উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ

বাংলা উইকিপিডিয়ায় টেমপ্লেটের প্যারামিটার ও নাম বাংলাকরণ প্রসঙ্গে[সম্পাদনা]


প্রিয় সবাই, ভবিষ্যতের সূত্র প্রদান সহজীকরণের জন্য ও সম্প্রদায়ের বড় অংশের মতামত গ্রহণের লক্ষ্যে এই আলোচনাটি আমি উইকিপিডিয়া:মন্তব্যের অনুরোধ/টেমপ্লেটের নাম, প্যারামিটার, ও অন্যান্য কারিগরী সেটিংসের বাংলাকরণ পাতায় সরিয়ে নিয়েছি। অনুগ্রহ করে ঐ পাতায় আপদানের মতামত প্রদানের অনুরোধ। ‍‍‍‍— তানভির • ০৯:৫০, ৬ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)


বাংলা উইকিপিডিয়ার মূল পাতায় ব্যানার যুক্ত করা প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় সবাই, সাম্প্রতিক সময়ে আমাদের বাংলা উইকিপিডিয়ার মূল পাতায় নানা বিষয়ের ব্যানার যুক্ত করা হচ্ছে। সামঞ্জস্য হওয়ায় এটা সামগ্রিক ভাবেই বেশ ভালো উদ্যোগ। তবে বর্তমানে ‍উইকিসোর্সের ১০ বছর বিষয়ক একটা ব্যানার যুক্ত করা হয়েছে। যদিও প্রকল্পটি উইকিমিডিয়া ফাউন্ডেশনেরই আরেকটি প্রকল্প এবং বাংলায় তারপরও বাংলা উইকিপিডিয়ায় ব্যানারটি যোগ করার পূর্বে আলোচনা করে নেওয়া দরকার ছিলো। কিন্তু এ নিয়ে কোন আলোচনা হয়েছে কিনা জানি না। আমার মনে হয়, সামাগ্রিক ভাবেই যদি কোন ব্যানার যুক্ত করা হয় তাহলে সেটা আগে আলোচনা করে করাটা ভালো। হুট করে যোগ না করে পরবর্তীতে যেই যোগ করুননা কেন, দয়া করে আগে আলোচনা করে নেবেন। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৮:৫৬, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgHasive:, উইকিসংকলন উইকিপিডিয়ার ভগিনী প্রকল্প ও উইকিপিডিয়ার মতই গুরুত্বপূর্ণ। উইকিসংকলনের দশম বার্ষিকী উইকিপিডিয়ার দশম বার্ষিকীর মতই গুরুত্বপূর্ণ একটি ইভেন্ট। আর এই ইভেন্ট মোটেও কোন বিতর্কিত বিষয় নয় যে এই নিয়ে ব্যানার বানাতে আলোচনার প্রয়োজন আছে। পূর্বে এরকম অনেক প্রকল্পের ব্যানার তৈরি করা হয়েছে ইভেন্টের গুরুত্ব বিবেচনা করে, তখন তো কোন সমস্যা হয়নি!! -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৫৫, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বোধিদা, ভগণী প্রকল্প এ জন্যই বিষয়টি আলোচনা করার প্রয়োজন ছিল। এটি কিন্তু পুরু অন্য একটি সাইটের নোটিশ বাংলা উইকিতে দেওয়া সেটিও বিবেচ্য। আর আগে হয়ত এভাবে দেওয়া হত কিন্তু সিআইএস কর্তৃক আয়োজিত একটি ইডিটাথনের একটি নোটিশ যখন তুমি দিয়েছিলে তখনই এ বিষয়ে বেশ কয়েকজন মতামত দিয়েছিলেন যে, ব্যানার দেওয়ার পূর্বে আলোচনা করে নেওয়া উচিত। আলোচনা হয়ত, বিস্তারিত আলোচনা করতে হবে এরকম নয় কিন্তু কমপক্ষে হঠাৎ করেই অন্য প্রকল্পের নোটিশ স্থানীয়ভাবে দেখার পূর্বে সম্প্রদায় অধিকার রয়েছে কমপক্ষে জানার যে, ইভেন্টটি কি সম্পর্কে। আমার কথাটি অন্যভাবে নিও না কিন্তু আমি এভাবে হঠাৎ করে দেওয়ার বিপক্ষে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৮, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive, NahidSultan:, এটি সিআইএস কর্তৃক আয়োজিত প্রকল্প নয়, এটি সম্প্রদায়ের নিজস্ব প্রকল্প। আর উইকিসংকলনে যারা কাজ করেন, তাঁরা উইকিপিডিয়াতেও কাজ করেন, তাই এই দুই বাংলা প্রকল্পকে আলাদা করে দেখা হবে কেন, এটা আমার বোধগম্য নয়। সবচেয়ে বড় ব্যাপার, এটা কোন বিতর্কিত বিষয়ই নয়, যার জন্য এত সময় নষ্ট করার দরকার হবে। যাই হোক, উইকিপিডিয়া সম্প্রদায়র সমস্যা রয়েছে যখন ব্যানার সরিয়ে নিলাম। কিন্তু এরকম নিয়মতান্ত্রিকতা আসল উদ্দেশ্যকেই গৌণ করে দেয়। :-( -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:১৬, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বোধিদা, আমি একবারও বলিনি এটি সিআইএস কর্তৃক আয়োজিত ইভেন্ট, ওই ব্যাপারটি জাস্ট আলোচনা মনে করিয়ে দেওয়ার জন্য বলেছিলাম। তবে, তুমি পুরো পয়েন্টটিই মিস করেছো বলে আমার মনে হচ্ছে। একই ভাষার অন্য প্রকল্পে একই ভাষা সম্প্রদায় কাজ করবে ও সেখানে ক্রস-কার্যক্রম করা ব্যবহারকারী থাকবে কিন্তু দুটি প্রকল্প ও দুটির সম্প্রদায় পুরো ভিন্নভাবেই উইকিমিডিয়া কালচারে দেখা হয়। কিন্তু আলোচনা বিষয়বস্তু আসলে এটিও নয়। শুধুমাত্র আপত্তি সম্প্রদায়ে ঘোষনা না দিয়ে হঠাৎ করেই সাইটে ব্যানার দেওয়া নিয়ে। আমি নিজে হয়ত একটি কিছু চিন্তা করতে পারি কিন্তু সম্প্রদায়ের ভিন্নমতও থাকতে পারে সেটাও আমাকে বুঝতে হবে। এটি নজরতালিকা নোটিশ হলে কোন কথা ছিল না কারণ এগুলো শুধু সম্পাদকরাই দেখবে। কিন্তু এই সাইটটি শুধু সম্পাদকরাই দেখবে না, পাঠক যারা রয়েছে তারাও দেখবে সুতরাং বাংলা উইকির সাইটে বাংলা উইকি সংকলনের ব্যানারটিও পাঠকের দৃষ্টিকোণ থেকে দেখলে মিসলিডিং অন্তত আমার মতে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২৮, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBodhisattwa:, প্রকল্প আলাদা করে দেখার বিষয় না এটা। যেহেতু কাজটা কমিউনিটিকে নিয়ে তাই নিয়মতান্ত্রিকতার মধ্যেই থাকতে হবে। যে যার মতো কাজ করবে তবে সামগ্রিক ভাবে যদি কোন কাজ করতে হয় সেটা কমিউনিটির মতামত নিয়েই করতে হবে। এর বিকল্প নেই। না হলে আজ আমার মনে হলো, কাল অন্য একজনের মনে হলো বলেই ব্যানার দেওয়া বা অন্যান্য এ ধরনের কাজ শুরু হয়ে যাবে। আর উইকিসংকলনের ১০ বছর পূর্তি তো ভালো খবর। সেটা নিয়ে কোন বিরোধিতা বা অন্য বিষয় নেই কিন্তু! আরেকটা বিষয় জানার ইচ্ছে, ইতিমধ্যে একটি প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। এ প্রতিযোগিতার আয়োজক কে? মানে সম্প্রদায় ধরেই নিলাম, কিন্তু কে, কিভাবে হবে সেটার কিছু প্রকল্প পাতায় নেই! ধন্যবাদ আর শুভ কামনা। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৬:৩৩, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBodhisattwa: বোধিদা, সাইট নোটিশ পাতায় প্রদর্শতি হবে এমন যে-কোনো পরিবর্তন আলোচনার দাবি রাখে যদি না তা খুবই ছোটখাটো (যেমন: বানান বা লেখনী সংশোধন, অথবা কারিগরী ডিজাইনে সামান্য পরিবর্তন বা সংশোধন) হয়। বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার মতো একটি সক্রিয় সম্প্রদায়ে তো এই দাবি আরও বেশি। তার ওপর এটা জরুরী কিছু নয় এবং বাংলা উইকিপিডিয়ারও কোনো বিষয় নয়। একজন অভিজ্ঞ প্রশাসক হিসেবে আপনার সেটা জানা থাকা দরকার ছিলো। — তানভির • ১০:৩০, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় কোন ব্যানার যুক্ত করার বিষয় (যা কিনা সবার দৃষ্টিগোচর হবে) আগে খোলাখুলিভাবে আলোচনা করে নেয়াই যুক্তিযুক্ত। উইকিসংকলন সমৃদ্ধির আয়োজনে কারো কোন দ্বিমত নেই, কিন্তু এরকম কোন উদ্যোগ গ্রহণের আগে সম্প্রদ্বায়ের সাথে আলাপ করা আবশ্যিক।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৬:৪৫, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

সাইট নোটিশে উইকিসংকলন ১০ প্রতিযোগিতা[সম্পাদনা]

আপাতত, সাইট নোটিশ সরিয়ে নেওয়া হয়েছে। আমি সেটি ফিরিয়ে আনতে চাই। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের কাছে অনুরোধ, সেটি রাখা যাবে কিনা সিদ্ধান্ত দিন ও যদি রাখা যায় কবে ফিরিয়ে আনা যাবে সেটাও বলুন। --জয়ন্ত (আলাপ - অবদান) ২০:৩৫, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

ব্যানার নিয়ে আমার আপত্তি নাই, শুধুমাত্র সবাই ব্যানার দেওয়ার আগে একটু সম্প্রদায়ের সাথে আলোচনা করেই নিলেই হলো। আচ্ছা, প্রতিযোগিতাতো ৭ মাস ব্যাপী হবে ব্যানরাটি প্রতিযোগিতা শুরু থেকে শুরুর পর এক সপ্তাহ ও এরপর প্রতিমাসে অন্তত দুইবার ৩/৪ দিন (প্রতিবার) করে রাখা যায়। অন্যদেরও মতামত আশাকরছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৩৭, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আমি মতামত প্রদানের আগে কিছু আলোচনা করতে চাই। একটি প্রকল্পকে অন্য একটি প্রকল্পের প্রচারণামূলক কাজে ব্যবহার করা কতোটুকু যুক্তিসঙ্গত? আলোচনাসভা ও আলাপ পাতায় বার্তা দেওয়া যায়, মেইলিং লিস্টে জানানো যায়, কিন্তু সরাসরি সাইট নোটিশে দেওয়াটা অন্যরকম হবে। বিশেষ করে যখন এটি সম্পূর্ণ ভিন্ন একটি প্রকল্প। গ্লোবাল সাইট নোটিশে গ্লোবাল বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয় যা সম্পূর্ণ ভিন্ন কারিগরী সুবিধা। কিন্তু লোকাল সাইট নোটিশে দেওয়ার কারণ ভিন্ন। আর আমরা সেটিকে হ্যাক করে অন্য টাইপের কাজে ব্যবহার করি, সেটার কারণটা কতোটুকু গুরুত্বপূর্ণ ও বাংলা উইকিপিডিয়ার স্বার্থের সাথে কতোটা সাংঘর্ষিক সেটাও দেখতে হবে। এমন না যে দেওয়া যাবে না, তবে সেক্ষেত্রে বাংলা উইকিপিডিয়া বা বৃহত্তর উইকিমিডিয়া কমিউনিটির স্বার্থ থাকা চাই।
আজ আমরা উইকিসংকলনের জন্য এই সুবিধা ব্যবহার করলাম। কাল উইকিঅভিধান বা উইকিবইয়ের জন্য একরকম একটি কাজে সাইট নোটিশ ব্যবহারের প্রস্তাব হয়তো আসবে। এটা গ্রহণ করলে ওটাকে কেনো ফিরিয়ে দেবো? কিন্তু বাংলা উইকিপিডিয়া তো অন্য উইকি প্রকল্পের জন্য সম্পাদক সংগ্রহের জন্য অফিসিয়ালি বিজ্ঞাপন দাতার ভূমিকায় নামতে পারে না। এটা বাংলা উইকিপিডিয়ার জন্য ভালো কিছু নয়। প্রতি মাসে দুই বারে চার দিন করে ব্যবহার করলেও তিন প্রকল্পের জন্য মাসে ২৪ দিন এরকম ব্যানার ঝুলে থাকবে। এ ধরনের ব্যানার কিন্তু পাঠকরা বিরক্তের চোখেই দেখেন। এজন্য গ্লোবাল সাইট নোটিশেও ভিউয়িং পার্সেন্টেজ যতোটা সম্ভব কম রাখার চেষ্টা করা হয়।
ওপরের কারণগুলোর প্রেক্ষিতে এ ধরনের সম্পাদনা কার্যক্রম বা অনুষ্ঠানের জন্য বাংলা উইকিপিডিয়ার সাইটনোটিশ ব্যবহারে আমার আপত্তি রয়েছে। — তানভির • ১০:২১, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সাধারণত সাইটনোটিশ/ব্যানার জিনিসগুলো সাধারণ পাঠকদের অসুবিধার কারণ, তাই এগুলোর ব্যবহার সর্বনিম্ন রাখা উচিত। প্রতিযোগিতার সমসীমা সাত মাস অত্যন্ত দীর্ঘ সময়। সাইটনোটিশ প্রতিযোগিতার শুরুর দিকে একটানা অনধিক দুই সপ্তাহ অথবা প্রতিমাসে ৩ দিন করে দেয়া যেতে পারে। অর্থাৎ সাইটনোটিশের উপস্থিতি পাঠকের বিরক্তির কারণ না হয় সেদিকটা বিবেচনায় এরকম নিয়ম অনুসরণ করা যেতে পারে।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:০৪, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

বিষয়শ্রেণী প্রসংগে[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় রসায়ন তথা বিজ্ঞানের নিবন্ধ সমূহের বিষয়শ্রেনী লেখার সময় অনেকের মধ্যে সমূহ লেখার প্রবণতা লক্ষ্য করছি। কার্বনেটস এর S এর কারণে বাংলায় সমূহ লাগানো যুক্তিযুক্ত। কিন্তু এটা আমার কাছে কিছুটা দৃষ্টিকটু মনে হয়। পটাশিয়াম কার্বনেট এর বাংলা বিষয়শ্রেনী কার্বনেট হওয়া উচিত। উদাহরণস্বরূপ বলতে পারি ইংরেজী en:Category:Birds এর বাংলা কিন্তু বিষয়শ্রেণী:পাখি করা হয়, পাখিসমূহ নয়।ফেরদৌস বার্তালাপ ০৯:৫০, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFerdous: আমি আপনার সাথে সম্পূর্ণ একমত। বাংলা উইকিপিডিয়ার শুরু থেকেই বিষয়শ্রেণীতে ইংরেজি বহুবচনগুলিকে বাংলায় একবচনে ব্যবহার করা হয়। শৈলীগতভাবে এটিই সঠিক। আপনি ঠিক ধরেছেন। বাংলা উইকিপিডিয়াতে ইংরেজি উইকিপিডিয়ার অন্ধ অনুকরণ সবসময়ই চলছে, চলবে। আমাদের মত কয়েকজনকে ঝাড়ু দিতে হবে। আমি আগে অনেক দিয়েছি। আপনি একটু কষ্ট করে ধীরে ধীরে ওগুলিকে সংশোধন করে নিন। আমি পারলে আপনাকে সাহায্য করব। দরকার হলে যেসব ব্যবহারকারী এই ভুলটি বেশী বেশী করছেন, তাদের আলাপ পাতায় বার্তা দিতে পারেন এবং এই আলোচনার লিঙ্ক দিতে পারেন। অর্ণব (আলাপ | অবদান) ০৯:৫৯, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: আপনার সাথে একমত ফেরদৌস ভাই। অতীতে বেশকিছু স্থানে আমি এগুলো ঠিক করেছি। আসলে এটার প্রকটতা এতো বেশি যে প্রত্যেকটা আলোচনা করে ঠিক করতে গেলে অনেক সময় লাগবে। আরও বড়ো কথা হচ্ছে, শুধু বিষয়শ্রেণী নয় আরও অন্যান্য স্থানে আমাদের হুবহু অনুবাদের এই সমস্যাটি রয়েছে। উদারহণস্বরূপ Recent changes-এর বাংলা হয়েছে সাম্প্রতিক পরিবর্তনসমূহ। যদিও এটা হওয়া উচিত সাম্প্রতিক পরিবর্তন। কয়দিন ধরে করবো করবো করে ভুলে যাই বার বার। আমি করে দিলাম। ট্রান্সলেট উইকিতেও ঠিক করে দিয়েছি। আশা করি শীঘ্রই অন্যান্য স্থানেও এটি প্রযোজ্য হবে। — তানভির • ১৫:০৩, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বিষয়শ্রেণীতে "সমূহ" ব্যবহার করা আর মিডিয়াউইকি বার্তা বা ইন্টারফেসে "সমূহ" ব্যবহার করার মধ্যে তফাত আছে। দুটো এক জিনিস নয়। এটাও চিন্তাভাবনা করেই করা হয়েছিল। অর্ণব (আলাপ | অবদান) ২০:৩০, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgZaheen: কি রকম? একটু ব্যাখ্যা করবেন জাহিন ভাই? এ ধরনের ক্ষেত্রে তো আমরা বাংলায় বহুবচর করি না। যেমন "going through changes"-এর বাংলা করতে গিয়ে তো আমরা বলি না যে "পরিবর্তনসমূহের ভেতরে দিয়ে যাচ্ছে", বরং বলি "পরিবর্তনের ভেতর দিয়ে যাচ্ছে।" অন্তত "changes"-এর বাংলা অনুবাদের ক্ষেত্রে আমি এটাই দেখে আসছি। — তানভির • ২১:৫০, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWikitanvir: আপনার উদাহরণের changes-এর সাথে এখনকার changes-এর পার্থক্য আছে। এখানে একটি change হল উইকির যেকোন সংযোজন-বিয়োজনের একেকটি instance (একটি সম্পাদনা, একটি পাতা স্থানান্তর, একটি বিষয়শ্রেণী যোগ)। এগুলির প্রতিটির জন্য আলাদা একটি লাইনে লগ রাখা হচ্ছে। আর এগুলিরই বহুবচন হল changes। এজন্যই দেখবেন ওপরে লেখা আছে "সবচেয়ে সাম্প্রতিক পরিবর্তনগুলি অনুসরণ করুন" বা "শেষ ৫০/১০০টি পরিবর্তন দেখাও", মানে "পরিবর্তন" এখানে এই বিশেষ ক্ষেত্রে একটি গণনাযোগ্য (countable) বিশেষ্য, যার বহুবচন সম্ভব। এই যুক্তি থেকেই পাশের সাইডবারে "পরিবর্তনসমূহ" লেখা। সত্যি কথা বলতে আদিতে "সাম্প্রতিক পরিবর্তনগুলি", "বিশেষ পৃষ্ঠাগুলি" এরকম ছিল, পরে এ নিয়ে আলোচনা হয়েছিল এবং বিশ্বকোষীয় গাম্ভীর্য আনার জন্য "-সমূহ" ব্যবহার করা হয়েছে। এগুলি হুটহাট করা হয় নি। সব কিছু মিলিয়ে চিন্তা ভাবনা করেই করা হয়েছে। অর্ণব (আলাপ | অবদান) ২১:৩৪, ২৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: এক্ষেত্রে আপনার সাথে সম্পূর্ণ একমত। আপনি যা বলছেন, সেটিই সঠিক।  – তানভির মোর্শেদ (আলাপ) ১০:০৯, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ অর্ণব ভাই, তানভির ভাই এবং তানভির মোর্শেদ ভাই। আমি চেষ্টা করছি বিষয়শ্রেণী গুলো সংশোধন করতে। সমূহ যুক্ত বিষয়শ্রেণী গুলো (উদাঃ বিষয়শ্রেনীঃ পটাশিয়াম যৌগসমূহ) কি মুছে ফেলা হবে? ফেরদৌস ১২:০৬, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ফেরদৌস ভাই মুছে ফেলার দরকার নেই। বরং ঐ পাতার সকল কন্টেন্ট সরিয়ে {{বিষয়শ্রেণী পুনর্নির্দেশ}} ব্যবহার করে সঠিক বিষয়শ্রেণীতে পাঠকদের সরিয়ে দিন। কোনো কারণে কেউ ঐ বিষয়শ্রেণীতে আসলে যেনো সঠিক বিষয়শ্রেণীতে পৌঁছতে পারে। আর স্বয়ংক্রিয়ভাবে সরাতে আপনার সাহায্য লাগলে আমি আমার বটের মাধ্যমে আপনাকে সাহায্য করতে পারি। — তানভির • ১২:১২, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
তানভির ভাই, বট থাকতে আবার হাত কেন! আপনিই করে দিন। অগ্রীম ধন্যবাদ। ফেরদৌস

প্রথমেই ফেরদৌস ভাইকে ধন্যবাদ জানাই, পুণরায় বিষয়শ্রেণী’র বিষয়ে উত্থাপন করায়! বিষয়শ্রেণী নিয়ে ইতোঃপূর্বে বহুবার, বহুজন আলাপ-আলোচনা করেছেন, করছেন ও করবেন। বাংলা উইকিতে ইংরেজিপ্রীতি সর্বদাই থাকবে। কিন্তু বাংলার স্বকীয়তা ভুলে গেলে চলবে না। এর মৌলিকত্ব ও গ্রহণযোগ্যতার প্রশ্নে আমাদেরকেই ঐক্যমত পোষণ করে এগিয়ে যেতে হবে। এখানে বহুবচনের আদৌ দরকার রয়েছে কি? লক্ষ্য করুন - বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নিবন্ধের বিষয়শ্রেণীতে [বিষয়শ্রেণীসমূহ (++): বাংলাদেশে ক্রিকেট (−) (±) (↓) (↑) জাতীয় ক্রিকেট দলসমূহ (−) (±) (↓) (↑) বাংলাদেশের জাতীয় ক্রীড়া দলসমূহ (−) (±) (↓) (↑) আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ (−) (±) (↓) (↑) (+)]। এখানে ‘বিষয়শ্রেণীসমূহ’ ঠিক রয়েছে; কিন্তু [জাতীয় ক্রিকেট দলসমূহ] - বিষয়শ্রেণীটি ঠিক নেই, হবার কথা কিন্তু [বিষয়শ্রেণী:জাতীয় ক্রিকেট দল]। অর্থাৎ, বহুবচনের বিলুপ্তি হবে। একটি বিষয়শ্রেণী সংশ্লিষ্ট নিবন্ধসহ সমগোত্রীয় নিবন্ধগুলোকে ধারন করছে ও মূল বিষয়শ্রেণীতে যুক্ত হচ্ছে; এখানে বহুবচনের ঠাঁই কোথায়! প্রশ্ন হলো - বিষয়শ্রেণী কেন? মূলতঃ একই বা সমগোত্রীয় নিবন্ধগুলোকে ধারন করা, খুঁজে বের করাই এর মূল উদ্দেশ্য। সুতরাং, স্বল্প কিছুক্ষেত্রে ব্যতয় ঘটিয়ে (যদি থাকে) বহুবচন পরিত্যাগ করা একান্ত বাঞ্চনীয়। দুর্ভাগ্যবশতঃ পূর্বে সৃষ্ট অনেক বিষয়শ্রেণীতেই আন্তঃউইকি যুক্ত হয়নি, সেগুলো বট দিয়ে ঠিক করা যায় কি-না ভেবে দেখা যেতে পারে এবং অনেকেই শুধুমাত্র বিষয়শ্রেণী/টেমপ্লেট তৈরি করেই দায়িত্ব শেষ করছেন আন্তঃউইকিতে যুক্ত করছেন না। সেক্ষেত্রে সংশ্লিষ্টদের তাঁদের নজরতালিকায় সাইড ব্যানার কিংবা নিয়মিত ব্যবহারকারীদের কাছ থেকে আরও সুচিন্তিত মতামত নিয়ে আসা-সহ আলোচনার সিদ্ধান্তের কথাও জানানো একান্ত জরুরী। আমি বহুবচন পরিত্যাগ করার পক্ষে স্বীয় মত ব্যক্ত করছি। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১২:৩০, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

ফেরদৌস ভাই আমার আলাপ পাতায় তালিকাটা ধরিয়ে দিন। সব একসাথে করে রান করে দিবো। — তানভির • ১২:৩৮, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
উদাহরণ: অমুক বিষয়শ্রেণী → তমুক বিষয়শ্রেণী।
নতুন বিষয়শ্রেণী তৈরি করা না থাকলেও সমস্যা নেই। বট করে নেবে। — তানভির • ১২:৩৮, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সুব্রতদা, একই অনুরোধ থাকবে আপনার কাছেও। আপনি চাইলে আপনিও আমার আলাপ পাতায় জানাতে পারে। — তানভির • ১২:৪০, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ তানভির ভাই, সতর্কতার সাথে বট পরিচালনার মাধ্যমে অগ্রসর হবার জন্যে! আপনার আলাপ পাতায় কয়েকটি বিষয়শ্রেণী তুলে ধরলাম। পরবর্তীতে চোখে পড়লে জানাবো - Suvray (আলাপ) ১৩:৪৩, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

তানভির ভাই, রসায়ন এবং দল সম্পর্কিত বিষয়শ্রেনীর তালিকা আপনার আলাপ পাতায় দিয়ে দিয়েছি। ফেরদৌস

সুব্রত'দা একটা জরুরী কিন্তু অবহেলিত বিষয় উল্লেখ করেছেন। আমরা বিষয়শ্রেণী তৈরি করি ঠিকই কিন্তু সেই বিষয়শ্রেণীগুলোর আন্তঃউইকি সংযোগ করি না। আমি বিষয়শ্রেণী তৈরি করলে সাথে সাথে সেটির আন্তঃউইকি সংযোগও ঘটিয়ে থাকি। কিন্তু যখন দেখি বাংলা উইকির অসংখ্য বিষয়শ্রেণীর আন্তঃউইকি সংযোগ নাই, তখন কিছুটা হতাশ লাগে। ম্যানুয়ালি তো এত বিষয়শ্রেণীর আন্তঃউইকি সংযোগ দেয়া সম্ভব না। এই জিনিসটা কি বটের মাধ্যমে সুরাহা করা সম্ভব তানভির ভাই?  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:৩৭, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
অবশ্যই এটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। আন্তঃ উইকি সংযোগ দেওয়া হলে কাছাকাছি বিষয়শ্রেনী তৈরী করার প্রবণতা কমে যাবে। category:sciend and religion এর মত বিষয়শ্রেনীগুলোর বিপরীতে বিজ্ঞান ও ধর্ম, ধর্ম ও বিজ্ঞান, বিজ্ঞান এবং ধর্ম, ধর্ম এবং বিজ্ঞান এরকম একাধিক বিষয়শ্রেণী বাংলা উইকিতে তৈরী হচ্ছে। ফেরদৌস


Assemble এর ভালো বাংলা অর্থ[সম্পাদনা]

Assemble এর ভালো বাংলা কেউ সাজেস্ট করতে পারবেন? এর অর্থ হিসেবে বর্তমানে আমি "বিভিন্ন অংশ জোড়া দেত্তয়া" এটা ব্যবহার করছি। তবে একটা শব্দের এত বড় অর্থ খুব বিরক্তিকর লাগছে।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৭:৫১, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

এটি দেখুনআফতাব (আলাপ) ১৮:০১, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
নিবন্ধে এসব মিনিং ব্যবহার করে মন ভরছে না। একটা শব্দের মিনিং পাওয়া গেলে খুব ভালো হত। বাংলায় মনে হচ্ছে সেটা পাওয়া যাবে না। ইংরেজি এক্সেন্টই ব্যবহার করবো ভাবছি।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৮:১৭, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আমি আপনাকে ইংরেজি পরিহার করে লিখতে পরামর্শ দিব, হোক না বাংলা অর্থ একটু বড়। বাংলা অর্থ পাওয়া যাওয়া সত্ত্বেও লিখতে বিরক্তি লাগছে বলে বাংলা পরিহার করা সঠিক কাজ নয় বলে মনে করি।আফতাব (আলাপ) ১৮:৪৪, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সংযোজন চলবে কি? কী অর্থে ব্যবহার করবেন তা জানালে আরো একটু ভেবে দেখা যেতে পারে। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৯:১৬, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

বাংলা ভালো অর্থ পাওয়া না গেলে পুরো বাক্যটি ঘুরিয়ে ভাবানুবাদ করে লেখা যায় যাতে বিষয়টি বোঝা যায়। তবে ফয়জুল ভাই ওপরে যেমনটি বললেন, কোথায় ব্যবহার করবেন সে উদাহরণ পেলে মনে হয় আরেকটু ভালো পরামর্শ দেওয়া সম্ভব হবে। — তানভির • ২৩:৪৯, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

"বাংলাদেশের ইলেকট্রনিক্স শিল্প" এই নিবন্ধে কাজ করতে গিয়ে সমস্যায় পড়েছি। Assemble বলতে বিভিন্ন পার্টস/যন্ত্রাংশ জোড়া দেয়া বা সাজানোকে বুঝায়। কিন্তু বাংলায় একটি মাত্র শব্দ দিয়ে কিভাবে এটি বুঝানো যায় তা ভেবে পাচ্ছি না।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ০৬:৪০, ১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ইংরেজী assemble দিয়ে বাক্যে ব্যাবহারের পরিপেক্ষিতে বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়। তাহলে বাংলা বিন্যাস/সজ্জাকরণ কেও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যবহার করে দেখা যেতে পারে। -=-ফেরদৌস

বিন্যাসকরণ শব্দটা আমার মনে ধরেছে। এইটাই এক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত বলে আমার মনে হচ্ছে। ধন্যবাদ সবাইকে।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৪:০৬, ৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Assemble এর বঙ্গার্থ সংযোজন'-ই উত্তম। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৪:৪৯, ৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

সংযোজন' উত্তম এ ব্যাপারে আমিও একমত। কিন্তু "ইলেকট্রনিক সংযোজনের প্রতিষ্ঠান গড়ে উঠে" আর "ইলেকট্রনিক বিন্যাসকের প্রতিষ্ঠান গড়ে উঠে" এই দুই ব্যাক্যের মধ্যে পরেরটিই মনে বুঝার জন্য মনে হয় বেশি সুবিধাজনক।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৭:৪৩, ৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

একত্রীকরণ হতে পারে কি?

সুমিতা রায় দত্ত ১৪:৩৪, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি) ──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── "একত্রীকরণ" উপযুক্ত, এ'ছাড়া "সংযোজিত", "সমবেষ্টিত" ইত্যাদি প্রয়োজন অনুযায়ী ব্যবহৃত হ'তে পারে। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৮:১৬, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

তারিখের উপর করা ৩৬৫টি নিবন্ধের নামকরণ শৈলী পরিবর্তন করা[সম্পাদনা]

সুধী, আমি তারিখের উপর করা ৩৬৫টি নিবন্ধের নামকরণ শৈলী পরিবর্তন করার প্রস্তাব করছি। বর্তমানে নিবন্ধগুলির শৈলী হচ্ছে এই রকম: [মাসের নাম] [সংখ্যা]; আমি এটিকে এই রকম করার প্রস্তাব করছি: [সংখ্যা] [মাসের নাম]। অর্থাৎ আমি বর্তমান জানুয়ারি ৭ কে ৭ জানুয়ারি করার প্রস্তাব করছি।

কারণ, আমরা সাধারণত দৈনন্দিন ব্যবহারে এই ভাবেই ব্যবহার করি। আমরা তারিখ লেখার সময় আগে সংখ্যা লিখি তারপর মাসের নাম লিখি। বলার সময়ও একই রকম, যেমন: পহেলা জানুয়ারি (জানুয়ারি পহেলা বলি না)। আমাদের বই-পুস্তক, সংবাদপত্রেও এইভাবে লেখা হয়। আপনারা আজকের যে কোন একটি বাংলা পত্রিকা হাতে নিয়ে তারিখ লেখার ধরন দেখতে পারেন।

এই নিবন্ধগুলি বানানোর সময় কোন রীতি অনুসরণ হয়েছিল জানি না, তবে ধরে নেয়া যায় ইংরেজি উইকিকেই অনুসরণ করা হয়েছিল। কিন্তু আমাদের উচিত আমাদের প্রচলিত, ব্যবহৃত রীতি/শৈলী অনুসরণ করা। তাছাড়া, অন্যান্য উইকি লক্ষ্য করলেও দেখা যাবে ৯৯% ইংরেজি উইকিকে অনুসরণ করেনি, তারা তাদের রীতি অনুসরণ করেছে।

আমি সকলের মতামত আশা করছি। আফতাব (আলাপ) ২৩:২১, ৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বাঙালী জীবনে কখনোই জানুয়ারি ১ বলা হয় না। সাহিত্য বা প্রাত্যহিক লেখার কাজে দুই বাংলার মধ্যে এরকমটি লিখতে দেখা যায় না। এটা শুধু ইংরেজি নিয়মের অনুসরণ মাত্র যার ব্যবহারিক প্রয়োগ নির্দিষ্ট কিছু ক্ষেত্রে সীমাবদ্ধ। তবে অধিকাংশ ক্ষেত্রে উইকিতে তারিখ লেখার দুটি রীতিই অনুসরণ করা হয়। স্বাক্ষরের পরের তারিখ লেখা হয় ৭ জানুয়ারি ২০১৭। তাই যাই করা হোক না কেন, একটি রীতিই ফলো করা উচিত। আর সেক্ষেত্রে আমি দ্বিতীয় পদ্ধতিভিত্তিক তারিখ লেখার পক্ষে।-=-ফেরদৌস ০১:২২, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
পরিবর্তন করা হোক। ইংরেজির অনুকরণে করা নামকরণ শৈলীটি অস্বাভাবিক লাগে।--সাদি (আলাপ) ০২:৫৬, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
প্রস্তাবের সমর্থন রইল। কায়সার আহমাদ (আলাপ) ০৩:১০, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন- তারুণ্য (আলাপ) ০৮:২৭, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন - Muḥammad (আলাপ) ০৮:৩৯, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন --Iqsrb722 (আলাপ) ১০:১৯, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন - শুধুমাত্র ৩৬৫টি নিবন্ধ কেন? কারিগরী ত্রুটি না থাকলে সকল স্তরেই এ ব্যবস্থার প্রচলন ঘটানো হ-উ-ক! উইকির গ্রহণযোগ্যতা বৃদ্ধিকল্পে এ জাতীয় সমস্যাগুলোর আশু সমাধান একান্তই বাঞ্চনীয়। ধন্যবাদ আফতাব ভাইকে, প্রস্তাবটি উত্থাপন/উপস্থাপনার জন্যে! ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৫:৪৭, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ব্যক্তিগতভাবে ২১ জানুয়ারি, ২০১৭ ব্যবহার শৈলী (অর্থাৎ [,] কমা-সহ) অনুসরণের পক্ষে। - Suvray (আলাপ) ১৮:১২, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
এই নিবন্ধগুলির শিরোনামে যেতেতু কোন বছর যুক্ত নেই বা করা সম্ভবও না সেহেতু কমাও দেয়া সম্ভব নয়। আফতাব (আলাপ) ২০:১৭, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনঅংকন (আলাপ) ১৬:৫৯, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন- তবে ১ জানুয়ারি লেখা একটি নবতর রীতি, পশ্চিমবঙ্গের অনুসরণে বাংলাদেশে ১৯৯০-এর দশকের মাঝামাঝি ভাগে এটি প্রবর্তিত হয়, কালানুক্রমে এর ব্যবহার বৃদ্ধি লাভ করেছে । ঐতিহ্যগত রীতি হলো ১লা জানুয়ারি, ২১শে ফেব্রুয়ারি, ২৬শে মার্চ ইত্যাদি। তবে নিঃসন্দেহে বহুক্ষেত্রেই ‘ঐতিহ্য’ একটি পরিবর্তনশীল ব্যাপার।--Faizul Latif Chowdhury (আলাপ) ১৭:১০, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন সম্পূর্ণ সমর্থন  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:৩৬, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন আমি ৭ই জানুয়ারি ২০১৭ এই মতের পক্ষে ----জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:৪৭, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন সম্পূর্ণ সমর্থন। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১২:২৯, ৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনমুহাম্মদ আবদুল্লাহ (আলাপ) ৮:২০, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বিকল্প ভাষা থেকে পুনর্নির্দেশ পাতা[সম্পাদনা]

বাংলা উইকিতে অনেক নিবন্ধের ইংরেজি, আরবি, হিন্দি বা অন্য কোনো ভাষা থেকে পুনর্নির্দেশ পাতা আছে, যেমন- Zamidar বা دولت عالیه عثمانیه। এসম্পর্কে নিয়মনীতি কী? নির্বিশেষে সব নিবন্ধের এরকম পুনর্নির্দেশ থাকবে? নাকি বিশেষ ক্ষেত্রে? - আবদুল্লাহ (আলাপ) ০৯:০৪, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়াতে সাধারণভাবে আমরা মূলত বাংলা ও ইংরেজি প্রচলিত নামগুলো পুনর্নির্দেশ হিসেবে রেখে নিবন্ধে কারণ কোন পাঠক যদি সম্পর্কিত প্রচলিত নামে বা ইংরেজিতে নিবন্ধটি সার্চ করে তাহলে যাতে সে সঠিক নিবন্ধে প্রবেশ করতে পারে। তবে, বাংলা ও ইংরেজি বাদে অন্য ভাষার পুনর্নির্দেশ বাংলা উইকির প্রেক্ষাপটে খুব একটা প্রয়োজন নেই। বাংলা ও ইংরেজি বাদে অন্য ভাষার যেগুলো আছে সেগুলো বট কর্তৃক তৈরি হয়েছে। উইকিপিডিয়াতে পুনর্নির্দেশ এর বিষয় সম্পর্কিত বিস্তারিত একটি পাতা আছে তবে সেটি অনুবাদ সম্পূর্ণ করা হয়নি ও আপডেটও করা হয়নি। আপনি ইংরেজি উইকিপিডিয়ার Wikipedia:Redirect দেখতে পারেন আরও তথ্যের জন্য। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২৩, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
অনেক ধন্যবাদ, ভাইয়া। তবে সব বাংলা নিবন্ধেরই কি ইংরেজি পুনর্নির্দেশ করা হবে? না কেবল বিদেশি কিছুর ক্ষেত্রে? অবশ্য এর ফলে উইকির মোট নিবন্ধ সংখ্যা কিন্তু প্রায় দ্বিগুণ হয়ে যাবে। ইংরেজি নিবন্ধটিতে এ সম্পর্কে কিছু পেলাম না। - আবদুল্লাহ (আলাপ) ১৬:৫১, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
বাংলা নিবন্ধগুলো ইংরেজিতে পুনর্নির্দেশ নিবন্ধ সৃষ্টিকারী রেখে দিতে পারেন বা না পারেন এটা নিবন্ধ সৃষ্টিকারীর উপর, এ ব্যাপারে কঠিন কোন নিয়ম নেই। এছাড়া, এতে নিবন্ধ সংখ্যা দ্বিগুন হবে না কারণ পুনর্নির্দেশগুলো নিবন্ধ হিসেবে স্বয়ংক্রিয়ভাবেই গণনা হয় না এবং সেগুলো কোনভাবেই গণনার সময় প্রদর্শন করে না। আপনি মোট নিবন্ধ সংখ্যা দেখলেই বুঝতে পারবেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫৯, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
বুঝেতে পেরেছি। অনেক ধন্যবাদ। - আবদুল্লাহ (আলাপ) ১৮:০৩, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

অনুবাদ "ফাইল স্থানান্তরকারী"[সম্পাদনা]

সুধী, আমি বাংলা উইকিতে অন্যান্য অধিকারের মত উইকিপিডিয়া:অধিকারের আবেদন/ফাইল মুভার পাতার নাম বাংলা করার আবেদন জানাচ্ছি। আমি এটি "ফাইল স্থানান্তরকারী" করার প্রস্তাব করছি। (অন্যান্য উইকির অনুবাদ)

সবার মতামত আশা করছি। ধন্যবাদ। আফতাব (আলাপ) ২১:২৮, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফাইল মুভার, রোল ব্যাকার ইত্যাদির গ্রহণযোগ্য বাংলা করা উচিত।

-=-ফেরদৌস

সমর্থন কায়সার আহমাদ (আলাপ) ১৫:১১, ১২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফাইল মুভার নামটি ফাইল স্থানান্তরকারী করাতে সমর্থন। তবে রোলব্যাকার বাংলাকরণে ভিন্নমত। শুধুমাত্র বাংলা করতে হবে বলে বাংলাকরণের বিরোধী আমি, রোলব্যাকার নামটিই ঐতিহাসিকভাবে চলে আসছে, এটার একটা বাংলা করা যায় ‘প্রত্যাবর্তনকারী’ তবে এটিও ঠিক যুতসই নয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:২৯, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়া টেকস কলকাতা - ষষ্ঠ পর্যায় এবং নতুন উইকিমিডিয়ানদের জন্য কর্মশালা[সম্পাদনা]

নমস্কার! আগামী ২৯শে জানুয়ারি ২০১৭ উইকিপিডিয়া টেকস কলকাতার ষষ্ঠ পর্যায় আয়োজিত হতে চলেছে। অন্যবারের মত ছবি তোলার সাথে এবারে নতুন অংশগ্রহনকারীদের জন্য আরো কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। কমন্সে ছবি দেওয়ার ইচ্ছে থাকলেও, নিয়ম না জানার কারনে যাতে কেউ অসুবিধায় না পরেন, তাই ছবি তোলার শেষে একটি সংক্ষিপ্ত কর্মশালার কথা ভাবা হয়েছে। সেখানে নতুন উইকিপিডিয়া একাউন্ট খোলা থেকে ছবি আপলোড করার প্রাথমিক পদ্ধতি শেখান হবে। এ ছাড়াও সেইদিন তোলা প্রাসঙ্গিক ছবির উপর একটি প্রতিযোগিতার কথাও ভাবা হয়েছে। এ প্রসঙ্গে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সমর্থন আশা করছি। সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির কাছেও সাহায্যের জন্য আবেদন রাখা হবে। --Sumitsurai (আলাপ) ২০:৫৭, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন- ইন্দ্রজিৎ দাস আমার সম্পূর্ণ সমর্থন রয়েছে পার্টিসিপান্ট ও উইকিপিডিয়া টেকস কলকাতা ৬ এর কোঅরডিনেটর হিসাবে।
Symbol support vote.svg সমর্থন- Arup Chowdhury আমার সম্পূর্ণ সমর্থন রয়েছে উইকিপিডিয়া টেকস কলকাতা ৬ এর পার্টিসিপান্ট হিসাবে।
Symbol support vote.svg সমর্থন- Sukanta Pal (আলাপ) ১৫:৫৯, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন- আমি এখানে আরো একটি বিষয়ে আলোকপাত করতে চাই। বাংলা ও ইংরেজী উইকিতে সমসাময়িক সময়ে কলকাতার চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনয়শিল্পী ও কলাকুশলীদের নিয়ে অনেক নিবন্ধ আছে। কিন্তু তাদের অধিকাংশ নিবন্ধতে ছবি নেই। এরকম ছবি সংগ্রহ, আপলোড এবং স্বত্ব কিছুটা জটিল হলেও ঠিকমতো প্রচার হলে নিশ্চয়ই আগ্রহী অবদানকারী পাওয়া যাবে। কোলকাতার উইকিপিডিয়ানদের প্রতি অনুরোধ থাকবে তারা যেন বিষয়টির প্রতি নজর দেন। ধন্যবাদ। ফেরদৌস • ০৬:৪৪, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

WIKI মানে কী (অপসারণ ফলক সংযোজন বিষয়ে)[সম্পাদনা]

আজ থেকে প্রায় ৯-১০ বছর আগে আমার স্কুলে পড়া ছেলে জানিয়েছিল, WIKI মানে হলো What I Know Is (acronym=wiki)। সে স্কুলে শুনে এসেছিল। এর মানে হলো ‘আমি যতটুকু (নিশ্চিত) জানি ততটুকু(ই) লিখবো’। কিন্তু এর মানে এই নয় যে, ‘আমি যা জানি না, তা-ও লিখবো’। এ কথা আমি কয়েকবছর আগে এখানেই সম্ভবতঃ উল্লেখ করেছিলাম। উইকিপিডিয়াতে যাই আমি লিখবো, নিশ্চিত হয়ে লিখবো। যদি না জানি অথবা যদি নিশ্চিত না হই অথবা সন্দেহ থাকে, তবে আমি লিখবো না বা সম্পাদনা করবো না। উইকিপিডিয়ান হিসেবে এইটুকু দায়িত্ববোধ আমার থাকতে হবে। আমি যদি ভুল করি, তবে তার জন্য আমার অজ্ঞতাকে দায়ী করে মার্জনা পাওয়া যেতে পারে না। এটি বিশ্বকোষ। মানুষ এটি জ্ঞান লাভের জন্য পড়ে, অজ্ঞানতাপ্রসূত ভ্রান্তির কবলে পড়বার জন্য কখনই নয়। সুতরাং, যদি কোন বিষয়ে আমার সন্দেহ জাগে, তা প্রকাশের আগে আমি আমার সন্দেহ যাচাই করে নিতে নৈতিকভাবে বাধ্যগত। এটি উইকিতে কাজ করার শর্ত। সন্দেহ তিন ভাবে হয়: (ক) একটি অনুমান বা কল্পনার ভিত্তিতে, (খ) একটি অজ্ঞানতার ভিত্তিতে, (গ) একটি জ্ঞানের ভিত্তিতে। যদি কল্পনার বা অজ্ঞানতার ভিত্তিতে সন্দেহের জন্ম হয়, তবে তা প্রকাশ করা অসমীচীন, বোকামীও বটে। সমীচীন কাজটি হলো প্রকাশের আগে জাগ্রত সন্দেহটি যাচাই করা। যাচাই করার সুবিধার্থে আমরা সহজগম্য বিশাল ইন্টারনেট তথ্যভাণ্ডার গড়ে তুলেছি, শস্তায় পারসোনাল কম্পিউটার ও ইন্টারনেট কানেকটিভিটি দিচ্ছি। অতএব আলস্য না-করে আমার কাল্পনিক বা ধারণাপ্রসূত অথবা অজ্ঞানতাপ্রসূত সন্দেহ আমাকেই যাচাই করতে হবে। যিনি অভিযোগ করেন, অভিযোগ প্রমাণের দায়িত্বও তার। যিনি অভিযুক্ত তাকে benefit of doubt দিতে হবে। এটাই সারা পৃথিবীতে দণ্ডবিধির মৌল সূত্র। সকল বিষয় তর্কযোগ্য নয়। আগেও বলেছি, আবারও বলছি, এই পৃথিবীতে সকল বিষয় আলোচনা বা ভোটাভুটির ভিত্তিতে নিষ্পত্তিযোগ্য নয়। ‘অপসারণ ফলক’ সাঁটানোর আগে অবশ্যই প্রমাণযোগ্য যুক্তি থাকতে হবে; অজ্ঞতা কোন যুক্তি নয়। একইভাবে, কল্পনা বা অনুমানও কোন যুক্তি নয়। সন্দেহ যাচাইয়ের পরিবর্তে একটি পরিপূর্ণ নিবন্ধের শীর্ষে ‘অপসারণ ফলক’ দ্বিতীয়বারের মতো সাঁটানো গোয়ার্তুমি এবং ক্ষমতার অপব্যবহার। কার্যতঃ, একটি পরিপূর্ণ এবং নির্ভরযোগ্য তথ্যসূত্রসমর্থিত নিবন্ধের শীর্ষে ‘অপসারণ ফলক’ সাঁটানো যে কোন মানদণ্ডে একটি ধ্বংসাত্মক প্রবণতা। এবম্বিধ প্রবণতা কোন দায়িত্বশীল উইকিপিডিয়ানের থাকতে পারে না। যদি থাকে তা ঝেড়ে ফেলুন। এখন থেকে কল্পনা তথা অনুমান বা অজ্ঞানতার ভিত্তিতে ‘অপসারণ ফলক’ সাঁটানো ধ্বংসাত্মক প্রবণতা হিসেবে চিহ্নিত করা হবে। যুক্তিহীন, প্রমাণহীন, এবং অনুমান বা অজ্ঞানতাভিত্তিক সন্দেহের ক্ষেত্রে আগে আলোচনার সূত্রপাত করতে হবে; আলোচনাক্রমে ‘অপসারণ ফলক’ সাঁটানো যেতে পারে। নিশ্চিত সন্দেহের ক্ষেত্রটি অবশ্য ভিন্ন ব্যাপার। WIKI কে কোনক্রমেই What I Don't Know Is-এ পরিণত করা যাবে না। -- Faizul Latif Chowdhury (আলাপ) ২০:০২, ১২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

মন্তব্য অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া নিশ্চয়ই কোন ব্যক্তিমতের প্রতিফলন নয়, ব্যক্তিকে ছোট করার স্থান অবশ্যই নয়। উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা কখনো দাবী করেননি তার সিদ্ধান্তেই উইকিপিডিয়া চলবে, বরঞ্চ বিভিন্ন সাক্ষাৎকারে তিনি নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে সামষ্টিক সিদ্ধান্তকে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছেন।

বাংলা উইকিপিডিয়ার ব্যপ্তি ততটা বিস্তৃত নয়। ইংরেজী উইকিতে প্রতি সপ্তাহে কোন না কোন নিবন্ধে অপসারণ প্রস্তাবণা আসছে। আলোচনা হচ্ছে। আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে নিবন্ধটি রাখা হবে কি হবে না। হ্যাঁ না ভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয় না। আবার এটাও বিবেচনা করা হয় না বক্তব্য প্রদানকারীর জ্ঞানের ডেপথ কত। বিবেচনা করা হয় নিবন্ধটি অপসারণের পক্ষে যা বিপক্ষে তিনি কি যুক্তি প্রদান করছেন।

বাংলা উইকিপিডিয়ায় সবাই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করেন। যাপিত জীবনে কর্মব্যস্ততাকে পাশ কাটিয়ে মনের ভালো লাগা থেকে কিছু অবদান রাখার চেষ্টা করে। থিসিস ওয়ার্কের মত গবেষণা করে কাজ করেন এরকম লোকের সংখ্যা খুবই কম বলেই আমি মনে করি। তাই ভুল হতে পারে। সেই ভুল সংশোধনের জন্য বিজ্ঞ কেউ না কেউ এগিয়ে আসেন।

কোন নিবন্ধে যদি অপসারণ প্রস্তাবনা আসে তবে তার পক্ষে শক্ত যুক্তি থাকলে আলোচনা গুটিয়ে যাবে। কিন্তু কোন আলোচনা ছাড়াই যদি একক সিদ্ধান্তে ট্যাগ অপসারণ করা হয় তবে সেটা নি:সন্দেহে স্বৈরতান্ত্রিকতা। আর স্বৈরতান্ত্রিক সিদ্ধান্ত বাংলা উইকিপিডিয়া নীতিমালার পরিপন্থী। ফেরদৌস • ২২:৩০, ১২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

অপসারণ প্রস্তাবনা করা সঠিক না ভুল আমি সেদিকে যাব না। আমি শুধু মনে করিয়ে দিতে চাই যে: অপসারণ প্রস্তাবনা মানে এই নয় যে নিবন্ধটি অপসারণ করা হবে। অপসারণ প্রস্তাবনার নিয়ম হল যতক্ষণ না প্রস্তাবের উপর কোন সিদ্ধান্ত হচ্ছে ততক্ষণ নিবন্ধে 'অপসারণ আলোচনার ফলক' সাঁটানো থাকবে। এটি কোন গোয়ার্তুমি এবং ক্ষমতার অপব্যবহার নয়। এটি নিয়ম অনুসারেই করা হয়। এছাড়া নিয়ম অনুসারে আলোচনা চলাকালীন সময়ে নিবন্ধ থেকে আলোচনার ফলক সরানোটাই কিন্তু ধ্বংসাত্মক কাজের মধ্যে পড়ে। আফতাব (আলাপ) ০১:১৩, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আলোচনা চলাকালীন সময় কোন অবস্থাতেই নিবন্ধের উপর থেকে 'অপসারণ প্রস্তাবণা' সরানো যায় না; এবং অপসারণ প্রস্তাবণা উত্থাপণ করা মানে এই নয় যে, নিবন্ধটি অপসারিত হবেই। নিবন্ধের মান, রচনাশৈলী, আকার, দৃষ্টিভঙ্গী প্রভৃতি কারণে নিবন্ধের অপসারণ প্রস্তাবণা করা যেতে পারে এবং অপসারণ প্রস্তাবণার উপর আলোচনা চলাকালীনও নিবন্ধের উন্নয়ন করতে কোন বাঁধা নেই। এবং মনে রাখতে হবে, উইকি কোন ভোটাভুটি বা আমার মনে হয় জাতীয় কোন ফোরাম নয় - এখানে উপযুক্ত যুক্তি-তর্কের মাধ্যমে যেকোন বিষয় উপস্থাপন ও গ্রহণ-বর্জন করা হয়। ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ০৬:১১, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Invitation for Office Hours with WMF's Global Reach team[সম্পাদনা]

Hi,

On behalf of Wikimedia Foundation’s Global Reach Team, we would like to invite all the South Asian Wikimedia communities to our office hours to discuss our work in the region.

Meeting Details

Date: Thursday, 19th January 2017

Time: 16:00 UTC/21:30 IST

Duration: 1 hour

Language: English

Google Hangout Location:

https://hangouts.google.com/hangouts/_/ytl/w5sE6IZTXERWH0VvKtDRiAm9WE1eZ5mYcnQm0h7dHok=?hl=en_US&authuser=0

If you are not able to join the hangout, you can watch the live stream with a few seconds lag at

https://www.youtube.com/watch?v=qD-VCpQkVSk

Etherpad: https://etherpad.wikimedia.org/p/Global_Reach_South_Asia_Office_Hours

Agenda

  • Introduction of Global Reach Team and office hours
  • Research around New Readers and our partnership themes
  • Feedback for next office hours
  • Q&A

We plan to hold these office hours at regular intervals. FYI, office hours for South East Asia and Central Asia/Eastern Europe will be held separately; given the size of communities, we needed to break down the regions.

Please feel free to add your questions, comments, and expectations in the Etherpad document shared above. You can also reach out to sgupta@wikimedia.org and rayyakkannu@wikimedia.org for any clarification. Please help us translate and share this invitation in community social media channels to spread the word.

Thanks,

Ravishankar Ayyakkannu, Manager, Strategic Partnerships, Asia, Wikimedia Foundation --১৬:২৩, ১৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Train-the-Trainer 2017: Invitation to participate[সম্পাদনা]

Sorry for writing in English, please translate this message to your language, if possible

Hello,
It gives us great pleasure to inform that the Train-the-Trainer (TTT) 2017 programme organised by CIS-A2K is going to be held from 20-22 February 2017.

What is TTT?
Train the Trainer or TTT is a residential training program. The program attempts to groom leadership skills among the Indian Wikimedia community members. Earlier TTT have been conducted in 2013, 2015 and 2016.

Who should join?

  • Any active Wikimedian contributing to any Indic language Wikimedia project is eligible to apply.
  • An editor must have 500+ edits.
  • Anyone who have already participated in an earlier iteration of TTT, can not apply.

Please see more about this program and apply to participate or encourage the deserving candidates from your community to do so: CIS-A2K/Events/Train the Trainer Program/2017

If you have any question, please let us know.
Regards. Tito Dutta (CIS-A2K) sent using MediaWiki message delivery (আলাপ) ০৫:৩৫, ১৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া প্রতিষ্ঠা-বার্ষিকী সম্মেলন ২০১৭![সম্পাদনা]

সুধী, শুভেচ্ছা নেবেন। আপনারা জানেন, ২০১৭ সালের ২৭শে জানুয়ারি বাংলা উইকিপিডিয়া ১৩ বছরে পদার্পণ করবে। অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, উইকিমিডিয়া বাংলাদেশ ঢাকায় ২৭শে জানুয়ারি দিনটি উদযাপনের আয়োজন করেছে। ২৩শে জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠানে যোগদানের নিবন্ধন গ্রহণ করা হবে। বাংলা উইকিপিডিয়ানদের আমন্ত্রন জানাচ্ছি। বিস্তারিত: বাংলা উইকিপিডিয়া প্রতিষ্ঠা-বার্ষিকী সম্মেলন ২০১৭। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৯, ১৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

মাত্রাতিরিক্ত বিষয়শ্রেনী[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় বিভিন্ন প্রাণীর নিবন্ধে বিশেষ করে হাঁসের নিবন্ধে প্রচুর পরিমানে বিষয়শ্রেণী যুক্ত করা হয়েছে। ঐ সকল নিবন্ধের ইংরেজী ভার্সনে অল্প কিছু বিষয়শ্রেনী যুক্ত করা আছে। এত বিষয়শ্রেণী থাকার পিছনে যৌক্তিক কারণ বা তথ্য উৎস বোঝার উপায় কম। এক্ষেত্রে কোন কোন বিষয়শ্রেণী রাখা উচিত? কিছু কিছু বিষয়শ্রেণী উপবিষয়শ্রেণী হিসেবে সরিয়ে ফেলা যায়। ফেরদৌস • ১৪:২৭, ১৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বিষয়শ্রেণীসমূহ মূলত বিভিন্ন দেশসমূহকে উল্লেখ করছে। ইংরেজি উইকিতে এতো বেশি নেই, এটাও সত্য। তবে বিষয়শ্রেণী কমিয়ে ফেলা উচিত। একটি কাজ করা যেতে পারে। নিবন্ধের ভেতরে বৈশ্বিক বিস্তৃতি নামে একটি অনুচ্ছেদ তৈরি করে সেসব দেশের পাখি/প্রাণীটি পাওয়া যায় উল্লেখ করে সেগুলো সরান যেতে পারে, নতুবা বিষয়শ্রেণীসমূহ আপাতত থাকুক। আমরা হটক্যাট চালু রেখেছি বিধায় হয়ত বেশি মনে হচ্ছে, পাঠক কিন্তু অল্প জায়গাতেই দেখছে।--সাদি (আলাপ) ১৫:১৬, ১৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)