জিবরাঈল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জীব্রাইল থেকে পুনর্নির্দেশিত)
জিব্রাঈল
প্রধান স্বর্গদূত
শ্রদ্ধাজ্ঞাপনইসলাম
শমরীয়বাদ
ইহুদিধর্ম
খ্রিষ্টধর্ম
ও অন্যান্যα
সিদ্ধ ঘোষণাপ্রাক-মণ্ডলী
উৎসব
বৈশিষ্ট্যাবলীপ্রধান স্বর্গদূত;[১] Clothed in blue or white garments;[২] Carrying a lily,[২][৩] a trumpet,[২] a shining lantern,[২] a branch from Paradise,[২] a scroll,[৩] and a scepter.[৩]
এর রক্ষাকর্তাTelecommunication Workers,[৪][৫] Radio Broadcasters,[৫] Messengers,[৫] Postal Workers,[৫] Clerics,[৫] Diplomats,[৫] Stamp Collectors,[৫] Portugal, Santander, Cebu, ambassadors

জিবরীল হলেন ইব্রাহিমীয় ধর্মসমূহে একজন প্রধান স্বর্গদূত বা ফেরেশতা যাঁর সম্বন্ধে পুরাতন নিয়ম, নূতন নিয়মকোরআনে উল্লেখ রয়েছে।

হিব্রু বাইবেলে জিব্রাঈল তাঁর দর্শন (দানিয়েল ৮:১৫–২৬, ৯:২১–২৭) বর্ণনা করতে দানিয়েল ভাববাদীর নিকট আবির্ভূত হন। এনখ পুস্তকসহ অন্যান্য প্রাচীন ইহুদি ধর্মীয়গ্রন্থে এই প্রধান স্বর্গদূতের উল্লেখ রয়েছে। প্রধান স্বর্গদূত মীখায়েলের পাশাপাশি জিব্রাঈলকে ইস্রায়েলের প্রতিরক্ষক স্বর্গদূত হিসেবে বর্ণনা করা হয় যিনি অন্যান্য জাতিসমূহের স্বর্গদূতদের হাত থেকে ইস্রায়েলীয়দের রক্ষা করেন।[৬]

সাধু লূক লিখিত সুসমাচার অ্যানানসিয়েশনের কাহিনীগুলোকে সম্পৃক্ত করে যেখানে স্বর্গদূত জিব্রাঈল জাখারিয়ামরিয়মের নিকট আবির্ভূত হন এবং যথাক্রমে বাপ্তিস্মদাতা যোহনযিশুর জন্ম সম্বন্ধে ভবিষ্যদ্বাণী করেন (লূক ১:১১–৩৮)। অনেক খ্রিষ্টীয় ঐতিহ্য—অ্যাংলিকানিজম, পূর্ব অর্থডক্সক্যাথলিকসহ—জিব্রাঈলকে সন্ত হিসেবে গণ্য করে।

নামের উৎপত্তি[সম্পাদনা]

জিব্রাঈল (হিব্রু ভাষায়: גַּבְרִיאֵלGavri'el; প্রাচীন গ্রিকΓαβριήλ; আরামীয়: ܓ݁ܰܒ݂ܪܺܝܐܝܶܠ‎; جبرائيل, Jibrāʾīl)

ইসলাম ধর্ম মতে[সম্পাদনা]

জিবরাঈল আরবি আভিধানিক অর্থ হলো جبرائيل, Jibrāʾīl)।ইসলাম ধর্মানুসারে হযরত জিব্রাইল (আঃ) কে চারজন প্রসিদ্ধ ও বিখ্যাত ফেরেশতাদের মধ্যে অন্যতম। হযরত জিব্রাইল (আঃ) এর কাজ ছিলেন নবী-পয়গম্বরদের উপর ওহী ও ১০৪ খানা আসমানি কিতাব নাযিল করা। অন্যান্য ফেরেশতাদের সর্দার বলা হয় হযরত জিব্রাইল (আঃ)কে।হাদিস অনুযায়ী রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘জিবরাইল (আ.)-এর দুই কাঁধের দূরত্ব উড়ন্ত পাখির ৫০০ বছরের রাস্তার সমান।’ অন্য এক হাদিসে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, হজরত জিবরাইলের ৬০০ ডানা আছে। বিভিন্ন হাদিসে রাসূলুল্লাহ (সা.) হজরত জিবরাইল (আ.) ও অন্য ফেরেশতাদের বিভিন্ন অঙ্গের যে বিবরণ দিয়েছেন, সেগুলো পড়ে বোঝা যায়, রাসূলুল্লাহ (সা.) বিভিন্ন সময়ে ফেরেশতাদের যে আকৃতিতে দেখেছেন তিনি তার বিবরণ দিয়েছেন।

ইহুদি ধর্ম মত[সম্পাদনা]

হিব্রু বাইবেল[সম্পাদনা]

হিব্রু বাইবেলে, গ্যাব্রিয়েল তার ভাববাদী দর্শন ব্যাখ্যা করার জন্য ড্যানিয়েলের কাছে উপস্থিত হন (ড্যানিয়েল ৮ঃ১৫-২৬, ৯:২১-২৭)। পরে দেবদূত মাইকেলও তাঁর কাছে উপস্থিত হন (ড্যানিয়েল ১০ঃ১৩,২১, ড্যানিয়েল ১২,১)। এগুলি হল বাইবেলে একজন নামধারী দেবদূতের প্রথম দৃষ্টান্ত। ড্যানিয়েলে গ্যাব্রিয়েলের প্রধান কাজটি হল ড্যানিয়েলের স্বপ্ন দর্শন ব্যাখ্যা করা, এছাড়াও তিনি পরবর্তী ঐতিহ্যগুলিতে তিনি একটি উদ্ঘাটক হিসাবে ভূমিকা পালন করে চলেছেন।

রাবিনিক ইহুদি ধর্ম[সম্পাদনা]

গ্যাব্রিয়েল, (হিব্রু: גַּבְרִיאֵל, রোমানাইজড: Gaḇrīʾēl) তালমুডিক রব্বিদের দ্বারা "লিনেনের পুরুষ" হিসাবে ড্যানিয়েলের বই এবং ইজেকিয়েলের বইতে উল্লেখ করা হয়েছে। তালমুডিক ইহুদি ধর্ম ইজেকিয়েলের বই গ্যাব্রিয়েল এ তাকে দেবদূত হিসাবে বুঝানো হয়েছে যাকে জেরুজালেম ধ্বংস করার জন্য পাঠানো হয়েছিল, । ইহুদি এনসাইক্লোপিডিয়া অনুসারে, গ্যাব্রিয়েল একজন মানুষের রূপ ধারণ করেন এবং ঈশ্বরের বাম হাতে দাঁড়িয়ে থাকেন। শিমন বেন লাকিশ (সিরিয়া প্যালেস্তিনা, ৩য় শতাব্দী) উপসংহারে পৌঁছেছেন যে মাইকেল, রাফেল এবং গ্যাব্রিয়েলের দেবদূতের নাম ব্যাবিলনীয় নির্বাসন থেকে এসেছে (জেনারেল রাব। ৪৮ঃ৯) । প্রধান দেবদূত মাইকেলের পাশাপাশি, গ্যাব্রিয়েলকে ইস্রায়েলের অভিভাবক দেবদূত হিসাবে বর্ণনা করা হয়েছে, যিনি অন্যান্য জাতির দেবদূতদের বিরুদ্ধে এই জনগণকে রক্ষা করেছেন।

রহস্যময় ইহুদি ধর্ম[সম্পাদনা]

কাবালিস্টিক ঐতিহ্যে, গ্যাব্রিয়েলকে ইয়েসোদের সেফিরাহ দ্বারা চিহ্নিত করা হয়। কাব্বালা সাহিত্যে ঈশ্বরের প্রধান ফেরেশতাদের একজন হিসাবে গ্যাব্রিয়েলেরও একটি বিশিষ্ট ভূমিকা রয়েছে। সেখানে, গ্যাব্রিয়েলকে ঈশ্বরের আদালতের অংশ হিসাবে মাইকেলের সাথে কনসার্টে কাজ করার জন্য চিত্রিত করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে যে জিব্রাইলের কাছে প্রার্থনা করা উচিত নয় কারণ শুধুমাত্র ঈশ্বরই প্রার্থনার উত্তর দিতে পারেন এবং জিব্রাইলকে তাঁর প্রতিনিধি হিসেবে পাঠান।

ইহুদি পৌরাণিক কাহিনী অনুসারে, ইডেন উদ্যানে একটি জীবনের গাছ বা "আত্মার গাছ আছে যাতে ফুল ফোটে এবং নতুন আত্মা উৎপন্ন করে, যা গুফ, আত্মার কোষাগারে পড়ে থাকে। গ্যাব্রিয়েল কোষাগারে প্রবেশ করেন এবং তার হাতে আসা প্রথম আত্মাটিকে বের করেন। তারপর গর্ভধারণের দেবদূত লায়লা, ভ্রূণের জন্ম না হওয়া পর্যন্ত তার উপর নজর রাখেন।

খ্রিস্টধর্ম[সম্পাদনা]

নিউ টেস্টামেন্টে[সম্পাদনা]

নিউ টেস্টামেন্টে গ্যাব্রিয়েলের প্রথম উপস্থিতি, জন ব্যাপটিস্টের জন্মের ঘোষণার জন্য। জনের পিতা জাকারিয়াস, আবিয়ার একজন যাজক, (লুক 1:5-7) নিঃসন্তান ছিলেন কারণ তার স্ত্রী এলিজাবেথ বন্ধ্যা ছিলেন। জাকারিয়াস যখন মন্দিরে পরিচর্যা করছেন তখন একজন দেবদূত তার পুত্রের জন্মের কথা ঘোষণা করার জন্য উপস্থিত হন। যখন জাকারিয়াস ফেরেশতাকে প্রশ্ন করেন, তখন ফেরেশতা তার নাম দেন গ্যাব্রিয়েল:

গ্যাব্রিয়েল মেরির কাছে অবতার ঘোষণা করছেন, ফ্রা অ্যাঞ্জেলিকো দ্বারা, সি. ১৪৪০-১৪৪৫ (সান মার্কো কনভেন্ট, ফ্লোরেন্স)।

১০.আর ধূপের সময় সমস্ত লোক প্রার্থনা করছিল৷

১১. আর প্রভুর একজন দূত ধূপবেদীর ডানদিকে দাঁড়িয়ে তাঁকে দেখা দিলেন৷

১২. জাকারিয়া তাঁকে দেখে বিচলিত হলেন এবং ভয় পেলেন৷

১৩.কিন্তু স্বর্গদূত তাঁকে বললেন, 'জাকারিয়া, ভয় পেয়ো না, কারণ তোমার প্রার্থনা শোনা হয়েছে৷ এবং তোমার স্ত্রী এলিজাবেথ তোমার একটি পুত্র সন্তান প্রসব করবে এবং তুমি তার নাম রাখবে জন।

১৪. আর তুমি আনন্দ ও উল্লাস পাবে; এবং অনেকে তার জন্মে আনন্দ করবে৷

১৫. কারণ তিনি প্রভুর দৃষ্টিতে মহান হবেন এবং দ্রাক্ষারস বা শক্তিশালী পানীয় পান করবেন না; এবং সে পবিত্র আত্মায় পূর্ণ হবে, এমনকি তার মায়ের গর্ভ থেকেই৷

১৬. আর ইস্রায়েলের অনেক লোককে সে তাদের ঈশ্বর সদাপ্রভুর দিকে ফিরে যাবে।

১৭. এবং তিনি ইলিয়াসের আত্মা ও শক্তিতে তাঁর আগে এগিয়ে যাবেন, পিতাদের হৃদয় সন্তানদের প্রতি এবং অবাধ্যদের ধার্মিকদের জ্ঞানের দিকে ফিরিয়ে দিতে৷ প্রভুর জন্য প্রস্তুত একটি মানুষ প্রস্তুত করতে.

১৮. তখন জাকারিয়া ফেরেশতাকে বললেন, আমি এটা জানব কেন? কারণ আমি একজন বৃদ্ধ মানুষ, এবং আমার স্ত্রী অনেক বছর ধরে অসুস্থ।

১৯. তখন স্বর্গদূত তাঁকে বললেন, 'আমি গ্যাব্রিয়েল, ঈশ্বরের সামনে দাঁড়িয়ে আছি৷ এবং আমি তোমার সাথে কথা বলার জন্য এবং তোমাকে এই সুসংবাদ জানাতে প্রেরীত হয়েছি৷

২০. আর, দেখ, যেদিন এই সব কাজ করা হবে, সেই দিন পর্যন্ত তুমি বোবা থাকবে এবং কথা বলতে পারবে না, কারণ তুমি আমার কথা বিশ্বাস কর না, যা তাদের সময়ে পূর্ণ হবে৷

— লূক 1:10-20[14]

তার প্রয়োজনীয় সপ্তাহ[১৫] পরিচর্যা শেষ করার পর, জাকারিয়াস তার বাড়িতে ফিরে আসেন এবং তার স্ত্রী এলিজাবেথ গর্ভধারণ করেন। তার গর্ভাবস্থার পাঁচ মাস পূর্ণ হওয়ার পর (লুক 1:21-25), গ্যাব্রিয়েল আবার হাজির হন, এখন মেরির কাছে, যীশুর জন্ম ঘোষণা করার জন্য:

দ্য অ্যানানসিয়েশন, হেনরি ওসাওয়া ট্যানারের (১৮৯৮)

২৬. আর ষষ্ঠ মাসে ঈশ্বরের কাছ থেকে গ্যাব্রিয়েল ফেরেশতাকে নাসরত নামে গালীলের একটি শহরে পাঠানো হয়েছিল৷

২৭. একজন কুমারীকে দায়ূদের বংশের যোষেফ নামে একজন লোকের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিল৷ আর কুমারীর নাম ছিল মরিয়ম।

২৮. আর ফেরেশতা তার কাছে এসে বলল, “হে তুমি যে পরম অনুগ্রহশীল, প্রভু তোমার সঙ্গে আছেন: নারীদের মধ্যে তুমি ধন্য।

২৯. আর তাকে দেখে সে তার কথায় বিচলিত হল এবং মনে মনে ভাবল এটা কেমন হওয়া উচিত৷

৩০. আর স্বর্গদূত তাকে বললেন, 'ভয় পেও না মরিয়ম, কারণ তুমি ঈশ্বরের অনুগ্রহ পেয়েছ৷'

ইন্টারটেস্টমেন্টাল সাহিত্য[সম্পাদনা]

ক্যানোনিকাল বাইবেলে গ্যাব্রিয়েলকে প্রধান দূত বলা হয় না। যাইহোক, আন্তঃপরবর্তী সময়কাল (প্রায় ২০০ খ্রিস্টপূর্ব - ৫০ খ্রিস্টাব্দ) সাহিত্যের একটি সম্পদ তৈরি করেছিল, যার বেশিরভাগই একটি অ্যাপোক্যালিপ্টিক অভিমুখী। এই সাহিত্যে ফেরেশতা ও শয়তানের নাম ও পদমর্যাদা ব্যাপকভাবে বিস্তৃত ছিল এবং প্রত্যেকেরই ঈশ্বরের সামনে বিশেষ দায়িত্ব ও মর্যাদা ছিল। এটি সেই সময়কাল যখন গ্যাব্রিয়েলকে প্রথম প্রধান দেবদূত হিসাবে উল্লেখ করা হয়েছিল।

জ্ঞানবাদ[সম্পাদনা]

নস্টিকবাদের ধর্মবিরোধী খ্রিস্টান আন্দোলন বিশ্ব সৃষ্টির সাথে জড়িত আধ্যাত্মিক শক্তির প্যান্থিয়নের অন্তর্গত সত্তা হিসাবে দেবদূতদের প্রতি বিশেষ মনোযোগ দিয়েছে। একটি প্রাচীন নস্টিক পাণ্ডুলিপি, গ্রেট অদৃশ্য আত্মার পবিত্র বই অনুসারে, গ্যাব্রিয়েল হলেন একজন ঐশ্বরিক সত্তা এবং প্লেরোমার বাসিন্দা যিনি ডেমিউর্গের আগে বিদ্যমান ছিলেন।

উৎসব[সম্পাদনা]

১৫৮৮ থেকে ১৯২১ সালের মধ্যে অনেক সূত্র অনুসারে ১৮ মার্চ সেন্ট গ্যাব্রিয়েল দ্য আর্চেঞ্জেলের উৎসবের দিনটি বিশেষভাবে পালিত হয়েছিল; অস্বাভাবিকভাবে, ১৮৫৬ সালে প্রকাশিত একটি উত্স [২০] অজানা কারণে ৭ই এপ্রিল পালিত হয় (একটি প্যারেন্টেটিক্যাল নোটে বলা হয়েছে যে দিনটি সাধারণত ১৮ মার্চ পালিত হয়)। লেখক এলিজাবেথ ড্রেসন তার ২০১৩ সালের বই "দ্য লিড বুকস অফ গ্রানাডা"-তে ১৫৮৮ সালের ১৮ই মার্চ পালিত উৎসবের কথা উল্লেখ করেছেন।

১৬০৮ সালে প্রথম প্রকাশিত ১৮ মার্চ তারিখে ভোজের প্রচলন করা সবচেয়ে পুরানো মুদ্রিত উত্সগুলির মধ্যে একটি হল "ফ্লোস স্যাংক্টোরাম: হিস্টোরিয়া জেনারেল দে লা ভিদা ই হেচোস দে জেসু-ক্রিস্টো...ই দে লস সান্তোস দে কিউ রেজা ওয়াই হ্যাজে স্প্যানিশ লেখক আলোনসো ডি ভিলেগাসের দ্বারা ফিয়েস্তা লা ইগলেসিয়া ক্যাথলিকা..."; এই বইয়ের একটি নতুন সংস্করণ ১৭৯৪ সালে প্রকাশিত হয়। ১৮৮৬ সালে আয়ারল্যান্ডে প্রকাশিত অন্য একটি সূত্র আইরিশ ecclesiastical রেকর্ড এছাড়াও ১৮ মার্চ উল্লেখ আছে.

২৪ই মার্চ উদযাপনের জন্য ১৯২১ সালে সাধারণ রোমান ক্যালেন্ডারে পোপ বেনেডিক্ট XV দ্বারা সেন্ট গ্যাব্রিয়েলের ভোজ অন্তর্ভুক্ত করা হয়েছিল। ১৯৬৯ সালে প্রধান দেবদূত সেন্ট মাইকেল এবং সেন্ট রাফায়েলের ভোজের সাথে একত্রে উদযাপনের জন্য দিনটি আনুষ্ঠানিকভাবে ২৯ সেপ্টেম্বরে স্থানান্তরিত হয়। ইংল্যান্ডের চার্চও ২৯ সেপ্টেম্বর তারিখটিকে গ্রহণ করেছে, যা মাইকেলমাস নামে পরিচিত।

গ্যাব্রিয়েলের শিং[সম্পাদনা]

গ্যাব্রিয়েলের একটি পরিচিত চিত্র তাকে শেষ সময়ে মৃতদের পুনরুত্থান ঘোষণা করার জন্য একটি শিঙা ফুঁকছে। যাইহোক, যদিও বাইবেল মৃতদের পুনরুত্থানের আগে একটি ট্রাম্পেট বিস্ফোরণের কথা উল্লেখ করেছে, তবে এটি কখনই গ্যাব্রিয়েলকে ট্রাম্পেটর হিসাবে নির্দিষ্ট করেনি। বিভিন্ন অনুচ্ছেদ বিভিন্ন বিষয়কে বলে: মানবপুত্রের ফেরেশতারা (ম্যাথু ২৪ঃ৩১); ঈশ্বরের পুত্রের কণ্ঠস্বর (জন 5:25-29); ঈশ্বরের তূরী (I Thessalonians 4:16); সাত ফেরেশতা বিস্ফোরণের একটি সিরিজ প্রকাশ করছে (প্রকাশিত বাক্য 8-11); অথবা সহজভাবে "একটি শিঙা বাজবে" (1 করিন্থিয়ানস 15:52)। একইভাবে প্রাথমিক খ্রিস্টান চার্চ ফাদাররা গ্যাব্রিয়েলকে ট্রাম্পেটর হিসেবে উল্লেখ করেন না; এবং ইহুদি ও মুসলিম ঐতিহ্যে, গ্যাব্রিয়েলকে আবার বাশিবাদক হিসেবে চিহ্নিত করা হয় না।

একটি বাশিবাদক হিসাবে গ্যাব্রিয়েলের প্রাচীনতম পরিচিতি পাওয়া যায় আর্মেনিয়ান সেন্ট নার্সেস শ্নোরহালির স্তোত্র থেকে, "রাতে সুরক্ষার জন্য":[35]

শেষ রাতে গ্যাব্রিয়েলের শিঙার আওয়াজ, আমাদের শোনার যোগ্য করে তুলুন, এবং আপনার ডানদিকে ভেড়ার মধ্যে অদৃশ্য আলোর লণ্ঠন নিয়ে দাঁড়াবেন; পাঁচটি জ্ঞানী কুমারীর মতো হতে, যাতে কনের কক্ষে বরের সাথে আমরা, তার আধ্যাত্মিক বধূরা গৌরবে প্রবেশ করতে পারি।

ইভাঞ্জেলিক্যাল খ্রিস্টান ঐতিহ্য[সম্পাদনা]

সময়ের সমাপ্তি ঘোষণা করার জন্য গ্যাব্রিয়েলের ট্রাম্পেট বিস্ফোরণের চিত্রটি ইভাঞ্জেলিক্যাল খ্রিস্টধর্মে নেওয়া হয়েছিল, যেখানে এটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল, বিশেষত নিগ্রো আধ্যাত্মিকদের মধ্যে। একটি প্রাথমিক উদাহরণ জন মিলটনের প্যারাডাইস লস্ট (১৬৬৭) এ পাওয়া যায়:[33][38]

এই রকি স্তম্ভগুলির মধ্যে গ্যাব্রিয়েল বসেছিলেন

অ্যাঞ্জেলিক গার্ডের প্রধান (IV.545f)...

তিনি শেষ, এবং পুত্র উচ্চ সংকেত দিয়েছেন

যে উজ্জ্বল মন্ত্রী দেখতেন, তিনি উড়িয়ে দিলেন

তার তূরী, সম্ভবত থেকে Oreb শোনা

ঈশ্বর যখন অবতরণ করেছিলেন, এবং সম্ভবত আরও একবার

সাধারণ বিনাশ এ শব্দ করা. (XI.72ff)।

ইসলামের বর্ণ্না অনুযায়ী জিব্রাঈল (আঃ)[সম্পাদনা]

ইসলাম জিব্রাঈলকে আল্লাহর প্রেরিত একজন ফেরেশতা হিসেবে গণ্য করে যাঁকে হজরত মুহাম্মদ (স.) এবং তাঁর পূর্ববর্তী অন্যান্য নবীদের কাছে প্রেরণ করা হয়েছিল। [৭] মুসলিমদের বিশ্বাসমতে পবিত্র কোরআনের সূরা আলাকের প্রথম পাঁচটি আয়াত হল মহানবী (স.)-এর নিকট নাজিলকৃত সর্বপ্রথম ওহী।

ব্যাখ্যামূলক কুরআনিক সাহিত্য বর্ণনা করে যে, মুহাম্মদ (সা) প্রধান ফেরেশতা জিব্রাঈলকে তার পূর্ণ স্বর্গীয় মহিমায় মাত্র দুবার দেখেছিলেন। মুহাম্মদ (সা) তাঁকে প্রথমবার স্বরূপে দেখেছিলেন যখন তিনি তার প্রথম ওহী পেয়েছিলেন।

হজরত জিবরাইল (আ:) ছিলেন রসূলুল্লাহ (স:) এর প্রতি আল্লাহর অহিবাহক ফেরেশতা। তারই মাধ্যমে সমগ্র কোরআন মহানবী (সা:) এর প্রতি অবতীর্ণ হয়। কোরআন ছাড়াও নানা বিষয় নিয়ে তিনি আগমন করতেন। একবার তিনি প্রশ্নকারী হিসেবে আগমন করেন যার বিবরণ দিয়েছেন, হযতর উমর (রা:)।

হযরত উমর বিন খাত্তাব (রা:) বলেন, “একদিন আমরা রসূলুল্লাহ (সা:) -এর নিকট উপস্থিত ছিলাম, এমন সময় সাদা ধবধবে কাপড় ও মিশমিশে কালো কেশধারী একজন লোক আমাদের নিকট হাজির হলেন। তাঁর মধ্যে (আগন্তুকের ন্যায়) ভ্রমণের কোন চিহ্নও দেখা যাচ্ছিল না। অথচ আমাদের মধ্যে কেউ তাকে চিনতেও পারলো না। স্থানীয় হলে আমরা তাকে নিশ্চই চিনতাম। তিনি নবী করীম (সা:) -এর নিকটে এসে বসলেন। অত:পর হুজুরের দু’জানুর সাথে নিজের দু’জানু মিশিয়ে এবং নিজের দু’হাত তাঁর দুই উরূর উপর রেখে বললেন; ‘হে মোহাম্মদ! আমাকে বলুন ইসলাম সম্বন্ধে, (ইসলাম কি?) হুজুর উত্তরে বললেন; ‘আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই এবং মোহাম্মদ (সা:) তাঁর রসূল, এ ঘোষণা করবে, নামাজ কায়েম করবে, যাকাত দেবে, রমজানের রোজা রাখবে এবং বায়তুল্লাহর হজ্জ্ব করবে- যদি তুমি সেখানে পৌঁছতে সমর্থ হও, এটাই হল ইসলাম’। তিনি বললেন; ‘ঠিক বলেছেন’। তাঁর প্রশ্নোত্তরে আমরা আশ্চর্য বোধ করলাম। (অজ্ঞলোকের ন্যায়) প্রশ্নও করেছেন আবার (বিজ্ঞের ন্যায়) তার সমর্থনও করছেন। অত:পর জিজ্ঞাসা করলেন; ‘আমাকে বলুন, ঈমান কাকে বলে?’ হুজুর উত্তর করলেন, ‘আল্লাহতে বিশ্বাস করবে এবং তার ফেরেশতাগণে, তার কিতাব সমূহে, তার নবী-রসূলগণে ও পরকালে বিশ্বাস করবে এবং তকদীরে, তার ভালোতে ও মন্দতে বিশ্বাস করবে’। তিনি বললেন, ‘হ্যাঁ, ঠিক বলেছেন। এখন আমাকে বলুন, কেয়ামত সম্বন্ধে (তা কবে হবে)’। হুজুর উত্তর বললেন, ‘এ বিষয়ে যাকে প্রশ্ন করা হচ্ছে তিনি তার অপেক্ষা অধিক কিছু জানেন না যিনি প্রশ্ন করেছেন তার চেয়ে বেশী’। (অর্থাৎ, আমি আপনা অপেক্ষা অধিক কিছু জানি না) তিনি বললেন, ‘বাদী (দাসী) তার কর্ত্রীকে জন্ম দিবে এবং (এক কালের) উলঙ্গ পা, উলঙ্গ শরীর দরিদ্র মেষ পালকদেরকে (পরবর্তী কালে) দালানকোঠা নিয়ে পরস্পর গর্ব করতে দেখবে’।” হজরত উমর (রা:) বলেন, “অতপর লোকটি চলে গেলেন এবং আমি অনেকক্ষণ তথায় অপেক্ষা করলাম। এ সময় হুজুর আমাকে বললেন; ‘উমর! চিনলে প্রশ্নকারী লোকটিকে?’ আমি বললাম, ‘(না হুজুর) আল্লাহ এবং তাঁর রসূলই তা জানেন’। হুজুর বললেন; ‘তিনি হচ্ছেন হজরত জিবরাইল (আ:)। তোমাদেরকে তোমাদের দ্বীন শিক্ষা দেয়ার উদ্দেশ্যে তিনি তোমাদের নিকট এসেছিলেন’।” ইমাম মুসলিম এটা হজরত উমর (রা:) হতে বর্ণনা করেছেন। কিন্তু সামান্য শাব্দিক পরিবর্তনের সাথে এটা হজরত আবু হোরায়রা (রা:) ও বর্ণনা করেছেন। তাতে (কেয়ামতের নিদর্শন) সম্পর্কে এরূপ রয়েছে; নাঙ্গাপা, নাঙ্গা শরীর মূক-বধিরকে (যার কোন উপযুক্ততা নেই) দেশের রাজা বা শাসক হতে দেখবে। (এবং কেয়ামত রয়েছে) এটা সেই পাঁচটি বিষয়ের অন্তর্গত যা আল্লাহ ব্যতীত কেউ অবগত নয়। অত:পর হুজুর (সা:) প্রমাণ স্বরূপ কোরআনের এই আয়াতটি পাঠ করলেন। অর্থাৎ, ‘আল্লাহর নিকট রয়েছে কেয়ামতের এলম তা কবে হবে, কিরূপে হবে। তিনি বৃষ্টি নাযেল করে থাকেন’। (বোখারী ও মুসলিম)

প্রশ্নকারী হজরত জিবরাইল (আ:) ছিলেন বলে হাদীসটি ‘হাদীসে জিবরীল’ নামে প্রসিদ্ধ, যেহেতু এতে দ্বীনের মৌলিক বিষয়গুলির বর্ণনা রয়েছে এজন্য একে ‘উম্মুস সুন্নাহ’ও বলা হয়ে থাকে। যেভাবে সূরা ফাতেহাকে ‘উম্মুল কোরআন’ বলা হয়ে থাকে। এই হাদীসে সাতটি বিষয়ের সাথে ঈমান আনা ফরজ করা হয়েছে। সেগুলো হচ্ছে; আল্লাহ, ফেরেশতা, কিতাব, রসূল, পরকাল, তকদীর ও পুনরুত্থান। এই সাতটি বিষয়ের প্রতি ঈমানই ‘সপ্ত ঈমান’ নামে খ্যাত।

হাদীস ব্যাখ্যাকারী মোহাদ্দেসীনে কেরাম ‘হাদীসে জিবরীল’ এ বর্ণিত এ সপ্ত ঈমানের ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন, যার সংক্ষিপ্তসার এই রূপ:

হজরত জিবরাইল (আ:) এর পক্ষ হতে দ্বীনের যে শিক্ষা ও অর্থ বলা হয়েছে তা প্রশ্নকারী ফেরেশতা রসূলুল্লাহ (সা:)-কে পেশ করেন এবং তাঁর প্রশ্নের জবাব হিসেবে প্রদান করেন এবং প্রতিটি প্রশ্নের স্বতন্ত্র জবাব এ হাদীসে বর্ণিত হয়েছে। প্রথম প্রশ্নটি ছিল ইসলাম সম্পর্কে। এর জবাব এই যে, ইসলাম হচ্ছে আল্লাহ ওলুহিয়াত বা খোদায়িত্ব, তাঁর একত্ব এবং হজরত মোহাম্মদ (সা:) তার রসূল ও রেসালতের প্রতি খাটি অন্তর থেকে স্বীকার করা। এ বিশ্বাস ও স্বীকৃতির পর চারটি বিষয় যথা; নামাজ, রোজা, যাকাত এবং হজ্জ্ব নির্ধারিত নিয়ম বিধি অনুযায়ী পালন করা এবং নিষিদ্ধ সকল বস্তু বা বিষয় ত্যাগ করা। বস্তুত এসকল বিষয়ের প্রতি দৃঢ় বিশ্বাস ও স্বীকৃতির নাম দ্বীনে ইসলাম।

হজরত জিবরাইল (আ:) এর দ্বিতীয় প্রশ্নটি ছিল ঈমান সম্পর্কে। জবাবে ঈমানের সাথে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ শাখাগুলোর কথা বলে দেওয়া হয়েছে। অনুরূপ ভাবে বাকি প্রশ্নগুলোরও জবাব প্রদান করা হয়েছে। এখানে বিবেচ্য বিষয় হচ্ছে, হজরত জিবরাইল (আ:) আল্লাহর ফেরেশতা রূপে মহানবী (সা:)-এর খেদমতে হাজির হয়েছিলেন তাকে শিক্ষা দেওয়ার জন্য। কিন্তু শিক্ষক হয়েও তিনি প্রশ্নকর্তার রূপ ধারণ করেন এবং মহানবী (সা:) কে প্রশ্ন করে তার জবানেই জবাব দান করেন শিক্ষকের ভূমিকায়। অর্থাৎ, আল্লাহর ফেরেশতা এখানে শিক্ষার্থীর ভূমিকা পালন করেন, পক্ষান্তরে আল্লাহর নবীর ভূমিকা ছিল এখানে শিক্ষক রূপে। এ ক্ষেত্রে মূল বিষয় হচ্ছে, এখানে শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে আচরণের ধরণ করণ বুঝানো এবং সাহাবা শিক্ষার্থীদের মধ্যে পরষ্পর আচরণ কেমন হওয়া উচিত এবং মানব সমাজের সাথে চলা-ফেরা, আচার-আচরণ, কথা-বার্তা, ইত্যাদি ব্যবহারের রীতি-নীতি কেমন হওয়া উচিত তা বুঝানো

জিবরাঈল (আঃ)-এর আগমন সম্পর্কে ইসলাম[সম্পাদনা]

নাবী মুহাম্মদ(ﷺ)-এর বয়সের ৪০তম বছর যখন পূর্ণ হল- এটাই হচ্ছে মানুষের পূর্ণত্ব প্রাপ্তির বয়স এবং বলা হয়েছে যে, এ বয়স হচ্ছে পয়গম্বরগণের নবুয়ত প্রাপ্তির উপযুক্ত বয়স-তখন নবুওয়তের কিছু স্পষ্ট লক্ষণ প্রকাশ হতে লাগল। সে লক্ষণগুলো প্রাথমিক পর্যায়ে স্বপ্নের মাধ্যমে প্রকাশ পাচ্ছিল। তিনি যখনই কোন স্বপ্ন দেখতেন তা প্রতীয়মান হতো সুবহে সাদেকের মত। এ অবস্থার মধ্য দিয়ে অতিবাহিত হল ছয়টি মাস যা ছিল নবুওয়তের সময় সীমার ছয়চল্লি­শতম অংশ এবং নবুওয়তের সময়সীমা ছিল তেইশ বছর। এরপর তিনি যখন হেরাগুহায় নিরবচ্ছিন্ন ধ্যানে নিমগ্ন থাকতেন এবং এভাবে দিনের পর দিন, মাসের পর মাস এবং বছরের পর বছর অতিবাহিত হতে হতে তৃতীয় বর্ষ অতিবাহিত হতে থাকল তখন আল্লাহ তা‘আলা পৃথিবীর মানুষের উপর স্বীয় রহমত বর্ষণের ইচ্ছা করলেন। তারপর আল্লাহ রাববুল আলামীন জিবরাঈল (আঃ)-এর মাধ্যমে তাঁর কুরআনুল কারীমের কয়েকটি আয়াতে করীমা নাযিল করে মুহাম্মাদ (ﷺ)-কে নবুওয়তের মহান মর্যাদা প্রদানে ভূষিত করেন।

বিভিন্ন ঘটনার সঙ্গে সম্পর্কযুক্ত প্রমাণাদি গভীরভাবে অনুধাবন করলেই জিবরাঈল (আঃ)’র আগমনের প্রকৃত দিন তারিখ ও সময় অবগত হওয়া সম্ভব হবে। আমাদের সন্ধানের ভিত্তিতে বলা যায় যে, এ ঘটনা সংঘটিত হয়েছিল রমাযান মাসে ২১ তারিখ মঙ্গলবার দিবাগত রাত্রে। খ্রীষ্টিয় হিসাব অনুযায়ী দিনটি ছিল ৬১০ খ্রীষ্টাব্দের ১০ই আগষ্ট। চান্দ্রমাসের হিসাব অনুযায়ী নাবী কারীম (ﷺ)-এর বয়স ছিল চল্লি­শ বছর ছয় মাস বার দিন এব সৌর হিসাব অনুযায়ী ছিল ৩৯ বছর ৩ মাস ২২ দিন।

আসুন, এখন আমরা উম্মুল মুমিনীন আয়িশাহ (রাঃ)-এর বর্ণনা থেকে বিস্তারিত বিবরণ জেনে নেই। এটা নৈসর্গিক নূর বা আসমানী দীপ্তির মতো এমন এক আলোক রশ্নি ছিল যা প্রকাশের সঙ্গে সঙ্গে অবিশ্বাস ও ভ্রষ্টতার অন্ধকার বিদূরিত হতে থাকে, জীবনের গতিধারা পরিবর্তিত হতে থাকে এবং ইতিহাসের পট পরিবর্তিত হয়ে নতুন নতুন অধ্যায়ের সৃষ্টি হতে থাকে। আয়িশাহ (রাঃ) বলেছেন, ‘রাসূলুল্লাহ (ﷺ)-এর নিকট ওহী অবতীর্ণ হয়েছিল ঘুমের অবস্থায় স্বপ্নযোগে, তিনি যখন যে স্বপ্নই দেখতেন তা প্রভাত রশ্মির মতো প্রকাশিত হতো। তারপর ক্রমান্বয়ে তিনি নির্জনতা প্রিয় হতে থাকলেন। নিরবাচ্ছিন্ন নির্জনতায় ধ্যানমগ্ন থাকার সুবিধার্থে তিনি হিরা গুহায় অবস্থান করতেন। কোন কোন সময় গৃহে প্রত্যাবর্তণ না করে রাতের পর রাত তিনি এবাদত বন্দেগী এবং গভীর ধ্যানে নিমগ্ন থাকতেন। এ জন্য খাদ্য এবং পানীয় সঙ্গে নিয়ে যেতেন। সে সব ফুরিয়ে গেলে পুণরায় তিনি গৃহে প্রত্যাবর্তন করতেন।

পূর্বের মতো খাদ্য এবং পানীয় সঙ্গে নিয়ে পুনরায় তিনি হেরা গুহায় গিয়ে ধ্যান মগ্ন হতেন। ওহী নাযিলের মাধ্যমে তাঁর নিকট সত্য প্রকাশিত না হওয়া পর্যন্ত এভাবেই তিনি হেরাগুহার নির্জনতায় অবস্থান করতে থাকেন।

এমনভাবে একদিন তিনি যখন ধ্যানমগ্ন অবস্থায় ছিলেন তখন আল্লাহর দূত জিবরাঈল (আঃ) তাঁর নিকট আগমন করে বললেন, ‘তুমি পড়’’। তিনি বললেন, ‘পড়ার অভ্যাস আমার নেই।’ তারপর তিনি তাঁকে অত্যন্ত শক্তভাবে ধরে আলিঙ্গন করলেন এবং ছেড়ে দিয়ে বললেন, ‘তুমি পড়’’। তিনি আবারও বললেন, ‘আমার পড়ার অভ্যাস নেই’’। তারপর তৃতীয় দফায় আমাকে আলিঙ্গনাবদ্ধ করার পর ছেড়ে দিয়ে বললেন ‘পড়-

‏(‏اقْرَأْ بِاسْمِ رَبِّكَ الَّذِي خَلَقَ خَلَقَ الْإِنسَانَ مِنْ عَلَقٍ اقْرَأْ وَرَبُّكَ الْأَكْرَمُ‏) ‏‏[‏العلق‏:‏1‏:‏ 3‏]‏‏)‏

অর্থঃ সেই প্রভুর নামে পড় যিনি সৃষ্টি করেছেন মানুষকে রক্ত পিন্ড থেকে। পড় সেই প্রভূর নামে যিনি তোমাদের জন্য অধিকতর দয়ালু।’’[3]

তারপর ওহীর আয়াতগুলো অন্তরে ধারণ করে নাবী কারীম (ﷺ) কিছুটা অস্থির ও স্পন্দিত চিত্তে খাদীজাহ বিনতে খোওয়ালেদের নিকট প্রত্যাবর্তন করলেন এবং বললেন, ‘আমাকে বস্ত্রাবৃত করো, আমাকে বস্ত্রাবৃত করো।’ খাদীজাহ (রাঃ) তাঁকে শায়িত অবস্থায় বস্ত্রাবৃত করলেন। এভাবে কিছুক্ষণ থাকার পর তাঁর অস্থিরতা ও চিত্ত স্পন্দন প্রশমিত হলে তিনি তাঁর সহধর্মিনীকে হেরা গুহার ঘটনা সম্পর্কে অবহিত করলেন। তাঁর অস্থিরতা ও চিত্ত চাঞ্চল্যের ভাব লক্ষ্য করে খাদীজাহ (রাঃ) তাঁকে আশ্বস্ত করে বললেন, ‘কোন ভয় করবেন না, আপনি ধৈর্য ধরুন। আল্লাহ কখনো আপনাকে অপমান করবেন না। আত্মীয়-স্বজনদের সঙ্গে আপনি সুসম্পর্ক রক্ষা করে চলেন। অভাবগ্রস্তদের অভাব মোচনের চেষ্টা করেন। অসহায়দের আশ্রয় প্রদান করেন। মেহমানদের আদর-যত্ন করেন, অতিথিদের আতিথেয়তা প্রদান করেন এবং ঋণগ্রস্তদের ঋণের দায় মোচনে সাহায্য করেন। নিশ্চয়ই আল্লাহ আপনাকে অপদস্থ করবেন না।’

এরপর খাদীজাহ (রাঃ) তাঁকে স্বীয় চাচাত ভাই ওয়ারাকা বিন নাওফাল বিন আসাদ বিন আব্দুল উযযার নিকট নিয়ে গেলেন। জাহেলিয়াত আমলে অরকা খ্রীষ্টান ধর্ম অবলম্বন করেছিলেন এবং ইবরাণী ভাষা পড়তে ও লিখতে শিখেছিলেন। এক সময় তিনি ইবরাণী ভাষায় কিতাব লেখতেন। কিন্তু যে সময়ের কথা বলা হচ্ছে সে সময় তিনি অত্যন্ত বৃদ্ধ এবং অন্ধ হয়ে গিয়েছিলেন। খাদীজাহ (রাঃ) তাঁকে বললেন, ‘ভাইজান, আপনি আপনার ভাতিজার কথা শুনুন। তিনি কী যেন সব কথাবার্তা বলছেন এবং অস্থির হয়ে পড়ছেন।’

অরাকা বললেন, ‘ভাতিজা, বলতো তুমি কী দেখেছ? কী হয়েছে তোমার?

রাসূলুল্লাহ (ﷺ) যা কিছু প্রত্যক্ষ করেছিলেন এবং হিরাগুহায় যেভাবে যা ঘটেছিল সব কিছু সবিস্তারে বর্ণনা করলেন অরাকার নিকট।

আনুপূর্বিক সব কিছু শ্রবণের পর বিস্ময়-বিহবল কণ্ঠে অরাকা বলে উঠলেন, ‘ইনিই তো সেই মানুষ যিনি মুসা (আঃ)-এর নিকটেও আগমন করেছিলেন।’

তারপর বলতে থাকলেন, ‘হায়! হায়! যেদিন আপনার স্বজাতি এবং স্বগোত্রীয় লোকেরা আপনার উপর নানাভাবে জুলম অত্যাচার করবে এবং আপনাকে দেশ থেকে বহিস্কার করবে সেদিন যদি আমি শক্তিমান এবং জীবিত থাকতাম।’

অরাকার মুখ থেকে এ কথা শ্রবণের পর রাসূলুল্লাহ (ﷺ) অবাক হয়ে জিজ্ঞেস করলেন, ‘একী! ওরা আমাকে দেশ থেকে বহিস্কার করবে?’

ওয়ারাকা বললেন, ‘হ্যাঁ, তারা অবশ্যই আপনাকে দেশ থেকে বহিস্কার করবে।’ তিনি আরও বললেন ‘শুধু আপনার কথাই নয়, অতীতে এ রকম বহু ঘটনা ঘটেছে। যখনই জনসমাজে সত্যের বার্তা বাহক কোন সাধক পুরুষের আবির্ভাব ঘটেছে তখনই তার স্বাগোত্রীয় লোকেরা নানাভাবে তার উপর জুলম, নির্যাতন চালিয়েছে এবং তাঁকে দেশ থেকে বহিস্কার করেছে।’ তিনি আরও বললেন, ‘মনে রাখুন আমি যদি সেই সময় পর্যন্ত জীবিত থাকি তাহলে সর্ব প্রকারে আপনাকে সাহায্য করব।’ কিন্তু এর অল্পকাল পরেই ওরাকা মৃত্যু মুখে পতিত হন। এ দিকে ওহী আসাও সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।[5]

[1] হাফেয ইবনে হাজার বলেন যে, বায়হাকী এ ঘটনা উদ্ধৃত করেছেন যে, স্বপ্নের সময় ছয় মাস ছিল। অতএব স্বপ্নের মাধ্যমে নবুওয়তের শুরু চলি­শ বছর পূর্ণ হবার পরে রবিউল আওয়াল মাসেই হয়েছিল। যা তাঁর জন্ম মাস ছিল। কিন্তু জাগ্রত অবস্থায় তাঁর নিকট রমাযান মাসে ওহী আসা আরম্ভ হয়েছিল। ফাতহুলবারী ১ম খন্ড ২৭ পৃষ্ঠা।

[2] ওহী নাজিল শুরুর মাস দিন এবং তারিখঃ নাবী কারীম (সাঃ)-এর ওহী প্রাপ্তি এবং নবুওয়ত লাভের মহান মর্যাদায় ভূষিত হওয়ার মাস ও দিন তারিখ সম্পর্কে ইতিহাসবিদগণের মধ্যে যথেষ্ট মতভেদ রয়েছে। অধিক সংখ্যক চরিতকারগণ এ ব্যাপারে অভিন্ন মত পোষণ করে থাকেন যে মাসটি ছিল রবিউল আওয়াল। কিন্তু অন্য এক দল বলেন যে, মাসটি ছিল রমাযানুল মুবারক। কেউ কেউ আবার এ কথাও বলে থাকেন যে মাসটি ছিল রজব। (দ্রষ্টব্য- শাইখ আবদুল্লাহ রচিত মুখতাসারুস ‘সীরাহ’ পৃষ্ঠা ৭৫) দ্বিতীয় দলের মতটি অধিকতর গ্রহণযোগ্য বলে আমাদের মনে হয়, অর্থাৎ যাঁরা বলেন যে, এটা রমাযান মাসে অবতীর্ণ হয়েছিল তাঁদের মত কারণ, আল্লাহ পাক কুরআনুল কারীমে ইরশাদ করেছেনঃ

{شَهْرُ رَمَضَانَ الَّذِي أُنْزِلَ فِيهِ الْقُرْآنُ} ( البقرة : ১৮৫) {إِنَّا أَنْزَلْنَاهُ فِي لَيْلَةِ الْقَدْرِ} (القدر : ১)

দ্বিতীয় মতটি গ্রহণযোগ্য হওয়ার আরও একটি কারণ হচ্ছে নাবী কারীম (সাঃ) রমাযান মাসেই হেরা গুহায় অবস্থান করতেন এবং এটাও জানা যায় যে, জিবরাঈল (আঃ) সেখানে আগমন করতেন, অধিকমুত যাঁরা রমাযান মাসে ওহী অবতীর্ণ হওয়ার কথা বলেছেন কোন তারীখে তা অবতীর্ণ হয়েছিল সে ব্যাপারেও বিভিন্ন মত ব্যক্ত করেছেন। কেউ কেউ বলেছেন রমাযান মাসের ৭ তারীখে, কেউ বলেছেন ১৭ তারীখে, কেউ বা আবার বলেছেন ১৮ তারীখে তা অবতীর্ণ হয়েছিল (দ্রষ্টব্য- মুখতাসারুস সীরাহ ৭৫ পৃঃ, রাহমাতুল্লি­ল আলামীন ১ম খন্ড ৪৯ পৃঃ) আল্লামা খুযরী অত্যন্ত জোরের সঙ্গে বলেছেন যে, তারীখটি ছিল ১৭ই রমাযান (দৃষ্টব্য- তারীখে খুযরী ১ম খন্ড ৬৯ পৃঃ এবং তারীকুত্তাশরীউল ইসলামী ৫-৭ পৃঃ)।

আমার মতে ২১শে রমাযান এ জন্য গ্রহণযোগ্য যে, যদিও এটার স্বপক্ষে কেউ নাই, তবুও অধিক সংখ্যক চরিতকার এ ব্যাপারে এক মত হয়েছেন যে, রাসূলুল্লাহ (সাঃ)-এর নবুওয়ত প্রাপ্তির দিনটি ছিল সোমবার। এ সমর্থন পাওয়া যায় আবূ কাতাদাহর সেই বর্ণনা থেকে, যখন রাসূলুল্লাহ (সাঃ)-এর নিকট সোমবারের রোযা সম্পর্কে জিজ্ঞাসা করা হল, তিনি উত্তর দিয়েছিলেন যে, ‘এ হচ্ছে সেই দিন যেদিন আমি ভূমিষ্ট হয়েছিলাম এবং আমার নিকট ওহী নাযিল করে আমাকে নুবুওয়াত প্রদান করা হয়েছিল।’’(সহীহুল মুসলিম শরীফ ১ম খন্ড ৩৬৮ পৃঃ, মুসনদে আহমাদ ২৯৭ পৃঃ, বায়হাকী ৪র্থ খন্ড ২৮৬ ও ৩০০ পৃঃ, হাকিম ২য় খন্ড ২৬৬ পৃঃ)। সেই রমাযান মাসে সোমবার হয়েছিল ৭, ১৪, ২১ ও ২৮ তারীখগুলোতে। এ দিকে সহীহুল হাদীস সূত্রে এটা প্রমাণিত ও স্বীকৃত হয়েছে যে, পবিত্র কদর রাত্রি রমাযান মাসের শেষ দশ দিনের মধ্যে বিজোড় রাত্রিগুলোকেই ধরা হয়ে থাকে।

এখন আমরা এক দিকে কুরআন কারীম থেকে অবগত হচ্ছি যে, আল্লাহ তা‘আলা বলেছেন, {إِنَّا أَنْزَلْنَاهُ فِي لَيْلَةِ الْقَدْرِ} (القدر : ১) তাছাড়া, আবূ কাতাদার বর্ণিত হাদীস সূত্রে জানা যায় যে, রাসূলুল্লাহ (সাঃ) সোমবার দিবস নবুওয়ত প্রাপ্ত হয়েছিলেন। তৃতীয় সূত্রে পঞ্জিকার হিসেবে জানা যায়, ঐ বছর রমাযান মাসে কোন্ কোন্ তারীখ সোমবার ছিল। অতএব নির্দিষ্টভাবে জানা যায় যে, নাবী কারীম (সাঃ) নবুওয়তপ্রাপ্ত হয়েছিলেন ২১শে রমাযানের রাত্রিতে। সুতরাং এটা ছিল ওহী অবতীর্ণ হওয়ার প্রথম তারিখ।

[৩] {عَلَّمَ الْإِنْسَانَ مَا لَمْ يَعْلَمْ} পর্যন্ত আয়াত অবতীর্ণ হয়।

[৪] তাবারী ২য় খন্ড ২০৭ পৃঃ। ইবনে হিশাম ১ম খন্ড ২৩৭-২৩৮ পৃঃ। শেষে কিছুটা অংশ সংক্ষিপ্ত করা হয়েছে। এ বর্ণনার বৈধতা নিয়ে আমার মনে কিছুটা দ্বিধা আছে। সহীহুল বুখারীর বর্ণনাভঙ্গী এবং তার বিভিন্ন বর্ণনার সমন্বয় সাধনের পর আমি এ সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, রাসূলুল্লাহ (সাঃ)-এর মক্কাভিমুখে প্রত্যাবর্তন এবং অরাকার সাথে সাক্ষাৎ ওহী অবতীর্ণ হওয়ার পর সেদিনই ঘটে ছিল। অবশিষ্ট হেরাগুহার অবস্থান তিনি মক্কা হতে ফিরে গিয়ে পূর্ণ করেছিলেন।

[৫] সহীহুল বুখারী- ওহী নাযিলের বিবরণ অধ্যায় ১ম খন্ড ২ ও ৪৩ পৃষ্ঠা। শব্দের কিছু কিছু পরিবর্তনের মাধ্যমে সহীহুল বুখারী কেতাবুত তাফসীর এবং তা‘বিরুর রুইয়া পর্বেও বর্ণিত হয়েছে।

উৎসব[সম্পাদনা]

বাল্টিমোরের "লিটল ইতালি" ৮০ বছরেরও বেশি সময় ধরে একটি বার্ষিক "গ্রীষ্মের শেষে" সেন্ট গ্যাব্রিয়েল ফেস্টিভ্যালের আয়োজন করেছে যেটি রাস্তার মধ্য দিয়ে বাহিত সাধুর মূর্তি সহ একটি শোভাযাত্রার বৈশিষ্ট্য রয়েছে।

ফিল্ম[সম্পাদনা]

লিলিওম (১৯৩০), গ্যাব্রিয়েলকে হার্ভে ক্লার্ক দ্বারা চিত্রিত করা হয়েছে।

The Green Pastures (১৯৩৬), গ্যাব্রিয়েলকে অস্কার পোল্ক দ্বারা চিত্রিত করা হয়েছে।

শুধুমাত্র স্বর্গ জানে (১৯৪৭), গ্যাব্রিয়েলকে উইলিয়াম ফার্নাম দ্বারা চিত্রিত করা হয়েছিল।

দ্য লিটলেস্ট অ্যাঞ্জেল (১৯৬৯; টেলিভিশন ফিল্ম), ক্যাব ক্যালোওয়ে দ্বারা গ্যাব্রিয়েলকে চিত্রিত করা হয়েছে।

হরর ফিল্ম দ্য প্রফেসি (১৯৯৫), গ্যাব্রিয়েল (ক্রিস্টোফার ওয়াকেন দ্বারা চিত্রিত) দিনের শেষের দেবদূতের গৃহযুদ্ধের সময় পৃথিবীতে একটি মন্দ আত্মার সন্ধান করে। তিনি দ্য প্রফেসি II (1998) এবং দ্য প্রফেসি 3: দ্য অ্যাসেন্ট (2000) এর একটি চরিত্রও।

মেরি, মাদার অফ জেসাস (১৯৯৯; টেলিভিশন ফিল্ম), গ্যাব্রিয়েল জন লাইট দ্বারা চিত্রিত হয়েছে।

ফ্যান্টাসি/ভয়ঙ্কর ফিল্ম কনস্টানটাইন (২০০৫), টিল্ডা সুইন্টন একজন অ্যান্ড্রোজিনাস প্রধান দেবদূত গ্যাব্রিয়েলের চরিত্রে অভিনয় করেছেন।

অ্যাকশন/ভয়ঙ্কর ফিল্ম গ্যাব্রিয়েল (২০০৭), নামীয় চরিত্র (অ্যান্ডি হুইটফিল্ড দ্বারা চিত্রিত) দুষ্ট পতিত ফেরেশতাদের পরাজিত করে আত্মাদের উদ্ধার করার জন্য লড়াই করে।

এপোক্যালিপটিক অতিপ্রাকৃত অ্যাকশন ফিল্ম লিজিয়ন (২০১০), কেভিন ডুরান্ড আর্চেঞ্জেল গ্যাব্রিয়েলের ভূমিকায় অভিনয় করেছেন, দেবদূত সেনাবাহিনীর নেতা এবং প্রধান প্রতিপক্ষ। গল্পটি টিভি সিরিজ ডমিনিয়নে অব্যাহত ছিল।

অ্যানালগ হরর সিরিজ দ্য ম্যান্ডেলা ক্যাটালগ-এ, ওভারথ্রোন শিরোনামের একটি ভিডিওতে গ্যাব্রিয়েলকে একজন প্রধান দেবদূত হিসাবে চিত্রিত করা হয়েছে যাতে মেষপালকদের মনে হয় যে তিনিই প্রকৃত ত্রাণকর্তা, যীশু নয়। এটি বিকল্প নামক প্রতিকূল জীবের সিরিজের ঘটনাগুলির দিকে পরিচালিত করে।

গেমস[সম্পাদনা]

২০০৫: স্প্যানিশ রোল-প্লেয়িং গেম অ্যানিমা: বিয়ন্ড ফ্যান্টাসি - গ্যাব্রিয়েল হল মানুষ যেমন সাতটি "বেরিল" (আলোর দেবতুল্য প্রাণী) এর মধ্যে একটিকে চেনে এবং একই নামের প্রধান দূতের সাথে চিহ্নিত। তিনি প্রেম, বন্ধুত্ব, শিল্প এবং শান্তি যুক্ত করেছেন।

জাপানি রোল-প্লেয়িং গেম শিন মেগামি টেনসেই - গ্যাব্রিয়েল হল সেই দানবদের একজন যা প্লেয়ার যুদ্ধে সহায়তা করার জন্য ডেকে আনতে পারে।

ভিডিও গেম এল শাদ্দাই: অ্যাসেনশন অফ দ্য মেটাট্রন, বই অফ এনোকের উপর ভিত্তি করে, গ্যাব্রিয়েলকে মাইকেল, রাফেল এবং উরিয়েলের সাথে দেখা গেছে এনোকের অনুসন্ধানে গাইড হিসাবে। পৃথিবীতে থাকাকালীন চারটি প্রধান দেবদূত রাজহাঁসের রূপ ধারণ করেন। এই ব্যাখ্যায় গ্যাব্রিয়েলকে মহিলা হিসাবে চিত্রিত করা হয়েছে এবং তাকে জ্ঞানের দেবদূত হিসাবে বোঝানো হয়েছে। তিনি ঘোমটা অস্ত্র Enoch ব্যবহার সঙ্গে যুক্ত করা হয়.

আল্ট্রাকিলে, একজন রেট্রো প্রথম-ব্যক্তি শ্যুটার, গ্যাব্রিয়েলকে একজন বস এবং একটি প্রাথমিক গল্পের চরিত্র হিসাবে দেখানো হয়েছে।

দ্য বাইন্ডিং অফ আইজ্যাক (ভিডিও গেম), একটি রগ্যুলাইক অন্ধকূপ ক্রলারে, খেলোয়াড় মেগা শয়তানের সাথে লড়াই করার জন্য তাদের মূল অংশগুলি পেতে গ্যাব্রিয়েল এবং ইউরিয়েলের সাথে লড়াই করতে সক্ষম হয়।

সাহিত্য[সম্পাদনা]

মহাকাব্য প্যারাডাইস লস্টে, জন মিল্টন গ্যাব্রিয়েলকে স্বর্গের উপরে স্থাপন করা দেবদূতের প্রহরীদের প্রধান করেছিলেন।

নাথান অল্টারম্যানের হিব্রু কবিতা "এলিফেলেট" (אליפלט), সঙ্গীতে রাখা এবং প্রায়শই ইসরায়েলি রেডিওতে শোনা যায়, যুদ্ধে একজন বীর, আত্মত্যাগী ইসরায়েলি সৈন্য নিহত হওয়ার কথা বলে। নায়কের মৃত্যুর পর, পতিত নায়কের আত্মাকে সান্ত্বনা দিতে এবং তাকে স্বর্গে নিয়ে যাওয়ার জন্য দেবদূত গ্যাব্রিয়েল পৃথিবীতে নেমে আসেন[81][82]

সালমান রুশদির দ্য স্যাটানিক ভার্সেস (১৯৮৮) এর প্রধান চরিত্র বিশ্বাস করেন যে তিনি গ্যাব্রিয়েলের আধুনিক অবতার।

জাপানি আলোক উপন্যাস সিরিজ নো গেম নো লাইফ .২০১২), জিব্রিল ফ্লুগেল রেসের সদস্য এবং সরকারের একটি বিশিষ্ট বিভাগ 18 উইংসের কাউন্সিলের সদস্য ছিলেন। তাকে প্রেমময় জ্ঞান এবং বই হিসাবে চিত্রিত করা হয়েছে।

জাপানি আলোক উপন্যাস সিরিজ দ্য ডেভিল ইজ আ পার্ট-টাইমার! এর ভলিউম 3-এ, গ্যাব্রিয়েল নামে একজন প্রধান দেবদূত হাজির হন এবং তিনি সেফিরাহ ইয়েসোদের অভিভাবক।

জাপানি আলোক উপন্যাস হাই স্কুল ডিএক্সডি-তে গ্যাব্রিয়েলকে চার গ্রেট সেরার একজন হিসেবে দেখানো হয়েছে যারা মাইকেল, উরিয়েল এবং রাফায়েলের পাশাপাশি সর্বোচ্চ র্যাঙ্কিং সেরাফ। উপন্যাসে, গ্যাব্রিয়েলকে অমোঘ দেবদূতী সৌন্দর্যের একজন মহিলা দেবদূত হিসাবে চিত্রিত করা হয়েছে এবং তাকে "স্বর্গের সবচেয়ে শক্তিশালী মহিলা" এবং "স্বর্গের সবচেয়ে সুন্দরী মহিলা" উপাধি দেওয়া হয়েছে।

আগস্ট উইলসনস ফেন্সেস (1985), মানসিকভাবে বিকলাঙ্গ চরিত্র গ্যাব্রিয়েল তার আত্মার প্রতিটি ফাইবার দিয়ে বিশ্বাস করে যে তিনি প্রধান দেবদূত গ্যাব্রিয়েল। তিনি সর্বদা তার উপরে একটি ট্রাম্পেট বহন করেন এবং "হেলহাউন্ডস" কে তাড়ানোর চেষ্টা করেন। নাটকের শেষ দৃশ্যে সে সেন্ট পিটারকে দরজা খুলে দেওয়ার জন্য ডাকে।

সঙ্গীত[সম্পাদনা]

উদ্ভট ইংরেজ হ্যাজিওগ্রাফার এবং পুরাতত্ত্ববিদ সাবিন বারিং-গোল্ড (১৮৩৪-১৯২৪) লিখেছেন "গ্যাব্রিয়েলস মেসেজ", বাস্ক ক্রিসমাস ক্যারল Birjina gaztetto bat zegoen-এর ইংরেজি অনুবাদ। মূল চারোল সম্ভবত ১৩ তম বা ১৪ শতকের ল্যাটিন গান অ্যাঞ্জেলাস অ্যাড ভার্জিনেমের সাথে সম্পর্কিত, যেটি নিজেই লুকের গসপেলে ঘোষণা যা বাইবেলের বিবরণের উপর ভিত্তি করে করা হয়েছে।

ক্রিডের "মাই ওন প্রিজন"-এ, গ্যাব্রিয়েলকে গানের প্রধান চরিত্রের দৃষ্টিভঙ্গি বোঝানোর জন্য উল্লেখ করা হয়েছে।

"সুগার বেবি", বব ডিলানের লাভ অ্যান্ড থেফট অ্যালবামের শেষ ট্র্যাকটিতে এই রেফারেন্স রয়েছে:

"আমরা যতটা নিশ্চিত বেঁচে আছি, ঠিক ততটাই নিশ্চিত যে আমরা জন্মেছি

উপরে তাকান, উপরে তাকান - আপনার সৃষ্টিকর্তাকে সন্ধান করুন -' গ্যাব্রিয়েল তার শিং ফুঁকানোর আগেই।

পোলিশ ব্ল্যাক মেটাল ব্যান্ড বেহেমথের "ব্লো ইওর ট্রাম্পেটস গ্যাব্রিয়েল"।

১৯৯৬ সালের গ্যারেজ/হাউস গান "গ্যাব্রিয়েল" রয় ডেভিস জুনিয়র (পেভেন এভারেটের কণ্ঠের বৈশিষ্ট্যযুক্ত) প্রধান দেবদূত গ্যাব্রিয়েল সম্পর্কে। কোরাসে, এভারেটকে গ্যাব্রিয়েলের ট্রাম্পেটের প্রসঙ্গে "গ্যাব্রিয়েল প্লে" গাইতে শোনা যায়। এই লাইনটি গাওয়ার পরেই গানটিতে একটি ভেরীও শোনা যায়

চাক্ষুষ শিল্প[সম্পাদনা]

ড্যানিয়েল 8:15 গ্যাব্রিয়েলকে "মানুষের সদৃশ" হিসাবে আবির্ভূত বলে বর্ণনা করে এবং ড্যানিয়েল 9:21 এ তাকে "মানুষ গ্যাব্রিয়েল" হিসাবে উল্লেখ করা হয়েছে। ডেভিড এভারসন পর্যবেক্ষণ করেন যে "একজন দেবদূতের এই ধরনের নৃতাত্ত্বিক বর্ণনা পূর্ববর্তী... দেবদূতদের বর্ণনার সাথে সামঞ্জস্যপূর্ণ," যেমন জেনেসিস 19:5।

গ্যাব্রিয়েলকে প্রায়শই ঘোষণার দৃশ্যের প্রেক্ষাপটে চিত্রিত করা হয়। ২০০৮ সালে নেদারল্যান্ডের লুকাস ভ্যান লেইডেনের একটি 16 শতকের আঁকা আবিষ্কৃত হয়। নিউইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট-এর প্রিন্ট এবং অঙ্কন বিভাগের চেয়ারম্যান জর্জ আর গোল্ডনার পরামর্শ দেন যে স্কেচটি একটি দাগযুক্ত কাচের জানালার জন্য। গোল্ডনার বলেন, "আর্চফেঞ্জেল একজন সাধারণ চেহারার ব্যক্তি এবং একজন আদর্শ বালক নয় যেটি শিল্পীর আদর্শ"।

কালানুক্রমিক ক্রমে (প্রতিটি আইটেম দেখতে, পাদটীকায় লিঙ্কটি অনুসরণ করুন):[84]

প্রধান দূত গ্যাব্রিয়েল (ট্রিপটিচ), ১০ শতকের প্রথম দিকে, বেনাকি যাদুঘর

প্রধান দূত গ্যাব্রিয়েল, পিসান, গ. 1325-50, ন্যাশনাল গ্যালারি অফ আর্ট

প্রধান দূত গ্যাব্রিয়েল, মাসোলিনো দা প্যানিকাল, গ. 1420-30, ন্যাশনাল গ্যালারি অফ আর্ট

প্রধান দূত মাইকেল এবং গ্যাব্রিয়েলের মধ্যে ন্যায়বিচার, জ্যাকোবেলো দেল ফিওরে, 1421

Merode Altarpiece (Triptych), রবার্ট ক্যাম্পিন, c. 1425, মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট

দ্য অ্যাঞ্জেল গ্যাব্রিয়েল, অ্যাগোস্টিনো ডি ডুসিও, গ. 1450

ঘোষণা, লিওনার্দো দা ভিঞ্চি, গ. 1475

দ্য অ্যাঞ্জেল গ্যাব্রিয়েল, নেরোকিও ডি'ল্যান্ডি, সি. 1490

দ্য অ্যাঞ্জেল গ্যাব্রিয়েল, 15 শতকের শেষের দিকে বা 16 শতকের শুরুর দিকে, ফ্লেমিশ, ন্যাশনাল গ্যালারি অফ আর্ট

দ্য অ্যাঞ্জেল গ্যাব্রিয়েল, ফেরারি গাউডেঞ্জিও, 1511, ন্যাশনাল গ্যালারি, লন্ডন

গ্যাব্রিয়েল ঘোষণা এল গ্রেকো, 1575 প্রদান করছেন (উপরের ছবিতে)

গো ডাউন ডেথ, অ্যারন ডগলাস, 1934

তথ্যসূত্র[সম্পাদনা]

Notes[edit source][সম্পাদনা]

  1. ^ Including, but not limited to: Yazidism, Mormonism, Rastafari, Bábism, and the Baháʼí Faith.
  2. ^ Hebrew: גַּבְרִיאֵל, romanized: Gaḇrīʾēl; Ancient Greek: Γαβριήλ, romanized: Gabriḗl; Latin: Gabriel; Coptic: Ⲅⲁⲃⲣⲓⲏⲗ, romanized: Gabriêl; Amharic: ገብርኤል, romanized: Gabrəʾel; Imperial Aramaic: ܓ݁ܰܒ݂ܪܺܝܐܝܶܠ, romanized: Gaḇrīʾēl; Arabic: جِبْرِيل, romanized: Jibrīl, also جبرائيل, Jibrāʾīl or Jabrāʾīl.
  3. ^ Found in Mustadrak al Sahihayn. The complete narration from Al-Hakim al-Nishapuri were:... Abu Abdullah Muhammad bin Yaqoub has reported from Ibrahim bin Abdullah Al-Saadi, who told us Muhammad bin Khalid bin Uthma, told us Musa bin Yaqoub, told me Abu Al-Huwairith, that Muhammad bin Jubayr bin Mut’im told him, that he heard Ali - may God be pleased with him - addresses the people, and he said: While I was leaving from the well of Badr, a strong wind came, the like of which I had never seen, then it left, then came a strong wind, the like of which I have never seen except for the one before it, then it went, then came a strong wind that I did not see before. I have never seen anything like it except for the one before it, and the first wind was Gabriel descended among a thousand angels with the Messenger of God - may God bless him and grant him peace - and the second wind was Michael who descended among a thousand angels to the right of the Messenger of God - may God bless him and his family and grant them peace - and Abu Bakr was On his right, and the third wind was Israfil. He descended with a thousand angels on the side of the Messenger of God - may God's prayers and peace be upon him and his family - and I was on the right side. When God Almighty defeated his enemies, the Messenger of God - may God's prayers and peace be upon him and his family - carried me on his horse, I blew up, and I fell On my heels, I prayed to God Almighty... Ibn al Mulqin [id], Hadith scholar from Cordoba of 13-14 AD century, evaluate this hadith that he found weaknesses in Musa ibn Yaqoub and Abu al Huwairith chain, so he deemed there is weakness about this hadith. However, recent scholarship from Ali Hasan al-Halabi has noted there is another hadith which supported the participation of Raphael in Badr
  4. ^ According to Islamic belief in weak chain of Hadith, Raphael were acknowledged as angel who were tasked to blower of Armageddon trumpet, and one of archangels who bear the Throne of God on their back.
  5. ^ According to one Hadith, Muhammad were told that the angels that appeared in the battle of Badr were highest in status and the "best of angels" according to Gabriel in Hadith narrated by Muhammad.
  6. ^ According to one narration, during the battle, Muhammad has found an angel whom he though as Zubayr standing next to him, which then prompted Muhammad to command him to attack, which the angel, in Zubayr appearance, simply replied, "I am not Zubayr." Thus, according to Hadith expert this another indication that the angels truly came down with the appearance of Zubayr during Badr.
  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Zimmerman নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. OrthodoxWiki। "Archangel Gabriel" (Internet)। OrthodoxWiki। সংগ্রহের তারিখ ২০১৩-১১-১৫Because the Angels are incorporeal beings, though they nevertheless take on human form when appearing to mankind, it can be difficult to differentiate one from another in icons. However, Gabriel is most often portrayed with certain distinguishing characteristics. He typically wears white or blue garments; he holds either a lily (representing the Theotokos), a trumpet, a shining lantern, a branch from Paradise presented to him by the Theotokos, or a spear in his right hand and often a mirror—made of jasper and with a Χ (the first letter of Christ (Χριστος) in Greek)—in his left hand. He should not be confused with the Archangel Michael, who carries a sword, shield, date-tree branch, and in the other hand a spear, white banner (possibly with scarlet cross) and tends to wear red. Michael's specific mission is to suppress enemies of the true Church (hence the military theme), while Gabriel's is to announce mankind's salvation. 
  3. Ronner, John (মার্চ ১৯৯৩)। Know Your Angels: The Angel Almanac With Biographies of 100 Prominent Angels in Legend & Folklore-And Much More!। Murfreesboro, TN: Mamre Press। পৃষ্ঠা 70–72, 73। আইএসবিএন 9780932945402এলসিসিএন 93020336ওসিএলসি 27726648। সংগ্রহের তারিখ ২০১৩-১১-১৫Artists like to show Gabriel carrying a lily (Mary's flower), a scroll and a scepter. 
  4. Catholic Online। "St. Gabriel, the Archangel"। Catholic.org। সংগ্রহের তারিখ ২০১৩-১১-১৫ 
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Guiley2004p140 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. Ginzberg, Louis. 1909. Legends of the Jews Vol I : The Creation of The World - The First Things Created ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জানুয়ারি ২০১৯ তারিখে, translated by H. Szold. Philadelphia: Jewish Publication Society.
  7. Ali, Maulana Muhammad; Gallegos, Christopher (১৯৩৬)। The Religion of IslamLahore: eBookIt.com। পৃষ্ঠা 69। আইএসবিএন 9781934271186 

বহিঃসংযোগ[সম্পাদনা]