এশীয় সিংহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এশীয় সিংহ
পুরুষ
স্ত্রী (সিংহী)
সংরক্ষণ অবস্থা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: স্তন্যপায়ী
বর্গ: Carnivora
পরিবার: Felidae
গণ: Panthera
প্রজাতি: P. leo
উপপ্রজাতি: P. l. persica
Trinomial name
Panthera leo persica
Meyer, 1826
বর্তমানে বন্য পরিবেশে এশীয় সিংহের বিস্তৃতি
প্রতিশব্দ

Leo leo goojratensis (India)
Leo leo persicus (Persia)

এশীয় সিংহ , সিংহ বর্গে অন্তর্ভুক্ত একটি প্রাণী। এর বৈজ্ঞানিক নাম হল Panthera leo persica। বর্তমানে এই ধরনের সিংহগুলি কেবলমাত্র ভারতের গুজরাটে গীর বনে পাওয়া যায়। সেখানে এই সিংহগুলি ভারতীয় সিংহ বা পার্শিয়ান সিংহ নামে পরিচিত।[২][৩] ২০০৫ সালে গুজরাট সরকার কর্তৃক পরিচালিত এক জরিপের ফলাফল থেকে জানা যায় যে, গীর বনে ৩৫৯টি এশীয় সিংহ রয়েছে।[৪]

অতীতে এই সিংহের বিচরণ ছিল মেডিটেরানিয়ান সাগর থেকে ভারতীয় উপমহাদেশের উত্তর-পূর্ব অংশ পর্যন্ত। কিন্তু অত্যাধিক শিকার, পানি দূষণ ও খাদ্যাভাবে এই সিংহের সংখ্যা ও বিচরণক্ষেত্রের পরিমাণ দিন দিন কমছে। [৫] ঐতিহাসিকভাবে এই সিংহকে তিনটি প্রজাতিতে ভাগ করা যায় - বাংলাদেশী, আরবিয়, পার্শিয়ান[৬] এই বর্গের সিংহগুলি তাদের একই শ্রেণীর আফ্রিকান সিংহগুলির তুলনায় কম আক্রমণশীল।

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃত উৎস[সম্পাদনা]

Modern Information Technology (MIT) Computer Training Center, Zillaporisod More R.K.Road Kurigram.

অন্যান্য উৎস[সম্পাদনা]

  • Cat Specialist Group (2000). Panthera leo ssp. persica. 2006 IUCN Red List of Threatened Species. IUCN 2006. Retrieved on 11 May 2006. Database entry includes justification for why this subspecies is critically endangered
  • S.M.Nair (English edition); Translated by O. Henry Francis (1999)। Endangered Animals of India and their conservation (In Tamil)। National Book Trust। 
  • Kaushik, H. 2005. Wire fences death traps for big cats. Times of India, Thursday, October 27, 2005.
  • Nowell, K. and Jackson, P. (compilers and editors) (1996)। Wild Cats. Status Survey and Conservation Action Plan। IUCN/SSC Cat Specialist Group. IUCN, Gland, Switzerland। 
  • Chellam, Ravi, and A. J. T. Johnsingh. "Management of Asiatic Lions in the Gir Forest, India" Symp. Zool. Soc. Lond. (1993), No. 65, 409-424.

বহিঃসংযোগ[সম্পাদনা]