বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ
বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ.png
বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এর অফিসিয়াল মনোগ্রাম
ধরনক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ
স্থাপিত১৯৭৯
অধ্যক্ষকর্নেল মোঃ সলমন ইবনে রউফ,পিএসসি
শিক্ষার্থী৫৮৮২+ (২০১৫ সালের হিসাবানুসারে)
অবস্থান
বগুড়া সেনানিবাস, মাঝিড়া, বগুড়া
ওয়েবসাইটbcpsc.edu.bd

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ বগুড়া শহর থেকে ১০ কিলোমিটার দক্ষিণে শাজাহানপুর উপজেলা বগুড়া সেনানিবাস এর অভ্যান্তরে অবস্থিত বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান।

ইতিহাস[সম্পাদনা]

সেনানিবাসে কর্মরত সেনাসদস্যদের সন্তান-সন্ততি ও পোষ্যদের যুগোপযোগী শিক্ষা প্রদানের জন্য অন্যান্য সেনানিবাসের মতো বগুড়া সেনানিবাসে ১৯৭৯ সালে ‘ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ’ প্রতিষ্ঠা করা হয়। সেনানিবাসমূহ মূল শহর হতে দূরবর্তী অঞ্চলে অবস্থিত হওয়ায় বাংলাদেশ সেনাবাহিনীকে এমন পদক্ষেপ গ্রহণ করতে হয়। ‘বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ’ বাংলাদেশ সেনাবাহিনী প্রতিষ্ঠিত ও পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে অন্যতম।[১]

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

শিক্ষাকার্যক্রম পরিচালনার সুবিধার্থে বিভিন্ন শ্রেণিকে প্রভাতি ও দিবা দুই শাখায় বিভক্ত করা হয়েছে। এর আওতায় নার্সারি থেকে চতুর্থ শ্রেণিকে প্রভাতি শাখায় এবং পঞ্চম থেকে দশম শ্রেণিকে দিবা শাখার অন্তর্ভুক্ত করা হয়েছে। সকাল ৭.৩০ থেকে ১০.৪০ পর্যন্ত প্রভাতি শাখা এবং ১১.০০ থেকে ৩.৩০ ঘটিকা পর্যন্ত দিবা শাখার ক্লাস পরিচালিত হয়। এছাড়া কলেজ শাখায় একটি শিফটেই ৮.৩০ থেকে ২.০০ পর্যন্ত ক্লাস পরিচালিত হয়। এছাড়া প্রতি শ্রেণিতে বহু ছাত্রছাত্রী সংখ্যা বিবেচনা করে প্রত্যেক শ্রেণিকে বিভিন্ন ফরমে বিভক্ত করা হয়েছে। প্রতিটি শাখা, শ্রেণি ও ফরম যথাক্রমে উপাধ্যক্ষ, ইনচার্জ ও শ্রেণিশিক্ষকের তত্ত্বাবধাননে পরিচালিত হয়।

সমগ্র প্রতিষ্ঠানে ১৭৮ জন শিক্ষকমণ্ডলীর মধ্যে ৭৭ জন প্রভাতি শাখায়, ৬০ জন দিবা শাখায় এবং ৪১ জন কলেজ শাখায় দায়িত্বরত রয়েছেন। এছাড়া প্রতিষ্ঠানের দাপ্তরিক কাজ পরিচালনার জন্য প্রশাসনিক বিভাগে ১৬১ জন স্টাফ-কর্মচারী রয়েছেন। এছাড়া সমগ্র প্রতিষ্ঠানের যাবতীয় প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম নিয়ন্ত্রণ করে পরিচালনা পর্ষদ ও সম্পাদনা পর্ষদ। ১১ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং ও বগুড়া এরিয়ার কমান্ডার মেজর জেনারেল মোঃ মোশফেকুর রহমান বর্তমানে প্রতিষ্ঠানের সম্পাদনা পর্ষদের প্রধান পৃষ্ঠপোষক। এছাড়া ১১১ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার ইহতেশামুস সামাদ চৌধুরী প্রতিষ্ঠানের সভাপতি এবং কর্নেল মোঃ বদরুল আহসান অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। এঁদের পাশাপাশি দুজন অভিভাবক প্রতিনিধি ও দুজন শিক্ষক প্রতিনিধির সমন্বয়ে পরিচালনা পর্ষদ গঠিত। প্রতিষ্ঠানের সভাপতি, অধ্যক্ষ, স্কুল ও কলেজ শাখার কয়েকজন শিক্ষকবৃন্দ ও স্কুল ও কলেজ শাখার ক্যাপ্টেনদের সমন্বয়ে সম্পাদনা পর্ষদ গঠিত।

বিভাগসমূহ[সম্পাদনা]

বর্তমানে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এর স্কুল ও কলেজ শাখায় ৩ টি বিভাগ রয়েছে।[১] শাখাগুলো হল,

  1. বিজ্ঞান
  2. মানবিক
  3. ব্যবসায় শিক্ষা

তথ্যসূত্র[সম্পাদনা]