জঁ গাবাঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জঁ গাবাঁ
Jean Gabin 1958.jpg
১৯৫৮-এ জুল মাইগ্রে চরিত্রে জঁ গাবাঁ
জন্ম
জঁ-আলেক্সি মঁকোর্গে

(১৯০৪-০৫-১৭)১৭ মে ১৯০৪
মৃত্যু১৫ নভেম্বর ১৯৭৬(1976-11-15) (বয়স ৭২)
নোইলি-সুর-সিন, ফ্রান্স
কার্যকাল১৯২৮–১৯৭৬
দাম্পত্য সঙ্গীগ্যাবি বিসেত
(বি. ১৯২৫; বিচ্ছেদ. ১৯৩০)

সুজান মার্গেরিত জ্যান মোশা
(বি. ১৯৩৩; বিচ্ছেদ. ১৯৩৯)

দমিনিক ফুর্নিয়ে
(বি. ১৯৪৯; মৃ. ১৯৭৬)

জঁ গাবাঁ (১৭ মে ১৯০৪ - ১৫ নভেম্বর ১৯৭৬) ছিলেন একজন ফরাসি অভিনেতা ও খণ্ডকালীন সঙ্গীতশিল্পী। তাকে ফরাসি চলচ্চিত্রের অন্যতম ব্যক্তিত্ব বলে অভিহিত করা হয়। তিনি একাধিক ধ্রুপদী ফরাসি চলচ্চিত্রে অভিনয় করেছেন, তন্মধ্যে রয়েছে পেপে ল্য মোকো (১৯৩৭), লা গ্রঁদ ইলুসিঁও (১৯৩৭), ল্য ক্যুয়াই দে ব্রুম (১৯৩৮), লা বেত হুমাঁ (১৯৩৮), ল্য জুর সে লেভ (১৯৩৯) ও ল্য প্লাইসির (১৯৫২)। গাবাঁ ফরাসি চলচ্চিত্রে তার অনবদ্য অবদনের জন্য লেজিওঁ দনরে ভূষিত হন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

গাবাঁ ১৯০৪ সালের ১৭ই মে প্যারিসে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম জঁ-আলেক্সি মঁকোর্গে। তার পিতা ফের্দিনাদ মঁকোর্গে এবং মাতা মাদেলিন পেতিত। তার পিতা একটি ক্যাফের মালিক ছিলেন এবং পিতামাতা দুজনেই ক্যাবারে শিল্পী ছিলেন।[১] তার মঞ্চনাম ছিল গাবাঁ, যা মূলত ফরাসি ভাষায় নামের প্রথমাংশ। জঁ গাবাঁ প্যারিসের ২২ মাইল (৩৫ কিমি) উত্তরে সিন-এ-ওইসে (বর্তমান ভাল-দোইসে) বিভাগের মেরিয়েল গ্রামে বেড়ে ওঠেন। তিনি লিসে জাঁসোঁ দ্য সাইলিতে পড়াশোনা করেন। গাবাঁ অল্প সময়ে বিদ্যালয় ত্যাগ করেন এবং ১৯ বছর পর্যন্ত শ্রমিক হিসেবে কাজ করেন। ১৯২৩ সালে তিনি ফোলিয়ে বেরগেরের একটি চলচ্চিত্রে ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বিনোদন জগতে প্রবেশ করেন।[২] তিনি সেনাবাহিনীতে যোগদানের পূর্ব পর্যন্ত একাধিক ছোট চরিত্রে অভিনয় করতে থাকেন।

কর্মজীবন[সম্পাদনা]

প্রারম্ভিক কর্মজীবন[সম্পাদনা]

১৯৩৯ সালে ল্য জুর সে লেভ চলচ্চিত্রে গাবাঁ

গাবাঁ সেনাবাহিনীতে কাজের পর পুনরায় বিনোদন জগতে ফিরে আসেন। তিনি জঁ গাবাঁ মঞ্চনামের অধীনে প্যারিসের রঙ্গমঞ্চ ও গীতিনাট্যে গান গাওয়া ও নৃত্য শুরু করেন। অচিরেই তিনি মোরিস শ্যভালিয়ের গানের ধরনের অনুকরণের জন্য পরিচিতি অর্জন করেন। তিনি দক্ষিণ আমেরিকা সফরে যাওয়া একটি দলের সাথে যুক্ত হন। ফ্রান্সে ফিরে আসার পর ১৯২৮ সালে গায়ক মিস্তিঁগুয়ের সাথে পরিচয়ের সুবাদে তিনি মুলাঁ রুজ ক্যাবারেতে কাজের সুযোগ পান।[১] তার কাজগুলো সকলের নজড় কাড়তে থাকে এবং আরও ভালো চরিত্রে কাজের প্রস্তাব আসতে থাকে। এই ধারাবাহিকতায় তিনি ১৯২৮ সালে দুটি নির্বাক চলচ্চিত্রে কাজের প্রস্তাব পান।

দুই বছর পর ১৯৩০ সালে গাবাঁ পাথে ফ্রেরের শাসুঁ সা শাঁস চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে সবাক চলচ্চিত্রে কাজ শুরু করেন। এই চলচ্চিত্রে তার বিপরীতে অভিনয় করেন তার প্রথম স্ত্রী গাবি বিসেত, যার সাথে তিনি ১৯২৭ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন।[১] পরবর্তী চার বছরে তিনি মোরিস ও জাক তুর্নোরের পরিচালনাসহ ১২টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেন। কিন্তু তিনি শুধু ১৯৩৪ সালের জুলিয়ঁ দ্যুভিভিয়ে পরিচালিত মারিয়া শাপদেলাঁ চলচ্চিত্রের জন্য খ্যাতি অর্জন করেন।[২] এরপর তিনি ১৯৩৬ সালে যুদ্ধভিত্তিক নাট্যধর্মী লা বাঁদেরা চলচ্চিত্রে প্রণয়মূলক নায়ক চরিত্রে অভিনয় করেন। দ্যুভিভিয়ের পরিচালিত এই চলচ্চিত্রটি দিয়ে তিনি তারকা খ্যাতি অর্জন করেন। পরের বছর তিনি পুনরায় দ্যুভিভিয়ের পরিচালিত পেপে ল্য মোকো (১৯৩৭) চলচ্চিত্রে অভিনয় করেন, যা ব্যাপক সফলতা অর্জন করে। এই চলচ্চিত্রটির সফলতা তাকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি পাইয়ে দেয়। একই বছর তিনি জঁ রেনোয়ারের লা গ্রঁদ ইল্যুসিওঁ চলচ্চিত্রে শ্রেষ্ঠাংশে অভিনয় করেন। যুদ্ধবিরোধী এই চলচ্চিত্রটি অপ্রত্যাশিতভাবে নিউ ইয়র্ক সিটির প্রেক্ষাগৃহে ছয় মাস চলে। ১৯৩৮ সালে তিনি পুনরায় জঁ রনোয়ারের আরেকটি চলচ্চিত্র লা বেত হুমাঁ-এ অভিনয় করেন। এটি এমিল জোলা রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত নব্য নোয়া বিয়োগান্ত চলচ্চিত্র, যাতে তার বিপরীতে অভিনয় করেন সিমোঁ সিমোঁ। এরপর তিনি মার্সেল কার্নের কাব্যিক বাস্তববাদধর্মী ল্য কোয়াই দে ব্রুম (১৯৩৮) ও ল্য জুর স্য লেভ (১৯৩৯) চলচ্চিত্রে অভিনয় করেন।[২]

হলিউড[সম্পাদনা]

১৯৩০-এর দশকের শেষভাগ থেকে গাবাঁ একাধিক হলিউড চলচ্চিত্রে কাজের প্রস্তাব পেতে থাকেন। কিন্তু তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর পূর্ব পর্যন্ত সকল প্রস্তাব ফিরিয়ে দেন। ১৯৪০ সালে জার্মানি কর্তৃক ফ্রান্স অধিকৃত হলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে রেনোয়ার ও দ্যুভিভিয়ের সাথে যোগ দেন। হলিউডে কাজের সময়ে গাবাঁ অভিনেত্রী মারলেনে ডিট্রিশের সাথে প্রেমের সম্পর্কে জড়ান, যা ১৯৪৮ সাল পর্যন্ত চলে।[৩] মার্কিন যুক্তরাষ্ট্রে তার অভিনীত চলচ্চিত্র মুনটাইড (১৯৪২) ও দ্য ইমপোস্টার ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ট্র্যাভার্স, জেমস (১ জানুয়ারি ২০০২)। "Biography and filmography of Jean Gabin"ফ্রেঞ্চফিল্মস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৩ মে ২০২০ 
  2. "Jean Gabin | French actor"এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৩ মে ২০২০ 
  3. Marlene Dietrich und Jean Gabin – Ein ungleiches Liebespaar ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৭ সেপ্টেম্বর ২০১৫ তারিখে 21 January 2013, 50 Jahre deutsch-französische Freundschaft, Deutsch-französische Paare. Arte TV (German)

বহিঃসংযোগ[সম্পাদনা]