জন ভইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
জন ভইট
Jon Voight 2012.jpg
২০১২ সালে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে ভইট
জন্ম জোনাথন ভিনসেন্ট ভইট
(১৯৩৮-১২-২৯) ২৯ ডিসেম্বর ১৯৩৮ (বয়স ৭৯)
ইয়ঙ্কারস, নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র[১]
পেশা অভিনেতা
কার্যকাল ১৯৬৩–বর্তমান
রাজনৈতিক দল রিপাবলিকান
দাম্পত্য সঙ্গী লরি পিটারস (বি. ১৯৬২; তালাক. ১৯৬৭)
মার্শেলিন বার্ন্ট্রান্ড (বি. ১৯৭১; তালাক. ১৯৭৮)
সন্তান জেমস হ্যাভেন (পুত্র)
অ্যাঞ্জেলিনা জোলি (কন্যা)

জোনাথন ভিনসেন্ট ‘জন’ ভইট (ইংরেজি: Jonathan Vincent "Jon" Voight; জন্ম: ২৯ ডিসেম্বর, ১৯৩৮) একজন মার্কিন চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা। তিনি আলোচনায় আসেন ১৯৬৯-এর দশকের শেষে, একাডেমি পুরস্কার বিজয়ী চলচ্চিত্র মিডিনাইট কাউবয়-এ জো বাক চরিত্রে অভিনয়ের মাধ্যমে, এবং এই চরিত্রে অভিনয় করে তিনি তাঁর প্রথম একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। বেশকিছু চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করার ফলে ভয়ঘ্‌টের খ্যাতি ক্রমশঃ বাড়তে থাকে। এগুলোর মধ্যে আছে, ডেলিভারেন্স (১৯৭২) ও কামিং হোম (১৯৭৮)। কামিং হোম চলচ্চিত্রে অনবদ্য অভিনয় তাঁকে সেরা অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার এনে দেয়। ২০০১ সালের জীবনীভিত্তিক চলচ্চিত্র আলি-তে ক্রীড়াপ্রতিবেদক/সাংবাদিক হাওয়ার্ড কসেল চরিত্রে তাঁর অভিনয় সমালোচকদের প্রশংসা কাড়ে। ছবিটি তাঁকে তাঁর চতুর্থ একাডেমি পুরস্কার মনোনয় এনে দেয়। তিনি টিভি ধারাবাহিক ২৪-এর সেভেন্থ সিজন-এ খলনায়ক জোন্স হজেস চরিত্রে অভিনয় করেছেন।

ভইট অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ও অভিনেতা জেমস হ্যাভেনের পিতা, এবং সেই সাথে গায়ক-গীতিকার চিট টেইলরের, ও ভূ-তাত্ত্বিক ব্যারি ভইটের ভাই। জোলি-পিট পরিবারের মাধ্যমে আসা ভইটের ছয় নাতি-নাতনী রয়েছে।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

২০০৬ সালে জন ভইট

নিউ ইয়র্কের ইয়ন্কার শহরে ভইটের জন্ম। তাঁর মা বারবার ক্যাম্প (৭ জানুয়ারি, ১৯১০ – ৩ ডিসেম্বর, ১৯৯৫) এবং বাবা এলমার ভইট (২৯ অক্টোবর, ১৯০৯ – জুন ১৯৭৩)। এলমার ভইট একজন পেশাদার গলফার ছিলেন। তাঁর নানা-নানী ছিলেন জার্মান এবং তাঁর বাবা-মা দুজনেই স্লোভাকিয়ার কোসাইস শহর থেকে অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আসেন। নিউ ইয়র্কের হোয়াই প্লেইনের আর্চবিশপ স্টেপিনাক হাই স্কুল-এ জন ভইট পড়াশোনা করেন। সেখান থেকেই অভিনয়ের প্রতি তাঁর আগ্রহের শুরু।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jon Voight bio"The New York Times online। সংগ্রহের তারিখ জুন ১০, ২০০৯ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Potton, Ed (২০০৭-০৯-২২)। "Jon Voight on making Deliverance"। The Times। সংগ্রহের তারিখ ২০০৭-০৯-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]