বিষয়বস্তুতে চলুন

হুপু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Hoopoe
Eurasian hoopoe
Madrid, Spain
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস e
মহাজগত: ইউক্যারিওট
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: কর্ডাটা
গোষ্ঠী: ডাইনোসরিয়া (Dinosauria)
গোষ্ঠী: সরিস্কিয়া (Saurischia)
গোষ্ঠী: থেরোপোডা (Theropoda)
গোষ্ঠী: Maniraptora
গোষ্ঠী: আভিয়ালে (Avialae)
শ্রেণি: এভিস (Aves)
বর্গ: Bucerotiformes
পরিবার: Upupidae
Leach, 1819[১][২]
গণ: Upupa
Linnaeus, 1758
আদর্শ প্রজাতি
Upupa epops (Eurasian hoopoe)
Linnaeus, 1758
Species

হুপু (/ˈhuːpuː, ˈhuːpoʊ/) আফ্রিকা, এশিয়া এবং ইউরোপ জুড়ে পাওয়া যায় এমন এক প্রজাতির রঙিন পাখি। এরা তাদের মাথার স্বতন্ত্র মুকুটের মতো পালকের জন্য বিখ্যাত। জীবিত তিনটি এবং একটি বিলুপ্ত প্রজাতির হুপু পাখিকে স্বীকৃতি দেওয়া হয়, তবে অনেক বছর ধরে সমস্ত বিদ্যমান প্রজাতিকে একটিমাত্র প্রজাতি—উপুপা এপপস (Upupa epops) হিসেবে গণ্য করা হত। আসলে, কিছু প্রাণিবিদ এখনও তিনটি প্রজাতিকেই একই প্রজাতিরূপে বিবেচনা করেন। কিছু কর্তৃপক্ষ আফ্রিকান এবং ইউরেশীয় হুদহুদকে একসাথে রাখে কিন্তু মাদাগাস্কারের হুপুকে আলাদা করে। ইউরেশীয় হুপু পাখি বিস্তৃত অঞ্চল জুড়ে দেখা যায় এবং এদের সংখ্যাও বেশি, তাই আইইউসিএন রেড লিস্টে এদেরকে 'সর্বনিম্ন উদ্বেগের' (Least Concern) প্রজাতি হিসেবে মূল্যায়ন করা হয়েছে। যাইহোক, পশ্চিম ইউরোপে তাদের সংখ্যা কমছে।[৩] বিপরীতে, দক্ষিণ সিনাইয়ের শীর্ষে এবং শার্ম আল-শেখে হুপু পাখির সংখ্যা বাড়ছে। সেখানে এমন অনেক হুদহুদ জোড়া আছে যারা সারা বছরই স্থায়ী বাসিন্দা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Leach, William Elford (১৮১৯)। "Eleventh Room"। Synopsis of the Contents of the British Museum (15th সংস্করণ)। London: British Museum। পৃষ্ঠা 63-68 [65]।  Although the name of the author is not specified in the document, Leach was the Keeper of Zoology at the time.
  2. Bock, Walter J. (১৯৯৪)। History and Nomenclature of Avian Family-Group Names। Bulletin of the American Museum of Natural History। 222। New York: American Museum of Natural History। পৃষ্ঠা 146, 245। 
  3. "Hoopoe Bird (Upupa epops) - Fun Facts with Pictures - Birds Fact" (ইংরেজি ভাষায়)। ২০২২-০২-১৪। সংগ্রহের তারিখ ২০২২-০২-১৬