ডেনমার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Kingdom of Denmark
Kongeriget Danmark
পতাকা কোট অফ আর্মস
নীতিবাক্যnone
(Royal motto: Guds hjælp, Folkets kærlighed, Danmarks styrke
"The Help of God, the Love of the People, the Strength of Denmark")
জাতীয় সঙ্গীত: Der er et yndigt land (national)

Kong Christian (royal and national)
 ডেনমার্ক এর অবস্থান  (কমলা)– ইউরোপে  (উট রঙ ও সাদা)– ইউরোপীয় ইউনিয়নে  (উট রঙ)                  [মানচিত্রে]
 ডেনমার্ক এর অবস্থান  (কমলা)

– ইউরোপে  (উট রঙ ও সাদা)
– ইউরোপীয় ইউনিয়নে  (উট রঙ)                  [মানচিত্রে]

রাজধানী Copenhagen
৫৫°৪৩′ উত্তর ১২°৩৪′ পূর্ব / ৫৫.৭১৭° উত্তর ১২.৫৬৭° পূর্ব / 55.717; 12.567
বৃহত্তম শহর capital
রাষ্ট্রীয় ভাষাসমূহ Danish1
সরকার Constitutional monarchy
 •  Monarch Margrethe II
 •  Prime Minister Lars Løkke Rasmussen
Consolidation (prehistoric)
 •  পানি (%) 1.62
জনসংখ্যা
 •  2007 আনুমানিক 5,451,826 (109th)
জিডিপি (পিপিপি) 2006 আনুমানিক
 •  মোট $198.5 billion (45th)
 •  মাথা পিছু $37,000 (6th)
জিডিপি (নামমাত্র) 2006 আনুমানিক
 •  মোট $256.3 billion (27th)
 •  মাথা পিছু $46,600 (6th)
গিনি (1997) 24.7
নিম্ন · 1st
এইচডিআই (2004) বৃদ্ধি 0.943
ত্রুটি: অকার্যকর এইচডিআই মান · 15th
মুদ্রা Danish krone (DKK)
সময় অঞ্চল CET2 (ইউটিসি+1)
 •  গ্রীষ্মকালীন (ডিএসটি) CEST2 (ইউটিসি+2)
কলিং কোড 453
ইন্টারনেট টিএলডি .dk2
1 Co-official with Greenlandic in Greenland, and Faroese in the Faroe Islands. German is recognised as a protected minority language in the South Jutland area of Denmark. Danish is recognized as a protected minority language in the Schleswig-Holstein region of Germany.
2 For Denmark excluding the Faroe Islands and Greenland. The TLD .eu is shared with other European Union countries.
3 The Faroe Islands use +298 and Greenland uses +299.

ডেনমার্ক (ডেনীয়: Danmark ডান্‌মাআক্‌ আইপিএতে: ['dɑnmɑɐ̥g̊]) উত্তর-পশ্চিম ইউরোপের একটি রাষ্ট্র। ডেনীয় ভাষায় এর সরকারি নাম Kongeriget Danmark (Kingdom of Denmark)। ভাইকিংয়েরা ১,১০০ বছর আগে ডেনীয় রাজ্য প্রতিষ্ঠা করে। এটি ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রাজত্বগুলির একটি। ডেনমার্কের বর্তমান জাতীয় পতাকা Dannebrog ১২১৯ সাল থেকে প্রচলিত। কোপেনহেগেন ডেনমার্কের রাজধানী ও বৃহত্তম শহর।

ঐতিহাসিক ও সাংস্কৃতিকভাবে ডেনমার্ক স্ক্যান্ডিনেভিয়ার একটি অংশ। বিগত শতাব্দীগুলিতে ডেনমার্কের রাজারা সমগ্র নরওয়েসুইডেন কিংবা এদের কিয়দংশ শাসন করেছেন। তারা দ্বীপরাষ্ট্র আইসল্যান্ডও শাসন করেছেন। ভৌগলিকভাবে ডেনমার্ক উত্তরের স্ক্যান্ডিনেভীয় দেশগুলির সাথে মহাদেশীয় ইউরোপের সেতুবন্ধন হিসেবে কাজ করে।

বর্তমানে ডেনমার্ক জুটলান্ড উপদ্বীপের অধিকাংশ এলাকার উপর অবস্থতি একটি ক্ষুদ্র রাষ্ট্র। এছাড়াও রাষ্ট্রটি ডেনীয় দ্বীপপুঞ্জের বহু শত দ্বীপ নিয়ন্ত্রণ করে। জুটলান্ডের দক্ষিণ সীমান্ত জার্মানিকেস্পর্শ করেছে। এই সীমান্তের দৈর্ঘ্য মাত্র ৬৮ কিমি। পূর্বে জুটলান্ড ও সুইডেনের মাঝে ডেনমার্কের প্রধান দ্বীপগুলি অবস্থিত। এদের মধ্যে জেলান্ড দ্বীপটি সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ। ডেনমার্কের ৬০০ বছরের রাজধানী কোপেনহাগেনের বৃহত্তর অংশ জেলান্ডের পূর্ব উপকূলে অবস্থিত।

এছাড়াও স্কটল্যান্ডেরউত্তর-পশ্চিমে ১৮টি দ্বীপ নিয়ে গঠিত ফারো দ্বীপপুঞ্জ এবং তারও অনেক উত্তর-পশ্চিমে অবস্থিত গ্রিনল্যান্ড ডেনমার্কের অধীন। রাজনৈতিকভাবে ফারো দ্বীপপুঞ্জ ও গ্রিনল্যান্ড ডেনমার্কের অংশ হলেও প্রতিরক্ষা ও বৈদেশিক সম্পর্কের ব্যাপারগুলি বাদে এরা স্বশাসিত।

অনেক উত্তরে অবস্থিত হলেও উষ্ণ উত্তর আটলান্টিক সমুদ্রস্রোতের কারণে ডেনমার্কের জলবায়ু তুলনামূলকভাবে বেশ মৃদু। ডেনমার্ক একটি নিচু দেশ। এখানে রয়েছে ঢেউ খেলানো পাহাড়ের সারি, সাজানো গোছানো খামার, এবং বিস্তৃত গ্রামীণ সবুজ চারণভূমি। ডেনমার্কের কোন অংশ থেকেই সাগরের দূরত্ব ৬৪ কিমি-র বেশি নয়, ফলে সমগ্র দেশেই উপকূলীয় আবহাওয়া বিরাজমান। বর্ষা, কুয়াশা ও মেঘাচ্ছন্ন আকাশ স্বাভাবিক ঘটনা।

ডেনমার্ক ধনী ও অত্যন্ত আধুনিক একটি দেশ। এখানকার নাগরিকেরা ইউরোপের সবচেয়ে উঁচু জীবনযাত্রার মানগুলির একটি উপভোগ করেন। ডেনীয়রা তাদের সীমিত প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহারে চাতুর্য ও দক্ষতার পরিচয় দিয়েছে। এটি ইউরোপের সবচেয়ে প্রাচীন ও ব্যাপক সমাজকল্যাণমূলক রাষ্ট্রগুলির একটি। ফ্যাশন, শিল্পকারখানার ডিজাইন, চলচ্চিত্র ও সাহিত্য ডেনীয়রা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ডেনমার্কের বিখ্যাত লেখকদের মধ্যে আছেন হান্স ক্রিস্টিয়ান আণ্ডারসন, যিনি তাঁর রূপকথাগুলির জন্য সারা বিশ্বে বিখ্যাত, এবং বিখ্যাত দার্শনিক সরেন কিয়ের্কেগর

ইতিহাস[সম্পাদনা]

রাজনীতি[সম্পাদনা]

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

সংস্কৃতি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]