জেমস মেসান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জেমস মেসান
স্থানীয় নাম
James Mason
জন্ম
জেমস নেভিল মেসন

(১৯০৯-০৫-১৫)১৫ মে ১৯০৯
মৃত্যু২৭ জুলাই ১৯৮৪(1984-07-27) (বয়স ৭৫)
মৃত্যুর কারণহার্ট অ্যাটাক
জাতীয়তাইংরেজ
পেশাঅভিনেতা
কার্যকাল১৯৩১-১৯৮৪
দাম্পত্য সঙ্গীপামেলা মেসান (বি. ১৯৪১; বিচ্ছেদ. ১৯৬৪)
ক্লারিসা কাই (বি. ১৯৭১)
আত্মীয়বেলিন্ডা কারলিসলে (পুত্রবধূ)

জেমস নেভিল মেসান (ইংরেজি: James Neville Mason, /msən/; ১৫ই মে ১৯০৯ - ২৭শে জুলাই ১৯৮৪) হলেন একজন ইংরেজ অভিনেতা। হলিউডের অন্যতম শীর্ষ তারকা হওয়ার পূর্বে তিনি ব্রিটিশ চলচ্চিত্র শিল্পে সফলতা অর্জন করেন। তিনি ১৯৪৪ ও ১৯৪৫ সালে যুক্তরাজ্যের শীর্ষ বক্স অফিস তারকা ছিলেন এবং এ সময়ে তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হল দ্য সেভন্‌থ ভেইল (১৯৪৫) ও দ্য উইকড লেডি (১৯৪৫)। তিনি বাফটা পুরস্কার জয়ী প্রথম চলচ্চিত্র অড ম্যান আউট (১৯৪৭)-এ শ্রেষ্ঠাংশে অভিনয় করে।

তিনি ১৯৫০-এর দশক থেকে ১৯৮০-এর দশকের শুরু পর্যন্ত অনেক সফল ব্রিটিশ ও মার্কিন চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি আ স্টার ইজ বর্ন (১৯৫৪), গ্রেগরি গার্ল (১৯৬৬) ও দ্য ভারডিক্ট (১৯৮২) চলচ্চিত্রে অভিনয় করে তিনি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া প্রথমোক্ত চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেতা বিভাগে একটি গোল্ডেন গ্লোব বিজয় এবং ললিটা (১৯৬২) ও দ্য ভারডিক্ট (১৯৮২) চলচ্চিত্রের জন্য আরও দুটি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মেসান ১৯০৯ সালের ১৫ই মে হাডার্সফিল্ডে জন্মগ্রহণ করেন। তার পিতা জন মেসান ছিলেন একজন ধনী টেক্সটাইল মার্চেন্ট এবং তার মাতা মেবল হাটারস্লি (গন্ট)।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "No Buyer for Mason Poster"দ্য ফ্রি লাইব্রেরি (ইংরেজি ভাষায়)। ২ ডিসেম্বর ২০১০। সংগ্রহের তারিখ ১৫ মে ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]