বীর্য (হিন্দু দর্শন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বীর্য (হিন্দুধর্ম) থেকে পুনর্নির্দেশিত)

বীর্য (সংস্কৃত: वीर्य) এর আক্ষরিক অর্থ" শক্তিশালী মানুষের অবস্থা"[১] বা "পুরুষত্ব।"[২] হিন্দু  বৈদিক সাহিত্যে, শব্দটি প্রায়শই বীরত্ব ও বীর্যের সাথে যুক্ত। হিন্দুধর্মের ব্রহ্মচর্য-এ, বীর্য পুরুষের বীর্যকেও বোঝায় এবং এটিকে 'গুরুত্বপূর্ণ তরল' বলে মনে করা হয়। ব্রহ্মচর্যে শরীর থেকে বীর্যের ক্ষয় এড়ানো যায়।

বৈদিক সাহিত্য[সম্পাদনা]

বীর্যকে "পুরুষালী" ও "নায়ক" হিসাবে পাওয়া যেতে পারে, উদাহরণস্বরূপ, ঋগ্বেদ থেকে নিম্নলিখিত উদ্ধৃতিগুলিতে:

আমি ঘোষণা করব ইন্দ্রের পুরুষত্বপূর্ণ কর্ম, যা তিনি প্রথম অর্জন করেছিলেন, বজ্রবিদ্যা। তিনি ড্রাগনকে হত্যা করেছিলেন, তারপর জল প্রকাশ করেছিলেন এবং পর্বত প্রবাহের চ্যানেলগুলিকে ভেঙে দিয়েছিলেন।

— ঋগ্বেদ, মন্ডল ১, স্তোত্র ৩২.৫.১[৩]

তার এই প্রচুর সম্পদ দেখুন এবং ইন্দ্রের বীর শক্তিতে বিশ্বাস রাখুন। তিনি গবাদি পশু খুঁজে পেয়েছেন, এবং তিনি ঘোড়া খুঁজে পেয়েছেন, তিনি গাছপালা, বন ও জল খুঁজে পেয়েছেন।

তার কাছে সত্যিকারের শক্তিশালী, যার কাজ অনেক, তার কাছে শক্তিশালী ষাঁড় আসুন আমরা সোম ঢেলে দিই। বীর, চোরের মত অতর্কিত অবস্থায় দেখছে, অধার্মিকদের সম্পত্তি ভাগ করে যাচ্ছে।

হে ইন্দ্র, তুমি কি সেই বীরের কাজটি করেছ, ঘুমন্ত অহিকে তোমার বোলতা দিয়ে জাগিয়ে দিয়ে। তোমার মধ্যে, আনন্দিত, নারী দৈব তাদের আনন্দিত, উড়ন্ত মারুত ও সমস্ত দেবতা আনন্দিত হয়েছিল।

— ঋগ্বেদ, মন্ডল ১, স্তোত্র ১০৩.৫৫.৫-৭[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

উৎস[সম্পাদনা]