হাইম তোপোল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাইম তোপোল
Chaim Topol 1971.jpg
১৯৭১ সালে তোপোল
স্থানীয় নাম
חיים טופול
জন্ম (1935-09-09) ৯ সেপ্টেম্বর ১৯৩৫ (বয়স ৮৩)

হাইম তোপোল (হিব্রু ভাষায়: חיים טופול‎‎, জন্ম: ৯ সেপ্টেম্বর ১৯৩৫),[১] শুধু তোপোল নামেও পরিচিত,[২] হলেন একজন ইসরায়েলি অভিনেতা, গায়ক, কৌতুকাভিনেতা, কণ্ঠশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, লেখক ও চিত্রশিল্পী। তিনি ফিডলার অন দ্য রুফ মঞ্চনাটক ও একই নামের চলচ্চিত্রে টেভি চরিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। মঞ্চে তিনি ৩,৫০০ বারের বেশি এই চরিত্রে অভিনয় করেছেন এবং ১৯৬০-এর দশকের শেষ থেকে ২০০৯ সাল পর্যন্ত এর পুনরুজ্জীবিতকরণে কাজ করেন।[২] চলচ্চিত্রে এই চরিত্রে অভিনয়ের জন্য তিনি সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেতার জন্য গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন ও শ্রেষ্ঠ অভিনেতার জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন, এবং ১৯৯১ সালে মঞ্চে পুনরুজ্জীবিতকরণে অভিনয় করে সঙ্গীতনাট্যে শ্রেষ্ঠ মুখ্য অভিনেতা বিভাগে টনি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

তিনি শিশুদের বিশেষ প্রয়োজন নিয়ে গঠিত প্রতিষ্ঠান ভ্যারাইটি ইসরায়েলের প্রতিষ্ঠাতা এবং আরব ও ইহুদি শিশুদের জীবন বিপন্নকারী অসুস্থতা নিয়ে বছর ব্যাপী ক্যাম্প জর্ডান রিভার ভিলেজের চেয়ারম্যান। ২০১৫ সালে তিনি আজীবন কৃতিত্বের জন্য ইসরায়েল পুরস্কার লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ম্যালটিন ১৯৯৪, পৃ. ৮৮১।
  2. স্ল্যাটার, রবার্ট (৬ ফেব্রুয়ারি ২০১৩)। "One More Fiddle for the Road"দ্য জেরুসালেম পোস্ট (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]