বিশিষ্টাদ্বৈত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রামানুজাচার্য (১০৩৭-১১৩৬ খ্রিষ্টাব্দ), বিশিষ্টাদ্বৈত বেদান্তের প্রবর্তক এবং বৈষ্ণব সম্প্রদায়ের অগ্রগণ্য জয়ার।

বিশিষ্টাদ্বৈত (সংস্কৃত: विशिष्टाद्वैत) বা বিশিষ্টাদ্বৈত বেদান্ত হল হিন্দু দর্শনের বেদান্ত দর্শনের অন্যতম জনপ্রিয় দর্শন। বেদান্তের আক্ষরিক অর্থ হল বেদের শেষ। বিশিষ্টাদ্বৈত হল বেদান্ত দর্শনের অদ্বৈতবাদী দর্শন। এটি যোগ্য সমগ্রের অদ্বৈতবাদ, এবং ব্রহ্মকেই সর্বোচ্চ বাস্তবতা হিসাবে দেখে, কিন্তু বহুগুণ হিসেবে চিহ্নিত করে। এ মতবাদকে "যোগ্য অদ্বৈতবাদ' অথবা "বৈশিষ্ট্যপূর্ণ অদ্বৈতবাদ" হিসাবে বর্ণনা করা যেতে পারে। এটি বেদান্ত দর্শনের এমন একটি দর্শন যা অন্তর্নিহিত ঐক্যের অধীনে সমস্ত বৈচিত্র্যে বিশ্বাস করে।

রামানুজ, ১১-১২ শতকের দার্শনিক এবং বিশিষ্টদ্বৈত দর্শনের প্রধান প্রবক্তা দাবি করেন যে প্রস্থানত্রয়, যথা উপনিষদ, ভগবদ্গীতাব্রহ্মসূত্রগুলিকে এমনভাবে ব্যাখ্যা করতে হবে যা এই একতাকে দেখায়, অন্য কোনো উপায়ে তাদের ধারাবাহিকতা লঙ্ঘন হবে। বেদান্ত দেশিক বিবৃতিটি ব্যবহার করে বিশিষ্টাদ্বৈত  সংজ্ঞায়িত করে, আশেশা চিত-অচিৎ প্রকারম ব্রহ্মৈকামেব তত্ত্বম: সংবেদনশীল ও অপ্রস্তুত পদ্ধতি (বা গুণাবলী) দ্বারা যোগ্য ব্রহ্মই একমাত্র বাস্তবতা।

ইতিহাস[সম্পাদনা]

বিশিষ্টাদ্বৈতিক চিন্তাধারা দীর্ঘকাল ধরে বিদ্যমান ছিল বলে মনে করা হয়, এবং অনুমান করা হয় যে প্রাচীনতম রচনাগুলি আর পাওয়া যায় না।[১] এই দার্শনিকদের মধ্যে প্রথম দিকের নাম শুধুমাত্র রামানুজের বেদার্থ সংগ্রহের মাধ্যমে জানা যায়। বৌধায়ন, দ্রমিদা, টাঙ্ক, গুহদেব, কাপর্দি ও ভারুচি দার্শনিকদের সারিতে বিশিষ্ট ব্যক্তিরা বিশিষ্টদ্বৈতিক পদ্ধতির ব্যাখ্যা করেছেন।

বৌধায়নকে পূর্বউত্তর মীমাংসের উপর বিস্তৃত বৃত্তি (ভাষ্য) লেখা বলে মনে করা হয়। ছান্দোগ্য উপনিষদ ও ব্রহ্মসূত্রের উপর লিখিত ভাষ্য দিয়ে ট্যাঙ্ককে দায়ী করা হয়েছে। খ্রিস্টীয় নবম শতাব্দীর নাথমুনি, বৈষ্ণবদের অগ্রগণ্য আচার্য, তামিল প্রবন্ধগুলি সংগ্রহ করেছিলেন, তাদের শ্রেণীবদ্ধ করেছিলেন, সংশোধন করেছিলেন, সঙ্গীতের স্তোত্রগুলি সেট করেছিলেন এবং সর্বত্র ছড়িয়ে দিয়েছিলেন। তিনি দক্ষিণ ভারতের তিরুনেলবেলির কাছে অবস্থিত আলওয়ার থিরুনাগরির মন্দিরে যোগিক অন্তর্দৃষ্টি দ্বারা বারোটি আলভারের মধ্যে সর্বাগ্রে নামমালভার থেকে সরাসরি ঐশ্বরিক স্তোত্রগুলি পেয়েছিলেন বলে জানা যায়। যমুনাচার্য রাজত্ব ত্যাগ করেন এবং শ্রীরঙ্গমে প্রভুর সেবায় এবং এই বিষয়ে চারটি মৌলিক রচনা লিখে বিশেষাদ্বৈত দর্শনের মূল ভিত্তি স্থাপনে তাঁর শেষ দিনগুলি কাটিয়েছিলেন।

রামানুজ হলেন বিশিষ্টাদ্বৈত দর্শনের প্রধান প্রবক্তা। রামানুজের সময়ের অনেক আগে থেকেই দর্শনের অস্তিত্ব ছিল বলে মনে করা হয়।[২] রামানুজ উপনিষদ, ব্রহ্মসূত্রভগবদ্গীতায় প্রকাশিত জ্ঞানের ব্যাখ্যা করার সময় তার পূর্বসূরীদের চিন্তাধারার সাথে চলতে থাকেন। বেদান্ত দেশিকা এবং পিল্লাই লোকাচার্য, রামানুজের ঐতিহ্যের শিষ্যদের, দর্শনের উপর নয়, কিন্তু ধর্মতত্ত্বের কিছু দিক নিয়ে ছোটখাটো মতবিরোধ ছিল, যা ভাদকলাইথেনকালাই চিন্তার দর্শনের জন্ম দিয়েছে, যেমনটি নীচে ব্যাখ্যা করা হয়েছে।

স্বামীনারায়ণ, স্বামীনারায়ণ সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা, একটি সম্পর্কিত দর্শন প্রচার করেছিলেন এবং আংশিকভাবে এই আদর্শের উপর ভিত্তি করে স্বামীনারায়ণ সম্প্রদায় (মূল নাম উদ্ধব সম্প্রদায়)।[৩]

মূলনীতি[সম্পাদনা]

বিশিষ্টাদ্বৈতের চারটি মূল নীতি রয়েছে:[তথ্যসূত্র প্রয়োজন]

  • তত্ত্ব: ৩টি বাস্তব সত্ত্বার জ্ঞান যথা, জীব (জীব আত্মা; সংবেদনশীল); অজীব (অজ্ঞাত) এবং ঈশ্বর (বিষ্ণু-নারায়ণ বা পরব্রহ্ম, পরম-স্বয়ং এবং সমস্ত প্রকাশের কারণ এবং কর্মের উপর ভিত্তি করে অনুগ্রহের দাতা)
  • হিত: উপলব্ধির মাধ্যম, যেমন ভক্তি ও প্রপতি (আত্ম-সমর্পণ) মাধ্যমে
  • বিবিষ্ট: সবচেয়ে একচেটিয়া (সমান/বিশ্রাম থেকে আলাদা নয়)
  • পুরুষার্থ: মোক্ষ বা বন্ধন থেকে মুক্তি হিসেবে লক্ষ্য অর্জন করা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chandrankunnel, Matthew (২০০৮)। Philosophy of Quantum Mechanics। New Delhi: Global Vision Publishing House। পৃষ্ঠা 945। 
  2. Jones, Constance (২০০৭)। Encyclopedia of Hinduism। New York: Infobase Publishing। পৃষ্ঠা 490। আইএসবিএন 978-0816073368 
  3. Williams, Raymond (২০০১)। Introduction to Swaminarayan Hinduism। Cambridge: University of Cambridge Press। পৃষ্ঠা 35আইএসবিএন 0-521-65279-0 

বহিঃসংযোগ[সম্পাদনা]