নূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হযরত নূহ
আলাইহি ওয়াস-সাল্লাম -
 ( عليه السلام )
Nuh (Noah)1.png
নুহ ইসলামী লিপিবিদ্যা অনুযায়ী লেখা
স্থানীয় নাম নূহ - نوح [১]
যে জন্য পরিচিত মহাপ্লাবনের সময়ে নুহ
সন্তান শেম, হাম, জাফেথ, কেনান (ইসলামী ঐতিহ্য)

নূহ (আরবি: نوح; হিব্রু ভাষায়: נוֹחַ or נֹחַ, আধুনিক হিব্রু: Nóaḥ, তিবেরিয়ান: Nōªḥ; Nūḥ; আর্মেনীয়: "Noe" অথবা նօի) মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কুরআনের বর্ণনা অনুসারে, একজন নবী ছিলেন। কুরআনে নূহ শিরোনামে একটি পূর্নাঙ্গ সূরা নাযিল হয়েছে যেখানে তার এবং সমকালীন বিভিন্ন বিষয় সম্পর্কে বলা হয়েছে। মুসলমানগন তাকে হযরত নূহ আলাইহিসালাম (সংক্ষেপে: হযরত নূহ (আঃ)) নামে সম্বোধন করেন। খ্রিস্ট ধর্মের মূল ধর্মীয় গ্রন্থ বাইবেলও তার সম্পর্কে বিশদ বিবরণ পাওয়া যায়।

ইসলাম ধর্মের বর্ণনা অনুসারে, নূহ আল্লাহর আদেশে বিশাল এক নৌকা নির্মান করেন এবং প্রত্যেক প্রানীকুল এক জোড়া করে এবং তার সময়ের ঈমানদার অর্থাৎ যারা আল্লাহর প্রতি ঈমান এনে ছিল তাদের নিয়ে সাগরে রওনা দেন। এর পর আল্লাহ সারা বিশ্বে মহা প্লাবনের সৃষ্টি করেন। এতে সারা বিশ্ব এমনকি পাহাড় পর্বতও পানির নিচে তলিয়ে যায়। এবং কাফের সহ সব প্রানীকুল ধ্বংস হয়ে যায়। পরে আল্লাহর নির্দেশে প্লাবনের পানি কমে গেলে নবী তার সহযাত্রীদের নিয়ে আবার নতুন করে জীবন ধারন করা শুরু করেন।

নুহ নবীর দরগার ছবির গ্যালারি[সম্পাদনা]

সিজরে, তুর্কিতে নুহ নবীর দরগা
নুহর দরগা থেকে রাস্তার চিহ্ন 
নুহর দরগা থেকে প্রবেশ পথ 
নুহ নবীর জন্য মুসলিম প্রার্থনা 
নুহর ইতিহাস 
নুহর কবর 
নুহর দরগার ভিতরের দিক 
নুহর দরগার সামনে থেকে 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hughes, Thomas Patrick (১৯৯৫)। Dictionary of Islam : being a cyclopaedia of the doctrines, rites, ceremonies, and customs, together with the technical and theological terms of the Muhammadan religion (Reprint সংস্করণ)। New Delhi: Asian Educational Services। পৃ: ৪৩৫। আইএসবিএন 9788120606722