ওয়াল্টার ম্যাথাউ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ওয়াল্টার ম্যাথাউ
Walter Matthau - 1952.jpg
১৯৫২ সালে ম্যাথাউ
স্থানীয় নাম
Walter Matthau
জন্ম
ওয়াল্টার জন ম্যাথো

(১৯২০-১০-০১)১ অক্টোবর ১৯২০
মৃত্যু১ জুলাই ২০০০(2000-07-01) (বয়স ৭৯)
সান্তা মনিকা, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণহৃদরোগ
সমাধিওয়েস্টউড ভিলেজ মেমোরিয়াল পার্ক সিমেট্রি
পেশাঅভিনেতা, গায়ক
কার্যকাল১৯৪৪–২০০০
উচ্চতা৬ ফুট ২ ইঞ্চি (১.৮৮ মিটার)
দাম্পত্য সঙ্গীগ্রেস জেরাল্ডিন জনসন (বি. ১৯৪৮; বিচ্ছেদ. ১৯৫৮)
ক্যারল গ্রেস (বি. ১৯৫৯; মৃ. ২০০০)
সন্তান৩, চার্লস ম্যাথাউ-সহ
পুরস্কারনিচে দেখুন
সামরিক কর্মজীবন
আনুগত্য মার্কিন যুক্তরাষ্ট্র
সার্ভিস/শাখামার্কিন যুক্তরাষ্ট্রের সেনা বিমান বাহিনী
পদমর্যাদাUS Army WWII SSGT.svg স্টাফ সার্জেন্ট
যুদ্ধ/সংগ্রামদ্বিতীয় বিশ্বযুদ্ধ

ওয়াল্টার ম্যাথাউ (ইংরেজি: Walter Matthau; জন্ম: ওয়াল্টার জন ম্যাথো, ১ অক্টোবর ১৯২০ - ১ জুলাই ২০০০)[১][২] ছিলেন একজন মার্কিন অভিনেতা ও কৌতুকাভিনেতা। তিনি তার অভিনীত দি অড কাপল চলচ্চিত্রে অস্কার ম্যাডিসন চরিত্রে অভিনয় করার জন্য সুপরিচিত। চলচ্চিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি একটি একাডেমি পুরস্কার, একটি গোল্ডেন গ্লোব পুরস্কার, একটি বাফটা পুরস্কার ও একটি দাভিদ দি দোনাতেল্লো পুরস্কার লাভ করেন এবং মঞ্চে অভিনয়ের স্বীকৃতি হিসেবে দুটি টনি পুরস্কার অর্জন করেন।

নিউ ইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করার ম্যাথাউ ড্রামাটিক ওয়ার্কশপে অভিনয়ের প্রশিক্ষণ গ্রহণ করেন এবং মঞ্চে অভিনয় শুরু করেন। তিনি আ শট ইন দ্য ডার্ক (১৯৬২) মঞ্চনাটকে করে শ্রেষ্ঠ চরিত্র অভিনেতা বিভাগে ও দি অড কাপল (১৯৬৫) মঞ্চনাটকে অভিনয় করে শ্রেষ্ঠ কেন্দ্রীয় অভিনেতা বিভাগে টনি পুরস্কার অর্জন করেন। তিনি নিল সিমনের দি অড কাপল মঞ্চনাটক অবলম্বনে নির্মিত একই নামের চলচ্চিত্রে এবং ৩০ বছর পর এর অনুবর্তী পর্ব দি অড কাপল টু-এ অভিনয় করেন। ১৯৯০-এর দশকে তিনি তার দি অড কাপলের সহশিল্পী জ্যাক লেমনের সাথে গ্রাম্পি ওল্ড মেন ও এর অনুবর্তী পর্ব গ্রাম্পিয়ার ওল্ড মেন চলচ্চিত্রে অভিনয় করেন।

ম্যাথাউ ১৯৬৬ সালে দ্য ফরচুন কুকি চলচ্চিত্রে অভিনয় করে তিনি প্রথমবার একাডেমি পুরস্কারে মনোনীত হন এবং শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য একাডেমি পুরস্কার অর্জন করেন। এছাড়া তিনি কচ (১৯৭১) ও দ্য সানশাইন বয়েজ (১৯৭৫) চলচ্চিত্রে অভিনয় করে দুটি শ্রেষ্ঠ অভিনেতার জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। দ্য সানশাইন বয়েজ চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Walter Matthau | American actor"এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০১৯ 
  2. টমাস, বব (১ জুলাই ২০০০)। "Actor Walter Matthau dies at 79"দ্য গার্ডিয়ান (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]