয়টা অনুশীলনে মনোযোগ দেয়া উচিত।
  • অনুপযুক্ত টেমপ্লেট ব্যবহার। অনূদিত বা অপ্রয়োজনীয় টেমপ্লেটের যথেচ্ছ ব্যবহার। আমরা ইংরেজি উইকিপিডিয়ায় যখন দেখি এই টেমপ্লেট এই পাতার সাইডবারে বা নিচে ভালো দেখাচ্ছে; তখন আমরা একটা যেইসেই অনুবাদ করে (পাতা থাকুক বা না থাকুক) টেমপ্লেট তৈরি করে ফেলি। এটা শুধু অনভিজ্ঞরা নয়, আমিও এককালে প্রচুর করেছি। কিন্তু আমি সম্প্রদায়ের কাছে অনুরোধ করব; এই ধরণের অপ্রয়োজনীয় বা বিষয়বস্তু অনুপলব্ধ টেমপ্লেটগুলো সরিয়ে ফেলতে। কারণ, বাংলা উইকিপিডিয়ায় টেমপ্লেটের আবশ্যকতা এখনও খুব বেশি সৃষ্টি হয়নি। কারণ, আমরা মূল বিষয়বস্তু (নিবন্ধের মূল কন্টেন্ট) ততোটা সম্প্রসারিত করতে পারিনি। "আরও দেখুন" বিভাগ দ্বারা টেমপ্লেটের প্রয়োজনীয়তা কেটে যাচ্ছে। অহরহ টেমপ্লেট তৈরি ও অনুবাদ বন্ধ করে দেয়া দরকার। আর যেগুলো আছে সেগুলোতেও অপ্রয়োজনীয় বা অনুপলব্ধ লিংক না থাকার জন্য কমপক্ষে নীতিমালা থাকা উচিত।
  • অহরহ লিংকিং। লাল রঙের লিংকে ভরপুর বাংলা উইকিপিডিয়া। আমরা যখন অনুবাদ করছি, তখন প্রয়োজনে বা অপ্রয়োজনে যেখানেই ইংরেজি উইকিপিডিয়ায় লিংক বা দ্বিতীয় বন্ধনী ছিল আমরাও সেখানে দ্বিতীয় বন্ধনী দিয়ে লিংক করে দেই। অথচ, উইকিতে লিংকিংয়ের উদ্দেশ্য ছিল- পূর্বে থাকা প্রবন্ধে লিংক করা হবে। নিবন্ধ নেই অথচ লিংকে ভরপুর। সেখান থেকেই অসম্প্রসারিত নিবন্ধের শুরু হয়। এখানে আমার প্রস্তাবনা হচ্ছে, অনুবাদকরা কখনোই লিংক যুক্ত করবেন না। আর উইকিপিডিয়ার অনুপলব্ধ লিংক প্রয়োজনে অপসারণ করা হবে, প্রয়োজনে বট দিয়ে এই কাজটি করবে। তৈরী থাকা নিবন্ধগুলো লিংকিং করার জন্য প্রয়োজনে একটি দল কাজ করতে পারে। (যেহেতু ইতোমধ্যেই দৃশ্যমান সম্পাদনার সুবিধাটি উপলব্ধ এবং তাতে লিংক যুক্ত করা অত্যন্ত সহজ।)
    যেহেতু বাংলা উইকিপিডিয়ায় প্রায় একহাজারের মত মাসিক অবদানকারী থাকছেন, আর পাতা প্রদর্শনের পরিসংখ্যান বৃদ্ধি পাচ্ছে; তাই সংখ্যা বৃদ্ধি থেকে মান বৃদ্ধি হওয়াটা আরো বেশি প্রয়োজনীয়। প্রয়োজনে সবচেয়ে কম নিবন্ধ তৈরি করে সবচেয়ে বেশি মান উন্নয়ন সম্পাদনা করার নিয়ে একটা প্রতিযোগিতা হতে পারে।

    দ্রষ্টব্য: আমি আরেকটা বিষয় যুক্ত করতে আগ্রহী হব, অনুবাদ নিয়ে ভাবনা মাথায় আসায় বিষয়টা মাথায় এল। বিষয়বস্তু অনুবাদ নামে বিশেষ পাতাটা কি সম্প্রদায়ের বিশেষ ব্যবহারকারী দলের জন্য একীভূত করার জন্য মিডিয়াউইকি সফটওয়্যারে আবেদন করা যায়? সবার অনুবাদ সবাই দেখতে ও উন্নয়ন করতে পারবে- তাহলে মনে হয় বিশ্বকোষীয় মানে আরেক পা এগিয়ে যাওয়া সহজ হত। আমি জানি, এটা বলার জন্য এটা উপযুক্ত স্থান নয়- তারপরও ইংরেজিতে দুর্বল ও মাথায় চাপ নিতে অনাগ্রহী হওয়ায় এখানে বলে দিলাম।

দ্বিতীয় সমস্যা[সম্পাদনা]

দ্বিতীয়তে যেই সমস্যাটির কথা উল্লেখ করতে অপছন্দ করব, সেটি হচ্ছে- উইকিপিডিয়ার অগোছালো অবস্থা। আমরা যারা নিয়মিত ব্যবহারকারী আছি; তারাও উইকিপিডিয়াকে গুছিয়ে আনছি না বা প্রতিনিয়ত আরো অগোছালো করে ফেলছি।
উদাহরণতঃ আমাদের একটা প্রবেশদ্বারও ঠিক নেই। প্রবেশদ্বার মানে যেখান থেকে কাজ শুরু করা হবে বা যেখান থেকে পাঠক পড়াশোনা শুরু করবে অথবা এককথায় বলা যেতে পারে, প্রবেশ করবে। এছাড়া কোনো প্রবেশদ্বারেই নিয়মিত ব্যবহারকারী নেই। হয়ত বলা হবে- প্রধান পাতাতেই নিয়মিত ব্যবহারকারী নেই। আসলে প্রধান পাতায় যেসব পরিবর্তন প্রয়োজন পড়ে; সেগুলো তেমন আবশ্যক নয়। আর এভাবে আসলে আমরা আগতদের উইকিপিডিয়ায় মনোযোগী করতে পারছিনা।
এটা আপনি ভাবতে পারেন, তারা ঝরে পড়ছে তাদের অধৈর্য্যের কারণে। কিন্তু তাদের অধৈর্য্য তাদের কাছে, অপরদিকে একটা অগোছালো পরিবেশে বেশিদিন টিকতে না পারা মানুষের মনস্তত্ত্বের পুরাতন রোগ বা গুণ। আমরা যদি নতুনদের একটি গোছানো পরিবেশ দিতে পারি যে, যার যেই বিষয়ে ঝোঁক; সে সেই প্রবেশদ্বার থেকে কাজ করবে- তাহলে উইকিপিডিয়ার অগ্রগতিতে আরো একধাপ এগিয়ে যাবে বলে বিশ্বাস করি।
এছাড়া নীতিমালা পাতার সমস্যা। নীতিমালা বুঝতে না পারা অনেক বড় সমস্যা। যেমন- আমি নিজেও একটা সমস্যা দেখার আগপর্যন্ত জানতাম, পেইড বা বেতনভুক্ত কাজ নিষিদ্ধ। পরবর্তীতে সমস্যাটি সামনে আসার পর জানতে পারলাম- বেতনভুক্ত কাজ নিষিদ্ধ না; তবে সম্প্রদায়কে জানিয়ে করতে হবে।
এখানে একটা বিষয় যোগ করছি, আমার কিন্তু নীতিমালা পাতা পড়ার বদভ্যাস (!) আছে। ইংরেজি একটু কম পড়ি। প্রয়োজন না পড়লে পড়িই না। সেজন্য এই নীতিমালা জানার ভাগ্য আমার দেরিতে হয়েছে। নীতিমালা না জানতে পারার কারণে কত অবদানকারী পড়ে যাচ্ছে- সেটা কিন্তু বলার অপেক্ষা রাখেনা। তদ্রুপ, উইকিতে অনেক বিষয় অনেকের পছন্দ নাও হতে পারে। যেমন- আমার মত একজন গোঁড়া মুসলিম হয়ত পর্নোগ্রাফি তারকার তথ্য এখানে না দেখতে চাইবেন অথবা একজন ধর্মপ্রাণ হিন্দু হয়ত এখানে মুহাম্মদ ও তার সাথীদের প্রশংসাগুলো না দেখতে চাইবেন; কিন্তু এখানে আসার পর এসব বিষয়কে কীভাবে সামলাতে হবে বা কীভাবে এই পর্যায়টির মোকাবেলা করতে হবে; সেটা নিয়ে কোনো নির্দেশনা গোছানোভাবে নেই। অথচ নীতিমালাগুলো বাংলায় বা ইংরেজিতে আছে। যেটা দেখে একজন প্রাথমিক ব্যবহারকারী সহজেই নিজেকে ভুলস্থানে আবিষ্কার করতে পারেন।
আমরা যারা রাস্তা তৈরি করতে ইচ্ছুক, তাদের জন্য উচিত হচ্ছে রাস্তায় মনোযোগী হওয়া। পথ দেখানো, পথ বাতলে দেয়াটা সহজ করা। আমি আশাবাদী যে, আমরা বর্তমানে যেভাবে কাজ করছি; সেভাবে দশ বছর কাজ করার পর যতটুকু পর্যন্ত যাওয়া সম্ভব- নীতিমালা ও নির্দেশাবলী পাতাগুলো সঠিকভাবে তৈরি করলে সেটা পাঁচ বছর অথবা দুই বছর সময়েই পাড়ি দেয়া সম্ভব হবে।

তৃতীয় সমস্যা[সম্পাদনা]

তৃতীয় সমস্যাটি আদতে প্রথম ও দ্বিতীয় সমস্যার একটা যৌথরূপ। সেটা হচ্ছে প্রধান পাতাগুলোর উন্নয়ন। এটার জন্য প্রস্তাবনা দিতে আমি ইতোমধ্যেই কাজ করছি। একটু সময় লাগলেও আমি আশা করছি খুব দ্রুতই একটা পর্যায়ে আনতে পারব; কিন্তু প্রধান পাতা দ্বারা আমি শুধু প্রধান পাতায় সীমাবদ্ধ থাকতে চাইব না; প্রধান পাতা থেকে যেসব পাতায় একজন প্রাথমিক পাঠক সহজেই চলে যাবেন- সেসব পাতাকেও ধার্য করব। এই ধারায় আসে-

  1. প্রধান পাতা
  2. প্রবেশদ্বার
  3. মৌলিক নীতিমালার পাতা
  4. ভালো নিবন্ধ ও নির্বাচিত নিবন্ধের সংখ্যাবৃদ্ধি
  5. নিবন্ধগুলোর লিংক

এসকল পাতাগুলোর উন্নয়নকে মূলে রেখে কাজ করা। তার অর্থ কি, একজন ব্যবহারকারী বা একটি দল সারাদিন এসব বিষয় নিয়ে পড়ে থাকবেন? অবশ্যই না। প্রথমতঃ এসকল পাতা ও বিষয়কে সহজ ও সুবিধাজনক করে “নির্বাচিত নিবন্ধের” মানে নিয়ে আসা। এরপর সেগুলোতে কোনো সমস্যা বা উন্নয়নের প্রয়োজন হলে যাতে কাজ হতে পারে সেজন্য একটা দল বা কমিটি থাকা। তারা হয়ত সবসময় সক্রিয় থাকবেন না। কিন্তু তাদের এই কার্যক্রম ও উন্নয়নের আবদার-আবেদন যাতে যথাসময়ে প্রয়োগ হয়; আর এক একজন অবদানকারীও যেন না ছুটে।

উপসংহার[সম্পাদনা]

লাল হরফ নিয়ে লিখতে গিয়ে কতকিছু লিখে ফেললাম। আমি জানিনা, এতো বড় লেখা কি ঠিক হল নাকি হল না। তবুও মোদ্দাকথা উপসংহারে টেনে ফেলি- আমাদের কাজগুলোকে গুছিয়ে করা উচিত। আমার কোনো প্রিয় মানুষ বলতেন, গুছিয়ে রাখলে ফকিরের ঘরও সুন্দর দেখা যায় আর গুছিয়ে না রাখলে রাজপ্রাসাদও ভূতের ঘর মনে হয়। -- আ হ ম সাকিব (সম্পর্কে | কথাবার্তা | অবদান) ০৯:৫৯, ৯ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

অনুবাদ সমস্যা আসলেই ব্যাপক সমস্যা। অনেকে গুগল অনুবাদের উপর একদম নির্ভর করে, অনুবাদের লাইন কী সঠিক হচ্ছে না ভুল হচ্ছে তা পড়েও দেখে না। এছাড়া বাংলার লেখা শৈলী ইংরেজি থেকে ভিন্ন, ফলে সবসময় হুবহু (আক্ষরিক) অনুবাদ করলেও হয় না, পড়তে তা পানসে লাগে। আপনার উল্লেখিত সমস্যা ছাড়াও আরও বহু বহু সমস্যা বাংলা উইকিতে আছে। কীভাবে এর সমাধান করা যায় তা আমি সত্যিই জানি না, কারণ যেই পরামর্শই দেই না কেন, তা বাস্তবায়ন করতে লোকজন লাগবে, আপনি আমিসহ বাংলা উইকিতে আছে মাত্র ১০-১৫ জন নিয়মিত উইকিপিডিয়ান যাদের পক্ষে উইকির সব কিছু দেখা আসলেই কষ্টের কাজ। -- আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৭, ১০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
প্রথম প্রস্তাবনায় মোটামুটি সমর্থন করি কিন্তু আমি লাল সংযোগ এজন্য রাখি যে অত্যন্ত মৌলিক বিষয়ে নিবন্ধ নেই। এজন্য সেগুলোকে রেখে দিতে চাই। দ্বিতীয় প্রস্তাবনাও খুব প্রয়োজনীয় একটা বিশ্বকোষে সূচিপত্র না থাকাটা খুবই আজব। আর খারাপ সূচিপত্র থাকা আর না থাকা একই। আমার মনে হয় অ্যান্জেলিনা নিবন্ধটি প্রধান পাতা থেকে সরিয়ে দেওয়া উচিত অন্যগুলো ঠিকই আছে। আর তৃতীয় প্রস্তাবে সমর্থন জানাচ্ছি কিন্তু যেকোনো নীতিমালার পাতা যতো ছোটো রাখা সম্ভব ততই ভালো। আমরা কোনো সংবিধান বানাচ্ছি না একটা প্রকল্পে কাজ করছি সকলে মিলে। —মহাদ্বার আলাপ ০৭:৪০, ১৩ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@মহাদ্বার! অ্যাঞ্জেলিনা জোলি নির্বাচিত থেকে কেন বাদ যাবে? আমি যদিও নিবন্ধটি পড়িনি, তবে পয়েন্টআউট করলে পড়তাম। -- ~ খাত্তাব , , ... ১৩:৫১, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @আ হ ম সাকিব, আপনি যে কি একটা গুরুত্বপূর্ণ প্রস্তাবনা দিয়ে অবসরে চলে গেলেন, বুঝতে পারলাম না! আপনার প্রস্তাবনা গুলো পড়ছিলাম আর ভাবছিলাম আমি তাহলে একা নই, যদিও এখনো নবীশ, অন্যদের মতো করে সমস্যাগুলো নিয়ে আমিও ভাবছিলাম। এই বিষয়ে উইকিপিডিয়ার একজন অভিজ্ঞ স্বেচ্ছাসেবীর সাথে সাথে কথা হয়েছিল কিন্তু এখনও আমার কাজটি গুছিয়ে আনতে পারিনি। তাই, আমার প্রস্তাবনাটি তুলে ধরতে পারছি না। সত্যি বলতে উইকিপিডিয়ায় এত এত গুরুত্বপূর্ণ কাজ বাকি আছে যে, সেসব কারণে নতুন ব্যবহারকারীদের দিকে মনোযোগটা একটু কম হয়ে যাচ্ছে বলে আমার ধারণা। প্রথম সমস্যাটি আসলেই বেশ গুরুত্বপূর্ণ, কারণ এতে উইকিপিডিয়ার মানের ব্যাপারটি সরাসরি জড়িত। এক্ষেত্রে আপনার প্রস্তাবনায় আমার সমর্থন থাকলো। আর দ্বিতীয় এবং তৃতীয় সমস্যা দুটিকে আমি এক করে দেখার পক্ষপাতী। উইকিপিডিয়ার প্রধান পাতাগুলো দেখলে প্রথম যে ধাক্কা লাগে সেটি হলো, শুধু লেখা আর লেখা। এত লেখা থেকে সমসাময়িক সময়ের কারো পক্ষে প্রয়োজনীয় তথ্য উদ্ধার সম্ভব নয়। বিশেষ করে যদি বাংলাভাষী সাধারণ ব্যবহারকারীদের কথা চিন্তা করি। ব্যবহারকারীদের অধিকাংশ কম সময়ে অধিক তথ্যে আগ্রহী। তাদের জন্য তেমন করে সাজানো দরকার সব। যেমন, একটা ভুল বানানকে শুদ্ধ করতে একজন ব্যবহারকারীর সমস্ত নীতিমালা পড়াটা অনাবশ্যক। তাঁর শুধু জানা দরকার কিভাবে সম্পাদনাটি করা যেতে পারে এবং কি এড়িয়ে চলতে হবে। কিন্তু নবীন সম্পাদককে অনুল্লেখ্য সংশোধনের ক্ষেত্রেও বিভিন্ন উৎস পেরিয়ে তাকে দীর্ঘ নীতিমালা পড়ে সম্পাদনার জন্য পথটি এখনও বন্ধুর বলেই আমার ধারণা। যেটির উন্নতি সম্ভব। অপরপক্ষে, কোনো নবীন সম্পাদক যদি সম্পাদনার ব্যাপারে বিস্তারিত জানতে চায়, বা, কোনো স্পর্শকাতর অথবা বড় কোনো পরিবর্তন নিয়ে কাজ করতে চায়, তাকে তখন অতি অবশ্যই প্রয়োজনীয় নীতিমালা পড়িয়ে এনে সম্পাদনায় উৎসাহী করাটা শ্রেয়। এছাড়া এখনও সহজ শিক্ষামুলক ভিডিও'র অভাব রয়েছে বৈশ্বিক উইকিপিডিয়া প্রকল্প জুড়েই। বাংলা উইকিপিডিয়ায় এটি নিয়েও কাজ করার অনেক সুযোগ আছে। আমি নবীন সম্পাদকদের অন্তর্ভুক্ত করার এই বিষয়টি নিয়ে কাজ করতে চাই, কেউ যদি সাহায্যের হাত বাড়িয়ে দেন, তো প্রস্তাবনাটা তৈরী করাটা কিছুটা সহজ হবে। সারাংশ: সম্পাদনার ক্ষেত্রে নবীনদের উৎসাহী করতে তাদেরকে ধাপে ধাপে ছোট থেকে বড় ধরণের সম্পাদনার জন্য উৎসাহিত করা যেতে পারে। যেমন, ব্যবহারকারীর জন্য নীড়পাতা একটি যুগান্তকারী উপাদান। নীড়পাতাকে আরও উন্নত করার মাধ্যমে নবীন ব্যবহারকারিদেরকে উইকিপিডিয়ার প্রাথমিক সম্পাদনা থেকে শুরু করে অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে ধীরে ধীরে আরও গভীরে নিয়ে যাওয়া সম্ভব। আমি আশা করছি এভাবে 'ঝরে পড়া' রোধ করার মাধ্যমে, সম্পাদনায় আগ্রহী স্বেচ্ছাসেবী পাওয়া সম্ভব। ধন্যবাদ। — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ০৫:৩৭, ২৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    উইকিপিডিয়া সবার সম্মিলিত উদ্যোগে উন্নয়নের একটি প্রকল্প। আশা করছি, কারুর অবসরে চলে যাওয়ার পরও তার সঠিক ও প্রয়োজনীয় প্রস্তাবনাগুলোকে বিবেচনা ও কাজে নিয়ে যাওয়ার মত লোকের সংখ্যা কম হবেনা। -- ~ খাত্তাব , , ... ১৮:৩৮, ২৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

আরবী নামকরণ ও পাতার নাম সংক্রান্ত[সম্পাদনা]

আমি আরবী নিবন্ধগুলো ইংরেজি হতেই অনুবাদ করছি। আমার নিজের অনুবাদের উপর ভরসা আছে। কথা হচ্ছে নামকরণ নিয়ে। আরবী নামগুলোর শুরুতে আল/আন/আস ইত্যাদি থাকে, যেগুলো বাংলায় ব্যবহার হয়না। ইংরেজরা তাদের ব্যাকরণ অনুসারে ব্যবহার করেন। কিন্তু আমি উইকিপিডিয়া আর কিছু ব্যাকরণবিমুখ লেখক ছাড়া আর কোথাও দেখিনি। এমন নামের শুরুতে আল-আন দিতে গেলে আসলে বিশাল ঝামেলা হয়ে যাবে। (যেমন: আমাদের মুঘলরা আরবি খুতবায় নিজেদের নামে আন/আল দিতেন। এখন সেগুলোও শোধরাতে হবে।) আবর দেখা যাচ্ছে, যাদের নাম প্রসিদ্ধ তাদের নামের আগে আল/আস ব্যবহৃত হচ্ছেনা। কিন্তু অপরিচিত লোকের নামের আগে আরবি বা ইংরেজি দেখে দেখে ব্যবহৃত হচ্ছে।
প্রয়োজন ছাড়া এই আল বা আন যুক্ত করার ব্যাপারে সম্প্রদায়ের নির্দেশিকা বা সিদ্ধান্ত কী? কোনো আলোচনা খুঁজে পাইনি এই সংক্রান্ত।

আরেকটা বিষয় ছিল, উসমানীয় বা মুসলিম শাসকরা নিজেদের নামের চেয়ে ভিন্ন উপাধিতে অনেক সময়ে বিখ্যাত হয়েছেন যে, মানুষ তাদেরকে সেই নামেই পরিচিত করেছে। যেমন: মুহাম্মাদ ফাতিহের বিষয়টাই ধরা যাক। তাকে ফাতিহ নামেই অধিকাংশ ঐতিহাসিকরা উল্লেখ করেছেন। এমনকি, বাংলায় তার একক ব্যক্তির উপর লিখিত যে কয়টি বই উপলব্ধ রয়েছে, সেগুলোর নামে ফাতিহ শব্দটিকেও মৌলিক হিসেবে নামকরণ করা হয়েছে। এখন গুগলে যারা মুহাম্মাদ ফাতিহকে চিনবেন, তারা উইকিপিডিয়ার পাতা থেকে উপকৃত হতে পারবেন না।
এই বিষয়টা নিয়ে আলাপ পাতায় একটা অনুচ্ছেদ ইতোমধ্যেই রয়েছে। কিন্তু সম্প্রদায়ের এসব বিষয়ে নির্দিষ্ট ও উল্লেখ করার মত নীতিমালা না থাকায় বিষয়টা নিয়ে ঝামেলায় পড়তে হয়। বিষয়গুলো পরিষ্কার হওয়া উচিত। যদি কোনো আলোচনা বা নীতিমালা আমার চোখ ফাঁকি দেয়, সেটাও দেখানোর অনুরোধ থাকল। -- খাত্তাব হাসান (আলাপ) ০৬:০৫, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@খাত্তাব হাসান, উইকিপিডিয়ায় (বাংলা বা ইংরেজি যেকোনো) পাতার নামকরণের ক্ষেত্রে সেই ভাষার প্রচলিত নামকে প্রাধান্য দেওয়া হয়। ইংরেজির ক্ষেত্রে যেরকমটা হয়, আরবি নামটি কিছুটা পরিবর্তিত হয়ে যায়, পক্ষান্তরে বাংলার ক্ষেত্রে সরাসরি আরবি নামের প্রভাবটা বেশি। তাই বাংলায় প্রচলিত নাম অনেকটা আরবির অনুরূপ। তবুও, বিশেষভাবে আন, আসের বিষয়ে বলতে গেলে, বাংলায় সেগুলোকে আগের শব্দের সাথে -উন, -উস বিভক্তি আকারে যুক্ত হয়ে যেতে দেখা যায়।
ঐতিহাসিক নামের ক্ষেত্রে ইতিহাসবিদেরা তাদের গ্রন্থে ঐ ব্যক্তির রেফারেন্স দিতে যে নামটি ব্যবহার করেন, সেটিই বিবেচ্য হওয়া উচিত। আপনার উদাহরণ দিয়েই বলি, বাংলায় মুহাম্মাদ ফাতিহ নামটি অধিক প্রচলিত বিধায় এই নামটিই যথাযথ; আফতাব ভাই সম্প্রতি সেই নামে স্থানান্তরও করে দিয়েছেন। উইকিপিডিয়ার নীতিমালা এখানে স্পষ্ট, প্রচলিত এবং পণ্ডিতদের রেফারেন্স নামটিই নিবন্ধের নাম হবে। কাজেই এরকম নামের বিষয়ে কনফিউশন থাকলে অবশ্যই আলোচনা শুরু করবেন। -- — আদিভাইআলাপ • ০৯:৪৬, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@আদিভাই! নীতিমালাটা ব্যাপক। আরবির সাথে খাস বা বৈশিষ্ট্যযুক্ত নয়। আরবি নামকরণের ব্যবহারটা কীভাবে সহজ করা যায়, এটা নিয়ে বিজ্ঞদের প্রচলিত একটা রীতি ইতোমধ্যেই বাংলায় রয়েছে। আমি আইয়ুবীয় রাজবংশ নিয়ে সামান্য পরিসরে কাজ করছি। কিছু নিবন্ধ রুক্ষ অনুদিত পেলাম, সাথে আল/আন মিলিত। আমি অবশ্য আল/আন ছাড়া অনুবাদ করছি। যেমন- মিশরের সুলতান নিবন্ধের সুলতানদের উপাধির তালিকা দেখতে পারেন। আবার আমার অবদান পাতায় সাম্প্রিতককালে অনুদিত কিছু নিবন্ধ পাবেন। কিন্তু কিছু নিবন্ধ ইতোমধ্যেই আল/আন দ্বারা ভরপুর। উদাহরণতঃ আস সালিহ আইয়ুব প্রবন্ধে তার ও বাকিদের নাম।
কথার কথা, আরবিতে যদি থাকে- আল-মালিক আন-নাসির; বাংলায় কেবল মালিকুন নাসির হওয়াই বিধেয়। যেমন: শেখ মুজিবুর রহমান নামের আরবি হবে: الشيخ مجيب الرحمن (বা আশ-শাইখ মুজিব আর-রহমান)। কিন্তু বাংলায় শেখ মুজিবুর রহমান হবে। আর এভাবেই সর্বক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে। আবার কারো নাম যদি হয় আরবিতে, ابو الفضل (বা আবু আল-ফযল); আর সে যদি বাংলার হয়, তাহলে সহজেই তার নামের ব্যাপারে সিদ্ধান্তে আসা যাচ্ছে। আরবির নাম ইংরেজি হয়ে আসলেই সমস্যাটা দেখা দিচ্ছে।
অপরদিকে, ইমাদুদ্দিন বা নুরুদ্দিন জেনগি বা জিনকির নাম দেয়া হয়েছে, ইমাদউদ্দিন আর নুরউদ্দিন; ইমাদ আল-দিন বা নুর আল-দিন দিলে তাও কোনোভাবে মানা যায়, উদ কোথা থেকে এসেছে আমার জানা নেই। এভাবে আইয়ুবীয় আর উসমানীয়দের প্রায় নিবন্ধগুলোতেই সমস্যা রয়ে গেছে। এখন প্রচলিতের বিপরীতে বিজ্ঞদের ব্যবহারের বিষয় আছে, প্রতিটি নিবন্ধ আর নিবন্ধে উল্লেখিত ব্যক্তিদের নাম নিয়ে এভাবে পৃথক আলোচনা করতে গেলে মানোন্নয়নে সময় লাগবে। আমি সেজন্য একত্রে আলোচনা করতে চাচ্ছি, যাতে কম সময়ে সম্প্রদায়ের সাহায্যে কাজটা সহজে হয়ে যায়। -- ~ খাত্তাব , , ... ১০:১৩, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

মন্তব্যের অনুরোধ সম্পর্কে কিছু কথা[সম্পাদনা]

আমরা অনেকেই মন্তব্যের অনুরোধ পাতা নিজের নজর তালিকায় রাখিনা, বা রাখলেও মন্তব্যের অনুরোধ পাতায় তেমন অবদান রাখিনা! আমি সবাইকে অনুরোধ করছি মন্তব্যের অনুরোধ গুলোতে অবদান রাখতে, কেননা এই মন্তব্যের অনুরোধ আমাদের সম্প্রদায়ের কাজকে সহজ এবং সম্প্রদায়কে গঠনমূলক হতে সাহায্য করবে।

আগে আমাদের খুব বেশি সক্রিয় সম্পাদক না থাকলেও এখন মোটামুটি সম্পাদক সংখ্যা বেড়েছে। সকলকে মন্তব্যের অনুরোধ পাতা গুলোতে নিয়মিত সক্রিয় ভাবে অবদান রাখার এবং মতামত দেয়ার অনুরোধ করছি। ধন্যবাদ! জনি (আলাপ) ০৫:২১, ১৬ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

চলচিত্রের উল্লেখযোগ্যতা নিয়ে নীতিমালাটি দেখুন যা মন্তব্য অনুযায়ী বানিয়েছি: [১] —মহাদ্বার আলাপ ০৮:৫৩, ১৭ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন মন্তব্যের অনুরোধ[সম্পাদনা]

উইকিপিডিয়া:মন্তব্যের অনুরোধ/প্রকল্প নামস্থানে দৃশ্যমান সম্পাদনা সক্রিয়করণ : উইকিপিডিয়া নামস্থানের প্রায় ৮০ শতাংশ পাতা ইংরেজি বা মিশ্রিত ভাষায় লিখিত। দৃশ্যমান সম্পাদনায় সহজে অনুবাদ করা সম্ভব হয়। সেজন্য প্রকল্প নামস্থানে দৃশ্যমান সম্পাদনা সক্রিয় করতে অনুরোধ রেখেছিলাম। সক্রিয় ও আগ্রহী ব্যবহারকারীদের দৃষ্টি দেয়ার অনুরোধ থাকল। ~ খাত্তাব , , ... ১৮:০৬, ১০ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

এবং আরেকটি প্রকল্প যা নিয়ে আমরা কেউ জানি না[সম্পাদনা]

মেটাতে ব্রাউজ করার সময় এই প্রকল্পটি খুঁজে পেলাম। বাংলা উইকি নিয়ে মশকরা শুরু হয়েছে মনে হচ্ছে। প্রায় লক্ষ্য করি বাংলা উইকি নিয়ে উইকিমিডিয়া ফাউন্ডেশনে এমন বিশাল অঙ্কের অবাস্তব প্রস্তাব দেওয়া হয়। উইকিমিডিয়া বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ব্যবহারকারীর দল টাকার অভাবে ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক কিছু করতে পারে না, প্রতিযোগিতা চালানোর জন্য, পুরস্কার পাঠানোর জন্য অর্থের জন্য অন্যের মুখ চেয়ে বসে থাকে ও কত কত মিতব্যয়ী হয়ে সংগঠন দুটিকে চলতে হয়। আর এনারা এসে এমন অবাস্তব প্রস্তাব করে! সম্প্রদায়কে স্বোচ্ছার হতে ও মন্তব্য করতে আহ্বান করছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৭, ১৯ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

  • আমার মনে হয় অনুমোদিত সংগঠন হিসেবে এখন এই ব্যাপারগুলো নিয়ে উইকিমিডিয়া বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারীদের দলের পক্ষ থেকে সম্প্রদায়ের আপত্তিগুলোর কথা আনুষ্ঠানিকভাবে তুলে ধরা উচিত। সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের দৃষ্টি আকর্ষণ করছি। —শাকিল (আলাপ · অবদান) ১৮:৩৬, ১৯ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • আমার কাছে স্ক্যাম প্রজেক্ট মনে হচ্ছে মেহেদী আবেদীন ১৯:০৬, ১৯ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • উভয় ফাউন্ডেশনের প্রবীণ সদস্যদের এক করে কোন বিশেষ কমিটি গঠন করা উচিত। বাইরে থেকে আসা এমন অযাচিত পদক্ষেপ বিচার-বিবেচনা করা উচিত।নতুবা উভয় ফাউন্ডেশন দীর্ঘমেয়াদি ক্ষতির সম্মুখীন হবে।Nazrul Islam Nahid Majumder (আলাপ) ০৮:২৩, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • গবেষণার প্রস্তাবনা দেখে মনে হচ্ছে, প্রস্তাবকারীদের অন্যান্য উৎসে এই ধরণের গবেষণার অতীত অভিজ্ঞতা আছে। তাই, সেসব অভিজ্ঞতা কাজে লাগিয়ে আরও নতুন উৎস থেকে গবেষণার জন্য অনুদান আহ্বান করছেন। তবে গবেষণা অনুদানের চেয়ার 'LZia'-র কথা শুনে মনে হয়েছে, আসলেই যে কেউ চাইলেই আবেদন করতে পারে। এতে মনে হয় না দোষের কিছু আছে। কিন্তু এভাবে যদি সম্প্রদায়ের সাথে আলোচনা না করে কেউ সরাসরি অনুদানের জন্য তহবিল চাইতে পারে, সেটা কি সঠিক বলে মনে হচ্ছে? আমার তো মনে হয় এই ধরণের অনুদানের জন্য অবশ্যই একটা শর্ত থাকা উচিত যেন সম্প্রদায়ের মতামত সেই প্রস্তাবনার সাথে অন্তর্ভুক্ত থাকে। অন্তত, সম্প্রদায়ের কোনো প্রশাসক দলকে যেন অবহিত করা হয়, সেই শর্তটি অবশ্যই প্রস্তাবনার সাথে থাকা আবশ্যিক করা উচিত। অথবা, তহবিল অনুমোদনের আগে মেটাউইকি যেন সম্প্রদায়ের সাথে আলোচনার প্রস্তাব উত্থাপন করে, এমন কিছু হলেও অন্তত থাকা দরকার। গবেষণার প্রস্তাবনা নিয়ে আমার মতামত অনুদানের পাতায় উল্লেখ করে দিয়েছি। কিন্তু আমার মনে হয় ভবিষ্যতের জন্য গবেষণা প্রস্তাবনার সাথে যেকোনো একটি ধাপে সম্প্রদায়ের সম্পৃক্ততার শর্তটি যোগ করার কথা আমাদের মেটাউইকি'র কাছে তুলে ধরা উচিত। ধন্যবাদ। — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ২১:৩৩, ২৬ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিকমন্সে ছবি আপলোডের জন্য অনুরোধ[সম্পাদনা]

বেশ কিছু নিবন্ধ আছে যেগুলোর জন্য কমন্সে ছবি অনুপস্থিত। উইকিপিডিয়ানদের মাঝে কেউ পারলে নিচের নিবন্ধগুলোর জন্য ছবি তুলে আপলোড করার জন্য অনুরোধ করছি, উল্লেখ্য যে ছবিগুলো ইংরেজি উইকিপিডিয়াতেও ব্যবহার করা হবে:

যদি কেউ এমন কোন উইকিপিডিয়ান চিনে থাকেন যিনি এসব নিবন্ধের জন্য ছবি তুলে কমন্সে আপলোড করতে পারবেন তাকে এখানে পিং করে দেওয়ার জন্যেও অনুরোধ রইলো।

মেহেদী আবেদীন ০৯:০৪, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সুরসপ্তকের ছবি শ্রীঘ্রই পাওয়া যাবে আশা করি, কোন হালনাগাদ রাফিশাকিল (আলাপ · অবদান) ১১:০২, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমি আমার দল নিয়ে যত তাড়াতাড়ি সম্ভব সুরসপ্তকের ছবি নেয়ার চেষ্টা করছি; কিন্তু ইতোমধ্যেই আমাদের ওপর প্রচুর কাজের চাপ পড়ে গেছে। এই মুহূর্তে আমাদের হাতে থাকা প্রকল্পগুলোতে পুরোদমে কাজ করেও সামাল দিতে পারছি না। আজকেই পুরোটা সকাল বাইরে ছিলাম ড্রোন ভিউ তৈরির কাজে। তার ওপর কোভিড পরিস্থিতিও বেশ বড় একটি চিন্তা, আমাদের মা বাবারা আমাদের বাসা থেকে বের হতে দিতে চাইছেন না। এক কথায় হাজারটা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে, শুধু ড্রোন ওড়ানোর অনুমতির জন্যই গত এক সপ্তাহ ঘুরতে হয়েছে আমাকে। একটা পরামর্শ চাইব, শুধু সুরসপ্তকের ছবি নেয়ার জন্য তো এতো আয়োজন করে ওখানে যাওয়া কঠিন হবে; এয়ারপোর্টের ওই দিকে আর কি কি স্থাপনার ছবি নেয়া যেতে পারে? যেন গেলে একসাথে সবগুলোরই ছবি নিয়ে আসতে পারি। -- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:৫৩, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Mrb Rafi: আপনার নিরাপত্তার স্বার্থে আমি আপনার বর্তমান ঠিকানা জানতে চাইবো না। তবে এয়ারপোর্টের দিকে বলতে এর আশেপাশের সীমানা কতটুকু বোঝানো হচ্ছে সেটা বললে আমার জন্য নিবন্ধের নাম বলতে সুবিধা হয়। মেহেদী আবেদীন ১৩:০৬, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
মেহেদী আবেদীন ভাই, আমার দলটা আসলে নটর ডেম কলেজের একটা ক্লাব থেকে কলেজের ছাত্রদের নিয়ে গঠিত একটা দল; আমরা নটর ডেম কলেজের আশেপাশে থেকেই যাত্রা শুরু করবো; ধরুন ট্রেনে এয়ারপোর্ট পর্যন্ত গিয়ে ছবি তুলে আবার ট্রেনেই ব্যাক করা যেতে পারে। এর ভেতর যা যা করা সম্ভব আরকি। কবের ভেতর করতে পারবো, তার নিশ্চয়তা দিতে পারছি না, কারণ শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষকদের একটি বড় অংশ কোভিড পজিটিভ এবং সে কারণেই আমাদের সবরকম কাজ মারাত্মক ধীর হয়ে গেছে। আর আমাদের আরো কিছু পরিকল্পনা ছিল, যেমন আমরা হয়তো পার্ক বা বোটানিক্যাল গার্ডেন গুলোয় গিয়ে ছবি তোলার কাজ করতে পারি। তাছাড়া আমার দলের চিত্রগ্রাহক ব্যবহারকারী:Roudra007 ইতোমধ্যেই তার সুন্দরবন ভ্রমণের কিছু ভালো ছবি আপলোড করা শুরু করেছে, যেগুলো এখানে পাওয়া যাবে; ও একটু একটু করে কমন্সে ছবি আপলোড দেয়া শিখছে, তাই খুব ধীরগতিতে আপলোড দিচ্ছে। -- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৪:০১, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Mrb Rafi: আপনি যখন সুরসপ্তকের ছবি তুলবেন তখন তার সাথে এমইএস মোড়, জিয়া কলোনি, রেডিসন হোটেল, এবং এলাকাগুলোর রোডের ছবি তুলতে পারেন। ট্রেন যদি উত্তরার দিকে থামে তবে হজ ক্যাম্পের দিকে কিছু ছবি তুলতে পারেন। আপনার চেনাজানা উত্তরার ফটোগ্রাফার উইকিপিডিয়ান থাকলে এখানে পিং করার জন্য অনুরোধ রইল। মেহেদী আবেদীন ১৪:৩৬, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Mrb Rafi আমি যে জিনিস নিয়ে খটমট করি :P কমন্সের ছবির শিরোনাম বাংলায় না দেওয়া হলেও, অন্তত পক্ষে আল্লার ওয়াস্তে কমন্সের ছবিতে যেন বাংলা বিবরণ যোগ করা হয়। এটা আমার অনুরোধ। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৯, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আফতাবুজ্জামান ভাই, আমি বাংলা ব্যবহারের গুরুত্ব জানি এবং নিজেও সবাইকে সবার আগে সেটা করতেই উৎসাহিত করি। কিন্তু আপনি চিন্তা করুন, হয়তো এই ছবিগুলোর বাংলা বিবরণ যুক্ত করে দেবার মতো সম্পাদক পাওয়া কঠিন হবেনা। আমি হয়তো আমার দলের দুই তিনজনকেই একাজে প্রশিক্ষণ দিতে পারি। কিন্তু তার থেকেও জরুরী, এই ছবিগুলো সবার আগে সংগ্রহ করা। এরকম ছবি আপনি সচরাচর পাবেননা। আমাকে দলটা একটু গুছিয়ে উঠতে সময় দিন, দেখবেন একটা সময় সব গুছিয়ে কাজ করবার মতো দক্ষতা পেয়ে যাবে ওরা। এখনও ওরা শিখছে। ধরুন, ওকে আমি সবে কমন্সে ছবি আপ দেয়া শিখালাম। ও যদি আনন্দ পায়, ছবি আপ দিতে থাকুক; আনন্দটা জরুরী। তারপর একটা সময় আমি ওকে অনুরোধ করতে পারি যে, আমাদের মাতৃভাষা যেহেতু বাংলা, আমার মনে হয় অখানে বাংলায় একটা বিবরণ যোগ করে দেয়া উচিত। সত্যি কথা বলতে প্রথমেই বাংলা টাইপিং আর বাংলায় লেখা শেখানোর জন্য জবরদস্তি করতে গিয়ে আমি প্রচুর সদস্য হারিয়েছি (কম করে হলেও ১০ জন) আমার দল থেকে, যারা হয়তো একটা সময় খুব ভালো স্বেচ্ছাসেবা দিতে পারতো। তাই আমি একটু ধীরেসুস্থে মাথা ঠান্ডা করে এগোচ্ছি। আশা করছি সবাই পাশেই থাকবেন। -- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৫:২৪, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Mrb Rafi: সমস্যা হল যদি শুরুর সময়ে না শিখানো হয়, তবে পরে সেই অভ্যাস পরিবর্তন করা কঠিন। এক সময় এই বাংলা উইকিতেই, পুরাতনরা ছবি আপলোডের সময় ইংরেজি উইকির বিবরণ কপি-পেস্ট করত ও নতুরা এসে পুরাতনদের অনুসরণ করত। সবার এই অভ্যাস দূর করতে আমার অনেক কাঠ-খড় পোড়াতে হয় ও অনেক পুরানদের কপি-পেস্ট করা বিবরণ বাংলা করতে অনেক সময় ব্যয় করতে হয়। এমনকি, এই মুহূর্তে কমন্সে আমার দুইজনের নাম মনে পড়ছে যাদের বাংলা লেখার সরঞ্জাম থাকা সত্ত্বেও ও তাদের বেশ কয়েববার অনুরোধ করা সত্ত্বেও তারা বাংলা বিবরণ যোগ করছেন না।
আমি বলছি না জোর করা হোক। কিন্তু যখন কমন্সে আপলোড করা শিখানো হয়, সেই সময়ে এই বিষয়টি তাদের শিখানো জরুরী, কীভাবে করতে হয় তা দেখিয়ে দেওয়া জরুরী। আরেকটা সমস্যা হল, সম্ভবত কমন্সে তাদের সবার ইন্টারফেসের ভাষা ইংরেজিতে রয়েছে, ফলে আপলোডের তৃতীয় ধাপে যে বাংলা বিবরণ যোগ করা যায় তা অনেকে জানেও না। এখানে ক্লিক করে যে আপলোডের সময় বাংলা বিবরণ যোগ করা যায় তা তাদের শিখানো জরুরী। শিখানোর পর ও অনুরোধ করার পরেও যদি তারা বাংলা বিবরণ যোগ না করে, তবে তা তাদের ব্যাপার। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৭, ২০ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আফতাবুজ্জামান ভাইয়া, আপনার কথারও যুক্তি আছে। আমি খেয়াল রাখবো এটা করা যায় কিনা। আসলে একজন সম্পূর্ণ নতুন মানুষকে উইকিমিডিয়া আন্দোলনের সাথে পরিচয় করিয়ে দেয়ার সময় অনেকগুলো ফ্যাক্টর কাজ করে; এবং সেই সবগুলো নিয়ামকের সমন্বয় করে আমাদের এমনভাবে পুরো বিষয়টা নিয়ন্ত্রণ করা লাগে যেন মানুষটা ভয় পেয়ে চলে না যান। প্রচুর পরীক্ষা-নিরীক্ষার সুযোগ রয়েছে এখানে। আশা করি কাজ করতে করতে যখন সম্প্রদায়ের হাতে যথেষ্ট পরিমাণ অভিজ্ঞতা আর তথ্য-উপাত্ত এসে জমা হবে, তখন আর এগুলো নিয়ে খুব বেশি কষ্ট করা লাগবেনা। আর মেহেদী আবেদীন ভাইয়া, কিছুক্ষণ আগেই বাংলাদেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার ঘোষণা এসেছে। যেহেতু আমরা নটর ডেম কলেজ কর্তৃপক্ষের প্রত্যক্ষ নিয়ন্ত্রণের ভেতর কাজ করি এবং আমাদের সমস্ত কাজের জন্য তাঁদের কাছে জবাবদিহি করতে বাধ্য; তাই আমাদেরও সমস্ত আউটডোর কাজ স্থগিত করা ছাড়া আর কোনো উপায় নেই। -- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৯:০১, ২১ জানুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ায় সম্পাদনার টিউটোরিয়াল তৈরি[সম্পাদনা]

সুধী,

গত শনিবার (৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত "বাংলা উইকিপিডিয়া অনলাইন আড্ডা, ফেব্রুয়ারি ২০২২"-এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে নবাগত উইকিপিডিয়ানদের জন্য কিছু টিউটোরিয়াল ভিডিও তৈরি করা হবে। ভিডিওগুলোয় কীভাবে উইকিপিডিয়ায় সম্পাদনা করতে হয় বা কীভাবে নিবন্ধ তৈরি/অনুবাদ/মানোন্নয়ন করতে হয় ইত্যাদি বিষয় দেখানো হবে।

এসব টিউটোরিয়াল তৈরির জন্য (স্ক্রিপ্ট লেখা, ভিডিও (স্ক্রিন রেকর্ড) করা, অডিওতে কণ্ঠ দেওয়া ইত্যাদি ক্ষেত্রে) স্বেচ্ছাসেবক প্রয়োজন। যারা সাহায্য কর‍তে আগ্রহী তারা অনুগ্রহপূর্বক আমার সাথে ফেসবুক মেসেঞ্জারে যোগাযোগ করবেন।

যোগাযোগ: https:// m.me/myselftahmid

-- তাহমিদ (আলাপ) ০৭:০৪, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@Tahmid; আমি ফেসবুকে বা কোনো সোশ্যালে নেই। কোনো করার মত কাজ থাকলে আমাকে ইমেইল করতে পারেন। -- ~ খাত্তাব , , ... ০৮:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@খাত্তাব হাসান: আচ্ছা, প্রয়োজন অনুযায়ী আপনার সাথে যোগাযোগ করবো। — তাহমিদ (আলাপ) ০৮:৫৩, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Al Riaz Uddin Ripon: অনেকগুলো ভিডিও বানিয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন। আর অবশ্যই আশা করি বাংলা উপাখ্যান(ক্যাপশন) দিবেন। —মহাদ্বার আলাপ ০৮:৫৫, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Greatder: ঐ ভিডিওগুলোয় অডিও নেই। নতুন ভিডিওগুলোয় ধারাবাহিকভাবে প্রয়োজনীয় সব টপিক দেখানো হবে আর অডিও যোগ করা হবে। আর ডেস্কটপ আর মোবাইলের জন্য আলাদা টিউটোরিয়াল ভিডিও তৈরির পরিকল্পনা করা হয়েছে। — তাহমিদ (আলাপ) ০৯:১২, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
চাইলে ডাবিং করতে পারেন। মোবাইল ও ডেস্কটপে আলাদা ভিডিওর সিদ্ধান্তকে স্বাগত জানাই, প্রয়োজন হলে আমি ক্যাপশন করে দিব। ম্যাটারমোস্টে বার্তা দিতে পারেন। —মহাদ্বার আলাপ ১১:৫৫, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Tahmid: সম্ভবত হলে, অডিওতে কণ্ঠ দেওয়ার আগে স্ক্রিপ্টের খসড়া উইকিতে আপনার উপপাতায় বা কোথাও প্রকাশ করিয়েন। তাহলে যাদের ফেসবুক নেই তারাসহ সকলে বিভিন্ন পরামর্শ দিতে পারবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৩, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@তাহমিদ, আপনাকে অসংখ্য ধন্যবাদ এই উদ্যোগের জন্য। এই ধরণের কিছু পরিকল্পনা করে রেখেছিলাম। সময়ের অভাবে বাস্তবায়ন করা হয়ে ওঠেনি। এই প্রকল্পের শুরু থেকে শেষ পর্যন্ত যে কোনো স্তরেই আমি অবদান রাখতে পারি। আমার অভিজ্ঞতা বলে, স্ক্রিপ্ট তৈরী করে এরপর পরীক্ষামূলক ডাটা/পাতা তৈরী করে, তারপর স্ক্রিন রেকর্ড করা যেতে পারে। স্ক্রিন রেকর্ডের সাথে সাথে ভয়েস ওভার যেমন করা যেতে পারে, আবার, স্ক্রিন রেকর্ডের পরেও ভয়েস ওভার যোগ করা যেতে পারে। তবে, স্ক্রিন রেকর্ডের পরে ভয়েস ওভার যোগ করাটা বেশ সুবিধাজনক। পুরো প্রকল্পের ভিডিওগুলোতে সামঞ্জস্য আনতে একই ধরণের ভিডিও সম্পাদনা এবং স্ক্রিনে একই ধরণের অ্যানিমেশন/শিরোনাম/বর্ণনা থাকলে সেটি দেখতে নান্দনিক হবে। যে কোনো ধরণের প্রয়োজন হলে আমার আলাপ পাতায় বার্তা দিতে পারেন। আপনাকে অশেষ ধন্যবাদ! — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ১৪:২৩, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
খুবই সুন্দর চিন্তা। আপনার কাছে যতটুকু রিসোর্স আছে শুরু করে দিন, দেখবেন এগিয়ে যাবে। সাধারন প্রশ্নসমূঞ গুরুত্ব দিয়ে ছোট ছোট ভিডিও করুন। ভালো হবে অনেক নতুন ব্যবহারকারীদের জন্য। --NahidHossain (আলাপ) ০১:৪৫, ১৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@NahidHossain ইউটিউবে সম্ভবত আপনারও কিছু টিউটোরিয়াল আছে। সময় থাকলে আপনাকেও অংশগ্রহণের অনুরোধ করছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৮:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@ইয়াহিয়া প্রথমদিকে কিছু টিউটোরিয়াল তৈরি করেছিলাম। মূলত সেমিনার ওয়ার্কশপ থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন রকম প্রশ্ন করতো অনেকে, সেসবের উত্তর দেয়ার জন্য ভিডিও বানাতে গিয়ে মনে হল একটু গুছিয়ে ভিডিও বানাই। এর বেশি কিছু প্ল্যান করা হায় উঠেনি। সহজ ভাবে শুরু করুন, ভালো হবে। -NahidHossain (আলাপ)

sobbanglay.com[সম্পাদনা]

এই ওয়েবসাইটটা কি নির্ভরযোগ্য? আমার মতে অনির্ভরযোগ্য, কিন্তু প্রায় ৭৫+ নিবন্ধে ব্যবহার হয়েছে (বেশিরভাগই ব্যবহারকারী:Siman96 যোগ করেছেন)। উৎসটা মুছতে আমাকে অনেকগুলো পাতায় সম্পাদনা করতে হবে, তাই প্রথমে নিশ্চিত হতে চাই, অন্যদের মতামত চাই। — AKanik 💬 ০৬:৪১, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

  • মন্তব্য: এটি একটি ব্লগ সাইট, নির্ভর যোগ্যতা নির্ভর করছে এটি কেমন তথ্যের সূত্র হিসেবে ব্যবহার হচ্ছে।যদি কোন তথ্য অন্যথায় আছে এবং সত্য আর তার তথ্য সূত্রের খাতিরে লিংক দিয়েছে এই ব্লগটি তবে রাখা যেতে পারে। বাকী সব ক্ষেত্রে এটি সূত্র হিসেবে রাখা সমীচিন নয় ।Nazrul Islam Nahid Majumder (আলাপ) ০৭:১৮, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    আমার জানামতে অনির্ভরযোগ্য হলে রাখার উপায় থাকে না। তথ্য সত্য হলে অন্য সূত্র দেয়া যাবে — AKanik 💬 ০৭:৩১, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • উৎসটি নির্ভরযোগ্য নয়, তাদের নিজস্ব কোন তথ্যসংগ্ৰহের ব্যবস্থা নেই তারা তথ্যের জন্য উইকিপিডিয়া ও অন্যান মাধ্যমের উপর নির্ভরশীল। কাজেই সরিয়ে ফেলা উচিত। —শাকিল (আলাপ · অবদান) ০৭:৫০, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • ব্লগ হিসেবে এটি একেবারেই অনির্ভরযোগ্য। কিন্তু তার চেয়ে বড় ব্যাপার হলো উক্ত ব্যবহারকারী কপিরাইটও লঙ্ঘন করছেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০৩, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • নির্ভরযোগ্য নয়। ওরাও উইকিপিডিয়াকে তথ্যের উৎস হিসেবে ব্যবহার করা। ওদের নিজস্ব কোনো "তথ্য সংগ্রহ ও যাচাইয়ের ব্যবস্থা সম্ভবত নেই। — তাহমিদ (আলাপ) ১২:১৩, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

আপনাদেরকে ধন্যবাদ। আমি কাজ শুরু করেছি (যেমন এখানে)। আমি সময় নিয়ে করব। আপনারাও করতে পারেন, সময় থাকলে। — AKanik 💬 ১২:৫২, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

'সববাংলায়' এ প্রত্যেক তথ্য সম্পাদকমণ্ডলী ভেরিফাই করে। আমি নিজে সম্পাদকমন্ডলীর একজন। সববাংলায়-এর তথ্য যাচাই করার সময় উইকিতে যে তথ্য নেই, সেই তথ্য আমি এখানে যোগ করে থাকি যাতে উইকিরও মানোন্নয়ন ঘটে। সববাংলায় শুধুমাত্র একটি তথ্যভিত্তিক সাইট। এখানে প্রকাশিত সকল তথ্য দক্ষ সম্পাদকমন্ডলী দ্বারা পরীক্ষিত এবং সঠিক। উইকির মানোন্নয়নের জন্য এভাবে তথ্য বাড়ানো যদি আপনাদের ঠিক মনে না হয়, তাহলে এরপর থেকে আর উইকির তথ্য সম্প্রসারণে মনোনিবেশ করবো না। সববাংলায়-এর তথ্য যাচাই-এর কাজ আমাকেই করতে হয়, তাই একইসঙ্গে উইকির মানোন্নয়নও করার চেষ্টা করতাম সাধ্যমতো। কিন্তু আপনাদের আপত্তি থাকলে করবো না। এ ব্যাপারে আপনাদের মতামত জানান। -- Siman96 (আলাপ) ০৫:১১, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Siman96: ধন্যবাদ। আপনার মানোন্নয়নে বাধা দিব না, শুধু সববাংলায় সূত্রটি অপসারণ করব, যার কারণ উপরে আলোচনা হয়েছে। (আর শুধু আপনাদের ওয়েবসাইট নয়, আরও ওয়েবসাইট অনির্ভরযোগ্য তালিকাভুক্ত হয়েছে ও হবে।) আপনার দেয়া কিছু তথ্যযোগও অবশ্য বাতিল করেছি যার কারণ আপনাদের ওয়েবসাইটের সাথে হুবহু মিল ছিল (আপনাদের ওয়েবসাইটে লেখা "All rights reserved", অন্যদিকে উইকিপিডিয়া হল সিসি-বাই-এসএ ৩.০)। হুবহু না দিয়ে তথ্য যোগ করলে কপিরাইট সমস্যাও থাকবে না। — AKanik 💬 ০৮:১২, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
সববাংলায় সাইটে প্রকাশিত একাধিক তথ্য মুদ্রিত গ্রন্থ ও একাধিক ওয়েবসাইটের তথ্য দ্বারা পরীক্ষিত, সমস্ত তথ্যসূত্রকে লেখার নিচে দেওয়া হয় না কারণ সেই লিস্ট অহেতু লম্বা হবে বলে। কিন্তু আপনাদের দাবি অনুযায়ী যদি সববাংলায় সাইটটিকে যদি নির্ভর‍যোগ্য মনে না হয়, সেক্ষেত্রে এই সাইটে প্রকাশিত তথ্যকেও নির্ভরযোগ্য ধরা যায় না৷ কিন্তু সেটা তো বাতুলতা। দ্বিতীয়ত আমাদের সাইটে কোনো ক্লিক বেইট নিউজ করা হয় না বা ভ্রান্ত খবর প্রচার করে ট্রাফিক বাড়ানোর চেষ্টা করা হয় না। কপিরাইটের কথাটা মানলাম এবং সেটি যদি কারণ হয় সেক্ষেত্রে আমি সরাসরি কপি না করে নিজের ভাষায় তথ্য আপডেট করতেও রাজি, কিন্তু সাইটকে অনির্ভরযোগ্য কেনই বা বলা হচ্ছে, সেই পক্ষপাতদুষ্ট মনোভাব মানতে পারছি না। ফলে সাইট যদি অনির্ভরযোগ্য হয়, তাহলে আমার উইকির মানোন্নয়নের কোনো ভিত্তিই থাকে না। অনুরোধ করব খোলা মনে সাইটের লেখাগুলি পড়ে দেখবেন এবং তারপর সিদ্ধান্ত নেবেন। -- Siman96 (আলাপ) ১৬:৫৮, ৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
পক্ষপাতের কি হল? এখানে উইকিপিডিয়ার সবাই WP:RS অনুসারে নির্ভরযোগ্য কিনা যাচাই ও মন্তব্য করবেন। এভাবে সিদ্ধান্ত নেয়া হবে। উইকিপিডিয়া সম্প্রদায় যদি আপনার উৎসকে নির্ভরযোগ্য গণ্য করার সিদ্ধান্ত নেয়, আমার তো আপত্তি নেই। আমি নীতিমালা যতটুকু বুঝেছি তাতে আপনাদের ব্লগকে তথ্যসূত্র হিসেবে না দিয়ে, আপনারা ব্লগের তথ্য যেসব সূত্র থেকে সংগ্রহ করেন, সেগুলোকেই উইকিপিডিয়ায় তথ্যসূত্র হিসেবে দিবেন। নিজেদের ব্লগের লেখা যদি নিজেরাই উদ্ধৃতি দেই উইকিপিডিয়ার নিয়মে যাচাইযোগ্য থাকে না। এছাড়া আপনাদের ব্লগে অনেক স্থানে উইকিপিডিয়াকে সূত্র হিসেবে ব্যবহার করেছেন। উইকিপিডিয়া নিজেই নিজেকে অনির্ভরযোগ্য বলে এবং উইকিপিডিয়া থেকে তথ্য নেয়ায় আপনাদের ব্লগও অনির্ভরযোগ্য। — AKanik 💬 ১৮:০৭, ৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Siman96 সুধী, বাংলা বিশ্বকোষে আপনার আগ্রহ এবং অবদানের জন্য আন্তরিক ধন্যবাদ দিতে চাই। এই বিশ্বকোষ আপনার মতো সম্পাদকদের অবদানে প্রতিমুহূর্তে সমৃদ্ধ হচ্ছে। বাংলা উইকিপিডিয়া একটি নির্ভরযোগ্য উৎস কিনা, সেটি উইকিপিডিয়ার নীতিমালায় স্পষ্টভাবে উল্লেখ করা আছে। কিন্তু, এখানে 'সববাংলায়' উৎসটিকে তথ্য সূত্র হিসেবে অনুত্তীর্ণ বলা হচ্ছে, তার যেসব কারণ আমার চোখে ধরা পড়েছে তা তুলে ধরছি।
  • প্রথমত, উইকিপিডিয়ায় নির্ভরযোগ্য উৎস বলতে সম্প্রদায় যেসব শর্তসমূহে একমত হয়েছেন, সেইসব শর্তের আলোকে উৎসটি উত্তীর্ন নয়। আপনার যদি মনে হয় নির্ভরযোগ্য উৎসের কোনো ধারায় 'সববাংলায়' উত্তীর্ন তাহলে সেটি উল্লেখ করতে পারেন।
  • দ্বিতীয়ত, এই উৎসটি উইকিপিডিয়ার নিবন্ধগুলোকে উৎস হিসেবে নির্দেশ করে থাকে। সেক্ষেত্রে উইকিপিডিয়ার কোনো উৎস হিসেবে এই উৎসটি দ্ব্যর্থহীনভাবে অনুত্তীর্ণ।
  • তৃতীয়ত, আপনি নিজেই যদি 'সববাংলায়' সম্পাদক হয়ে থাকেন, তাহলে এই উৎসটি নিয়ে আপনার মতামত বা আলোচনা উইকিপিডিয়ায় স্বার্থের সংঘাতের সূচনা করবে।
এরপরেও যদি আপনার মনে হয়ে থাকে 'সববাংলায়' একটি নির্ভরযোগ্য এবং যাচাইযোগ্য উৎস, তাহলে উৎসটি নির্ভরযোগ্যতার কোন কোন শর্ত পূরণ করে, সেটি উল্লেখ করতে পারেন। বাংলা উইকিপিডিয়ায় এবং বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে আপনার প্রয়াসকে অসংখ্য শ্রদ্ধা জানাচ্ছি। ধন্যবাদ। — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ১৯:০২, ৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমরাও বাংলা উইকির তথ্য নির্ভরযোগ্য নয় বলে বাংলা উইকির তথ্য ব্যবহার করি না। ইংরেজি উইকির ক্ষেত্রেও সেই সকল তথ্যই নেওয়া হয় যা বই বা অন্য কোনো সূত্রেও সেই একই বিষয়ের উল্লেখ আছে। তবে আপনাদের যখন এত সমস্যা তাহলে আর আমি আমার মূল্যবান সময় অপচয় করে অনির্ভরযোগ্য উইকিকে নির্ভরযোগ্য করে তোলার চেষ্টা করব না বরং সেই সময়টা আমাদের সাইটের উন্নতি সাধনেই ব্যয় করব যার ফলে বাংলাভাষায় নির্ভরযোগ্য তথ্যভান্ডার হিসেবে সববাংলায়কে আরও উন্নত করা যায় এবং বাংলাভাষার প্রতি আমাদের দায়বদ্ধতা পালন করা যায়। আপনাদের সকলকে অনেক ধন্যবাদ, ভালো থাকবেন। -- Siman96 (আলাপ) ০৪:৩৬, ১১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
সুধী, উইকিপিডিয়ার বিষয়বস্তু সবসময় নির্ভরযোগ্য হবে এটা উইকিপিডিয়া নিজেও দাবী করে না। যে প্রক্রিয়ায় নিবন্ধগুলো তৈরি করা হয় কোন প্রকার পূর্বপর্যবেক্ষণ ব্যতীত তাতে এ দাবী মানায়ও না। কিন্তু চেষ্টা করা হয় সব সময় এবং যারা তথ্য ব্যবহার করবেন তাদের নিজ দায়িত্বে তথ্যসূত্র ঘেটে তারপর তথ্য ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয় এবং এজন্যই উপরের দাবিত্যাগ পাতাটি রয়েছে। নিজের ওয়েবসাইট বা নিজে যুক্ত এরকম ওয়েবসাইট বারংবার নিবন্ধে ব্যবহার করে অপানি মোটাদাগে আসলে স্প্যামিং করছেন। এরপূর্বেও অন্য অ্যাকাউন্ট থেকে লিংকটি যুক্ত করা হয়েছে। উক্ত অ্যাকাউন্টের অবদান অনুসারে সন্দেহ করা যায় ওই অ্যাকাউন্টটিও ওয়েবসাইটের সাথে যুক্ত। নিজের ওয়েবসাইটের লিংক স্প্যামিং ব্যতীত উইকিপিডিয়ার অন্য সবারমত সম্পাদনা করতে আপনাকে স্বাগতম। তবে দয়া করে পুনরায় লিংকটি যুক্ত করবেন না। সেক্ষেত্রে এটি কালোতালিকাভুক্ত হতে পারে এবং আপনার অ্যাকাউন্টে বাধা প্রদান করা হতে পারে। -- ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৫৭, ১১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

কুমিল্লার উইকিপিডিয়ান[সম্পাদনা]

কুমিল্লা শহরে যদি কোন উইকিপিডিয়ান থেকে থাকেন তবে নবসৃষ্ট মাতৃ ভাণ্ডার নিবন্ধের জন্য কমন্সে ছবি আপলোডের অনুরোধ করছি। ঐতিহ্যবাহী এই দোকানের একটি ছবিই যথেষ্ট। মেহেদী আবেদীন ১৫:২২, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

[ঘোষণা] নেতৃত্ব উন্নয়ন টাস্ক ফোর্স[সম্পাদনা]

প্রিয় সম্প্রদায়ের সদস্যরা,

দক্ষতা ও নেতৃত্ব উন্নয়ন সুপারিশ ইঙ্গিত দেয় যে নেতৃত্বের বিকাশে সাফল্যের জন্য আমাদের আন্দোলনের বিশ্বব্যাপী সমন্বিত প্রযত্নের ​প্রয়োজন রয়েছে।

সম্প্রদায় উন্নয়ন দল একটি বৈশ্বিক এবং সম্প্রদায়ভিত্তিক নেতৃত্ব উন্নয়ন টাস্ক ফোর্স (উদ্দেশ্য এবং কাঠামো) তৈরী করতে সহায়তা করছে। টাস্ক ফোর্সের উদ্দেশ্য হল নেতৃত্ব উন্নয়নের জন্য প্রয়োজনীয় পরামর্শ দেওয়া।

দলটি নেতৃত্ব উন্নয়ন টাস্ক ফোর্সের দায়িত্ব সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে আহ্বান করছে। এছাড়াও, যদি কোনও সম্প্রদায়ের সদস্য এই ১২-সদস্যের টাস্কফোর্সের অংশ হতে চান তবে আমাদের সাথে যোগাযোগ করুন। প্রতিক্রিয়ার সময় ২৫ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত।

প্রতিক্রিয়া কোথায় ভাগ করবেন?

#১ আগ্রহী সম্প্রদায়ের সদস্যরা আলোচনা পৃষ্ঠায় তাদের প্রতিক্রিয়া যুক্ত করতে পারেন।

#২ আগ্রহী সম্প্রদায়ের সদস্যরা Google Meet মাধ্যমে ১৮ ফেব্রুয়ারী, শুক্রবার একটি আঞ্চলিক আলোচনায় যোগ দিতে পারেন।

তারিখ এবং সময়

ধন্যবাদ, CSinha (WMF) (আলাপ) ০৮:৫০, ৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২ উপলক্ষে অনলাইন সভা[সম্পাদনা]

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২ প্রতিযোগিতা চলাকালীন সময়ে প্রতি সপ্তাহে একটি সমন্বয় সভার আয়োজন করা হয়েছে। প্রতি শুক্রবার সন্ধ্যা ৮:০০ (বাংলাদেশ) বা ৭:৩০ (ভারত) বা ১৪:০০ (ইউটিসি) -এ অনুষ্ঠিত হবে। প্রথম সভা অনুষ্ঠিত হবে আজকে। সভাটি জুমের মাধ্যমে পরিচালিত হবে। মিটিং লিংক: https://us02web.zoom.us/j/85901669142

সভাটি সকলের জন্য উন্মুক্ত। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১২:২০, ১১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২-এর জন্য অনুদানের আবেদন[সম্পাদনা]

সুধী,

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২ আয়োজনের উদ্দেশ্যে উইকিমিডিয়া ফাউন্ডেশনের কাছে একটি অনুদানের আবেদন করা হয়েছে। আবেদনটি দেখতে পাবেন এখানে। আপনারা অনুদানের পাতায় আবেদনটির ‘এনডোর্সমেন্ট’ বা ‘অনুমোদন’ অংশে নিজের মতামত জানাতে পারেন। ধন্যবাদ। -- অংকন (আলাপ) ১৬:৫২, ১২ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

পৌরসভার মেয়ররা কি উল্লেখযোগ্য ব্যক্তি?[সম্পাদনা]

পৌরসভার মেয়ররা কি উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি) মানদণ্ড পূরণ করে? মতামত জানিয়ে সহযোগিতা করবেন আশা করি।-IqbalHossain (আলাপ) ১২:১৫, ১৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

না, পৌরসভার মেয়ররা স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য নন। যদি অন্য নীতিমালায় উত্তীর্ণ হন, তবে নিবন্ধ হতে পারে। WP:NPOL অনুসারে আইনসভার সদস্যরা স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য হবেন। এর নিচের পদধারী কোনো রাজনীতিবিদ স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য হবেন না। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১২:২০, ১৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

International Mother Language Day 2022 edit-a-thon[সম্পাদনা]

Dear Wikimedians,

CIS-A2K announced International Mother Language Day mini edit-a-thon which is going to take place on 19 & 20 February 2022. The motive of conducting this edit-a-thon is to celebrate International Mother Language Day.

This time we will celebrate the day by creating & developing articles on local Wikimedia projects, such as proofreading the content on Wikisource, items that need to be created on Wikidata [edit Labels & Descriptions], some language-related content must be uploaded on Wikimedia Commons and so on. It will be a two-days long edit-a-thon to increase content about languages or related to languages. Anyone can participate in this event and users can add their names to the given link. Thank you MediaWiki message delivery (আলাপ) ১৩:০৮, ১৫ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

On behalf of User:Nitesh (CIS-A2K)

মোবাইল সম্পাদকদের জন্য উত্তর দিন সরঞ্জাম[সম্পাদনা]

নতুন:  [উত্তর দিন] সরঞ্জাম সহকারে।
বর্তমান: ভাঁজকৃত, [উত্তর দিন] সরঞ্জাম ছাড়া

প্রিয় সবাই,

আমি সম্পাদনা দলের সাথে তাদের আলাপ পাতা প্রকল্পে কাজ করছি।

[উত্তর দিন] সরঞ্জামটি বেশ জনপ্রিয়।[২]  তবে, এটি মোবাইল সাইটে কাজ করে না। এটি স্মার্টফোন এবং মোবাইল সাইট ব্যবহার করে এমন লোকদের জন্য আলোচনা চালিয়ে যাওয়াকে কঠিন করে তোলে। সম্পাদনা দল এই উইকিতে মোবাইল সম্পাদকদের জন্য উত্তর দিন সরঞ্জাম এবং নতুন আলোচনা সরঞ্জাম চালু করতে চায়।

এটি মোবাইল সম্পাদকদের জন্য আলাপ পৃষ্ঠাগুলি পরিবর্তন করবে। আপনি ছবিতে পরিবর্তন দেখতে পারেন।

যদি না আপনি আমাকে থামতে বলেন, এই পরিবর্তনটি প্রায় এক মাসের মধ্যে করা হবে। আপনার যদি কোনও প্রশ্ন থাকে, তবে দয়া করে আমাকে জানাতে এখানে উত্তর দিন। ধন্যবাদ, -- Whatamidoing (WMF) (আলাপ) ২২:০২, ১৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@Whatamidoing (WMF): জানানোর জন্য ধন্যবাদ। এক মাস অপেক্ষা করতে পারছি না :D / Thanks for update. Can't wait for one month :D -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:২৫, ১৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
এমন কিছুর অপেক্ষায় ছিলাম। —শাকিল (আলাপ · অবদান) ০৪:১৫, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমি কতই না স্ক্রিপ্ট খুজেঁছি এটি বানানোর জন্য। Thanks alot @Whatamidoing (WMF) for making this, Can't wait! -- ওহিদ (আলাপ) ১১:৪৮, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MdsShakil, @আফতাবুজ্জামান, @ওহিদ, thank you for your support.
The designer is looking at some other changes. If you are interested, there are screenshots at c:Special:Contributions/JKlein_(WMF) and a partial description at mw:Talk pages project/Usability. This is early-stage work. I would be very interested in your thoughts, especially about the mobile designs. -- Whatamidoing (WMF) (আলাপ) ২০:১৭, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Ukraine's Cultural Diplomacy Month: We are back in 2022![সম্পাদনা]

UCDM 2022.png

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Hello, dear Wikipedians!

Wikimedia Ukraine, in cooperation with the Ministry of Foreign Affairs of Ukraine and Ukrainian Institute, has launched the second edition of writing challenge "Ukraine's Cultural Diplomacy Month", which lasts from 17 February to 17 March 2022. The campaign is dedicated to famous Ukrainian artists of cinema, music, literature, architecture, design and cultural phenomena of Ukraine that made a contribution to world culture. The most active contesters will receive prizes.

We invite you to take part and help us improve the coverage of Ukrainian culture on Wikipedia! Also, we plan to set up a banner to notify users of the possibility to participate in such a challenge!--ValentynNefedov (WMUA) (আলাপ) ১১:১১, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২-এর বিশেষ পুরষ্কার প্রসঙ্গে[সম্পাদনা]

সুধী,

আপনারা ইতোমধ্যেই জানেন যে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২-এর জন্য অনুদানের আবেদন করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে অনুদান অনুমোদনের সার্ক অঞ্চলের আঞ্চলিক কমিটি এই প্রতিযোগিতায় সেরা নারী অবদানকারীর জন্য বিশেষ পুরষ্কার দেবার জন্য সুপারিশ করেছে। উল্লেখ্য এটি মূল শীর্ষ দশের পুরষ্কারের পরে একটি অতিরিক্ত বিশেষ পুরষ্কার, যা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নারীদের মধ্য থেকে সেরা অবদানকারী পাবেন। এই বিষয়ে ফেব্রুয়ারি ১৮, ২০২২ তারিখে অনুষ্ঠিত অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২-এর নিয়মিত সাপ্তাহিক সম্বন্বয় সভায় আলোচনা করা হয়েছে। সভার উপস্থিত আয়োজক, পর্যালোচক এবং প্রতিযোগীদের আলোচনা থেকে যে পর্যবেক্ষণগুলো উঠে এসেছে তা নিম্নরূপ -

  • এই পুরষ্কারের মাধ্যমে নারী অবদানকারীগণ আরো বেশি উৎসাহিত হবেন।
  • এই পুরষ্কারের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় বিদ্যমান লিঙ্গ বৈষম্য দূরীকরণে সহায়ক হতে পারে।
  • সেরা নারী অবদানকারীর পুরষ্কারের জন্য মনোনীত হতে হলে তার সামাজিক লিঙ্গ পরিচয় জনসম্মুখে প্রকাশ করতে হবে।
  • সামাজিক লিঙ্গ পরিচয় প্রদানে সকলে ইচ্ছুক নাও হতে পারেন।
  • সামাজিক লিঙ্গ পরিচয়ের তথ্যটির জনসম্মুখে প্রকাশিত হলে অনলাইন হয়রানির সম্ভবনা থাকতে পারে।
  • স্পর্শকাতর তথ্যের শতভাগ সুরক্ষা দেয়া স্বেচ্ছাসেবীদের পক্ষে সম্ভব নাও হতে পারে।
  • একজন নারী অবদানকারীর মতে প্রতিযোগিতায় পুরষ্কারের মানদন্ড সামাজিক লিঙ্গ নয়, বরং মানদন্ড হওয়া উচিৎ তার কাজ।

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২-এর জন্য সেরা নারী অবদানকারীর জন্য বিশেষ পুরষ্কার ঘোষণার ব্যাপারে বৃহত্তর সম্প্রদায়ের কাছ থেকে মন্তব্য, প্রতিক্রিয়া আহবান করা হচ্ছে। সময় স্বল্পতা থাকায় এই আলোচনাটি আগামী তিনদিনের মধ্যে শেষ করতে পারলে আমরা সম্প্রদায়ের সিদ্ধান্ত জানিয়ে দিতে পারব এবং পরবর্তীকাজগুলো গতিশীল হবে।

-- – তারুণ্য আলাপ • ১৭:৫৩, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রতিক্রিয়া[সম্পাদনা]

  • Pictogram voting comment.svg মন্তব্য একজন নারী অবদানকারীর মতে প্রতিযোগিতায় পুরষ্কারের মানদন্ড সামাজিক লিঙ্গ নয়, বরং মানদন্ড হওয়া উচিৎ তার কাজ - এটাই আমি মনে করি। তাছাড়া আমার মনে হয় মূল উদ্দেশ্য হওয়া উচিত উইকিপিডিয়ায় পুরুষদের পাশাপাশি নারীদের উৎসাহী করে তোলা। সেক্ষেত্রে একজনকে পুরস্কার দিলে বাকি নারীগণ আশাহত হয়ে পড়বেন। তাই একজনের উপর ভিত্তি না করে সকল নারী অংশগ্রহণকারীদের জন্য কিছু করার পরিকল্পনা করলে তাতে বাকিরা সায় দিবে এবং যেসব নারী নিজ লিঙ্গ ও পরিচয় প্রকাশ করতে অনিচ্ছুক তারাও আগ্রহী হবেন। মেহেদী আবেদীন ১৮:১১, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @Mehediabedin: উইকিপিডিয়া কি কোনো অবদানকারীকে জনসম্মুখে লিঙ্গ পরিচয় প্রদানে "উৎসাহ" দিতে পারে? -- ≈ MS Sakib  «আলাপ» ১৮:৩৩, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib: উৎসাহী করা তোলা - উইকিপিডিয়ায় লেখার জন্য, পরিচয় প্রকাশের ক্ষেত্রে বলিনি। মেহেদী আবেদীন ১৮:৩৭, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Mehediabedin: "যেসব নারী নিজ লিঙ্গ ও পরিচয় প্রকাশ করতে অনিচ্ছুক তারাও আগ্রহী হবেন।": কীসে আগ্রহী হবেন? লিঙ্গ পরিচয় প্রদানে? এটা হলে আমার উপরের প্রশ্নটি প্রযোজ্য। আর যদি হয় 'প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী', তাহলে "লিঙ্গ ও পরিচয় প্রকাশ করতে অনিচ্ছুক"-এরা তো এই বিশেষ পুরস্কারের আওতায় আসবে না, তাহলে এই উদ্যোগের ফলে তারা প্রতিযোগিতায় উৎসাহী হবে কীভাবে? -- ≈ MS Sakib  «আলাপ» ১৮:৫২, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib: যদি সকল নারীর জন্য পুরস্কার দেওয়া হয় তাহলে হয়ত কেউ কেউ আগ্রহী হবেন। তাদের দেখে আরো অনেকে আগেহী হতে পারেন। এটা ভেবে আমি এই মন্তব্যটি করেছিলাম। যারা একদম অনিচ্ছুক হবেন তাদের পরিচয় জনসম্মুখে গোপন রেখে পুরস্কার দেওয়া যায় কিনা ভাবা যেতে পারে। শুধু প্রশাসকগণ আর আন্তর্জাতিক দপ্তর জানবেন। অফিশিয়ালি জানানো হবে যে কত নারী জিতলেন। তবে এরপরেও অনেকেই অনিচ্ছুক হতে পারেন। মেহেদী আবেদীন ১৯:০৯, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
এখানেও প্রশ্ন আসে, প্রশাসকগণ বা আন্তর্জাতিক দপ্তর কি কারও লিঙ্গ পরিচয় জানতে চাওয়ার এখতিয়ার রাখে? -- ≈ MS Sakib  «আলাপ» ১৯:১৪, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib: কখনোই না। সেই অধিকার উইকিপিডিয়ার নেই। কেউ যদি নিজ থেকে আসে সেক্ষেত্রে এটা সম্ভব। ব্যবহারকারীর ব্যক্তিগত ইচ্ছার কথা খেয়াল রাখতে হবে। মেহেদী আবেদীন ১৯:২০, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib: এছাড়া আমি আপনার মন্তব্যের নিচে একটি বিকল্প প্রস্তাব রেখেছি। মেহেদী আবেদীন ১৯:২২, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Pictogram voting comment.svg মন্তব্য এই ব্যপারে আমি নিরপেক্ষ থাকার চেষ্টা করছি। তবে কিছু পয়েন্ট তুলে ধরা দরকার:
* বৈষম্য দূরীকরণের লক্ষ্যে নারীদের জন্য অতিরিক্ত পুরস্কারের ব্যবস্থা করলে উল্টো অপর লিঙ্গের প্রতি "বৈষম্যের" অভিযোগ আসতে পারে।
* উইকিপিডিয়ার কাজ করার বিষয়ে নারীরা সমাজের অন্যান্য ক্ষেত্রের মতো কোনো বৈষম্যের শিকার হচ্ছে না। বরং তারা নিজেরাই উৎসাহী হচ্ছে না। (এক্ষেত্রে অতিরিক্ত সুবিধা না দিয়ে তাদের মধ্যে প্রচারণা চালানো যেতে পারে) তাই এধরণের উদ্যোগ অন্য লিঙ্গের অংশগ্রহণকারীদের কাছে "ফেয়ার" না-ও মনে হতে পারে।
* বিষয়টা যদি হয় বৈষম্য দূরীকরণের উদ্যোগ, তাহলে তৃতীয় লিঙ্গের মানুষেরা কেন বাদ যাবে? বরং তারা-ই তো সমাজে সবচেয়ে বেশি বৈষম্যের শিকার এবং উইকিতে তাদের সংখ্যা শূণ্যের কাছাকাছি, কিংবা শূণ্য। তাই তৃতীয় লিঙ্গের মানুষদেরকে উইকিপিডিয়ায় সম্পৃক্ত করতে এধরণের উদ্যোগ নিলে সকলেই সমর্থন করতে পারে।
* আমার মতে উইকিপিডিয়া কোনো অবদানকারীকে "জনসম্মুখে লিঙ্গ পরিচয় প্রদান"-এ উৎসাহ দিতে পারে না। (স্বেচ্ছায় পরিচয় দেওয়া অন্য বিষয়)
* কেউ লিঙ্গ পরিচয় প্রকাশ করলেও সেটা যাচাইযোগ্য নয়। একজন পুরুষ নারীর নামে অ্যাকাউন্ট খুলে পুরস্কারের "যোগ্য" হতে পারে।
* কিংবা আমাদের মধ্যে যারা নিজেদের পুরুষ বা নারী দাবি করছেন, সেটা সত্যি কিনা তা যাচাই করা উইকিপিডিয়ার এখতিয়ারে পরে না। আমি নিজেই যদি এখন যথাযথ নিয়মাবলী মেনে কোনো নারীর নামে নাম পরিবর্তনের আবেদন করে "বিশেষ:পছন্দ" থেকে লিঙ্গ পরিচয় পরিবর্তন করি, সেটার সত্যতা যাচাইয়ের জন্য উইকি কি আমার কাছে "প্রমাণপত্র" চাইতে পারবে?
*এবং উপরে উল্লেখ করা শেষ পয়েন্ট, "প্রতিযোগিতায় পুরষ্কারের মানদন্ড সামাজিক লিঙ্গ নয়, বরং মানদন্ড হওয়া উচিৎ তার কাজ"।
MS Sakib  «আলাপ» ১৮:২৭, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib: "কেউ লিঙ্গ পরিচয় প্রকাশ করলেও সেটা যাচাইযোগ্য নয়। একজন পুরুষ নারীর নামে অ্যাকাউন্ট খুলে পুরস্কারের "যোগ্য" হতে পারে।" - একই কথা সক পাপেটের ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে। কোন সক পাপেট একাউন্ট প্রতিযোগিতায় যোগ দিয়ে সেরার পুরস্কার জিততে পারে। তাছাড়া আমরা কেউই হলফ করে বলতে পারিনা যে উইকিপিডিয়া সকল সক পাপেট ধরতে সক্ষম। তাই বলে প্রতিযোগিতার পুরস্কার বাদ দেওয়া যাবে সক পাপেটের কারণ দেখিয়ে? না কেননা সক পাপেট ব্যবহার করে যোগ দেওয়ার সম্ভাবনা হয়ত কম হবে (কিন্তু অসম্ভব নয়)। নারীদের বিশেষ পুরস্কারে প্রতারণা ঘটতে পারে যদি পুরস্কারটা "বিশেষ" হয়ে থাকে। এটা বিবেচনায় নিয়ে পুরস্কারের ধরন বদলানো যেতে পারে (যেমন একজন নারী নামধারী পুরুষ পুরস্কার হিসেবে "চুড়ি" পেয়ে খুশি হবেন না)। আমি জানি আমার কথাগুলো লিঙ্গকেন্দ্রিক হয়ে যাচ্ছে, তবে পুরস্কারের ধরন বদলে দিয়ে প্রতিযোগিতায় এই প্রতারণা এড়ানো সম্ভব। এই ধরণের বিশেষ পুরস্কারে "সিম্বোলিক" পুরস্কার দিলে প্রতারণার সম্ভাবনা বেশ কমে আসে। তবে বৈষ্যমের ব্যাপারে আপনার কথাগুলোর ব্যাপারে আমি শতভাগ একমত। সেক্ষেত্রে পুরস্কার বৈষম্যভিত্তিক (নারী/পুরুষ) না হয়ে কন্টেন্টভিত্তিক (নারী সম্পর্কিত নিবন্ধ) করলে ব্যতিক্রম হবে। হোকনা পুরস্কার যে লিঙ্গ পাক কিন্তু নারী সম্পর্কিত নিবন্ধ লিখে। এখন আমার বিশ্বাস হয়না এখানে কেউ পুরুষ সম্পর্কিত নিবন্ধের জন্য বিশেষ পুরস্কার ঘোষণা না করায় রাগ করবেন - কারণ বিজয়ীকে এখানে কর্ম দিয়েই জিততে হবে। মেহেদী আবেদীন ১৯:০০, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • মন্তব্য:
    • এই পুরষ্কারের মাধ্যমে নারী অবদানকারীগণ আরো বেশি উৎসাহিত হবেন। - হ্যাঁ, উৎসাহ দিতে করা যায়।
    • এই পুরষ্কারের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় বিদ্যমান লিঙ্গ বৈষম্য দূরীকরণে সহায়ক হতে পারে। - আমার মনে হয় না। মূল সমস্যা হল নারী সম্পাদক নেই। ফলে আরও নারী সম্পাদক না আসা পর্যন্ত যত পুরস্কার দেওয়া হোক, সমস্যাটা দূর হবে না।
    • একজন নারী অবদানকারীর মতে প্রতিযোগিতায় পুরষ্কারের মানদন্ড সামাজিক লিঙ্গ নয়, বরং মানদন্ড হওয়া উচিৎ তার কাজ। - হ্যাঁ, ঠিক।
--আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৪, ১৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Pictogram voting comment.svg মন্তব্য ছাকিবের সাথে আমি সহমত পোষণ করছি। কোনো নির্দিষ্ট একটি অংশকে সুবিধা দিতে গিয়ে অন্য অংশ যেন মনে না করে তারা বঞ্চিত হচ্ছে। এই প্রস্তাব যদি বাস্তবায়িত হয়, বাংলা উইকির সবচেয়ে বড় প্রতিযোগিতা সাধারণ থেকে বিশেষ প্রতিযোগিতার পর্যায়ে চলে যাবে। তাছাড়া আমাদের কারিগরি ও প্রযুক্তিগত সীমাবদ্ধতাও আছে৷ নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করতে ও তাদের উৎসাহিত করতে এমনিতেও একটি বিশেষায়িত প্রতিযোগিতা নিয়মিত আয়োজিত হয়, সেখানেও পুরস্কার আলাদা করা জাতীয় বৈষম্যমূলক ঘোষণা দেওয়া হয় না। এরপরেও বাংলা উইকির প্রতিযোগিতায় যদি অংশগ্রহণ এবং পুরস্কারে বৈষম্য সৃষ্টি করে এমন যেকোনো সিদ্ধান্ত আসে, তাহলে আমার বিরোধিতা থাকবে। আর একটি বিষয় আমার বরাবরই দৃষ্টিকটু লাগে: প্রতিযোগিতার মাঝে হুটহাট নিয়ম পালটানো, নিয়মের অদল-বদল। কোনো পূর্ব-পরিকল্পনা ছাড়া প্রতিযোগিতা চলমান থাকা অবস্থায় এবং প্রায় অর্ধেক সময় অতিবাহিত হওয়ার পর আরেকটি নতুন সংযোজনের আলোচনা খুবই হাস্যকর। — আদিভাইআলাপ • ১৭:৪৪, ১৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • আলোচনায় আমি যা বলেছিলাম, আমাদের এমন কোন কিছু করা উচিত নয় যেখানে ব্যক্তিগত তথ্য প্রকাশে উৎসাহ প্রদান করতে হবে। এরচেয়ে ভালো বিকল্প খোঁজা প্রয়োজন —শাকিল (আলাপ · অবদান) ১৮:২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

লুকানো চিত্র টেমপ্লেট[সম্পাদনা]

টেমপ্লেট:লুকানো চিত্র টেমপ্লেটটি আমি আরবি উইকিপিডিয়া থেকে অনুবাদ করেছি, এটি আরবি, হিব্রু, মিশরীয় আরবি ও উর্দু উইকিপিডিয়ায় ব্যবহার হচ্ছে। আপনারা কোন নিবন্ধের কোন মিডিয়া আপত্তিকর বলে মনে করলে অনাপত্তি বা ঐক্যমত্যের ভিত্তিতে টেমপ্লেটটি উক্ত নিবন্ধের চিত্রটিকে প্রাথমিকভাবে ভাজযোগ্য করে লুকিয়ে রাখার জন্য ব্যবহার করতে পারেন। 103.230.104.28 (আলাপ) ০৯:০০, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

:মোবাইল মোডে [দেখান] অপশনটি আসছে না। এই সমস্যাটি আগে সমাধান করা প্রয়োজন। ≈ MS Sakib  «আলাপ» ১০:৩৯, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

টেমপ্লেটটি কেউ পারলে উন্নতি করুন, এতে শুধু একটি দিকের অপশন আছে, যা আমি ডানদিকে দিয়েছি, কেউ পারলে অন্য দিকগুলোতেও যেন অবস্থান দেওয়া যায়, সে ব্যবস্থা করুন, আর একাধিক চিত্র এক টেমপ্লেটে যোগের অপশন নেই, সেটা এতে যোগ করতে পারলেও ভালো হবে, অথবা একাধিক চিত্রের জন্য একাধিক চিত্রের টেমপ্লেট থেকে প্রয়োজনীয় সংযোজন ও সমসৃজনের মাধ্যমে এমন আরেকটি টেমপ্লেট বানালেও সুবিধা হবে। আর দুঃখিত, ৪ টি নয়, ৫ টি ভাষায় রয়েছে, আরেকটি হলো ইয়িদ্দিশ নামে ইউরোপীয় ইহুদিদের একটি ভাষা। 103.230.107.2 (আলাপ) ১৬:৩১, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
সম্প্রতি ব্যবহারকারী:MdsShakil আমার এ সম্পর্কিত কিছু সম্পাদনা বাতিল করে দিয়েছেন। 103.230.107.2 (আলাপ) ১৮:৫৮, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আপনি এতগুলি আইপি ব্যবহার করছেন কেন? মূলত সেই কারণেই আপনাকে বাধাপ্রদান করা হয়েছে। -- ওহিদ (আলাপ) ১২:২৯, ২২ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
সম্প্রদায়ের সিদ্ধান্তের আগে কোনো ইমপ্লিমেন্টেশনকে অবশ্যই বাধা দিতে হবে, আর সেই ব্যক্তি যদি দীর্ঘদিনের অপব্যবহারকারী হয়, তাহলে অবশ্যই। — আদিভাইআলাপ • ০৬:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রতিক্রিয়া[সম্পাদনা]

  • Pictogram voting comment.svg মন্তব্য ওনি সম্ভবত বাধাপ্রাপ্ত ব্যবহারকারী Lazy-Restless। তবে ওনার প্রস্তাব সত্যিই ভালো মনে হচ্ছে। প্রাপ্তবয়স্ক বিষয়বস্তু সংবলিত মিডিয়াগুলো এভাবে "লুকিয়ে" রাখা হলে যারা দেখতে চায়না তারা এসব ছবি না দেখেও উইকিপিডিয়ায় প্রয়োজনীয় নিবন্ধ পড়তে পারবে, আর যাদের দেখার ইচ্ছা হয় তারা তো শুধু একটা ক্লিক করেই দেখতে পারবে। তাছাড়া, এটি যেহেতু আরও চারটি উইকিপিডিয়ায় ব্যবহৃত হচ্ছে, তাই এই বিষয়টিকে নতুন সংযোজন বলা যাবে না। তাই আমি উল্লিখিত প্রস্তাবে Symbol support vote.svg সমর্থন করছি। আমার মনে হয়, এই প্রস্তাবের ক্ষেত্রে "প্রস্তাবকারী কে" সেটাকে প্রধান্য না দিয়ে "প্রস্তাবটি কী" সেটাকে প্রধান্য দেওয়া প্রয়োজন। MS Sakib  «আলাপ» ১০:৩২, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib: প্রস্তাবকারী কে এটি অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়৷ কোনো ব্যবহারকারী দীর্ঘদিনের অপব্যবহারের জন্য বাধাপ্রাপ্ত অর্থ তার কোনো অবদান উইকিপিডিয়ায় গ্রহণযোগ্য নয়, যতদিন উনি বৈধভাবে ফিরে আসছেন। ততদিন পর্যন্ত সম্প্রদায়ের কোনো আলোচনায় অংশগ্রহণ এবং কোনো প্রস্তাব প্রদান বৈধ বলে গণ্য হচ্ছে না। আরও দেখুন: উইকিপিডিয়া:বাধাদান নীতি এবং উইকিপিডিয়া:নিষিদ্ধকরণ নীতি। — আদিভাইআলাপ • ০৬:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
প্রস্তাবকারী বাধাপ্রাপ্ত হওয়ায় এই প্রস্তাবে Symbol neutral vote.svg নিরপেক্ষ থাকছি। ভবিষ্যতে কোনো "বৈধ" অবদানকারী প্রস্তাব করলে পুনর্বিবেচনা করা যেতে পারে। @Meghmollar2017: ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১৯:০১, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Symbol support vote.svg সমর্থন মেহেদী আবেদীন ১০:৩৪, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Symbol support vote.svg সমর্থন সাজিদ আলাপ ১০:৩৬, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Symbol support vote.svg সমর্থনSHEIKH (আলাপন) ১৭:০৬, ২১ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • ইতোমধ্যেই কয়েকটি উইকিপিডিয়ায় ব্যবহৃত হচ্ছে বিধায় আমার আপত্তি থাকার কথা নয়। শুধু তিনটি বিষয় আমি বিবেচনা করছি। এক. ব্যবহারকারী দীর্ঘদিনের অপব্যবহারকারী, তাই উনার কোনো কার্যক্রম আমি সমর্থন করি না। দুই. উইকিপিডিয়ায় বিভিন্ন চিত্রের বিষয়ে সবাই এতটাও সেন্সিটিভ না (আমরা কেন ধরে নিচ্ছি সবাই সেন্সিটিভ হবে এবং এই টেমপ্লেটটি তারা ব্যবহার করতে চাইবে? সবাইকেই কেন এই টেমপ্লেটের বার্তা পড়তে বাধ্য করা হবে, তাও একবার নয়, বারবার?)। আমি উইকিপিডিয়া সাধারণভাবে অবদান রাখব; কোন পাতায় কী আছে, সেটা আমার বিবেচ্য বিষয় হচ্ছে না। উপরন্তু বাংলা ভাষা আরবি কিংবা হিব্রুর মতো সেন্সিটিভ ভাষাও নয়। কাজেই অতিরিক্ত একটি টেমপ্লেট আমার কাছে বাহুল্য মনে হচ্ছে। কোনো টেমপ্লেট ছাড়া, উইকিমিডিয়া সিস্টেমের সাহায্যে কোনো ফিল্টার ব্যবহার করা গেলে ভালো হবে, যেখানে সেন্সিটিভ ব্যবহারকারীরা নিজেদের ইচ্ছামতো ফিল্টার চালু করতে পারবেন। অন্যথায় টেমপ্লেটটি স্প্যাম হিসেবে গণ্য হবে। তিন. সম্প্রদায়ের আলোচনার প্রেক্ষিতে এখনও এমন কোনো নীতিমালা নেই, যেটা দিয়ে এই টেমপ্লেটের ব্যবহার নিয়ন্ত্রিত হবে। প্রস্তাবকারী ধর্মীয় বিষয়কে ইস্যু করতে চাইছেন, যেখানে ধর্মকে দেখলে সমস্ত জীবিত প্রাণীর চিত্রকেই টেমপ্লেটের আওতায় আনতে হবে। এছাড়া, উইকিপিডিয়ায় যৌনতা বিষয়ক নিবন্ধগুলোতে বিদ্যমান নীতিমালা অনুযায়ী শিক্ষণীয় কনটেন্ট রাখা হয়। এগুলো কে দেখবে, না দেখবে সেটা ব্যবহারকারীদের নিজস্ব ব্যক্তিগত বিষয়। কাজেই প্রস্তাবকারীর টেমপ্লেট ব্যবহারে আমার Symbol oppose vote.svg বিরোধিতা। — আদিভাইআলাপ • ০৬:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
পুনশ্চঃ যেরকমটি বললাম, কোনো বৈধ ব্যবহারকারী ফিল্টার দিয়ে কাজটি করতে চাইলে আমার সমর্থন থাকবে। — আদিভাইআলাপ • ০৬:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • প্রথমত, উইকিপিডিয়া সেন্সরকৃত নয়। দ্বিতীয়ত, আমি যতোদূর মনে করতে পারছি একবার সম্প্রদায় আলোচনা করে ঠিক করেছিলো, এখানে আপত্তিকর বলতে যা বোঝানো হয়েছে সেসব ক্ষেত্রে রেখাচিত্র ব্যবহার করা হবে। রেখাচিত্র না পাওয়া গেলে বাস্তব চিত্র ব্যবহার করা হবে। এবং এধরনের বাস্তব চিত্র যাতে যত্রতত্র ব্যবহৃত না হয় সেজন্য মিডিয়াউইকি:Bad image list নামে একটি পাতাও আছে।
এখন, বাস্তব চিত্রের ক্ষেত্রে এধরনের টেমপ্লেট ব্যবহার করা যেতে পারে কিনা -সেটা ভিন্ন বিষয়। উপরের মন্তব্যকারীদের প্রতি আমার অনুরোধ, যদি বুঝতে পারেন ইনি অপব্যবহারকারী, তাহলে উত্তর/প্রতিক্রিয়া না জানিয়ে তার সম্পাদনা বাতিল করুন। আজকে আপনারা প্রতিক্রিয়া জানিয়ে ওনাকে পরোক্ষভাবে উৎসাহিত করছেন। আরেকদিন এসে এখানেই আপনাকে গালাগালি (আমাকেও করেছে) করবে। ভ্যান্ডালকে কখনো প্রশ্রয় দিতে নাই। -- — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৯:৪২, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
কৌতুহলবশত একটি প্রশ্ন, উইকিপিডিয়া সেন্সরকৃত না হয়েও মিডিয়াউইকি:Bad image list তৈরি করা হয়েছে কেন? -- ≈ MS Sakib  «আলাপ» ১৭:১১, ২৪ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
যত্রতত্র যাতে ব্যবহৃত না হয় এবং এগুলো দিয়ে যাতে কেও ধ্বংসপ্রবণতা না করতে পারে। —শাকিল (আলাপ · অবদান) ১৭:১৮, ২৪ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MdsShakil: ধন্যবাদ। -- ≈ MS Sakib  «আলাপ» ১৭:২৮, ২৪ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Symbol oppose vote.svg বিরোধিতা উপরে আদি ভাইয়ের মন্তব্য পড়ে এবং যে কারণে ব্যবহারকারী:Lazy-Restless-কে বাধাপ্রদান করা হয়েছিল তা দেখে আমি স্পষ্ট বুঝতে পারছি এই টেমপ্লেটটিও ওনার তৈরি আর ব্যবহারের উদ্দেশ্যে। সেজন্য কোনভাবেই এটি ব্যবহারে সমর্থন করতে পারছিনা। ওহিদ (আলাপ) ০৯:১৩, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Wiki Loves Folklore is extended till 15th March[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন
Wiki Loves Folklore Logo.svg

Greetings from Wiki Loves Folklore International Team,

We are pleased to inform you that Wiki Loves Folklore an international photographic contest on Wikimedia Commons has been extended till the 15th of March 2022. The scope of the contest is focused on folk culture of different regions on categories, such as, but not limited to, folk festivals, folk dances, folk music, folk activities, etc.

We would like to have your immense participation in the photographic contest to document your local Folk culture on Wikipedia. You can also help with the translation of project pages and share a word in your local language.

Best wishes,

International Team
Wiki Loves Folklore

MediaWiki message delivery (আলাপ) ০৪:৫০, ২২ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সর্বজনীন আচরণবিধি (UCoC) প্রয়োগের নির্দেশিকা এবং অনুসমর্থন ভোট[সম্পাদনা]

সংক্ষিপ্ত: সংশোধিত প্রয়োগকারী নির্দেশিকা প্রকাশিত করা হয়েছে। নির্দেশিকা অনুসমর্থনের জন্য ভোট ৭ মার্চ থেকে ২১ মার্চ 2022 পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২৫ ফেব্রুয়ারী (১২:০০ UTC) এবং ৪ মার্চ (১৫:০০ UTC) সম্প্রদায়ের সদস্যরা প্রকল্প দল এবং খসড়া কমিটির সদস্যদের সাথে আলোচনায় অংশগ্রহণ করতে পারে। অংশগ্রহণ করার জন্য সাইন আপ করুন।

বিস্তারিত:

সর্বজনীন আচরণবিধি (UCoC) পুরো উইকিমিডিয়া আন্দোলনের জন্য গ্রহণযোগ্য আচরণের একটি ভিত্তিরেখা সরবরাহ করে। UCoC এবং প্রয়োগের নির্দেশিকা সম্প্রদায়ের পরামর্শের পরে স্বেচ্ছাসেবক-কর্মীদের খসড়া কমিটি দ্বারা লিখিত হয়েছিল। সংশোধিত নির্দেশিকা ২৪ জানুয়ারী ২০২২ প্রকাশিত হয়েছিল।

এরপরে কী?

#১ সম্প্রদায় কথোপকথন

নির্দেশিকা বুঝতে সহায়তা করার জন্য, আন্দোলন কৌশল ও অনুশাসন (MSG) টিম UCoC প্রকল্প দল এবং খসড়া কমিটির সদস্যদের সাথে ২৫ ফেব্রুয়ারি (১২:০০ UTC) এবং ৪ মার্চ (১৫:০০ UTC) আলোচনার আয়োজন করেছে। অংশগ্রহণ করার জন্য সাইন আপ করুন।

নির্দেশিকা সম্পর্কে প্রতিক্রিয়া আলাপ পাতায় ভাগ করা যায়। আপনি যে কোনও ভাষায় প্রতিক্রিয়া ভাগ করতে পারেন।

#২ অনুসমর্থনের ভোট

উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড অনুসমর্থনের প্রক্রিয়া সম্পর্কে একটি বিবৃতি প্রকাশ করেছে যেখানে যোগ্য ভোটাররা ভোটের মাধ্যমে প্রয়োগের নির্দেশিকা গ্রহণ বা বিরোধিতা করতে পারবে। উইকিমিডিয়ানদের গুরুত্বপূর্ণ তথ্য অনুবাদ এবং ভাগ করে নেওয়ার জন্য আমন্ত্রিত করা হচ্ছে।

SecurePoll মাধ্যমে ভোটদান প্রক্রিয়া নির্ধারিত করা হয়েছে। ভোট ৭ মার্চ থেকে ২১ মার্চ ২০২২ পর্যন্ত চলবে।

যোগ্য ভোটারদের একটি সমীক্ষা প্রশ্নের উত্তর দিতে এবং মন্তব্য ভাগ করার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। প্রস্তাবিত নির্দেশিকার ভিত্তিতে তারা UCoC প্রয়োগকে সমর্থন করেন কিনা তা ভোটারদের জিজ্ঞাসা করা হবে।

ধনাবাদ। CSinha (WMF) (আলাপ) ১৮:৩১, ২২ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা উইকিপিডিয়ায় ডার্ক মোডের উপস্থাপনের জন্য[সম্পাদনা]

বেশ কিছু দিন আগে ইংরেজি উইকিপিডিয়ায় একটি ডার্ক মোড গ্যাজেট উপস্থাপিত করা হয়েছে। গ্যাজেটটি আমার জন্যে খুব উপযোগী। আশা করি অন্যদের জন্যও উপযোগী হবে। তাই বাংলা উইকিপিডিযায় ওটিকে চালু করার জন্যে আমি সম্প্রদায় কে আবেদন জানাই। গ্যাজেটটির ডকুমেন্টেশন en:Wikipedia:Dark mode (gadget) এ অবস্থিত আছে। ধন্যবাদ। —‍সিএক্স জুম (আলাপ|অবদান) ০৮:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

একদম কালো ইন্টারফেসের বদলে/পাশাপাশি গাঢ় ছাই রঙের ইন্টারফেস থাকলে ভালো হতো। অনেকটা File:Dark-mode user script screenshot 2019-09-20 Light-on-dark color scheme - Wikipedia.png এই ছবির "GNOME" ইন্টারফেসের মতো। কারণ, একদম কালো ইন্টারফেস "চোখে লাগে"। -- ≈ MS Sakib  «আলাপ» ১৭:২৫, ২৪ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Symbol support vote.svg সমর্থন — অতি উত্তম প্রস্তাব! দৃঢ় সমর্থন রইলো। কালো পটভূমিতে বাংলা হরফে লেখা পড়ার ক্ষেত্রে সম্ভাব্য সুবিধা ও অসুবিধা নিয়ে কিছু পরীক্ষা-নিরীক্ষা করা যেতে পারে। --  — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ১৪:২৮, ২৫ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @Lifeberg বাংলা উইকিভ্রমণে ইতোমধ্যে চালু আছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে পারেন। সম্প্রদায়ের ঐকমত্য অর্জিত হলে আমি এখানেও চালু করে দিবো। -- — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৫:০০, ২৫ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @ইয়াহিয়া: সুধী, উইকিভ্রমণে বিষয়টি পরীক্ষা করে দেখেছি। অন্ততপক্ষে স্বাভাবিক সম্পাদনার ক্ষেত্রে আমি বিশেষ কোনো অসুবিধা দেখতে পাইনি। কালো পটভূমিতে সাদা বাংলা হরফ এমনিতেই একটু কম দৃশ্যমান। কিন্তু আমি মনে করি, এখন উইকিভ্রমণে যা আছে, সেটি দিয়ে মোটামুটি কাজ চালিয়ে নেয়া যাবে। আমি প্রধানত সাধারণ পাতা এবং সম্পাদনার ক্ষেত্রে সিনট্যাক্স আলোকপাতের বিষয়গুলো পরীক্ষা করে দেখেছি। ভবিষ্যতে আরও সম্পাদকদের মতামতের ভিত্তিতে রংয়ের বিন্যাসের পরিবর্তন আনা যেতে পারে, তবে, সেটি ভবিষ্যতে। আমার মতামত: সম্প্রদায়ের ঐক্যমত্যের ভিত্তিতে ডার্ক মোড গ্যাজেট-টি বাংলা উইকিপিডিয়ায় চালু করা যেতে পারে। অশেষ ধন্যবাদ। — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ০৭:৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

বিচার চাই? সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সম্মানিত সুধী আমি বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখার পাশাপাশি বাংলা উইকিবইয়েও অবদান রাখি, আমি লক্ষ্য করেছি শাকিল (ব্যবহারকারী:MdsShakil) অর্থের বিনিময়ে অবদান রাখছে। যার প্রমাণ হিসেবে আপনারা এটা দেখুন (তারিখটা মনে রাখবেন),

১. শাকিল জানলো কিভাবে এটি উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্টাফ? (যেহেতু উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্টাফ সেহেতু তিনি উইকিমিডিয়া ফাউন্ডেশন থেকে অর্থের বিনিময়ে কাজ করেন, এটা নিশ্চিত হয়েছিলাম পূর্বে আফতাবুজ্জামান ভাইয়ের লেখা থেকে Owais Al Qarni-ভাইয়ের ব্যবহারকারী পাতায় যখন আফতাবুজ্জামান সেটি বাতিল করেছিল; যদিও এখন সেটি পাতাটি অপসারিত। আমি ভেবেছিলাম সম্প্রদায়কে প্রথম দিকে বলি কিন্তু প্রমাণ না থাকায় বলিনি।) ২য় প্রমাণ, তিনিই নিশ্চয়ই উইকিমিডিয়া ফাউন্ডেশন থেকে থেকে বেতন পায়, নাহলে কোন প্রমাণ ছাড়া তিনি কিভাবে লিখলেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্টাফ। বেতন পান বা না পান, তাতে আমার যায় আসে না; আমার প্রশ্নটা এখানে যে শূন্য অবদানযুক্ত ব্যবহারকারী স্ব-ইচ্ছায় কিভাবে অধিকার দিলেন? যেহেতু একই সঙ্গে কাজ করেন স্টাফ হিসেবে? আমার সময় বলা হয় এখানে - নূন্যতম মানদণ্ড পূর্ণ হয়নি?!(যদিও আমি প্রয়োজনীয় ২০টির বেশি মানসম্মত পাতা তৈরি করা হয়েছিল)। কালকে এই বিষয়টি দেখার পর দুইমাসের মাথায় বিশেষ করে এটি তুলে ধরার জন্য আবারও আবেদন করি যে তিনি এবার আমাকে দেন কি দেন না, ওনার কাছে বলার কিছু আর নেই কারণ ফাউন্ডেশনের স্টাফকে স্ব-ইচ্ছায় স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকার দিয়েছিলেন(যদিও তিনি একটি অবদানও রাখেননি, মাঝে মাঝে কিছু অপ্রয়োজনীয় ম্যাসেজ শুধু নিয়ে আসেন)। প্রশাসক হিসেবে বিচার হওয়ার দরকার সবার জন্য সমান, আমার জন্য আরেক ওনার জন্য আরেক এটা একদমই গ্রহণযোগ্য নয়।

আমি জানি না আমার মতো কতো অবুঝ এখানে বিনা স্বার্থে খাটেন, তাদের কাছে মূলত বিষয়টি তুলে ধরলাম।

আমি আরেকটি বিষয় পরিষ্কার করে দিতে চাই আপনাদের কাছে ব্যবহারকারী অধিকার পাওয়ার আমার কোন লোভ নেই, এটি খাওয়ার জিনিস নয় যে লোভ লালসা হবে (বলে দিলাম কারণ এরকম আজগুবি চিন্তাধারার মানুষ অনেকই আছেন এখানে)।

আমাদের অর্থের বিনিময়ে সম্পাদনা করার ভন্ডামি বাংলা উইকিপিডিয়ায় বন্ধ করতে হবে। আমরা এখানে বাংলা উইকিপিডিয়াকে গঠন করতে এসেছি, সুতরাং অর্থের বিনিময়ে সম্পাদনা আমার কাছে গ্রহণযোগ্য নয়। যদি নিদিষ্ট কিছু ব্যক্তিগণের বেতন দেওয়া হয়, তাহলে আমার মনে হয় সবাইকে দেওয়া উচিত বাংলা উইকিপিডিয়ায় গঠনে সবার অবদানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ওহিদ (আলাপ) ১২:৫৩, ২৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

  • @ওহিদ: সুধী, পেইড এডিটিং উইকিপিডিয়ায় একটি গুরুতর অভিযোগ হিসেবে গণ্য। আপনার অভিযোগ যদি সত্যি হয়, তাহলে এটি একটি সিরিয়াস অফেন্স হিসেবে গণ্য হবে। কাজেই প্রথমেই আমার জিজ্ঞাস্য হলো, আপনি যে অভিযোগ আনছেন, তার কি কোনো দালিলিক প্রমাণ আপনার কাছে আছে, না কি শুধুমাত্র সন্দেহবশত অভিযোগ করছেন?
উইকিপিডিয়ায় পেইড এডিটিং এবং ফাউন্ডেশন স্টাফ এক বিষয় নয়। ফাউন্ডেশনের কর্মচারীরা বেতন পান শুধুমাত্র ফাউন্ডেশনের নির্ধারিত দাপ্তরিক কাজ করার জন্য। তারা সেই কাজের জন্য আলাদা বিকল্প অ্যাকাউন্ট ব্যবহার করেন এবং সেই অ্যাকাউন্ট দিয়ে উইকিপিডিয়া এবং অন্যান্য প্রকল্পে সাধারণ সম্পাদনা করেন না। বিকল্প অ্যাকাউন্টের বাইরে তাদের মূল অ্যাকাউন্ট দিয়ে করা কোনো সম্পাদনা ফাউন্ডেশন ভেট করে না। তাই ফাউন্ডেশনের কর্মচারী এবং পেইড এডিটর টার্মগুলোর মধ্যে বিভ্রান্ত হবেন না। ফাউন্ডেশনের গোপন কাজ করার জন্যও কর্মচারী রয়েছে, কাজেই সবাই তাদের পরিচয় প্রকাশ করতে বাধ্য নন।
দ্বিতীয় বিষয়, উইকিবই উইকিপিডিয়ার বাইরে আলাদা প্রকল্প, কাজেই সেখানকার আলোচনা সেখানে করাটাই যুক্তিযুক্ত। আপনি বড়জোর এখানে মন্তব্যের অনুরোধ জানাতে পারেন। তবু যখন আলোচনা হয়েছেই, তবু বলি, যেকোনো প্রকল্পে প্রশাসক তাঁর নিজস্ব চিন্তাভাবনা অনুযায়ীই সিদ্ধান্ত নেন। উইকিবই:স্বয়ংক্রিয় পরীক্ষণ নীতিমালা অনুযায়ী, “আপনার যদি সামান্য অভিজ্ঞতা থাকে বা আপনার অভিজ্ঞতা যদি এটা নির্দেশ করে যে আপনি উইকিপিডিয়ার (উইকিবই হতো আদতে) নীতিমালা ও নির্দেশিকা ভালোভাবে আয়ত্ত্ব করতে পারেন নি সেক্ষেত্রে আপনি এই অধিকারের জন্য বিবেচিত হবেন না।” কাজেই শাকিল এরকম কোনো কিছুর জন্য বৈধভাবেই আপনার আবেদন বাতিল করতে পারে। আপনার দেওয়া লিংক অনুযায়ী আমার সেটাই মনে হচ্ছে। এখন “অন্যকে দিল, কেন আমাকে উনি দিল না” কারণে রাগের বশবর্তী হয়ে অভিযোগ করাটা আমার কাছে যুক্তিযুক্ত মনে হয় না। উইকিপিডিয়া এবং উইকিমিডিয়ার অন্য সকল প্রকল্পে যারা নিয়মিত অবদান রাখেন, তাঁরা সকলেই বিনাপয়সায় পরিশ্রম করেই অবদান রাখেন। আমরা যেটাকে বলি, “ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো”। আবারও বলি, ফাউন্ডেশন উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য কাউকে অর্থ দেয় না। আপনার আশংকা নিতান্তই অমূলক। — আদিভাইআলাপ • ১৪:০৮, ২৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • জানলেন কিভাবে উনি WMF স্টাফ? উ: হয়তো এখান থেকে। আপনি উক্ত ঘটনায় স্বয়ংক্রিয় পরীক্ষণ দেয়া উচিত হয়েছে কিনা আলোচনা করতে পারেন, (এবং একইরকম অন্য উদাহরণ নিয়েও) কিন্তু বিষয়টাকে এভাবে ব্যাখ্যা করে অর্থের বিনিময়ে সম্পাদনার অভিযোগ করা ঠিক নয়। — AKanik 💬 ১৫:০৯, ২৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @ওহিদ: এতোদিন আপনাকে আন্তরিকভাবে মেইলে ও উইকিতে বুঝিয়েছি, আজ স্পষ্টভাবে বলছি- আপনার মধ্যে মারাত্বক আচরণগত সমস্যা আছে। আপনি যেটা করেছেন সেটা স্রেফ অভদ্রতা। একই কাজ এর আগেও অনেকবার করেছেন। এই বার্তায়ও “ভন্ডামি” শব্দ উল্লেখ করেছেন। আপনি বিভিন্ন আলাপ পাতায় একাধিকবার অভিজ্ঞ ব্যবহারকারীদের সরাসরি আক্রমণ করে আবার মুছে দিয়েছেন (যাতে প্রত্যুত্তর দিতে না পারে)। একবার করলে মানতাম আপনি ভুল করেছেন। কিন্তু আপনি বার বার (তালিকা দেওয়ার প্রয়োজন আছে কি?) একই কাজ করছেন। কিছুদিন আগে নাহিদ ভাইয়ের আলাপ পাতার একটা বার্তায় আমাকেও জড়িয়েছেন। কিন্তু কোনো প্রমাণ দেন নি। আমার এই বার্তাকে সতর্কবার্তা হিসেবে নিন। এরপর এরকম অগ্রহণযোগ্য আচরণ করলে আমি সম্প্রদায়ের কাছে সকল বাংলা প্রকল্প থেকে আপনাকে বাধা দেওয়ার সুপারিশ করবো। এখানে সবাই স্বেচ্ছাসেবায় কাজ করি। সুতরাং, এটা চাইবো না যে, একজন ব্যবহারকারীর অগ্রহণযোগ্য আচরণের কারণে অন্য একজন ভালো ব্যবহারকারী হতাশ হয়ে উইকিপিডিয়া ছেড়ে চলে যাক।
আর ফাউন্ডেশন কোনো আন্ডারগ্রাউন্ড সংগঠন নয়। সেখানে যারা কাজ করেন, তাদেরকে সম্প্রদায় অত্যন্ত বিশ্বস্ত হিসেবে গণ্য করে থাকে। চিত্রপর্ণা বাংলা ভাষাভাষী সম্প্রদায়ের সাথে ফাউন্ডেশনের সমন্বয়কারী হিসেবে কাজ করছেন। ওনার সাথে আমাদের অফ-উইকি সভাসহ, নানা মাধ্যমে অনেকবার কথা হয়েছে। শাকিলও সেসবে উপস্থিত ছিলো। এধরনের অধিকার দেওয়া অস্বাভাবিক নয়। অধিকার দেওয়া ঠিক হয়েছে কিনা, সে-সম্পর্কে আপনি সেই প্রকল্পে আলোচনা করতে পারতেন। কিন্তু আপনি যে ধরনের ভাষা প্রয়োগ করেছেন, তা একদমই অগ্রহণযোগ্য। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৫:১৮, ২৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @ওহিদ, বিষয়টি সম্প্রদায়ের দৃষ্টিগোচর করবার জন্য আপনাকে সাধুবাদ জানাই। প্রথমত, প্রাসঙ্গিক আলোচনা প্রকল্পের নিজস্ব পাতাতে হওয়াটাই যুক্তিযুক্ত, কিন্তু সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণের জন্য সংশ্লিষ্ট প্রকল্পে আলোচনা করতে আহ্বান করলেই বিষয়টি যথার্থ হতো বলে আমার বিশ্বাস। MdsShakil সম্পর্কিত যে অভিযোগগুলো আপনি এনেছেন সেখানে বাংলা উকিপিডিয়ার উদ্দেশ্য কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আমার মনে হচ্ছে না। আর, পেইড এডিটিং এবং ফাউন্ডেশন স্টাফ সম্পর্কিত ব্যবহারকারী আদিভাই-এর তথ্যটুকু যুক্তিযুক্ত। এছাড়া ইয়াহিয়া স্পষ্টতই ফাউন্ডেশনের অবস্থান ব্যাখ্যা করেছেন। আমার জানামতে উইকিপিডিয়া ফাউন্ডেশন কোনো প্রকল্পে কাউকে কোনো প্রকার সম্পাদনার জন্য নিয়োগ দেননা, বা এ ধরণের নিয়োগের কোনো যৌক্তিকতাই নেই। কোনো প্রশাসক বা ব্যবহারকারী সমন্ধে যদি আপনার ক্ষোভের সঞ্চার হয়ে থাকে এবং আপনি যদি মনে করেন আপনার ক্ষোভ এবং এতদসংক্রান্ত অভিযোগ সম্প্রদায়কে অবহিত করা প্রয়োজন, তাহলে আপনার নিজস্ব মতামত এবং ধারণা ব্যাখ্যা করে উপযুক্ত প্রমানসহ সংশ্লিষ্ট প্রকল্পের পাতায় উপস্থাপন করলে সেই বিষয় সম্পর্কে সবার জন্য আলোচনা করতে সাহায্য করবে বলে আমি মনে করি। MdsShakil সম্পর্কিত যেটুকু তথ্যপ্রমাণ আপনি উপস্থাপন করেছেন তাতে আমার কাছে মনে হয়েছে, সংশ্লিষ্ট প্রশাসক আপনাকে স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকার অর্পণ না করার কারণে আপনি ব্যাপারটিকে অন্য দৃষ্টিভঙ্গিতে দেখা এবং ব্যাখ্যা করার চেষ্টা করছেন। আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি উইকিপিডিয়ায় যারা শ্রম দেন, তাঁরা কোনো কিছুর আশায় সেটি করেননা। আপনার অভিযোগের কোনো অংশেই এই বিষয়টি প্রমাণিত হয়নি যে MdsShakil একজন পেইড সম্পাদক (অথবা প্রশাসক)। উইকিমিডিয়া ফাউন্ডেশনে কেউ কাজ করলে সে তাঁর ব্যক্তিগত সময়ে তাঁর নিজস্ব অ্যাকাউন্ট থেকে উইকিপিডিয়া সম্পাদনা করতে পারবে না, এমন কোন বিষয়ের উল্লেখ আমি এখনও পর্যন্ত কোথাও দেখিনি। আপনাকে অশেষ ধন্যবাদ। — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ১৫:৪২, ২৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • বাংলা উইকিপিডিয়া কোন আদালত নয় যে অন্য প্রকল্পের কোন ইস্যু নিয়ে এখানে বিচারকার্য পরিচালনা করা যাবে, নির্দিষ্ট প্রকল্পের আলোচনা সেই প্রকল্পেই হওয়া উচিত। আমি উইকিবইয়ের সম্পাদক হওয়ার আগে একজন উইকিপিডিয়ান তাই আপনার কিছু প্রশ্নের উত্তর দিচ্ছি, উইকিমিডিয়া ফাউন্ডেশন সম্পাদনা করার জন্য কাওকে কোন অর্থ প্রদান করে না, আমি ফাউন্ডেশনের কোন স্টাফও‌ নই। চিত্রপূর্ণা ফাউন্ডেশনে নিযুক্ত হওয়ায় পর সম্প্রদায়ের মেইলিং লিস্টে সেটি জানিয়েছিলেন, সেখান থেকেই ওনাকে জানা বা চেনা, এছাড়াও তিনি সম্প্রদায়ের সাথে একাধিক বৈঠক করেছেন সেগুলোতে আমি উপস্থিত ছিলাম। আফতাব ভাই কোথায় কি বলেছেন সেটা স্পষ্ট নয়, তাই সেটার লিংক প্রদান করুন অপসারিত হলেও প্রশাসকগণ সেটা দেখতে পারবেন। ফাউন্ডেশনের স্টাফদের স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকার দেওয়া নতুন নয়, কনিক ভাই ইতিমধ্যে একটি উদাহরণ উল্লেখ করেছেন, এই অ্যাকশন নিয়ে বিস্তারিত কোন আলোচনা বইয়ে হওয়া উচিত।
আপনি বিভিন্ন আলোচনায় নিজেকে ইনোসেন্ট প্রমাণের লক্ষ্যে উল্লেখ করে থাকেন ব্যবহারকারী অধিকার পাওয়ার আমার কোন লোভ নেই অথচ বাস্তবতা হচ্ছে, আপনি ২২ জানুয়ারি ২০২২ তারিখে নিরীক্ষক (এর আগে একটি আবেদন সফল হয়নি), ১৫ ফেব্রুয়ারি ২০২২ তারিখে স্বয়ংক্রিয় পরীক্ষণ, ১৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখের পরীক্ষা উইকিতে প্রশাসক ও ইন্টারফেসের প্রশাসক, ২৫ ফেব্রুয়ারি ২০২২ তারিখে উইকিবইয়ে স্বয়ংক্রিয় পরীক্ষণ (এর পূর্বে একটি আবেদন ব্যর্থ হয়েছে) অধিকারের আবেদন করেন বা এগুলো পাওয়ার ইচ্ছে পোষণ করেন। এর বাইরে আপনি টুইংকেল অনুবাদের জন্য তৈরিকৃত মিরাহেজের বাংলা উইকি পরীক্ষায় একাধিকবার বিভিন্ন অধিকার চেয়েছেন এবং সেগুলো অপসারণ করতে বলছেন। এই পরিসংখ্যান কি প্রমাণ করে সেটা সম্প্রদায় ভালোই বুঝতে পারবে আশাবাদী। তাছাড়া আপনার আচরণগত সমস্যা নিয়ে অনেক আলাপ আলোচনা হয়েছে সেগুলো আমি নতুন করে বলতে চাচ্ছি না। —শাকিল (আলাপ · অবদান) ১৬:৫৩, ২৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • উইকিপিডিয়া পৃথিবীর প্রতিটি মানুষের জন্য উন্মুক্ত, যে কেউ এখানে প্রকল্পের লক্ষ্যের সাথে যায়, এরকম যেকোনো গঠনমূলক কাজ করতে পারেন, কাজ করতে গিয়ে কোনো অনভিপ্রেত পরিস্থিতির শিকার হলে চাইলে প্রকাশ্যে সেটি উন্মোচন করতে পারেন, এটি প্রত্যেক উইকিপিডিয়ানের অধিকার। এমনকি কোনো উইকিপিডিয়ান চাইলেই খোদ উইকিমিডিয়া ফাউন্ডেশন কিংবা এর কোনো চ্যাপ্টারকেও কাঠগড়ায় দাঁড় করাতে পারে যৌক্তিক কারণ দেখিয়ে; উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসকে সামান্য ভুলের জন্য নিয়মিত বিরতিতে তুলোধুনা হতে হয় - অবশয়ই যৌক্তিক কারণ আর প্রমাণ পাওয়ার পরই। তবে যেকোনো আলোচনায় মত রাখার আগে সে বিষয় সম্পর্কিত "ডকুমেন্টেশন" পাতাগুলো বা সংশ্লিষ্ট পাতাগুলো পড়ে নেয়া হলো পূর্বশর্ত। আপনি যেটা জানেনই না, সেটা নিয়ে আলোচনা কিভাবে করবেন? কোথাও সম্পর্কিত কোনো তথ্য না পেলে সম্প্রদায়ের অভিজ্ঞদের জিজ্ঞেস করা, সময় নিয়ে ধীরে ধীরে বোঝার চেষ্টা করাটাই হলো নিয়ম - অন্তত কাউকে আক্রমণ করার আগে। কোনো প্রমাণ ছাড়া আক্রমণের তো প্রশ্নই ওঠে না। সাম্প্রতিককালে "ও খারাপ", "ওকে দেখিয়ে ছাড়বো", "ওর বিচার কেউ করে না কেন" এ ধরণের মন্তব্য পাওয়া যাচ্ছে। এটি কিছুটা অস্বস্তিকর। অধিকাংশ ক্ষেত্রেই এই আলোচনাগুলো পড়লেই আলোচনা আরম্ভ যিনি করেছেন, তাঁর জানার ফাঁকাগুলো চোখে পড়ে যায়। উইকিপিডিয়া বা এর সংশ্লিষ্ট প্রকল্পগুলো এতো বড় যে, এর সবকিছু সবাই জানেনা, সম্ভবও নয়। তবে জানার চেষ্টা না করে আক্রমণ করাটা রীতিমতো অন্যায়। অনেক ভালো সম্পাদককেও এরকম আচরণে জড়িয়ে পড়তে দেখাটা বেশ দুঃখজনক। তবে এটাও মনে রাখাটা জরুরী, উইকিপিডিয়ায় ভালো নিবন্ধ লিখতে পারা আর সম্প্রদায়ের সাথে "Healthy Interaction" বা "স্বাস্থ্যকর মিথস্ক্রিয়া" চালানো দুটো ভিন্ন জিনিস। একজন একটায় ভালো হবার মানেই যে অন্যটায়ও ভালো হবেন, সেটার কোনো নিশ্চয়তা নেই। "অনউইকি সম্পাদনা" এর বাইরেও যে উইকিপিডিয়ায় বিরাট বড় একটা জগত রয়েছে, সেটা আমরা ভুলে যাই। অনউইকি সম্পাদকরা অনলাইনে কাজ করেন আর সেই জগতের সদস্যরা একেবারে সত্যিকার জগতে বের হয়ে পরিশ্রম করে কখনো খনো নিজের টাকা খরচ করে অবদান রেখে যান। আমি ঢোল পিটিয়ে বলতে চাইনা, পর্দার আড়ালে থাকতেই নিরাপদ বোধ করি, তবুও একটা উদাহরণ দিই। শুধু গত এক সপ্তাহেই আমি উইকিমিডিয়া আন্দোলনের পেছনে কম করে হলেও দশ ঘন্টা সময় দিয়েছি - আমার সম্পাদনা সংখ্যা বা অধিকার দেখে কি কেউ সেটা বুঝতে পারবে? কিন্তু এই "পর্দার পেছনের কাজের" জন্যেও আমাদের মাঝে মাঝেই কিছু অধিকার দরকার হয়। যেমন গত বছর এবং তারও আগে বেশ কিছু প্রকল্পের ক্ষেত্রে যদি আমার রোলব্যাক অধিকার থাকতো, তাহলে আমার পরিশ্রম অর্ধেকে বা তারও কমে নেমে আসতো। কিংবা যদি আমার বট চালাবার অধিকার থাকতো, তাহলে আউটরিচ কাজকর্ম আর এডিটাথন আয়োজনে অন্য বটচালকদের জন্য অপেক্ষা করে সময় খরচ করা লাগতো না। এখন যদি আমি রোলব্যাক অধিকারের জন্য আবেদন করি (আমি করবনা), আপনি কি আমাকে দা-বটি-ছুরি-কাঁচি নিয়ে তেড়ে আসবেন? কারণ আমার সম্পাদনা অনেক কম?? আশা করছি কিছুটা হলেও পরিস্থিতিটা তুলে ধরতে পেরেছি। -- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৬:৫৬, ২৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • ইতোমধ্যে উপরে অনেকেই ব্যাখ্যা করেছেন। আমি যেহেতু ফাউন্ডেশনে চাকুরী করি সেহেতু কিছু বিষয় উল্লখ করছি পরিষ্কার ধারণার জন্য। প্রথমত, (WMF) যাদের ব্যবহারকারী নামের শেষে রয়েছে তারা সবাই ফাউন্ডেশনে চাকুরী করেন এবং উক্ত ব্যবহারকারী নামটি শুধুমাত্র ফাউন্ডেশনের কাজের জন্য ব্যবহার হয়, উইকিপিডিয়া বা অন্য প্রকল্পে সাধারণত সম্প্রদায় যে কাজগুলো করে থাকেন তারা সেখানে তাদের স্টাফ অ্যাকাউন্ট ব্যবহার করেত পারেন না যদি না আইনি প্রয়োজনীয়তা দেখা দেয়। স্টাফদের জন্য (WMF) নামের অ্যাকাউন্ট তৈরি করে ফাউন্ডেশনের আইটি দলের সদস্যগণ (উদাহরণ), যে কেউ চাইলে কোন প্রকল্পেই (WMF) নামের শেষে দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন না। Meta:WMF Office IT-এর অধিকার অনুচ্ছেদ পড়ুন। এবার দেখুন উক্ত স্টাফ অ্যাকাউন্টটি আইটি দলের একজন সদস্য তৈরি করেছেন। নামসহ *@wikimedia.org ইমেল ঠিকানা শুধু ফাউন্ডেশন স্টাফদের দেওয়া হয়। উক্ত স্টাফের ব্যবহারকারী পাতাতে তিনি কোন বিষয়ে চাকুরী করেন ও ইমেইল ঠিকানাটি দেয়া রয়েছে। সুতরাং তিনি স্টাফ এটা কিভাবে বুঝা গেলো এটার উত্তর ব্যবহারকারী নামেই রয়েছে। দ্বিতীয়ত, ফাউন্ডেশন স্টাফদের প্রয়োজন অনুসারে অধিকার দেওয়া হয় এবং এটা সাধারণত উচ্চ অধিকারের ক্ষেত্র ট্রাস্ট অ্যান্ড সেইফটি টিম থেকে দেওয়া হয়। তবে এই টিমের দেওয়া সব আধিকার মেটাতে লগ রাখা হয়। আরও পড়তে পারেন User_groups#Staff। এছাড়া, সাধারণ অধিকার যেমন স্বয়ংক্রিয় পরীক্ষণ এমনিতে সম্প্রদায় দিয়ে থাকে এবং এটা সাধারণ প্র্যাকটিস অধিকাংশ প্রকল্পে যদি স্টাফ নতুনও হয়, বিশেষ করে মেটাতে সব স্টাফদের এই অধিকার দেওয়া হয়। কিছু কিছু ক্ষেত্রে আইনি প্রয়োজনীয়তার জন্য যে কোন অ্যাকাউন্টে নির্দিষ্ট অধিকারের জন্যও ফাউন্ডশনের অনুমোদন প্রয়োজন হয় স্বেচ্ছাসেবক হলেও, যেমন এই সিস্টেম প্রশাসক অধিকারতৃতীয়ত, ফাউন্ডেশনে যারা চাকুরী করেন, তারা কোন বিষয়বস্তু সম্পাদনাতে জড়িত থাকেন না। বিষয়বস্তু বলতে, নিবন্ধ তৈরি ও সম্পাদনাসহ প্রভৃতি যদি না আইনি প্রয়োজনীয়তা দেখা দেয় ও সেক্ষেত্রেও ফাউন্ডেশনের লিগ্যাল টিমের অনুমোদন প্রয়োজন হয়। প্রতিটি বিভাগের ভিন্ন ভিন্ন কাজ থাকে (উদাহরণস্বরুপ, আমি যে বিভাগে কাজ করি সেই বিভাগের কাজ এখানে)। অন্য সব চাকুরীরমত এখানে সব প্রক্রিয়া মেনে নিয়োগ দেওয়া হয় সাক্ষাৎকারের মাধ্যমে। এই চাকুরী অলাভজনক সংস্থা ফাউন্ডেশনের জন্য, প্রকল্পে নয়। এখনে সাধারণ চাকুরীরমত যে কেউ আবেদন করতে পারেন ও স্বাভাবিক প্রক্রিয়ায় নিয়োগ পান। এক্ষেত্রে তিনি উইকিতে আবদান রাখেন নাকি রাখেন না সেটা বিবেচ্য হয় না। উইকিতে অবদান রাখা চাকুরী প্রার্থীর একান্তই নিজের সেচ্ছাসেবী কাজ। এবং তিনি যদি উইকিতে অবদান রাখতে চান তাহলে অবশ্যই সেচ্ছাসেবী অ্যাকাউন্ট থেকে রাখতে হয়। ফাউন্ডেশনের অ্যাকাউন্ট থেকে নয়। ফাউন্ডশনে চাকুরীর ক্ষেত্রে তাদের ওয়েবসাইটে চাকুরীর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় (এখানে দেখুন)। যে কেউ ফাউন্ডেশনে চাকুরী করতে চাইলে ওখান থেকে পদ অনুসারে আবেদন করতে পারেন। চতুর্থত, না বুঝে না জেনে একজন ব্যবহারকারীর বিরুদ্ধে এরকম গুরুতর অভিযোগ মূলত নিজের জানার সল্পতা থেকে। সেটা হয়ত সম্প্রদায় বুঝতে পারতো কিন্তু আপনি সমালোচনা করতে গিয়ে অত্যন্ত রুঢ়, অহেতুক আক্রমণাত্মক ও অগ্রহণযোগ্য ভাষা ব্যবহার করেছেন। এবং এতে উস্কানিমূলকভাবে অন্যকে হেয় করার প্রয়াসও আছে। সুতরাং এটা আপনার জন্য একমাত্র এবং শেষ সতর্কবার্তা। এরপর, আপনার এরকম আচরণগত অভিযোগ আসলে তা পর্যালোচনা করে প্রমাণিত হলে আপনাকে বাধা দেওয়া হবে। -- ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Coming soon[সম্পাদনা]

- Johanna Strodt (WMDE) ১২:৩৮, ২৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

This Month in Education: February 2022[সম্পাদনা]

About This Month in Education · Subscribe/Unsubscribe · Global message delivery · For the team: ZI Jony ১৫:০৯, ২৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

ট্রাস্টি বোর্ড নির্বাচনের জন্য প্রতিক্রিয়া আহ্বান সমাপ্ত হয়েছে [সম্পাদনা]

বার্তাটি মেটা-উইকিতে আরও একাধিক ভাষায় অনুবাদ করা হয়েছে।

ট্রাস্টি বোর্ড নির্বাচনের জন্য প্রতিক্রিয়া আহ্বান সমাপ্ত হয়েছে। প্রতিক্রিয়া আহ্বান ১০ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারী ২০২২-এর মধ্যে হয়েছিল। প্রতিক্রিয়া আহ্বান তিনটি মূল প্রশ্নের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং মেটা-উইকি-র উপর, অ্যাফিলিয়েটসদের সাথে বৈঠকের সময় এবং বিভিন্ন সম্প্রদায়ের কথোপকথন থেকে প্রতিক্রিয়া প্রাপ্ত হয়েছে। রিপোর্ট মেটা-উইকিতে প্রকাশ করা হয়েছে।

এই তথ্যটি ট্রাস্টি বোর্ড এবং নির্বাচন কমিটির সাথে ভাগ করা হবে যাতে তারা আসন্ন ট্রাস্টি বোর্ড নির্বাচন সম্পর্কে জ্ঞাত সিদ্ধান্ত নিতে পারে। অভ্যন্তরীণ আলোচনার পরে ট্রাস্টি বোর্ড একটি ঘোষণা দেবে।

নির্বাচন প্রক্রিয়া উন্নত করতে এবং সহায়তা করার জন্য আপনাকে ধন্যবাদ।

শুভেচ্ছান্তে,

আন্দোলন কৌশল ও অনুশাসন
CSinha (WMF) (আলাপ) ০৮:৪৪, ৫ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সর্বজনীন আচরণবিধি (UCoC) প্রয়োগের নির্দেশিকা অনুসমর্থনের জন্য ভোট শুরু হয়েছে (৭ - ২১ মার্চ ২০২২)[সম্পাদনা]

সর্বজনীন আচরণবিধি (UCoC) প্রয়োগের নির্দেশিকার অনুমোদন শুরু হয়েছে। প্রতিটি যোগ্য সম্প্রদায়ের সদস্য ভোট দিতে পারেন।

SecurePoll ব্যবহার এবং ভোটিং যোগ্যতা সম্পর্কে জানতে, এটি পড়ুন। ভোটের শেষ তারিখ ২১ মার্চ ২০২২।

এখানে ভোট দিন - https://meta.wikimedia.org/wiki/Special:SecurePoll/vote/391

ধন্যবাদ। CSinha (WMF) (আলাপ) ১৬:৫০, ৭ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের পক্ষ থেকে প্রকল্পের আহ্বান[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দল

সুধী, পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়া সম্প্রদায়ের সকলকে ২০২২ সালের কার্যকলাপের জন্য প্রকল্প জমা দেওয়ার আহ্বান করা হচ্ছে। এই পাতায় আপনারা আগামী এক বছরে কি উইকিমিডিয়া প্রকল্প রূপায়িত করতে চান, তাতে কত আনুমানিক খরচ হতে পারে, এই প্রকল্প থেকে উইকিমিডিয়ার কি লক্ষ্য পূরণ হবে, ইত্যাদি বিস্তারিত ভাবে জানান। আপনাদের প্রস্তাবিত প্রকল্প বিবেচনা করেই ব্যবহারকারী দলের তরফ থেকে উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিকট হতে গ্র্যান্টের আবেদন করা হবে এবং তা গৃহীত হলে আপনাদের প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ হবে। আগামী ৩১শে মার্চের মধ্যে বিস্তারিত প্রকল্প জমা নেওয়া হবে। ধন্যবাদান্তে, -- পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের পক্ষে থেকে বোধিসত্ত্ব (আলাপ) ০৪:১৬, ৮ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন বিশেষ বিষয়শ্রেণীর প্রস্তাবনা[সম্পাদনা]

যেহেতু কোনো নিবন্ধের আলাপ পাতায় প্রস্তাব দেয়ার পর প্রায়শই মন্তব্য পাওয়া যায়না বা সংশ্লিষ্টদের দৃষ্টি আরোপিত হয়না। তাই, চলমান প্রস্তাবনা বা চলমান আলোচনা নামে বিষয়শ্রেণী ও টেমপ্লেট তৈরি করার প্রস্তাবনা দিচ্ছি। সাথেসাথে সেই বিষয়শ্রেণীটি এখানে যুক্ত করার অনুরোধ করছি। যাতে বিষয়গুলোতে আগ্রহীরা সহজেই বিষয়টি পর্যন্ত পৌঁছতে পারেন। -- ~ খাত্তাব , , ... ১৮:৪৮, ১২ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রতিক্রিয়া[সম্পাদনা]

Symbol support vote.svg সমর্থন - মেহেদী আবেদীন ২০:৫৫, ১২ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Symbol support vote.svg সমর্থন - —মহাদ্বার আলাপ ০৯:২২, ১৯ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Symbol support vote.svg সমর্থন ইমতিয়াজ (আলাপ) ১৩:০০, ২৫ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

অগ্রগতি[সম্পাদনা]

যেহেতু শিরোনাম সংক্রান্ত আলোচনাই বেশিরভাগ হয়ে থাকে, তাই ইংরেজি উইকিপিডিয়ার {{Title notice}}-এর ন্যায় {{শিরোনাম বিজ্ঞপ্তি}} তৈরি করা হয়েছে। আর বাংলা উইকিপিডিয়ায় ড্যাশবোর্ড না থাকায় (ইংরেজি উইকিপিডিয়ার বিপরীতে) টেমপ্লেটটিতে বিষয়শ্রেণী:শিরোনাম পরিবর্তনের অনুরোধসহ পাতা যুক্ত করা হয়েছে। যারা শিরোনাম পরিবর্তন সংক্রান্ত আলোচনা শুরু করেন, তারা নিবন্ধের পাতায় টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। আর আগ্রহীরা বিষয়শ্রেণীটি অনুসরণ করতে পারেন। (ইংরেজি উইকিপিডিয়ায় বটের সাহায্যে স্বয়ংক্রিয় টেমপ্লেটটি যুক্ত হয়। যদি কোনও বট অপারেটর কাজটি করতে পারেন, তাহলে তো আরও উত্তম।) ~ খাত্তাব , , ... ১১:২১, ৩১ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

CIS-A2K Newsletter February 2022[সম্পাদনা]

Centre for Internet And Society logo.svg

Dear Wikimedians,

Hope you are doing well. As you know CIS-A2K updated the communities every month about their previous work through the Newsletter. This message is about February 2022 Newsletter. In this newsletter, we have mentioned our conducted events, ongoing events and upcoming events.

Conducted events
Ongoing events
Upcoming Events

Please find the Newsletter link here. Thank you Nitesh (CIS-A2K) (talk) 08:58, 14 March 2022 (UTC)

On behalf of User:Nitesh (CIS-A2K)

Wiki Loves Folklore 2022 ends tomorrow[সম্পাদনা]

Wiki Loves Folklore Logo.svg

International photographic contest Wiki Loves Folklore 2022 ends on 15th March 2022 23:59:59 UTC. This is the last chance of the year to upload images about local folk culture, festival, cuisine, costume, folklore etc on Wikimedia Commons. Watch out our social media handles for regular updates and declaration of Winners.

(Facebook , Twitter , Instagram)

The writing competition Feminism and Folklore will run till 31st of March 2022 23:59:59 UTC. Write about your local folk tradition, women, folk festivals, folk dances, folk music, folk activities, folk games, folk cuisine, folk wear, folklore, and tradition, including ballads, folktales, fairy tales, legends, traditional song and dance, folk plays, games, seasonal events, calendar customs, folk arts, folk religion, mythology etc. on your local Wikipedia. Check if your local Wikipedia is participating

A special competition called Wiki Loves Falles is organised in Spain and the world during 15th March 2022 till 15th April 2022 to document local folk culture and Falles in Valencia, Spain. Learn more about it on Catalan Wikipedia project page.

We look forward for your immense co-operation.

Thanks Wiki Loves Folklore international Team MediaWiki message delivery (আলাপ) ১৪:৪০, ১৪ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Pune Nadi Darshan 2022: A campaign cum photography contest[সম্পাদনা]

Dear Wikimedians,

Greetings for the Holi festival! CIS-A2K is glad to announce a campaign cum photography contest, Pune Nadi Darshan 2022, organised jointly by Rotary Water Olympiad and CIS-A2K on the occasion of ‘World Water Week’. This is a pilot campaign to document the rivers in the Pune district on Wikimedia Commons. The campaign period is from 16 March to 16 April 2022.


Under this campaign, participants are expected to click and upload the photos of rivers in the Pune district on the following topics -

  • Beauty of rivers in Pune district
  • Flora & fauna of rivers in Pune district
  • Religious & cultural places around rivers in Pune district
  • Human activities at rivers in Pune district
  • Constructions on rivers in Pune district
  • River Pollution in Pune district

Please visit the event page for more details. We welcome your participation in this campaign. Thank you MediaWiki message delivery (আলাপ) ০৭:১৯, ১৫ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

On behalf of User:Nitesh (CIS-A2K)

Growth Newsletter #20[সম্পাদনা]

১৭:১২, ১৬ মার্চ ২০২২ (ইউটিসি)

উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১ সংক্রান্ত প্রশ্ন[সম্পাদনা]

উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১-এ আমি ১৪তম স্থান লাভ করেছিলাম। বলা হয়েছিল, একাদশ থেকে বিংশতম স্থান পর্যন্ত ডিজিটাল সনদ পাবেন। এটা নিয়ে আফতাবুজ্জামান-এর দৃষ্টি আকর্ষণ করার পর একটা গুগল ফরম পূরণ করতে বলা হয়েছিল। তারপর আর কোনো আপডেট পাইনি। সাধারণত এইসব উৎসাহমূলক পুরস্কার পেতেও কি এমন দীর্ঘসময় অপেক্ষা করতে হয়?

আশা করছি দায়িত্বশীলরা বিষয়টি বিবেচনা করবেন।--Factcheckerhuman (আলাপ) ১৮:২৬, ১৮ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@Tarunno এবং ANKAN: এইদিকে দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৭, ১৮ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Factcheckerhuman: বিষয়টির জন্য আন্তরিকভাবে দুঃখিত। আমরা সকলকে একত্রে তাদের সনদ পাঠাতে চেয়েছিলাম, কিন্তু এখনো সকলে তাদের তথ্য আমাদের দেয়নি। তবে দ্রুত আমরা যারা যারা ফর্ম পূরণ করেছে, তাদেরকে প্রেরণ করার ব্যবস্থা গ্রহণ করব। ধন্যবাদ। — অংকন (আলাপ) ০৬:২৯, ১৯ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান এবং অংকন: ধন্যবাদ।--Factcheckerhuman (আলাপ) ১২:৪২, ২১ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সর্বজনীন আচরণবিধি প্রয়োগের নির্দেশিকা অনুমোদনের ভোটদান প্রক্রিয়া শেষ হয়েছে[সম্পাদনা]

বার্তাটি মেটা-উইকিতে আরও একাধিক ভাষায় অনুবাদ করা হয়েছে।

অভিনন্দন,

সর্বজনীন আচরণবিধির (UCoC) সংশোধিত প্রয়োগকারী নির্দেশিকা অনুমোদনের ভোটদান প্রক্রিয়া ২১ মার্চ ২০২২-এ শেষ হয়েছে। 2300 এরও বেশি উইকিমিডিয়ান বিভিন্ন সম্প্রদায় জুড়ে ভোট দিয়েছে। যারা এই প্রক্রিয়াটিতে অংশ নিয়েছে তাদের সবাইকে ধন্যবাদ! যাচাই-বাছাই কারী গোষ্ঠী এখন নির্ভুলতার জন্য ভোট পর্যালোচনা করবে; তাদের কাজ শেষ করতে দুই সপ্তাহ পর্যন্ত সময় দিন।

ভোটদান প্রক্রিয়া থেকে চূড়ান্ত ফলাফলগুলি এখানে প্রাসঙ্গিক পরিসংখ্যান এবং মন্তব্যের সংক্ষিপ্তসার সহ ঘোষণা করা হবে। পরবর্তী পদক্ষেপগুলি সম্পর্কে জানতে ভোটার তথ্য পৃষ্ঠাটি দেখুন। আপনি যে কোনও ভাষায় মেটা-উইকিতে প্রকল্পের আলাপ পৃষ্ঠায় মন্তব্য করতে পারেন। আপনি UCoC প্রকল্প টিমের সাথে ইমেলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন: ucocproject(_AT_)wikimedia.org

শুভেচ্ছান্তে!

CSinha (WMF) (আলাপ) ০৯:২৫, ২৩ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

A/B test for topic subscriptions[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন.

Hello, all.

The mw:Talk pages project would like to offer a new [অনুসরণ করুন] button to half of the editors here. The new [অনুসরণ করুন] button will appear on each ==Section== of a talk page with comments. If you click the new [অনুসরণ করুন] button, you will "subscribe" or "follow" the discussion. You will get a message in Special:Notifications when someone posts a comment in that section.

This is only for 50% of logged-in editors (not IPs). Existing editors will need to click the new button to subscribe to a discussion. New editors will be automatically subscribed to all topics that they start. The Editing team hopes this will help new editors communicate with you. You can test the [অনুসরণ করুন] button now, on this page, by clicking on https://w.wiki/4z5d

You can learn more and talk to the Editing team at mw:Talk pages project/Notifications. If you don't like it, you can turn it off in Special:Preferences#mw-prefsection-betafeatures and Special:Preferences#mw-prefsection-editing-discussion.

This could be offered here in a couple of weeks. Please tell me if your Wikipedia does not want to try this. -- Whatamidoing (WMF) (আলাপ) ০৪:৩৬, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয়, Whatamidoing (WMF), নতুন বৈশিষ্ট্যটি আমার ভেতর বেশ কৌতুহল তৈরি করছে, তবে আমার কেন যেন মনে হচ্ছে আমি গত কয়েক মাস ধরেই আলোচনাসভাতেই এই নতুন বোতামটি দেখছি। বিশেষত নতুনদের জন্য এবং যেসব সম্পাদক ব্যস্ততার কারণে উইকিপিডিয়ায় অনিয়মিত হয়ে যান তাঁদের জন্য সম্প্রদায়ের সাথে নিয়মিতভাবে যুক্ত থাকার ক্ষেত্রে এটি বেশ কার্যকর হতে পারে। তাছাড়া যেকোনো বিজ্ঞপ্তি মেইলে চলে আসলে তা মারাত্মক কাজে দেয়। তবে বোতামটির নাম কিছুটা অস্পষ্ট মনে হচ্ছে আমার কাছে। "সদস্যতা নিন" এর বদলে "আলোচনাটি অনুসরণ করুন" বা এরকম কোনো নাম দিলে হয়তোবা আরো স্পষ্ট হতো। [please check the commented text in the source of this message for the english text] - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৬:২৮, ২৮ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Mrb Rafi, you might have "Discussion Tools" turned on in বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-betafeatures. This is the same [অনুসরণ করুন] tool. It is translated at https://translatewiki.net/wiki/MediaWiki:Discussiontools-topicsubscription-button-subscribe/bn I believe that আফতাবুজ্জামান translated it originally and would be a good person to talk to about the best options. -- Whatamidoing (WMF) (আলাপ) ১৮:১৬, ২৮ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
Update: The results for the previous A/B test, on the New Topic Tool, have been posted. You can read the report. Short answer: It is better for new editors than the old form. The Editing team would like to turn the New Topic Tool on here. If you do not want to use it, you can turn it off at Special:Preferences#mw-prefsection-editing-discussion. After that, they would like to start the test about the [subscribe] button. Thank you for helping us. -- Whatamidoing (WMF) (আলাপ) ১৯:৩২, ২৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

শিক্ষায় এই মাস: মার্চ ২০২২[সম্পাদনা]

Feminism and Folklore 2022 ends soon[সম্পাদনা]

Feminism and Folklore 2022 logo.svg

Feminism and Folklore 2022 which is an international writing contest organized at Wikipedia ends soon that is on 31 March 2022 11:59 UTC. This is the last chance of the year to write about feminism, women biographies and gender-focused topics such as folk festivals, folk dances, folk music, folk activities, folk games, folk cuisine, folk wear, fairy tales, folk plays, folk arts, folk religion, mythology, folk artists, folk dancers, folk singers, folk musicians, folk game athletes, women in mythology, women warriors in folklore, witches and witch hunting, fairy tales and more

Keep an eye on the project page for declaration of Winners.

We look forward for your immense co-operation.

Thanks Wiki Loves Folklore international Team MediaWiki message delivery (আলাপ) ১৪:২৮, ২৬ মার্চ ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

ইসলামবিষয়ক অনলাইন এডিটাথন[সম্পাদনা]

রমজান, ঈদ মোবারক আইকন.svg
সুধীবৃন্দ, শুভেচ্ছা নেবেন। বাংলা উইকিপিডিয়ায় চলছে ইসলামবিষয়ক এডিটাথন ২০২২। ইসলাম বিষয়ক নিবন্ধ তৈরি করাই হল এই এডিটাথনের মূল উদ্দেশ্য। এডিটাথনে অংশগ্রহণের জন্য এখানে নাম যুক্ত করতে পারেন এবং এই তালিকা থেকে যেকোন নিবন্ধ অনুবাদ করে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে পারেন। শুভেচ্ছান্তে - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৪১, ৪ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

আমার ব্যবহারকারী পরীক্ষক অধিকার বাতিল হয়েছে[সম্পাদনা]

সুধী সকল, আমার ব্যবহারকারী পরীক্ষক অধিকার বাতিল হয়েছে। কারণ হিসেবে আমাকে জানানো হয়েছে যে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে বাংলা উইকির ব্যবহারকারী পরীক্ষণের ফলাফলের ভিত্তিতে, ইংরেজি উইকিতে প্রশাসকদের কাছে Lazy-restless-এর আইপি বাধা দিতে তার নাম ও আইপি উল্লেখ করায় তা নীতিমালা ভঙ্গ করেছে।

আমার ব্যবহারকারী পরীক্ষক অধিকার বাতিল হবার কারণে নাহিদ ভাইয়েরও বাতিল হয়েছে, যেহেতু নীতিমালা অনুসারে কমপক্ষে ২ জন ব্যবহারকারী পরীক্ষক থাকা দরকার। যদি সম্ভব হয়, আমি নতুন একজন ব্যবহারকারী পরীক্ষক নির্বাচিত করতে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি। ধন্যবাদ। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ৬ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

  • এটা একটা সীমাহীন দুঃখের সংবাদ। আপনার নতুন করে আবেদন করার সুযোগ না থাকলে নতুন একজনকে দ্রুত নির্বাচিত করতে হবে। এই পদ তো বেশিদিন খালি রাখা ঠিক হবে না। --  কুউ পুলক  Font Awesome 5 solid comment-dots.svg ১৮:৪৪, ৬ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    পদ খালি থাকলেও m:SRCU ব্যবহার করে সকপাপেট্রি রোধ করা যেতে পারে। — AKanik 💬 ১৫:২৭, ৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • বিষয়টি খুবই দুঃখজনক। —শাকিল (আলাপ · অবদান) ১৮:৪৯, ৬ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • যদি আপনাদের দুইজনকে পুনরায় নির্বাচন করা যায়, তাহলে সেটাই উত্তম হবে (এর বিকল্প দেখছি না)। যদি তা সম্ভব না হয়, তবে (যেহেতু এটি কেবল প্রশাসকগণই ব্যবহার করতে পারেন এবং তাদের ক্ষেত্রেই সুবিধা হয়) প্রশাসক হিসেবে দায়িত্ববান ও নিয়মিত ব্যবহারকারী প্রিয় Al Riaz Uddin Ripon নির্বাচিত করাটাই শ্রেয় বলে মনে করি। আমার ওনার উপর পূর্ণ আস্তা রয়েছে, ওনার এবং সম্প্রদায়ের মন্তব্যের অপেক্ষায়। ওহিদ (আলাপ) ১৯:৪৬, ৬ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • বিষয়টি খুবই দুঃখজনক। যদি আপনার পুনরায় অধিকার পাওয়ার সুযোগ থাকে তাহলে সেই অনুসারে পদক্ষেপ নেয়া উচিত; নয়তো নতুন কাউকে দেয়ার জন্য পদক্ষেপ নেয়া হোক। -- Ashiq Shawon (আলাপ) ০৪:৪৪, ৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • এই বার্তা অনুসারে আফতাবের উচ্চ অধিকারপ্রাপ্তির যে চুক্তি ফাউন্ডেশনের সাথে স্বাক্ষর করেত হয় সেখান থেকে আফতাবকে বাদ দেওয়া হয়েছে। যে কোন প্রকল্পের যে কোন ব্যবহারকারী উচ্চ অধিকার পাবার পূর্বেই এটি স্বাক্ষর করে নিতে হয় এবং তারপরই অধিকার প্রদান করা হয়। অন্য এক বা একাধিক ব্যবহারকারী পরীক্ষক নির্বাচিত হলে শুধুমাত্র তখনই আমারটাও ফিরিয়ে দেওয়া হবে। প্রশাসকদের মধ্যে যে কেউ আবেদন করতে পারবেন। একের অধিক জনও আবেদন করতে পারেন। তবে, পূর্বে সক নিয়ে কাজ করা, গোপনীয়তার নীতি, ব্যবহারকারী পরীক্ষক নীতিমালা এবং কোন কোন ক্ষেত্রে তথ্য প্রকাশ করতে হয় না (এমনকি অপব্যবহারকারীর তথ্যও) এগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা এখানে গুরুত্বপূর্ণ। -- ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৩, ৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • কাজ করলে ভুল হবেই। কাজ না করলেই বরঞ্চ ভুলের সম্ভাবনা কম। কোনোভাবে যদি এই সিদ্ধান্তটিকে পুনঃবিবেচনা করা যায়, তবে সেটি নিয়ে কাজ করা যেতে পারে। যদিও বিষয়টি উইকিপিডিয়ায় খুবই স্পর্শকাতর এবং এই ব্যাপারে সিদ্ধান্ত বেশ কঠোর। কিন্তু এই ধরণের পুনঃবিবেচনার আবেদন করে পূর্বে যদি কেউ সফল হয়ে থাকে তাহলে আমরাও কি চেষ্টা করতে পারি? আমার জ্ঞান এই ব্যাপারে সীমাবদ্ধ। তবে আমার ক্ষুদ্র অভিজ্ঞতা বলে বাংলা উইকিপিডিয়াতে ব্যবহারকারী পরীক্ষকের পদটি অতীব গুরুত্বপূর্ণ এবং এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়াটা সবচেয়ে বেশি জরুরি। যেহেতু এই পদটি বেশ গুরুত্বপূর্ণ তাই সম্প্রদায়ের বিশ্বস্ততার আলোকে নির্ভরযোগ্য এবং সর্বোচ্চ নিরপেক্ষ কাউকে নির্বাচিত করার প্রস্তাব করা যেতে পারে। আফতাবুজ্জামান-এর অধিকার বাতিলের বিষয়টি জেনে অত্যন্ত মর্মাহত হয়েছি। বাংলা উইকিপিডিয়ায় আফতাবুজ্জামান-এর শুধু অবদান বিবেচনা করলে হবে না, আমার কাছে তাঁর নিরপেক্ষতা অত্যন্ত উঁচু পর্যায়ের মনে হয়েছে। সহসা বিষয়টির সুরাহা হবে এই ব্যাপারে দৃঢ় আশা রাখছি। ধন্যবাদ। — লাইফবার্গ (নবীশ)আলাপঅবদান ১৫:৫৯, ৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @ব্যবহারকারী:আফতাবুজ্জামান ভাই। ব্যবহারকারী পরীক্ষক অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব। এবং বাংলা উইকির জন্য আপনি অত্যন্ত উপযুক্ত এমন ব্যবহারকারী। বাংলা উইকির সম্প্রদায়ের ঐক্যমতে এইপদে আপনার পুনর্বহাল থাকার সুযোগ আছে কী?? এটা দয়া করে জানাবেন। Prodipto Deloar (আলাপঅবদানলগ) ১০:৫৮, ৮ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
Hi, sorry for writing in English, but in German wikipedia we have the same problem right now: We lost one Checkuser because she made a connection between IPs an an account. You all should go to meta and talk there with the persons responsible for this decision: meta:Talk:Access to nonpublic personal data policy/Noticeboard. WMF legal just did what the ombuds commission was "recommending" to WMF legal (de facto ombuds makes the decision) and WMF legal is not even aware of the problems and consequences of their own decision. You should let them know. -- Der-Wir-Ing (আলাপ) ০৮:১৬, ১২ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
Hi I also apologise for using english, someone feel free to translate this if you wish. I am the chair of the ombuds commission, decisions such as this are not done lightly. In any case I would encourage you all to elect a new CU as soon as you can per the checkuser policy. I certainly support the continuation of this capacity on this project. If people wish to contact the ombuds commission we can be reached from our page on meta here. You may also as indicated above leave cmments on the topic linked above by Der-Wir-ling. Cheers Faendalimas (আলাপ) ১৪:১৯, ১২ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Announcing Indic Hackathon 2022 and Scholarship Applications[সম্পাদনা]

Dear Wikimedians, we are happy to announce that the Indic MediaWiki Developers User Group will be organizing Indic Hackathon 2022, a regional event as part of the main Wikimedia Hackathon 2022 taking place in a hybrid mode during 20-22 May 2022. The event will take place in Hyderabad. The regional event will be in-person with support for virtual participation. As it is with any hackathon, the event’s program will be semi-structured i.e. while we will have some sessions in sync with the main hackathon event, the rest of the time will be upto participants’ interest on what issues they are interested to work on. The event page can be seen on this page.

In this regard, we would like to invite community members who would like to attend in-person to fill out a form for scholarship application by 17 April, which is available on the event page. Please note that the hackathon won’t be focusing on training of new skills, and it is expected that applications have some experience/knowledge contributing to technical areas of the Wikimedia movement. Please post on the event talk page if you have any queries. MediaWiki message delivery (আলাপ) ১৮:৩১, ৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

তসবিহ পড়া নিবন্ধটির নামকরণ ও এর দ্ব্যর্থতা নিরসন সম্পর্কে[সম্পাদনা]

  1. আমার জানা মতে, তসবীহ অর্থাৎ জিকির, অনেকে এই জিকিরের হিসাব রাখার জন্য এক ধরণের গণনা যন্ত্র ব্যবহার করে থাকেন, এজন্য একে তাজবি বা তাসবি বলা হ্‌য় কিন্তু তাসবীহ বলতে আমি কাউকেই শুনিনি। অনেক অভিধানেও এ ব্যপারে মতবিরোধ রয়েছে। কারণ ভারত উপমহাদেশের মানুষের কাছে যারা ইসলামকে প্রচার করেছে, তারা আগে থেকেই জপমালা এর মতো একটি গণনাযন্ত্র ব্যবহার করতেন। যার কারণে সনাতন ধর্মীরা একে "জপমালা" এবং মুসলিমরা "তাসবি" বলে থাকে। কিন্তু ২ আদতে একই। এবং এদের সাথে ধর্মীয় কোনো সম্পর্ক নেই। আছে হলো তসবিহ এর সাথে।
  2. আবার,তসবিহ পড়া নিবন্ধটি পূর্বে তসবীহ নামে থাকলেও, কোনোরূপ পুনঃনির্দেশ ছাড়াই এটিকে তসবীহ থেকে তসবিহ পড়াতে স্থানান্তর করা হয়েছে। তসবিহ হলো একটা বিশেষ্য আর তসবিহ পড়া হলো একটা ক্রিয়া। তাহলে, এরা পরস্পর একই কীভাবে হতে পারে? -- মোঃ মারুফ হাসান (আলাপ) ০৮:০৬, ৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Pictogram voting comment.svg মন্তব্য এই বিষয় নিয়ে [অফউইকিতে] আগে একবার “নিষ্ফল” আলোচনা হয়েছিল। সম্প্রতি রমজান এডিটাথন উপলক্ষে তসবিহ (ইসলাম) নিবন্ধটি তৈরি করতে গিয়ে আবার আলোচনাটি শুরু হলো। উল্লেখ্য নিবন্ধটি আমিই লিখেছি এবং আমার নিবন্ধ লিখার সুবিধার্থে অর্থানুসারে নিবন্ধগুলো স্থানান্তর করেছি। স্থানান্তরের সময় দুইটি বিষয় আমার বিবেচনায় ছিল:
  1. en:Misbaha “তসবিহ” নামে অতিপরিচিত একটি বস্তু, যার নিবন্ধটি মিসবাহা নামে একেবারে অপরিচিত নাম রাখাটা সমীচীন হবে না। নিবন্ধানুসারেই— Misbaha [...] [also known as] tasbīḥ (Arabic: تَسْبِيح) ([in] Iran, India, Afghanistan, Tajikistan, Bangladesh and Pakistan)
  2. আগে দুইটি নিবন্ধ “তসবিহ” এবং “তসবীহ্” নামে ছিল। শুধু ই-ঈ দিয়ে পার্থক্যকরণ কোনো স্থায়ী সমাধান ছিল না।
মুসলিমদের জপমালা যে তসবিহ নামে পরিচিত, তাতে কারও সন্দেহ আছে বলে মনে হয় না। এখন “তসবিহ” অর্থ জিকির, ব্যবহারিকভাবে এর প্রয়োগ আমি দেখিনি বললেই চলে। তাই তসবিহ গুনে গুনে “তসবিহ পড়া” শব্দটিকেই আমার অধিক প্রাসঙ্গিক মনে হচ্ছে। উল্লেখ্য, বাক্যে প্রয়োগ ছাড়া কোনো শব্দকে নির্দিষ্টভাবে বিশেষ্য বা ক্রিয়া বলা যায় না; বাক্যে অবস্থান ও অর্থভেদে “তসবিহ পড়া” ক্রিয়া, বিশেষ্য এমনকি বিশেষণও হতে পারে। তবে, অনস্বীকার্যভাবে আঞ্চলিকতাভেদে ভাবগত অর্থ বদলে যেতে পারে। সম্ভবত এটা একটা মিসকনসেপশন। নিবন্ধকে দলিল ধরে যদি বলি- They (Misbahas) usually consist of 99 beads to assist in the glorification of God following prayers: 33 Tasbeeh (subhāna-llāh), 33 Tahmeed (ʾal-ḥamdu li-llāh), and 33 Takbeer (ʾAllāhu ʾakbar). অর্থাৎ ইসলামি পরিভাষায় “সুবহানাল্লাহ”-কে তাসবিহ নির্দেশ করা হচ্ছে। ইংরেজি en:Subhanallah-ও এই নিবন্ধে পুনর্নির্দেশিত হয়েছে।
নিবন্ধগুলোকে আমার আরেকটু পুনর্বিন্যাস করার ইচ্ছা ছিল। কিন্তু তার পূর্বেই আপত্তি আসায় তা থেকে বিরত থেকেছি। এখানে লক্ষণীয়, তসবিহ শিরোনামে বর্তমানে কোনো পাতা নেই এবং নিবন্ধগুলোর জন্য এখনও কোনো দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরি হয়নি। এখানে সম্প্রদায়ের সুবিধার জন্য একটি নমুনা প্রস্তাব করছি।
এখানে উল্লেখ্য যে আধুনিক বাংলা অভিধান অনুযায়ী “তসবিহ” শব্দটি মান্য নয়; বরং “তাসবি” প্রমিত শব্দ। আবার ব্যবহারিক বাংলা অভিধানে “তসবি” ও “তসবিহ” ভুক্তি আছে (অন্য দুইটি প্রচলিত নয়)। আমার মতে “তসবিহ” শব্দটি ব্যবহারেই সবচেয়ে ভালো হবে। সম্প্রদায়ের অন্যদের মতামতও কামনা করি। — আদিভাইআলাপ • ০৯:০৪, ৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
Symbol support vote.svg সমর্থন, তবে এক্ষেত্রে কোনো প্রশাসকের সহয়তা নেওয়া লাগবে। আর তসবিহ এর মধ্যে সুবাহানআল্লাহ জিকিরটি প্রাধান্য পেলেও অন্যান্য জিকিরও রয়েছে। এইটার কি করা হবে তাহলে? -- মোঃ মারুফ হাসান (আলাপ) ১৫:৫১, ৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • Pictogram voting comment.svg মন্তব্য এই বিষয়ে আমার একটু ভিন্নমত আছে। উপরে আদিব ভাই "তসবিহ পড়া (স্থানান্তর) → সুবহানাল্লাহ" করার প্রস্তাব করেছেন, কিন্তু এটা দিয়ে কিন্তু শুধু "সুবহানাল্লাহ" বোঝানো হয় না। আরও কিছু জিকির আছে। তাই এখানে আমার দ্বিমত আছে। আবার " en:Rosaryতসবিহ (জপমালা) (স্থানান্তর) → জপমালা" এখানে ইংরেজি en:Rosary নিবন্ধের বস্তুটি শুধুই খ্রিষ্টধর্মের সাথে সম্পর্কিত। তাই এক্ষেত্রে জপমালা নামটা মানানসই মনে হচ্ছে না। তাই এই ক্ষেত্রে "রোজারি" (নাকি রোসারি?) নামটিই প্রস্তাব করছি। আর, বাংলা যদি করতেই হয়, তাহলে "জপমালা (খ্রিষ্টধর্ম)" করা যেতে পারে (এক্ষেত্রে আবার "জপমালা (দ্ব্যর্থতা নিরসন)" নামে আরেকটা পাতা তৈরি করতে হবে)। অন্যদিকে মুসলিমদের ব্যবহৃত জপমালা-সদৃশ বস্তুটি এই অঞ্চলের মুসলিমদের কাছে স্রেফ "তসবি" নামে পরিচিত (তাসবিহ্‌ বা তসবিহ্‌ নয়)। বাংলা একাডেমির আধুনিক বাংলা অভিধানেও এই বানান ব্যবহার করা হয়েছে। তাই এই বস্তু সংক্রান্ত নিবন্ধে "তসবি" বানানই ব্যবহার করার প্রস্তাব করছি। এখানে আরবি উচ্চারণ না খুঁজে বাংলা উচ্চারণ ও বাংলায় প্রচলনকে প্রাধান্য দেওয়া উচিত বলে আমি মনে করি। অন্যদিকে জপমালা নিবন্ধটা এই নামেই থাকুক। সংক্ষেপে বলতে গেলে:
অর্থাৎ, en:Prayer beads ছাড়া বাকি সবগুলোর ক্ষেত্রেই আমি ভিন্ন প্রস্তাব করছি। ≈ MS Sakib  «আলাপ» ১৮:১১, ৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @MS Sakib এবং মোঃ মারুফ হাসান24: উপরে ছাকিবের প্রস্তাবটি বেশ মানানসই মনে হয়েছে, একটি অংশ ছাড়া। তাসবিহ ও তসবি নামের ব্যবহার নিয়ে আমার আপত্তি আছে। "তসবিহ পড়া (স্থানান্তর) → সুবহানাল্লাহ" [...] এটা দিয়ে কিন্তু শুধু "সুবহানাল্লাহ" বোঝানো হয় না। আরও কিছু জিকির আছে। এটা একটা মিসকনসেপশন, আমি আগেও উল্লেখ করেছি। Tasbih (Arabic: تَسْبِيح, tasbīḥ) is a form of dhikr that involves the glorification of Allah in Islam by saying (ٱللَّهُ لَطِيفٌۢ بِعِبَادِهِۦ يَرْزُقُ مَن يَشَآءُۖ وَهُوَ ٱلْقَوِىُّ ٱلْعَزِيزُ, meaning "Allah is Merciful to His servants; He gives provision to whom He wills. And He is the Powerful, the Exalted in Might." ইসলামি পরিভাষা অনুযায়ী “সুবহানাল্লাহ”-কেই “তাসবিহ”/“তাসবি”/“তসবিহ” বলা হয়। আমি আমার প্রথম মন্তব্যে তসবিহ, তাহমিদ ও তাকবির সম্পর্কে উদ্ধৃতি দিয়েছি, তাই এই নিয়ে কথা বাড়াতে চাইছি না। এখানে শুধু বলতে চাই, তাহমিদের (আলহামদুলিল্লাহ) মতো সুবহানাল্লাহ-তেও নিবন্ধ স্থানান্তর করলে অর্থ বদলাবে না। এজন্য en:Tasbih নিবন্ধটিকেও রেফারেন্স হিসেবে ধরার অনুরোধ করছি। এখন, আমার যেটা জিজ্ঞাস্য: en:Tasbihen:Misbaha উভয়ের ক্ষেত্রেই “তসবিহ” একই আরবি শব্দ تَسْبِيح থেকে আসছে, তাহলে একবার “তাসবিহ” আর একবার “তাসবি” হিসেবে প্রতিবর্ণীকৃত কেন হচ্ছে? একই শব্দের ভিন্ন দুইটি প্রতিবর্ণীকরণ কোনো ভিত্তিমূলক স্থায়ী সমাধান নয়। শব্দগুলো নিয়ে বাংলা একাডেমির দুইটি অভিধানে, আধুনিক বাংলা অভিধান ও ব্যবহারিক বাংলা অভিধান, পরস্পরবিরোধী অবস্থান দেখা যায়, যারও উল্লেখ আমি ইতোমধ্যে করেছি। আমার কাছে ব্যবহারিক বাংলা অভিধানের “তসবিহ” শব্দকে বেশি মানানসই মনে হয়েছে দুই কারণে; প্রথমত, আধুনিক বাংলা অভিধানে বিদেশাগত, বিশেষ করে আরবি থেকে আগত শব্দের বানানকে গোঁড়ামিপূর্ণভাবে পরিবর্তন করা হয়েছে; দ্বিতীয়ত, ব্যবহারিক বাংলা অভিধান সাহিত্যে ব্যবহৃত বানানকে তুলে ধরেছে (এটা এই অভিধানের বিশেষত্ব)। কাজেই, “তসবিহ” অথবা “তাসবিহ” এই যেকোনো একটি বানানকে রাখার পক্ষপাতী। এর বাইরে, অন্যান্য বিষয় নিয়ে মন্তব্য রাখতে গেলে, তসবিহ (জপমালা)-কে জপমালা (খ্রিষ্টধর্ম) নামে স্থানান্তর করা যায়। ধন্যবাদ। — আদিভাইআলাপ • ২২:৫৩, ৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @Meghmollar2017: ধন্যবাদ। "en:Tasbihতসবিহ পড়া (স্থানান্তর) → সুবহানাল্লাহ" বিষয়টি বুঝতে পেরেছি। এই বিষয়ে আমার একটু ভুল ধারণা ছিল। তবে "en:Misbahaতসবিহ (ইসলাম) (স্থানান্তর) → তসবি" করার পক্ষেই আমি থাকব। পূর্বেই বলেছি, "এখানে আরবি উচ্চারণ না খুঁজে বাংলা উচ্চারণ ও বাংলায় প্রচলনকে প্রাধান্য দেওয়া উচিত বলে আমি মনে করি।" কারণ, আরবি যাই থাকুক, বাংলায় কিন্তু উচ্চারণ ও অর্থ দুটোই বদলে গেছে। উদাহরণস্বরুপ, সংস্কৃত "সামান্য" শব্দের অর্থ মূলত "সমানতা"। কিন্তু বাংলায় পুরোপুরি অর্থ বদলে গেছে। তাই সবসময় মূল ভাষার উৎস খুঁজলে কার্যকর সমাধান পাওয়া যাবে না। আপনি আধুনিক বাংলা অভিধানের বানানকে "গোঁড়ামিপূর্ণভাবে পরিবর্তন করা" বানান বলছেন। কিন্তু আমার কাছে তো ঠিক উল্টো মনে হচ্ছে। কারণ, প্রচলনের বিষয়টি বিবেচনা করলে "তসবিহ"-র চেয়ে তসবির প্রচলন বেশি। আর, মূল আরবিতে যেহেতু "তসবিহ"-র অর্থ ভিন্ন, তাই এই বস্তুর ক্ষেত্রে এই বানান ব্যবহার করলে কিছুটা বিভ্রান্তিরও সুযোগ আছে। যদিও {{অন্য ব্যবহার}} বা {{দ্ব্যর্থতা নিরসন}} ব্যবহার করে বিভ্রান্তি দূর করা যাবে; তবে বিভ্রান্তি তৈরি হওয়ার কোনও সুযোগ না থাকলেই ভালো না? উপরিউক্ত কারণে আমি তসবি নামের পক্ষেই থাকছি। -- ≈ MS Sakib  «আলাপ» ০৪:৪৭, ১০ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @MS Sakib: “গোঁড়ামি” শব্দটা ব্যবহারের ক্ষেত্রে আমার যুক্তি এটা ছিল না; সম্ভবত আমি গুছিয়ে লিখতে পারিনি। যাই হোক, মূল আলোচনা ছেড়ে একাডেমির অভিধানের পুরনো কাসুন্দি আর ঘাঁটতে চাই না। “তসবিহ” অথবা “তসবি” - সম্প্রদায় যেটা বেশি উপযোগী মনে করবে, সেখানে স্থানান্তর করবে। আমি আমার বক্তব্য আমি আগেই দিয়েছি। আমি এর পাশাপাশি একই শব্দের একাধিক বানান দিয়ে দ্ব্যর্থতা নিরসনের ঘোরতর বিরোধী অবস্থানে অটল থাকছি। — আদিভাইআলাপ • ০৮:২৭, ১০ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @Meghmollar2017 "তসবি" এবং "তসবিহ" একই। কিন্তু বাংলাতে তজবি বলে একটা বিষয় আছে, যা আরবে নেই। কারণ ওইখানে সর্বোচ্চ জপমালা নামক একটি বিষয় আছে। বাংলাতে এইটাকেই আমরা তাসবি বা তজবি বলি। তাই তসবিহতজবি একই নয় বলে আমি মনে করি। তাই একটা দ্ব্যর্থতা নিরসন পাতা দরকার। তা না হলে সকলেই তসবিহ(সুবহানাল্লাহ) এবং তজবি (জপমালা (ইসলাম)) এর মধ্যে গুলিয়ে ফেলবে। -- মোঃ মারুফ হাসান (আলাপ) ০৯:২৫, ১০ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @মোঃ মারুফ হাসান24: সুধী, তার জন্য দ্ব্যর্থতা নিরসন পাতা ও {{সম্পর্কে}}, {{আরও দেখুন}}, {{বিভ্রান্ত হবেন না}}, {{পুনর্নির্দেশ}} ইত্যাদি টেমপ্লেট রয়েছে। কাজেই, ভিন্ন বানান ব্যবহারের প্রয়োজনীয়তা দেখছি না। — আদিভাইআলাপ • ১৩:৫০, ১০ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Pictogram voting comment.svg মন্তব্য এটা নিয়ে যথাসম্ভব পরিভাষা ও অনুবাদে আলাপ করা উচিত ছিল। এই আলোচনাসভায় নয়। স্থানান্তর করে নেয়া উচিত বোধহয়। খাত্তাব ( | | ) ১৫:৩৬, ১০ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

অর্থাৎ, সাকিব ভাইয়ের সাথে আমি একমত। -- মোঃ মারুফ হাসান (আলাপ) ০৬:৪৪, ১৩ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@মোঃ মারুফ হাসান24: সুধী, আপনার বক্তব্যটি স্পষ্ট করুন, কারণ এর মাধ্যমে আলোচনা আবার একদম শুরুর অবস্থায় চলে গেছে। এখানে আমি একই মাধ্যমে একই উৎস থেকে আসা কাছাকাছি অর্থবোধক দুইটি শব্দের একাধিক বানান রাখার বিরোধিতা করছি। ছাকিব ও আফতাব ভাইয়ের মন্তব্য দেখে মনে হচ্ছে, উনারাও এই বিষয়ে একমত। এখানে আপনার পুনরায় দুইটি ভিন্ন বানান প্রস্তাব করার পক্ষে অভিধানগত ও বিশেষভাবে ব্যাকরণগত যুক্তি কী, এটা আমার জিজ্ঞাস্য। আপনাকে আপনার মতামতের জন্য ধন্যবাদ। — আদিভাইআলাপ • ০৮:২০, ১৩ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@মোঃ মারুফ হাসান24: আদিব ভাইয়ের বক্তব্যের পর আমি প্রথমটিকে "en:Tasbihতসবিহ পড়া (স্থানান্তর) → সুবহানাল্লাহ" করার ব্যাপারে একমত হয়েছি। বাকিগুলোর ক্ষেত্রে আমার আগের বক্তব্যই (যেমনটা আপনিও লিখেছেন) বহাল আছে। -- ≈ MS Sakib  «আলাপ» ১৩:৩৬, ১৩ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017, মোঃ মারুফ হাসান24, Lifeberg, খাত্তাব হাসান, আফতাবুজ্জামান: আলোচনার সিদ্ধান্ত অনুসারে প্রথম দুটি নিবন্ধ অর্থাৎ, তসবিহ পড়াসুবহানাল্লাহতসবিহ (ইসলাম)তসবি স্থানান্তর করার পর, en:Rosary-র বাংলা নিবন্ধটি (তসবিহ (জপমালা)) স্থানান্তর করতে গিয়ে লক্ষ্য করলাম, ইংরেজি নিবন্ধের বিষয়বস্তুর সাথে বাংলার মিল নেই। ইংরেজি নিবন্ধটা শুধু খ্রিষ্টধর্মে ব্যবহৃত "বস্তু"-কেন্দ্রীক, কিন্তু বাংলায় এটি ইসলাম ও হিন্দুধর্ম কেন্দ্রিক। এমনকি বাংলা নিবন্ধের সাথে খ্রিষ্টধর্মের বিন্দু পরিমাণও সংশ্লিষ্টতা নেই। তাই এই নিবন্ধটাকে এই মুহুর্তে প্রস্তাবিত রোজারি অথবা জপমালা (খ্রিষ্টধর্ম) নামে স্থানান্তর করার সুযোগ নেই। এটার ব্যাপারে এখন কী সিদ্ধান্ত নেওয়া হবে? একটা উপায় হচ্ছে, বাংলা নিবন্ধের বিষয়বস্তু পুরোপুরি বাদ দিয়ে ইংরেজি নিবন্ধের বিষয়বস্তু অনুবাদ করে যেতে পারে। কারও হাতে সময় থাকলে এটা করতে পারেন, কিংবা কোনও বিকল্প প্রস্তাব দিতে পারেন। -- ≈ MS Sakib  «আলাপ» ১৩:২১, ১৫ মে ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমার মতে পুনরায় নিবন্ধটি লিখে, রোজারি নামে স্থানন্তর করে এবং জপমালা (খ্রিষ্টধর্ম) থেকে একটা পুনঃনির্দেশনা দেওয়া যেতে পারে। -- মোঃ মারুফ হাসান (আলাপ) ১৫:৩৮, ১৫ মে ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

ব্যবহারকারী পরীক্ষক হওয়ার নতুন আবেদন[সম্পাদনা]

সুধীবৃন্দ, বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী পরীক্ষক নির্বাচনের স্বার্থে একটি নতুন আবেদন উইকিপিডিয়া:ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন/Al Riaz Uddin Ripon এসেছে। আশা করছি অভিজ্ঞ ব্যবহারকারীগণ তাদের মতামত দিবেন। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১০:৪২, ১৩ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

২০২২-২৩ সালের কার্যকলাপের জন্য ফাণ্ডের আবেদন[সম্পাদনা]

Logo of West Bengal Wikimedians User Group.svg

সুধী, সকলের জ্ঞাতার্থে, পশ্চিমবঙ্গ উইকিমিডিয়ান ইউজার গ্রুপের তরফ থেকে আগামী এক বছরের কার্যকলাপের জন্য ফাণ্ডের আবেদন করা হয়েছে। সম্প্রদায়ের সকলের সুচিন্তিত মতামত ও সহৃদয় সমর্থন কামনা করি। ধন্যবাদ, -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:১২, ১৪ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা ১৪২৯ নববর্ষে সকলকে অভিনন্দন[সম্পাদনা]

১৪২৮ নিয়ে যাক যত অমানিশা।
১৪২৯ দিয়ে যাক নতুনের দিশা!
তামাম বিশ্বের যত উইকি বন্ধুগণ,
নববর্ষে রইল আমার অভিবাদন!

(সুকান্ত দাস )

sukan (আলাপ) ১৩:২৪, ১৫ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@Sumasa: সালটা সম্ভবত ১২৮ Face-smile.svg। যাই হোক, শুভ নববর্ষ! -- — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৩:৫৪, ১৫ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Yahya, উইকিপিডিয়া প্রধান পাতাটা একবার দেখে নিন, তাহলেই নিজের ভুলটা বুঝতে পারবেন! ধন্যবাদ। sukan (আলাপ) ১৪:৩৪, ১৫ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
ইয়াহিয়া আসলে "১২৮ নিয়ে যাক যত অমানিশা" লাইনটিতে থাকা সালটির কথা বলেছে 😛 আপনাকেও শুভ নববর্ষ। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩০, ১৫ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

CIS-A2K Newsletter March 2022[সম্পাদনা]

Centre for Internet And Society logo.svg

Dear Wikimedians,

Hope you are doing well. As you know CIS-A2K updated the communities every month about their previous work through the Newsletter. This message is about March 2022 Newsletter. In this newsletter, we have mentioned our conducted events and ongoing events.

Conducted events
Ongoing events

Please find the Newsletter link here. Thank you Nitesh (CIS-A2K) (talk) 09:33, 16 April 2022 (UTC)

On behalf of User:Nitesh (CIS-A2K)

Extension of Pune Nadi Darshan 2022: A campaign cum photography contest[সম্পাদনা]

Dear Wikimedians,

As you already know, Pune Nadi Darshan is a campaign cum photography contest on Wikimedia Commons organised jointly by Rotary Water Olympiad and CIS-A2K. The contest started on 16 March on the occasion of World Water Week and received a good response from citizens as well as organisations working on river issues.

Taking into consideration the feedback from the volunteers and organisations about extending the deadline of 16 April, the organisers have decided to extend the contest till 16 May 2022. Some leading organisations have also shown interest in donating their archive and need a sufficient time period for the process.

We are still mainly using these topics which are mentioned below.

  • Beauty of rivers in Pune district
  • Flora & fauna of rivers in Pune district
  • Religious & cultural places around rivers in Pune district
  • Human activities at rivers in Pune district
  • Constructions on rivers in Pune district
  • River Pollution in Pune district

Anyone can participate still now, so, we appeal to all Wikimedians to contribute to this campaign to enrich river-related content on Wikimedia Commons. For more information, you can visit the event page.

Regards Nitesh (CIS-A2K) (talk) 04:58, 17 April 2022 (UTC)

On behalf of User:Nitesh (CIS-A2K)

মারিয়ানা ইস্কান্ডারের সাথে দক্ষিণ এশিয়া/ESEAP বার্ষিক পরিকল্পনা সভা[সম্পাদনা]

প্রিয় সম্প্রদায়ের সদস্যরা,

মারিয়ানা ইস্কান্দারের লিস্তেনিং টুর-এর ধারাবাহিকতায়, আন্দোলন যোগাযোগ এবং আন্দোলনের কৌশল এবং শাসন টিম আপনাকে ২০২২-২৩ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বার্ষিক পরিকল্পনা নিয়ে আলোচনায় আমন্ত্রণ জানাচ্ছে।

কথোপকথন এই প্রশ্নগুলি সম্পর্কে হবে:

  • ২০৩০ উইকিমিডিয়া আন্দোলনের কৌশল "knowledge as a service" এবং "knowledge equity"-র দিকে একটি দিকনির্দেশ নির্ধারণ করে। উইকিমিডিয়া ফাউন্ডেশন এই দুটি লক্ষ্য অনুযায়ী পরিকল্পনা করতে চায়। এই প্রসঙ্গে, উইকিমিডিয়া ফাউন্ডেশনের জন্য আপনার পরামর্শ কি?
  • উইকিমিডিয়া ফাউন্ডেশন আঞ্চলিক পর্যায়ে কাজ করার আরও ভালো উপায় অন্বেষণ করে চলেছে। আমরা অনুদান, নতুন বৈশিষ্ট্য এবং সম্প্রদায়ের কথোপকথনে আমাদের আঞ্চলিক ফোকাস বাড়িয়ে চলেছি। আমরা আরও কিভাবে উন্নত করতে পারি?
  • যে কেউ আন্দোলনের কৌশল প্রক্রিয়ায় অবদান রাখতে পারে। আমরা আপনাদের কার্যকলাপ, ধারণা, এবং অনুরোধ সম্পর্কে আরও জানতে চাই। কিভাবে উইকিমিডিয়া ফাউন্ডেশন আন্দোলনের কৌশল কার্যক্রমে কর্মরত স্বেচ্ছাসেবক এবং অ্যাফিলিয়েটসদের জন্য সমর্থন উন্নত করতে পারে?

তারিখ এবং সময়

জুমের মাধ্যমে সভা অনুষ্ঠিত হবে। তারিখ এবং সময় হল ২৪ এপ্রিল (রবিবার) ০৭:০০ UTC (স্থানীয় সময়)। আপনার ক্যালেন্ডারে মিটিং যোগ করুন। লাইভ ব্যাখ্যা কিছু ভাষার জন্য উপলব্ধ হবে।

ধন্যবাদ, CSinha (WMF) (আলাপ) ১০:৫০, ১৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

This Month in Education: April 2022[সম্পাদনা]

হাজি উজবেক মসজিদ নিবন্ধে হাজি/হাজী বানান বিষয় জিজ্ঞাসা[সম্পাদনা]

নিবন্ধ শিরোনামে Haji এর বাংলা হিসেবে হাজি লেখা হয়েছে। সচারচার বানানটি হাজী লেখা হয়ে থাকে। তাছাড়া চলতি ইসলাম বিষয়ক এডিটাথন ২০২২ এ নিবন্ধ তালিকায় দেখলাম হাজী লেখা হয়েছে। এক্ষেত্রে সঠিক বানানটি নির্ধারন করে যেকোনো এক জায়গায় পরিবর্তন করা উচিত বলে মনে করি। অন্যথায় নিবন্ধটি পুনঃতৈরী হবার সম্ভবনা থাকে। অভিজ্ঞদের মতামত ও প্রয়োজনীয় পদক্ষেপ আশা করছি। এ বিষয়ে নিবন্ধের আলাপ পাতায় আমি একটি বার্তা দিয়েছে। চাইলে সেখানেও আলোচনা হতে পারে। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ১৬:১৪, ২৪ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

হাজী বানানের শিরোনামে স্থানান্তর করলাম। সংশ্লিষ্ট আলোচনা নিবন্ধের আলাপ পাতায় পাবেন। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৭:২৮, ২৪ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

ডেস্কটপ মানোন্নয়নের হালনাগাদ[সম্পাদনা]

সুধী সকল। আমি আপনাদের ডেস্কটপ মানোন্নয়ন প্রকল্পের হালনাগাদকৃত তথ্য দিতে চাই, যা নিয়ে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ওয়েব দল বিগত কিছু বছর ধরে কাজ করছে। আমাদের কাজ প্রায় শেষ! 🎉

আমাদের প্রকল্পের লক্ষ্য পাঠক এবং অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য ইন্টারফেসকে আরো অভ্যর্থনামূলক ও স্বাচ্ছন্দ্যপূর্ণ করে গড়ে তোলা। প্রকল্পটি ধারাবাহিক কিছু বৈশিষ্ট্যের উন্নয়নে সমন্বয়ে গঠিত। এর মাধ্যমে পড়া এবং শেখা, বিভিন্ন পাতা পরিভ্রমণ, অনুসন্ধান, ভাষা পরিবর্তন, নিবন্ধ ট্যাব ও ব্যবহারকারী মেন্যু, ইত্যাদির ব্যবহার সহজ করে তোলা হবে।

নতুনতম বৈশিষ্ট্যসমূহ
  • বিষয়সূচী - আমাদের সংস্করণে সহজে পৌঁছানো যায়, পাতার প্রেক্ষাপট জানা যায়, এবং স্ক্রল না করে সম্পূর্ণ পাতা পরিভ্রমণ করা যায়। এটা বর্তমানে আমাদের পাইলট উইকিগুলোতে পরীক্ষিত হচ্ছে। এই সপ্তাহে আমাদের টেস্ট উইকিতে এটি পরীক্ষা করা হবে।
  • পাতার সরঞ্জাম - বর্তমানে পার্শ্বদণ্ডে দুই ধরণের লিঙ্ক রয়েছে। প্রতিটি পাতা (যেমন সম্পর্কিত পরিবর্তন) এবং উইকি-বিস্তৃত লিঙ্কের ধরণ (যেমন সাম্প্রতিক পরিবর্তন) নিয়ে কাজ এবং সরঞ্জাম রয়েছে। আমরা এগুলোকে দুইটি পৃথক তালিকায় ভাগ করছি।
উন্নয়নগুলো কীভাবে চালু করা যাবে
  • এছাড়া সকল উইকির জন্য বৈশ্বিক পছন্দ ব্যবহার করে এর মাধ্যমেও বাছাই করা সম্ভব।
  • উইকিতে স্বয়ংক্রিয়ভাবে সকলের জন্য পরিবর্তন দৃশ্যমান হওয়ায় প্রবেশকৃত ব্যবহারকারীগণ সবসময় উত্তরাধিকার ভেক্টর বেছে নিতে পারবেন। নতুন ভেক্টরের পার্শ্বদণ্ডে সহজে খুঁজে পাওয়া যায় এমন লিঙ্ক রয়েছে।

৩০টিরও বেশি উইকিতে এই উন্নয়নগুলো স্বয়ংক্রিয়ভাবে পাঠক এবং অবদানকারীদের জন্য দৃশ্যমান করা হয়েছে। এর মধ্যে রয়েছে ফরাসি, পর্তুগিজ, এবং পারস্য উইকিপিডিয়া।

এই পরিবর্তনগুলো কেবলমাত্র ভেক্টর স্কিনে প্রযুক্ত হবে। মনোবুক বা টাইমলেস ব্যবহারকারীরা এর মধ্যে পড়বেন না।

আরো জানুন এবং আমাদের কার্যক্রমে যুক্ত হোন

আপনি যদি আমাদের প্রকল্পের ক্রমান্বয়ন নিয়ে আগ্রহী হোন, তবে আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করতে পারেন

আপনি প্রকল্পের পাতা পড়তে পারেন, আমাদের প্রাজিপ্র দেখতে পারেন, প্রকল্পের আলাপ পাতায় লিখতে পারেন, এবং আমাদের সাথে অনলাইন সভায় যুক্ত হতে পারেন

ধন্যবাদ -- SGrabarczuk (WMF) (আলাপ) ২০:২৫, ২৪ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@SGrabarczuk (WMF) ছোট পর্দায় (৭৬৮ পিক্সেল উচ্চতার মনিটরে) এই সূচিটা দেখতে খুবই বাজে এবং প্রায় ২৭% জায়গা নিচ্ছে। শুধু এই কারণে আমি ২০২২ ভেক্টর বর্তমানের জন্য বন্ধ রেখেছি। অন্য প্রায় সব বৈশিষ্ট্য আমার পছন্দ হয়েছে। --  —মহাদ্বার আলাপ ০৫:৫৭, ৭ মে ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@মহাদ্বার, thank you for your comment. You may be interested in the recent update about the ToC we posted earlier today. -- SGrabarczuk (WMF) (আলাপ) ১৪:০৮, ৯ মে ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Improving moderation tools on mobile web - share your opinions![সম্পাদনা]

Sorry for writing this message in English - please feel free to help by translating it below.

The Moderator Tools team at the Wikimedia Foundation is working on improvements to the mobile web interface. In particular, we are exploring improvements to tools for content moderators, including patrollers and administrators.

If you edit from a mobile device, or would like to do so more, we want to hear from you so that we can prioritise work on the features which you need most!

Please share your opinions on our project page on MediaWiki. Samwalton9 (WMF) (আলাপ) ১০:০৬, ২৬ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

চলুন ডেস্কটপ উন্নয়ন সম্পর্কে কথা বলি[সম্পাদনা]

New table of contents shown on English wikipedia.png

সুপ্রিয়!

আপনি কি লক্ষ্য করেছেন যে কিছু উইকি ভিন্ন ডেস্কটপ ইন্টারফেস ব্যবহার করছে? আপনি কি আমাদের পরবর্তী পদক্ষেপগুলি সম্পর্কে জানতে আগ্রহী? নকশা বা প্রযুক্তিগত বিষয় সম্পর্কে আপনার কোনও প্রশ্ন বা মতামত রয়েছে?

ডেস্কটপ উন্নয়ন নিয়ে কাজ করা দলের সাথে একটি অনলাইন সভায় যোগ দিন! এটি ২৯ এপ্রিল ২০২২ তারিখ ১৩:০০ UTC, ১৮ ০০ UTC-তে জুমে সঞ্চালিত হবে। যোগ দিতে এখানে ক্লিক করুন। সভার আইডি: 88045453898। আপনার অবস্থান অনুযায়ী ডায়াল করুন

আলোচ্যসূচি

  • সাম্প্রতিক উন্নয়ন নিয়ে হালনাগাদ
  • প্রশ্ন ও উত্তর, আলোচনা

বিন্যাস

সভাটি রেকর্ড বা স্ট্রিম করা হবে না। টীকাগুলি একটি গুগল ডক ফাইলে লেখা হবে। এই সভাটি সঞ্চালন করবেন ওলগা ভাসিলেভা (পণ্য ব্যবস্থাপক)। সভার উপস্থাপনা অংশটি ইংরেজিতে দেওয়া হবে।

আমরা ইংরেজি, ফরাসি, ইতালীয় এবং পোলিশ ভাষায় করা প্রশ্নের উত্তর দিতে পারব। আপনি যদি আগে থেকে প্রশ্ন জিজ্ঞাসা করতে চান, তবে আলাপ পাতায় সেগুলি যোগ করুন বা sgrabarczuk@wikimedia.org ঠিকানায় সেগুলি প্রেরণ করুন।

এই সভায়, বন্ধুত্বপূর্ণ স্থানের নীতি এবং উইকিমিডিয়ার কারিগরি স্থানের জন্য আচরণবিধি উভয় প্রযোজ্য হবে। জুম WMF-এর গোপনীয়তা নীতির অধীনে নয়।

আশা করি আমরা আপনাকে দেখতে পাব! SGrabarczuk (WMF) (আলাপ) ১৪:৩৬, ২৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]