জার্মান পুনঃএকত্রীকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
।১৯৪৯ সালে জার্মান বিভাজন।ভবিষ্যৎ পশ্চিম জার্মানীর(নীল) মধ্যে রয়েছে মার্কিন,ব্রিটিশ এবং ফরাসি অঞ্চল (বেগুনি রঙের অংশ বাদে, এ অংশটি পরবর্তীতে পশ্চিম জার্মানীর সাথে একীভূত হয়)।পূর্ব জার্মানী(লাল,হলুদ রঙের পশ্চিম বার্লিন বাদে বার্লিনের বাকি অংশ) সোভিয়েত অঞ্চলের মাঝে প্রতিষ্ঠা করা হয়

জার্মান পুনঃএকত্রিকরণ (জার্মান: Deutsche Wiedervereinigung) সম্পন্ন হয় ১৯৯০ সালের ১৩ অক্টবর ।এর মাধ্যমে গণতান্ত্রিক প্রজাতন্ত্রি জার্মানি(পূর্ব জার্মানি)র অঞ্চল সমূহ ফেডারেল প্রজাতন্ত্রি জার্মানি(পশ্চিম জার্মানি)র সাথে একীভূত হয় । এ পরিবর্তন কে Die Wende (The Turning / The Change) বলে আখ্যায়িত করা হয় ।

১৮ মার্চ ,১৯৯০ পূর্ব জার্মানিতে প্রথম মুক্ত নির্বাচন অনুষ্ঠিত হয় । এরপর পূর্ব এবং পশ্চিম অংশ আলোচনার মাধ্যমে পুনঃএকত্রিকরণের ব্যাপারে ঐকমত্যে পৌঁছায় । দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি নিয়ন্ত্রনকারি ৪ টি পরাশক্তির প্রত্যক্ষ অংশগ্রহনে এ চুক্তিকে "Two Plus Four Treaty" ও বলা হয় ।

একীভূত জার্মানি ইউরোপিয় ইউনিয়ন এবং ন্যাটোর সদস্য

নামকরণ[সম্পাদনা]

১৯৯০ সালের ঘটনাবলীকে একত্রিকরণ নাকি পুনঃএকত্রিকরণ বলা হবে , তা নিয়ে ভিন্ন ভিন্ন মতামত রয়েছে ।১৮৭১ সালে প্রথমবার জার্মান একত্রিকরণ হয়েছিল বলে , বার্লিন দেয়াল খুলে দেবার ঘটনাকে অনেকে পুনঃএকত্রীকরণ বলে থাকেন । জার্মান রাজনীতিবাদরা তাই একে বলতেই বেশি স্বচ্ছন্দবোধ করেন । অনেকে এ ঘটনাকে শুধুমাত্র জার্মান ঐক্য(Deutsche Einheit) বলে থাকেন

পুনঃএকত্রীকরণ[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

পূর্ব জার্মান পুলিশ কর্মকর্তাগণ বার্লিন দেয়ালের ব্রান্ডেনবার্গ গেইট আনুষ্ঠানিকভাবে খুলে দেবার জন্য অপেক্ষা করছেন

৩ অক্টোবর ১৯৯০ তে পুনঃএকত্রিকরণ প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে সম্পন্ন করা হয় । পূর্ব জার্মানির ৫ টি প্রদেশ এর মাধ্যমে ফেডারেল জার্মানিতে যোগ দেয় । জার্মান সংবিধান সংশোধিত হয় , যেখানে ভবিষ্যতে অস্ট্রিয়াকে জার্মানির সাথে একীভূত হওয়ার আমন্ত্রণ জানানোর সুযোগ আছে।

১৪ নভেম্বর , ১৯৯০ পোল্যান্ডএর সাথে আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমে ওদের-নিসে লাইন কে জার্মানি-পোল্যান্ডের সীমানা বলে স্বীকৃতি দেয়া হয় ।

পরবর্তী মাসে ১৯৩২ সালের পর সমগ্র জার্মানীর প্রথম নির্বাচনে হেলমুট কোল চ্যান্সেলর নির্বাচিত হন। ৩ রা অক্টোবরকে "জার্মান ঐক্য দিবস" হিসেবে সরকারী ছুটি ঘোষণা করা হয়

পরবর্তী প্রভাব[সম্পাদনা]

চিত্র:RwrPotsdam41.jpg
পূর্ব জার্মানিতে ছড়িয়ে থাকা সোভিয়েত সামরিক স্থাপনাগুলোর একটি

পুনঃএকত্রীকরণ জার্মান অর্থনীতিকে তীব্র চাপের মুখে ফেলে দেয় ।একত্রীকরণে আনুমানিক ১.৫ ট্রিলিয়ন ইউরো খরচ হয় । এ বিশাল ব্যয়ের মূলে ছিল পূর্ব জার্মানির দূর্বল অর্থনৈতিক কাঠামো । পূর্ব এবং পশ্চিম জার্মানির মুদ্রাকে সমমানের হিসাব করায় মুদ্রাস্ফীতি দেখা দেয় । পশ্চিমা প্রতিযোগিতায় টিকতে না পেরে অনেক পূর্ব জার্মান শিল্প কারখানা বন্ধ হয়ে যায় । ফলে কর্মসংস্থানের খোঁজে অনেকে পশ্চিমাংশে পাড়ি জমাতে শুরু করে । পূর্বাংশ হারায় বিশাল জনশক্তি । পূর্ব জার্মানির রাষ্ট্রায়ত্ব শিল্প কারখানাগুলো ব্যক্তি মালিকানায় হস্তান্তর করতে গিয়েও প্রচুর লোকসানের শিকার হতে হয় । এখন পর্যন্ত জার্মানি প্রতিবছর পূর্ব জার্মানির প্রদেশগুলোর উন্নয়নের জন্য বাৎসরিক ১০ বিলিয়ন ইউরো খরচ করছে ।

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]