আরামীয় ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরামীয়
  • ܐܪܡܝܐ
  • ארמיא
  • Arāmāyā

অরামীয়
ভৌগোলিক বিস্তারলেভান্ত, উর্বর চন্দ্রকলা, পূর্ব আরব
ভাষাগত শ্রেণীবিভাগআফ্রো-এশীয়
প্রাথমিক রূপ
প্রাচীন আরামীয় (খ্রিস্টপূর্ব ৯০০–৭০০)
মধ্য আরামীয়
উপবিভাগ
আইএসও ৬৩৯-২/arc
লিঙ্গুয়াস্ফিয়ার১২-এএএ
গ্লটোলগaram1259[১]
আরামাইয়া সিরিয়াক এসবার্নালা লিপিতে

আরামীয়[২] বা অরামীয়[৩] (হিব্রু ভাষায়: אַרָמָיָאArāmāyā, আরামীয়: ܐܪܡܝܐ‎, আরবি: آرامية‎‎) হল একটি ভাষা বা ভাষার দল যা আফ্রো-এশীয় ভাষাসমূহের সেমিটিক ভাষাসমূহের সাথে সম্পর্কিত। আরো নির্দিষ্টভাবে, এটি উত্তর-পশ্চিম সেমিটিক দল, যা হিব্রু এবং ফিনিশীয় ভাষার মত কনানীয় ভাষাসমূহ অন্তর্ভুক্ত করে। আরামীয় বর্ণমালা অন্যান্য ভাষায় ব্যাপকভাবে গৃহীত হয় এবং হিব্রু, সিরিয়াকআরবি বর্ণমালার বংশানুক্রমিক।

লিখিত ইতিহাসে প্রায় ৩,১০০ বছর ধরে,[৪] অরামীয় বা আরামীয় ভাষা বিভিন্নভাবে সাম্রাজ্যের শাসন ব্যবস্থার ও ঐশ্বরিক উপাসনার ভাষা, ধর্মীয় অধ্যয়ন হিসেবে এবং নিকটবর্তী পূর্বের কিছু সেমিটিক লোকেরা তাদের কথ্য ভাষা হিসেবে কাজ করে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

"আরাম" সামের (আদি পুস্তক ১০:২২) বংশধর সহ তওরাতে (হিব্রু বাইবেল), নাহোর (আদিপুস্তক ২২:২১) এবং ইয়াকুব (১ ক্রনিকলস ৭:৩৪) বেশ কয়েকজন ব্যক্তির সঠিক নাম হিসাবে ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "আরামীয়"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. স্টুয়ার্ট ক্রিসন (২০০৮)। "আরামাইক" (PDF)। রজার ডি. উডর্ড। সিরিয়া-ফিলিস্তিন ও আররের প্রাচীন ভাষা। ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস। আইএসবিএন 978-0521684989 
  3. বাইবেলীয় বানানরীতি
  4. Beyer (1986: 11) suggests that written Aramaic probably dates from the 11th century BC, as it is established by the 10th century, to which he dates the oldest inscriptions of northern Syria. Heinrichs (1990: x) uses the less controversial date of the 9th century, for which there is clear and widespread attestation.

বহিঃসংযোগ[সম্পাদনা]