ব্যাবিলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হামুরাবির শাসনামলে (১৭৯২-১৭৫০ খ্রিস্টপূর্বাব্দ) ব্যাবিলন

ব্যাবিলন বা বাবিল (আরবি: بابل‎, প্রতিবর্ণী. Bābil‎, টেমপ্লেট:Lang-akk,[১] টেমপ্লেট:Lang-sux KÁ.DIG̃IR.RAKI[১], আরামীয়: 𐡁𐡁𐡋‎,[১] গ্রিক: Βαβυλών Babylṓn, হিব্রু ভাষায়: בָּבֶל‎, লুয়া ত্রুটি মডিউল:ইউনিকোড_তথ্য এর 465 নং লাইনে: attempt to index field 'scripts' (a boolean value)। Bābiru, টেমপ্লেট:Lang-elx Babili) ছিল মেসোপটেমিয়ার একটি শহর। এর ধ্বংসাবশেষ পাওয়া যাবে ইরাকের বাবিল প্রদেশে। ব্যাবিলন বাগদাদের প্রায় ৮৫ কিলোমিটার (৫৫ মাইল) দক্ষিণে অবস্থিত। এইটি রাজ্যের পবিত্র শহর ছিল ২৩০০ খ্রীষ্টপূর্বাব্দে এবং ব্যাবিলন সাম্রাজ্যে রাজধানী ছিল ৬১২ খ্রীষ্টপূর্বাব্দে। শহরটি প্রথম ব্যাবিলন রাজবংশের বৃদ্ধির সঙ্গে উন্নতিলাভ, লক্ষনীয় উপনীত এবং রাজনৈতিক সুখ্যাতি লাভ করেছিল। এইটি একটি আধুনিক মহানগরের প্রথম উদাহরণ, আলেকজান্ডারের সময়ে সম্ভবত এখানে দশ লক্ষের মত বাসিন্দা ছিল। ব্যাবিলনের শূন্য উদ্যান পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি।

ব্যাবিলন নামটি এসেছে সুমেরিয়ান থেকে, (আক্কাদীয় ভাষায়: Bab-Ilu), এর অর্থ হল "ঈশ্বরের দরজা"। হিব্রু বাইবেলে নামটি בבל (Babel) হিসেবে আবির্ভূত হয়, যার ব্যাখ্যা Book of Genesis[২] 11:9 তে করেছে। সেখানে এর অর্থ "বিভ্রান্তি", যা "বিভ্রান্তি করা" ক্রিয়াপদ থেকে এসেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Edwards, I. E. S.; Gadd, C. J.; Hammond, N. . L. (১৯৮১)। Prolegomena and Prehistory। The Cambridge Ancient History। Vol 1 Part 1। Cambridge University Press। আইএসবিএন 978-0-521-29821-6 
  2. সূচনার বই

বহিঃসংযোগ[সম্পাদনা]