সরকারি বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

যে সব বিশ্ববিদ্যালয় দেশের সরকার দ্বারা প্রধানত আর্থিক সুবিধা পেয়ে থাকে তাদেরকে সরকারি বিশ্ববিদ্যালয় বলা হয়। অপর দিকে বেসরকারি বিশ্ববিদ্যালয় সাধারণত সরকার থেকে আর্থিক সুবিধা পায় না। পৃথিবীর কোনো দেশে জাতীয় বিশ্ববিদ্যালয় সরকারী আবার কোনো দেশে বেসরকারী হিসেবে দেখা যায়। অনেক দেশে সরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষা ও গবেষণা কার্যক্রমের দিক থেকে উন্নতমানের হয়ে থাকে।

আফ্রিকা[সম্পাদনা]

এশিয়া[সম্পাদনা]

ব্রুনেই[সম্পাদনা]

বাংলাদেশ[সম্পাদনা]

অক্টোবর ২০১৬ পর্যন্ত, বাংলাদেশে ৩৭টি সরকারি বিশ্ববিদ্যালয় আছে।[১] বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বাংলাদেশে সরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ন্ত্রন করে।

চীন[সম্পাদনা]

হংকং[সম্পাদনা]

ইন্দোনেশিয়া[সম্পাদনা]

ভারত[সম্পাদনা]

ভারতে, অধিকাংশ বিশ্ববিদ্যালয় এবং প্রায় সব গবেষণা প্রতিষ্ঠানই সর্বজনীন। কিছু বেসরকারী স্নাতকোত্তর কলেজ ও বেশিরভাগই ইঞ্জিনিয়ারিং স্কুলের, অধিকাংশই পাবলিক বা সরকারি বিশ্ববিদ্যালয়গুলির সাথে সম্পর্কিত। এইসব বেসরকারি বিদ্যালয়গুলির কিছু অংশ আংশিকভাবে জাতীয় বা রাজ্য সরকারের সহায়তায় পরিচালিত হয়। ভারত একটি "মুক্ত" পাবলিক বিশ্ববিদ্যালয় হল ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু), যা বেশিরভাগই দূরবর্তী শিক্ষা প্রদান করে এবং তালিকাভুক্ত শিক্ষার্থীর সংখ্যা অনুসারে এখন বিশ্বের ৪ মিলিয়নের বেশি শিক্ষার্থীর সাথে বিশ্বের বৃহত্তম বিশ্ববিদ্যালয়।

ইরান[সম্পাদনা]

ইসরায়েল[সম্পাদনা]

জাপান[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

[১]

  1. http://www.ugc.gov.bd/en/home/university/public/120