রাফায়েল (স্বর্গদূত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাফায়েল
ইস্রাফিল
Saint Raphael.JPG
বার্তোলোমে এস্তেবান মুরিয়োর আঁকা প্রধান স্বর্গদূত সন্ত রাফায়েল
প্রধান স্বর্গদূত, তোবিতের স্বর্গদূত, শিঙার স্বর্গদূত
সম্মানিতইহুদিধর্ম
খ্রিষ্টধর্ম
ইসলাম
সিদ্ধাবস্থাকারীপ্রাক-মণ্ডলী
উৎসব
  • ২৯ সেপ্টেম্বর; ২৪ অক্টোবর (স্থানীয় দিনপঞ্জি ও ১৯২১–১৯৬৯ সাধারণ রোমান দিনপঞ্জি)
  • Kouji Nabot;[১] ১৩ Koiak (কিবতি মণ্ডলী)
গুণাবলীArchangel holding a bottle or flask; Archangel walking with Tobias; Archangel sounding a trumpet; young man carrying a fish; young man carrying a staff
পৃষ্ঠপোষকতাApothecaries; Ordained marriage; blind people; bodily ills; diocese of Madison, WI; druggists; archdiocese of Dubuque, Iowa; eye problems; guardian angels; happy meetings; insanity; lovers; mental illness; nightmares; nurses; pharmacists; healing; physicians; archdiocese of Seattle, Washington; Abra de Ilog, Mindoro Occidental, Philippines; Aloguinsan, Cebu, Philippines; shepherds; sick people; travelers; young people

রাফায়েল বা ইস্রাফিল (হিব্রু ভাষায়: רְפָאֵלRəp̄āʾēl; প্রাচীন গ্রিকΡαφαήλ Raphaḗl; আরবি: رفائيل‎‎ Rafā’īl বা إسرافيل Isrāfīl; আমহারিক: ሩፋኤል? Rufaʾel) হলেন অধিকাংশ ইব্রাহিমীয় ধর্মীয় ঐতিহ্য অনুসারে একজন প্রধান স্বর্গদূত বা ফেরেশতা যিনি আরোগ্যদান করেন। এই ধর্মগুলোর সকল শাখা রাফায়েলের শনাক্তকরণকে যাজকীয় বিধিসম্মত মনে করে না।

খ্রিষ্টধর্মে রাফায়েলকে সাধু যোহন লিখিত সুসমাচারে উল্লেখিত নামহীন এক স্বর্গদূত বলে ধারণা করা হয় যিনি বেথেসদার আরোগ্যদায়ী জলাশয়ের পানিকে আলোড়িত করেছিলেন। শেষ বিচারের দিনের যীশু খ্রিষ্টের মণ্ডলী সংক্রান্ত তত্ত্বে রাফায়েলকে একজন স্বর্গদূত হিসেবে স্বীকৃতি দেওয়া হয় কারণ খ্রিষ্টীয় তত্ত্ব ও চুক্তিপত্রে তাঁর উল্লেখ রয়েছে।[২] তোবিৎ পুস্তকে রাফায়েল একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব যা ক্যাথলিক, পূর্ব অর্থডক্স, প্রাচ্য অর্থডক্স ও কতক অ্যাংলিকানদের নিকট বিধিসম্মত বলে স্বীকৃত।

ইসলামে রাফায়েল চার প্রধান ফেরেশতাদের অন্যতম এবং ইসলামি ঐতিহ্যে তিনি ইস্রাফিল নামে পরিচিত। পবিত্র কোরআনে অনুল্লেখিত হলেও হাদিসশাস্ত্র হজরত ইস্রাফিল (আ.)-কে কোরআন ৬:৭৩-এর ফেরেশতা হিসেবে চিহ্নিত করে। ইসলামি পরলোকতত্ত্বমতে ইস্রাফিল একটি শিঙায় ফুৎকার দেওয়ার দায়িত্বে নিয়োজিত আছেন। আল্লাহর নির্দেশে তিনি শিঙায় ফুৎকার দিলে কিয়ামত বা মহাপ্রলয় সংঘটিত হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]