উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতা
অফলাইন সম্পাদনাসভায় উইকিপিডিয়ানরা নিবন্ধ লিখছেন!
Colored dice with white background
Colored dice with checkered background
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানের আরও ছবি দেখুন উইকিমিডিয়া কমন্সে

‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’ এই স্লোগান নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত দুই মাসব্যাপী এই নিবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এই অনুবাদ প্রতিযোগিতায় যে-কেউ যুক্ত হতে পারবেন এবং যদি কেউ একটি নিবন্ধও অনুবাদ করেন তাহলে তাকেও উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ডিজিটাল সার্টিফিকেট প্রদান করা হবে। যে কোনো প্রকার সাহায্যের জন্য এখানে ক্লিক করে বার্তা রাখুন অথবা লাইভ চ্যাট করতে ক্লিক করুন: #wikipedia-bn। এছাড়া নতুন অবদানকারীগণ, আপনারা নিবন্ধ তৈরির জন্য এই টিউটোরিয়ালটি দেখে নিতে পারেন।

নিয়মাবলী
  1. যেকোন লগ-ইনকৃত/প্রবেশরত একাউন্ট থেকে অনুবাদ করতে হবে, আইপি থেকে অনুবাদকৃত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. এই তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যে-কোনো নিবন্ধই অনুবাদ করতে পারেন তবে আপনাকে অবশ্যই পুরো নিবন্ধটি অনুবাদ করতে হবে। প্রথমে তালিকাতে প্রবেশ করুন ও সংশ্লিষ্ট তালিকার ‘‘বাংলা নাম’’ অংশ থেকে লাল লিংক যুক্ত যে-কোনো নিবন্ধ বেছে নিয়ে তৈরি করতে পারবেন। (আপনি যে নিবন্ধটি অনুবাদে ইচ্ছুক সেই নিবন্ধটি যাতে অন্য কেউ অনুবাদ না করতে পারেন সেজন্য আপনি প্রথমে নিবন্ধের দুই/তিন প্যারা অনুবাদ করে নিবন্ধটি তৈরি করে নিতে পারেন। অসম্পূর্ণ নিবন্ধের সবার উপর {{কাজ চলছে/২০১৯}} কোডটি কপি করে বসিয়ে দিন। এরপর তৈরি হওয়া নিবন্ধে আপনার সময় অনুসারে অনুবাদ যুক্ত করে শেষ করতে পারেন। তবে দয়া করে একই সাথে ৪টির বেশি নিবন্ধ অসম্পূর্ণ অনুবাদ করে রেখে দেবেন না। দুই/তিন প্যারার কম অনুবাদকৃত ও ৪টির বেশি অসম্পূর্ণ অনুবাদের নিবন্ধগুলো অপসারণ করা হবে যাতে সেগুলো অন্য কেউ তৈরি করতে পারেন।)
  3. প্রতিযোগিতার শেষ পাঁচ দিনে কোনক্রমেই অসম্পূর্ণ অনুবাদের নিবন্ধ জমা দেওয়া যাবে না।
  4. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদ-এর মতো অনুবাদ কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।
  5. ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  6. প্রত্যেক ব্যবহারকারী যত খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  7. প্রথমে নিচের অংশগ্রহণকারী অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।
  8. ভারত ও বাংলাদেশের যে-কোন উইকিপিডিয়ানই অংশ নিতে পারবেন।
  9. নিবন্ধ পর্যালোচকরাও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন তবে তিনি অবশ্যই নিজের নিবন্ধ নিজে পর্যালোচনা করতে পারবেন না।
পুরস্কার
  • [পুরস্কার পরে যোগ করা হবে]
অংশগ্রহণকারী

(অংশগ্রহণকারী হিসেবে আপনার ‘ব্যবহারকারী নাম’ যুক্ত করতে এখানে ক্লিক করুন।)(আপনি লগ-ইন বা প্রবেশ করেননি। লগ-ইন বা প্রবেশ ব্যতীত নাম গ্রহণযোগ্য হবে না। যদি আপনার অ্যাকাউন্ট না থাকে তবে এখানে ক্লিক করে অ্যাকাউন্ট তৈরি করুন।)

পাতার শুরুতে চলুন ↑
পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ

(নিবন্ধ অনুবাদ শেষ হলে এখানে পর্যালোচনার জন্য জমা দিন, নিবন্ধের পাশে আপনার স্বাক্ষর করতে ভুলবেন না। নিবন্ধ জমাদানের জন্য এখানে ক্লিক করুন(এই তালিকাটি বড় হয়ে যাওয়ায় মাঝে মাঝেই এখান থেকে নিবন্ধ সংগ্রহশালায় স্থানান্তর করা হয়। সুতরাং বিভ্রান্ত হবেন না। আপনার জমাদানকৃত নিবন্ধটির অবস্থা দেখতে এই পাতার নিচের দিকের তালিকাটি দেখুন।))


পর্যালোচক[সম্পাদনা]

(অভিজ্ঞ যেকোন বাংলা উইকিপিডিয়ান নিবন্ধ পর্যালোচনার জন্য স্বাক্ষর করতে পারেন এবং নিবন্ধ পর্যালোচনা শুরু করতে এখানে ক্লিক করুন।)

নিবন্ধ পর্যালোচনা টেবিল (হালনাগাদ) পাদদেশে চলুন
সংখ্যা নিবন্ধের নাম সৃষ্টিকারী পর্যালোচক অবস্থা বক্তব্য
উদাহরণ উদাহরণ (আলাপ) উদাহরণ (আলাপ) গৃহীত
উদাহরণ Red XN

ছোট মুদ্রণ

এই প্রতিযোগিতা মূলত স্বেচ্ছাসেবকদের দ্বারা আয়োজিত, এবং আয়োজকগণ নিজস্ব বিবেচনার ভিত্তিতে প্রতিযোগিতার যেকোন নিয়ম পরিবর্তন বা বাতিল বা পুরো প্রতিযোগিতাটিই বাতিল করার অধিকার রাখেন, এমনকি এটি শুরুর পরেও। স্পনসরদের কোন রকম সমস্যায় আয়োজকগণ পুরস্কার জোগান দেয়ার দায়িত্ব কিংবা কোনো দায়বদ্ধতা গ্রহণ করে না। আয়োজক সংস্থা হিসেবে প্রতিযোগিতা সংক্রান্ত যে কোন ধরণের বিতর্ক বা দ্বন্দ্ব নিরসনে উইকিমিডিয়া বাংলাদেশের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে। এবং এই পাতার নিয়ম বা অন্য কোন কিছু কোন সংস্থার সাথেই আইনত সম্পর্ক তৈরি করার কোন প্রস্তাব নয়।