উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৮/ব্যাঘ্র প্রকল্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ব্যাঘ্র প্রকল্প এডিটাথন
ব্যাঘ্র প্রকল্প

২০১৭-২০১৮ সালে, উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং অনুসন্ধান পরিষেবা ও ক্লাউড কম্পিউটিঙের জন্য বিশ্বখ্যাত কোম্পানী গুগল; সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি (সিআইএস), উইকিমিডিয়া ভারত তথা বিভিন্ন ব্যবহারকারী দলের সঙ্গে নিবিড় সমন্বয় সাধন করছে এবং বিভিন্ন ভারতীয় ভাষাগুলিতে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক তথা উচ্চ মানের বিষয়বস্তু তৈরি করার জন্য উইকিপিডিয়া সম্প্রদায়দের উৎসাহ প্রদান করে একটি প্রোগ্রাম পরিচালনা করছে। এই প্রোগ্রামটির মূল উদ্দেশ্য হলো (ক) ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ল্যাপটপ এবং স্টাইপেন্ডের মাধ্যমে সক্রিয় এবং অভিজ্ঞ উইকিপিডিয়া সম্পাদকদের সহায়তা করা এবং (খ) একটি ভাষাভিত্তিক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা যা বিদ্যমান উইকিপিডিয়া বিষয়বস্তু-গ্যাপ গুলির সমাধান করার লক্ষ্যে কাজ করবে।

ভারতীয় ভাষার উইকিপিডিয়া সম্প্রদায়গুলি যারা এই এডিটাথনে অংশগ্রহন করতে আগ্রহ প্রকাশ করবে, সেই সম্প্রদায়গুলি একসঙ্গে একত্রিত হবে এবং বিষয়বস্তু-গ্যাপ এর উপর একটি নিবন্ধ প্রতিযোগিতা গড়ে তুলবে। অংশগ্রহণকারী ভাষা সম্প্রদায়গুলি তিন মাসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। শীর্ষস্থানীয় ব্যবহারকারীদের জন্য বিশেষ পুরস্কার ছাড়াও উইকিপিডিয়ায় অবদানের ফলস্বরুপ তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বিজয়ী সম্প্রদায়কে একটি বিশেষ ক্ষমতায়ন প্রশিক্ষণ ইভেন্টে আমন্ত্রিত করা হবে।


নিয়মাবলী

সংক্ষেপেঃ বিষয় প্রদত্ত তালিকা থেকে সূত্র সহ নিবন্ধ তৈরি বা প্রসারিত করুন। ক্ষুদ্রতম ৩০০০ বাইট এবং ৩০০ টি শব্দ; মার্চ-মে ২০১৮ এর মধ্যে।

  • ১৩ মার্চ ২০১৮ থেকে ১২ জুন ২০১৮ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন(বাংলার তালিকা দেরীতে পাবার জন্য এই তারিখ বদল)।
  • অসম্পূর্ণ বা ছোট নিবন্ধ তৈরী করবেন না। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার প্যারা যুক্ত করবেন।
  • তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরী করবেন না। ইংরেজি উইকিপিডিয়ার তথ্যসূত্রগুলোই নিবন্ধ তৈরির সময় যুক্ত করে দিতে পারেন।
  • যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদ-এর মতো অনুবাদ কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।
  • সম্পাদনা দ্বন্দ্বে জড়িয়ে পড়বেন না।
  • এই তালিকা এবং খাঁ শুভেন্দুর নিবন্ধ তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যেকোনো নিবন্ধই অনুবাদ করতে পারেন। প্রথমে তালিকাতে প্রবেশ করুন ও সংশ্লিষ্ট তালিকার ‘‘বাংলা নাম’’ অংশ থেকে লাল লিংক যুক্ত যে-কোনো নিবন্ধ বেছে নিয়ে তৈরি করতে পারবেন। আপনি যে নিবন্ধটি অনুবাদে ইচ্ছুক সেই নিবন্ধটি যাতে অন্য কেউ অনুবাদ না করতে পারেন সেজন্য আপনি প্রথমে নিবন্ধের দুই/তিন প্যারা অনুবাদ করে নিবন্ধটি তৈরি করে নিতে পারেন। অসম্পূর্ণ নিবন্ধের সবার উপর {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি কপি করে বসিয়ে দিন। এরপর তৈরি হওয়া নিবন্ধে আপনার সময় অনুসারে অনুবাদ যুক্ত করে শেষ করতে পারেন। আপনার অবদানের শেষে নিবন্ধটির আলাপ পাতায় গিয়ে অনুগ্রহপূর্বক {{টেমপ্লেট:ব্যাঘ্র প্রকল্প ২০১৮|}} এই টেমপ্লেটটি যোগ করে দিন এবং মূল পাতার {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি সরিয়ে ফেলুন।
  • আপনি তালিকার মার্চের পূর্বে লিখিত ছোট কোন নিবন্ধ, মূল পাতায় {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি লিখে সম্প্রসারণ করতে পারেন। কমপক্ষে ৯০০০ বাইট ও ৩০০ শব্দ যুক্ত/সম্প্রসারণ করে জমা দিন। জমা দেবার সময়, মূল পাতার {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি সরিয়ে ফেলুন এবং নিবন্ধটির আলাপ পাতায় গিয়ে অনুগ্রহপূর্বক {{টেমপ্লেট:ব্যাঘ্র প্রকল্প ২০১৮|সম্প্রসারিত=হ্যাঁ}} এই টেমপ্লেটটি যোগ করে দিন।
  • প্রত্যেক ব্যবহারকারী যতো খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  • প্রথমে নিচের নিবন্ধন করুন অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের নিবন্ধ জমা দিন অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।

পুরস্কার

  • এই এডিটাথনটি সম্পূর্ণভাবে উইকিমিডিয়া ভারত দ্বারা স্পন্সরকৃত ও আয়োজিত হলেও বাংলাদেশের সম্পাদকরা এই এডিটাথনে অংশগ্রহন করতে পারেন তবে তাহারা স্বতন্ত্র পুরস্কারসমূহের জন্য নির্বাচিত হইবার যোগ্য হবেন না। কিন্তু এই এডিটাথনে অংশগ্রহণ করলে তাহারা সমগ্র বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে সম্প্রদায় পুরস্কার জিততে সাহায্য করবেন। এই এডিটাথনে যদি বাংলা উইকিপিডিয়া বিজয় লাভ করে তাহলে সম্প্রদায় পুরস্কার হিসেবে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় থেকে (ভারত ও বাংলাদেশ দুই দেশ থেকেই) পূর্ণ বৃত্তির মাধ্যমে তিন দিন-ব্যাপী মোট ৪০ জন অংশগ্রহণকারীদের দক্ষতা বৃদ্ধির জন্য একটি বিশেষ ক্ষমতায়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে আমন্ত্রিত করা হইবে।
  • প্রতি মাসে প্রত্যেকটি অংশগ্রহণকারী সম্প্রদায়কে সেই মাসের তাদের অবদানের উপর ভিত্তি করে তিনটি ব্যক্তিগত (স্বতন্ত্র) পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারগুলি যথাক্রমে ৩০০০, ২০০০ ও ১০০০ টাকা হবে।
  • তিন মাস ব্যাপী প্রতিযোগিতা শেষে, সম্প্রসারিত বা তৈরি করা সর্বাধিক সংখ্যক নিবন্ধ যে সম্প্রদায় বানাবে সেই সম্প্রদায় একটি সামগ্রিকভাবে পুরস্কার লাভ করবে। তাতে বিজয়ী সম্প্রদায়ের জন্য ৩ দিনের একটি বিশেষ প্রশিক্ষণ কর্মশালা হবে।
  • তুলনামূলকভাবে, অন্যান্য ভারতীয় ভাষার উইকিপিডিয়া সম্প্রদায়গুলির চাইতে ভারতে ইংরেজি উইকিপিডিয়া সম্প্রদায়ের বর্ধিত শক্তি বিবেচনা করে, ইংরেজী উইকিপিডিয়া সম্প্রদায়কে কমিউনিটি ক্ষমতা উন্নয়ন পুরস্কারের জন্য গণনা করা হবে না। ইংরেজি উইকিপিডিয়ানরা কেবল মাত্র ব্যক্তিগত/(স্বতন্ত্র) পুরস্কারের জন্য প্রতিযোগিতা করতে পারেন।

নিবন্ধন করুন

৩১শে মে-এর পূর্বে যেকোনো সময় আপনি নিজেকে নিবন্ধিত করতে পারেন।

এখনই নিবন্ধন করুন!

নিবন্ধ জমা দিন

ব্যাঘ্র প্রকল্পে অবদান রেখেছেন? তাহলে আপনার অবদান জমা দিন।

সংগঠক

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

১. এই প্রকল্পে উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং গুগলের ভূমিকা কি?

গুগল এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন অনলাইনে ভারতীয় ভাষায় উপলব্ধ বিষয়বস্তু বাড়াতে এবং এই কাজে একে অপরকে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে পেতে আগ্রহী। গুগল একটি অনুদানের মাধ্যমে পাইলট প্রোগ্রামের খরচ প্রদান করে এই প্রকল্পের সহায়তা করছে। তারা ভারতীয় ভাষা ইন্টারনেট ব্যবহারকারীরা চাইছেন এমন বিষয়গুলির উপর দরকারী তথ্যও প্রদান করছে।

২. এই প্রতিযোগিতায় সিআইএস, উইকিমিডিয়া ইন্ডিয়া অধ্যায়, ইউজার গ্রুপ এবং সম্প্রদায়ের ভূমিকা কী হবে?

নিজ নিজ ভাষা উইকিপিডিয়া সম্প্রদায়ের এই প্রতিযোগিতা উইকিপিডিয়া এশীয় মাস, পাঞ্জাব এডিটাথন, নারী ইতিহাস মাস মডেলের উপর ভিত্তি করে তুল্য হবে। সিআইএস-এ ২ কে বিজয়ী সম্প্রদায়ের জন্য পুরস্কার বিতরণ এবং ক্ষমতা প্রশিক্ষণ অনুষ্ঠানের সঞ্চালন করবে।

উইকিমিডিয়ার ইন্ডিয়া অধ্যায় এবং ইউজার গ্রুপ, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সম্প্রদায় এবং ব্যক্তিদের অংশগ্রহণে সক্রিয় ভূমিকা পালন করবে। প্রতিযোগিতাটি পরিকল্পনা ও পরিচালনা করার জন্য সম্প্রদায়গুলি নিজেদের মধ্যে যোগাযোগ রাখবে। তারা সম্প্রদায়গুলিকে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণে উৎসাহিত করার জন্য আউটরিচ অনুষ্ঠানগুলি এবং এডিটাথনগুলি পরিচালনা করতে পারে।

৩. এই প্রতিযোগিতাটি কী বাধ্যতামূলক/ অংশগ্রহণ সীমিত/ শর্তসাপেক্ষ?

না। তবে, যদি আপনি অংশগ্রহণ করতে আগ্রহী হন, আমরা আপনাকে নেতৃত্ব গ্রহণ করতে এবং আপনার সম্প্রদায়ের জন্য প্রতিযোগিতার সমন্বয় করতে উত্সাহিত করছি। আপনি আপনার উইকিপিডিয়ায় একটি অনুরূপ পৃষ্ঠা তৈরি করে শুরু করতে পারেন। যদি আপনার কোন সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আলাপ পাতায় একটি বার্তা রাখুন।

৪. আমরা কি আমাদের পছন্দের নিবন্ধ তৈরি করতে পারি?

এই প্রোগ্রামটিতে, ব্যবহারকারীদের দ্বারা সর্বাধিক দাবীকৃত কিন্তু এখনো ভারতীয় ভাষায় উইকিপিডিয়াতে উপস্থিত নয় এমন নিবন্ধগুলি তৈরির জন্য একটি বিশেষ লক্ষ্য রয়েছে।এই লক্ষ্যের দ্বারা, আমরা বহু মানুষকে উন্মুক্ত জ্ঞানের ভাণ্ডারে পরিষেবা দেবার আশা রাখি। অতএব, আমরা আপনাকে নিবন্ধের প্রস্তাবিত তালিকা থেকে আগ্রহের বিষয় নির্বাচন করতে উত্সাহিত করছি। যাইহোক, আমরা আরও বিষয় প্রদান করতে খুশী হব যদি সম্প্রদায়ের কোনও নির্বাচিত বিভাগে বিশেষভাবে নজর থাকে। উদাহরণস্বরূপ, যদি একটি সম্প্রদায় স্বাস্থ্য, রাজনীতি বা বর্তমান ব্যাপার সম্পর্কে আরো লিখতে চায়, আমরা সেইসব বিভাগ থেকে আরো বিষয় পেতে চেষ্টা করব।

৫. এটিকে ব্যাঘ্র প্রকল্প বলা হচ্ছে কেন?

এই প্রকল্পটি ব্যাঘ্র সংরক্ষণের জন্য ভারতের একটি প্রকল্প দ্বারা অনুপ্রেরিত এবং তার অনুসারে নামকরণ করা হয়েছে। ব্যাঘ্র প্রকল্প দ্বারা গৃহীত পরিবেশগত অভিমত অনুরূপ, এই প্রকল্পটি ভারতীয় ভাষা উইকিপিডিয়াগুলিতে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক বিষয়বস্তু প্রসঙ্গটি বুঝে সেগুলিকে সঠিকভাবে গড়ে তোলার কাজে অগ্রণী হতে ইচ্ছুক।

প্রয়োজনীয় লিঙ্ক