হিন্দু পৌরাণিক অস্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অস্ত্র (হিন্দু দর্শন) থেকে পুনর্নির্দেশিত)
অশ্বত্থামা নারায়ণস্ত্র ব্যবহার করেন।

অস্ত্র (সংস্কৃত: अस्त्र) বলতে হিন্দু সাহিত্যে অতিপ্রাকৃত অস্ত্রকে বোঝায়, যার নেতৃত্ব নির্দিষ্ট দেবতা এবং আধ্যাত্মিক ও জাদুবিদ্যার শক্তিতে আচ্ছন্ন যা এর প্রভাব সৃষ্টি করে। পরবর্তীতে এই শব্দটি যে কোনো অস্ত্রকে বোঝাতে এসেছে যা হাত থেকে মুক্ত করে ব্যবহার করা হতো।

রামায়ণমহাভারতে বিভিন্ন অস্ত্রের উল্লেখ রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে রাম সমস্ত অস্ত্রের অধিকারী ছিলেন। বিভিন্ন গ্রন্থে বলা হয়েছে যে অর্জুন ব্রহ্মাস্ত্রনারায়ণস্ত্র ছাড়া প্রায় সব অস্ত্রের অধিকারী ছিল।[১][২]

অস্ত্রসমূহ[সম্পাদনা]

সীতার স্বয়ম্বরসভার শর্তানুসারে রাম হরধনু ভঙ্গ করছেন।

অস্ত্রগুলি প্রধানত রামায়ণমহাভারতে গুরুত্ব পায়, যেখানে প্রতিটি মহাকাব্যে বর্ণিত মহান যুদ্ধে এগুলি ব্যবহৃত হয়। এগুলিকে পরশুরামরামলক্ষ্মণকর্ণ, মেঘনাদ (ইন্দ্রজিৎ), রাবণভীষ্মদ্রোণঅশ্বত্থামাঅর্জুন এবং অন্যান্য যোদ্ধাদের ধনুকধারীদের দ্বারা ব্যবহৃত হিসাবে চিত্রিত করা হয়েছে।

দিব্য (ঐশ্বরিক)[৩] অস্ত্রগুলিকে সাধারণত তীর চিহ্নে আমন্ত্রণ জানানো হয়, যদিও সেগুলি সম্ভাব্য যেকোনো কিছুর সাথে ব্যবহার করা যেতে পারে। অশ্বত্থামা তার অস্ত্র হিসেবে ঘাসের ফলক ব্যবহার করে ব্রহ্মশিরাস্ত্রের আমন্ত্রণ করেছিলেন। অর্জুন শুধুমাত্র তার মনের শক্তি দ্বারা পাশুপতাস্ত্র সহ তার সমস্ত আকাশী অস্ত্রগুলিকে গুলি করতে সক্ষম ছিলেন।[৪][৫]

মহাকাব্যের উল্লেখযোগ্য কিছু অস্ত্র
অস্ত্র স্বত্বাধিকারী দেবতা প্রভাব
ব্রহ্মাস্ত্র ব্রহ্মা ব্রহ্মাস্ত্র হল অতিপ্রাকৃত অস্ত্র যাকে ব্রহ্মার অস্ত্র বলা হয়। এটি এমন অস্ত্র যা মহাবিশ্বকে ধ্বংস করতে সক্ষম, সৃষ্টিকে ধ্বংস করতে এবং সমস্ত প্রাণীকে পরাজিত করতে সক্ষম বলে বলা হয়।[৬][৭] এটি হিন্দু পৌরাণিক অস্ত্রগুলোর মধ্যে সবচেয়ে ধ্বংসাত্মক, শক্তিশালী ও অপ্রতিরোধ্য অস্ত্র।

মহাভারতের সময়ে, পরশুরাম, ভীষ্ম, দ্রোণ, কর্ণ, কৃপা, অশ্বত্থামা, অর্জুন এবং অন্যান্য যুগে আরও বেশ কিছু মহারথী এই অস্ত্রের আবাহন করার জ্ঞানের অধিকারী ছিলেন। এটি ছিল একমাত্র অস্ত্র যা ব্রহ্ম কবচকে বিদ্ধ করতে সক্ষম; ভগবান ব্রহ্মার অপরাজেয় বর্ম। রাবণের পুত্রদের মধ্যে একজন, অতিকায় ব্রহ্মার অপরাজেয় বর্ম ছিল যা শুধুমাত্র ব্রহ্মাস্ত্র দ্বারা বিদ্ধ করা যায় এবং ব্রহ্মাস্ত্র ব্যবহার করে রামের ভাই লক্ষ্মণ তাকে হত্যা করেন।

ত্রিশূল শিব ত্রিশূল হল ঐশ্বরিক প্রতীক, যা সাধারণত হিন্দুধর্মের অন্যতম প্রধান প্রতীক হিসেবে ব্যবহৃত হয়।[৮] ত্রিশূল হলো ধারালো তিনটি বর্শার ফলাযুক্ত অস্ত্রবিশেষ।[৯] এটি ভগবান শিবের ত্রিশূল ছিল। হিন্দু পৌরাণিক কাহিনীর সবচেয়ে শক্তিশালী অস্ত্র, শৈব ঐতিহ্য অনুসারে, নির্দোষ, ভগবান শিব এবং দেবী শক্তি ব্যতীত কেউ থামাতে পারে না; পার্বতী রূপে ভগবান শিবের সহধর্মিণী। যদিও এটি একবার অতিকায় দ্বারা বন্ধ করা হয়েছিল, যিনি এটিকে মধ্য-বাতাসে ধরেছিলেন।
সুদর্শন চক্র বিষ্ণু ভগবান বিষ্ণুর কিংবদন্তি চাকতি, তাঁর জন্য বিশ্বকর্মা এটি তৈরি করেছিলেন।[১০] হিন্দু পৌরাণিক কাহিনীর সবচেয়ে শক্তিশালী অস্ত্র, বৈষ্ণব ঐতিহ্য অনুসারে, অভ্রান্ত, ভগবান বিষ্ণুর আদেশে উড়ে যায়। এটি শুধুমাত্র ভগবান বিষ্ণুর ইচ্ছার দ্বারা বন্ধ করা যেতে পারে।[১১][১২] এটির অসাধারণ জাদুবিদ্যা ও আধ্যাত্মিক শক্তি রয়েছে যা কিছু রক্ষা বা ধ্বংস করতে পারে। এটি কৃষ্ণ, বিষ্ণুর ৮ম অবতার, তার কাকাতো ভাই শিশুপালের শিরশ্ছেদ করতে ব্যবহার করেছিলেন।[১৩]
ইন্দ্রাস্ত্র ইন্দ্র ইন্দ্রস্ত্র হল দেবতা ইন্দ্রের পৌরাণিক অস্ত্র যা মহাভারত যুদ্ধে প্রধান চরিত্র অর্জুন দ্বারা বহুবার আহ্বান করা হয়েছিল। যখন ঐশ্বরিক অস্ত্রটি গুলি করা হয়েছিল তখন এটি বহু পুরুষকে হত্যা করতে সক্ষম বহু তীরে রূপান্তরিত হয়েছিল।[১৪] এটি লক্ষ্মণ, মেঘনাদ, রাম প্রভৃতি অন্যান্য যোদ্ধাদেরও দখলে ছিল।
বাসবী শক্তি ইন্দ্র ইন্দ্রের দ্বিতীয় অস্ত্র, বজ্র থেকে ন্যূন। এটি শুধুমাত্র একবার ব্যবহার করা যেতে পারে এবং ব্যবহার করার পরে, এটি প্রতিপক্ষকে হত্যা করে। কর্ণ এটি ব্যবহার করে ঘটোৎকচকে হত্যা করে।
প্রস্বপাস্ত্র বসু এই অস্ত্র যুদ্ধক্ষেত্রে পীড়িতদের ঘুমিয়ে পড়ার কারণ হত। আকাশবাণী ভীষ্মকে তাঁর গুরু পরশুরামের বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহার করা থেকে বিরত করেছিলেন। রামায়ণ ও মহাভারতে শুধুমাত্র ভীষ্মের কাছেই এই অস্ত্র ছিল।
আগ্নেয়াস্ত্র অগ্নি নিষ্কাশন করা অস্ত্রটি স্বাভাবিক উপায়ে অনির্বাণ অগ্নিশিখা নির্গত করত। অর্জুন এটিকে অঙ্গারপর্ণার বিরুদ্ধে ব্যবহার করেছেন, গন্ধর্ব
বরুণাস্ত্র বরুণ নিষ্কাশন করা অস্ত্রটি প্রচুর পরিমাণে জল ছেড়ে দিত। এই অস্ত্রটি সাধারণত অগ্নেয়াস্ত্রের বিরুদ্ধে ব্যবহৃত বলে উল্লেখ করা হয়। এটি রাম, ইন্দ্রজিৎ, রাবণ, লক্ষ্মণ, অর্জুন, ভীষ্ম, দ্রোণ, একইভাবে যোদ্ধাদের দখলে ছিল।
মানবাস্ত্র মনু এটি অতিপ্রাকৃত সুরক্ষাকে অতিক্রম করতে পারে এবং লক্ষ্যকে কয়েকশ মাইল দূরে নিয়ে যেতে পারে। এটি মন্দ সত্তার মধ্যে মানবিক বৈশিষ্ট্যকে অনুপ্রাণিত করতে পারে। এই অস্ত্রটি রাম ও মারীচ ব্যবহার করেছিলেন। অর্জুনের কাছেও এই অস্ত্র ছিল।
বরুণপাশ বরুণ শক্তিশালী ফাঁস যা থেকে অন্য দেবতারাও পালাতে পারেনি। রাম, ইন্দ্রজিৎ, অর্জুন সহ যোদ্ধাদের কাছে এই অস্ত্র ছিল।
ভৌমাস্ত্র ভূমি অস্ত্রটি পৃথিবীর গভীরে সুড়ঙ্গ তৈরি করতে পারে এবং রত্ন তলব করতে পারে। শুধুমাত্র অর্জুনের এই অস্ত্র ছিল।
ভার্গবাস্ত্র পরশুরাম পরশুরাম ছিলেন এই অস্ত্রের স্রষ্টা যা তিনি তাঁর শিষ্য কর্ণকে দিয়েছিলেন।
নাগাস্ত্র নাগ অস্ত্রটির অপ্রত্যাশিত লক্ষ্য থাকত এবং এটি সাপের রূপ ধারণ করত, যা আঘাতে মারাত্মক প্রমাণিত হবে। এটি অনেক যোদ্ধাদের দ্বারা ব্যবহৃত হয়েছিল। অর্জুন সুশর্মার বিরুদ্ধে এটি ব্যবহার করেছেন।
নাগপাশ নাগ আঘাতে, এই অস্ত্রটি জীবন্ত বিষাক্ত সাপের কয়েলে লক্ষ্যবস্তুকে আবদ্ধ করত। রামায়ণে, ইন্দ্রজিৎ রাম ও লক্ষ্মণের বিরুদ্ধে এটি ব্যবহার করেছিলেন। অর্জুন তা তার স্ত্রী উলূপির কাছ থেকে পেয়েছিলেন।
গরুড়াস্ত্র গরুড় অস্ত্রটি বিরোধীদের দ্বারা আক্রমণের সময় নাগস্ত্রের বিরুদ্ধে রক্ষা করতে পারে। এটি রাম ও অর্জুনের দখলে ছিল। এটি রামায়ণে রাম ব্যবহার করেছিলেন।[১৫]
অঞ্জলীকাস্ত্র ইন্দ্র অর্জুন এই অস্ত্র ব্যবহার করে কর্ণকে হত্যা করেছিলেন।[১৬]
বায়ুব্যাস্ত্র বায়ু স্থল থেকে সৈন্য উত্তোলন করতে সক্ষম ঝড় বয়ে আনে। কুরুক্ষেত্র যুদ্ধের ১৪তম দিনে, যখন সূর্যাস্তের পরেও যুদ্ধ চলতে থাকে। অশ্বত্থামা ঘটোৎকচের পুত্র অঞ্জনপার্বণ দ্বারা তৈরি করা ভ্রম ভেদ করতে এই অস্ত্র ব্যবহার করেছিলেন। অর্জুন, ইন্দ্রজিৎ, রামেরও এই অস্ত্র ছিল।
সূর্যাস্ত্র সূর্য চকচকে আলো তৈরি করে যা জলাশয়গুলি সম্পর্কে যে কোনও অন্ধকার দূর করে এবং শুকিয়ে যায়। কুরুক্ষেত্র যুদ্ধের ১২ তম দিনে অর্জুন শকুনির বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহার করেছিলেন।
মঘবন ইন্দ্র বিশেষ করে ভ্রমমূলক যুদ্ধে ব্যবহৃত অস্ত্রের ঝরনাকে চমকে দিতে সক্ষম দ্রুত এবং জ্বলন্ত অস্ত্র। অর্জুন এই অস্ত্র ইন্দ্রের কাছ থেকে পেয়েছিলেন।[১৭]
বজ্র ইন্দ্র লক্ষ্যবস্তুতে বজ্রপাত হবে (বজ্র ইন্দ্রের বজ্রপাতকে বোঝায়)। ইন্দ্র ছাড়াও শুধুমাত্র অর্জুনের কাছেই বজ্র ছিল। ইন্দ্র তাঁর পুত্র অর্জুনকে এই অস্ত্র দিয়েছিলেন।[১৮]
মোহিনী অস্ত্র মোহিনী আশেপাশে যেকোন ধরনের মায়া বা বিভ্রম দূর করুন। অর্জুন নিবত্যকবচের বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহার করেছিলেন এবং তাদের দ্বারা সৃষ্ট সমস্ত বিভ্রম দূর করেছিলেন।
ত্বষ্টাস্ত্র ত্বষ্টা যখন বিরোধী দলের (যেমন সেনাবাহিনী) বিরুদ্ধে ব্যবহার করা হয়, তখন তারা একে অপরকে শত্রু ভেবে ভুল করে এবং একে অপরের সাথে লড়াই করে। শুধুমাত্র অর্জুনের কাছেই এই অস্ত্র ছিল।
সম্মোহন/প্রমোহন গন্ধর্ব সমগ্র সৈন্যবাহিনীকে সন্মোহ করে। বিরাট যুদ্ধের সময় অর্জুন কৌরব বাহিনীর বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহার করেন। কুরুক্ষেত্র যুদ্ধের ৬ষ্ট দিনে, ধৃষ্টদ্যুম্ন কৌরবদের বিরুদ্ধে এটি ব্যবহার করেছিলেন যার ফলে তারা অজ্ঞান হয়ে পড়েছিল কিন্তু দ্রোণ তার প্রভাব বন্ধ করতে তার প্রজ্ঞা অস্ত্র ব্যবহার করেছিলেন।
পর্বতাস্ত্র পর্বত আকাশ থেকে লক্ষ্যের উপর পতিত হয়। অর্জুন এই অস্ত্রের অধিকারী ছিলেন।
ব্রহ্মাশিরাস্ত্র ব্রহ্মা দেবতাদের হত্যা করতে সক্ষম। অশ্বত্থামা পরীক্ষিৎ এর উপর ব্যবহার করেছিলেন। এটা মনে করা হয় যে ব্রহ্মাশিরাস্ত্র হল ব্রহ্মাস্ত্রের বিবর্তন এবং ব্রহ্মাস্ত্রের চেয়ে ৪ গুণ শক্তিশালী ভগবান ব্রহ্মা দ্বারা তৈরি করা গোপন অদম্য অস্ত্র। মহাকাব্য মহাভারতে, বলা হয়েছে যে অস্ত্রটি ভগবান ব্রহ্মার চারটি মাথার সাথে তার টিপ হিসাবে প্রকাশিত হয়। মহাভারতের যুগে ঋষি অগ্নিবেশ, দ্রোণ, অর্জুন ও  অশ্বত্থামা (শুধুমাত্র অর্জুন অস্ত্রকে ছেড়ে দেওয়ার এবং তা প্রত্যাহার করার জ্ঞান পেয়েছিলেন[১৯]) যখন বাকি তিনজনের কাছে শুধুমাত্র এই অস্ত্রের আহ্বান করার জ্ঞান ছিল।
নারায়ণস্ত্র বিষ্ণু বা নারায়ণ তীর ও চক্রের ঝরনা তৈরি করে। অস্ত্রের শক্তি এটিকে দেওয়া প্রতিরোধের সাথে বৃদ্ধি পাবে। এই অস্ত্রটি সরাসরি নারায়ণ রূপ বিষ্ণুর কাছ থেকে পেতে হয়েছিল এবং শুধুমাত্র একবার ব্যবহার করা যেতে পারে। এটি হিন্দু পুরাণের অন্যতম শক্তিশালী অস্ত্র।[২০] এটিকে দ্বিতীয়বার আহ্বান করার যে কোনো প্রচেষ্টা ব্যবহারকারী এবং তার সৈন্যদের উপর ফিরে আসবে। মহাভারত যুগে, নারায়ণ রূপে ভগবান বিষ্ণু এই অস্ত্র দিয়ে দ্রোণকে আশীর্বাদ করেছিলেন। দ্রোণ যেমন তাঁর পুত্র অশ্বত্থামাকে এই অস্ত্র উপস্থাপন করেছিলেন। মহাভারতের যুদ্ধে অশ্বত্থামা দ্রোণের মৃত্যুর পর পাণ্ডব বাহিনীর বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহার করেছিলেন।[২১] এটি পাণ্ডব সেনাবাহিনীর অক্ষৌহিনীকে ধ্বংস করেছিল। পালানোর একমাত্র উপায় হল অস্ত্রের সম্মুখে সম্পূর্ণ আত্মসমর্পণ, যা এই অস্ত্রটিকে কৃষ্ণের বর্ণিত লক্ষ্যবস্তু থেকে রক্ষা করতে প্ররোচিত করে। যখন এটি ব্যবহার করা হত, একাদশী (এগারো) রুদ্রগুলি লক্ষ্যবস্তু ধ্বংস করার জন্য আকাশে উপস্থিত হয়। লক্ষ লক্ষ অস্ত্র যেমন চক্র, গদা, অতি তীক্ষ্ণ তীরের মতো ক্রোধে আবির্ভূত হয় লক্ষ্যবস্তুকে ধ্বংস করার জন্য। যে কখনো প্রতিরোধ করার চেষ্টা করবে তাকে ধ্বংস করা হবে।
বৈষ্ণবাস্ত্র বিষ্ণু লক্ষ্যের প্রকৃতি নির্বিশেষে লক্ষ্যকে সম্পূর্ণরূপে ধ্বংস করবে। অমূলক। সরাসরি ভগবান বিষ্ণুর কাছ থেকে পেতে হবে। এই অস্ত্রের একমাত্র পাল্টা ছিল আক্রমণকারী বৈষ্ণবস্ত্রকে মোকাবেলা করার জন্য অন্য বৈষ্ণবস্ত্রকে আহ্বান করা বা বৈষ্ণবস্ত্রের প্রধান দেবতাকে বৈষ্ণবস্ত্র বন্ধ করার জন্য। মহাভারতের যুগে ভগদত্ত, কৃষ্ণঅর্জুনের কাছে এই অস্ত্র ছিল। ভগদত্ত এই অস্ত্রটি অর্জুনের উপর ব্যবহার করেছিলেন কিন্তু কৃষ্ণ অস্ত্র উদ্ধারের জন্য অর্জুনের সামনে দাঁড়িয়েছিলেন। শ্রী রাম ভার্ঘব রামের শক্তিকে ধ্বংস করতে এই অস্ত্র ব্যবহার করেছিলেন।[২২]
ব্রহ্মাদন্ড ব্রহ্মা প্রতিরক্ষামূলক ব্যক্তিগত অস্ত্র ঐশ্বরিক দন্ড শুধুমাত্র ভ্রমনের দখলে। অন্যান্য উচ্চ শক্তির অস্ত্র প্রতিহত করতে সক্ষম। বিশ্বামিত্রের বিরুদ্ধে বশিষ্ঠ ব্যবহার করেছেন। এই উচ্চ শক্তি শুধুমাত্র প্রতিরক্ষা হিসাবে ব্যবহৃত হয়।
কৌমোদকী গদা বিষ্ণু বিষ্ণুর ঐশ্বরিক গদা। নির্ভুল ও সমান্তরাল ছাড়া পুরো বাহিনীকে ধ্বংস করে। ভগবান কৃষ্ণ এটি দিয়ে দন্তবক্র রাক্ষসকে বধ করেছিলেন।
শার্ঙ্গ (ধনুক) বিষ্ণু ভগবান বিষ্ণুর ধনুক,[২৩][২৪] যাকে বৈষ্ণব ধনুষ নামেও ডাকা হয়। এটি শ্রী রামের পরে শ্রী কৃষ্ণ ব্যবহার করেন।
নন্দক (তলোয়ার) বিষ্ণু বিষ্ণুর পবিত্র তলোয়ার।[২৫] এটিতে অবিনশ্বর ফলক ছিল ছিল। অগণিত রাক্ষসকে হত্যা করতে ভগবান কৃষ্ণ এটি ব্যবহার করেন। হিন্দু মহাকাব্য রামায়ণে নন্দককে বিষ্ণুর অবতার রামের তরবারি হিসেবে উল্লেখ করা হয়েছে।[২৬]
বিজয় (ধনুক) শিব ধনুকটি তৈরি করেছিলেন বিশ্বকর্মা। বিজয়া ছিল ভগবান শিবের ব্যক্তিগত ধনুক, যেটিকে ধনুকের অগ্রভাগ হিসেবে গণ্য করা হত। ভগবান শিব এটি ইন্দ্র দেবের যত্নে রেখেছিলেন যিনি ভগবান শিবের নির্দেশে খুশি হয়ে ঋষি পরশুরামকে এটি দিয়েছিলেন। যোদ্ধা পরশুরাম এটিকে তার ব্যক্তিগত ধনুক হিসেবে ব্যবহার করেছিলেন।[২৭][২৮]
পিনাক (ধনুক) শিব শিব ধনুক নামেও পরিচিত। এটি ছিল ভগবান শিবের ধনুক,[২৯] যা তিনি যুদ্ধে অগণিত অসুরকে হত্যা করতে ব্যবহার করেছিলেন (ত্রিপুরা শহরটি ভগবান শিব পিনাক ব্যবহার করে ধ্বংস করেছিলেন)। এটি ভগবান শিবের দ্বারা পরশুরামকে দেওয়া হয়েছিল, যা দেবী সীতার পিতা রাজা জনককে দেওয়া হয়েছিল এবং ভগবান রাম তাঁর স্বয়ম্বরে ভেঙেছিলো।
মহেশ্বরাস্ত্র শিব শিবের তৃতীয় নয়নের শক্তি রয়েছে। সত্যিই দ্রুত জ্বলন্ত মরীচি অঙ্কুর করে যা এমনকি স্বর্গীয় প্রাণীকে সম্পূর্ণ ছাইতে পরিণত করতে পারে। এটি সমগ্র সৃষ্টিকে ছাইয়ে পরিণত করার ক্ষমতা রাখে।
রুদ্রাস্ত্র শিব বা রুদ্র রুদ্র শক্তি ধারণ করে. যখন এটি ব্যবহার করা হয়, এটি একাদশ রুদ্র থেকে রুদ্রের শক্তিকে আহ্বান করে এবং লক্ষ্যকে ধ্বংস করে।মহাভারতে অর্জুন ৩ কোটি নিবাতকবচ ও কালকেয়াদের বিরুদ্ধে যুদ্ধে এই অস্ত্র ব্যবহার করেন। মহাভারতে শুধুমাত্র অর্জুনের কাছেই এই অস্ত্র ছিল।[৩০]
পাশুপতাস্ত্র শিব সমস্ত অস্ত্রের মধ্যে সবচেয়ে শক্তিশালী অস্ত্র এক। যতবারই এটিকে তলব করা হয়েছে, তার মাথা কখনই এক হবে না। এটি বৃহত্তর সংখ্যক দানব এবং বিশাল আত্মাকে ডেকে আনে যা অস্ত্রকে প্রকাশ করে। লক্ষ্যের প্রকৃতি নির্বিশেষে লক্ষ্যকে সম্পূর্ণরূপে ধ্বংস করবে। এই অস্ত্র সমগ্র বিশ্ব ধ্বংস করতে সক্ষম ছিল। দ্বাপর যুগে শুধুমাত্র অর্জুনের কাছেই পশুপতস্ত্র ছিল।[৩১] ত্রেতা যুগে ঋষি বিশ্বামিত্রের কাছে এই অস্ত্র ছিল।[৩২]
পরশু (কুঠার) শিব পরশু শিবের অস্ত্র,[৩৩] যা তিনি পরশুরামকে দিয়েছিলেন।[৩৪][৩৫] ভগবান পরশুরাম পরে এই কুঠারটি ভগবান গণেশকে দিয়েছিলেন।[৩৬] পরশুরাম মানে রাম যিনি কুঠার চালান কারণ রাম এই নামেই পরিচিত ছিলেন যতক্ষণ না তিনি শিবের কাছ থেকে কুঠারটি অর্জন করেন।[৩৭][৩৮][৩৯]
চন্দ্রহাস (তলোয়ার) শিব ঐশ্বরিক তলোয়ার চন্দ্রহাস। এটি হল হিন্দু মহাকাব্য রামায়ণে অবিনাশী তরোয়াল যা শিব রাবণকে উপহার দেন।[৪০][৪১][৪২][৪৩] রাবণকে সতর্কবাণী দিয়ে দেওয়া হয়েছিল যে এটি অন্যায় কাজে ব্যবহার করা হলে কারণ, এটি তিনচোখযুক্ত ভগবান শিবের কাছে ফিরে আসবে এবরাবণের দিন গণনা হবে।
গাণ্ডীব (ধনুক) ব্রহ্মা এই অজেয় ধনুকটি সৃষ্টি করেছেন ব্রহ্মা,[৪৪][৪৫] মহাবিশ্বের সৃষ্টিকর্তা। ব্রহ্মা প্রথমে এক হাজার বছর ধরে, তারপর প্রজাপতি পাঁচশো তিন বছর, ইন্দ্র পাঁচশো আশি বছর এবং সোম পাঁচশো বছর ধরে রেখেছিলেন। এর পরে বরুণ এটিকে অর্জুনের কাছে হস্তান্তর করেন।[৪৬][৪৭][৪৮] অর্জুনের কাছে হস্তান্তরে আগে কাপি/হনুমান ব্যানারযুক্ত রথ এবং দুটি অক্ষয় তরঙ্গের সাথে এটিকে একশ বছর ধরে ধরে বরুণ রেখেছিল, যেমনটি খাণ্ডব-দহ পর্বের সময়  অগ্নির অনুরোধ করা হয়েছিল। ধনুকটি শত শত সোনার মনিব দিয়ে সজ্জিত ছিল এবং এর প্রান্ত ছিল উজ্জ্বল। ধনুকটি দেব, গন্ধর্বদানবরা পূজা করত। অর্জুন ব্যতীত অন্য কোন ব্যক্তি গাণ্ডীবকে ধারণ করতে পারেনি এবং অর্জুন গাণ্ডীবের রক্ষক ছিলেন তখন তিনি গাণ্ডীবধারী (গাণ্ডীব ধনুকের বাহক) নামে পরিচিত হন।
শব্দভেদাস্ত্র এই অস্ত্র প্রতিপক্ষকে অদৃশ্য হতে বাধা দেয়। গান্ধর্ব রাজা চিত্রসেনের বিরুদ্ধে অর্জুন ব্যবহার করেছিলেন। মহাভারত যুগে এই অস্ত্রটির ব্যবহার শুধুমাত্র অর্জুন ও কৃষ্ণই জানতেন।
অন্তর্ধান অস্ত্র কুবের অন্তর্ধান অস্ত্র জিনিস, মানুষ বা সম্পূর্ণ স্থানকে অদৃশ্য করে দেবে। এটি কুবের অর্জুনকে দিয়েছিলেন।
প্রজ্ঞাস্ত্র এই অস্ত্রটি কারো ইন্দ্রিয় ও চিন্তাভাবনা পুনরুদ্ধার করতে ব্যবহৃত হত। এটি সম্মোহনাস্ত্রের বিপরীত অস্ত্র। দ্রোণ অর্জুনের মতো যোদ্ধাদের ছিল এবং দ্রোণ যুদ্ধে এই অস্ত্র ব্যবহার করেন।
তেজপ্রভ অস্ত্র সূর্য শত্রুদের তেজ অধিগ্রহণকারী।স্বর্গে গিয়ে অর্জুন এটি পান।
বিশোষণ ইন্দ্র বিশোষণ ছিল শুকানোর অস্ত্র। এটি যেকোন কিছু শুকিয়ে ফেলতে পারে। এটি ছিল বরুণাস্ত্রের একটি আশ্চর্যজনক পাল্টা। অর্জুন স্বর্গে ইন্দ্রের কাছ থেকে এই অস্ত্র পান।[৪৯]
জ্যোতিস্ক অস্ত্র সূর্য জ্যোতিস্ক অস্ত্র অন্ধকার এলাকা উজ্জ্বল করতে পারে। মহাভারতে অর্জুনের এই অস্ত্র ছিল।
গোবর্ধন (ধনুক) বিষ্ণু গোবর্ধন ছিল বিষ্ণুর একটি শক্তিশালী ধনুক। মহাভারতের সময় বিষ্ণু বিদুরকে এই ধনুক দিয়েছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gopa l, Madan (১৯৯০)। K.S. Gautam, সম্পাদক। India through the ages। Publication Division, Ministry of Information and Broadcasting, Government of India। পৃষ্ঠা 72। 
  2. Mahabharata by Roy, Chandra Pratap
  3. "Sanskrit: Divya"Bhaktivedanta Database। ২০১২-০৩-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ জুলাই ২০১৮  A concordance of occurrences of the word divya in the Bhagavad-gita and other sacred texts, with a translation for each occurrence.
  4. "The Mahabharata, Book 3: Vana Parva: Kairata Parva: Section XL"www.sacred-texts.com। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৮ 
  5. Sacred Texts Hinduism, Mahabharata, SECTION CLXIV
  6. Maehle, Gregor (২০০৯)। Ashtanga Yoga: Mythology, Anatomy, and Practice (ইংরেজি ভাষায়)। New World Library। আইএসবিএন 9781577316695 
  7. "Brahmaśiras - Oxford Reference" (ইংরেজি ভাষায়)। ২০০৯। আইএসবিএন 9780198610250ডিওআই:10.1093/acref/9780198610250.001.0001 
  8. Rysdyk, Evelyn C. (2019-02-20 Schuster)। The Nepalese Shamanic Path: Practices for Negotiating the Spirit World (ইংরেজি ভাষায়)। আইএসবিএন 978-1-62055-795-2  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  9. Monier–Williams, M. A. (১৮৭২)। A Sanskrit-English Dictionary: Etymologically and Philologically Arranged। London: MacMillan and Co., Publishers to the University, and W. H. Allen and Co.। 
  10. "The unknown and untold story of Krishna's Sudarshan Chakra"www.speakingtree.in 
  11. Bodhasarananda Swami. (২০১৬)। Stories from the Bhagvatam। Advaita Ashrama। আইএসবিএন 978-81-7505-814-9 , Quote: "There, Mahadeva told him: 'I cannot help you either. Go to Vaikuntha. Nobody but Sri Hari can save you."
  12. Sri Swami Vishwananda (২০১৬)। The Essence of Shreemad Bhagavatam। Bhakti Marga Publications। পৃষ্ঠা 308। আইএসবিএন 978-3-940381-52-1 , Quote: "Lord Shankar looked and said, "Aaah! I can't help you. Go to Maha Vishnu."
  13. "The Mahabharata, Book 8: Karna Parva: Section 89"www.sacred-texts.com। সংগ্রহের তারিখ ২০১৮-০১-১১ 
  14. aravamudan, krishnan (২০১৪-০৯-২২)। Pure Gems of Ramayanam (ইংরেজি ভাষায়)। PartridgeIndia। পৃষ্ঠা 569। আইএসবিএন 9781482837209 
  15. "Valmiki Ramayana - Yuddha Kanda"www.valmikiramayan.net। ২৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ অক্টোবর ২০২২ 
  16. "The Mahabharata in Sanskrit: Book 8: Chapter 67"www.sacred-texts.com। সংগ্রহের তারিখ ২০১৮-০১-১১ 
  17. "The Mahabharata, Book 3: Vana Parva: Tirtha-yatra Parva: Section CLXIX"www.sacred-texts.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০১ 
  18. "The Mahabharata, Book 3: Vana Parva: Tirtha-yatra Parva: Section CLXXI"www.sacred-texts.com। সংগ্রহের তারিখ ২০১৮-০১-১১ 
  19. "The Mahabharata, Book 1: Adi Parva: Sambhava Parva: Section CXLI". www.sacred-texts.com. Retrieved 2018-01-14.
  20. Oppert, Gustav Salomon (১৮৮০)। On the Weapons, Army Organisation, and Political Maxims of the Ancient Hindus: With Special Reference to Gunpowder and Firearms। Higginbotham। পৃষ্ঠা 30Narayanastra most powerful. 
  21. "The Mahabharata, Book 7: Drona Parva: Drona-vadha Parva: Section CC"www.sacred-texts.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০১ 
  22. Rao, Desiraju Hanumanta। "Valmiki Ramayana - Baala Kanda - Sarga 76"www.valmikiramayan.net। ১১ এপ্রিল ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২২ 
  23. www.wisdomlib.org (২০১৪-০৮-০৩)। "Kodanda, Kodaṇḍa, Kodamda: 17 definitions"www.wisdomlib.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৭-১৬ 
  24. Sharanga ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৭ জুন ২০১৯ তারিখে, wordsimilarity.com (ইংরেজি ভাষায়)
  25. Alain Daniélou (১৯৯১)। The Myths and Gods of India: The Classic Work on Hindu Polytheism from the Princeton Bollingen Series। Inner Traditions / Bear & Co। পৃষ্ঠা 160আইএসবিএন 978-1-59477-733-2 
  26. Nanditha Krishna (জুলাই ২০০৯)। The Book of Vishnu। Penguin Books India। পৃষ্ঠা 17, 24–5। আইএসবিএন 978-0-14-306762-7 
  27. Shah, Umakant Premanand (১৯৯৫)। Studies in Jaina Art and Iconography and Allied Subjects in Honour of Dr. U.P. Shah (ইংরেজি ভাষায়)। Abhinav Publications। আইএসবিএন 9788170173168 
  28. Narasimhan, Chakravarthi V. (১৯৯৯)। The Mahābhārata: An English Version Based on Selected Verses (ইংরেজি ভাষায়)। Motilal Banarsidass। আইএসবিএন 9788120816732 
  29. Williams, Monier। "Monier-Williams Sanskrit-English Dictionary"। ২৫ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২২pínāka m. n. a staff or bow, (esp.) the staff or bow of Rudra-Śiva 
  30. "The Mahabharata, Book 3: Vana Parva: Tirtha-yatra Parva: Section CLXX" 
  31. "The Mahabharata, Book 3: Vana Parva: Kairata Parva: Section XL"www.sacred-texts.com। সংগ্রহের তারিখ ২০১৮-০১-১১ 
  32. Rao, Desiraju Hanumanta। "Valmiki Ramayana - Bala Kanda - Sarga 56"www.valmikiramayan.net। ১২ অক্টোবর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ নভেম্বর ২০২২ 
  33. COULTER, CHARLES RUSSELL. TURNER, PATRICIA (২০২০)। ENCYCLOPEDIA OF ANCIENT DEITIES (English ভাষায়)। S.l.: MCFARLAND। আইএসবিএন 978-0-7864-9179-7ওসিএলসি 1288466239 
  34. Rajendran, Abhilash (৭ মে ২০১৬)। "Parashu Weapon - The Divine Axe Weapon of Parshuram and Shiva"। সংগ্রহের তারিখ ২০২২-০৩-২৭ 
  35. Chaturvedi, B.K (১৯০০)। Brahmavaivarta Purana (English ভাষায়)। Diamond Books। আইএসবিএন 978-93-5296-763-6ওসিএলসি 1203945947 
  36. Pattanaik, Devdutt (২০১১)। 99 Thoughts on Ganesha। Mumbai: Jaico Publishing House। পৃষ্ঠা 45। আইএসবিএন 978-81-8495-152-3ওসিএলসি 733724186 
  37. Srinivasan, A. V (২০১১)। Hinduism for dummies (English ভাষায়)। Hoboken, N.J.: Wileyআইএসবিএন 978-1-118-11076-8ওসিএলসি 745970735 [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  38. Rout, Professor Sanjay (২০২১)। Crystals and Life Transition (English ভাষায়)। Lulu। আইএসবিএন 978-1-716-25108-5ওসিএলসি 1259431189 
  39. Varma, Ravi। "Vishnu's sixth avatar Parashu Rama. Chromolithograph by R. Varma."Vishnu's Sixth Avatar Parashu Rama – JSTOR-এর মাধ্যমে। 
  40. Bennett, James (৭ জুন ২০১৭)। Beneath the Winds: Masterpieces of Southeast Asian Art from the Art Gallery of South Australia। Australia: Art Gallery of South Australia। পৃষ্ঠা 251। আইএসবিএন 978-1921668074 
  41. Cakrabartī, Bishṇupada (২৪ জুলাই ২০০৮)। The Penguin Companion to the Ramayana। Penguin। পৃষ্ঠা 91। আইএসবিএন 978-0143100461। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০১৮ 
  42. Social, Daily। "12 Of The Most Powerful Divine Weapons From Hindu Mythology"Daily Social। ২৪ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০১৮ 
  43. "Chandrahas"cleandungeon। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০১৮ 
  44. Vyasa's Mahabharatam (ইংরেজি ভাষায়)। Academic Publishers। ২০০৮। আইএসবিএন 9788189781682 
  45. The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa: Adi parva. Sabha parva (ইংরেজি ভাষায়)। Bharata Press। ১৮৮৩। পৃষ্ঠা 624Gandiva. 
  46. "The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa: Adi parva. Khandava-daha Parva" 
  47. The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa: Adi parva. Sabha parva (ইংরেজি ভাষায়)। Bharata Press। ১৮৮৩। পৃষ্ঠা 623Gandiva. 
  48. Vyasa's Mahabharatam (ইংরেজি ভাষায়)। Academic Publishers। ২০০৮। আইএসবিএন 9788189781682 
  49. "The Mahabharata, Book 3: Vana Parva: Tirtha-yatra Parva: Section CLXX"