উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

এখনও বিষয়শ্রেণী যুক্ত করা দরকার[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAftabuzzaman, Ashiq Shawon, Suvray, NahidSultan, Moheen Reeyad, Ferdous, Ibrahim Husain Meraj: এই তালিকা বহু মাস আগে বানালাম তা করে দেখাতে চাইলাম যে এত রকম সদৃশ বিষয়শ্রেণী রয়ে গেছে এই উইকিপিডিয়ায়। আমি এখনও উইকিউপাত্তে বিষয়শ্রেণীকে একত্রীকরণ করতেছি কিন্তু এ দ্বিত্ব দেখে সমস্যা হয় থাকে ও সম্পূর্ণ একত্রীকরণ হতে পারে না। দয়া করে প্রত্যেক যুগলের মধ্যে একটা বিষয়শ্রেণীকে অপসারণ করেন ও তার পাতাদেরকে আর একটায় যোগ দিন। যখন আরো যুগল পাই আমার কাজের মধ্যে এই তালিকা আরো বড় হতে পারে। শুধুমাত্র যখন সব সমাধান করা হয়েছে তখনই এই অনুচ্ছেদ সংগ্রহশালায় দিবেন। মাহির২৫৬ (আলাপ) ০৪:০২, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

হুমম, বিষয়টা সমাধান হওয়া জরুরী। আমি একটা নিশ্চিত করতে পারি: বিষয়শ্রেণী:ফ্রি সফটওয়্যারবিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার। ফ্রি সফটওয়্যার আর মুক্ত সফটওয়্যার এক না। আর ফ্রি সফটওয়্যার বিষয়শ্রেণীতে যা যা দেওয়া আছে সেগুলো সবই মুক্ত সফটওয়্যার। এক্ষেত্রে বিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার সঠিক। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৯:২৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive: আপনি তো প্রশাসক, যার জন্যে (বিষয়শ্রেণী) পাতা অপসারণ করতে পারেন; যদি সব পাতা "ফ্রি" থেকে "মুক্ত"তে সরায় ফেলি, "ফ্রি" বিষয়শ্রেণীটা বাতিল করবেন? মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
কিছু বিষয়শ্রেণি সম্পর্কে আমার নিজেরই আপত্তি রয়েছে। যেমনঃ বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতজ্ঞ এবং বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতশিল্পী কোনোভাবেই এক নয়। বা, বিষয়শ্রেণী:সুইস ব্যক্তিত্ব এবং বিষয়শ্রেণী:সুইজারল্যান্ডীয় এক নয়; প্রথমটি দিয়ে কেবল ব্যক্তি, আর পরেরটি দিয়ে সুইস সকল কিছুকে বুঝায়। - এই বিষয়গুলো সম্পর্কে খোলাসা না-হলে এগুলোকে মুছে ফেলা ঠিক হবে না। - Ashiq Shawon (আলাপ) ১০:৫৬, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • মার্কিন কণ্ঠশিল্পী এর পরিবর্তে সঠিক বিষয়শ্রেণী নির্ধারিত হয়েছে মার্কিন গায়ক। কেন? আমার মতে মার্কিন কণ্ঠশিল্পী এর সাব ক্যাটাগরি হওয়া উচিত মার্কিন গায়ক। আর ইংরেজি উইকির আদলে বাংলা উইকিতে পুরুষ গায়ক, মহিলা গায়ক বিষয়শ্রেণী তৈরীর প্রবণতা লক্ষ্য করা যায়। এই দুটি বিষয়কে সাব ক্যাটাগোরাইজড করার জন্যে গায়ক এবং গায়িকা বলে দুটি শব্দ ব্যাকরণগত ভাবে বাংলা ভাষায় স্বীকৃত আছে। ফেরদৌস • ১২:৪৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon, Ferdous: যদি আমি কিছু ভুল যুগল তালিকার মধ্যে দিয়েছি, তাহলে {{করা হয়নি}} যোগ করতে পারেন ও একটা কারণ দিতে পারেন তার পাশে (যেমন করছি উপরে) ও আর আবার তাদের সম্বন্ধে বলব না। কিন্তু অন্য সব যদি যুক্ত করতে পারেন ("প্রতীক্ষমাণ"দের মধ্যে একটা খালি, তার অপসারণ দরকার, ও একটা খালি নয়) করে ফেলেন যদি ঠিক হয়। মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ প্রস্তাবনা উত্থাপন করায়! কয়েকটি বাদে প্রায় সবই নিবন্ধের শিরোনামের সাথে মিল রেখে এগুতে পারেন। তন্মধ্যে আনিমে অ্যানিমে হবে; সাদৃশ্য আনিমেল অ্যানিমেল
জাতীয়তা দেশ দুই বিষয়। - Suvray (আলাপ) ০৬
০০, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ব্লগ-লেখকের তুলনায় ব্লগার প্রচলিত। আর সঙ্গীতের দল মানেই ব্যান্ড দল নয়। ফেরদৌস • ০১:০৮, ১৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

চলচ্চিত্র বিষয়শ্রেণী নিয়ে সমস্যা[সম্পাদনা]

ইংরেজি উইকিতে চলচ্চিত্র নিয়ে দুই রকম বিষয়শ্রেণী আছে: Category:Hungarian films, Category:Cinema of Hungary

Category:Hungarian films যদি "বিষয়শ্রেণী:হাঙ্গেরীয় চলচ্চিত্র" হয়, তবে Category:Cinema of Hungary তো মনে হয় "বিষয়শ্রেণী:হাঙ্গেরির চলচ্চিত্রশিল্প" বা এই জাতীয় কিছু হবে? (cinema-এর সংজ্ঞা দেখুন)

(কিন্তু বাংলা উইকিতে বর্তমানে Category:Cinema of Hungary-এর অনুবাদ হিসেবে "বিষয়শ্রেণী:হাঙ্গেরির চলচ্চিত্র" ব্যবহার হচ্ছে যা মনে হয় সঠিক না, "Category:Cinema by country" আর "Category:Films by country" অনুবাদ করে যোগ করতে গেলে প্যাঁচ লাগে তখন ) --আফতাব (আলাপ) ২৩:৫০, ৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

ইংরেজি উইকিতে Cinema দিয়ে চলচ্চিত্র শিল্প বুঝাচ্ছে, যেমন "Cinema of Bangladesh is the Bengali language film industry based in Dhaka, Bangladesh"। কিন্তু এতে আরেকটা প্রশ্ন থেকে যায়, সেটা হল "Category:Film industry"-এর বাংলা কি হবে?--ওয়াকিম (আলাপ) ২১:০৮, ৫ মার্চ ২০১৮ (ইউটিসি)
বাংলাদেশীদের মুখে ফিল্ম এবং সিনেমা এর বাংলা হিসেবে বলতে শুনেছি চলচ্চিত্র, ছিনেমা, ছায়াছবি, আর গ্রামীণ প্রেক্ষাপটে বলতে শুনেছি ছবি, বই ইত্যাদি। প্রতিটি প্রতিশব্দের জন্যে আলাদা বিষয়শ্রেণী করার প্রয়োজন দেখিনা। বাংলা উইকির জন্যে যদি দুটি ক্যাটাগরি নির্ধারণ করা হয় (বাংলাদেশী চলচ্চিত্র, বাংলাদেশী চলচ্চিত্র শিল্প) তাহলে বিতর্ক কিছুটা হলেও লঘু হবে বলে মনে হচ্ছে। ফেরদৌস • ০১:১৫, ৬ মার্চ ২০১৮ (ইউটিসি)
এই আলোচনা মূলত চলচ্চিত্র শব্দের প্রতিশব্দ বা রূপভেদ নিয়ে নয়, Cinema কে চলচ্চিত্র শিল্প হিসেবে অনুবাদ করা যাবে কিনা তা নিয়ে। ইংরেজি উইকি অনুসারে Cinema দিয়ে স্পষ্টতই 'চলচ্চিত্র শিল্প' বুঝাচ্ছে, কিন্তু আবার "Category:Cinema" কে "Category:Film"-এ পুনর্নির্দেশ করা হয়েছে। সেখানে আমার প্রশ্ন ছিল "Category:Cinema" ও "Category:Film industry" দুটো বিষয়শ্রেণীকেই "বিষয়শ্রেণী:চলচ্চিত্র শিল্প" লিখবো কিনা। যেমন - "Category:Cinema by country" কে "বিষয়শ্রেণী:দেশ অনুযায়ী চলচ্চিত্র শিল্প" বা "Category:Cinema of India"-এর অনুবাদ হিসেবে "বিষয়শ্রেণী:ভারতীয় চলচ্চিত্র শিল্প" করা হবে কিনা, কারণে ভারতে একাধিক ভাষার (হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম...) চলচ্চিত্র নির্মিত হয়। আবার এটা করা হলে মূল নিবন্ধগুলোও সরানো প্রয়োজন, অর্থাৎ বাংলাদেশের চলচ্চিত্র নামে যে নিবন্ধ রয়েছে, তাকে 'বাংলাদেশের চলচ্চিত্র শিল্প' করতে হবে এবং এই ধরনের সকল নিবন্ধই নতুন নামে স্থানান্তর করতে হবে।--ওয়াকিম (আলাপ) ১৩:২২, ৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

উইকিসংকলনের সচেতনতা ভিডিও[সম্পাদনা]

সুধী, বাঙালি বইপ্রেমী ও নেটিজেনদের মধ্যে বাংলা উইকিসংকলন সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি করার জন্য একটি স্বল্প দৈর্ঘ্যের ডকুমেন্টরী ভিডিও তইরি করার চিন্তাভাবনা করছি। এই প্রসঙ্গে মেটায় একটি র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করেছি। সেখানে সকলের সুচিন্তিত মতামত ও সমর্থন কাম্য। - বোধিসত্ত্ব (আলাপ) ০৭:২৫, ১৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

নিবন্ধপ্রতি সম্পাদনা অনুযায়ী বাংলা উইকিপিডিয়ার অবস্থান[সম্পাদনা]

নিবন্ধপ্রতি সম্পাদনার সংখ্যা কোনও উইকিপিডিয়ার ব্যবহারকারীদের সক্রিয়তার হার ও নিবন্ধের মানের পরিচায়ক। ইংরেজি উইকি এক্ষেত্রে শীর্ষে আছে। স্বাভাবিক, কেননা ভাষা নির্বিশেষে সবাই ইংরেজি উইকিতে অবদান রাখেন, ইংরেজি বহু লোকের ২য় ভাষা হবার সুবাদে। কিন্তু বাংলা উইকির অবস্থান কোথায়? মেটার এই তালিকা অনুযায়ী ৫০ হাজারের বেশি নিবন্ধবিশিষ্ট উইকিপিডিয়াগুলির মধ্যে বাংলা উইকিপিডিয়ার অবস্থান সমগ্র বিশ্বে ১৩তম এবং এশিয়ার উইকিপিডিয়াগুলির মধ্যে ৩য় (জাপানি ও থাই উইকির পরেই)। অর্থাৎ বাংলা উইকির নিবন্ধগুলিতে ব্যবহারকারীদের অবদানের হার সংখ্যাগরিষ্ঠ উইকির চেয়ে বেশি। স্বাভাবিকভাবেই এই মানদণ্ড অনুযায়ী বাংলা উইকির গড় নিবন্ধের মানও তুলনামূলকভাবে অনেক বেশি (অন্য সব মানদণ্ড উপেক্ষা করলে)। এটা একটা অসাধারণ অর্জন, গর্বের ব্যাপার, অত্যন্ত উৎসাহব্যঞ্জক। সেরা দশে ঢুকতে গড়ে নিবন্ধপ্রতি সম্পাদনাসংখ্যা আরও ১০টি বাড়াতে হবে। আমাদের লক্ষ্য হওয়া উচিত অন্ধের মত নিবন্ধসংখ্যা বৃদ্ধি নয়, বরং যথাযথভাবে সম্পাদিত উৎকৃষ্ট মানের নিবন্ধের সংখ্যা বৃদ্ধি। সে লক্ষ্যের কথা চিন্তা করলে বাংলা উইকি বিশ্বের প্রথম সারির উইকিপিডিয়াগুলির একটি। আমার পক্ষ থেকে বাংলা উইকির সবাইকে অভিনন্দন। আপনাদের সম্পাদনার সংখ্যা উত্তরোত্তর বাড়ুক, ইতিমধ্যে সৃষ্ট নিবন্ধগুলির মান উন্নততর হোক, এই শুভকামনা রাখছি। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫১, ২৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgZaheen: "আমাদের লক্ষ্য হওয়া উচিত অন্ধের মত নিবন্ধসংখ্যা বৃদ্ধি নয়, বরং যথাযথভাবে সম্পাদিত উৎকৃষ্ট মানের নিবন্ধের সংখ্যা বৃদ্ধি।" → Symbol support vote.svg সমর্থন (শুধু লাল কে নীল করলেই হবে না।) — Tanay barisha (আলাপঅবদান) ০৫:০৯, ২৫ মার্চ ২০১৮‎ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
Symbol support vote.svg সমর্থন (Gnome-edit-redo.svgTanay barisha: দয়া করে যখন আলাপ করবেন বা উত্তর দিবেন স্বাক্ষর লিখেন; "~~~~" লিখলে স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষর আসবে।) মাহির২৫৬ (আলাপ) ০৬:০০, ২৫ মার্চ ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: আমি সাধারণত মন্তব্যে স্বাক্ষর করেই থাকি, যেমন এটায় করছি। :-D --- তনয় (আলাপ) ০৭:৫৪, ২৫ মার্চ ২০১৮ (ইউটিসি)

দারুণ একটি তথ্য জানানোর জন্য অনেক ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১০:৫৭, ২৮ মার্চ ২০১৮ (ইউটিসি)

বিষয়টা জানানোর জন্য অর্ণব ভাইকে ধন্যবাদ। নিবন্ধের সংখ্যার চাইতে তথ্যের গুণগত মান বৃদ্ধিতে প্রচেষ্টা চালানো উচিত।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৭:৫০, ১০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

উইকি লাভস বাটারফ্লাই- উত্তর পূর্ব ভারত[সম্পাদনা]

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগন,

আপনাদের সকলকে অবগত করছি যে, আমরা উইকি লাভস বাটারফ্লাই পর্ব-২ প্রকল্পটি সমাপ্তির পথে সাফল্যের সাথে এগিয়ে চলেছি এবং মধ্যবর্তী রিপোর্ট এখানে জমা দিয়েছি। আনন্দের সাথে এই বিষয়ে জানাচ্ছি যে, পয়লা মে মাস, ২০১৮ থেকে আমরা উইকি লাভস বাটারফ্লাই- উত্তর পূর্ব ভারত নামক প্রকল্পের সূচনা করছি এবং এই বিষয়ে একটি র‍্যাপিড গ্রান্ট এর আবেদন করেছি। স্পিসিসের উপর কাজ নিয়ে এই এখানে প্রকল্পটির বিষয়ে আপনাদের সকলের সহযোগিতা এবং গুরুত্বপূর্ন মতামত আমাদের প্রয়োজন। তাই নিঃসংইকোচে এবং স্বচ্ছ মনে আপনাদের মতামত অলোচনা পাতায় অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানানো হচ্ছে। এই প্রকল্পের বিষয়ে আগ্রহী উইকিপিডিয়ানদের আহ্বান জানাচ্ছি, নিবন্ধ লেখায় আমাদের সহযোগীতার হাত বাড়াতে। --ধন্যবাদান্তে Atudu (আলাপ) ১২:০৬, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

রাজনৈতিক দলের নাম মানেই ইংরেজি নাম?[সম্পাদনা]

আমি লক্ষ্য করেছি, আমরা রাজনৈতিক দলের নাম লিখলে তা অধিকাংশ সময় ইংরেজিতে লিখি। রাজনৈতিক দলের নাম মানেই ধরে নিচ্ছি তা ইংরেজি নাম। কিন্তু এমন অনেক দেশ আছে যাদের জাতীয় ভাষাও ইংরেজি না, অফিস আদালতের কোথাও ইংরেজি ব্যবহার করা হয় না। দেশগুলির রাজনৈতিক দলের নামও ইংরেজি না। তাই আমি উইকিপিডিয়ার নিয়ম অনুসারে, হয় রাজনৈতিক দলের মূল নাম না হয় অনূদিত নাম রাখার অনুরোধ করছি। (লক্ষ্য করুন, এটি বাংলায় প্রচলিত হয়ে যাওয়া ইংরেজি নামের রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য নয়, দলটি যেকোন দেশের রাজনৈতিক দল হোক না কেন।) --আফতাব (আলাপ) ১৫:৫৪, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgZaheen: এখানে থাকা অ-ইংরেজি ভাষী দেশগুলির ও যেগুলির ইংরেজি নাম বাংলায় প্রচলিত নয় এমন রাজনৈতিক দলের নামগুলি হয় মূল নামে নাহয় অনূদিত নামে নিতে আপনার সাহায্য চাচ্ছি। --আফতাব (আলাপ) ১৫:৫৪, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)
রাজনৈতিক দল যে নাম ব্যবহার করে সেই নাম ব্যবহার করাই আমার মতে যুক্তিসংগত। অ-ইংরেজ নামের কোন রাজনৈতিক দল যদি স্থানীয় ভাষা ব্যবহার করে সেক্ষেত্রে উক্ত স্থানীয় ভাষা যদি বাংলাতে খুবই অপ্রচলিত হয় তাহলে প্রচলিত নাম ব্যবহার করা যেতে পারে অন্যথায় মূল নামেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৬, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)
আমিও মূল স্থানীয় নামে রাখার পক্ষপাতী। দরকার হলে স্থানীয় ভাষার নাম বাংলায় প্রতিবর্ণীকরণ করে দেব। তবে বাংলাভাষী পাঠকের বোঝার সুবিধার্থে স্থানীয় নামের বাংলা অনুবাদও প্রথম লাইনেই পাশাপাশি রাখা প্রয়োজন। এখন একটু ব্যস্ত, তাই কাজটা ধরছি না। মাথাতে থাকল। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:০০, ১ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নাম রাখাটাই যথার্থ। — অংকন (আলাপ) ১৭:১৮, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নামের পক্ষে। ‍‍‍‍‍— তানভির • ১৭:৩৭, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

ঢাকায় উইকিপিডিয়ানদের আড্ডা[সম্পাদনা]

প্রিয় সবাই, ঢাকায় উইকিপিডিয়ানদের নিয়মিত আড্ডার অংশ হিসেবে আমরা আগামীকাল শুক্রবার ৬ই এপ্রিল বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সামনে আড্ডা দেব। আড্ডায় বাংলাদেশের চলমান উইকিমিডিয়ার বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা হবে। বিশেষ করে উইকিমিডিয়ার ভ্রমণ বিষয়ক সাইট উইকিভ্রমণ প্রকল্প বাংলাতে চালু করার জন্য জোড় প্রচেষ্টা চলছে, সে বিষয় নিয়েও আলোচনা হবে। নতুন ও পুরাতন সবাইকে আমন্ত্রণ :)

বাংলাদেশের সামরিক বাহিনী/বাংলাদেশ সশস্ত্র বাহিনী?[সম্পাদনা]

আলাপ:বাংলাদেশের_সামরিক_বাহিনী#নাম_পরিবর্তন --আফতাব (আলাপ) ২০:০৬, ২৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

Authority control-এর বাংলা[সম্পাদনা]

en:Template:Authority control এই টেমপ্লেটির বাংলা করা হয়েছিল প্রথমে টেমপ্লেট:কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ পরে টেমপ্লেট:কর্তৃত্ব নিয়ন্ত্রণ। যেহেতু এটি ২ হাজার নিবন্ধে ব্যবহৃত। আমার প্রশ্ন হল কোনটি ব্যবহার করা যথাযথ, কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ/কর্তৃত্ব নিয়ন্ত্রণ? নাকি এটা কোন ব্যাপার না, একই বিষয়, দুটির একটি করলেই হয়? --আফতাব (আলাপ) ২১:২৯, ২৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

যে-কোন একটি হলেও কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ (সংস্থা) সুন্দর ও যথোপযুক্ত; অন্যদিকে কর্তৃত্ব নিয়ন্ত্রণ ব্যক্তিকেন্দ্রিকতার দিকে ঝুঁকে পড়েছে বলে মনে হয়! - Suvray (আলাপ) ১৬:১৮, ২৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ ব্যবহার করার পক্ষে। আমারও কর্তৃত্ব শব্দটাতে ব্যক্তিকেন্দ্রিকতার আভাস আছে বলে মনে হচ্ছে। — অংকন (আলাপ) ১৮:২৮, ২৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০১, ৩০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

Time to bring embedded maps (‘mapframe’) to most Wikipedias[সম্পাদনা]

CKoerner (WMF) (talk) ২১:৩৮, ২৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

শুরু হচ্ছে আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৮’[সম্পাদনা]

প্রতি বছরের মত এবারও ১লা মে থেকে শুরু হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের প্রাকৃতিক সংরক্ষিত অঞ্চলসমূহ নিয়ে উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা “উইকি লাভস আর্থ”। বাংলাদেশ থেকে আমরা এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় দ্বিতীয়বারের মত অংশ নিচ্ছি। ২০১৭ সালে আমরা প্রথমবারের মত অংশ নিয়েই লাউয়াছড়া জাতীয় উদ্যানের পল্লব কবিরের তোলা একটি ছবি ৩৬টি দেশের ১ লক্ষ ৩১ হাজার ছবির সাথে প্রতিযোগিতা করে ১১তম স্থান দখল করেছিলো। আশা করছি এবার আরও ভালো কিছু হবে।

প্রতিযোগিতাটি ১লা মে থেকে শুরু হয়ে চলবে ৩১শে মে পর্যন্ত। বাংলাদেশের কোন কোন স্থানের ছবি দেওয়া যাবে এবং প্রতিযোগিতায় অংশগ্রহণনের জন্য বিস্তারিত পাবেন এখানে: এখানে। এছাড়া গত বছর আন্তর্জাতিকভাবে বিজয়ী ও স্থানীয়ভাবে বিজয়ী ছবিসমূহ দেখতে পারেন এই লিংকে: ২০১৭-এর বিজয়ী। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৯, ৩০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

AdvancedSearch[সম্পাদনা]

Birgit Müller (WMDE) ১৪:৪৪, ৭ মে ২০১৮ (ইউটিসি)

সম্প্রসারণ প্রয়োজন[সম্পাদনা]

বাংলা উইকিভ্রমণে এই নিবন্ধগুলির সম্প্রসারণ প্রয়োজন। আপনার সাধ্যমত উন্নয়ন করার চেষ্টা করুন। --আফতাব (আলাপ) ২০:৪৪, ৯ মে ২০১৮ (ইউটিসি)

রেলওয়ে স্টেশন[সম্পাদনা]

রেলওয়ে স্টেশন হবে নাকি রেলস্টেশন হবে? বাংলাদেশ রেলওয়ে এর সাথে মিল রাখতে গেলে হয় রেলওয়ে স্টেশন কিন্তু বলার ক্ষেত্রে সাধারণত রেলস্টেশন ব্যবহার করি। এখন উইকিপিডিয়ায় কোন নামে নিবন্ধ থাকবে। মতামত আশা করছি। >>কায়সার আহমাদ (আলাপ) ১৪:৩১, ১১ মে ২০১৮ (ইউটিসি)

আমি ‘রেলওয়ে স্টেশন’-এর পক্ষে। সরকারিভাবে এটি-ই ব্যবহার হচ্ছে দেখতে পাচ্ছি। তাছাড়া ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই এটি আলাদা শব্দ হিসেবে বিবেচিত। ‍‍— তানভির • ১৪:৫১, ১১ মে ২০১৮ (ইউটিসি)
আপত্তি নেই! রেলওয়ে স্টেশনই ব্যবহার করা হউক!! - Suvray (আলাপ) ১৬:৪১, ১১ মে ২০১৮ (ইউটিসি)

একটি প্রসঙ্গ[সম্পাদনা]

আমি বাংলাদেশে নারী শিক্ষা নামে একটি প্রবন্ধ তৈরি করতে ইচ্ছুক। ব্রিটিশ আমল থেকে এখন পর্যন্ত নারীদের প্রতি অবহেলা, শিক্ষার উন্নয়ন, বর্তমানে নারীদের জন্য বিদ্যালয়, কলেজ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে। কিন্তু এই নিবন্ধটি উইকিপিডিয়ার নোটাবেলিটির মধ্যে পরবে কিনা এই নিয়ে সন্দেহে আছি। সবার মতামত আশা করছি।--- রাফি (আলাপ) ০৬:২৫, ১৩ মে ২০১৮ (ইউটিসি)

অবশ্যই গুরুত্বপূর্ণ নিবন্ধ। খুবই ভালো বিষয়। -মেরাজ (আলাপ) ১০:১৩, ১৩ মে ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ মেরাজ ভাই, তাহলে শুরু করছি।- রাফি (আলাপ) ০৫:২১, ১৪ মে ২০১৮ (ইউটিসি)