টম হুলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
টম হুলস
TomHulce (cropped).jpg
২০০৬ স্লালের ডিসেম্বরে টম হুলস
স্থানীয় নাম
Tom Hulce
জন্ম
টমাস এডওয়ার্ড হুলস

(1953-12-06) ৬ ডিসেম্বর ১৯৫৩ (বয়স ৬৫)
যেখানের শিক্ষার্থীনর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেতা, গায়ক, প্রযোজক
কার্যকাল১৯৭৫-বর্তমান

টমাস এডওয়ার্ড হুলস (ইংরেজি: Thomas Edward Hulce; জন্ম: ৬ ডিসেম্বর ১৯৫৩)[১] হলেন একজন মার্কিন অভিনেতা, গায়ক, ও মঞ্চ প্রযোজক। তিনি অ্যানিমেল হাউজ (১৯৭৮) চলচ্চিত্রে ল্যারি "পিন্টো" ক্রোগার এবং আমাডেয়ুস (১৯৮৪) চলচ্চিত্রে ভোল্‌ফগাংক্‌ আমাডেয়ুস মোৎসার্ট এবং ডিজনির দ্য হাঞ্চব্যাক অব নটর ডেম (১৯৯৬) চলচ্চিত্রে কাসিমোদো চরিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। আমাডেয়ুস ছবিতে অভিনয়ের জন্য তিনি তার শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে অস্কারসেরা নাট্য চলচ্চিত্র অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন এবং শ্রেষ্ঠ বিদেশি অভিনেতা বিভাগে দাভিদ দি দোনাতেল্লো অর্জন করেন।

টেলিভিশনে তার উল্লেখযোগ্য কাজগুলো হল ডমিনিক অ্যান্ড ইউজিন, মিসিসিপি বার্নিং এবং দ্য হেইডি ক্রনিকলস। টেলিভিশনে তার অভিনয়ের জন্য তিনি তিনটি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন, এবং দুটি মনোনয়নসহ একটি প্রাইমটাইম এমি পুরস্কার অর্জন করেন। মঞ্চে আ ফিউ গুড ম্যান নাটকে অভিনয় করে তিনি ১৯৯০ সালে একটি টনি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। হুলস ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে অভিনয় থেকে অবসরে যান এবং মঞ্চ পরিচালনা ও প্রযোজনায় মনযোগ দেন।[২] ২০০৭ সালে তিনি ব্রডওয়ে সঙ্গীতনাট্য স্প্রিং অ্যাওয়াকেনিং-এর প্রযোজনার জন্য একটি টনি পুরস্কার অর্জন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Thomas Hulce Biography (1953-)"ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. কিং, সুজান (২৮ সেপ্টেম্বর ২০১৮)। "Tom Hulce has gone from acting in 'Animal House' to producing the Broadway-bound 'Ain't Too Proud'"লস অ্যাঞ্জেলেস টাইমস। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]