কুষ্টিয়া জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কুষ্টিয়া
জেলা
উপর থেকেঃ রবী ঠাকুরের কুঠিবাড়ি, লালন শাহের মাজার, কুষ্টিয়া পৌরসভা, বি আর বি ক্যাবল টাওয়ার, লাভলী টাওয়ার, সেলিমা মেডিকেল কলেজ হাসপাতাল, পরিমল টাওয়ার, কুষ্টিয়া শহর
Tomb of Lalon 11.jpg
Kushtia Municipality .jpg
BRB Cable Tower Kushtia (2).jpg
Lovely Tower (12).jpg
Selima medical college.jpg
Porimol Tower (12).jpg
Kushtia City 2.jpg
Kushtia City 3.jpg
Kushtia City 5.jpg
Kushtia city 1.jpg
Kushtia City 4.jpg
উপর থেকেঃ রবী ঠাকুরের কুঠিবাড়ি, লালন শাহের মাজার, কুষ্টিয়া পৌরসভা, বি আর বি ক্যাবল টাওয়ার, লাভলী টাওয়ার, সেলিমা মেডিকেল কলেজ হাসপাতাল, পরিমল টাওয়ার, কুষ্টিয়া শহর
বাংলাদেশে কুষ্টিয়া জেলার অবস্থান
বাংলাদেশে কুষ্টিয়া জেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৩°৫৫′১১″ উত্তর ৮৯°১৩′১২″ পূর্ব / ২৩.৯১৯৭২° উত্তর ৮৯.২২০০০° পূর্ব / 23.91972; 89.22000স্থানাঙ্ক: ২৩°৫৫′১১″ উত্তর ৮৯°১৩′১২″ পূর্ব / ২৩.৯১৯৭২° উত্তর ৮৯.২২০০০° পূর্ব / 23.91972; 89.22000 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ বাংলাদেশ
বিভাগখুলনা বিভাগ
আসন৪টি
সরকার
 • সংসদ সদস্যমাহবুবুল আলম হানিফ (বাংলাদেশ আওয়ামী লীগ)
আয়তন
 • মোট১,৬২১.১৫ বর্গকিমি (৬২৫.৯৩ বর্গমাইল)
জনসংখ্যা (২০২০)
 • মোট২৩,৬৬,৮১১
 • জনঘনত্ব১,৫০০/বর্গকিমি (৩,৮০০/বর্গমাইল)
সাক্ষরতার হার
 • মোট৮৬.৩৭%
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড৭০০০ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রশাসনিক
বিভাগের কোড
৪০ ৫০
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

কুষ্টিয়া জেলা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এ জেলাতে রয়েছে একটি ইসলামী বিশ্ববিদ্যালয়। কুষ্টিয়া জেলাকে বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী বলা হয়। এ জেলার মানুষের ভাষা বাংলাদেশের সবচেয়ে শুদ্ধ ভাষা।

ইতিহাস[সম্পাদনা]

পূর্বে কুষ্টিয়া নদীয়া জেলার (বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গে) অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও পাবনা জেলার মহকুমা /থানা হিসেবেও রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত ছিল এ জেলাটি। কোম্পানি আমলে কুষ্টিয়া যশোর জেলার অধীনে ছিল।১৮৬৯ সালে কুষ্টিয়ায় একটি পৌরসভা প্রতিষ্ঠিত হয়। হ্যামিলটন'স গেজেট প্রথম কুষ্টিয়া শহরের কথা উল্লেখ করে।

বাউল সম্রাট লালন সাঁই র মাজার কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার চাঁপড়া ইউনিয়নের ছেঁউড়িয়া গ্রামে অবস্থিত

অবশ্য কুষ্টিয়া কোনো প্রাচীন নগর নয়। সম্রাট শাহজাহানের রাজত্বকালে এখানে একটি নদীবন্দর স্থাপিত হয়। যদিও ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এ বন্দর বেশি ব্যবহার করত, তবুও নীলচাষী ও নীলকরদের আগমনের পরেই নগরায়ন শুরু হয়। ১৮৬০ সালে কলকাতার (তৎকালীন ইস্ট ইন্ডিয়া কোম্পানীর রাজধানী)সাথে সরাসরি রেললাইন স্থাপিত হয়। একারণে এ অঞ্চল শিল্প-কারখানার জন্য আদর্শ স্থান বলে তখন বিবেচিত হয়েছিল। তৎকালীন সময়ে যজ্ঞেশ্বর ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস(১৮৯৬), রেণউইক, যজ্ঞেশ্বর এণ্ড কোং (১৯০৪) এবং মোহিনী মিলস (১৯১৯) প্রতিষ্ঠিত হয়। [১]

১৯৪৭-এ ভারতবর্ষ ভাগের সময় কুষ্টিয়া পৃথক জেলা হিসেবে আত্মপ্রকাশ করে। [২] এর সাবডিভিশন ছিল কুষ্টিয়া সদর, চুয়াডাঙ্গা ও মেহেরপুর। তৎকালীন এস ডি ও মৌলভি আব্দুল বারী বিশ্বাস কে প্রধান করে ১৯৫৪ সালে গঙ্গা-কপোতাক্ষ প্রকল্পের সদর দপ্তর স্থাপন করা হয়। এ ছাড়া আরো বেশ কিছু সরকারী অফিস কুষ্টিয়ায় স্থাপনের পরে শহরটিতে পুনরায় উন্নয়ন শুরু হয়।

ভৌগোলিক সীমানা[সম্পাদনা]

কুষ্টিয়া জেলার আয়তন ১,৬২১.১৫ বর্গকিলোমিটার । এর উত্তরে রাজশাহী, নাটোরপাবনা, দক্ষিণে চুয়াডাঙ্গাঝিনাইদহ জেলা, পূর্বে রাজবাড়ী এবং পশ্চিমে মেহেরপুর জেলা ও ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলা অবস্থিত ।

কুষ্টিয়ার ভিতর দিয়ে বয়ে যাওয়া প্রধান নদীগুলো হল পদ্মা, গড়াই নদী, মাথাভাঙ্গা, কালীগঙ্গা ও কুমার নদী। জেলাটির গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৮°সে এবং গড় সর্বনিন্ম তাপমাত্রা ১১.২°সে । এখানকার বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ১,৪৬৭ মি.মি.।

প্রশাসন[সম্পাদনা]

কুষ্টিয়া জেলা ৬টি উপজেলা, ৭টি থানা,[৩] ৫টি পৌরসভা, ৫৭টি ওয়ার্ড, ৭০টি মহল্লা, ৭১টি ইউনিয়ন পরিষদ, ৭১০টি মৌজা ও ৯৭৮টি গ্রামে বিভক্ত। উপজেলাগুলো হলো:

কুষ্টিয়া জেলায় ৫ টি পৌরশহর রয়েছে

আয়তন ৪২.৭৯ বর্গ কি.মি.
জনসংখ্যা ৪১৮,৩১২(বাংলাদেশের ১৩তম বড় শহর)।
ওয়ার্ড সংখ্যা ২১ টি।

  • কুমারখালী পৌরসভা-

আয়তন- ১১ বর্গ কি.মি
জনসংখ্যা প্রায় ৬০,০০০
ওয়ার্ড সংখ্যা- ৯টি

  • ভেড়ামারা পৌরসভা-

আয়তন-১২ বর্গ কি.মি.
জনসংখ্যা প্রায় ৬০,০০০
ওয়ার্ড সংখ্যা - ৯টি

  • মিরপুর পৌরসভা

আয়তন- ৯.২২ বর্গ কি.মি.
জনসংখ্যা প্রায় ৪০৫,০০০
ওয়ার্ড সংখ্যা- ৯টি

  • খোকসা পৌরসভা

আয়তন- ১২.৩৮ বর্গ কি.মি
জনসংখ্যা প্রায় ৪৫,০০০
ওয়ার্ড সংখ্যা - ৯টি

জনসংখ্যা[সম্পাদনা]

কুষ্টিয়া জেলার জনসংখ্যা ২৩,৬৬,৮১১ জন, যার মধ্যে ৫০.৮৬% পুরুষ ও ৪৯.১৪% মহিলা। জনসংখ্যার ৯৫.৭২% মুসলিম, ৪.২২% হিন্দু ও ০.০৬% অন্যান্য ধর্মাবলম্বী।

শিক্ষা[সম্পাদনা]

স্বাধীনতার পর বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম সরকারি বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কুষ্টিয়ায় অবস্থিত। কুষ্টিয়ায় প্রথম স্থাপিত বেসরকারি বিশ্ববিদ্যালয় হলো রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়

অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছেঃ

  • মেডিক্যাল কলেজঃ ২টি
  • সরকারি মেডিক্যাল কলেজ এবং হাসপাতালঃ ১টি(নির্মানাধীন)
  • বেসরকারি মেডিক্যাল কলেজ এবং হাসপাতালঃ ১টি (সেলিমা মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল){নির্মানাধীন}
  • সরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলঃ ১টি
  • বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ৫টি

১:আলো মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল। ২:ডাঃ লিজা-ডাঃ রতন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল। ৩:স্পেশালাইজড মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল। ৪:লালন শাহ মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল ৫:পদ্মা গড়াই মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল।

  • সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটঃ ১
  • বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটঃ১০

এর মধ্য অন্যতম দর্পণ পলিটেকনিক ইন্সটিটিউট

  • সরকারি কলেজঃ: ১১টি
  1. কুষ্টিয়া সরকারি কলেজ ,কুষ্টিয়া
  2. কুষ্টিয়া সরকারি মহিলা কলেজ,কুষ্টিয়া
  3. কুষ্টিয়া সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ
  4. কুষ্টিয়া সরকারি সিটি কলেজ কুষ্টিয়া; #কুষ্টিয়া সরকারী সেন্ট্রাল কলেজ, কুষ্টিয়া
  5. আমলা সরকারি কলেজ, মিরপুর;
  6. খোকসা সরকারি কলেজ, খোকসা;
  7. কুমারখালী সরকারী কলেজ, কুমারখালী;
  8. ভেড়ামারা সরকারী মহিলা কলেজ,ভেড়ামারা
  9. ভেড়ামারা সরকারী কলেজ, ভেড়ামারা
  10. দৌলতপুর সরকারী অনার্স কলেজ , দৌলতপুর
  • জেলা স্কুলঃ ১ (কুষ্টিয়া জিলা স্কুল ,কুষ্টিয়া)* কুষ্টিয়া সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ ঃঃ১
  • বেসরকারি কলেজঃ: ৩০
  • সরকারি উচ্চবিদ্যালয়ঃ ৩
  • বেসরকারি উচ্চবিদ্যালয়ঃ ১৭৩
  • বেসরকারি নিম্ন বিদ্যালয়ঃ ৩৮
  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ঃ ৩৩০
  • বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ঃ ২৭৫
  • কিন্ডারগার্টেনঃ ৩৯০
  • মাদ্রাসাঃ ৩৭
  • কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রঃ ২
  • আইন কলেজঃ ১
  • প্রতিবন্ধীদের বিদ্যালয়ঃ ১
  • শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রঃ ২


উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান: কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (স্থাপিত ১৮৭৬),কুমারখালি এম এন পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় (স্থাপিত :১৮৫৬),

মিশন প্রাথমিক বিদ্যালয় (স্থাপিত ১৮৯৮), কুষ্টিয়া সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ (স্থাপিত ১৯৪৭), কুষ্টিয়া ইসলামিয়া কলেজ (স্থাপিত ১৯৬৮), দৌলতপুর অনার্স কলেজ (স্থাপিত ১৯৮৫), কুষ্টিয়া হাই স্কুল এবং কুষ্টিয়া জিলা স্কুল (স্থাপিত ১৯৬১)। কুওয়াতুল ইসলাম কামিল (এম.এ) মাদরাসা, রক্সিগোলি, বড়বাজার, কুষ্টিয়া (প্রতিষ্ঠিত ১৯৫৫) ঐতিহ্যেবাহী হরিনারায়ণপুর হাইস্কুল (স্থাপিত. .১৮৯১)((আমলা সদরপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়)) (প্রতিষ্ঠিত ১৮৯৯)

বৃহত্তর কুষ্টিয়া[সম্পাদনা]

ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে কুষ্টিয়া কয়েকটি সাবডিভিশন নিয়ে গঠিত একটি বড় জেলা, যার প্রতিটি সাবডিভিশন পরবর্তীকালে জেলা হয়েছে। কিন্তু এই তিন জেলা চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়ার মানুষের কাছে বৃহত্তর কুষ্টিয়া শুধুই একটি অতীত নয়, আরও কিছু। বিশেষভাবে উল্লেখ করা যায় যে, এই অঞ্চলের ও অবিভক্ত নদীয়া জেলার আদি বাসিন্দাদের মুখের ভাষার সাথে আধুনিক প্রমিত বাংলার ঘনিষ্ঠ মিল পাওয়া যায়। এই তিন জেলার অধিবাসীদের বৃহত্তর সমাজকে বৃহত্তর কুষ্টিয়া জেলা বলা হয়। বিভিন্ন সংস্থা যেমনঃ "বৃহত্তর কুষ্টিয়া এসোসিয়েশন", "বৃহত্তর কুষ্টিয়া সমাজ" এই তিন জেলার জনগনের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

কৃষি[সম্পাদনা]

বাংলাদেশের অন্যান্য অঞ্চলের মত কুষ্টিয়াতেও প্রধানত ধান, পাট, আখ, ডাল, তৈলবীজ ইত্যাদি চাষ করা হয়। তবে জেলাটিতে তামাকপানের চাষও লক্ষণীয়।

অর্থনীতি[সম্পাদনা]

বাংলাদেশের অন্যান্য বিভিন্ন অঞ্চলের মতো কুষ্টিয়া কেবল চাষাবাদের উপর নির্ভরশীল নয়। চাষাবাদের পাশাপাশি কুষ্টিয়ায় অসংখ্য শিল্প কারখানা গড়ে উঠেছে। কুষ্টিয়ায় মূলত তামাক, পাট, ধান, আখ, কাঠ, ধাতব দ্রব্য, যন্ত্রাংশ নির্মান, টেক্সটাইল এর উপর ভিত্তি করে শিল্প কারখানা গুলো গড়ে উঠেছে। কুষ্টিয়ায় অনেক তামাকের কারখানা রয়েছে। এর মধ্যে নাসির টোব্যাকো লিমিটেড, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, দি ইউনাইটেড ঢাকা টোব্যাকো, পারফেক্ট টোব্যাকো, জাপান টোব্যাকো, এনবি টোব্যাকো, গ্লোবাল লিফ টোব্যাকো উল্লেখযোগ্য। বাংলাদেশের বৃহত্তম বৈদ্যুতিক তার তৈরির কারখানা বি.আর.বি. কেবলস কুষ্টিয়ায় অবস্থিত। জেলার কুমারখালি উপজেলায় গড়ে উঠেছে উন্নতমানের টেক্সটাইলস ও ফ্রেব্রিকস শিল্প। এখানে উৎপাদিত ফ্রেব্রিকস সামগ্রী দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে। এছাড়া কুষ্টিয়ায় অসংখ্য অটো রাইস মিল রয়েছে। খাজানগর এগ্রো ইন্ডাস্ট্রিয়াল জোনে প্রায় ৪০০ টি অটো রাইস মিল এবং অসংখ্য এগ্রো ফুড ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে। দেশের প্রায় ৭০% অটো রাইস মিল খাজানগর এলাকায় অবস্থিত। জেলার বিভিন্ন স্থানে জুট মিল, প্লাইউড ইন্ডাস্ট্রি, মেটাল ইন্ডাস্ট্রি জেলার অর্থনীতির চাকাকে গতিশীল করেছে। বিভিন্ন কলকারখানা গড়ে ওঠায় এককভাবে কৃষিকাজের উপর নির্ভরতা কম।

কুষ্টিয়ার শিল্প[সম্পাদনা]

কুষ্টিয়া মূলত শিল্পে সমৃদ্ধ একটি জেলা। এখানে তামাক, পাট, ধান, আখ, কাঠ, টেক্সটাইল, ধাতব দ্রব্য, যন্ত্রাংশ নির্মান ইত্যাদির উপর ভিত্তি করে অসংখ্য শিল্প কারখানা ও শিল্পাঞ্চল গড়ে উঠেছে। উপমহাদেশের বিখ্যাত বস্ত্রকল মোহিনী মিল ১৯০৯ সালে এ জেলায় গড়ে উঠেছিল। তৎকালীন সময়ে উপমহাদেশের বস্ত্র চাহিদা পূরণ হতো এই মোহিনী মিল থেকে। এরপরে ব্রিটিশ আমলেই রেনউইক যজ্ঞেশ্বর এন্ড কোং এবং যজ্ঞেশ্বর ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নামে দুইটি যন্ত্রাংশ নির্মান কারখানা গড়ে ওঠে। তখন থেকেই মূলত এ জেলায় শিল্পকারখানার বীজ বপন হয়। তখন কোলকাতার সাথে এ জেলার সহজ রেল যোগাযোগ থাকায় আস্তে আস্তে আরো শিল্প কারখানা গড়ে ওঠে। বর্তমানে এ জেলায় বেশ কয়েকটি শিল্পাঞ্চল রয়েছে। শিল্পাঞ্চল গুলো-

  1. বিসিক ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ১, কুষ্টিয়া সদর
  2. বিসিক ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ২, কুমারখালি
  3. খাজানগর এগ্রো ইন্ডাস্ট্রিয়াল জোন, কুষ্টিয়া সদর
  4. জুগিয়া-বারখাদা ইন্ডাস্ট্রিয়াল জোন, কুষ্টিয়া সদর
  5. ভাদালিয়া ইন্ডাস্ট্রিয়াল জোন, কুষ্টিয়া সদর
  6. আল্লারদর্গা ইন্ডাস্ট্রিয়াল জোন, দৌলতপুর
  7. পোড়াদহ এগ্রো ইন্ডাস্ট্রিয়াল জোন, মিরপুর
  8. ত্রিমোহনী-বারুইপুর ইন্ডাস্ট্রিয়াল জোন
  9. ভেড়ামারা ইকোনোমিক জোন, ভেড়ামারা (৫০০ একরের বিশাল ইকোনোমিক জোন। বর্তমানে প্রাথমিক পর্যায়ে রয়েছে)

কুষ্টিয়ায় শিল্পায়নের দরুন এ জেলায় দেশের বিখ্যাত কয়েকটি শিল্প গ্রুপও রয়েছে। কুষ্টিয়ার উল্লেখযোগ্য শিল্প গ্রুপ সমূহ-

  1. বিআরবি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(৫৭ টি প্রতিষ্ঠান)
  2. নাসির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(১৮ টি প্রতিষ্ঠান)
  3. কে এন বি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(৮ টি প্রতিষ্ঠান)
  4. রশিদ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(১৩ টি প্রতিষ্ঠান)
  5. এন বিশ্বাস গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(১৩ টি প্রতিষ্ঠান)
  6. উডল্যান্ড গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(৯ টি প্রতিষ্ঠান)
  7. হেলথকেয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(১৩টি প্রতিষ্ঠান)
  8. বায়েজিদ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(৭টি প্রতিষ্ঠান)
  9. কুষ্টিয়া মেটাল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লি.(৭টি প্রতিষ্ঠান)
  10. ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (৯ টি ইন্ডাস্ট্রিজ)
  11. জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (৫টি ইন্ডাস্ট্রিজ)

কুষ্টিয়ায় শিল্প প্রতিষ্ঠানের সংখ্যা-

বৃহৎ শিল্প - ১২০ টি

মাঝারী শিল্প -২৩০ টি

ক্ষুদ্র শিল্প - ৬২১২ টি

কুটির শিল্প - ২১৮৩৭ টি

উল্লেখযোগ্য শিল্প প্রতিষ্ঠান[সম্পাদনা]

  1. ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লি. (মোট ৯ টি ইন্ডাস্ট্রি রয়েছে কুষ্টিয়ায়। বিএটি কুমারগাড়া, বিএটি চেচুয়া, বিএটি আল্লারদর্গা, বিএটি কবুরহাট, বিএটি মশান, বিএটি ত্রিমোহনী ১, বিএটি ত্রিমোহনী ২, বিএটি মিরপুর, বিএটি ভাদালিয়া)[৪]
  2. কুষ্টিয়া সুগার মিল ইন্ডাস্ট্রিজ
  3. বিআরবি ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.[৫]
  4. বিআরবি ওভারহেড কন্ডাক্টর ইন্ডাস্ট্রিজ লি.[৬]
  5. বিআরবি সুপার এনামেলড কপার ওয়্যার ইন্ডাস্ট্রিজ লি. [৭]
  6. বিআরবি অপটিক্যাল ফাইবার ইন্ডাস্ট্রিজ লি .[৮]
  7. বিআরবি টেলিকমিউনিকেশন ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি. [৯]
  8. বিআরবি মেরিন ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.[১০]
  9. বিআরবি ইনডোর/ডোমেস্টিক ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.(১৫০ টি ভিন্ন রকমের প্রোডাক্টস)[১১]
  10. বিআরবি লো ভোল্টেজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.[১২]
  11. বিআরবি মিডিয়াম ভোল্টেজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.[১৩]
  12. বিআরবি হাই ভোল্টেজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.[১৪]
  13. বিআরবি এক্সট্রা হাই ভোল্টেজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.[১৫]
  14. বিআর বি ফ্যান ইন্ডাস্ট্রিজ লি.[১৬]
  15. বিআরবি মিনিয়েচার সার্কিট ব্রেকার ইন্ডাস্ট্রিজ লি.[১৭]
  16. বিআরবি পলিমার ইন্ডাস্ট্রিজ লি.[১৮]
  17. বিআরবি ইউপিভিসি পাইপ ইন্ডাস্ট্রিজ লি.[১৯]
  18. বিআরবি ইউপিভিসি ফিটিংস ইন্ডাস্ট্রিজ লি.[২০]
  19. বিআরবি কর‍্যুগেটেড পাইপ ইন্ডাস্ট্রিজ লি.[২১]
  20. বিআরবি হোস পাইপ ইন্ডাস্ট্রিজ লি.[২২]
  21. বিআরবি এইচডিপিই পাইপ ইন্ডাস্ট্রিজ লি.[২৩]
  22. বিআরবি ইউপিভিসি ফিল্টারস ইন্ডাস্ট্রিজ লি.[২৪]
  23. বিআরবি প্লাম্বিং পাইপ ইন্ডাস্ট্রিজ লি.[২৫]
  24. বিআরবি ইরিগেশন পাইপ ইন্ডাস্ট্রিজ লি.[২৬]
  25. বিআরবি এয়ার লি.[২৭]
  26. টিপিটি ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লি.[২৮]
  27. কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লি.[২৯]
  28. কিয়াম রাইস কুকার ইন্ডাস্ট্রিজ লি.[৩০]
  29. কিয়াম প্রেসার কুকার ইন্ডাস্ট্রিজ লি.[৩১]
  30. কিয়াম ননস্টিক কুকারওয়্যার ইন্ডাস্ট্রিজ লি.[৩২]
  31. কিয়াম অ্যালুমিনিয়াম কুকারওয়্যার ইন্ডাস্ট্রিজ লি .[৩৩]
  32. কিয়াম ব্লেন্ডার ইন্ডাস্ট্রিজ লি.[৩৪]
  33. কিয়াম ফুড পট ইন্ডাস্ট্রিজ লি.[৩৫]
  34. এমআরএস ইন্ডাস্ট্রিজ লি.[৩৬]
  35. এমআরএস প্লাইউড ইন্ডাস্ট্রিজ লি.[৩৭]
  36. এমআরএস ভিনিয়ারড বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৩৮]
  37. এমআরএস এমডিএফ এন্ড এইচডিএফ বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৩৯]
  38. এমআরএস কেবিনেট ডোর ইন্ডাস্ট্রিজ লি.[৪০]
  39. এমআরএস পিভিসি শিট ইন্ডাস্ট্রিজ লি.[৪১]
  40. এমআরএস মেলামাইন বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৪২]
  41. এমআরএস লেমিনেটস ইন্ডাস্ট্রিজ লি.[৪৩]
  42. এমআরএস জালি ইন্ডাস্ট্রিজ লি.[৪৪]
  43. এআরএস কপারওয়্যার রড ইন্ডাস্ট্রিজ লি.[৪৫]
  44. এমআরএস কপারওয়্যার (এসডব্লিউজি) ইন্ডাস্ট্রিজ লি.[৪৬]
  45. এমআরএস কপার বুসবার ইন্ডাস্ট্রিজ লি.[৪৭]
  46. এমআরএস কপার স্ট্রাইপ ইন্ডাস্ট্রিজ লি.[৪৮]
  47. এমআরএস অ্যালুমিনিয়াম ওয়্যার রড ইন্ডাস্ট্রিজ লি .[৪৯]
  48. বিআরবি এনার্জি লি.[৫০]
  49. জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল .[৫১]
  50. ইউনাইটেড ঢাকা টোব্যাকো.
  51. গ্লোবাল লিফ টোব্যাকো.[৫২]
  52. নাসির টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লি .[৫৩]
  53. নাসির লিফ টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লি .[৫৪]
  54. নাসির প্রিন্টিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লি.[৫৫]
  55. নাসির বিড়ি ইন্ডাস্ট্রিজ লি. [৫৬]
  56. বিশ্বাস প্রিন্টিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লি. [৫৭]
  57. হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লি .[৫৮]
  58. কোয়ালিটি ফার্মাসিউটিক্যালস লি.[৫৯]
  59. ওমেক্স ইলেক্ট্রোড লিমিটেড
  60. উডল্যান্ড প্লাইউড ইন্ডাস্ট্রিজ লি.[৬০]
  61. উডল্যান্ড পার্টিকেলস বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৬১]
  62. উডল্যান্ড মেলামাইন বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৬২]
  63. উডল্যান্ড ব্লক বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৬৩]
  64. উডল্যান্ড বার্মাটিক ন্যাচারাল টেক বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৬৪]
  65. উডল্যান্ড ডেকো ন্যাচারাল টেক বোর্ড ইন্ডাস্ট্রিজ লি .[৬৫]
  66. উডল্যান্ড গ্লু কোটেড মেলামাইন বেজ পেপার ইন্ডাস্ট্রিজ লি.[৬৬]
  67. কুষ্টিয়া মেটাল প্রেশার কুকার ইন্ডাস্ট্রিজ লি.[৬৭]
  68. কুষ্টিয়া মেটাল ইলেক্ট্রিক কারি কুকার ইন্ডাস্ট্রিজ লি.[৬৮]
  69. কুষ্টিয়া মেটাল ইলেক্ট্রিক রাইস কুকার ইন্ডাস্ট্রিজ লি. [৬৯]
  70. কুষ্টিয়া মেটাল ইলেক্ট্রিক কুকারওয়্যারস ইন্ডাস্ট্রিজ লি.[৭০]
  71. কুষ্টিয়া মেটাল ননস্টিক কুকারওয়্যারস ইন্ডাস্ট্রিজ লি.[৭১]
  72. কুষ্টিয়া মেটাল অ্যালুমিনিয়াম কুকারওয়্যারস লি . [৭২]
  73. কেএনবি এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লি.[৭৩]
  74. কেএনবি ফীড এন্ড হ্যাচারি ইন্ডাস্ট্রিজ লি. [৭৩]
  75. কেএনবি এনার্জি ইন্ডাস্ট্রিজ লি. [৭৩]
  76. কেএনবি অটোব্রিক্স ইন্ডাস্ট্রিজ লি. [৭৩]
  77. কুষ্টিয়া টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি.[৭৪]
  78. বুলবুল টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি .[৭৪]
  79. ইলোরা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি.[৭৪]
  80. ইস্টার্ন ফেব্রিক্স লি.[৭৫]
  81. নুরুল টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি.[৭৬]
  82. মডার্ন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি.[৭৪]
  83. হীরা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি.[৭৪]
  84. রানা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি.
  85. নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোং লি.[৭৭]
  86. আল আমিন জুট মিলস লি.
  87. লক্ষ্মণ জুট মিলস লি.[৭৮]
  88. এম এন্ড বি প্লাইউড এন্ড পার্টিকেল বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৭৯]
  89. মডার্ন প্লাইউড এন্ড পার্টিকেল বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.[৮০]
  90. মরিয়ম প্লাইউড এন্ড পার্টিকেল বোর্ড ইন্ডাস্ট্রিজ লি.
  91. কেএসপি স্টিল ইন্ডাস্ট্রিজ লি. [৮১]
  92. বিশ্বাস এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লি.[৮২]
  93. বিশ্বাস অটো রাইস মিল ইন্ডাস্ট্রিজ লি.[৮৩]
  94. ইস্ট ওয়েস্ট কেমিক্যালস ইন্ডাস্ট্রিজ লি .[৮৪]
  95. রশিদ এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লি.[৮৫]
  96. রশিস সয়াবিন অয়েল ইন্ডাস্ট্রিজ লি.[৮৬]
  97. রশিদ রাইস ব্রান অয়েল ইন্ডাস্ট্রিজ লি. [৮৭]
  98. রশিদ মাস্টার্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লি.[৮৮]
  99. রশিদ অটো রাইস মিলস ইন্ডাস্ট্রিজ লি.[৮৯]
  100. রশিদ লেন্টিলস ইন্ডাস্ট্রিজ লি. [৯০]
  101. রশিদ মিনারেল ইন্ডাস্ট্রিজ লি.[৯১]
  102. পারফেক্ট টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লি.
  103. রেনউইক যজ্ঞেশ্বর এন্ড কোং (বিডি) লি.[৯২]
  104. যজ্ঞেশ্বর ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লি.[৯৩]
  105. শিলাইদহ ডেইরি লি.
  106. দেশ এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.[৯৪]
  107. আকিজ বিড়ি ফ্যাক্টরি লি.[৯৫]
  108. লালন শাহ ফ্লাওয়ার মিলস লি.
  109. পিয়াস মেটাল ইন্ডাস্ট্রিজ লি.
  110. বাংলাদেশ স্টিল টিউবস ইন্ডাস্ট্রিজ লি.
  111. নর্থ বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লি.
  112. ভ্রগান এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  113. আরএইচপি মেটাল ইন্ডাস্ট্রিজ লি.
  114. এইচআরএস ইন্ডাস্ট্রিজ লি.
  115. রকেট ম্যাচ ইন্ডাস্ট্রিজ লি.
  116. টু স্টার ম্যাচ ইন্ডাস্ট্রিজ লি.
  117. হ্যান্ডলুম প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লি.
  118. মনসুর টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লি.
  119. লাবনি মেটাল ইন্ডাস্ট্রিজ লি.[৯৪]
  120. মোল্লা মেটাল ইন্ডাস্ট্রিজ লি.
  121. বৈশাখি মেটাল ইন্ডাস্ট্রিজ লি.
  122. সুমন পিভিসি পাইপ ইন্ডাস্ট্রিজ লি.
  123. ফুজি আইস্ক্রিম লি.
  124. মিনকো ফ্লাওয়ার ইন্ডাস্ট্রিজ লি.
  125. লিটন স্টিল ইন্ডাস্ট্রিজ লি.
  126. মোহিনী মোহন ইন্ডাস্ট্রিজ লি.
  127. এনবি টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লি.[৯৬]
  128. এনবি অটো ব্রিকস ইন্ডাস্ট্রিজ লি.[৯৭]
  129. এনবি পিপি উভেন ইন্ডাস্ট্রিজ লি.[৯৮]
  130. এনবি ম্যাচ ইন্ডাস্ট্রিজ লি.[৯৯]
  131. এনবি প্ল্যান্ট ফাইবার মসকুইটো কয়েল ইন্ডাস্ট্রিজ লি. (Rocket coil)[১০০]
  132. এনবি চারকোল ইন্ডাস্ট্রিজ লি.[১০১]
  133. বায়েজিদ এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লি.
  134. আহাদ এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  135. দাদা এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.[১০২]
  136. ইফাদ এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  137. স্বর্না এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  138. সূবর্ণা এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  139. এডভান্সড এগ্রো ফীড ইন্ডাস্ট্রিজ লি.[১০৩]
  140. ভিআইপি এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  141. প্রভাতি এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  142. আল বারাকাত এগ্রো ইন্ডাস্ট্রিজ লি.
  143. গিনি অটো ফ্লাওয়ার ইন্ডাস্ট্রিজ লি.
  144. গড়াই অটো ফ্লাওয়ার ইন্ডাস্ট্রিজ লি.
  145. কুষ্টিয়া প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লি.
  146. চায়না বাংলা প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লি.
  147. হাই এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লি.
  148. জিএসএম ইঞ্জিনিয়ারিং লি.

নদীসমূহ[সম্পাদনা]

কুষ্টিয়া জেলায় অনেকগুলো নদী রয়েছে। নদীগুলো হচ্ছে পদ্মা নদী, মাথাভাঙ্গা নদী, কুমার নদ, কালীগঙ্গা নদী, গড়াই নদী ও ডাকুয়া খাল নদী,সাগরখালী নদী।[১০৪][১০৫]

চিত্তাকর্ষক স্থান[সম্পাদনা]

কুষ্টিয়া একটি প্রাচীন জনপদ। পূর্বে কুষ্টিয়া নদীয়া জেলার একটি মহকুমা ছিল। এখানে দেখার মত অনেক স্থান রয়েছেঃ

  • রবীন্দ্রনাথের কুঠিবাড়ী - কুমারখালি উপজেলার শিলাইদহে রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত কুঠিবাড়ী রয়েছে;
  • ফকির লালন সাঁইজির মাজার - বাউল ফকির লালন সাঁইজির মাজার কুমারখালি উপজেলার চাঁপড়া ইউনিয়নের ছেউড়িয়া গ্রামে;
  • টেগর লজ - কুষ্টিয়া শহরের মিলপাড়ায় অবস্থিত এই দোতলা ভবনটি;
  • পরিমল থিয়েটার - কুষ্টিয়া শহরের স্থায়ী রঙ্গমঞ্চ;
  • গোপীনাথ জিউর মন্দির - নলডাঙ্গার মহারাজা প্রমথ ভূষণ দেব রায় কর্তৃক দানকৃত জমির উপর নির্মিত;
  • মীর মশাররফ হোসেনের বাস্তুভিটা - বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক মীর মশাররফ হোসেনের বাস্ত্তভিটা কুমারখালী উপজেলার লাহিনীপাড়ায় অবস্থিত;
  • পাকশী রেল সেতু - কুষ্টিয়ার ভেড়ামারায় অবস্থিত বাংলাদেশের সবচেয়ে বড় রেল সেতু;
  • লালন শাহ সেতু - কুষ্টিয়া জেলার পদ্মা নদীর উপর নির্মিত "লালন শাহ" সেতুটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু।

বিশিষ্ট ব্যক্তিত্ব[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন ২০১৪)। "শিল্প প্রতিষ্ঠান"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ১৪ এপ্রিল ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুন ২০১৪ 
  2. "ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়া"। দৈনিক সংগ্রাম। ৯ জুলাই ২০১২। ৬ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুন ২০১৪ 
  3. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন ২০১৪)। "এক নজরে কুষ্টিয়া জেলা"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ২১ এপ্রিল ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুন ২০১৪ 
  4. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; :0 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. brbcab। "HOME"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  6. brbcab। "OVERHEAD CONDUCTORS"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  7. "SECW" 
  8. "Optical fibre" 
  9. brbcab। "TELECOMMUNICATION CABLES"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  10. brbcab। "MARINE CABLES"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  11. brbcab। "INDOOR/ DOMESTIC CABLES"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  12. brbcab। "LOW VOLTAGE CABLES"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  13. brbcab। "MEDIUM VOLTAGE CABLES"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  14. "High voltage cable" 
  15. brbcab। "EXTRA HIGH VOLTAGE CABLES"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  16. brbcab। "BRB FAN"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  17. brbcab। "MINIATURE CIRCUIT BREAKER"BRB Cable Industries Limited (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  18. "BRB Polymer Limited - HISTORY of BRB Polymer"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  19. "BRB Polymer Limited - uPVC Pipes"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  20. "BRB Polymer Limited - uPVC Fittings"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  21. "BRB Polymer Limited - Corrugated Pipe"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  22. "BRB Polymer Limited - Hose Pipe"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  23. "BRB Polymer Limited - HDPE Pipe"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  24. "BRB Polymer Limited - uPVC Filter"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  25. "BRB Polymer Limited - Our Product"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  26. "BRB Polymer Limited - Our Product"www.brbpolymer.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  27. "Charter Helicopter Service Provider in Dhaka Bangladesh | BRB Air Ltd. – Charter Helicopter Service Provider in Dhaka Bangladesh | BRB Air Ltd." (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  28. "TPT cable" 
  29. "Home – Kiam Metal Industries Ltd." (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  30. "Rice Cooker – Home" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  31. "Pressure Cooker – Home" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  32. "Non-Stick Cookware – Home" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  33. "Aluminium Cookware – Home" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  34. "blender – Home" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  35. "Kiam Food Pot – Home" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  36. "Home | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  37. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  38. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  39. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  40. "Cabinet Door | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  41. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  42. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  43. "Laminates | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  44. "MRS Jali | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  45. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  46. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  47. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  48. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  49. "Products | MRS Industries Limited"mrsbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  50. "BRB energy" 
  51. "Bangladesh"Japan Tobacco International – a global tobacco company (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  52. "Global Leaf Tobacco Co."www.gltcbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  53. "Nasir Group of Industries » Nasir Tobacco Industries Ltd (NTIL)"nasirgroup.com.bd। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  54. "Nasir Group of Industries » Nasir Leaf Tobacco Industries Ltd (NLTIL)"nasirgroup.com.bd। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  55. "Nasir Group of Industries » Nasir Printing & Packaging Industries Ltd. (NPPIL)"nasirgroup.com.bd। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  56. "Nasir Group of Industries"nasirgroup.com.bd। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  57. "Nasir Group of Industries » Biswas Printing & Packaging Ind. Ltd. (BPPIL)"nasirgroup.com.bd। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  58. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; :1 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  59. "Welcome to Quality Pharmaceuticals Ltd"qpl.com.bd। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  60. "WOODLAND"www.woodland-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  61. "WOODLAND"www.woodland-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  62. "WOODLAND"www.woodland-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  63. "WOODLAND"www.woodland-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  64. "WOODLAND"www.woodland-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  65. "WOODLAND"www.woodland-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  66. "WOODLAND"www.woodland-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০২ 
  67. "KUSHTIA METAL- pressure cooker" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  68. "Electric Curry Cooker – KUSHTIA METAL" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  69. "Electric Rice Cooker – KUSHTIA METAL" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  70. "Electric Cookwares – KUSHTIA METAL" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  71. "Non-Stick Cookware – KUSHTIA METAL" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  72. "Aluminium Cookware – KUSHTIA METAL" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  73. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; :2 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  74. "Textile mills" 
  75. "Eastern Fashion & Fabrics"effbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  76. "Nurul Textile Industries, Kushtia (2020)"www.findglocal.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  77. "Northern"www.northernjute.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  78. "Laxman Jute Mills Ltd. – Jute Products Provider" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  79. "M&B plywood" 
  80. "Modern plywood" 
  81. "ksp Steel solution Industries Limited || Bangladesh"www.kspsteel.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৯ 
  82. "Home"BAFL (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  83. "Home"BAFL (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  84. "East West Chemicals Ltd"www.ewcl-bd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  85. "Rashid Group of Industries"rashidgroupbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  86. "Rashid Group of Industries"rashidgroupbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  87. "Rashid Group of Industries"rashidgroupbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  88. "Rashid Group of Industries"rashidgroupbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  89. "Rashid Group of Industries"rashidgroupbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  90. "Rashid Group of Industries"rashidgroupbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  91. "Rashid Group of Industries"rashidgroupbd.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  92. "Display Company Information"www.dsebd.org। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  93. "Display Company Information"www.dsebd.org। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  94. "M/S Desh Agro Industries"deshagroindustries.business.site (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  95. "Akij Biri Factory Ltd"www.akijbiri.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  96. "N. Zaman Industries Ltd. (Tobacco) | N. Biswas Group"www.nbiswasgroup.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  97. "Nuruzzaman Biswas Auto Bricks Ltd. | N. Biswas Group"www.nbiswasgroup.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  98. "Nuruzzaman Biswas Industries Ltd. (P.P Woven Bag) | N. Biswas Group"www.nbiswasgroup.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  99. "Nuruzzaman Biswas Industries Ltd. (Match) | N. Biswas Group"www.nbiswasgroup.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  100. "Nuruzzaman Biswas Industries Ltd. (Plant Fiber Mosquito Coil) | N. Biswas Group"www.nbiswasgroup.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  101. "Nuruzzaman Biswas Industries Ltd. (Charcoal Unit) | N. Biswas Group"www.nbiswasgroup.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  102. "Rice Mill Solutions|Dada Rice"dadaautoricemill.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  103. "Advanced Poultry & Fish Feeds Ltd"Advanced Poultry & Fish Feeds Ltd (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  104. ড. অশোক বিশ্বাস, বাংলাদেশের নদীকোষ, গতিধারা, ঢাকা, ফেব্রুয়ারি ২০১১, পৃষ্ঠা ৩৯০, আইএসবিএন ৯৭৮-৯৮৪-৮৯৪৫-১৭-৯
  105. মানিক মোহাম্মদ রাজ্জাক (ফেব্রুয়ারি ২০১৫)। বাংলাদেশের নদনদী: বর্তমান গতিপ্রকৃতি। ঢাকা: কথাপ্রকাশ। পৃষ্ঠা ৬১২। আইএসবিএন 984-70120-0436-4 

বহিঃসংযোগ[সম্পাদনা]