অধ্যাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অধ্যাস (সংস্কৃত: अध्यास) হলো হিন্দু দর্শনের ধারণা যা সত্তার গুণ বা বৈশিষ্ট্যকে অন্য সত্তার উপর চাপিয়ে দেওয়াকে নির্দেশ করে। অদ্বৈত বেদান্তে, এটি আত্মার উপর দৈহিক শরীরের বৈশিষ্ট্যের (জন্ম, মৃত্যু, ত্বকের রঙ ইত্যাদি) মিথ্যা আধিপত্য, এবং ভৌত দেহের উপর আত্মার (অস্তিত্ব) বৈশিষ্ট্যের মিথ্যা আধিপত্য।

উৎপত্তি[সম্পাদনা]

অধ্যাসের প্রথম উল্লেখ পাওয়া যায় আদি শঙ্করের ব্রহ্মসূত্র ভাষ্যে। আদি শঙ্কর আধ্যাস কী এবং এর প্রকৃতি ব্যাখ্যা করে ব্রহ্মসূত্রের ভাষ্য শুরু করেন।

শঙ্কর বিভিন্ন দার্শনিক দর্শন থেকে আধ্যাস সম্পর্কে বিভিন্ন মতামত তালিকাভুক্ত করেছেন, যা থেকে বোঝা যায় যে আধ্যাসের ধারণা অবশ্যই শঙ্করের আগে বিদ্যমান ছিল।

সংজ্ঞা[সম্পাদনা]

ব্রহ্মসূত্রের ভাষ্যের ভূমিকায় শঙ্কর অধ্যাসের সংজ্ঞা দিয়েছেন এভাবে-

आह कोऽयमध्यासो नामेति। उच्यते स्मृतिरूपः परत्र पूर्वदृष्टावभासः। तं केचित् अन्यत्रान्यधर्माध्यास इति वदन्ति। केचित्तु यत्र यदध्यासः तद्विवेकाग्रहनिबन्धनो भ्रम इति। अन्ये तु यत्र यदध्यासः तस्यैव विपरीतधर्मत्वकल्पनामाचक्षते। सर्वथापि तु अन्यस्यान्यधर्मावभासतां न व्यभिचरति। तथा च लोकेऽनुभवः शुक्तिका हि रजतवदवभासते एकश्चन्द्रः सद्वितीयवदिति।।

স্বামী গম্ভীরানন্দ এর অনুবাদ করেছেন-

যদি জিজ্ঞাসা করা হয়, "এটিকে কি বলা হয় সুপারইমপোজিশন?" - উত্তর হল - "এটি সচেতনতা, স্মৃতির অনুরূপ, যা কিছু অতীত অভিজ্ঞতার ফলে বিদেশী (ভিন্ন) অবস্থানে উদ্ভূত হয়। এই বিষয়ে, কেউ কেউ বলেন যে এটি জিনিসের উপর অন্য জিনিসের উপর গুণাবলীর আধিপত্য নিয়ে গঠিত। কিন্তু অন্যরা দাবি করেন যে যেখানেই কোনো কিছুর উপর আধিপত্যের ঘটনা ঘটে, সেখানে তাদের মধ্যে পার্থক্যের অনুপস্থিতির কারণে কেবল বিভ্রান্তি সৃষ্টি হয়। অন্যরা বলে যে অন্য যে কোনও সাবস্ট্র্যাটামের উপর যে কোনও কিছুর উপরি চাপিয়ে দেওয়া হল একেবারে ভিত্তিতে কিছু বিপরীত বৈশিষ্ট্য কল্পনা করা। প্রতিটি দৃষ্টিকোণ থেকে, যাইহোক, জিনিসের চেহারা অন্য কিছু হিসাবে কোন পার্থক্য নেই। এবং এর সাথে সামঞ্জস্য রেখে, আমরা সাধারণ অভিজ্ঞতা দেখতে পাচ্ছি যে নকটি রূপ হিসাবে প্রদর্শিত হয় এবং একক চাঁদ দুটি হিসাবে উপস্থিত হয়।"[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gambhirananda, Swami (৯ জানুয়ারি ২০১৬)। Brahma Sutra Bhasya of Sankaracharya। পৃষ্ঠা 30। আইএসবিএন 9788175051058