বাংলাদেশ নির্বাচন কমিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
বাংলাদেশ নির্বাচন কমিশন
(নিক)
বাংলাদেশ নির্বাচন কমিশনের লোগো.svg
নির্বাচন কমিশনের লোগো
সংস্থার রূপরেখা
গঠিত ১৯৭১
অধিক্ষেত্র বাংলাদেশ
সদর দপ্তর ঢাকা
সংস্থা নির্বাহীগণ
  • কে এম নুরুল হুদা, প্রধান নির্বাচন কমিশনার
  • মোঃ রফিকুল ইসলাম, নির্বাচন কমিশনার
  • মাহবুব তালুকদার, নির্বাচন কমিশনার
  • কবিতা খানম, নির্বাচন কমিশনার
  • শাহাদৎ হোসেন চৌধুরী, নির্বাচন কমিশনার
  • হেলালুদ্দীন আহমদ, সচিব
ওয়েবসাইট www.ec.org.bd/Bangla/
National emblem of Bangladesh.svg
 এই নিবন্ধটি বাংলাদেশের রাজনীতি ও সরকার
ধারাবাহিকের অংশ

বাংলাদেশ নির্বাচন কমিশন বাংলাদেশের বিভিন্ন সাংবিধানিক নির্বাচন সংশ্লিষ্ট কাজে নিয়োজিত প্রতিষ্ঠান। বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের পাশাপাশি মেয়র নির্বাচন, ইউনিয়ন পর্যায়ের বিভিন্ন নির্বাচনের দায়িত্ব পালন করে প্রতিষ্ঠানটি।[১]

পরিচিতি[সম্পাদনা]

বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১১৮ এর আওতায় বাংলাদেশ নির্বাচন কমিশন স্থাপিত হয়েছে। নির্বাচন কমিশনের প্রধানকে প্রধান নির্বাচন কমিশনার বলা হয়ে থাকে। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১১৯ এ নির্বাচন কমিশনের দায়িত্ব বর্ণিত হয়েছে। নির্বাচন কমিশনের দায়িত্ব হল রাষ্ট্রপতি ও সংসদে নির্বাচন পরিচালনা, নির্বাচনের জন্য ভোটার তালিকা প্রস্তুতকরণ, নির্বাচনী এলাকার সীমানা পুনঃনির্ধারণ, আইন কর্তৃক নির্ধারিত অন্যান্য নির্বাচন পরিচালনা (এর মধ্যে সকল স্থানীয় সরকার পরিষদ যেমনঃ ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পার্বত্য জেলা পরিষদ অর্ন্তভুক্ত) এবং আনুষঙ্গিক কার্যাদির সুষ্ঠু সম্পাদন। দায়িত্ব পালনে নির্বাচন কমিশন স্বাধীন থাকবেন এবং কেবল এ সংবিধান ও আইনের অধীন হবেন। নির্বাচন কমিশন দায়িত্ব পালনে সহায়তা করা সকল কর্তৃপক্ষের কর্তব্য।

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারবৃন্দ[সম্পাদনা]

বর্তমানে প্রধান নির্বাচন কমিশনার পদে দায়িত্ব পালন করছেন সাবেক সচিব কে এম নুরুল হুদা। এছাড়া চার কমিশনার পদে আছেন সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব রফিকুল ইসলাম,অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম এবং সাবেক সেনা কর্মকর্তা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদৎ হোসেন চৌধুরী।

নির্বাচন কমিশন সচিবালয়[সম্পাদনা]

নির্বাচন কমিশন সচিবালয় বাংলাদেশের রাজধানী ঢাকার আগারগাঁও তে অবস্থিত। নির্বাচন কমিশনের আলাদা সচিবালয় রয়েছে। সচিবালয়ের প্রধান সরকারের একজন সচিব। বর্তমানে সচিব হিসেবে কর্মরত আছেন হেলালুদ্দীন আহমদ।

মাঠ পর্যায়ের দপ্তরসমূহ[সম্পাদনা]

নির্বাচন কমিশন সচিবালয়ের অধীনে ৬টি বিভাগীয় সদর ও আরো ৩টি জেলায় মোট ৯জন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা থাকেন। এছাড়া ৬৪টি জেলা সদরে মোট ৮৩টি জেলা নির্বাচন কার্য্যালয় রয়েছে। এর প্রতিটি’র নেতৃত্বে রয়েছেন একজন করে জেলা নির্বাচন কর্মকর্তা।

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট[সম্পাদনা]

এশিয়া ফাউন্ডেশন,নোরাড ও বাংলাদেশ সরকারের সহায়তায় বাংলাদেশকে নির্বাচন কমিশন সচিবালয়ের অধীন নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট জানুয়ারী, ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]