জগন্নাথ দাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অতিবাদী

জগন্নাথ দাস
জগন্নাথের নিজ প্রতিষ্ঠিত পুরীর 'বড় ওড়িয়া মঠ' এ তাঁর একটি প্রাচীন মূর্ত
জগন্নাথের নিজ প্রতিষ্ঠিত পুরীর 'বড় ওড়িয়া মঠ' এ তাঁর একটি প্রাচীন মূর্ত
জন্ম১৪৯১
কপিলেশ্বরপুর, পুরী, ওড়িশা, ভারত
পেশাকবি
জাতীয়তাভারত

অতিবাদী জগন্নাথ দাস (১৪৯১-১৫৫০) ছিলেন ওড়িয়া কবি ও সাহিত্যিক।  ওড়িয়া সাহিত্যের পঞ্চসঙ্ঘের ৫ জন কবিদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। তিনি ওড়িয়া ভাগবতের রচয়িতা।[১][২][৩][৪][৫]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

জগন্নাথ দাসের জন্ম হয় কপিলেশ্বরপুর সাসনায় (পুরীর ১টি ঐতিহ্যবাহী সনাতন সাসানা গ্রামের একটি) রাধাষ্টমীতে কৌশিকী গোত্রের একটি সম্ভ্রান্ত ব্রাহ্মণ পরিবারে।  তাঁর মাতা পদ্মবতী দেবী এবং পিতা ভগবান দাস।

তাঁর পিতা উৎকলায় ভাগবতের বক্তা ছিলেন।  ভগবান দাসের ভাগবত-ব্যাখ্যা শুনে খুশী হয়ে তৎকালীন ওড়িশার রাজা পুরুষোত্তম দেব তাঁকে "পুরাণ পান্ড্য" উপাধি দিয়েছিলেন।  তিনি জগন্নাথকে পুরাণ পান্ড্য হিসাবে অনুসরণ করতে প্রশিক্ষণ দিয়েছিলেন।  জগন্নাথ দাস শ্রীকৃষ্ণচৈতন্যদেবের প্রায় সমবয়সী ছিলেন।  কল্প বাতার অধীনে তাদের সভার পরে,দু'জনের মধ্যে একটি আধ্যাত্মিক আত্মীয়তা বৃদ্ধি পেয়েছিল যা একটি উষ্ণ, আজীবন বন্ধুত্বের সম্পর্ক হয়ে ওঠে।  চৈতন্য মহাপ্রভুর এক অতি আগ্রহী শিষ্য ছিলেন বলে জগন্নাথকে তিনি অতিবাদী নামে অভিহিত করতেন ।

সাহিত্যকর্ম[সম্পাদনা]

ওড়িয়া ভাগবতের রচয়িতা জগন্নাথ দাস । ওড়িয়া ভাষার মানোন্নয়নের ক্ষেত্রে গ্রন্থটির দুর্দান্ত প্রভাব ছিল।  ওড়িশায় এর জনপ্রিয়তা ব্যাপক । এখানে অনেক বাড়িতে গ্রন্থটি পূজা করার পর্যায়ে পৌঁছেছিল ।ওড়িশার গ্রামগুলিতে একটি ছোট বাড়ি বা ঘর থাকত যা ভাগবত টুঙ্গি নামে পরিচিত, যেখানে গ্রামবাসীরা জগন্নাথের ভাগবত শোনার জন্য ভিড় করত।  ভাগবতের অনেক উক্তি প্রবাদে পরিণত হয়েছে এবং ওড়িশা জুড়ে লোকেদের দ্বারা উদ্ধৃত হয়েছে।

তাঁর সাহিত্যকর্ম ১২ টি খণ্ডে বিভক্ত এবং প্রতিটি খণ্ডে ১০-৩০ টি অধ্যায় রয়েছে।  প্রতিটি অধ্যায়ে ৫০ থেকে ৩০০ পঙক্তি রয়েছে।

গণনাথ দাস ওড়িয়া ভাগবতকে ইংরেজিতে অনুবাদ করেছিলেন।  ইংরেজি অনুবাদটি ভাগবত থেকে পড়া।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Contemporary Relevance of Sri Jagannath Dasa's Srimad Bhagavata in Oriya
  2. "ATIBADI JAGANNATHA DAS, POET THE GREAT"Orissa Diary। ২০১৪-০৬-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-২৫ 
  3. "ATIBADI JAGANNATHA DAS"। ২০১৩-০৬-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-২৫ 
  4. "Atibadi Jagannath Das"Nirmalya 
  5. "ATIBADI JAGANNATH DASA ~ ଆମଓଡିଶାର.com"amoodishara.com 
  6. Das, G. N. (১ জানুয়ারি ১৯৯৬)। Readings from Bhagabata। Abhinav Publications। আইএসবিএন 978-81-7017-337-3 

বহিঃসংযোগ[সম্পাদনা]

ওড়িয়া ভাগবত