বেঞ্জোডায়াজেপিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বেঞ্জোডায়াজেপিন (Benzodiazepines) হচ্ছে এক শ্রেণির মস্তিষ্ক-নিয়ন্ত্রক ওষুধ (psychoactive drugs) যার মূল রাসায়নিক গঠন একটি বেনজিন রিং এবং একটি ডায়াজেপিন রিং-এর সমিশ্রণে তৈরি হয়।

এধরনের ওষুধের ভেতর ক্লোরডায়াজিপক্সাইড (chlordiazepoxide) হচ্ছে প্রথমটি যা ১৯৫৫ সালে লিও স্টার্নবাখ আবিস্কার করেন অনেকটা দূর্ঘটনাবশত।

১৯৭৭ সালে সবচেয়ে বেশি প্রেস্ক্রিপশনকৃত ওষুধের তালিকার সর্বোপরের স্থানটি ছিল বেঞ্জোডায়াজেপিনের দখলে।

বেঞ্জোডায়াজেপিন GABA-A রিসেপ্টরে গামা-এমাইনো বিউটাইরিক এসিড (GABA) নামক নিউরোট্রান্সমিটারের কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয় যা পরে সিডটিভ, হিপনোটিক (তন্দ্রা উদ্রেককারি), উদ্বেগ প্রশমনকারি, খিঁচুনিরোধী, আর মাংশপেশী শিথিলকারক বৈশিষ্ঠসমূহের জন্ম দেয়। এইসব বৈশিষ্ঠই উদ্বিগ্নতায়, নিদ্রাহীনতায়, হৃদরোগে, মংশপেশীর খিঁচুনীতে, এলকোহল প্রত্যাহারকালে  এবং আরও বিভিন্নরকম মেডিকেল ও ডেন্টাল পদ্ধতিতে প্রি-মেডিকেশনে বেঞ্জোডায়াজেপিনের ব্যাবহারের সুফল বয়ে আনে।

চিকিৎসায় ব্যবহারঃ

বেঞ্জোডায়াজেপিন-এর মানসিক প্রশান্তিকারক, নিদ্রাকারক, সম্মোহনকারক, উদ্বিগ্নতানাশক, খিঁচুনিরোধী, এবং পেশী শিথিলকারক প্রভাব রয়েছে, যা বিভিন্ন ধরণের অ্যালকোহল নির্ভরতা, খিঁচুনি, উদ্বেগজনিত ব্যাধি, উত্তেজনা, আতঙ্কগ্রস্ততা, এবং অনিদ্রার মতো ক্ষেত্রগুলোতে কার্যকর। সাধারণভাবে, বেঞ্জোডায়াজেপিনগুলি সহনীয় এবং বিস্তৃত অবস্থার জন্য স্বল্প মেয়াদে নিরাপদ এবং কার্যকর ওষুধ।২৩, ২৪।

আতঙ্কজনিত রোগঃ

বেঞ্জোডায়াজেপিনগুলি প্রায়শই তাদের কার্যকারিতা, সহনশীলতা এবং উদ্বিগ্নতানাশে দ্রুতকাজ শুরু করার কারণে আতঙ্কজনিত ব্যাধি সম্পর্কিত উদ্বেগের চিকিত্সার জন্যবার বার বার ব্যবহৃত হয়।

সাধারণ উদ্বেগজনিত ব্যাধিঃ

সাধারণ উদ্বেগজনিত ব্যাধি-এর স্বল্প-মেয়াদী ব্যবস্থায় বেঞ্জোডায়াজেপিনগুলির শক্তিশালী কার্যকারিতা রয়েছে, তবে সামগ্রিকভাবে দীর্ঘমেয়াদী উন্নতি করতে তেমন কার্যকর নয়। [35]

অনিদ্রাঃ

অনিদ্রার স্বল্পমেয়াদী চিকিত্সার জন্য বেঞ্জোডায়াজেপিন কার্যকর হতে পারে। তবে বেঞ্জোডায়াজেপিনের উপর নির্ভরতা সৃষ্টির ঝুঁকির কারণে তাদের ২ থেকে ৪ সপ্তাহের বেশি ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না।

মৃগীরোগঃ

দীর্ঘমেয়াদী খিঁচুনিজনিত মৃগীরোগের জরুরী অবস্থায় বেঞ্জোডায়াজেপিনের প্রয়োগ দ্রুত কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

এলকোহল প্রত্যাহারঃ

ক্লোরডায়াজেপক্সাইড অ্যালকোহল ডিটোক্সিফিকেশনের জন্য সর্বাধিক ব্যবহৃত বেঞ্জোডায়াজেপিন, [৫১] তবে ডায়াজেপাম বিকল্প হিসাবে ব্যবহৃত হতে পারে।

দুশ্চিন্তাঃ

বেঞ্জোডায়াজেপিনগুলি কখনও কখনও তীব্র উদ্বেগের চিকিত্সায় ব্যবহৃত হয়, কারণ তারা বেশিরভাগ ব্যক্তিদের মধ্যে লক্ষণগুলির দ্রুত এবং চিহ্নিত বা মাঝারি উপশম নিয়ে আসে; [৩০] তবে, সহনশীলতা, দীর্ঘমেয়াদী ক্ষেত্রগুলিতে কার্যকারিতার অভাব এবং নির্ভরতা সৃষ্টির ঝুঁকির কারণে তাদের ২ থেকে ৪ সপ্তাহের বেশি ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না।

অন্যান্য ব্যবহারঃ

এছাড়াও বেঞ্জোডায়াজেপিনগুলি প্রায়শই আরও বিস্তৃত বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকেঃ

  • কৃত্রিমভাবে শ্বাসগ্রহণকারী ব্যক্তির চরম সঙ্কটে প্রশান্তি আনতে পারে। ৫৬
  • শ্বাসহীনতার (ছোট ছোট শ্বাস নেয়া) অগ্রিম পর্যায়ে বিশেষভাবে যেখানে অন্যান্য চিকিৎসায় পর্যাপ্ত পরিমাণে লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়, সেখানে বেঞ্জোডায়াজেপিনগুলি নির্দেশিত হয়ে থকে। ৫৭
  • অস্ত্রোপচারের কয়েক ঘন্টা আগে উদ্বেগ দূর করার জন্য ওষুধ হিসাবে বেনজোডিয়াজেপাইনগুলি কার্যকর।৫৮
  • বেঞ্জোডায়াজেপিনগুলি তাদের শক্তিশালী পেশী-শিথিলকারী বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত এবং পেশীগুলির খিঁচুনিতে চিকিত্সার ক্ষেত্রে কার্যকর হতে পারে, [22]: 577-5578 যদিও প্রায়শই তাদের পেশী শিথিল প্রভাবগুলিতে সহনশীলতা বৃদ্ধি পায়। [12]
  • বেনজোডিয়াজেপাইনগুলি হেলুসিনোজেন বিষক্রিয়ায় বা নেশায় সৃষ্ট তীব্র আতঙ্কের চিকিৎসাতেও ব্যবহৃত হয়।৬২
  • অত্যধিক-অমোঘ ব্যাধি (Obsessive–compulsive disorder)
  • এছাড়াও, ইলেক্ট্রোকনভালসিভ থেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে স্বল্পমাত্রায় বেঞ্জোডায়াজেপিন ব্যবহারের কিছু প্রমাণ রয়েছে।