উইকিপিডিয়া আলোচনা:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সাহায্য[সম্পাদনা]

উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর আয়োজক বৃন্দের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি। আমি উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর একজন প্রতিযোগী। আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বেশ কয়েকটি নিবন্ধ সম্পাদনা করেছি; তন্মধ্যে ৭ টি নিবন্ধ ইতোমধ্যে গৃহীত হয়েছে এবং আরো কয়েকটি নিবন্ধ পর্যালোচনাধীন রয়েছে। তবে, উদ্বেগের বিষয় হচ্ছে আমার একাধিক নিবন্ধ গৃহীত হওয়া সত্ত্বেও আমার আলাপ পাতায় প্রতিযোগিতা পরবর্তী কোনো ধরণের ফর্ম পূরণের নির্দেশনা দেওয়া হয়নি।

এখন আমার প্রশ্ন হলো আমি এই প্রতিযোগিতা সংক্রান্ত আমার সমগ্র কার্য-সাধনে কোনো ভুল করেছি কি? নাকি এটি সংশ্লিষ্ট আয়োজক বৃন্দের অনিচ্ছাকৃত একটি দৈব ত্রুটি মাত্র? আশা করছি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এই বিষয়ে বিশেষ দৃষ্টি প্রদান করে আমাকে সাহায্য করবেন। ধন্যবাদ- --Ashiqpi (আলাপ) ০৬:০১, ১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

এখনো কাউকে ফর্ম পূরণের বার্তা দেওয়া শুরুই হয়নি, বার্তা দেওয়া শুরু হলে আপনিও পেয়ে যাবেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:০২, ১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

উপযুক্ত উত্তর চাই[সম্পাদনা]

উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর আয়োজক বৃন্দের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।আমি লক্ষ্য করে দেখলাম যে অন্যান্য অনেকের নিবন্ধ পর্যালোচনা করা হলেও আমারটা কেউই পর্যালোচনা করেন নি। অথচ, অনেকের নিবন্ধই পর্যালোচনা করে গৃহীত হিসেবে মার্ক করা হয়েছে। প্রতিযোগীতায় স্পষ্ট বলা ছিল যে "যদি কেউ একটি নিবন্ধও অনুবাদ করেন তাহলে তাকেও উইকিমিডিয়া বাংলাদেশ ও জাগো নিউজের পক্ষ থেকে ডিজিটাল সার্টিফিকেট প্রদান করা হবে"। অথচ আমার নিবন্ধ পর্যালোচনা পর্যন্ত করা হয়নি। আমি ১ টি নিবন্ধ অনুবাদ করেছি। আর আমার যদি কোনো ভুল থাকে তাহলে সেটাও জানালে ভাল হয়। Mamun Mehedee (আলাপ) ১২:৩৮, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMamun Mehedee:, প্রতিযোগিতায় জমাদানকৃত সবগুলো নিবন্ধ ৩০ সেপ্টেম্বরের মধ্যে পর্যালোচনা করা হবে।--Shahidul Hasan Roman (আলাপ) ১৩:৪৪, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ ভাই। Mamun Mehedee (আলাপ) ১৫:১০, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নামের রঙ নিয়ে জানতে চাওয়া[সম্পাদনা]

লেখা জমা দানের তালিকায় আমারসহ কিছু নাম লাল রঙের তবে বেশির ভাগ নাম নীল রঙের। নিশ্চয় আমাদের কিছু ত্রুটি আছে কারণটা জানতে চাই। এবং এই ক্ষেত্রে করণীয় কী?Hosne ara parvin (আলাপ) ১১:৫৭, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgHosne ara parvin:, এটা কোন ত্রুটি নয়। যাদের ব্যবহারকারী পাতা তৈরি করা আছে, তাদের নামগুলো নীল দেখাচ্ছে। আর যাদের ব্যবহারকারী পাতা তৈরি করা নেই, তাদের নামগুলো লাল দেখাচ্ছে। আপনার ব্যবহারকারী পাতা তৈরি করতে আপনার নামের লাল লিংকের উপর ক্লিক করুন এবং আপনার সম্পর্কে লিখুন। ব্যবহারকারীর পাতা সম্পর্কে আরও জানতে এখানে দেখুন।--ওয়াকিম (আলাপ) ১৩:০০, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর আয়োজক বৃন্দের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।আমি লক্ষ্য করে দেখলাম যে অন্যান্য অনেকের নিবন্ধ পর্যালোচনা করা হলেও আমার নিবন্ধগুলো কেউই পর্যালোচনা করেন নি। অথচ, অনেকের নিবন্ধই পর্যালোচনা করে গৃহীত হিসেবে মার্ক করা হয়েছে। প্রতিযোগীতায় স্পষ্ট বলা ছিল যে "যদি কেউ একটি নিবন্ধও অনুবাদ করেন তাহলে তাকেও উইকিমিডিয়া বাংলাদেশ ও জাগো নিউজের পক্ষ থেকে ডিজিটাল সার্টিফিকেট প্রদান করা হবে"। অথচ আমার নিবন্ধ পর্যালোচনা পর্যন্ত করা হয়নি। আমি ৫ টি নিবন্ধ অনুবাদ করেছি। আর আমার যদি কোনো ভুল থাকে তাহলে সেটাও জানালে ভাল হয়। Md. Mainul Islam Satabddo (আলাপ) ১৩:৪১, ২৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা করা হচ্ছে না[সম্পাদনা]

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর আয়োজক বৃন্দের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।আমি লক্ষ্য করে দেখলাম যে অন্যান্য অনেকের নিবন্ধ পর্যালোচনা করা হলেও আমার নিবন্ধগুলো কেউই পর্যালোচনা করেন নি। অথচ, অনেকের নিবন্ধই পর্যালোচনা করে গৃহীত হিসেবে মার্ক করা হয়েছে। প্রতিযোগীতায় স্পষ্ট বলা ছিল যে "যদি কেউ একটি নিবন্ধও অনুবাদ করেন তাহলে তাকেও উইকিমিডিয়া বাংলাদেশ ও জাগো নিউজের পক্ষ থেকে ডিজিটাল সার্টিফিকেট প্রদান করা হবে"। অথচ আমার নিবন্ধ পর্যালোচনা পর্যন্ত করা হয়নি। আমি ৫ টি নিবন্ধ অনুবাদ করেছি। আর আমার যদি কোনো ভুল থাকে তাহলে সেটাও জানালে ভাল হয়। Md. Mainul Islam Satabddo (আলাপ) ১৩:৪২, ২৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMd. Mainul Islam Satabddo: অনুগ্রহ করে অপেক্ষা করুন। সবগুলি নিবন্ধই পর্যালোচনা করা হবে এবং গৃহীত হলে অবশ্যই সার্টিফিকেট পাবেন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:১৬, ২৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আজ ছিলো উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯ পর্যালোচনার শেষ দিন[সম্পাদনা]

আমি নির্দিষ্ট সময়ে সঠিক নিয়ম মেনে উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯ এর নিবন্ধ জমা দিয়েছিলাম। আমার নিবন্ধের সিরিয়াল ৩১৮, বিষয় অস্ট্রেলীয় বুবুক। কেনো জানি না আমার নিবন্ধটি পর্যালোচনা করা হয়নি ফলে এর কোনো ফলাফল পাইনি। প্লিজ কারণ জানতে ইচ্ছা হচ্ছে। 103.25.248.248 (আলাপ) ১৫:০৮, ৩০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ফর্ম পুরণের বার্তা এবং নিবন্ধের একটু সংশোধন প্রসঙ্গে[সম্পাদনা]

অনেক অনেক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। আজ একটি বার্তা থেকে জানলাম আমার নিবন্ধটি গৃহীত হয়েছে। অনেক অনেক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানাই। প্রকল্প পাতায় দেখলাম যাদের নিবন্ধ গৃহীত হয়েছে শুধুমাত্র তাদেরকে আলাপ পাতায় একটি ফর্ম পূরণের বার্তা দেওয়া হয়েছে এবং ফর্মটি ১ অক্টোবরের পূর্বে পূরণ করতে বলা হয়েছে। আমি কোনো ফর্ম পাচ্ছি না।

আর আমার নিবন্ধে—

গোত্র: Ninox
প্রজাতি: N. boobook 
দ্বিপদী নাম: Ninox boobook 

এভাবে লিখেছিলাম।

কিন্তু জমাকৃত নিবন্ধে বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস অপরিচিত শ্রেণী (ঠিক করুন): নিনক্স প্রজাতি: ন. বুবুক দ্বিপদী নাম নিনক্স বুবুক দেখাচ্ছে। প্রজাতি এবং দ্বিপদ নাম বাংলায় হবে না এটা ভুল। কিভাবে ঠিক করবো বুঝতে পারছি না। জানালে ইনশাআল্লাহ বিষয়টি সংশোধন করবো। Hosne ara parvin (আলাপ) ১০:৫৫, ১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgHosne ara parvin: আপনার অবদানের জন্য অসংখ্য ধন্যবাদ। WAKIM ভাই আপনার সংস্করণ পূর্বাস্থায়(ওয়াকিম ভাইয়ের সংস্করণ) ফিরিয়ে নেওয়াতে দ্বিপদ নামকরণ বাংলায় দেখাচ্ছিল যা আসলে সঠিক নয়। ইতোমধ্যে তা ঠিক করা হয়েছে। এছাড়াও নিবন্ধের তথ্যছকে অনেক ত্রুটি রয়েছে যা সংশোধন করা দরকার। আমি সময়মত সংশোধন করে নিব। ধন্যবাদ— ImranAvenger (আলাপ) ১৫:৪৩, ৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
দুঃখিত, দ্বিপদ নামকরণের টেমপ্লেটটি না থাকার কারণে তথ্যছকটা বড় হয়ে পুরো পাতা জুড়ে চলে এসেছিল, তাই টেমপ্লেটটি তৈরির পূর্ব পর্যন্ত আপাতত বাংলায় রেখেছিলাম।--ওয়াকিম (আলাপ) ১৮:১৩, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সনদ প্রদান[সম্পাদনা]

প্রতিযোগিতায় আমি একটি নিবন্ধ অনুবাদ করেছি ও সেটি গৃহীত হয়েছে। সেই হিসাবে একটি ডিজিটাল সনদ প্রদান করার কথা। এখনও পাইনি। ফরম পূরণ করা হয়েছে।— ImranAvenger (আলাপ) ১৪:৪৪, ৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

এখানো পাঠানো শুরুই হয়নি। ঢাকায় একটি ছোট সম্মাননা প্রদান অনুষ্ঠানের ব্যাপারে আলোচনা হচ্ছে যেটা পূর্বে পরিকল্পনা ছিল না। আপনি আসতে পারলে হয়ত সেক্ষেত্রে প্রিন্টেড কপিই পেতে পারেন। সনদ প্রদানের পূর্বে মেইলে যোগাযোগ করা হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫৬, ৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: কোথায়, কখন অনুষ্ঠিত হবে দয়া করে তা জানাবেন।— ImranAvenger (আলাপ) ০১:৩৯, ৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

অনুবাদ সম্পুর্ন করার ব্যাপারে[সম্পাদনা]

অনুবাদ এখন সম্পুর্ন করলে গৃহীত হবে?যেহেতু সম্পুর্ন করতে বলা হয়েছে। মেহেজাবীন স্নিগ্ধা (আলাপ) ১৪:১৪, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

জমা দেওয়া অনুবাদ ১০ অক্টোবরের মধ্যে সম্পূর্ণ করলে গৃহীত হতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৩, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আমি উইকিপিডিয়ার সাথে থাকতে চাই এবং আরও কিছু নিবন্ধ অনুবাদ করতে চাই[সম্পাদনা]

উইকিপিডিয়ার সাথে থাকতে চাই। প্রতিযোগিতার সময় শেষ। আমার জমাকৃত একটি নিবন্ধ গৃহিত হয়েছে। কর্তৃপক্ষকে সকৃতজ্ঞ ধন্যবাদ জানাচ্ছি। আমার আরও কিছু নিবন্ধ অনুবাদ করার ইচ্ছা ছিল। সময়াভাবে করতে পারিনি। দেখলাম অনেক নিবন্ধ অনুবাদ করা হয়নি। এখন কি এগুলো অনুবাদ করতে পারবো? করলে কী নিয়ম মেনে করতে হবে বা কিভাবে জমা দেবো?Hosne ara parvin (আলাপ) ০৪:৩৯, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সম্পাদনা গৃহীত হয়েছে কিন্তু কোনো রকম যোগাযোগ করা হয়নি[সম্পাদনা]

আমি গত ২ বছর যাবত উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। এই বছর আমার ৩ টি নিবন্ধ গৃহীত হওয়া সত্ত্বেও গত ২ মাসে আমার সাথে কোনোরূপ যোগাযোগ করা হয়নি। ফলে আমার কোনও ফর্মও পূরণ করা হয়নি। এই পরিস্থিতিটি বিবেচনা করার জন্য অনুরোধ করা হল। SamihaRahman (আলাপ) ০৬:০৭, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আপনার পূর্বাভিজ্ঞতার জন্য ধন্যবাদ, আগে জানলে এই প্রতিযোগীতায় অংশ গ্রহন করতাম না, আর ব্যাঘ্র প্রতিযোগিতায় করব ভেবেছিলাম, তা বাদ দেয়াই সমিচিন হবে মনে হচ্ছে।Md. Tanvir Alam ০৭:১৯, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanvir babu: প্রথমত, আপনার এমন মন্তব্যের কোন কারণ খুঁজে পেলাম না। আপনাকে মেইল প্রদান করা হয়েছে ৫ অক্টোবর অনুষ্ঠানের ব্যাপারে যেখানে আপনি আগ্রহ প্রকাশ করে উত্তর দিয়েছেন ৬ অক্টোবর। যেখানে আপনাকে বলা হয়েছে অনুষ্ঠানের তারিখ ঠিক হলে পুনরায় জানানো হবে। সে অনুসারে ১৩ নভেম্বর আপনাকে অনুষ্ঠানের বিস্তারিত জানানো হয়েছে, যার উত্তরও আপনি দিয়েছেন। সেক্ষেত্রে আপনি হতাশ হচ্ছেন কেন বুঝতে পারছি না। আর ব্যবহারকারী:SamihaRahman ২৯ অক্টোবর আমাকে জানান যে তিনি ফর্ম পাননি। এক্ষেত্রে আপনাদেরও বুঝতে হবে, পুরো প্রক্রিয়াটা স্বেচ্ছাসেবকরা করেন এবং ৯০ জন ব্যক্তির মধ্যে ১/২ জন ভুলে বাদ পড়ে যেতে পারে। যখনই তিনি জানিয়েছেন আমি সাথে সাথে তাকে মেইল করেছি যার ফলে তিনি ফর্ম পূরণও করেছেন এবং তাকেও অনুষ্ঠানের মেইল করেছি। তার সাথেও কথা হয়েছে। প্রতিযোগিতার পর পুরস্কারগুলো রেডি করতে ও সেগুলো ডাকযোগে পাঠাতে প্রচুর সময়, স্বেচ্ছাসেবক প্রয়োজন হয়। এর উপর আমাদের ডাকবিভাগে পাঠালেও সেটি সময় নেয় অন্য কুরিয়ারের তুলনায় বেশি। অনেক সময় চেষ্টা করি অন্য কুরিয়ারে পাঠাতেও। আর তাই ফর্ম পূরণের সময়ই সবাইকে একটু ধৈর্য্য ধারণের অনুরোধ করা হয়। যারা নিয়মিত প্রতিযোগিতায় অংশ নেন, তাঁরা জানেন যে পুরস্কার পাঠাতে একটু দেরী হলেও ঠিকই পুরস্কার পেয়ে যান। তারপরও এক/দু জনের ক্ষেত্রে সমস্যা হয়ই কারণ এতো লোকের সাথে যোগাযোগ, তাঁদের জন্য পুরস্কার রেডি করা, সেগুলো পাঠানো ইত্যাদিতে এক/দু জনের ক্ষেত্রে সমস্যা হবে না সেটি কেউই জোড় দিয়ে বলতে পারবেন না। আমরাও না। ধন্যবাদ আপনাদের অবদানের জন্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৩, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

হতাশ হওয়ার কারণসমুহঃ ১। ৫ অক্টোবর জানানো হয়েছিলো অনুষ্ঠানের নির্দিষ্ট তারিখ নির্ধারণ হলে জানিয়ে দেওয়া হবে, একই মেইলে তারিখটি নভেম্বরের প্রথম সপ্তাহে হওয়ার কথা বলা হয়েছিল। (এক মাস পর) ২। এর পর নভেম্বরের প্রথম সপ্তাহ,উত্তেজনায়, দ্বিতীয় সপ্তাহ নির্জীবতায় কাটানোর শেষে উক্ত মন্তব্য করি/ খুসি হওয়ার কারনঃ ১। মন্তব্য করার ১৫ মিনিট এর মাথায় মেঈলে অনুষ্ঠানের বিস্তারিত জানানো হয়, খূশীড় ঠেলায় মন্তব্য ড়ীমূভ করতে ভূলে যাই। অতঃপর মন্তব্য নিষ্প্রয়োজন Md. Tanvir Alam