শাহজাদপুর উপজেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
শাহজাদপুর
উপজেলা
শাহজাদপুর বাংলাদেশ-এ অবস্থিত
শাহজাদপুর
শাহজাদপুর
বাংলাদেশে শাহজাদপুর উপজেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৪°১০′ উত্তর ৮৯°৩৫′ পূর্ব / ২৪.১৬৭° উত্তর ৮৯.৫৮৩° পূর্ব / 24.167; 89.583স্থানাঙ্ক: ২৪°১০′ উত্তর ৮৯°৩৫′ পূর্ব / ২৪.১৬৭° উত্তর ৮৯.৫৮৩° পূর্ব / 24.167; 89.583 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ  বাংলাদেশ
বিভাগ রাজশাহী বিভাগ
জেলা সিরাজগঞ্জ জেলা
আয়তন
 • মোট ৩২৫ কিমি (১২৫ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১]
 • মোট ৫,৫৬,৩৫০
 • ঘনত্ব ১৭০০/কিমি (৪৪০০/বর্গমাইল)
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইট প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

শাহজাদপুর উপজেলা বাংলাদেশের সিরাজগঞ্জ জেলার একটি প্রশাসনিক এলাকা।

অবস্থান ও আয়তন[সম্পাদনা]

এই উপজেলাটি সিরাজগঞ্জ জেলা সদর থেকে ৫০ কিলোমিটার দূ্রত্বে অবস্থিত। এর উত্তরে উল্লাপাড়াবেলকুচি উপজেলা, দক্ষিণে পাবনার বেড়া উপজেলা, পূর্বে চৌহালি উপজেলা এবং পশ্চিমে পাবনার ফরিদপুর উপজেলা। শাহজাদপুর উপজেলা সদরের পশ্চিমে পঞ্চগড়-নগরবাড়ি বিশ্বরোড এবং পূর্বে প্রবাহিত হচ্ছে করতোয়া নদী। এর পূর্ব প্রান্তে রয়েছে বাংলাদেশের যমুনা নদী। অবশ্য যমুনার ওপারেও (পূর্বে) এই উপজেলাটির কিছু অংশ বিস্তৃত। এর আয়তন ৩২৫ বর্গ কিলোমিটার। নদ-নদীগুলো হচ্ছেঃ যমুনা, করতোয়া, হুড়াসাগর ও বড়াল।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

শাহজাদপুর বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী উপজেলা। বৃটিশ শাসনামলে এই উপজেলায় একটি মুনসেফ কোর্ট এবং একটি জেলখানা ছিল। এটি বর্তমানে সিরাজগঞ্জ জেলার একটি বিশেষ গুরুত্বপূর্ণ উপজেলা। কথিত আছে যে, ১২৫০ খ্রিস্টাব্দের কাছাকাছি সময়ে মধ্যপ্রচ্যের ইয়েমেনের শাহজাদা মখদুম শাহদৌলা ইসলাম প্রচারের উদ্দেশ্যে তিন ভাগ্নে (১) খাজাকালীন দানিশমন্দ, (২) খাজা নুর, (৩) খাজা আনওয়ার, তাদের মাতা (মখদুম সাহেবের ভগ্নি), বার জন প্রসিদ্ধ দরবেশ এবং কিছু সংখ্যক সহচর নিয়ে নদী পথে জাহাজে রওনা দেন। তিনি তার সহচরদের নিয়ে একসময় বর্তমান শাহজাদপুর ভূখণ্ডে এসে পৌঁছান। তিনি এখানে ইসলাম প্রচার শুরু করলে স্থানীয় হিন্দু রাজার সাথে তার যুদ্ধ বেঁধে যায় এবং তিনি সেই যুদ্ধে শহীদ হন। কিন্তু স্থানটি মুসলমানদের দ্বারা বিজিত হয়। মখদুম শাহদৌলা-এর মৃত্যুর পর তার সহচরদের প্রচেষ্টায় এখানে ইসলাম ধর্ম প্রতিষ্ঠিত হয়। ইয়েমেনের সেই সাধক বীর শহীদ হযরত মখদুম শাহদৌলা (রহঃ)-এর নাম অনুসারে এই ভূখণ্ডের নামকরণ হয়েছে।

শাহজাদপুর থানা ১৮৪৫ সালে গঠিত হয় এবং ১৯৮২ সালে এটি উপজেলায় রূপান্তরিত হয়। শাহজাদপুর পৌরসভা ২০ অক্টোবর ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয়।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

২০১১ সালের আদমশুমারী অনুসারে এখানকার জনসংখ্যা ৫,৫৬,৩৫০ জন। প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১,৪৮১ জন (প্রায়)।

শিক্ষা[সম্পাদনা]

বাংলাদেশের নবীনতম সরকারি বিশ্ববিদ্যালয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এখানে অবস্থিত।উল্লেখ্য এই স্থান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর জমিদারির অংশ ছিল।

অর্থনীতি[সম্পাদনা]

  • হাট-বাজার - ২৩ টি;
  • ক্ষুদ্র ও কুটির শিল্প - ৭৮১ টি;
  • বৃহৎ শিল্প - ০৩ টি।

কৃতী ব্যক্তিত্ব[সম্পাদনা]

ভাষাবীর আব্দুল মতিন(ছাত্র মতিন),ভাষাবীর ডাঃ আলী আজমল বুলবুল(বুলবুল ডাক্তার),সৈয়দ হোসেইন মনসুর(এম.এন.এ),বীর মুক্তিযোদ্ধা মীর্জা আব্দুল বাকী,বীর মুক্তিযোদ্ধা শহীদ শাহিদুজ্জামান হেলাল,ফয়সাল আহমেদ (তালতলা),হাজী মহসিন রেজা, মরহুম হাজী মজিবর রহমান।

বিবিধ[সম্পাদনা]

ধর্মীয় প্রতিষ্ঠানঃ
  • মসজিদ - ৫৬৮ টি,
  • মন্দির - ৪৮ টি।
ব্যাংক শাখাঃ
  • বাণিজ্যক - ১৪ টি।

বিবিধ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "এক নজরে শাহজাদপুর"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ১৬ ডিসেম্বর ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]


টেমপ্লেট:Rajshahi-geo-stub