মরিয়ম (মোশির বোন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মিরিয়াম থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মরিয়ম
Feuerbach Mirjam 2.jpg
মরিয়ম ভাববাদিনী
ভাববাদিনী
সম্মানিতইহুদিধর্ম
খ্রিষ্টধর্ম
ইসলাম
বাহাই ধর্ম

মরিয়ম (হিব্রু ভাষায়: מִרְיָםMiryām; আরবি: مريم‎, প্রতিবর্ণী. Maryam‎) ছিলেন হিব্রু বাইবেল অনুসারে অম্রম ও যোকেবদের কন্যা এবং মোশিহারোণের বড় বোন। তিনি ছিলেন একজন ভাববাদিনী এবং যাত্রাপুস্তকে সর্বপ্রথম তিনি আবির্ভূত হন।

তোরাহতে তাঁকে “মরিয়ম ভাববাদিনী”[১] এবং তালমুদে তাঁকে ইস্রায়েলের সাতজন প্রধান ভাববাদিনীর অন্যতম[২] বলে অবিহিত করা হয়।

বাইবেলের বর্ণনা[সম্পাদনা]

মিরিয়াম নবজাতক মুসার দিকে লক্ষ্য রাখছেন

এক্সডাস ২ এর বর্ণনামতে মিরিয়ামের মাতা সদ্যজাত শিশু মুসাকে নদীর তীরে লুকিয়ে রাখতে বলেছিলেন যেন ফারাওয়ের সৈন্যরা শিশুকে খুজে না পায়। সেই সময় ফারাও শাসক সকল সদ্যজাত হিব্রু ছেলে শিশুকে হত্যার নির্দেশ দিয়েছিল। মিরিয়াম দেখতে পায় যে ফারাওয়ের কন্যা শিশু মুসাকে খুঁজে পেয়ে দত্তক হিসাবে গ্রহণ করেছে। মিরিয়ম ফারাওয়ের কন্যাকে এই শিশুর দেখাশোনার জন্য একজন শিশুপালনকারিণী খুঁজে দেবার প্রস্তাব দেয়। মিরিয়াম পরে শিশুর জন্য তার নিজ মাতাকে ফারাওয়ের কন্যার কাছে নিয়ে আসে।(Exodus 2:1-10)

ফারাওয়ের সৈন্যবাহিনী লোহিত সাগরে ডুবে মারা যাবার পর মিরিয়াম আনন্দে গান গেয়ে নৃত্য করেছিলেন।(Exodus 15:20-21).[৩]

"প্রভুর উদ্দেশ্যে গান তিনি মহান করেছে;
ঘোড়া এবং চড়নদার সমুদ্রে ছুঁড়ে ফেলে দিয়েছে"।

১২ নম্বরে বর্ণিত আছে যে এ্যারন এবং মিরিয়াম মুসার একজন কূস নারীকে বিবাহের সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। ঈশ্বর একটি মেঘস্তম্ভ প্রদর্শনের মাধ্যমে এই বিবাহরে প্রতি সম্মতি জানান। এরপর মিরিয়াম অসুস্থ হয়ে পরলে মুসার প্রার্থনায় সাত দিনের মধ্যে মিরিয়াম সুস্থ হয়ে ওঠে।(Numbers 12)

কোরানের বর্ণনা[সম্পাদনা]

কোরানের বর্ণনা অনুসারে, মিরিয়ামের মাতা তাকে নির্দেশ দেন মুসাকে নিয়ে নদীতে ভাসমান ঝুড়িটিকে অনুসরন করতে। ফারওয়ের সৈন্যদের হাত থেকে সদ্যজাত মুসাকে রক্ষা করার জন্য তার মা মুসাকে নদীর পানিতে ভাসিয়ে দিয়েছিল।(28:11). পরে ফারাওয়ের স্ত্রী আসিয়া মুসাকে উদ্ধার করে এবং তাকে দত্তক সন্তান হিসাবে গ্রহণ করে। শিশু মুসা আসিয়ার স্তন্য পান করতে না চাইলে মিরিয়ামের পরামর্শে তার মাতাকে শিশু মুসার পালনকারিণী হিসাবে নিয়োগ দেয়া হয়।(28:12–13).

বংশতালিকা[সম্পাদনা]

যাকোবলেয়া
লেবি
গের্শোনকহাৎমরারি
লিব্‌নিশিমিয়িযিষ্‌হরহিব্রোণউষীয়েলমহলিমূশি
যোকেবদঅম্রমমীশায়েলইল্‌সাফনসিথ্রি
মরিয়মহারোণমোশিসিপ্পোরা
গের্শোমইলীয়েষর

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Exodus 15:20 
  2. Megilla 14a 
  3. The prophetess of redemption