বেলকুচি উপজেলা

স্থানাঙ্ক: ২৪°১৭′৪০″ উত্তর ৮৯°৪১′৫০″ পূর্ব / ২৪.২৯৪৪৪° উত্তর ৮৯.৬৯৭২২° পূর্ব / 24.29444; 89.69722
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেলকুচি
উপজেলা
মানচিত্রে বেলকুচি উপজেলা
মানচিত্রে বেলকুচি উপজেলা
স্থানাঙ্ক: ২৪°১৭′৪০″ উত্তর ৮৯°৪১′৫০″ পূর্ব / ২৪.২৯৪৪৪° উত্তর ৮৯.৬৯৭২২° পূর্ব / 24.29444; 89.69722 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগরাজশাহী বিভাগ
জেলাচৌহালী উপজেলা
নির্বাচনী এলাকা৬৬ সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী উপজেলা নিয়ে গঠিত)
সরকার
 • চেয়ারম্যানমোঃ নুরুল ইসলাম সাজেদুল
 • সংসদ সদস্যআব্দুল মমিন মন্ডল
আয়তন
 • মোট১৬৪.৩১ বর্গকিমি (৬৩.৪৪ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১]
 • মোট৩,৪৫,২৩৯
 • জনঘনত্ব২,১০০/বর্গকিমি (৫,৪০০/বর্গমাইল)
সাক্ষরতার হার
 • মোট৪০.৪ %
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
প্রশাসনিক
বিভাগের কোড
৫০ ৮৮ ১১
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

বেলকুচি উপজেলা বাংলাদেশের সিরাজগঞ্জ জেলার অন্তর্গত একটি উপজেলা, এটি রাজশাহী বিভাগের অধীন সিরাজগঞ্জ জেলার ৯টি উপজেলার মধ্যে একটি। এই উপজেলা তাঁত শিল্পের জন্য বিখ্যাত। বেলকুচি জাতীয় সংসদের ৬৬নং আসন এবং সিরাজগঞ্জ-৫ এর অন্তর্ভুক্ত। বেলকুচির উপর দিয়ে যমুনা নদী যার খ্যাতি বিশ্বজুড়ে এবং হুড়া সাগর নদী প্রবাহিত হয়েছে।

অবস্থান ও আয়তন[সম্পাদনা]

বেলকুচি উপজেলার এই উপজেলাটি প্রায়আয়তন: ১৬৪.৩১ বর্গ কিমি। অবস্থান: ২৪°১৩´ থেকে ২৪°২২´ উত্তর অক্ষাংশ এবং ৮৯°৩৭´ থেকে ৮৯°৪৭´ পূর্ব দ্রাঘিমাংশ। এর উত্তরে সিরাজগঞ্জ সদর উপজেলা, দক্ষিণে শাহজাদপুর উপজেলাচৌহালি উপজেলা, পূর্বে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলাটাঙ্গাইল সদর উপজেলা, পশ্চিমে কামারখন্দ উপজেলাউল্লাপাড়া উপজেলা

পটভূমি[সম্পাদনা]

১৭৮৭ সালে সিরাজ আলী চৌধুরী বড়বাজু পরগনার সাত আনা ক্রয় করে জমিদারী পত্তন করেন। বেলকুচি ছিল সেই সিরাগঞ্জ জমিদারির রাজধানী। যমুনার করালগ্রাসে কয়েকবার জমিদারী নিশ্চিহ্ন হয়েছে। ১৯২১ সালে শাহজাদপুর উল্লাপাড়া, সিরাগঞ্জ থানা সমূহ হতে ১০৮ টি মৌজা নিয়ে বেলকুচি থানা প্রতিষ্ঠিত হয়ে বেলকুচি মৌজায় এর কার্যালয় স্থাপিত হয়। ১৯৭৯ সালে পাকিস্তান সরকারের আইয়ুব খানের আমলে বেলকুচি থানা সার্কেল অফিসার এবং স্বাস্থ্য অফিসারের পদ সৃষ্টি হয়। ১৯৮৩ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন প্রশাসনিক ব্যবস্থার আওতায় এই থানাকে বেলকুচি মান উন্নীত থানা হিসাবে উদ্ধোধন করা হয়। পরে এটি উপজেলা হিসাবে মর্যাদা পায়। বর্তমানে বেলকুচি উপজেলা একটি পৌরসভা, ৬টি ইউনিয়ন, ১০৯টি মৌজা এবং ১৫১টি গ্রাম নিয়ে গঠিত।

ভূগোল[সম্পাদনা]

সিরাজগঞ্জ জেলা সদর হতে ২০ কিঃ মিঃ দূরত্ব দক্ষিণ দিকে অবস্থান। বেলকুচি উপজেলাটি ২৪˚ ১৩র্ উত্তর অক্ষাংশ থেকে ২৪˚ ২২র্ উত্তর অক্ষাংশ এবং ৮৯˚ ৩৭র্ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৮৯˚ ৪৭র্ পূর্ব দ্রাঘিমাংশ পর্যমত বিস্তৃত।

ইতিহাস ও অবস্থান[সম্পাদনা]

১৭৮৭ সালে সিরাজ আলী চৌধুরী বড়বাজু পরগনার সাত আনা ক্রয় করে জমিদারী পত্তন করেন। বেলকুচি ছিল সেই সিরাজগঞ্জ জমিদারির রাজধানী। যমুনার করালগ্রাসে কয়েকবার জমিদারী নিশ্চিহ্ন হয়েছে। আইয়ুব খানের আমলে ১৯৭৯ সালে থানা সার্কেল অফিসার এবং স্বাস্থ্য অফিসারের পদ সৃষ্টি হয়। মূলতঃ ১৯২১ সালে শাহজাদপুর উল্লাপাড়া, সিরাগঞ্জ থানা সমূহ হতে ১০৮ টি মৌজা নিয়ে বেলকুচি থানা প্রতিষ্ঠিত হয়। প্রথমে বেলকুচি মৌজায় এর কার্যালয় স্থাপিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন প্রশাসনিক ব্যবস্থার আওতায় এই থানাকে ১৯৮৩ সালে বেলকুচি মান উন্নীত থানা হিসাবে উদ্ধোধন করা হয়। পরে এটি উপজেলা হিসাবে মর্যাদা পায়। বর্তমানে বেলকুচি উপজেলা একটি পৌরসভা, ৬টি ইউনিয়ন, ১০৯টি মৌজা এবং ১৫১টি গ্রাম নিয়ে গঠিত।

উপজেলার ইতিহাস ১৯২১ সালে শাহ্জাদপুর, উল্লাপাড়া ও সিরাজগঞ্জ থানা হতে মোট ১০৮টি মৌজা নিয়ে বেলকুচি থানাটি প্রতিষ্ঠিত হয়। প্রথমে বেলকুচি মৌজায় এর কার্যালয় স্থাপিত হয়। প্রশাসনিক ব্যবস্থার আওতায় এই থানাকে স্থানীয় সরকার অধ্যাদেশ ১৯৮২ বলে এপ্রিল ১৯৮৩, ১লা বৈশাখ ১৩৯০ বাংলা সনে বেলকুচি থানাকে মানোন্নীত থানা হিসেবে উন্নীত করা হয়। বর্তমানে বেলকুচি উপজেলাটি ১টি পৌরসভা, ০৬টি ইউনিয়ন, ১০৮টি মৌজা ও ১৫১ টি গ্রাম নিয়ে গঠিত। ইউ/পি গুলো হলোঃ (১) বেলকুচি সদর, (২) রাজাপুর, (৩) ভাঙ্গাবাড়ী ইউনিয়ন, (৪) দৌলতপুর(তেঁয়াশিয়া), (৫) ধুকুরিয়াবেড়া ও (৬) বড়ধুল। উপজেলা শহরটি ৮টি পূর্ণ মৌজা ও ১টি’র আংশিক মৌজা নিয়ে গঠিত। উপজেলা শহরের আয়তন ১৯.৩০ বর্গ কি.মি.।

নির্বাচন সংক্রান্ত তথ্যাবলী[সম্পাদনা]

মোট ভোটার সংখ্যাঃ ১,৯৬,২৩৯ (পুরুষ-৯৯,৪১১ মহিলা- ৯৬,৮২৮)। নির্বাচনী এলাকাঃ ৬৬ সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী উপজেলা নিয়ে গঠিত)

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

কলেজ সমূহ

মাধ্যমিক বিদ্যালয় সূমহ

নিম্ন-মাধ্যমিক-বিদ্যালয়

ডি.এস,এ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়[সম্পাদনা]

মাদ্রাসা

আল্ মাদ্রাসাতুল ইসলামিয়া দারুল হিফ্জ,শাহ্পুর[সম্পাদনা]

বিবিধ প্রতিষ্ঠান[সম্পাদনা]

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন ২০১৪)। "এক নজরে বেলকুচি উপজেলা"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ৫ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]