ডন চিডল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডন চিডল
Don Cheadle
২০১১ সালে ইউএনইপি'র অনুষ্ঠানে চিডল
জন্ম
ডোনাল্ড ফ্র্যাঙ্ক চিডল জুনিয়র

(1964-11-29) ২৯ নভেম্বর ১৯৬৪ (বয়স ৫৯)
পেশাঅভিনেতা, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার
কর্মজীবন১৯৮৪-বর্তমান
দাম্পত্য সঙ্গীব্রিজিট কোল্টার (বি. ১৯৯২)
সন্তান

ডোনাল্ড ফ্র্যাঙ্ক চিডল জুনিয়র (ইংরেজি: Donald Frank Cheadle Jr.; জন্ম: ২৯ নভেম্বর ১৯৬৪) হলেন একজন মার্কিন অভিনেতা, পরিচালক, প্রযোজক, ও চিত্রনাট্যকার। হ্যামবার্গার হিল (১৯৮৭) ও গ্যাংস্টার "রকেট" চরিত্রে কালারস (১৯৮৮) চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করার পর তিনি ১৯৯০-এর দশকে ডেভিল ইন আ ব্লু ড্রেস (১৯৯৫), রোজউড (১৯৯৭), এবং বুগি নাইটস (১৯৯৭) চলচ্চিত্রে অভিনয় করে তার কর্মজীবনের শক্ত ভীত গড়ে তুলেন। পরে তিনি পরিচালক স্টিভেন সোডারবার্গের পরিচালনায় আউট অব সাইট (১৯৯৮), ট্রাফিক (২০০০) ও ওশান্‌স ইলেভেন (২০০১) চলচ্চিত্রে কাজ করেন।

চিডল ঐতিহাসিক গণহত্যা বিষয়ক নাট্যধর্মী হোটেল রুয়ান্ডা (২০০৪) চলচ্চিত্রে হোটেল ব্যবস্থাপক পল রুসেসাবাগিনা চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০১২ থেকে ২০১৬ সালে তিনি শোটাইমের হাস্যরসাত্মক ধারাবাহিক হাউজ অব লাইজ-এ মার্টি কান চরিত্রে কাজ করেন এবং ২০১৩ সালে একটি গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন।

চিডল মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের ওয়ার মেশিন চরিত্রের জন্য টেরেন্স হাওয়ার্ডের স্থলাভিষিক্ত হলে তার আন্তর্জাতিক খ্যাতি বৃদ্ধি পায়।[১] তাকে মার্ভেলের আয়রন ম্যান টু (২০১০), আয়রন ম্যান থ্রি (২০১৩), অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রন (২০১৫), ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার (২০১৬), অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার (২০১৮) ও অ্যাভেঞ্জার্স: এন্ডগেম (২০১৯)-এ দেখা যায়।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

চিডল ১৯৬৪ সালের ২৯শে নভেম্বর মিজুরি অঙ্গরাজ্যের ক্যানসাস সিটিতে জন্মগ্রহণ করেন। তার মাতা বেটি চিডল (বিবাহপূর্ব নর্থ) একজন শিক্ষিকা এবং পিতা ডোনাল্ড ফ্রাঙ্ক চিডল সিনিয়র একজন মনোবিজ্ঞানী ছিলেন। তার সিন্ডি নামে এক বোন এবং কলিন নামে এক ভাই রয়েছে। শৈশব জুড়ে চিডল পরিবারের সাথে এক শহর থেকে অন্য শহরে স্থানান্তরিত হয়েছেন। তিনি ১৯৭০ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত নেব্রাস্কার লিংকন শহরেরর হার্টলি এলিমেন্টারি স্কুলে পড়াশোনা করেছেন।[২] চিডল ১৯৮২ সালে কলোরাডোর ডেনভারের ইস্ট হাই স্কুল থেকে তার বিদ্যালয়ের পড়াশোনা সমাপ্ত করেন। উচ্চ বিদ্যালয়ে থাকাকালীন তিনি জ্যাজ সঙ্গীতদলের সাথে স্যাক্সোফোন বাজাতেন, দলীয় সঙ্গীতে অংশ নিতে এবং মঞ্চে সক্রিয় ছিলেন। তিনি ক্যাথরিন ডেভিসের নির্দেশনায় সঙ্গীতধর্মী নাটক, নাটক, ও মূকাভিনয় অনুষ্ঠানে অংশ নিতেন।

চিডল ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব দ্য আর্টসে ভর্তি হন এবং ১৯৮৬ সালে মঞ্চনাটকে ব্যাচেলর অব ফাইন আর্টস (বিএফএ) ডিগ্রি অর্জন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. নিসেন, ড্যানিয়েল (২৭ এপ্রিল ২০১৯)। "Don Cheadle Recalls Getting Offer to Replace Terrence Howard in the MCU"ভ্যারাইটি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০১৯ 
  2. "Today's random fact: Cheadle was here"জার্নাল স্টার (ইংরেজি ভাষায়)। মে ৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ অক্টোবর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]