জর্জ সিগাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জর্জ সিগাল
স্থানীয় নাম
George Segal
জন্ম
জর্জ সিগাল জুনিয়র

(1934-02-13) ১৩ ফেব্রুয়ারি ১৯৩৪ (বয়স ৮৫)
যেখানের শিক্ষার্থীকলাম্বিয়া বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেতা, সঙ্গীতজ্ঞ
কার্যকাল১৯৬০-বর্তমান
দাম্পত্য সঙ্গীম্যারিয়ন সোবেল
(বি. ১৯৫৬; বিচ্ছেদ. ১৯৮৩)

লিন্ডা রোগফ
(বি. ১৯৮৩; মৃ. ১৯৯৬)

সোনিয়া সুলৎজ-গ্রিনবম (বি. ১৯৯৬)
সন্তান

জর্জ সিগাল (ইংরেজি: George Segal; জন্ম: ১৩ ফেব্রুয়ারি ১৯৩৪) হলেন একজন মার্কিন অভিনেতা ও সঙ্গীতজ্ঞ। তিনি ১৯৬০ ও ১৯৭০-এর দশকে নাট্যধর্মী ও হাস্যরসাত্মক চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন। তিনি হুজ অ্যাফ্রেইড অব ভার্জিনিয়া উল্‌ফ? (১৯৬৬) ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে অস্কার[১]গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন, নো ওয়ে টু ট্রিট আ লেডি (১৯৬৮) ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনেতা বিভাগে বাফটা পুরস্কারের মনোনয়ন লাভ করেন এবং আ টাচ অব ক্লাস (১৯৭৩) ছবিতে অভিনয় করে সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল শিপ অব ফুলস (১৯৬৫), কিং র‍্যাট (১৯৬৫), দ্য সেন্ট ভ্যালেন্টাইন্‌স ডে ম্যাসাকার (১৯৬৭), হোয়ার্‌স পপা? (১৯৭০), দ্য হট রক (১৯৭২), ব্লুম ইন লাভ (১৯৭৩), ক্যালিফোর্নিয়া স্প্লিট (১৯৭৪), ফর দ্য বয়েজ (১৯৯১) এবং ফ্লার্টিং উইথ ডিজেস্টার (১৯৯৬)।

টেলিভিশনে তিনি জাস্ট শুট মি! (১৯৯৭-২০০৩) ধারাবাহিকে জ্যাক গ্যালো চরিত্রে এবং দ্য গোল্ডবার্গস (২০১৩-বর্তমান) ধারাবাহিকে অ্যালবার্ট "পপস" সলোমন চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন।[২] জাস্ট শুট মি! ধারাবাহিকে তার কাজের জন্য তিনি দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার ও একটি স্যাটেলাইট পুরস্কারের মনোনয়ন লাভ করেছেন।

সেগাল একজন নামকরা ব্যাঞ্জো বাদক। তিনি তিনটি ব্যাঞ্জোর অ্যালবাম প্রকাশ করেছেন এবং তার অভিনীত কয়েকটি চলচ্চিত্র ব্যাঞ্জো বাজিয়েছেন এবং গভীর রাতের টেলিভিশন অনুষ্ঠানে ব্যাঞ্জো বাজান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. টিম্যান, টিম (১৭ সেপ্টেম্বর ২০১৬)। "George Segal, Oscar-Nominated Star of 'Who's Afraid of Virginia Woolf?,' On Edward Albee's Legacy"দ্য ডেইলি বিস্ট (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. ভোজিক-লেভিনসন, সিমন (১৬ নভেম্বর ২০০৯)। "'Just Shoot Me' star George Segal joins new TV Land sitcom"এন্টারটেইনমেন্ট উয়িকলি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]