জাখসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Free State of Saxony
Freistaat Sachsen (de)
Swobodny stat Sakska (wen) 
জার্মানির রাজ্য
Free State of Saxony পতাকা
পতাকা
Free State of Saxony প্রতীক
প্রতীক
স্থানাঙ্ক: ৫১°১′৩৭″ উত্তর ১৩°২১′৩২″ পূর্ব / ৫১.০২৬৯৪° উত্তর ১৩.৩৫৮৮৯° পূর্ব / 51.02694; 13.35889
দেশ জার্মানি
রাজধানীড্রেসডেন
সরকার
 • Minister-PresidentStanislaw Tillich (CDU)
 • শাসক দলসমূহCDU / ফ্রি ডেমোক্রেটিক পার্টি
 • বুনডেসরাটে ভোট4 (of 69)
আয়তন
 • মোট১৮,৪১৫.৬৬ বর্গকিমি (৭,১১০.৩৩ বর্গমাইল)
জনসংখ্যা (2013-12-31)[১]
 • মোট৪০,৪৬,৩৮৫
 • জনঘনত্ব২২০/বর্গকিমি (৫৭০/বর্গমাইল)
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+১)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইডিটি (ইউটিসি+২)
আইএসও ৩১৬৬ কোডDE-SN
জিডিপি/নামমাত্র€ 94.99 বিলিয়ন (2010)[তথ্যসূত্র প্রয়োজন]
বাদাম অঞ্চলDED
ওয়েবসাইটsachsen.de

জাখসেন[টীকা ১] (জার্মান: Freistaat Sachsen; আ-ধ্ব-ব: ˈfʁaɪ̯ʃtaːt ˈzaksən ফ্রাইষ্টাট্‌ যাখ্‌সেন্‌; "জাখসেন মুক্ত রাজ্য") জার্মানির ষোলটি অঙ্গরাজ্যের একটি। জার্মানির ব্রান্ডেনবুর্গ, জাখসেন-আনহাল্ট, ট্যুরিঙেনবাভারিয়া নামক রাজ্যগুলির সাথে এই রাজ্যের সীমানায রয়েছে। এছাড়া পোল্যান্ড এবং চেক প্রজাতন্ত্র রয়েছে এর সীমানায়। জাখসেনের রাজধানী নগরীর নাম ড্রেসডেন। আয়তনের দিক থেকে এটি জার্মানির দশম বৃহত্তম রাজ্য। এর আয়তন ১৮,৪১৩ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ৪৩ লক্ষ। জনসংখ্যার দিক থকে এটি জার্মানির ষষ্ঠ বৃহত্তম রাজ্য।

অতীতে জাখসেন ইউরোপের জার্মানভাষী অঞ্চলের অংশ ছিল। এর ইতিহাস একশত বছরেরও বেশি সময় ধরে রচিত। এটি একটি মধ্যযুগীয় ডিউকরাজ্য, পুণ্য রোমান সাম্রাজ্যের ইলেক্টোরেট, একবার স্বতন্ত্র রাজ্য এবং দুইবার প্রজাতন্ত্র ছিল।

বর্তমান জাখসেন রাজ্যের সীমানা পুরনো জাখসেনের থেকে আলাদা। পুরনো জাখসেনতে জ্যাক্সোন্সরা বাস করতো। পুরনো জাখসেনের এলাকা থেকে বর্তমান জার্মানির লোয়া জাখসেন এবং জাখসেন-আনহাল্ট প্রতিষ্ঠিত হয়েছে।

অর্থনীতি[সম্পাদনা]

জাখসেনের অর্থনীতি সাবেক পূর্ব জার্মান রাজ্যগুলোর মধ্যে অন্যতম শক্তিশালী।[২] ২০১০ সালে জাখসেনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ১.৯%।[৩] কিন্তু টা সত্ত্বেও জাখসেনতে বেকারত্ব বিদ্যমান। এখানে বিনিয়োগ অপেক্ষাকৃত কম। জাখসেনের প্রকাশনা ও পোর্সেনিল শিল্প প্রসিদ্ধ। স্থানীয় সরকার জাখসেনের পর্যটন শিল্পের বিকাশে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। ২০১০ সালে জাখসেনের বেকারত্বের হার ছিল ১১.৯%। জার্মানির পুণএকত্রীকরণের আগে বেকারত্বের হার জাখসেনতে ছিল ১২% এবং সমগ্র জার্মানিতে ছিল ৭.৭%। তবে ২০১২ সালে জাখসেনের বেকারত্বের হার সর্বনিম্ন ৮.৮%-এ পৌছেছিল।

জাখসেনের লাইপজিগ অঞ্চলে বেকারত্বের হার সবচেয়ে বেশি। এখানে বিএমডব্লিউপোর্শা-এর বিনিয়োগের পরেও বেকারত্ব খুব একটা হ্রাস পায়নি। মোটরগাড়ি নির্মাণ শিল্প জাখসেনের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। জাখসেনের ফ্রাইবুর্গ আগে খনি শিল্পভিত্তিক ছিল, তবে এটি বর্তমানে সৌর শক্তি সম্পর্কিত প্রযুক্তির জন্যে সুপরিচিত। ড্রেসডেন এবং আশেপাশের কিছু এলাকা জৈবপ্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে সুপরিচিত। এসব উচ্চ-প্রযুক্তিগত খাত খুব বেশি কর্মসংস্থান সৃষ্টি না করলেও তা জাখসেনের মেধা-স্থানান্তর বা ব্রেইন-ড্রেন নিরসণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। স্থানীয় শিল্প-কারখানাগুলির সাথে অংশীদারত্বের মাধ্যমে এখানকার বিশ্ববিদ্যালয়গুলি তাদের মান উন্নয়ন করছে। ড্রেসডেন ও লাইপজিগের জনসংখ্যা হার ক্রমবর্ধমান হলেও জাখসেনের অন্যান্য ছোট শহরের জনসংখ্যা হ্রাস পাচ্ছে।[৪]

ধর্ম[সম্পাদনা]

জাখসেনের ধর্মাবলম্বী - ২০০৯
ধর্ম শতকরা
প্রোটেসট্যান্ট
  
২০.৫%
রোমান ক্যাথলিক
  
৩.৬%
অন্যান্য বা নাস্তিক
  
৭৫.৯%

২০০৯ সাল নাগাদ জাখসেনের ২০.৫% মানুষ জার্মান ইভাঞ্জেলিক্যাল মণ্ডলীতে বিশ্বাসী। ৩.৬% মানুষ ক্যাথলিক মণ্ডলীতে বিশ্বাসী এবং বাকি ৭৫.৯% মানুষ অন্যান্য ধর্মে বিশ্বাসী কিংবা নাস্তিক।[৫]

টীকা[সম্পাদনা]

  1. এই জার্মান ব্যক্তি বা স্থাননামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় জার্মান শব্দের প্রতিবর্ণীকরণ শীর্ষক রচনাশৈলী নিদের্শিকাতে ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statistisches Landesamt des Freistaates Sachsen – Bevölkerung des Freistaates Sachsen jeweils am Monatsende ausgewählter Berichtsmonate nach Gemeinden" (পিডিএফ)Statistisches Landesamt des Freistaates Sachsen (German ভাষায়)। ৬ সেপ্টেম্বর ২০১৪। 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১৪ 
  3. Freistaat Sachsen - Die angeforderte Seite existiert leider nicht ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩০ জুলাই ২০০৭ তারিখে. Smwa.sachsen.de. Retrieved on 2013-07-16.
  4. • Arbeitslosenquote in Deutschland nach Bundesländern 2013 | Statistik. De.statista.com. Retrieved on 2013-07-16.
  5. Statistisches Landesamt Sachsen (abgerufen am 14. Dezember 2010)

বহিঃসংযোগ[সম্পাদনা]