চঞ্চল চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চঞ্চল চৌধুরী
Chanchal Chowdhury
জন্ম (১৯৭৪-০৬-০১) জুন ১, ১৯৭৪ (বয়স ৪০)
পাবনা, বাংলাদেশ
পেশা অভিনেতা, মডেল
কার্যকাল ১৯৯৬-বর্তমান

চঞ্চল চৌধুরী বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেতা। তিনি বাংলাদেশের পাবনা জেলার সুজানগর উপজেলার নজিরগঞ্জ ইউনিয়নের কামারহাট গ্রামে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন[সম্পাদনা]

তিনি গ্ৰামের স্কুল থেকে প্রাথমিক ও মাধ্যমিক এবং রাজবাড়ি সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিকে পড়াশোনা করেন। উচ্চমাধ্যমিক শেষ করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলায় ভর্তি হন। ছোটবেলা থেকেই তার গানবাজনা, আবৃত্তি আর নাটকের প্রতি নেশা ছিল। পরে তার মঞ্চনাটকের প্রতি একটা আগ্রহ সৃষ্টি হয়।

অভিনয় জীবন[সম্পাদনা]

মামুনুর রশীদের আরন্যক নাট্যদলের সাথে কাজ করার মধ্যদিয়েই অভিনয় জীবনের শুরু হয়। মামুনুর রশীদের লেখা ‘সুন্দরী’' নাটকে ছোট একটি চরিত্রে তিনি প্রথম অভিনয় করেন। তিনি বিভিন্ন বাদ্যযন্ত্র বাজানো, অভিনয়, গান, ছবি আঁকা এসব কিছুতেই সমান পারর্দশী। কোডা, সোডা ও ইউডা কলেজের চারুকলার প্রভাষক হিসেবে দায়িত্বে এই অভিনেতা। ফরিদুর রহমানের "গ্রাস" নাটকের মাধ্যমে টিভি নাটকে তার পর্দাপন। মিডিয়াতে অল্প সময়ে খুব তাড়াতাড়ি দক্ষ অভিনেতা হিসেবে সুনাম অর্জন করেছেন তিনি। মোস্তফা সরওয়ার ফারুকীর "তাল পাতার সেপাই' নাটক দিয়ে দর্শকের কাছে পরিচিত হয়ে ওঠেন এই মঞ্চ অভিনেতা। তারপর থেকেই তিনি মঞ্চের পাশাপাশি বিরামহীন কাজ করে যাচ্ছেন টিভি নাটকে। তিনি ২০০৯ সালে গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত মনপুরা ছবিতে এবং মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত টেলিভিশন ছবিতে অভিনয় করেন।

চলচ্চিত্রের/নাটকের তালিকা[সম্পাদনা]

বছর শিরোনাম ভূমিকা নোট
১৯৯৮ সংক্রান্তি লালে অরন্যক নাট্যদল প্রোডাকশন
১৯৯৯ প্রকৃতজনের কথা অরন্যক নাট্যদল প্রোডাকশন
২০০০ ওরা কদম আলী অরন্যক নাট্যদল প্রোডাকশন
২০০০ "মনের মানুষ "
২০০৩ ময়ুর সিংহাসন অরন্যক নাট্যদল প্রোডাকশন
ছি-এর সাইকেল বাংলা থিয়েটার প্রোডাকশন
২০০৪ জয়জয়ন্তী অরন্যণ নাট্যদল প্রোডাকশন
রারাং অরন্যণ নাট্যদল প্রোডাকশন
২০১৫ আয়নাবাজি[১] কনটেন্ট মেটার লিমিটেড

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "চঞ্চল চৌধুরীর আয়নাবাজি"http://binodon24.com। প্রতিবেদক, Binodon24.com। সংগৃহীত 2 এপ্রিল 2015 

বহিঃসংযোগ[সম্পাদনা]