জঁ দ্যুজার্দাঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জঁ দ্যুজার্দাঁ
Jean Dujardin Césars 2017 (cropped).jpg
২০১৭ সালে সেজার পুরস্কারে দ্যুজার্দাঁ
স্থানীয় নাম
Jean Dujardin

জঁ দ্যুজার্দাঁ (ফরাসি: Jean Dujardin; জন্ম ১৯ জুন১৯শে জুন ১৯৭২) হলেন একজন ফরাসি অভিনেতা ও পরিচালক। তিনি স্ট্যান্ড-আপ কৌতুকাভিনেতা হিসেবে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি কয়েকটি টেলিভিশন অনুষ্ঠান ও চলচ্চিত্রে অতিথি চরিত্রে অভিনয় করেন। তিনি টেলিভিশন ধারাবাহিক অঁ গারঅঁ ফিল-এ অভিনয় করে প্রসিদ্ধি অর্জন করেন এবং পরবর্তীতে ব্রিস দ্য নিচমিশেল আজানাভিস্যুস পরিচালিত ওএসএস ১১৭: কায়রো, নেস্ট অব স্পাইজ ও এর অনুবর্তী পর্ব ওএসএস ১১৭: লস্ট ইন রিও, এবং ৯৯ ফ্রঁস চলচ্চিত্রে অভিনয় করে সফলতা অর্জন করেন।

দ্যুজার্দাঁ ২০১১ সালে একাধিক পুরস্কার বিজয়ী নির্বাক চলচ্চিত্র দি আর্টিস্ট-এ জর্জ ভালেন্তিন চরিত্রে অভিনয় করে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। তার এই কাজের জন্য তিনি একাধিক পুরস্কার অর্জন করেন, যার মধ্যে রয়েছে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার,[১] যা কোন ফরাসি অভিনেতার জন্য প্রথমবার;[২] শ্রেষ্ঠ সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার; শ্রেষ্ঠ প্রধান চরিত্রে অভিনেতা বিভাগে বাফটা পুরস্কার, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার ও শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে কান চলচ্চিত্র উৎসব পুরস্কার। এই দশকে তিনি মার্টিন স্কোরসেজির ব্ল্যাক কমেডিধর্মী দ্য উলফ অব ওয়াল স্ট্রিট (২০১৩) এবং জর্জ ক্লুনির ইতিহাস-আশ্রিত নাট্যধর্মী দ্য মনুমেন্ট্‌স মেন (২০১৪) চলচ্চিত্রে অভিনয় করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অস্কারে নির্বাক চলচ্চিত্র দি আর্টিস্ট এর জয়জয়কার"বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ইংরেজি ভাষায়)। ২০১২-০২-২৭। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৮ 
  2. রানা, আসিফ (৯ মার্চ ২০১২)। "নির্বাক নায়কের গল্প"যায়যায়দিন। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]