অস্ট্রিয়ার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অস্ট্রিয়ার ইতিহাস
ধারাবাহিকের একটি অংশ
Austria

সময়রেখা

প্রবেশদ্বার আইকন অস্ট্রিয়া প্রবেশদ্বার

অস্ট্রিয়ার ইতিহাস অস্ট্রিয়ার ইতিহাস এবং এর পূর্বসূরি রাজ্যগুলির প্রথম দিকের প্রস্তর যুগ থেকে শুরু করে বর্তমান রাষ্ট্র পর্যন্ত ওস্তেরাচি (অস্ট্রিয়া) নামটি ১৯৯ খ্রিষ্টাব্দ থেকে প্রচলিত ছিল যখন এটি বাভারিয়ার ডুচির এক বৃহত্তর ছিল এবং ১১৫৬ সাল থেকে জার্মান জাতির পবিত্র রোমান সাম্রাজ্যের একটি স্বাধীন ডুচি (পরে আর্চডুচি) ছিল (হিলিজেস রামিশেস রেখ ৯৬২-১৮০৬)।

হাউসবার্গের হাউসবার্গ এবং হাউসবার্গ-লোরেন (হাউস ওস্টেরিচ) দ্বারা অস্ট্রিয়া আধিপত্য ছিল ১২৭৩ থেকে ১৯১৮ সাল পর্যন্ত। অস্ট্রিয়া সম্রাট দ্বিতীয় ফ্রান্সিস পবিত্র রোম সাম্রাজ্যকে ভেঙে দেওয়ার পরে অস্ট্রিয়া অস্ট্রিয়ান সাম্রাজ্যের হয়ে ওঠে এবং এটিও এর অংশ ছিল ১৮০৮ সালের অস্ট্রো-প্রুশিয়ান যুদ্ধ অবধি জার্মান কনফেডারেশন। ১৮৬৬ সালে অস্ট্রিয়া হাঙ্গেরির সাথে দ্বৈত রাজতন্ত্র গঠন করে: অস্ট্রো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্য (১৮৬৭–১৯১৮)। ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধের অবসানের পরে যখন এই সাম্রাজ্যটি ভেঙে পড়েছিল, তখন অস্ট্রিয়া মূলত বেশিরভাগ সাম্রাজ্যের জার্মান-স্পেনীয় অঞ্চল (বর্তমান সীমান্ত) হয়ে যায় এবং জার্মান-অস্ট্রিয়া প্রজাতন্ত্রের নামটি গ্রহণ করে তবে জার্মানির সাথে মিলিত হওয়া এবং নির্বাচিত দেশের নামটি মিত্রদের দ্বারা ভার্সাই চুক্তিতে নিষিদ্ধ করা হয়েছিল। এটি প্রথম অস্ট্রিয়ান প্রজাতন্ত্রের (১৯১৮-১৯৩৩) গঠনের দিকে পরিচালিত করে।

প্রথম প্রজাতন্ত্রের পরে অস্ট্রোফ্যাসিজম অস্ট্রিয়াকে জার্মান রিক থেকে স্বাধীন রাখার চেষ্টা করেছিল। এঞ্জেলবার্ট ডললফাস স্বীকার করেছিলেন যে বেশিরভাগ অস্ট্রিয়ান জার্মান এবং অস্ট্রিয়ান ছিলেন, তবে তিনি চেয়েছিলেন যে অস্ট্রিয়া জার্মানি থেকে স্বাধীন থাকুক। ১৯৩৮ সালে অস্ট্রিয়ান বংশোদ্ভূত অ্যাডল্ফ হিটলার অস্ট্রিয়াকে আনস্ক্লাসের সাথে জার্মান রেখের সাথে সংযুক্ত করেছিলেন, যা অস্ট্রিয়ান জনগণের একটি বিশাল সংখ্যাগরিষ্ঠ সমর্থিত।[১][২] দ্বিতীয় বিশ্বযুদ্ধের দশ বছর পরে অস্ট্রিয়া ১৯৫৫ সালে আবার দ্বিতীয় প্রজাতন্ত্র হিসাবে একটি স্বাধীন প্রজাতন্ত্র হয়ে ওঠে।

অস্ট্রিয়া ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগদান করেছিল।

হিস্টোরিওগ্রাফি[সম্পাদনা]

সময়ের সাথে সাথে অস্ট্রিয়াও পরিবর্তন ঘটেছে, তাই অস্ট্রিয়ার ইতিহাস নিয়ে কাজ করার ফলে অনেকগুলি প্রশ্ন উত্থাপিত হয়, যেমন, এটি বর্তমান বা প্রজাতন্ত্রের অস্ট্রিয়াতে সীমাবদ্ধ কিনা, বা প্রাক্তন অস্ট্রিয়ান রিপাবলিক বা অস্ট্রিয়া কর্তৃক শাসিত সমস্ত দেশ। তদুপরি, কোনও অস্ট্রিয়ান ইতিহাসে ১৯৩৮-১৯৪৫ সময়কাল অন্তর্ভুক্ত করা উচিত, যখন নামমাত্র উপস্থিতি ছিল না? ভূমিগুলোর মধ্যে যা বর্তমান দ্বিতীয় অস্ট্রিয়া প্রজাতন্ত্রের অন্তর্ভুক্ত, সময়ের সাথে অনেকগুলি যুক্ত হয়েছিল - নয়টি প্রদেশের মধ্যে দুটি বা বুন্দেস্ল্যান্ডার (নিম্ন অস্ট্রিয়া এবং উচ্চ অস্ট্রিয়া) কঠোরভাবে 'অস্ট্রিয়া', যদিও এর পূর্বের সার্বভৌম অঞ্চলটির অন্যান্য অংশগুলি এখন অন্যান্য দেশের অংশ হিসাবে রয়েছে যেমন, ইতালি, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া এবং চেকিয়া। অস্ট্রিয়ার পার্শ্ববর্তী দেশগুলিতে আঞ্চলিক ও সাময়িকভাবে আলাদা আলাদা সম্পর্ক রয়েছে। [৩]

পাদটিকা[সম্পাদনা]


উদ্ধৃতিসমূহ[সম্পাদনা]

  1. Austria: A Country Study. Select link on left for The Anschluss and World War II. Eric Solsten, ed. (Washington, D.C.: Federal Research Division of the Library of Congress, 1993).
  2. Emil Müller-Sturmheim
  3. Beller 2006, পৃ. 2–9।

গ্রন্থ-পঁজী[সম্পাদনা]

অনলাইন রিসোর্স[সম্পাদনা]

আরও পড়া[সম্পাদনা]

সাধারণ[সম্পাদনা]

  • Brook-Shepherd, Gordon (১৯৯৮)। The Austrians: a thousand-year odyssey। Carroll & Graf Publishers, Inc। আইএসবিএন 978-0-7867-0520-7  Brook-Shepherd, Gordon (১৯৯৮)। The Austrians: a thousand-year odyssey। Carroll & Graf Publishers, Inc। আইএসবিএন 978-0-7867-0520-7  Brook-Shepherd, Gordon (১৯৯৮)। The Austrians: a thousand-year odyssey। Carroll & Graf Publishers, Inc। আইএসবিএন 978-0-7867-0520-7 
  • Johnson, Lonnie (১৯৮৯)। Introducing Austria: a short history। Ariadne Press। আইএসবিএন 978-0-929497-03-7  Johnson, Lonnie (১৯৮৯)। Introducing Austria: a short history। Ariadne Press। আইএসবিএন 978-0-929497-03-7  Johnson, Lonnie (১৯৮৯)। Introducing Austria: a short history। Ariadne Press। আইএসবিএন 978-0-929497-03-7 
  • জুডসন, পিটার এম। দ্য হাবসবার্গ সাম্রাজ্য: একটি নতুন ইতিহাস (2016)। জাতিগত জাতীয়তাবাদের বিঘ্নিত প্রভাবকে নিম্নরূপিত করে।
  • কান, রবার্ট এ । হাবসবার্গ সাম্রাজ্যের ইতিহাস: 1526–1918 (ক্যালিফোর্নিয়ার প্রেসের ইউ, 1974)
  • ম্যাকার্টনি, কার্লাইল আলেমার দ্য হাবসবার্গ সাম্রাজ্য, 1790–1918, নিউ ইয়র্ক, ম্যাকমিলান 1969।
  • রিকেট, রিচার্ড অস্ট্রিয়ান ইতিহাসের একটি সংক্ষিপ্ত জরিপ। প্রছনার (দ্বাদশ সংস্করণ), 1998

বাহ্যিক লিঙ্কগুলি[সম্পাদনা]