জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জেলা বিভিন্ন দেশের ক্ষুদ্র প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ স্তর যা স্থানীয় প্রশাসন দ্বারা চালিত হয় বিভিন্ন দেশে জেলা বিভিন্ন ভাবে বিন্যাস্ত থাকে। সাধারণ ভাবে ব্লক বা উপজেলায় জেলা বিভক্ত থাকে।

বাংলাদেশের জেলা[সম্পাদনা]

বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগের অন্তর্গত ৬৪টি জেলা রয়েছে। ১৯৭১-এ বাংলাদেশ প্রতিষ্ঠাকালে জেলার সংখ্যা ছিল ২০ টি । প্রতিটি জেলায় বহু সরকারী কর্মকর্তা নিযুক্ত থাকেলেও জেলা প্রশাসক বা ডেপুটি কমিশনার (ডি.সি.)-কে জেলার প্রধান সরকারি প্রতিনিধি গণ্য করা হয়; তিনি জেলার প্রধান রাষ্ট্রাচার কর্মকর্তা এবং মন্ত্রী পরিষদ বিভাগের কাছে দায়বদ্ধ।

অপরদিকে, জেলার সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে "জেলা পরিষদ"। একজন চেয়ারম্যান, পনেরো জন সদস্য ও পাঁচ জন সংরক্ষিত আসনের মহিলা সদস্য নিয়ে জেলা পরিষদ গঠিত হয়, যারা প্রাপ্তবয়স্ক ভোটারদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নির্বচিত হন

ভারতের জেলা[সম্পাদনা]

জেলা (zilā) ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের একটি প্রশাসনিক বিভাগ। প্রতিটি জেলাকে আবার তহশিল বা তালুকে ভাগ করা হয়। তবে কোনো কোনো ক্ষেত্রে জেলাকে কয়েকটি উপ-বিভাগেও ভাগ করা হয়ে থাকে। ২০২০ সালের হিসাবে ভারতে মোট ৭৩৯টি জেলা রয়েছে, যেখানে জনগণনা ২০০১২০১১ অনুসারে যথাক্রমে ৫৯৩ ও ৬৪০টি জেলা ছিল।

একটি জেলার প্রশাসনিক দায়িত্বে থাকেন:

উল্লিখিত প্রত্যেক কর্মকর্তার সহায়তার জন্য রাজ্য সরকারের সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক কতিপয় কর্মকর্তা ও কর্মচারী নিযুক্ত থাকে।

প্রায় প্রতিটি জেলারই নির্দিষ্ট জেলা সদর রয়েছে। তবে মহারাষ্ট্রের মুম্বাই শহর জেলা, তেলেঙ্গানার হায়দ্রাবাদ জেলা, তামিলনাড়ুর চেন্নাই জেলার মতো কয়েকটি জেলার নির্দিষ্ট সদর নেই, যদিও এদের নিজস্ব জেলা কালেক্টরের দপ্তর রয়েছে।

৭৩৯টি জেলার মধ্যে আয়তনের দিক থেকে সবচেয়ে বড় ও ছোট জেলা হলো যথাক্রমে গুজরাটের কচ্ছ (৪৫,৬৫২ কিমি) ও পুদুচেরির মাহে জেলা (৯ কিমি)।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]