গ্রেগরি পেক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গ্রেগরি পেক
Gregory Peck 1948.jpg
প্রচারণামূলক ছবি, ১৯৪৮
জন্ম
এলড্রেদ গ্রেগরি পেক

(১৯১৬-০৪-০৫)৫ এপ্রিল ১৯১৬
মৃত্যুজুন ১২, ২০০৩(2003-06-12) (বয়স ৮৭)
লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণব্রঙ্কোনিউমোনিয়া
সমাধিআওয়ার লেডি ক্যাথিড্রাল, লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া
শিক্ষাসেন্ট জন্‌স মিলিটারি একাডেমি
সান দিয়েগো হাই স্কুল
যেখানের শিক্ষার্থীসান দিয়েগো স্টেট বিশ্ববিদ্যালয়
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কেলি
পেশাঅভিনেতা, মানবহিতৌষী
কার্যকাল১৯৪১–২০০০
আদি শহরলা জোলা, ক্যালিফোর্নিয়া
রাজনৈতিক দলডেমোক্র্যাটিক
দাম্পত্য সঙ্গীগ্রেটা কুকুনেন (বি. ১৯৪২; বিচ্ছেদ. ১৯৫৫)
ভেরোনিক পেক (বি. ১৯৫৫; মৃ. ২০০৩)
সন্তান৫ (সেসিলিয়া পেক সহ)
পরিবারইথান পেক (নাতী)

এলড্রেড গ্রেগরি পেক (ইংরেজি: Eldred Gregory Peck, গ্রেগারী পেক্‌) (৫ই এপ্রিল ১৯১৬১২ই জুন ২০০৩) ছিলেন একজন মার্কিন অভিনেতা। তিনি ১৯৪০ থেকে ১৯৬০-এর দশকে হলিউডের অন্যতম জনপ্রিয় তারকা ছিলেন এবং ১৯৮০-এর দশক পর্যন্ত অভিনয় চালিয়ে যান। তিনি ১৯৬২ সালে টু কিল আ মকিংবার্ড চলচ্চিত্রে অ্যাটিকাস ফিঞ্চ চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার লাভ করেন।

এছাড়া তিনি দ্য কিজ অব দ্য কিংডম (১৯৪৪), দ্য ইয়ার্লিং (১৯৪৬), জেন্টলম্যান্‌স অ্যাগ্রিমেন্ট (১৯৪৭) ও টুয়েলভ ওক্লক হাই (১৯৪৯) চলচ্চিত্রের জন্য আরও চারটি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। তাঁর অভিনীত অন্যান্য সফল চলচ্চিত্রের মধ্যে স্পেলবাউন্ড (১৯৪৫), দ্য গানফাইটার (১৯৫০), রোমান হলিডে (১৯৫৩), মবি ডিক (১৯৫৬), দ্য বিগ কান্ট্রি (১৯৫৮), দ্য ব্রেভাডস (১৯৫৮), পর্ক চপ হিল (১৯৫৯), দ্য গানস্‌ অব নাভারোন (১৯৬১), কেপ ফেয়ার (১৯৬২, ও এর ১৯৯১-এর পুনর্নির্মাণ), হাউ দ্য ওয়েস্ট ওয়াজ ওন (১৯৬২), দ্য ওমেন (১৯৭৬) ও দ্য বয়েজ ফ্রম ব্রাজিল (১৯৭৮), ম্যাকেনা'স গোল্ড অন্যতম।

মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রপতি লিন্ডন জনসন পেককে তার আজীবন মানবহিতৌষী কর্মের জন্য ১৯৬৯ সালে প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডমে ভূষিত করেন। আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের করা ধ্রুপদী হলিউড চলচ্চিত্র শিল্পের সেরা পুরুষ তারকা তালিকায় তার অবস্থান ১২তম।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এলড্রেড গ্রেগরি পেক ১৯১৬ সালের ৫ই এপ্রিল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান দিয়েগো শহরে জন্মগ্রহণ করেন। তার পিতা গ্রেগরি পার্ল পেক (১৮৮৬-১৯৬২) ছিলেন নিউ ইয়র্কে জন্মগ্রহণকারী রসায়নবিদ ও ফার্মাসিস্ট এবং মাতা বার্নিস মে "বানি" (আয়ারস, ১৮৯৪-১৯৯২)। তার পিতা পিতার দিক থেকে ইংরেজ বংশোদ্ভূত এবং মাতার দিক থেকে আইরিশ বংশোদ্ভূত,[১][২] অন্যদিকে তার মাতা ইংরেজ ও স্কটিশ বংশোদ্ভূত ছিলেন।[৩] বার্নিস যখন গ্রেগরি পার্লকে বিয়ে করেন, তখন তিনি তার স্বামীর ধর্ম রোমান ক্যাথলিকবাদে দীক্ষিত হন; ফলে পেক ক্যাথলিক ধর্ম পালন করে বেড়ে ওঠেন। তার আইরিশ মাতামহী ক্যাথরিন অ্যাশের (১৮৬৪-১৯২৬) দিক থেকে ইস্টার রাইজিঙে অংশগ্রহণকারী টমাস অ্যাশের (১৮৮৫-১৯১৭) সাথে তার আত্মীয়তার সম্পর্ক রয়েছে।

গ্রেগরি পেক

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফ্রিডল্যান্ড, মাইকেল (১৯৮০)। Gregory Peck: A Biography। নিউ ইয়র্ক: উইলিয়াম মরো অ্যান্ড কোম্পানি। পৃষ্ঠা ১০। আইএসবিএন 0-688-03619-8 
  2. United States Census records for La Jolla, California 1910।
  3. United States Census records for St. Louis, Missouri – 1860, 1870, 1880, 1900, 1910।

বহিঃসংযোগ[সম্পাদনা]