বেলকুচি উপজেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
বেলকুচি
উপজেলা
বেলকুচি বাংলাদেশ-এ অবস্থিত
বেলকুচি
বেলকুচি
বাংলাদেশে বেলকুচি উপজেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৪°১৭′৪০″ উত্তর ৮৯°৪১′৫০″ পূর্ব / ২৪.২৯৪৪৪° উত্তর ৮৯.৬৯৭২২° পূর্ব / 24.29444; 89.69722স্থানাঙ্ক: ২৪°১৭′৪০″ উত্তর ৮৯°৪১′৫০″ পূর্ব / ২৪.২৯৪৪৪° উত্তর ৮৯.৬৯৭২২° পূর্ব / 24.29444; 89.69722 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ  বাংলাদেশ
বিভাগ রাজশাহী বিভাগ
জেলা সিরাজগঞ্জ জেলা
আয়তন
 • মোট ১৬৪.৩১ কিমি (৬৩.৪৪ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১]
 • মোট ৩,৪৫,২৩৯
 • ঘনত্ব ২১০০/কিমি (৫৪০০/বর্গমাইল)
স্বাক্ষরতার হার
 • মোট ৪০.৪ %
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইট প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

বেলকুচি উপজেলা বাংলাদেশের সিরাজগঞ্জ জেলার অন্তর্গত একটি উপজেলা

ইতিহাস ও অবস্থান[সম্পাদনা]

১৭৮৭ সালে সিরাজ আলী চৌধুরী বড়বাজু পরগনার সাত আনা ক্রয় করে জমিদারী পত্তন করেন। বেলকুচি ছিল সেই সিরাজগঞ্জ জমিদারির রাজধানী। যমুনার করালগ্রাসে কয়েকবার জমিদারী নিশ্চিহ্ন হয়েছে। আইয়ুব খানের আমলে ১৯৭৯ সালে থানা সার্কেল অফিসার এবং স্বাস্থ্য অফিসারের পদ সৃষ্টি হয়। মূলতঃ ১৯২১ সালে শাহজাদপুর উল্লাপাড়া, সিরাগঞ্জ থানা সমূহ হতে ১০৮ টি মৌজা নিয়ে বেলকুচি থানা প্রতিষ্ঠিত হয়। প্রথমে বেলকুচি মৌজায় এর কার্যালয় স্থাপিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন প্রশাসনিক ব্যবস্থার আওতায় এই থানাকে ১৯৮৩ সালে বেলকুচি মান উন্নীত থানা হিসাবে উদ্ধোধন করা হয়। পরে এটি উপজেলা হিসাবে মর্যাদা পায়। বর্তমানে বেলকুচি উপজেলা একটি পৌরসভা, ৬টি ইউনিয়ন, ১০৯টি মৌজা এবং ১৫১টি গ্রাম নিয়ে গঠিত।

ভৌগোলিক অবস্থান সিরাজগঞ্জ জেলা সদর হতে ২০ কিঃ মিঃ দূরত্ব দক্ষিণ দিকে অবস্থান। বেলকুচি উপজেলাটি ২৪˚ ১৩র্ উত্তর অক্ষাংশ থেকে ২৪˚ ২২র্ উত্তর অক্ষাংশ এবং ৮৯˚ ৩৭র্ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৮৯˚ ৪৭র্ পূর্ব দ্রাঘিমাংশ পর্যমত বিস্তৃত।

উপজেলার ইতিহাস ১৯২১ সালে শাহ্জাদপুর, উল্লাপাড়া ও সিরাজগঞ্জ থানা হতে মোট ১০৮টি মৌজা নিয়ে বেলকুচি থানাটি প্রতিষ্ঠিত হয়। প্রথমে বেলকুচি মৌজায় এর কার্যালয় স্থাপিত হয়। প্রশাসনিক ব্যবস্থার আওতায় এই থানাকে স্থানীয় সরকার অধ্যাদেশ ১৯৮২ বলে এপ্রিল ১৯৮৩, ১লা বৈশাখ ১৩৯০ বাংলা সনে বেলকুচি থানাকে মানোন্নীত থানা হিসেবে উন্নীত করা হয়। বর্তমানে বেলকুচি উপজেলাটি ১টি পৌরসভা, ০৬টি ইউনিয়ন, ১০৮টি মৌজা ও ১৫১ টি গ্রাম নিয়ে গঠিত। ইউ/পি গুলো হলোঃ (১) বেলকুচি সদর, (২) রাজাপুর, (৩) ভাঙ্গাবাড়ী, (৪) দৌলতপুর(তেঁয়াশিয়া) , (৫) ধুকুরিয়াবেড়া ও (৬) বড়ধুল। উপজেলা শহরটি ৮টি পূর্ণ মৌজা ও ১টি’র আংশিক মৌজা নিয়ে গঠিত। উপজেলা শহরের আয়তন ১৯.৩০ বর্গ কিঃমিঃ।

নির্বাচন সংক্রান্ত তথ্যাবলী[সম্পাদনা]

মোট ভোটার সংখ্যাঃ ১,৯৬,২৩৯ (পুরুষ-৯৯,৪১১ মহিলা- ৯৬,৮২৮)। নির্বাচনী এলাকাঃ ৬৬ সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী উপজেলা নিয়ে গঠিত)

শিক্ষা[সম্পাদনা]

কৃতি ব্যক্তিত্ব[সম্পাদনা]

  1. কবি রজনীকান্ত সেন
  2. আব্দুল মমিন তালুকদার, সাবেক মন্ত্রী ও বাংলাদেশ সংবিধান প্রণয়ন কমিটির সদস্য।
  3. এম.এ মতিন, সাবেক সংসদ সদস্য।
  4. মোঃ শহিদুল্লাহ্ খাঁন, সংসদ সদস্য।
  5. ডাঃ কে,বি,এম, আবু হেনা, সংসদ সদস্য।
  6. মোঃ আব্দুল লতিফ বিশ্বাস, মন্ত্রী, মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়।
  7. বিচারপতি জনাব মোঃ মোজাম্মেল হক, জুডিশিয়াল
  8. প্রফেসর ডঃ নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিবিধ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "এক নজরে বেলকুচি উপজেলা"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]


টেমপ্লেট:Rajshahi-geo-stub