খাগড়াছড়ি জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
খাগড়াছড়ি পার্বত্য জেলা
জেলা
বাংলাদেশে খাগড়াছড়ি জেলার অবস্থান
বাংলাদেশে খাগড়াছড়ি জেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৩°২′৩০″ উত্তর ৯১°৫৯′৪০″ পূর্ব / ২৩.০৪১৬৭° উত্তর ৯১.৯৯৪৪৪° পূর্ব / 23.04167; 91.99444স্থানাঙ্ক: ২৩°২′৩০″ উত্তর ৯১°৫৯′৪০″ পূর্ব / ২৩.০৪১৬৭° উত্তর ৯১.৯৯৪৪৪° পূর্ব / 23.04167; 91.99444 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ  বাংলাদেশ
বিভাগ চট্টগ্রাম বিভাগ
আয়তন
 • মোট ২৬৯৯.৫৫ কিমি (১০৪২.৩০ বর্গমাইল)
জনসংখ্যা (2001)
 • মোট ৫,১৮,৪৬৩
 • ঘনত্ব ১৯০/কিমি (৫০০/বর্গমাইল)
স্বাক্ষরতার হার
 • মোট ৪৪.০৭% [১]
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)
প্রশাসনিক
বিভাগের কোড
২০ ৪৬
ওয়েবসাইট প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

খাগড়াছড়ি পার্বত্য জেলা ( চাকমা : 𑄌𑄬𑄋𑄴𑄟𑄩 ) বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। অপরুপ সৌন্দর্যের অধিকারী খাগড়াছড়ি পার্বত্য জেলা। এখানে রয়েছে অসম্ভব সুন্দর সব পর্যটন কেন্দ্র, যা দেখার জন্য বছরে প্রায় পতিদিনই পর্যটকদের ভিড় লেগে থাকে।

ভৌগোলিক সীমানা[সম্পাদনা]

খাগড়াছড়ি পার্বত্য জেলার মোট আয়তন ২৭০০ বর্গ কিলোমিটার। এই জেলার উত্তরে ভারতের ত্রিপুরা রাজ্য, দক্ষিণে চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম জেলা, পূর্বে রাঙ্গামাটি জেলা এবং ভারতের মিজোরাম রাজ্য ও ত্রিপুরা রাজ্য এবং পশ্চিমে চট্টগ্রাম জেলাও ভারতের ত্রিপুরা রাজ্য অবস্থিত।

প্রশাসনিক এলাকাসমূহ[সম্পাদনা]

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ৯ টি উপজেলা আছে ।যথাঃ

নামকরনের ইতিহাস[সম্পাদনা]

খাগড়াছড়ি একটি নদীর নাম। নদীর পাড়ে খাগড়া বন থাকায় পরবর্তী কালে তা পরিষ্কার করে জনবসতি গড়ে উঠে, ফলে তখন থেকেই এটি খাগড়াছড়ি নামে পরিচিতি লাভ করে। ১৭০০ সালে এই এলাকাটি কার্পাস মহাল নামে পরিচিত ছিল। তৎকালিন এর ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোঃ এর সাথে একযুদ্ধে পরাজিত হয়ে তুলা কার্পাস) ট্যাক্স হিসাবে দিতে হতো।

অর্থনীতি[সম্পাদনা]

দর্শনীয় স্থান সমূহ[সম্পাদনা]

বিখ্যাত ব্যক্তিবর্গ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "এক নজরে খাগড়াছড়ি"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ২৩ জুন ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. http://www.bd-pratidin.com/old/print_news.php?path=data_files/586&cat_id=1&menu_id=3&news_type_id=1&index=7 বিভিন্ন স্থান হানাদার মুক্ত হয় আজ [বাংলাদেশ প্রতিদিন]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]