রাজশাহী বিভাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাজশাহী বিভাগ
বিভাগ
রাজশাহী বিভাগ এর মানচিত্র
রাজশাহী বিভাগ এর মানচিত্র
স্থানাঙ্ক: ২৫°০০′ উত্তর ৮৯°০০′ পূর্ব / ২৫.০০০° উত্তর ৮৯.০০০° পূর্ব / 25.000; 89.000স্থানাঙ্ক: ২৫°০০′ উত্তর ৮৯°০০′ পূর্ব / ২৫.০০০° উত্তর ৮৯.০০০° পূর্ব / 25.000; 89.000
দেশ  বাংলাদেশ
সদর দপ্তর রাজশাহী
আয়তন
 • মোট ১৮১৫৩.০৮ কিমি (৭০০৮.৯৪ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১ আদমশূমারী)
 • মোট ১,৮৪,৮৪,৮৫৮
 • ঘনত্ব ১০০০/কিমি (২৬০০/বর্গমাইল)
সময় অঞ্চল বাংলাদেশ মান সময় (ইউটিসি+৬)
আইএসও ৩১৬৬ কোড BD-E


রাজশাহী বিভাগ (ইংরেজি: Rajshahi Division) বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি প্রশাসনিক অঞ্চল। এর জনসংখ‍্যা প্রায় ২ কোটি এবং আয়তন ১৮,১৫৪ বর্গ কিলোমিটার। রাজশাহী বিভাগ আটটি জেলা, ৬৬টি উপজেলা, ৫৯টি পৌরসভার এবং ৫৬৪টি ইউনিয়ন নিয়ে গঠিত।[১] রাজশাহী, বগুড়া এবং পাবনা রাজশাহী বিভাগের তিনটি বড় শহর।

নদ-নদী[সম্পাদনা]

বাংলাদেশের অন্যান্য অঞ্চলের মত রাজশাহী বিভাগেও নদ-নদীর অভাব নেই। রাজশাহী বিভাগের উল্লেখযোগ্য নদ-নদীসমূহ হচ্ছে পদ্মা, যমুনা, মহানন্দা, আত্রাই, করতোয়া।

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

উচ্চ শিক্ষার জন্য বর্তমানে রাজশাহী বিভাগে তিনটি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। বিশ্ববিদ্যালয় তিনটি হল রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়[২] এছাড়াও এই বিভাগে চারটি সরকারি মেডিকেল কলেজ রয়েছে। কলেজগুলো হল রাজশাহী মেডিকেল কলেজ, পাবনা মেডিকেল কলেজ, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া ও শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ, সিরাজগঞ্জ। বগুড়া সেনানিবাসে একটি স্বায়ত্বশাসিত আর্মি মেডিকেলও রয়েছে।

জেলাসমূহ[সম্পাদনা]

এই বিভাগের অন্তর্ভুক্ত জেলাসমূহ হলোঃ

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]