দয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দুই জন শিশু হোয়াইট হাউসে কোমল পানীয় বিনিময় করছে, ১৯২২।
জনগণের জলবায়ু মার্চে (২০১৭) দয়া ছড়িয়ে দেয়ার জন্য প্ল্যাকার্ড

উদারতা হল এক ধরনের আচরণ যা প্রশংসা বা পুরস্কারের বিনিময় আশা না করে অন্যকে দয়া , বিবেচনা, সাহায্য করা, অন্যদের জন্য উদ্বেগ ইত্যাদি সৎ গুণ কে চিহ্নিত করে। এটি দর্শন, ধর্ম এবং মনোবিজ্ঞানের আগ্রহের বিষয়।

অলঙ্কারশাস্ত্রের বই দুই -এ, এরিস্টটল দয়াকে সংজ্ঞায়িত করেছেন, "অপরিচিত কারো সাহায্য করা যা কোনো কিছুর বিনিময়ে নয়, নিজে সাহায্যকারীর সুবিধার জন্য নয়, বরং সাহায্য প্রাপ্ত ব্যাক্তির জন্য"। [১] ইসলামে সৃষ্টিকর্তা আল্লাহকে আল-রহমান (দয়াবান) হিসেবে উল্লেখ করা হয়েছে। এছাড়া মানুষের প্রতি উদারতা প্রদর্শনের নির্দেশ দিয়ে বলা হয়েছে: "দ্বীনের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং তোমাদের বাড়িঘর থেকে বের করে দেয়নি, তাদের প্রতি ন্যায়বিচার করতে আল্লাহ তোমাদের নিষেধ করছেন না। নিশ্চয় আল্লাহ ন্যায়পরায়ণদের ভালোবাসেন।" [কুরআন ৬০:৮:৬০:৮] ফ্রেডরিখ নিটশে দয়া এবং ভালবাসাকে "মানুষের মিলনে সবচেয়ে নিরাময়কারী এজেন্ট" বলে মনে করেন। [২] দয়া হল সৎ গুণাবলীর একটি এবং বাইবেলের প্রধান বিষয়। মেহের বাবার শিক্ষায়, ঈশ্বরই দয়া : "ঈশ্বর এত দয়ালু, যে তাঁর অসীম দয়া কল্পনা করা অসম্ভব!" [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aristotle। Rhetoric। Book 2, chapter 7। ডিসেম্বর ১৩, ২০০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৫-১১-২২ 
  2. Nietzsche, Friedrich Wilhelm (১৯৯৬)। "On the History of Moral Feelings"। Menschliches, Allzumenschiles। University of Nebraska Press। Aphorism 48। 
  3. Kalchuri, Bhau (১৯৮৬)। Meher Prabhu: Lord Meher। Manifestation, Inc.। পৃষ্ঠা 3918