মেথামফেটামিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মেথামফেটামিন
An image of the methamphetamine compound
ক্লিনিক্যাল তথ্য
উচ্চারণ/ˌmɛθæmˈfɛtəmn/
বাণিজ্যিক নামসমূহDesoxyn, Methedrine
প্রতিশব্দN-methylamphetamine, N,α-dimethylphenethylamine, desoxyephedrine
এএইচএফএস/ড্রাগস.কমমনোগ্রাফ
[[Regulation of therapeutic goods |টেমপ্লেট:Engvar data]]
গর্ভধারণ
বিষয়শ্রেণী
  • US: C (Risk not ruled out)
নির্ভরশীলতার
দায়
Physical: None Psychological: High
আসক্তি
দায়
High
প্রশাসন
রুটসমূহ
Medical: oral (ingestion)
Recreational: oral, intravenous, intramuscular, subcutaneous, smoke inhalation, insufflation, rectal, vaginal
এটিসি কোড
আইনি অবস্থা
আইনি অবস্থা
ফার্মাকোকাইনেটিক উপাত্ত
বায়োভ্যালিয়েবিলিটিOral: 70%[৫]
IV: 100%[৫]
প্রোটিন বন্ধনVaries widely[৬]
বিপাকCYP2D6[১][২] and FMO3[৩][৪]
কর্মের সূত্রপাতRapid[৭]
জৈবিক অর্ধ-জীবন5–30 hours[৮]
কর্ম স্থিতিকাল10–20 hours[৭]
রেচনPrimarily kidney
শনাক্তকারী
সিএএস সংখ্যা
পাবকেম সিআইডি
আইইউপিএইচএআর/বিপিএস
ড্রাগব্যাংক
কেমস্পাইডার
ইউএনআইআই
কেইজিজি
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
পিডিবি লিগ্যান্ড
ইসিএইচএ তথ্যকার্ড100.007.882
রাসায়নিক ও ভৌত তথ্য
সংকেতC10H15N
মোলার ভর১৪৯.২৪ g·mol−১
থ্রিডি মডেল (JSmol)
কিরালিটিRacemic mixture
গলনাঙ্ক১৭০ °সে (৩৩৮ °ফা) [৯]
স্ফুটনাঙ্ক২১২ °সে (৪১৪ °ফা) at 760 mmHg[৯]
  (verify)

মেথামফেটিন একটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র উত্তেজক ওষুধ, যেটা অনেক সময় আনন্দ দায়ক হিসেবে ব্যবহৃত হয়। এটি মূলত স্থুলতার চিকিতসায় ডাক্তারগণ দিয়ে থাকেন।[১০] মিথামফেটিন ১৮৯৩ সালে আবিষ্কৃত হয় এবং এর দুইটি রুপ বিদ্যমান- লেভো মিথামফেটিন এবং ডেক্স্ট্রো মিথামফেটিন । সাধারণভাবে মিথামফেটিন দ্বারা এই দুইটি রুপের সমমিশ্রণকে বোঝনো হয়। এটি খুব বেশি মাত্রায় নেশা উদ্রেককারী দ্রব্য বলে চিকিতসায় খুব কম ব্যবহৃত হয়।

নেশার দ্রব্য হিসেবে এটাকে অনেকে কিনে এবং খায়। নেশা হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এশিয়ার কিছু অংশে, ওশেনিয়া এবং আমেরিকায়। স্বল্প থেকে মাঝারি মাত্রায় মিথামফেটিন মনের ভাব পরিবরতন করতে পারে, সক্রিয়তা বাড়াতে পারে, ক্ষুধা কমাতে পারে এবং ওজন হ্রাস করতে পারে। বেশি মাত্রায় এটি কংকাল পেশি ভাংগে, কাপুনি সৃষ্টি করে এবং মস্তিষ্কে রক্তক্ষরণ করে। অনেক সময় ধরে উচ্চ মাত্রার ব্যবহারে মিথামফেটিন মানসিক সমস্যা, বিষণণতা, অলীক কল্প্না, আক্রমণাত্মক ব্যবহার সৃষ্টি করতে পারে। নেশার সামগ্রী হিসেবে মিথামফেটিন শক্তি বৃদ্ধি করে এবং যৌন ক্ষমতা বৃদ্ধি করতে পারে। [১১]

মেথামফেটিন একটি স্নায়ুবিষ, এটি মস্তিষ্কের মধ্য অঞ্চলের স্নায়ুগুলো ধ্বংস করে দেয়।[১২] এটি সেরোটনিন স্নায়ুও ধ্বংস করতে পারে।[১৩]

ব্যবহার[সম্পাদনা]

ওষুধ হিসেবে[সম্পাদনা]

আমেরিকাতে ডেক্স্ট্রো মেথামফেটিন কে মনোযোগ হীনতা ও স্থুলতার ওষুধ হিসেবে অনুমোদন দেয়া হয়েছে।[১৪] তবে এর ব্যবহার এমন ভাবে করতে হবে যাতে লাভের চেয়ে ক্ষতি বেশি না হয়ে যায়। মাঝে মাঝে এটি ঘুমের মধ্যে কাপুনির ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। অতিরিক্ত নিদ্রাহীনতায়ও এটার ব্যবহার অনুমোদিত।[১৫] লেভো মিথামফেটিন আমেরিকাতে নাকের পরিষ্কারক হিসেবে ব্যবহৃত হয়।

আনন্দদায়ক দ্রব্য হিসেবে[সম্পাদনা]

বিভিন্ন অনুষ্ঠানে আনন্দ পেতে মনের ভাব হাসিখুশি রাখতে মিথামফেটিন অপব্যবহার করা হয়। এটি যৌন মিলনের সময় বাড়াতে পারে বলে মিলনের আগে ব্যবহৃত হয়। [১৬] এই ধরনের ব্যবহার শরীরের জন্য খুব ক্ষতিকারক। প্রতিক্রিয়া হিসেবে দিনের বেলা প্রচুর ঘুম পেতে পারে। [১৬] এই ধরনের ব্যবহার মধ্য আমেরিকার শহর- যেমন সান ফ্রান্সিস্কো এবং নিউ ইয়রকে বেশি ঘটে।[১৬][১৭]

নিষিদ্ধ ব্যবহার[সম্পাদনা]

মিথামফেটিন যাদের জন্য ব্যবহার করা নিষেধ- অপব্যবহারকারী, হৃদরোগী, বহুমুত্র রোগী, উচ্চ রক্তচাপের রোগী, গ্লুকোমা রোগী, যাদের অতিরিক্ত চিন্তা করার অভ্যাস।[১৮] যারা অন্যান্য উত্তেজক দ্রব্যের প্রতি অতিরিক্ত সংবেদনশীল তাদেরও এটা ব্যবহার করা ঠিক নয়। [১৮] যেহেতু এটা বৃদ্ধিকে প্রভাবিত করে তাই এটা ব্যবহারের সময় নিয়মিত ওজন এবং উচ্চতা পরিমাপ করতে হবে।[১৮]

প্রতিক্রিয়া সমূহ[সম্পাদনা]

শারীরিক[সম্পাদনা]

শারীরিক প্রভাবগুলির মধ্যে ক্ষুধা, অতিরিক্ত প্রতিক্রিয়াশীলতা , প্রসারিত চোখের মনি, অত্যধিক ঘাম, অতিরিক্ত নড়াচড়া, শুকনো মুখ, মাথা ব্যাথা, অনিয়মিত হৃদস্পন্দন, দ্রুত শ্বাস, উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ, উচ্চ তাপমাত্রা, পাতলা পায়খানা, কোষ্ঠকাঠিন্য, মাথা ঘোরা, নমনীয়তা, শুকনো ত্বক, এবং ফ্যাকাশে চেহারা অন্যতম।

মানসিক[সম্পাদনা]

মেথামফেটিন এর মানসিক প্রভাবগুলির মধ্যে আনন্দ অনুভব, যৌনক্ষমতা বৃদ্ধি, ক্লান্তি, অনিদ্রা উল্লেখযোগ্য।   মেথামফেটামিন ক্রমাগত উদ্দেশ্যহীন ভাবে পুনরাবৃত্তিমূলক কার্যকলাপ ঘটানোর কারণ। এছাড়াও উদ্বেগ, বিষণ্নতা, আত্মহত্যা, এবং সহিংস আচরণের সঙ্গে এর সম্পর্ক আছে।

আসক্তি[সম্পাদনা]

আধুনিক প্রস্তাবনা অনুসারে ক্রমাগত ওষুধ ব্যবহারে মস্তিষ্কের স্নায়ুর জিনের অভিব্যক্তি পরিবর্তিত হয়ে যায়। যে নিয়মক গুলো পরিবর্তিত হয় তাদের মধ্যে  ΔFosB, CREB, এবং  NFκB অন্যতম। মেথামফেটামিন আসক্তি  ও যৌন আসক্তির মূল প্রভাবক হল ΔFosB। ওষুধ দ্বারা প্রভাবিত যৌন আসক্তির মূল কারণ হল ডোপামিন নিয়ন্ত্রণহীনতা। 

চিকিত্সা এবং ব্যবস্থাপনা[সম্পাদনা]

জ্ঞানগত আচরণ চিকিত্সা বর্তমানে আসক্তির জন্য সবচেয়ে কার্যকর চিকিত্সা। মেথামফেটামিন আসক্তির জন্য কোন ওষুধ নেই। এই আসক্তি মূলত ডোপামিনের অতিরিক্ত সক্রিয়তার কারণে হয়ে থাকে।

অতিরিক্ত মাত্রা[সম্পাদনা]

মেথামফেটিন অতিরিক্ত মাত্রা হলে লক্ষণগুলির বিভিন্ন রকম হতে পারে। এর মাঝারি অতিরিক্ত মাত্রা প্রভাব গুলো এমন উপসর্গ তৈরি করতে পারে : অস্বাভাবিক হৃদ কম্পন, বিভ্রান্তি, বেদনাদায়ক প্রস্রাব, উচ্চ বা নিম্ন রক্তচাপ, উচ্চ তাপমাত্রা, অতিরিক্ত প্রতিক্রিয়াশীলতা , পেশী ব্যথা, অতিরিক্ত নড়াচড়া, দ্রুত শ্বাস, কাপুনি, , এবং মূত্র ত্যাগের অক্ষমতা।

অতিরিক্ত উচ্চমাত্রার প্রাভাব গুলোর মধ্যে মানসিক ভারসাম্যহীনতা , অতিরিক্ত কম মূত্র ত্যাগ, কার্ডিওজেনিক শক, মস্তিষ্কে রক্তক্ষরণ, নিম্ন রক্তচাপের, শরীরের অতি উচ্চ তাপমাত্রা, ফুসফুসের উচ্চ রক্তচাপ, বৃক্ক ববিকলাঙ্গতা , দ্রুত পেশী ভাঙ্গন, এবং সেরোটোনিন উপসর্গ ।

মেথামফেটিন বিষক্রিয়া থেকে শরীরের কাপুনি, কোমা এবং পরে মৃত্যু হতে পারে।

আবিষ্কারের ইতিহাস[সম্পাদনা]

মেথামফেটিন এর আগে আবিষ্কৃত অ্যামফেটামাইন প্রথম জার্মানিতে ১৮৮৭ সালে রোমানিয়ান রসায়নবিদ লেজার এডেলেনু সংশ্লেষ করেছিলেন, যার নাম ছিল ফিনাইল আইসোপ্রোপাইল্যামিন । এর কিছুদিন পরে, ১৮৯৪ সালে জাপানি রসায়নবিদ নাগাই নাগায়শি ইফেড্রিন থেকে মেথামফেটামাইন থেকে সংশ্লেষ করেন। তিন দশক পরে, ১৯১৯ সালে, মেথামফেটামাইন  হাইড্রোক্লোরাইডটি ফার্মাকোলজিস্ট আকিরা ওগতা লাল ফসফরাস এবং আয়োডিন দ্বারা ইফেড্রিন বিজারণের  মাধ্যমে সংশ্লেষিত করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, বার্লিন ভিত্তিক টেমললার ফার্মাসিউটিক্যাল কোম্পানী দ্বারা উত্পাদিত, পার্থিটিন নামের ব্র্যান্ড নামটি ট্যাবলেট আকারে মেথামফেটামিন বিক্রি করা হয়। থার্ড রেইচের সম্মিলিত ওয়েহম্যাট সশস্ত্র বাহিনীর সমস্ত শাখায় এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং বিশেষত লুফটফাফ পাইলটগুলির সাথে এটির কর্মক্ষমতা বৃদ্ধির উদ্দীপক প্রভাব এবং অতিরিক্ত সচেতনতা বৃদ্ধির জন্য জনপ্রিয় ছিল। পারভিটিন জার্মান বাহিনীর মধ্যে "স্টুক-ট্যাবলেটস" এবং "হারম্যান-গারিং-পিলস" হিসাবে পরিচিত হয়ে ওঠে। এটার পার্শ্ব প্রতিক্রিয়া এতটাই গুরুতর ছিল যে ১৯৪০ সালে সেনাবাহিনী তীব্রভাবে তার ব্যবহারকে বন্ধ করে দেয়। ঐতিহাসিক লুকাজ কামিয়েনস্কি বলেছেন, "পারভিটিন ব্যবহারকারী একজন সৈনিক সাধারণত পরের দিন বা দুই দিনের জন্য কাজ করতে অক্ষম হয়ে থাকত। নিজেকে ওষুধ এর প্রভাব মুক্ত রাখা এবং একজন মহান যোদ্ধার চেয়ে জম্বির মত দেখানো, তাকে পার্শ্ব প্রতিক্রিয়া থেকে পুনরুদ্ধার করতে হয়েছিল।"  

কিছু সৈনিক খুব সহিংস হয়ে উঠে; কেউ কেউ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ করে, অন্যরা তাদের নিজস্ব কর্মকর্তাদের উপর হামলা চালায়।

বৈধতার অবস্থা[সম্পাদনা]

মেথামফেটামাইন উৎপাদন, বিতরণ, বিক্রয় এবং নিজের কাছে রাখা অনেক দেশে নিয়ন্ত্রিত বা অবৈধ। জাতিসংঘের সাইকোট্রপিক পদার্থ চুক্তিতে মেথামফেটামাইনকে শিডিউল ২ এ স্থাপন করা হয়েছে।

  1. Sellers EM, Tyndale RF (২০০০)। "Mimicking gene defects to treat drug dependence"। Ann. N. Y. Acad. Sci.909 (1): 233–246। doi:10.1111/j.1749-6632.2000.tb06685.xPMID 10911933বিবকোড:2000NYASA.909..233SMethamphetamine, a central nervous system stimulant drug, is p-hydroxylated by CYP2D6 to less active p-OH-methamphetamine. 
  2. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; FDA Pharmacokinetics নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; FMO নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; FMO3-Primary নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. Rau T, Ziemniak J, Poulsen D (২০১৫)। "The neuroprotective potential of low-dose methamphetamine in preclinical models of stroke and traumatic brain injury"। Prog. Neuropsychopharmacol. Biol. Psychiatry64: 231–6। doi:10.1016/j.pnpbp.2015.02.013PMID 25724762In humans, the oral bioavailability of methamphetamine is approximately 70% but increases to 100% following intravenous (IV) delivery (Ares-Santos et al., 2013). 
  6. "Toxicity"MethamphetaminePubChem Compound। National Center for Biotechnology Information। 
  7. Riviello, Ralph J. (২০১০)। Manual of forensic emergency medicine : a guide for clinicians। Sudbury, Mass.: Jones and Bartlett Publishers। পৃষ্ঠা 41। আইএসবিএন 978-0-7637-4462-5 
  8. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Schep নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  9. "Chemical and Physical Properties"MethamphetaminePubChem Compound। National Center for Biotechnology Information। 
  10. ""Recent advances in methamphetamine neurotoxicity mechanisms and its molecular pathophysiology"."। Behav. Neurol. 2015: 1–11. doi:10.1155/2015/103969. PMC 4377385. PMID 25861156 
  11. "San Francisco Meth Zombies (TV documentary). National Geographic Channel. August 2013. ASIN B00EHAOBAO."। 
  12. Malenka RC, Nestler EJ, Hyman SE। "Unlike cocaine and amphetamine, methamphetamine is directly toxic to midbrain dopamine neurons."। Molecular Neuropharmacology: A Foundation for Clinical Neuroscience (2nd ed.). New York: McGraw-Hill Medical. p. 370. ISBN 978-0-07-148127-4. 
  13. Yu S, Zhu L, Shen Q,, Bai X, Di X (2015).। ""Recent advances in methamphetamine neurotoxicity mechanisms and its molecular pathophysiology"."। Behav Neurol. 2015: 1–11. doi:10.1155/2015/103969. PMC 4377385. PMID 25861156. 
  14. Smith EE (February 2012), Hart CL, Marvin CB, Silver R। ""Is cognitive functioning impaired in methamphetamine users? A critical review"."। Neuropsychopharmacology. 37 (3): 586–608. doi:10.1038/npp.2011.276. PMC 3260986. PMID 22089317. 
  15. Hajdukovic R, Erman MK (1993)., Mitler MM। ""Treatment of narcolepsy with methamphetamine"."। Sleep. 16 (4): 306–317. PMC 2267865. PMID 8341891. 
  16. San Francisco Meth Zombies (TV documentary). National Geographic Channel. August 2013. ASIN B00EHAOBAO.
  17. Flomenbaum NE, Nelson LS, Lewin NA, Howland MA, Hoffman RS, Goldfrank LR ((2011).)। Goldfrank's toxicologic emergencies (9th ed.). :। New York: McGraw-Hill Medical.। পৃষ্ঠা p. 1080.। আইএসবিএন ISBN 978-0-07-160593-9. |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  18. "Desoxyn Prescribing Information" (PDF). United States Food and Drug Administration. December 2013. Retrieved 6 January 2014