দানব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দানব হলো এক ধরনের বিচিত্র জীব, যার চেহারা ভয়ঙ্কর এবং যার ধ্বংসাত্মক ক্ষমতা মানব বিশ্বের সামাজিক বা নৈতিকতার জন্য হুমকি স্বরূপ।

একটি দানব বা দৈত্য মানুষও হতে পারে, কিন্তু লোককাহিনীতে সাধারণত এটি নীচুশ্রেণীর, রূপান্তরিত, বিকৃত, অতিপ্রাকৃত এবং পারলৌকিক হিসেবে বর্ণীত হয়।

গিলিউও রোমানো’র The Allegory of Immortality, 1540 খ্রীষ্টাব্দ, ডেট্রয়েট ইনস্টিটিউট অব আর্টস, ডেট্রয়েট, এমআই, মার্কিন যুক্তরাষ্ট্র।

দানব পশু নৈতিক আদেশের বাইরে, কিন্তু কখনও কখনও তাদের নৈতিক নিয়মের মানবিক লঙ্ঘন ঘটে (যেমন, গ্রীক পৌরানিক কাহিনীতে বর্ণীত আছে, ক্রিটের রাজা মিনোস সমুদ্র দেবতা সাদা ষাড় পসেইডনকে বলিদান না করায় মিনোসকে ইশ্বরের কাছে পাঠান। ফলস্বরূপ, পসেইডন মিনোসের স্ত্রী পাসিফাইকে শাস্তি দেন। পাসিফাই ষাড়ের প্রতি প্রেমাসক্ত হয়ে পড়ে এবং পশুর সহিত মিলিত হয়। পসিফাই ষাড়ের মাথাওয়ালা মানব সন্তান মাইনোটোর জন্ম দেয়)। মানব দানব হলো যারা কখনই সম্পূর্ণ মানব হিসেবে জন্ম নেয়নি (মেডুসা এবং তার বোন) অথবা যারা কিছুটা অতিপ্রাকৃতিক বা অস্বাভাবিক কারণে তাদের মানবিকতা হারিয়েছে (ওয়্যারওলভস, ফ্রাঙ্কেনস্টাইনের দৈত্য) এবং যারা মানব সমাজের নিয়মনীতি মেনে চলতে পারে না।

দানবদের নিয়ে প্রাচীন ইতিহাস এবং দানবদের সম্বন্ধে সমাজের ভিতরে বিশেষ সাংস্কৃতিক বিশ্বাস নিয়ে প্রাতিষ্ঠানিক গভেষণা মনস্ট্রোফি হিসেবে পরিচিত।

সাহিত্যে, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে দানবের উপস্থিতি আছে। উপন্যাসের সুপরিচিত দানবগুলোর মধ্যে কাউন্ট ড্রাকুলা, ফ্রাঙ্কেনস্টাইনের দৈত্য, ওয়্যারওলভস, মমি এবং জম্বি বিখ্যাত।


ব্যুতপত্তি[সম্পাদনা]

দানব শব্দটি ল্যাটিন monstrum থেকে উদ্ভূত। এটি ক্রিয়াবাচক শব্দ moneo থেকে উদ্ভূত (যার অর্থ স্মরণ, সতর্কতা, নির্দেশনা, বা ভবিষ্যদ্বাণী করা), এবং অনেক সময় "অদ্ভুত বা একক, প্রকৃতির স্বাভাবিক পদ্ধতির বিপরীতে, যার দ্বারা স্রষ্টা শয়তানের উল্লেখ করেন" "একটি অদ্ভুত, অপ্রাকৃত, ভয়ঙ্কর ব্যক্তি, পশু, বা জিনিস," অথবা কোন "দৈত্য বা অস্বাভাবিক জিনিস, ঘটনা, বা দু:সাহসিক কাজ" বুঝানো হয়।

সাংস্কৃতিক ঐতিহ্য[সম্পাদনা]

সাহিত্যে দানব[সম্পাদনা]

গদ্য সাহিত্যে[সম্পাদনা]


চলচ্চিত্রে[সম্পাদনা]

মূল নিবন্ধ: দানব কেন্দ্রিক চলচ্চিত্র

প্রাক- দ্বিতীয় বিশ্বযুদ্ধ দানব কেন্দ্রিক চলচ্চিত্র[সম্পাদনা]


দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী দানব কেন্দ্রিক চলচ্চিত্র[সম্পাদনা]

গেমস[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]


তথ্য সূত্র[সম্পাদনা]

১.

বহি:সংযোগ[সম্পাদনা]