ডন চিডল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডন চিডল
Don Cheadle UNEP 2011 (cropped).jpg
২০১১ সালে ইউএনইপি'র অনুষ্ঠানে চিডল
স্থানীয় নাম
Don Cheadle
জন্ম
ডোনাল্ড ফ্র্যাঙ্ক চিডল জুনিয়র

(1964-11-29) ২৯ নভেম্বর ১৯৬৪ (বয়স ৫৪)
পেশাঅভিনেতা, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার
কার্যকাল১৯৮৪-বর্তমান
দাম্পত্য সঙ্গীব্রিজিট কোল্টার (বি. ১৯৯২)
সন্তান

ডোনাল্ড ফ্র্যাঙ্ক চিডল জুনিয়র (ইংরেজি: Donald Frank Cheadle Jr.; জন্ম: ২৯ নভেম্বর ১৯৬৪) হলেন একজন মার্কিন অভিনেতা, পরিচালক, প্রযোজক, ও চিত্রনাট্যকার। হ্যামবার্গার হিল (১৯৮৭) ও গ্যাংস্টার "রকেট" চরিত্রে কালারস (১৯৮৮) চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করার পর তিনি ১৯৯০-এর দশকে ডেভিল ইন আ ব্লু ড্রেস (১৯৯৫), রোজউড (১৯৯৭), এবং বুগি নাইটস (১৯৯৭) চলচ্চিত্রে অভিনয় করে তার কর্মজীবনের শক্ত ভীত গড়ে তুলেন। পরে তিনি পরিচালক স্টিভেন সোডারবার্গের পরিচালনায় আউট অব সাইট (১৯৯৮), ট্রাফিক (২০০০) ও ওশান্‌স ইলেভেন (২০০১) চলচ্চিত্রে কাজ করেন।

চিডল ঐতিহাসিক গণহত্যা বিষয়ক নাট্যধর্মী হোটেল রুয়ান্ডা (২০০৪) চলচ্চিত্রে হোটেল ব্যবস্থাপক পল রুসেসাবাগিনা চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০১২ থেকে ২০১৬ সালে তিনি শোটাইমের হাস্যরসাত্মক ধারাবাহিক হাউজ অব লাইজ-এ মার্টি কান চরিত্রে কাজ করেন এবং ২০১৩ সালে একটি গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন।

চিডল মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের ওয়ার মেশিন চরিত্রের জন্য টেরেন্স হাওয়ার্ডের স্থলাভিষিক্ত হলে তার আন্তর্জাতিক খ্যাতি বৃদ্ধি পায়।[১] তাকে মার্ভেলের আয়রন ম্যান টু (২০১০), আয়রন ম্যান থ্রি (২০১৩), অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রন (২০১৫), ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার (২০১৬), অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার (২০১৮) ও অ্যাভেঞ্জার্স: এন্ডগেম (২০১৯)-এ দেখা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. নিসেন, ড্যানিয়েল (২৭ এপ্রিল ২০১৯)। "Don Cheadle Recalls Getting Offer to Replace Terrence Howard in the MCU"ভ্যারাইটি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]