ডাস্টিন হফম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডাস্টিন হফম্যান
Dustin Hoffman
২০১৩ সালের মার্চে প্যারিসে কোয়ার্টেট ছবির উদ্বোধনী প্রদর্শনীতে হফম্যান
জন্ম
ডাস্টিন লি হফম্যান

(1937-08-08) ৮ আগস্ট ১৯৩৭ (বয়স ৮৬)
জাতীয়তামার্কিন
মাতৃশিক্ষায়তনসান্তা মনিকা কলেজ
পেশাঅভিনেতা, চলচ্চিত্র পরিচালক
কর্মজীবন১৯৬০-বর্তমান
দাম্পত্য সঙ্গীঅ্যান বাইর্ন (বি. ১৯৬৯; বিচ্ছেদ. ১৯৮০)
লিসা গটসেগেন (বি. ১৯৮০)
সন্তান৬ (জেক হফম্যান সহ)

ডাস্টিন লি হফম্যান (ইংরেজি: Dustin Lee Hoffman; জন্ম: ৮ আগস্ট ১৯৩৭)[১] হলেন একজন মার্কিন অভিনেতা ও পরিচালক। তিনি ১৯৬০-এর দশক থেকে চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চনাটকে অভিনয় করছেন। হফম্যান খলনায়ক চরিত্রে তার বিচিত্র অভিনয়ের জন্য সর্বাধিক প্রসিদ্ধ। তিনি ১৯৮০ সালের ক্রেমার ভার্সাস ক্রেমার ও ১৯৮৯ সালের রেইন ম্যান চলচ্চিত্রে অভিনয়ের জন্য দুইবার শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার জয় লাভ করেছেন।

হফম্যান সর্বপ্রথম মঞ্চনাটক এহ?-এ শ্রেষ্ঠাংশে অভিনয় করে সমালোচকদের দৃষ্টি কাড়েন এবং এই কাজের জন্য তিনি থিয়েটার ওয়ার্ল্ড পুরস্কারড্রামা ডেস্ক পুরস্কার অর্জন করেন। এই অর্জনের পর তিনি দ্য গ্র্যাজুয়েট (১৯৬৭) চলচ্চিত্রে বেঞ্জামিন ব্র্যাডক চরিত্রে নাম ভূমিকায় অভিনয় করে সাফল্য অর্জন করেন। এই কাজের পর থেকে তিনি চলচ্চিত্রে মনোনিবেশ করেন এবং মাঝে মাঝে টেলিভিশন ও মঞ্চে কাজ করেছেন। হফম্যান অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল মিডনাইট কাউবয় (১৯৬৯), প্যাপিলিয়ন (১৯৭৩), লেনি (১৯৭৪), ম্যারাথন ম্যান (১৯৭৬), অল দ্য প্রেসিডেন্ট্‌স মেন (১৯৭৬), স্ট্রেইট টাইম (১৯৭৮), ক্রেমার ভার্সাস ক্রেমার (১৯৭৯), টুটসি (১৯৮২), রেইন ম্যান (১৯৮৮)।[২] এছাড়া তিনি লিটল বিগ ম্যান, স্ট্র ডগস, হুক, এবং ওয়েগ দ্য ডগ চলচ্চিত্রে অভিনয় করেন। ২০১২ সালে তিনি কোয়ার্টেট চলচ্চিত্র দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।

দুটি একাডেমি পুরস্কার জয়ের পাশাপাশি তিনি পাঁচটি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেছেন; ১৩টি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন হতে একটি সম্মাননা পুরস্কার সহ ৬টি পুরস্কার জয় লাভ করেন; এবং ৪টি বাফটা পুরস্কার, ৩টি ড্রামা ডেস্ক পুরস্কার, ২টি এমি পুরস্কার ও ১টি জিনি পুরস্কার জয় লাভ করেন। হফম্যান ১৯৯৯ সালে এএফআই আজীবন সম্মাননা পুরস্কার এবং ২০১২ সালে কেনেডি সেন্টার সম্মাননা লাভ করেন। ২০১৬ সালে রোয়াল্ড ডালের এসিও ট্রট-এ তার কাজের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে আন্তর্জাতিক এমি পুরস্কার জয় লাভ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হফম্যান ১৯৩৭ সালের ৮ই আগস্ট ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে জন্মগ্রহণ করেন। তার পিতা হ্যারি হফম্যান (১৯০৮-১৯৮৭) ও মাতা লিলিয়ান গোল্ড (১৯০৯-১৯৮২)। তার পিতা কলাম্বিয়া পিকচার্সের প্রপ সুপারভাইজার (সেট ডেকোরেটর) হিসেবে কাজ করতেন এবং পরে ফার্নিচার বিক্রেতা পেশায় যোগ দেন।

হফম্যানের নামকরণ করা হয় মঞ্চ ও নির্বাক চলচ্চিত্র অভিনেতা ডাস্টিন ফারনামের নামানুসারে। তিনি তার পিতামাতার দ্বিতীয় সন্তান। তার বড় ভাই রোনাল্ড একজন আইনজীবী ও অর্থনীতিবিদ। হফম্যান ইহুদি বংশোদ্ভূত, তার পূর্বপুরুষগণ রুশ সাম্রাজ্যের কিয়েভরোমানিয়ার ইয়াসি (রুশ সাম্রাজ্যে তার পরিবারের বংশনাম বানান "গুইখমান" ("Goikhman")) থেকে অভিবাসিত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Dustin Lee Hoffman, Born 08/08/1937 in California"ক্যালিফোর্নিয়া বার্থ ইনডেক্স (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৮ 
  2. "Dustin Hoffman: 10 essential films"বিএফআই (ইংরেজি ভাষায়)। ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]