আনুক এমে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আনুক এমে
Anouk Aimée
Anouk Aimée Cannes.jpg
২০০৭ সালে কান চলচ্চিত্র উৎসব-এ এমে
জন্ম
নিকোল ফ্রঁসোয়া ফ্লোরেন্স দ্রেফুস

(1932-04-27) ২৭ এপ্রিল ১৯৩২ (বয়স ৮৮)
কর্মজীবন১৯৪৭–বর্তমান
দাম্পত্য সঙ্গীএদুয়ার জিমেরমান
(বি. ১৯৪৯; বিচ্ছেদ. ১৯৫০)

নিকো পাপাতাকি
(বি. ১৯৫১; বিচ্ছেদ. ১৯৫৪)

পিয়ের বারো
(বি. ১৯৬৬; বিচ্ছেদ. ১৯৬৯)

আলবার্ট ফিনি
(বি. ১৯৭০; বিচ্ছেদ. ১৯৭৮)
সন্তান

আনুক এমে[ক] (ফরাসি: Anouk Aimée; জন্ম: ২৭শে এপ্রিল ১৯৩২) হলেন একজন ফরাসি অভিনেত্রী। তিনি ১৯৪৭ সালে ১৪ বছর বয়সে তার চলচ্চিত্র কর্মজীবন শুরু করেন এবং সত্তরের অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। যদিও তার বেশিরভাগই ফরাসি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন, তিনি স্পেন, ব্রিটেন, ইতালি ও জার্মানি ও মার্কিন কয়েকটি চলচ্চিত্রেও কাজ করেছেন। তার সম্মাননার মধ্যে রয়েছে একটি গোল্ডেন গ্লোব পুরস্কার, একটি বাফটা পুরস্কার, একটি কান চলচ্চিত্র উৎসব পুরস্কার ও একটি সম্মানসূচক সেজার।

এমে শৈশব থেকে নিয়মিত শিক্ষার পাশাপাশি অভিনয় ও নৃত্য বিষয়ে পড়াশুনা করেছেন। তার অভিনীত চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে ফেদেরিকো ফেল্লিনি পরিচালিত লা দোলচে ভিতা (১৯৬০), যার মাধ্যমে তিনি চলচ্চিত্র শিল্পে "উদীয়মান তারকা" হিসেবে আবির্ভূত হন।[১] তিনি পরবর্তীতে ফেল্লিনির অত্তো এ মেজ্জো (১৯৬৩), জাক দেমি পরিচালিত ললা (১৯৬১), জর্জ কিউকার পরিচালিত জাস্টিন (১৯৬৯), বেরনার্দো বেরতোলুচ্চি পরিচালিত লা ত্রাজেদিয়া দি উন উমো রিদিকোলো (১৯৮১) এবং রবার্ট আল্টম্যান পরিচালিত প্রেট-এ-পোর্টার (১৯৯৪) চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৬৬ সালে আঁ উম এ উন ফ্যম চলচ্চিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি শ্রেষ্ঠ নাট্য চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার এবং শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাফটা পুরস্কার জয় করেন এবং শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. ফরাসি ভাষার এই ব্যক্তি নামটির বাংলা প্রতিবর্ণীকরণের ক্ষেত্রে বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে। (ফরাসি উচ্চারণ: ​[anuk ɛme])

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thompson, Dave. Dancing Barefoot: The Patti Smith Story, Chicago Review Press (2011) p. 17

বহিঃসংযোগ[সম্পাদনা]