বিষয়বস্তুতে চলুন

বগুড়া সেনানিবাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বগুড়া সেনানিবাস
বগুড়া
বগুড়া সেনানিবাস এর প্রধান ফটকের সামনে অবস্থিত ১১ পদাতিক ডিভিশনের মনোগ্রাম
ধরনসেনানিবাস
সাইটের তথ্য
নিয়ন্ত্রন করেবাংলাদেশ সেনাবাহিনী

বগুড়া সেনানিবাস বাংলাদেশের বগুড়া শহরে অবস্থিত বাংলাদেশ সেনা বাহিনীর একটি সেনানিবাস। বগুড়া শহরে দুইটি সেনানিবাস অবস্থিত; এর মধ্যে একটি জাহাঙ্গীরাবাদ সেনানিবাস অন্যটি বগুড়া সেনানিবাস যা স্থানীয়ভাবে মাঝিড়া সেনানিবাস বা মাঝিড়া ক্যান্টনমেন্ট নামেও পরিচিত। বগুড়া সেনানিবাস বগুড়া শহর থেকে ১০ কিলোমিটার দক্ষিণে শাজাহানপুর উপজেলার মাঝিড়া নামক ইউনিয়নে অবস্থিত।

প্রাতিষ্ঠানিক কাঠামো[সম্পাদনা]

এটি বাংলাদেশ সেনাবাহিনীর বগুড়া এরিয়া সদর দফতর এবং ১১ পদাতিক ডিভিশনের প্রধান সদর দফতর।[১] এই সেনানিবাসের ভিতরে মোট ৩৬টি ইউনিট আছে।[২] বাংলাদেশ সেনাবাহিনীর আর্মর কর্পস সেন্টার এন্ড স্কুল এবং নন-কমিশন্ড অফিসারস একাডেমী (এনসিওএ) এখানেই অবস্থিত।

স্কুল ও কলেজ[সম্পাদনা]

সেনানিবাসে কর্মরত সেনাসদস্যদের সন্তান-সন্ততি ও পোষ্যদের যুগোপযোগী শিক্ষা প্রদানের জন্য অন্যান্য সেনানিবাসের মতো বগুড়া সেনানিবাসে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ রয়েছে। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ , বগুড়া ক্যান্টনমেন্ট বোর্ড হাই স্কুল এবং বগুড়া আর্মি মেডিকেল কলেজ বাংলাদেশ সেনাবাহিনী প্রতিষ্ঠিত ও পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে অন্যতম।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Non Commissioned Officers Academy"www.artdoc.mil.bd (ইংরেজি ভাষায়)। বাংলাদেশ সেনাবাহিনী। ১৩ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৩ 
  2. "Armoured Corps Center & School"www.army.mil.bd (ইংরেজি ভাষায়)। বাংলাদেশ সেনাবাহিনী। ১৪ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৪, ২০১৪